টি-টোয়েন্টিতে ১৬২ করে গেইলের পরই মাসাকাদজা

জিম্বাবুয়ের ঘরোয়া টি-টোয়েন্টিতে অপরাজিত ১৬২ রানের বিধ্বংসী ইনিংস খেলেছেন হ্যামিল্টন মাসাকাদজা। ক্রিস গেইলের রেকর্ড ১৭৫ রানের পর এটিই টি-টোয়েন্টিতে সবচেয়ে বড় ইনিংস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2016, 05:51 PM
Updated : 11 Feb 2016, 05:51 PM

দু:সময়ের ঘেরাটোপ থেকে বেরিয়ে জাতীয় দলে ফিরে আফগানিস্তান ও বাংলাদেশের বিপক্ষে সিরিজে দুর্দান্ত ব্যাট করেছেন মাসাকাদজা। বাংলাদেশ থেকে দেশে ফিরে পেয়েছেন জাতীয় দলের অধিনায়ক হওয়ার সুখবর। এবার ঘরোয়া ক্রিকেটেও দুর্দমনীয় তার ব্যাট।

বৃহস্পতিবার জিম্বাবুয়ের ঘরোয়া টি-টোয়েন্টিতে অসাধারণ ইনিংস খেলে নাম লিখিয়েছেন রেকর্ড বইয়ে। মাউন্টেইনিয়ার্সের হয়ে মাশোনাল্যান্ড ঈগলসের বিপক্ষে ওপেন করতে নেমে ১৪ টি চার ও ১১ ছক্কায় ৭১ বলে করেছেন ১৬২!

টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের কোনো বাটসম্যানের এটিই সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। সব মিলিয়েও মাসাকাদজার উপরে আছে ২০১৩ আইপিএলে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে র‌য়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ক্রিস গেইল রেকর্ড ১৭ ছক্কায় ৬৬ বলে ১৭৫ রান।

নিউ জিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম অপরাজিত ১৫৮ করেছেন দু দফায়। ২০০৮ আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে, আর গত বছর ইংল্যান্ডের ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টে ওয়ারউইকশায়ারের হয়ে। ১৫৬ রান করে সেরা ইনিংসের তালিকায় পাঁচ নম্বরে আছেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ।

মঙ্গলবারের ম্যাচে মাসাকাদজার খুনে ইনিংসে ২০ ওভারে ২৪২ রান তুলেছিল মাউন্টেইনিয়ার্স। হ্যামিল্টনের ছোট দুই ভাই, শিঙ্গিরাই মাসাকাদজা (২/১৮) ও ওয়েলিংটন মাসাকাদজার (২/২১) বোলিংয়ে তারা ম্যাচ জিতে নেয় ১২৫ রানের বিশাল ব্যবধানে।

টুর্নামেন্টে আগেও দুই ম্যাচে ৮৮ ও ৮৩ রানের ইনিংস খেলেছেন জিম্বাবুয়ের নতুন অধিনায়ক।