দ. আফ্রিকার বড় জয়ে আলো ছড়ালেন বাভুমা

ওয়ানডে অভিষেকে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন টেম্বা বাভুমা। তার অসাধারণ শতকে আয়ারল্যান্ডকে ২০৬ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2016, 04:16 PM
Updated : 25 Sept 2016, 04:17 PM

বেনোনিতে রোববার একমাত্র ওয়ানডেতে টস হেরে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ৩৫৪ রান তোলে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

হাশিম আমলা-এবি ডি ভিলিয়ার্স থাকলে হয়ত জায়গাই পেতেন না বাভুমা। কিন্তু এই দুজনের অনুপস্থিতিতে কুইন্টন ডি ককের সঙ্গে ইনিংস উদ্বোধন করতে নেমে অসাধারণ এক কীর্তি গড়েন তিনি। কলিন ইনগ্রামের পর দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে অভিষেকে শতক করেন তরুণ এই ডানহাতি ব্যাটসম্যান।

১৩টি চার ও একটি ছয়ে ১২৩ বলে ১১৩ রান করে আউট হন বাভুমা। উদ্বোধনী জুটিতে ডি ককের সঙ্গে ১৫৯ রান তোলেন তিনি। ৬৬ বলে ৮২ রান করে আউট হন ডি কক।

এর পর জেপি দুমিনির অপরাজিত ৫২ আর ফারহান বেহারডিনের ৫০ রানের ইনিংসে বড় সংগ্রহ গড়ে দক্ষিণ আফ্রিকা।

৮১ রান দিয়ে ৩ উইকেট নিয়ে আয়ারল্যান্ডের সেরা বোলার ক্রেইগ ইয়ং। ৬৬ রান খরচায় ২ উইকেট নেন কেভিন ও'ব্রায়েন।

লক্ষ্য তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আয়ারল্যান্ড। শেষ পর্যন্ত ৩০.৫ ওভারে ১৪৮ রানে গুটিয়ে যায় তারা। দলের পক্ষে সর্বোচ্চ ৪১ রান করেন ও'ব্রায়েন। পল স্টার্লিং করেন ৪০ রান।

১৬ রান দিয়ে ৪ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সেরা বোলার দুমিনি। দুটি করে উইকেট নেন ওয়েইন পার্নেল ও অ্যারন ফাঙ্গিসো।

অসাধারণ শতকটির কারণে ম্যাচ সেরার পুরস্কার জেতেন বাভুমা।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ৩৫৪/৫ (ডি কক ৮২, বাভুমা ১১৩, দু প্লেসি ২১, দুমিনি ৫২*, মিলার ১৪, বেহারডিন ৫০; ইয়ং ৩/৮১, ও'ব্রায়েন ২/৬৬)

আয়ারল্যান্ড: ৩০.৫ ওভারে ১৪৮ (পোর্টারফিল্ড ০, স্টার্লিং ৪০, অ্যান্ডারসন ৫, উইলসন ৩, ও' ব্রায়েন ৪১, টেরি ১৬, পয়েন্টার ৮, ডকরেল ১৬, মুরটাগ ১৩*, ইয়ং ০, চেইজ ০; দুমিনি ৪/১৬, ফাঙ্গিসো ২/৩৩, পার্নেল ২/৩৬, রাবাদা ১/২২, প্রিটোরিয়াস ১/১৯)

ফল: দক্ষিণ আফ্রিকা ২০৬ রানে জয়ী

ম্যাচ সেরা: টেম্বা বাভুমা।