বোলারদের দাপটে সিরিজ দ. আফ্রিকার

বোলারদের দাপটে এক ম্যাচ হাতে রেখেই টি-টোয়েন্টি সিরিজ নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ভারতের ব্যাটিং ব্যর্থতার পর পথ হারায় স্বাগতিক দর্শকরাও। তাদের তাণ্ডবে দুইবার খেলা বন্ধ থাকার পর বড় জয় পেয়েছে ফাফ দু প্লেসির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2015, 03:28 PM
Updated : 5 Oct 2015, 05:39 PM

সোমবার ৬ উইকেটের এই জয়ে তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।
 
কটকের বারাবাতি স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ১৭.২ ওভারে ৯২ রানে অলআউট হয়ে যায় ভারত। জবাবে ১৭ ওভার ৪ বলে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।
 
ছোট পুঁজি নিয়েও দক্ষিণ আফ্রিকাকে বেধে রাখার চেষ্টা করেন রবিচন্দ্রন অশ্বিন। এই অফ স্পিনার ফেরান এবি ডি ভিলিয়ার্স (১৯), হাশিম আমলা (২) ও দু প্লেসিকে (১৬)। কিন্তু ভারতের জয়ের জন্য তা যথেষ্ট ছিল না।
 
ফারহান বেহারদিন (১১) দুই অঙ্কে পৌঁছেই ফিরে গেলেও জেপি দুমিনি ও ডেভিড মিলার (অপরাজিত ১০) দলকে সহজ জয় এনে দেন। শেষ পর্যন্ত ৩৯ বলে অপরাজিত ৩০ রানের কার্যকর ইনিংস খেলেন আগের ম্যাচেও দলকে জেতানো দুমিনি। 
 

২৪ রানে তিন উইকেট নিয়ে অশ্বিনই ভারতের সেরা বোলার। আর কেউ তাকে খুব একটা সহায়তা করতে না পারায় হার এড়াতে পারেনি স্বাগতিকরা। 
এর আগে ব্যাটিং দুরূহ উইকেটে ভালো করতে পারেননি ভারতের ব্যাটসম্যানরা। সাত ব্যাটসম্যানই দুই অঙ্কে পৌঁছাতে পারেননি। তেমন কোনো জুটিও গড়তে পারেনি স্বাগতিকরা।
সর্বোচ্চ ২২ রান করে আসে রোহিত শর্মা ও সুরেশ রায়নার ব্যাট থেকে। উদ্বোধনী ব্যাটসম্যান রোহিত রান আউট হয়ে ফিরেন। বাঁহাতি ব্যাটসম্যান রায়নাকে ফেরান ইমরান তাহির। পরের বলে হরভজন সিংকেও বিদায় করেন এই লেগ স্পিনার।

রোহিত ছাড়াও রান আউট হন ভারতের টপ অর্ডারের আরেক ব্যাটসম্যান বিরাট কোহলি  (১)।
 
এই দুই জনের বাইরে দুই অঙ্কে পৌঁছান কেবল শিখর ধাওয়ান ও অশ্বিন। 
 
১২ রানে ৩ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সফলতম বোলার আলবি মর্কেল। টি-টোয়েন্টিতে এই প্রথম তিন উইকেট পেলেন এই পেসার। 
 
দুটি করে উইকেট নেন ক্রিস মরিস (২/১৬) ও ইমরান তাহির (২/২৪)।