‘রাস্তার পাশে হাট নয়, চলবে না ফিটনেসবিহীন গাড়িও’

ঈদ ও পূজায় ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে সড়কের পাশে পশুর হাট বসতে না দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে বলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2014, 09:16 AM
Updated : 13 Sept 2014, 11:32 AM

এছাড়া রাজধানীতে ঢোকা ও বেরোনোর পথে যাতে যানজটে পড়তে না হয় সেজন্য ঈদ ঘিরে ফিটনেসবিহীন কোনো গাড়ি ঢাকায় ঢুকতে দেয়া হবে না বলে জানিয়েছেন তিনি।

ট্রাফিক আইন নিয়ে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে শনিবার রাজধানীর উত্তরায় এক অনুষ্ঠানে মন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, “ঈদ ও পূজা সামনে রেখে আমাদের প্রস্তুতি শুরু হয়েছে। রাস্তাগুলোকে চলাচলের উপযোগী করা হচ্ছে। ফিটনেসবিহীন গাড়িতে যাতে কোরবানির পশু পরিবহন না করা হয় সে ব্যাপারে মালিক ও শ্রমিক সংগঠনগুলোর সঙ্গে কথা হয়েছে।

“পশুসহ গাড়ি রাস্তায় আটকে থাকলে যানজটের সৃষ্টি হয়। এজন্যই আমরা বলেছি, ফিটনেসবিহীন কোনো গাড়ি ঢাকায় আসবে না, ঢাকা থেকে বেরও হবে না।”

মহাসড়কের পাশে পশুর হাট নিয়ে ওবায়দুল কাদের বলেন, “হাইওয়ের পাশে যাতে গরুর হাট না বসে, সেজন্য হাইওয়ে পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে। এসব গরুর হাটের কারণে যানজট হয়। আর যদি কোথাও বসেও তার জন্য যথাযথ বেড়া দিতে হবে।”

চাঁদ দেখার ভিত্তিতে আগামী ৫ থেকে ৭ অক্টোবর কোরবানীর ঈদের সরকারি ছুটি হওয়ার কথা।  হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার বিজয়া দশমীর ছুটি ৪ অক্টোবর।

গত রোজার ঈদের মতো এবারও মানুষ ‘নিশ্চিন্তে’ চলাচল করতে পারবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

তিনি বলেন, “ঈদ ও দুর্গাপূজায় সড়ক-মহাসড়কে মানুষের চাপ বাড়বে বলেই এবার আমরা আগাম সতর্কতা গ্রহণ করেছি।”

ঈদের পরে রাজধানীর ফুটপাথগুলো হকারমুক্ত করতে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠান শেষে ট্রাফিক আইন নিয়ে জনসচেতনতামূলক প্রচারপত্র বিলি করেন মন্ত্রী।