অধিনায়কের দায়িত্ব ছাড়লেন ধোনি

ইংল্যান্ড সিরিজের আগে সীমিত ওভার ক্রিকেটের নেতৃত্ব ছেড়েছেন ভারতের সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তবে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে খেলা চালিয়ে যাবেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2017, 04:00 PM
Updated : 4 Jan 2017, 04:51 PM

বুধবার ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ধোনির অধিনায়কের পদ ছেড়ে সরে দাঁড়ানোর কথা জানায়।

তিন সংস্করণেই ভারতকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ধোনি। তিন ধরনের ক্রিকেটে দেশ সবচেয়ে বেশি জয় পেয়েছে তার অধীনেই।

২০০৭ সালে বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপ থেকে আগেভাগে বিদায়ের পর নেতৃত্ব ছাড়েন রাহুল দ্রাবিড়। অধিনায়কত্ব পেয়ে পরের বিশ্বকাপের জন্য দলকে প্রস্তুত করেন ধোনি। সুফলও পায় ভারত। ২০১১ বিশ্বকাপে তার নেতৃত্বই দ্বিতীয়বারের মতো শিরোপা জেতে দেশটি।

ওয়ানডেতে ১৯৯ ম্যাচে দেশকে নেতৃত্ব দেন ধোনি। ১১০টি ম্যাচে জেতে তার দল, হারে ৭৪টিতে। টাই হয় ৪ ম্যাচ, পরিত্যক্ত ১১টি।

দেশকে বৈশ্বিক শিরোপা এনে দেওয়ার কাজটা করেন আরও আগেই। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে তার নেতৃত্বই চ্যাম্পিয়ন হয় ভারত।

দেশের মাটিতে গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনাল থেকে ভারতের বিদায়ের পর ধোনির অবসরের কথা ব্যাপারে প্রশ্ন উঠতে শুরু করেছিল। তবে ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত খেলার আভাস দিয়েছেন। 

৭২টি টি-টোয়েন্টিতে দেশকে নেতৃত্ব দেন ধোনি। এর মধ্যে ৪১টিতে জিতে ভারত। ২৮টিতে হারে তার দল। একটি ম্যাচ টাই ও দুটি ম্যাচ পরিত্যক্ত হয়।

২০০৮ সালে টেস্টের অধিনায়কত্ব পান ধোনি। তার নেতৃত্বে এই সংস্করণে আইসিসির র‌্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছেছিল ভারত। ২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজের মধ্যেই হঠাৎ করেই এই সংস্করণ থেকে থেকে অবসর নেন ধোনি। সে সময়ে নেতৃত্ব পাওয়া বিরাট কোহলিই ওয়ানডে ও টি-টোয়েন্টির অধিনায়কত্ব পেতে সবার চেয়ে এগিয়ে।

৬০টি টেস্টে দলকে নেতৃত্ব দিয়ে ২৭ ম্যাচে দলকে নেতৃত্ব দেন ধোনি। আর কোনো ভারতীয় অধিনায়ক দেশকে এত জয় এনে দিতে পারেনি। দ্বিতীয় সর্বোচ্চ ২১টি জয়ে দলকে নেতৃত্ব দেন সৌরভ গাঙ্গুলী।

দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে ভারত। আগামী শুক্রবার মুম্বাইয়ে দল নির্বাচনের জন্য বসবেন দেশটির নির্বাচকরা। ১৫ জানুয়ারি পুনেতে শুরু হবে প্রথম ওয়ানডে।

দলকে সব সময় সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন ধোনি। অধিনায়ক হিসেবে ওয়ানডেতে ৫৪ গড় ও ৮৬ স্ট্রাইক রেটে করেছেন ৬ হাজার ৬৩৩ রান। টি-টোয়েন্টিতে ১২২.৬০ স্ট্রাইক রেটে করেছেন ১ হাজার ১১২ রান।