আমলার মাইলফলকে দক্ষিণ আফ্রিকার সহজ জয়

হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন হাশিম আমলা। সুপার টেন পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারিয়েছে তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2016, 05:20 PM
Updated : 28 March 2016, 05:20 PM

দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে সোমবার সুপার টেন পর্ব থেকে বাদ পড়া দুই দলের লড়াইয়ে টসে হেরে ব্যাট করতে নেমে ১৯.৩ ওভারে ১২০ রান করে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। জবাবে আমলার অর্ধশতকে ১৭.৪ ওভারেই লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।

ছোট লক্ষ্যে খেলতে নামা দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় কুইন্টন ডি কককে হারালেও তা কোনো ভাবনার কারণ হয়নি। দ্বিতীয় উইকেটে আমলা ও ফাফ দু প্লেসি মিলে ৬০ রানের জুটিতে জয়ের ভিত গড়ে দেন।

সুরঙ্গা লাকমালের বলে এলবিডব্লিউ হয়ে ফেরার আগে ৩৬ বলে ৩১ রান করেন অধিনায়ক দু প্লেসি। আমলা অপরাজিত থাকেন ৫৬ রানে। তার ৫২ বলের ইনিংসটি ৫টি চার ও ১টি ছক্কা সমৃদ্ধ।

ম্যাচ জয়ী ইনিংসের পথে টি-টোয়েন্টিতে ১ হাজার রানের মাইলফলকে পৌঁছান আমলা। ক্রিকেটের ছোট এই সংস্করণে তার মোট রান হলো ১ হাজার ৮।

এর আগে ইনিংসের শুরুটা ভালোই হয়েছিল শ্রীলঙ্কার। দিনেশ চান্দিমাল ও তিলকরত্নে দিলশানের দৃঢ়তায় ৪.২ ওভারে ৪৪ রান করে ফেলে তারা।

এরপরই ছন্দপতন হয় শ্রীলঙ্কার। অ্যারন ফ্যাঙ্গিসোর করা পঞ্চম ওভারের শেষ দুই বলে ফিরে যান চান্দিমাল (২০ বলে ২১) ও লাহিরু থিরিমান্নে (০)।

মিলিন্দা শ্রিবর্ধনেকে নিয়ে দিলশান চেষ্টা করলেও পারেননি। ১০ বলে ১৫ করে শ্রিবর্ধনে রান আউট হলে ভাঙে ৩০ রানের জুটিটি।

ইনিংস বড় করতে পারেননি দিলশানও, ৪০ বলে ৩৬ রান করে ফারহান বেহারদিয়েনের বলে এলবিডব্লিউ হন এই উদ্বোধনী ব্যাটসম্যান। এরপর একমাত্র দাসুন শানাকা দুই অঙ্কের ঘরে পৌঁছান, ২০ রানে অপরাজিত থাকেন তিনি। 

কাইল অ্যাবট, ফ্যাঙ্গিসো ও বেহারদিন দুটি করে উইকেট নেন।