অস্ট্রেলিয়াকে হারিয়ে ম্যাককালামকে উপহার নিউ জিল্যান্ডের

বোলারদের তোপে তৃতীয় ও শেষ ওয়ানডেতে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ জিতে নিয়েছে নিউ জিল্যান্ড। অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামের সর্বশেষ ওয়ানডেতে স্বাগতিকদের জয়টি ৫৫ রানের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2016, 08:56 AM
Updated : 8 Feb 2016, 10:48 AM

সোমবার হ্যামিল্টনের সেডন পার্কে টস হেরে ব্যাট করতে নেমে ৪৫ ওভার ৩ বলে ২৪৬ রানে অলআউট হয়ে যায় নিউ জিল্যান্ড। জবাবে ৪৩ ওভার ৩ বলে ১৯১ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস।

এক সময়ে অস্ট্রেলিয়ার স্কোর ছিল ২ উইকেটে ৯৪ রান। ১৯তম ওভারে তিন বলের মধ্যে স্টিভেন স্মিথ (২১) ও গ্লেন ম্যাক্সওয়েলকে ফিরিয়ে অতিথিদের বড় একটা ধাক্কা দেন ইশ সোধি।

৯৪ রানের মধ্যে উসমান খাওয়াজা (৪৪), ডেভিড ওয়ার্নার, স্মিথ ও ম্যাক্সওয়েলকে হারানো অস্ট্রেলিয়া প্রতিরোধ গড়ে জর্জ বেইলি ও মিচেল মার্শের ব্যাটে। তাদের দৃঢ়তায় এক সময়ে ৪ উইকেটে ১৫৩ রানের ভালো অবস্থানে পৌঁছায় অতিথিরা।

বেইলিকে (৩৩) বোল্ড করে অস্ট্রেলিয়ার প্রতিরোধ ভাঙেন ম্যাট হেনরি। পরে ফিরতি ক্যাচ নিয়ে এই পেসার ফেরান মার্শকে (৪১)। বেইলির বিদায়ের পর নিয়মিত উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া দুইশ’ রান পর্যন্তও যেতে পারেনি।

হেনরি ৬০ রানে নেন ৩ উইকেট। দুটি করে উইকেট নেন কোরি অ্যান্ডাসন ও সোধি।

এর আগে দুই উদ্বোধনী ব্যাটসম্যানের দারুণ ব্যাটিংয়ে বড় সংগ্রহের আশা জাগায় নিউ জিল্যান্ড। এক সময়ে দলটির স্কোর ছিল ১ উইকেটে ১২৩ রান।

ওয়ানডেতে নিজের শেষ ইনিংসে ৪৭ রান করেন ম্যাককালাম। তার ২৭ বলে ঝড়ো ইনিংসটি গড়া ৬টি চার ও ৩টি ছক্কায়। এই ম্যাচেই চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে দুইশ’ বা তার বেশি ছক্কা হাঁকানোর মাইলফলকে পৌঁছান নিউ জিল্যান্ডের অধিনায়ক।

অধিনায়কের সঙ্গে ৮৪ রানের জুটি গড়া গাপটিল খেলেন সর্বোচ্চ ৫৯ রানের ভালো একটি ইনিংস। দ্রুত ফিরে যান কেন উইলিয়ামস ও হেনরি নিকোলস। তবে গ্র্যান্ট এলিয়ট (৫০) ও অ্যান্ডারসন (২৭) নিউ জিল্যান্ডকে ৫ উইকেটে ২৩৭ রানে নিয়ে যান।

এরপর মাত্র ১৫ বলে ৯ রান যোগ করতেই শেষ ৫ উইকেট হারানোয় স্বাগতিকরা সংগ্রহ আরও বড় করতে পারেনি।

৩৪ রানে ৩ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সেরা বোলার মার্শ। এছাড়া জন হেস্টিংস, জশ হেইজেলউড ও স্কট বোল্যান্ড দুটি করে উইকেট নেন।

গত ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরোয়া সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর ঘোষণা দেন ম্যাককালাম। গত জুনে খেলেন সর্বশেষ টি-টোয়েন্টি, চোটের জন্য এরপর আর এই সংস্করণে খেলা হয়নি তার। এবার ওয়ানডেতে তার শেষ ইনিংস দেখল ক্রিকেট বিশ্ব। স্মিথদের বিপক্ষে টেস্ট সিরিজে দেশের হয়ে শেষ মাঠে নামবেন ম্যাককালাম।

ক্রিকেটের বিস্ফোরক ব্যাটসম্যানদের অন্যতম একজন ম্যাককালাম। উড়ন্ত সূচনা পেতে ৯৬.৩৭ স্ট্রাইক রেটে রান সংগ্রহ করা এই উদ্বোধনী ব্যাটসম্যানের দিকে তাকিয়ে থাকত নিউ জিল্যান্ড। তবে ম্যাককালামের সামর্থ্যের প্রমাণ মেলেনি ২৬০ ওয়ানডেতে ৩০.৪১ গড়ে ৬ হাজার ৮৩ রানে। পাঁচটি শতক ও ৩২টি অর্ধশতক করা এই ব্যাটসম্যানের সামর্থ্য ছিল আরও উঁচুতে যাওয়ার।