জিয়া-মঞ্জুরের খুনি এরশাদ: খালেদা

জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদই রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও মেজর জেনারেল আবুল মঞ্জুরকে হত্যা করেছেন বলে দাবি করলেন খালেদা জিয়া।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2014, 01:38 PM
Updated : 4 May 2014, 01:39 PM

গুম-খুনের প্রতিবাদে রোববার বিএনপির গণঅনশন কর্মসূচিতে তিনি এরশাদের সঙ্গে আওয়ামী লীগের সখ্যের কথা তুলে ধরে বলেন, “আপনারা খুনিদের সঙ্গে বসবাস করছেন, উপদেষ্টা বানিয়েছেন। এরশাদ হলো খুনি। এরশাদ মঞ্জুরের খুনি, জিয়াউর রহমানের খুনি।”

১৯৮১ সালে চট্টগ্রামে এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানে নিহত হন তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান। ওই অভ্যুত্থানে জড়িত অভিযোগে আটক মেজর জেনারেল মঞ্জুরকে এর পরপরই হত্যা করা হয়।

ওই সময়ে সেনাপ্রধানের দায়িত্বে থাকা এরশাদ পরে সামরিক আইন জারি করে রাষ্ট্রক্ষমতা দখল করেন। অন্যদিকে জিয়ার মৃত্যুর পর রাজনীতিতে এসে বিএনপির হাল ধরেন তার স্ত্রী খালেদা।

সাধারণ আদালতে জিয়া হত্যার বিচার না হলেও মঞ্জুর হত্যামামলার বিচার শেষ পর্যায়ে এসেছে। এরশাদকে আসামি করে দায়ের করা এই মামলায় রায়ের দিন ঠিক হওয়ার পর এখন পুনরায় অধিকতর তদন্ত চলছে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের শরিক এরশাদ নেতৃত্বাধীন জাতীয় পার্টি বিএনপিবিহীন দশম সংসদে বিরোধী দলের আসনে বসার পাশাপাশি সরকারেও যোগ দিয়েছে। এরশাদ হয়েছেন প্রধানমন্ত্রীর বিশেষ দূত।

খালেদা বলেন, “খুনিকে উপদেষ্টা বানিয়ে পার পাবেন না। আমরা সবাই এক সাথে আছি। আওয়ামী লীগের সাথে আছে খুনি এরশাদ । তারা সবসময় খুনিদের সাথে জোট বাঁধে।”

বিএনপি চেয়ারপারসন অভিযোগ করেন, এরশাদকে ‘পাশে’ রাখার জন্যই বিচারের রায় পিছিয়ে দেয়া হয়েছে বলেন।

“এরশাদের বিচার হবে,” বলেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা।

জাতীয় প্রেসক্লাবে এই কর্মসূচিতে গুম-খুনের বিরুদ্ধে দেশবাসীকে সোচ্চার হওয়ার আহ্বানও জানান তিনি।