সাঙ্গার বিদায়ী টেস্টে শ্রীলঙ্কার বড় ব্যবধানের হার

বিদায় বেলায় কুমার সাঙ্গাকারাকে জয় উপহার দিতে চেয়েছিল তার সতীর্থরা। কিন্তু তা আর হয়নি। বরং কিংবদন্তি এই ক্রিকেটারের বিদায়ী টেস্টে বড় ব্যবধানে হেরেছে শ্রীলঙ্কা। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2015, 07:51 AM
Updated : 24 August 2015, 07:51 AM

কলম্বোর পি সারা ওভালে স্বাগতিকদের ২৭৮ রানে হারিয়ে তিন টেস্টের সিরিজে ১-১-এ সমতা ফেরায় ভারত। 
 
জিততে হলে চতুর্থ ইনিংসে শ্রীলঙ্কার মাটিতে সর্বোচ্চ রান করার রেকর্ড গড়তে হতো অ্যাঞ্জেলো ম্যাথিউসের দলকে। কিন্তু এর ধারেকাছেও যেতে পারেনি তারা। 
 
ম্যাচের পঞ্চম ও শেষ দিনের মধ্যাহ্নভোজের বিরতি কাটিয়ে মাঠে ফেরার প্রায় সঙ্গে সঙ্গেই অল আউট হয়ে যায় শ্রীলঙ্কা। জয়ের জন্য ৪১৩ রানের লক্ষ্যে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসে ৪৩.৪ ওভার ব্যাট করে ১৩৪ রান করে তারা।
 
শ্রীলঙ্কার মাটিতে চতুর্থ ইনিংসে চারশ’ রান করার উদাহারণ এখনও কোনো দলই তৈরি করতে পারেনি।  
 
শ্রীলঙ্কার ইনিংস মূলত গুঁড়িয়ে যায় রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে। ভারতের এই অফস্পিনার ৪২ রানে ৫ উইকেট নেন। টপ অর্ডারের তিন ব্যাটসম্যান কৌশল সিলভা, দিমুথ করুনারত্নে ও কুমার সাঙ্গাকারার সঙ্গে লাহিরু থিরিমান্নে আর ধাম্মিকা প্রসাদকেও আউট করেন তিনি। 
 
২ উইকেটে ৭২ রান নিয়ে দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। এর সঙ্গে আর ১৯ রান যোগ করতেই অধিনায়ক ম্যাথিউসকে হারায় তারা। এরপরই যেন শুরু হয় লঙ্কান ব্যাটসম্যানদের উইকেটে আসা-যাওয়ার মিছিল। শেষ সাতটি উইকেট তারা হারায় মাত্র ২৮ রানে।
 
আসা-যাওয়ার এই মিছিলে শ্রীলঙ্কার ইনিংসে সর্বোচ্চ ৪৬ রান করেন করুনারত্নে। 
 
গলে প্রথম টেস্টে ৬৩ রানে জিতে সিরিজে এগিয়ে গিয়েছিল শ্রীলঙ্কা। সিরিজে সমতা আসায় আগামী শুক্রবার কলম্বোর এসএসসিতে শুরু হতে যাওয়া তৃতীয় ও শেষ টেস্টটি ‘ফাইনালে’ পরিণত হয়েছে।