টেন্ডুলকারকে ছাড়িয়ে অনন্য উচ্চতায় ভোজেস

অ্যাডাম ভোজেসের ব্যাটে রানের জোয়ার চলছেই। এই পথচলায় গড়ে ফেলেছেন দুই আউটের মাঝে সবচেয়ে বেশি রানের রেকর্ড, ছাড়িয়ে গেছেন শচীন টেন্ডুলকারকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2016, 08:24 AM
Updated : 13 Feb 2016, 01:42 PM

টেস্ট ক্যাপ পেতে অ্যাডাম ভোজেসের অপেক্ষাটা ছিল প্রায় এক জীবনের। অনেকের ক্যারিয়ার শেষ হয় যে বয়সে, ভোজেসের তখন শুরু। অস্ট্রেলিয়া দলে পালাবদলের পালায় গত বছর বহু আরাধ্য টেস্ট ক্যাপ মাথায় তুললেন যে দিন, বয়স হয়ে গেছে ৩৫ বছর ২৪২ দিন!

অপেক্ষাটা এত দীর্ঘ ছিল বলেই কিনা, নিজের সব অপ্রাপ্তি যেন ঘুচিয়ে দিতে চাইছেন ভোজেস। হয়ে উঠেছেন অস্ট্রেলিয়ার রান মেশিন। আউট হতেও তার চরম অনীহা। খেলে চলেছেন দুর্দান্ত সব অপরাজিত ইনিংস। এই পথচলায় শনিবার উঠে গেলেন অনন্য উচ্চতায়। টেস্ট ইতিহাসে প্রথমবার, দুবার আউট হওয়ার মাঝে ৫০০ রান করে ফেললেন কোনো ব্যাটসম্যান!

গত ২৯ নভেম্বর টেস্টে সবশেষ আউট হয়েছিল ভোজেস। এই নিউ জিল্যান্ডের বিপক্ষেই, অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় ইনিংসে ট্রেন্ট বোল্টের বলে ফিরেছিলেন ২৮ রানে। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোবার্টে অপরাজিত ছিলেন ২৬৯ রানে। মেলবোর্নে অপরাজিত ১০৬। এবার নিউ জিল্যান্ডের বিপক্ষে চলতি ওয়েলিংটন টেস্টের দ্বিতীয় দিন শেষে অপরাজিত ১৭৬ রানে। অপরাজিত পথচলায় ভোজেসের রান হয়ে গেছে ৫৫১!

এর আগে দুই আউটের মাঝে সবচেয়ে বেশি রান ছিল টেন্ডুলকারের। ২০০৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে মেলবোর্ন টেস্টে ৪৪ রানে আউট হওয়ার পর সিডনিতে প্রথম ইনিংসে ২৪১ রানে অপরাজিত ছিলেন টেন্ডুলকার, দ্বিতীয় ইনিংসে ৬০ রানে। এরপর পাকিস্তানের বিপক্ষে মুলতান টেস্টে একমাত্র ইনিংসে অপরাজিত ছিলেন ১৯৪ রানে। পরের টেস্টে লাহোরে উমর গুলের বলে এলবিডব্লিউ হয়েছিলেন ২ রানে। মাঝের সময়টায় অপরাজিত থেকে করেছিলেন ৪৯৭ রান।

ভোজেস এবার সেই রেকর্ড ছাড়িয়ে এগিয়ে গেলেন আরও অনেক দূর। রেকর্ডের পরিধি আরও বাড়িয়ে নিতে পারেন তৃতীয় দিনে।

ওয়েলিংটনের সেঞ্চুরিতে আরও একটি রেকর্ড গড়েছেন ভোজেস। ১৪ টেস্টে এটি ছিল তার পঞ্চম শতক। ৩৫ বছরের পর অভিষিক্ত ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি সেঞ্চুরির কীর্তি গড়লেন ভোজেসই। ৪টি সেঞ্চুরি করে আগের রেকর্ড ছিল ৩৫ বছর ১১৭ দিন বয়সে অভিষিক্ত জিম্বাবুয়ের ডেভ হটনের।