প্রধানমন্ত্রী আসছেন, তাই ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সংঘর্ষে শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় গ্রেপ্তারদের মুক্তির দাবিতে ডাকা অবরোধ স্থগিত করেছে বগিভিত্তিক সংগঠন ভিএক্স।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2014, 04:22 PM
Updated : 20 Dec 2014, 04:22 PM

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম সফরের জন্য কর্মসূচি দুদিনের জন্য স্থগিত করা হয়েছে বলে ভিএক্সকর্মী আনোয়ার জাহিদের এক বিবৃতিতে জানানো হয়েছে।

ভিএক্স গ্রুপের নেতা জালাল আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর চট্টগ্রাম সফর উপলক্ষে দুই দিনের জন্য অবরোধ স্থগিত করা হয়েছে।

“তবে মঙ্গলবারের মধ্যে আমাদের ছয় দফা দাবি পূরণ না হলে বুধবার থেকে লাগাতার অবরোধ কর্মসূচি দিয়ে দাবি মেনে নিতে প্রশাসনকে বাধ্য করব।”

রোববার সকালে নৌবাহিনীর একটি অনুষ্ঠানে যোগ দিতে চট্টগ্রাম আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ১২ নভেম্বর চট্টগ্রাম সফরে সেনানিবাসের একটি অনুষ্ঠানে চবি ছাত্রলীগের কোন্দল নিয়ে ক্ষোভ ও বিরক্তি প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

এরপর ১৬ নভেম্বর নগর আওয়ামী লীগ সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরীর বাসভবনে সমঝোতা বৈঠক শেষে দ্বন্দ্ব নিরসনের ঘোষণা দেয় ছাত্রলীগের দুই পক্ষের নেতারা।

কিন্তু ওই ঘোষণার এক মাস পেরোনোর আগেই ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে ক্যাম্পাসের বুদ্ধিজীবী চত্বরে ফুল দিয়ে ফেরার সময় সংঘর্ষে জড়িয়ে পড়ে ছাত্রলীগের বগিভিত্তিক সংগঠন সিএফসি ও ভিএক্স।

সেদিন গুলিবিদ্ধ হয়ে নিহত শিক্ষার্থী তাপস সরকারকে শুরু থেকে নিজেদের কর্মী বলে দাবি করে আসছে সিএফসি।

১৭ ডিসেম্বর চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ ঘটনার জন্য সিএফসিকে দায়ী করে গ্রেপ্তারদের মুক্তি দাবিতে শনিবার পর্যন্ত সময় বেঁধে দেয় ভিএক্স। দাবি পূরণ না হলে রোববার থেকে অবরোধের হুমকিও দেয় তারা।

তাপস নিহতের ঘটনায় গ্রেপ্তার হওয়া ২৪ জনই ভিএক্সের কর্মী-সমর্থক বলে আইন শৃঙ্খলা বাহিনী জানিয়েছে।

এ ঘটনায় করা হত্যা ও অস্ত্র মামলার আসামিরা সবাই ভিএক্স গ্রুপের নেতাকর্মী।

ভিএক্সের ছয় দফা দাবি হল-মূল হত্যাকারীদের বিচার, কর্তব্যে অবহেলা করায় হাটহাজারী থানার ওসিকে অপসারণ, হত্যার মূল পরিকল্পনাকারী রাকিব-অমিত-সুমন গংকে গ্রেপ্তার, হলে ছাত্রলীগের অবস্থান ও নিরাপত্তা নিশ্চিত করা, আটক নিরাপরাধ নেতাকর্মীদের মুক্তি এবং মিথ্যা অস্ত্র ও হত্যা মামলা প্রত্যাহার।