মাশরাফির ভাবনায় এশিয়া কাপ, দৃষ্টি বিশ্বকাপে

ছয় দিনের ছুটি শেষ; আবার শুরু হচ্ছে প্রস্তুতি। ব্যাটিং ঝালিয়ে নেওয়া, বোলিং শানিয়ে নেওয়া; রণ-পরিকল্পনা সাজানো। টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে বাংলাদেশের অনুশীলন ক্যাম্পের দ্বিতীয় পর্ব চট্টগ্রামে শুরু হচ্ছে সোমবার। এর আগে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানালেন, প্রস্তুতিতে আপাতত ভাবনা আসছে এশিয়া কাপ নিয়ে, তবে মূল লক্ষ্য বিশ্বকাপ।

আরিফুল ইসলাম রনিআরিফুল ইসলাম রনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2016, 12:40 PM
Updated : 7 Feb 2016, 12:40 PM

রোববারই চট্টগ্রামে উড়াল দেওয়ার কথা ক্রিকেটারদের। চট্টগ্রাম যাওয়ার আগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে মাশরাফি বলেন, “ক্যাম্পের মূল লক্ষ্য তো অবশ্যই বিশ্বকাপের প্রস্তুতি। তবে এই মুহূর্তে এশিয়া কাপ নিয়েই আগে ভাবতে হবে আমাদের। এশিয়া কাপের জন্যই প্রস্তুত হব আমরা আর সেটা বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেও কাজে দেবে অবশ্যই।”

মূলত কোচ চন্দিকা হাথুরুসিংহের চাওয়াতেই হচ্ছে এই অনুশীলন ক্যাম্প। প্রথম পর্ব ছিল খুলনায়। ২২ জানুয়ারি জিম্বাবুয়ে সিরিজ শেষে এক দিন বিশ্রাম দিয়ে ২৪ থেকে ৩১ জানুয়ারি খুলনায় নিবিড় অনুশীলন করেছে দল। নিজেদের মধ্যে খেলেছে কয়েকটি প্রস্তুতি ম্যাচ। ৬ দিন ছুটির পর সোমবার থেকে আবার ৮ দিনের ক্যাম্প।

খুলনার ক্যাম্পে কোন দিকগুলো নিয়ে কাজ করেছে দল, সেসব খোলাসা করতে চাইলেন না অধিনায়ক। তবে জানালেন, প্রস্তুতি হয়েছে দারুণ।

“টেকনিক্যাল অনেক কিছু নিয়ে কাজ করেছি আমরা। সে সব বিস্তারিত বলতে চাই না। তবে এটুকু বলছি, খুব কাজে দিয়েছে ক্যাম্প। অনুশীলন ম্যাচগুলিও খুব ভালো হয়েছে। যা শিখেছি বা আলোচনা হয়ছে, ম্যাচে সেসব করার চেষ্টা করেছি আমরা।”

এই অনুশীলন ক্যাম্পেই কোচ ও নির্বাচকদের নজর কেড়েছেন মোহাম্মদ মিঠুন। অনুশীলনে এবং প্রস্তুতি ম্যাচে মিঠুনের ব্যাটিং দারণ মনে ধরেছে টিম ম্যানেজমেন্টের। বিশেষ করে কোচ খুব করে চেয়েছেন বলেই বিশ্বকাপ দলে জায়গা হয়েছে এই উইকেটকিপার ব্যাটসম্যানের।

যদিও হুট করে মিঠুনের এই দলে আসা নিয়ে এবং ইমরুল কায়েসের বাদ পড়া নিয়ে প্রশ্ন আছে টুকটাক। প্রশ্নগুলিকে উড়িয়ে দিচ্ছেন না মাশরাফি; তবে জানালেন, দল নিয়ে তিনি সন্তুষ্ট।

“দেখুন, যে কোনো দল নির্বাচন নিয়েই কিছু না কিছু প্রশ্ন থাকবেই। জায়গা মাত্র ১৫টি, আমাদের কোয়ালিটি ক্রিকেটার অনেক। কাজেই প্রশ্ন কিছু সবসময়ই থাকবে। আমি যেটা বলতে পারি, এই মুহূর্তে সম্ভব সেরা দল নিয়েই আমরা বিশ্বকাপে যাচ্ছি।”

চট্টগ্রামে ক্যাম্পে দল পাচ্ছে না গুরুত্বপূর্ণ তিন ক্রিকেটার সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও তামিম ইকবালকে। তিনজনই সংযুক্ত আরব আমিরাতে খেলছেন পাকিস্তান সুপার লিগে। মাশরাফির মতে, তিনজনের প্রস্তুতি সেখানে ভালোই হচ্ছে।

“তামিম তো দুই ম্যাচেই দারুণ ব্যাটিং করল। সাকিবও ম্যান অব দা ম্যাচ হয়েছে। উইকেট দেখলাম বেশ স্লো, পরিস্থিতি বুঝে দুর্দান্ত খেলছে ওরা। আশা করি, মুশফিকও সামনে খেলার সুযোগ পাবে। সব মিলিয়ে ওদের প্রস্তুতি খুব ভালো হচ্ছে।”

ক্যাম্পের চট্টগ্রাম পর্ব শেষে ১৭ ফেব্রুয়ারি ঢাকায় ফেরার কথা দলের। ২-১ দিন বিশ্রাম নিয়েই হয়ত আবার শুরু হবে অনুশীলন। ২৪ জানুয়ারি এশিয়া কাপের প্রথম দিনেই ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।

বিশ্বকাপের প্রস্তুতির জন্যই পরিবর্তন করা হয়েছে এশিয়া কাপের ফরম্যাট। তবে বাংলাদেশের বাস্তবতাটাও ভালোই বোঝেন মাশরাফি। জানালেন, দেশের মাটিতে এশিয়া কাপ স্রেফ প্রস্তুতির চেয়েও একটু বেশি কিছু।

“এশিয়া কাপও বড় একটি টুর্নামেন্ট। দেশের মাটিতে হচ্ছে, আমরা অবশ্যই চাইব ভালো করতে। সুনির্দিষ্ট লক্ষ্য আমি কখনোই বলতে চাই না। প্রতিটি ম্যাচ ধরে খেলব। আশা করি ভালো করব। আর এশিয়া কাপ শেষে চাইব, আমাদের টি-টোয়েন্টি দলটা যেন দাঁড়িয়ে যায়, সঠিক কম্বিনেশন যেন আমরা পেয়ে যাই; যে দল নিয়ে বিশ্বকাপে গিয়েও আমরা ভালো কিছু করতে পারব।”