বিপদে পড়া ভারতের স্বস্তি আবারও বৃষ্টি

সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে দ্বিতীয় ইনিংসের শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারত। দ্রুত তিন উইকেট হারিয়ে বিপদে পড়া দলটিকে অবশ্য দিনের শেষভাগে রক্ষা করে স্বস্তির বৃষ্টি। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2015, 05:13 AM
Updated : 30 August 2015, 12:40 PM

ম্যাচের তৃতীয় দিন শেষ সেশনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা ভারত ৭ রানের মধ্যে প্রথম সারির তিন ব্যাটসম্যানকে হারায়। শূন্য রান করে ফিরে যান প্রথম ইনিংস অপরাজিত ১৪৫ রান করা চেতেশ্বর পুজারা। আর লোকেশ রাহুল ২ ও অজিঙ্কা রাহানে ৪ রান করেন।

বৃষ্টি স্বস্তি হয়ে নামার আগের বাকিটা সময় পার করেন অধিনায়ক বিরাট কোহলি (১) ও রোহিত শর্মা (১৪)। ভারতের স্কোরবোর্ডে ২১ রান ওঠার পর বৃষ্টি শুরু হলে স্ট্যাম্প তুলে নেন দুই আম্পায়ার।

প্রথম দিনেও একবার ভারতের স্বস্তি হয়ে এসেছিল বৃষ্টি। সেদিন ১৪ রানে তাদের ২ উইকেট পড়ার পর কোহলি ও পুজারা দেখে-বুঝে খেলতে থাকেন। পরে বৃষ্টি বাঁচিয়ে দেয় তাদের।

রোববার বিকেলে দ্রুত তিনটি উইকেট হারালেও প্রথম ইনিংসে বড় লিড পাওয়ায় ভালো অবস্থানে আছে ভারত। ১৩২ রানে এগিয়ে আছে তারা, হাতে আছে ৭ উইকেট।

এর আগে সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে ইশান্ত শর্মার বোলিং তোপে ২০১ রান তুলতেই গুটিয়ে যায় স্বাগতিকদের প্রথম ইনিংস।

তার আগে অলআউট হওয়ার আগে ভারত তাদের প্রথম ইনিংসে করে ৩১২ রান।

প্রথম ইনিংসে শুরুর ধাক্কা সামলে বড় স্কোর গড়তে পারেনি শ্রীলঙ্কা। দলীয় রান পঞ্চাশ পেরুনোর আগেই ছয় ব্যাটসম্যানকে হারায় স্বাগতিকরা।

সপ্তম উইকেট জুটিতে শ্রীলঙ্কাকে টেনে তোলেন কৌশল পেরেরা ও রঙ্গনা হেরাথ। ৭৯ রানের জুটি গড়েন তারা। ইশান্তের বলে বিরাট কোহলিকে ক্যাচ দিয়ে ফেরেন কৌশল; ৫৫ রানের ব্যক্তিগত ইনিংসটি ৯টি চারে সাজান তিনি।

শেষ দিকে ‘আহত অবসর’ নেওয়া ধাম্মিকা প্রসাদ ভালোই সঙ্গ দেন হেরাথকে। কিন্তু চা বিরতির পর উইকেট আঁকড়ে থাকতে পারেননি দুজনে। ৪৯ রান করা হেরাথকে ফেরান ইশান্ত আর প্রসাদ (২৭) স্ট্যাম্পিং হন অমিত মিশ্রর বলে। তাতে ‍দুইশ’ রানের পর পরই গুটিয়ে যায় শ্রীলঙ্কার প্রথম ইনিংস।

৫৪ রানে ৫ উইকেট নিয়ে ভারতের সফল বোলার ইশান্ত। স্টুয়ার্ট বিনি ও অমিত মিশ্র দুটি করে উইকেট নেন।

এর আগে ৮ উইকেটে ২৯২ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে ভারত। ভারতের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাট করা চেতেশ্বর পুজারাকে এদিন বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি ইশান্ত ও উমেশ যাদব। ২৮৯ বলে ১৪টি চারে ১৪৫ রানের দারুণ এক ইনিংস খেলে অপরাজিত থাকেন পুজারা।