‘ডিএমসিতে অস্থিমজ্জা প্রতিস্থাপন শিগগির’

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আগামী দুই মাসের মধ্যে অস্থিমজ্জা প্রতিস্থাপন (বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন) শুরু করার আশা করছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী আ ফ ম রুহুল হক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2013, 11:26 AM
Updated : 12 July 2013, 11:40 AM

শুক্রবার বাংলাদেশের স্বাস্থ্যসেবায় যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের সহযোগিতা-বিষয়ক এক সেমিনারে মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, “আমি আশা করছি, আগামী দুই মাসের মধ্যে প্রধানমন্ত্রী এটার উদ্বোধন করতে পারবেন।”

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল সহযোগিতায় ব্লাড ক্যান্সারে আক্রান্তদের এই আধুনিক চিকিৎসা পদ্ধতি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চালু হচ্ছে।

রাজধানীর একটি অভিজাত হোটেলে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকিৎসক, নার্স ও অন্য স্বাস্থ্যকর্মীরা এরইমধ্যে ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল থেকে অস্থি-মজ্জা প্রতিস্থাপন বিষয়ে প্রশিক্ষণ নিয়ে এসেছেন।

দেশেই ব্লাড ক্যান্সার চিকিৎসার সুযোগ তৈরির এ উদ্যোগের প্রশংসা করেন ব্র্যাকের চেয়ারপার্সন ফজলে হাসান আবেদ।

তিনি বলেন, এই চিকিৎসা পদ্ধতি এমন একটি জায়গায় চালু হতে যাচ্ছে যেখানে গরীব মানুষের সেবা পাওয়ার সুযোগ রয়েছে।

ইউএসএইডের বাংলাদেশ আবাসিক প্রতিনিধি রিচার্ড গ্রিন বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে সঙ্গে এদেশে ক্যান্সারের মতো অসংক্রামক ব্যধিতে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় অস্থি-মজ্জা প্রতিস্থাপনের এই চিকিৎসা সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালে কর্মরত বাংলাদেশি বংশোদ্ভূত অস্থি-মজ্জা প্রতিস্থাপন বিশেষজ্ঞ বিমলাংশু দে ঢাকা মেডিকেলে এই চিকিৎসা সেবা চালুর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পালন করেন। যুক্তরাষ্ট্রের পক্ষে পুরো কার্যক্রমের সমন্বয় করেন তিনি।

সেমিনারে তিনি বলেন, স্বাস্থ্যমন্ত্রী যখন তার কাছে এই আধুনিক চিকিৎসা সেবা বাংলাদেশে চালুর প্রস্তাব দিয়েছিলেন তখন প্রথমে তিনি ‘বিস্মিত’ হয়েছিলেন।

“এখন এটা সম্ভব হয়েছে,” বলেন তিনি।

ইতোমধ্যে এ ইউনিটের জন্য ২০ জন নার্সকে বোস্টনে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

চিকিৎসকদের প্রশিক্ষণ এখনো চলছে বলে জানান তিনি।