‘ব্যাটিং আমাদের পিছিয়ে দিয়েছে’

পাকিস্তান সফরে সব ম্যাচে হেরে আসার পর বাজে ব্যাটিংকেই দুষেছেন বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের অধিনায়ক সালমা খাতুন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2015, 04:05 PM
Updated : 7 Oct 2015, 04:05 PM

পাকিস্তান সফরে ২-০ ব্যবধানে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ হারে বাংলাদেশ। অধিনায়ক মনে করেন, ব্যাটিং আরেকটু ভালো হলে চার ম্যাচেই আরও ভালো করা যেত।

বুধবার পাকিস্তান থেকে দেশে ফিরেই মিরপুরে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে আসে মহিলা ক্রিকেট দল। সেখানেই সাংবাদিকদের সফরের অভিজ্ঞতার কথা জানান সালমা। 

“দেড় বছরের মধ্যে আমরা কোনো আন্তর্জাতিক সিরিজ খেলতে পারিনি। এ জন্যই আমরা বলেছিলাম আমাদের ট্যুরের খুব প্রয়োজন। সামনে বিশ্বকাপের বাছাই পর্ব আছে, তাই আমাদের ম্যাচ খেলার প্রয়োজন ছিলো। তার প্রস্তুতির জন্য এই সিরিজটি গুরুত্বপূর্ণ ছিলো।”

খেলার সুযোগ মেলায় খুশি সালমা। ব্যাটিং আরেকটু ভালো হলে, পুরো ব্যাপারটি অন্যরকম হতে পারতো বলে মনে করেন তিনি। দল ভালো না করায় নিজেই সবচেয়ে বেশি দায় নিলেন অধিনায়ক।

“আমি বোলিং যা-ই করেছি, ব্যাটিংটা ভালো করতে পারিনি। আসলে ব্যাটিংটাই আমাদের পিছিয়ে দিয়েছে। ব্যাটিং ভালো হলে আমরা আরো ভালো কিছু পেতে পারতাম।”

প্রথম ওয়ানডেতে জেতার মতো অবস্থানে থেকেও হার এখনও মানতে পারছেন না সালমা, “এজন্য আফসোস আছে। আমরা অনেকগুলো ম্যাচ এর আগেও খুব কাছে গিয়ে হেরে গেছি। এ জন্য সব সময়ই আফসোস হয়।”

রুমানা আহমেদ, আয়েশা রহমান শুকতারা চেষ্টা করেছেন, কিন্তু তাদের সেই প্রচেষ্টা যথেষ্ট ছিল না। ফারজানা হক পিঙ্কি, লতা মণ্ডলও যদি প্রত্যাশা অনুযায়ী খেলতে পারতেন তাহলে খালি হাতে ফিরতে হত না বলেই বিশ্বাস অধিনায়কের।

“আমরা বোলিং-ফিল্ডিং ভালো করেছি। একটা জায়গায় আমরা পিছিয়ে পড়েছি- সেটা ব্যাটিং। পিংকি, লতা, আমি, শুকতারা, রুমানা- আমাদের যে ব্যাটিং অর্ডার, আমরা কেউই যথাযথভাবে খেলতে পারিনি।”

পাকিস্তান সফরে তিন ক্রিকেটারের অভিষেক হয়। বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার, উইকেটরক্ষক জ্যোতির খেলায় খুশি সালমা। অভিষেক ম্যাচে ভালো করতে না পারলেও শারমিনের সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই অধিনায়কের।

নিরাপত্তা ব্যবস্থা নিয়ে খুশি সালমা। তবে ব্যস্ত সূচির কারণে পাকিস্তানে খুব একটা বাইরে বের হতে পারেননি তারা। সফরে কোনো ভয়-ভীতিও কাজ করেনি দলের মধ্যে। তাদের ভাবনা জুড়ে ছিল কেবল ক্রিকেট।

পাকিস্তানে সংবাদ সম্মেলনে উর্দুতে কথা বলার অভিযোগ অস্বীকার করেন সালমা। অধিনায়ক জানান, তিনি বাংলাতেই কথা বলেছেন, দলের ম্যানেজার শফিকুল হক হীরা সেগুলো ইংরেজিতে অনুবাদ করে দিয়েছেন। প্রথম টি-টোয়েন্টিতে টসের পর হয়তো এক মিনিটের মতো উর্দু বলেন তিনি, সেই সময়ে সঙ্গে ম্যানেজার সঙ্গে ছিলেন না।