কোচের ভাবনায় টেস্টের মুস্তাফিজ

ওয়ানডে ক্রিকেটে আবির্ভাবেই গলায় পড়েছেন রেকর্ডের মালা। টি-টোয়েন্টিতে স্বল্প পথচলাতেই হয়ে উঠেছেন বিশ্বসেরাদের একজন। রঙিন পোশাকের ঔজ্জ্বল্যে অনেকেরই ভাবনায় নেই সাদা পোশাকের মুস্তাফিজুর রহমান। তবে এ নিয়ে ভাবতে শুরু করেছেন বাংলাদেশ কোচ চন্দিকা হাথুরুসিংহে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2016, 01:04 PM
Updated : 2 June 2016, 01:05 PM

গত বছরের জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ক্যাপ মাথায় পড়েছিলেন মুস্তাফিজ। ৪ উইকেট নিয়ে বৃ্ষ্টিবিঘ্নিত ম্যাচে হয়েছিলেন ম্যাচ সেরা। বৃষ্টির পেটে যাওয়া পরের টেস্টে বলই হাতে নিতে পারেননি।

এরপর আর টেস্ট খেলেনি বাংলাদেশ। এই সময়ে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ধারাবাহিক সাফল্যে মুস্তাফিজ হয়ে উঠেছেন সীমিত ওভারের ক্রিকেটের বিস্ময়। তবে সামনের কয়েক বছরে বেশ কিছু টেস্ট খেলবে বাংলাদেশ। অনেকগুলিই দেশের বাইরে। কোচ তাই ভাবতে শুরু করেছেন টেস্টের মুস্তাফিজকে নিয়ে।

মঙ্গলবার বিসিবিতে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে হাথুরুসিংহে বললেন, মুস্তাফিজকে ফিট রাখাই হবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

“সে দুটি টেস্ট খেলেছে। একটিতে চার উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হয়েছে। শুরুটা ভালো তবে সামনে ওর অপেক্ষায় চ্যালেঞ্জ। ওকে ফিট থাকতে হবে, ওর দিকে আমাদের লক্ষ্য রাখতে হবে।”

অ্যাকশন আর কব্জির ভেল্কিতে দুর্বোধ্য স্লোয়ার ও কাটার, সঙ্গে নিখুঁত ইয়র্কারে ব্যাটসম্যানদের মাথা ব্যাথর কারণ হয়ে দাঁড়িয়েছেন মুস্তাফিজ। তবে বাস্তবতাটাও জানেন কোচ। জানেন যে রহস্য আস্তে আস্তে ধরে ফেলবে প্রতিপক্ষ। সেটির জন্য মুস্তাফিজকে প্রস্তুত করে তোলার তাগিদ জানালেন হাথুরুসিংহে।

“আমরা সবাই জানি, তার রহস্য হয়ত খুব দ্রুতই সবাই বের করে ফেলবে। আমি তাকিয়ে আছি তার বুদ্ধিদীপ্ত ক্রিকেটের দিকে। আমরা তার লড়াইয়ে থাকার পথ খুঁজে বের করব। আমাদের চ্যালেঞ্জ তার খেয়াল রাখা, উন্নতি করানো এবং বাংলাদেশের জন্য তৈরী রাখা।”

এই বছর ৩টি টেস্ট খেলবে বাংলাদেশ। আগামী বছর নিশ্চিত করেই খেলবে অন্তত ৮টি টেস্ট। সেই সংখ্যা বাড়তেও পারে।