রুটকে সরিয়ে স্মিথের শীর্ষস্থান পুনরুদ্ধার

দুই সপ্তাহের ব্যবধানে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন স্টিভেন স্মিথ। অস্ট্রেলিয়ার এই তারকা ব্যাটসম্যানের বর্তমান রেটিং পয়েন্ট ৯১০।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2015, 02:08 PM
Updated : 24 August 2015, 02:08 PM

কেনিংটন ওভালে রোববার শেষ হওয়া অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্টের প্রথম ইনিংসে ১৪৩ রান করেন স্মিথ। চমৎকার এই ইনিংস খেলে দলের বড় ব্যবধানের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি।

ব্যাট হাতে ব্যক্তিগত এই নৈপুণ্যের জন্য ম্যাচ শেষে স্মিথ পেয়ে গেলেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার পুরস্কারও। ইংল্যান্ডের জো রুটকে পেছনে ফেলে এক নম্বরে উঠে এলেন অস্ট্রেলিয়ার নতুন এই টেস্ট অধিনায়ক।

সম্প্রতি শেষ হওয়া ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ২টি শতক ও ১টি অর্ধশতক সহ ৫৬.৪৪ গড়ে ৫০৮ রান করেন স্মিথ। 

ট্রেন্ট ব্রিজে হওয়া সিরিজের চতুর্থ টেস্টে দারুণ ব্যাট করে শীর্ষে উঠেছিলেন রুট। শেষ টেস্টে খারাপ করায় তৃতীয় স্থানে নেমে গেছেন তিনি, ইংল্যান্ডের এই ব্যাটসম্যানের রেটিং পয়েন্ট ৮৮৯। 

দ্বিতীয় স্থান ধরে রাখা দক্ষিণ আফ্রিকার এবি ডিভিলিয়ার্সের রেটিং পয়েন্ট ৮৯০।

কেনিংটন ওভালের ম্যাচটি দিয়ে টেস্ট ক্রিকেটকে বিদায় জানানো মাইকেল ক্লার্ক ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের ২৫তম স্থানে থেকে ক্যারিয়ার শেষ করলেন।

এই টেস্টেই শেষবারের মতো খেলা আরেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ক্রিস রজার্স দশম স্থানে থেকে বিদায় নিলেন। 

একই দিনে ভারতের বিপক্ষে পি সারা ওভাল টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ানো কুমার সাঙ্গাকারার অবস্থান সপ্তম।

বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে কোনো পরিবর্তন নেই। যথারীতি এক নম্বরে আছেন দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে আছেন ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড ও নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট।