যুদ্ধাপরাধের সাজায় প্রবাসীদের ভয় নেই: তথ্যমন্ত্রী

যুদ্ধাপরাধের বিচার প্রক্রিয়া নিয়ে আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার গোষ্ঠী প্রশ্ন তুললেও তাতে আতঙ্কগ্রস্ত হওয়ার কোনো কারণ নেই বলে প্রবাসী বাংলাদেশিদের আশ্বস্ত করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

কুষ্টিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2015, 10:28 PM
Updated : 11 April 2015, 10:28 PM

যুদ্ধাপরাধী মুহাম্মদ কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকরের আগে শনিবার কুষ্টিয়ায় এক অনুষ্ঠানে তিনি বলেন, “জাতিসংঘ যাই বলুক, আপনারা ভয় পাবেন না। বাংলাদেশের মানুষের বিরুদ্ধে যারা অপরাধ করেছে তাদের যদি মৃত্যুদণ্ডের সাজা হয়, সেই মৃত্যুদণ্ড কার্যকর হবে।

“অনেকেই বলেছেন, যুদ্ধাপরাধীদের ফাঁসি দিলে সৌদি প্রবাসী বাঙালিরা থাকতে পারবে না। কিন্তু সব আশঙ্কা মিথ্যা প্রমাণ করে সরকার লক্ষ লক্ষ প্রবাসীর আকামার ব্যবস্থা করে দিয়েছে। কাদের মোল্লার ফাঁসি হয়েছে কিন্তু সৌদি আরব থেকে একটা বাঙালিরও চাকরি যায়নি।”

শনিবার দুপুরে ভেড়ামারা ডিগ্রি কলেজ মাঠে ভেড়ামারা উপজেলা প্রশাসন অয়োজিত প্রবাসীদের পরিবারের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে মন্ত্রী একথা বলেন।

রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে জামায়াত নেতা কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকর হয়।

মৃত্যুদণ্ডের বিরোধী বিভিন্ন দেশ ও মানবাধিকার গোষ্ঠীগুলো অপরাধী হলেও কাউকে ফাঁসিতে না ঝোলাতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়ে আসছিল।

দুই বছর আগে আব্দুল কাদের মোল্লার মৃত্যুদণ্ড কার্যকরের পর যেভাবে প্রতিক্রিয়া এসেছিল তাদের কাছ থেকে, এবার কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকরের আগেও একই আহ্বান আসে।

বিদেশিদের উদ্দেশে ইনু বলেন, “মেকি দরদ বাদ দিন, আমার দেশ কিভাবে গড়ব, আমাকে ভাবতে দিন। আমরা ভাবব, আমাদের ভাগ্য আমরা গড়ব। বিদেশিদের কোনো নাক গলানো সহ্য করব না।

“যারা আজকে যুদ্ধাপরাধীদের পক্ষে ওকালতি করছেন, সেই বিদেশি বন্ধুরা, আপনাদের যদি এত দরদ থাকে আগুন সন্ত্রাসে যখন মানুষ পুড়ছিল, সেইসব নেতা-নেত্রীর বিরুদ্ধে তখন মুখ বন্ধ করে ছিলেন কেন?”