২ পেসারের তোপে ভারতকে হারাল শ্রীলঙ্কা

দুই তরুণ কাসুন রাজিথা ও দাসুন শানাকার মারাত্মক বোলিংয়ে ভারতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ছোট লক্ষ্য পাওয়া শ্রীলঙ্কা জিতেছে সহজেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2016, 03:46 PM
Updated : 9 Feb 2016, 05:20 PM

দিনেশ চান্দিমাল, চামারা কাপুগেদারার দায়িত্বশীল ব্যাটিংয়ে ৫ উইকেটের জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে অতিথিরা। আগামী শুক্রবার রাঁচিতে হবে দ্বিতীয় টি-টোয়েন্টি।

মঙ্গলবার পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন ক্রিকেট স্টেডিয়ামে ৭ বল বাকি থাকতে ১০১ রানে অলআউট হয়ে যায় ভারত। জবাবে ১৮ ওভারে ৫ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা।

লক্ষ্য তাড়া করতে নেমে ২৩ রানে দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে হারায় শ্রীলঙ্কা। তবে দলের ওপর তার কোনো প্রভাব পড়তে দেন অধিনায়ক চান্দিমাল ও কাপুগেদারা। তাদের ৩৯ রানের জুটি চাপ কাটিয়ে দলকে জয়ের পথে নিয়ে।

রবিচন্দ্রন অশ্বিনের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ার আগে ২৫ রান করেন কাপুগেদারা। রায়নার বলে এলবিডব্লিউ হয়ে শেষ হয় চান্দিমালের ৩৫ রানের ইনিংসটি। এরপর দ্রুত ফিরে যান দানুশকা।

দ্রুত তিন উইকেট হারানো শ্রীলঙ্কাকে দুই ওভার বাকি থাকতেই জয় এনে দেন মিলিন্দা সিরিবর্ধনে (২১*) ও সিকুগে প্রসন্ন (৩*)।

ছবি: বিসিসিআই

টস হেরে ব্যাট করতে নেমে দ্বিতীয় বলেই রোহিত শর্মাকে হারায় ভারত। সেই ওভারের শেষ বলে অজিঙ্কা রাহানেকেও বিদায় করে অভিষিক্ত রাজিথা। প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে প্রথম ওভারে দুই উইকেট হারাল ভারত।
নিজের দ্বিতীয় ওভারে রায়নার উইকেটও পেতে পারতেন রাজিথা। ব্যক্তিগত শূন্য রানে থার্ড ম্যানে দানুশকা গুনাথিলাকাকে সহজ ক্যাচ দিয়ে বেঁচে যান রায়না। নিজের পঞ্চাশতম টি-টোয়েন্টি খেলতে নামা এই বাঁহাতি ব্যাটসম্যান ১৮ রানেও গুনাথিলাকার হাতে জীবন পান।
পঞ্চম ওভারে আবার আঘাত হানেন ২২ বছর বয়সী রাজিথা। ডানহাতি এই পেসারের বলে গুনাথিলাকাকে ক্যাচ দিয়ে ফিরে যান শিখর ধাওয়ান। 
টি-টোয়েন্টিতে নিজের প্রথম ওভারে রাজিথার মতো দুই উইকেট নেন আরেক ডানহাতি পেসার শানাকা। গত অগাস্টে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল এই অলরাউন্ডারের। সেই ম্যাচে বল করেননি তিনি। 
নবম ওভারে জোড়া আঘাতে রায়না ও মহেন্দ্র সিং ধোনিকে ফিরিয়ে দেন শানাকা। তার বলে বোল্ড হয়ে শেষ হয় রায়নার ২০ রানের ইনিংস। দুই রান করে ফিরেন অধিনায়ক ধোনি।
দুই অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও রবিন্দ্র জাদেজাও এদিন প্রতিরোধ গড়তে পারেননি। তবে দলের সংগ্রহ একশ’ রান পার করেন অশ্বিন। নয় নম্বরে নামা এই ব্যাটসম্যান অপরাজিত থাকেন ৩১ রানে। 
শ্রীলঙ্কার শানাকা (৩/১৬) ও ও রাজিথা (৩/২৯) তিনটি করে উইকেট নেন।