রেকর্ড উজ্জ্বল করার ক্ষুধা বাংলাদেশের

চলতি সিরিজের আগে পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের টেস্ট রেকর্ড খুবই বিব্রতকর। আট টেস্টের সাতটিতে ইনিংস ব্যবধানে হার; মন খারাপ করা এই রেকর্ড বদলাতে এবার মরিয়া স্বাগতিকরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2015, 10:55 AM
Updated : 29 July 2015, 10:55 AM

চট্টগ্রাম টেস্ট ড্র করে প্রোটিয়াদের বিপক্ষে সাদা পোশাকে টানা আট ম্যাচের হারের বৃত্ত থেকে বের হওয়া বাংলাদেশের লক্ষ্য এবার আরও উঁচুতে। ঢাকা টেস্টে ভালো করে রেকর্ড উজ্জ্বল করার স্বপ্ন দেখছেন অধিনায়ক মুশফিকুর রহিম।
 
“এটা (ঢাকা টেস্ট) রেকর্ড পরিবর্তন করার জন্য আমাদের আরও একটি সুযোগ। চট্টগ্রাম টেস্ট একটাই আত্মবিশ্বাস দিচ্ছে যে, আমরা তাদের সঙ্গে পারি। রেকর্ড ভালো করার সুযোগ আমাদের সামনে, কেনই বা এই সুযোগটা আমরা নেব না।”
 
দেশের মাটিতে শেষ সাত টেস্টের তিনটিতে জিতেছে বাংলাদেশ, ড্র করেছে তিনটিতে আর হেরেছে একটিতে। ভালো খেলার এই ধারাবাহিকতা ধরে রাখতে চায় স্বাগতিকরা।   
 
মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে বৃহস্পতিবার। তার আগের দিন সংবাদ সম্মেলনে মুশফিক জানান, ভালো সময় যতটা সম্ভব প্রলম্বিত করতে চান তিনি।
 
“ভালো করার ক্ষুধা তো সবারই আছে। ভালো করার তাড়না সবার মধ্যেই থাকে। যখন ভালো সময় যায়, এটাকে কিভাবে আরও দীর্ঘায়িত করা যায় সেই চেষ্টাই করা উচিত।”
 
সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমান, লিটন দাসের মতো তরুণ ক্রিকেটাররা এসেই ভালো করছেন। তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হকরা টেস্টে নির্ভরতা যোগাচ্ছেন অধিনায়ককে। 
 
“আমরা যেন কম্বিনেশনটা সঠিক রাখি। টেস্টে দেখা যায় যে, প্রত্যেকদিনই একজনের হয় না। আজকে একজনের হলে কালকে আরেক জনের হয়। আমাদের চেষ্টা থাকবে যে দিন যার, সে যেন তার ইনিংসটাকে বড় করতে পারে।”
 
পাকিস্তানের বিপক্ষে তামিমের দুইশ’ আর ইমরুলের দেড়শ’ রানের মতো বড় ইনিংস সতীর্থদের কাছ থেকে নিয়মিত দেখতে চান মুশফিক, “বড় দলের বিপক্ষে ভালো করতে এই ধরনের পারফরম্যান্স খুব জরুরি।”