আফগানিস্তানের কোচ লালচাঁদ রাজপুত

ভারতের সাবেক ব্যাটসম্যান লালচাঁদ রাজপুতকে জাতীয় দলের নতুন প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। গত এপ্রিলে পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হক সরে যাওয়ার পর থেকে খালি ছিল এই পদ। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2016, 03:07 PM
Updated : 26 June 2016, 12:11 PM

৫৪ বছর বয়সী রাজপুতের কাজ শুরু হবে আফগানিস্তানের ইউরোপ সফর দিয়ে। আগামী জুলাই-অগাস্টে স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে সাতটি ওয়ানডে খেলবে তারা। এছাড়া নেদারল্যান্ডসের বিপক্ষে একটি ইন্টারকন্টিনেন্টাল কাপ ম্যাচ খেলবে আফগানিস্তান।

এই সফরের ওপর নির্ভর করবে রাজপুতের ভাগ্য। সব ঠিকঠাক থাকলে তার সঙ্গে দুই বছরের চুক্তি হতে পারে।

নিজেদের এজেন্টের মাধ্যমে কোচের জন্য আবেদন করেছিলেন পাকিস্তানের মোহাম্মদ ইউসুফ, দক্ষিণ আফ্রিকার হার্শের গিবস ও ওয়েস্ট ইন্ডিজের কোরি কোলিমোর। তবে তাদের পেছনে ফেলে এবিসি বেছে নেয় ভারতীয় ক্রিকেট বোর্ডের সুপারিশকৃত রাজপুতকে।

ভারতের হয়ে ২টি টেস্ট ও ৪টি ওয়ানডে খেলেন রাজপুত। ১১০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা এই ব্যাটসম্যান ১৭ বছরে ক্যারিয়ার শেষে মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনে যোগ দেন।

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ভারত দলের কোচ ছিলেন রাজপুত। রঞ্জি ট্রফিতে মুম্বাই দলের এবং আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ হিসেবেও কাজ করেছেন তিনি। ভারতের প্রধান কোচের পদের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন তিনি, শেষ পর্যন্ত এই পদের জন্য কিংবদন্তি লেগ স্পিনার অনিল কুম্বলেকে বেছে নেয় বিসিসিআই।

একটি আন্তর্জাতিক দলের দায়িত্ব পেয়ে রোমাঞ্চিত রাজপুত জানান, আফগানিস্তানকে সেরা ১০ নেওয়া হবে তার চ্যালেঞ্জ। একই সঙ্গে দীর্ঘ মেয়াদে টেস্ট মর্যাদা পাওয়ার ব্যাপারেও কাজ শুরু করবেন।