বাংলাদেশের এটাই সেরা সুযোগ: রুমানা

সাম্প্রতিক সময়ে তেমন কোনো সাফল্য নেই বাংলাদেশের মেয়েদের। গত কিছু দিনে বরং বিব্রতকর কিছু হারের অভিজ্ঞতা হয়েছে রুমানা আহমেদের দলের। তবে ঘুরে দাঁড়ানোর ব্যাপার আত্মবিশ্বাসী অধিনায়ক। তিনি মনে করছেন, বিশ্বকাপের চূড়ান্ত আসরে খেলতে এটাই তাদের সেরা সুযোগ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2017, 02:38 PM
Updated : 2 Feb 2017, 02:38 PM

শুক্রবার দুপুরে বাছাই পর্বের ভেন্যু শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ দল। তার আগের দিন মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাংবাদিকদের মুখোমুখি হন রুমানা।

“এটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ একটা টুর্নামেন্ট। বাছাই পর্ব উতরে মূল পর্বে যেতে এটাই আমাদের সেরা সুযোগ।”

গত কিছু দিন ধরে বাংলাদেশের সবচেয়ে বড় দুর্ভাবনা ব্যাটিং নিয়ে। অধিনায়কের বিশ্বাস, আগের চেয়ে এখানে অনেক বেশি উন্নতি করেছেন তারা।

“ব্যাটিং নিয়ে আমরা অনেক কাজ করেছি। এখন শুধু নিজেদের প্রমাণ করতে হবে। ব্যাটিং নিয়ে আগামী কয়েকদিন আরও কাজ করবো আমরা।”

৭ থেকে ১১ ফেব্রুয়ারি এই পাঁচ দিনে পাপুয়া নিউ গিনি, পাকিস্তান, স্কটল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে রুমানার দল। অধিনায়ক জানান, সব দলকে হারিয়ে সুপার সিক্সে যাওয়ার সামর্থ্য তার দলের আছে।

“প্রতিটি ম্যাচের জন্য আলাদা পরিকল্পনা করেছি। প্রতিটি দলকে আমরা চিনি। আগে তাদের সঙ্গে খেলেছি। আশা করি, পরিকল্পনা অনুযায়ী এগোতে পারব।”

“অবশ্যই (চূড়ান্ত পর্বে খেলার) স্বপ্ন দেখতে পারে বাংলাদেশ। যাদের সঙ্গে খেলা আছে, তাদের সঙ্গে যে আগে আমরা জয় পাইনি তা নয়। কিছু ঘাটতি থাকলেও ওদের সঙ্গে কিন্তু আমরা জিতেছি। এবারও আশাবাদী সেখানে ভালো কিছু করব।”

নিজেদের সর্বশেষ সিরিজে দক্ষিণ আফ্রিকার কাছে ৪-১ ব্যবধানে হেরেছে বাংলাদেশ। কোচ ডেভিড ক্যাপেল জানান, ওই সিরিজ থেকে অনেক কিছু শিখেছে মেয়েরা।

“খাদিজা তুল কুবরা খুব ভালো বোলিং করেছে। ও এখন অনেক আত্মবিশ্বাসী। আমাদের তিন জন (ফারজানা আক্তার, নিগার সুলতানা ও শারমিন আক্তার) এবার ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছে। ব্যাটিং অ্যাপ্রোচ কি হবে মেয়েরা দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে শিখতে পেরেছে।”

“আমাদের উন্নতির অনেক জায়গা আছে। ব্যাটিংয়ে আমাদের আরও ভালো করতে হবে। মেয়েদের রানের গতি বাড়াতে হবে। আমি মনে করি, দুইশ’ রানের বড় স্কোর গড়তে পারলে আমাদের জেতার সম্ভাবনা থাকবে।”