প্রায় ২০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে বিশ্ব ব্যাংক

নির্ভরযোগ্য ও নিখুঁত জাতীয় পরিচয়পত্র তৈরিতে বাংলাদেশকে প্রায় ২০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2011, 07:27 AM
Updated : 11 May 2011, 07:27 AM
ঢাকা, মে ১১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- নির্ভরযোগ্য ও নিখুঁত জাতীয় পরিচয়পত্র তৈরিতে বাংলাদেশকে প্রায় ২০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক।
সহজ শর্তে ১৯ কোটি ৫০ লাখ ডলারের এ ঋণ বুধবার অনুমোদন হয় বলে বিশ্ব ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ঋণ দেওয়া হচ্ছে আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহান্সড অ্যাক্সেস টু সার্ভিসেস (আইডিইএ) প্রকল্পের আওতায়।
ভোটার পরিচয়পত্রের তথ্যভাণ্ডারকে ভিত্তি করে ব্যাপকভিত্তিক ও বিস্তারিত এ জাতীয় শনাক্তকরণ পদ্ধতি বাস্তবায়ন করা হবে। বাংলাদেশ নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় ও নিবন্ধন শাখএ প্রকল্প বাস্তবায়ন করবে।
প্রকল্পের আওতায় আগামী পাঁচ বছরের মধ্যে ১৮ ও এর বেশি বয়সী প্রায় ৯ কোটি নাগরিককে আধুনিক প্রযুক্তিতে পরিচয়পত্র তৈরি করে দেওয়া হবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, এ ঋণের জন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জে পাওয়া এ ঋণ বাংলাদেশকে ৪০ বছরের মধ্যে শোধ করতে হবে। এর মধ্যে প্রথম ১০ বছর কোনো সুদ দিতে হবে না।
বাংলাদেশে বিশ্ব ব্যাংকের আবাসিক প্রতিনিধি এলেন গোল্টস্টেইন বলেন, বিভিন্ন নাগরিক সেবাসহ বিভিন্ন সামাজিক সুবিধা গ্রহণে সমন্বিত জাতীয় শনাক্তকরণ পদ্ধতি একটি সঠিক পন্থা। সুষ্ঠু পরিকল্পনা, দুর্নীতি হ্রাস ও স্বচ্ছতা বাড়াতে সেবা প্রদানে এটি বেশ কাজে আসবে।
প্রকল্প প্রধান জুংহু চো বলেন, নাগরিককে দ্রুত ও সঠিকভাবে শনাক্ত করে সেবা প্রদানের বিষয়টি যেকোনো দেশের সেবা খাতের একটি অন্যতম ভিত্তি।
জাতীয় পরিচয়পত্র পদ্ধতি উন্নত সিদ্ধান্ত ও ব্যবস্থা গ্রহণের সুবিধার্থে উপাত্ত সংকলনসহ নাগরিকদের পরিচয় শনাক্ত ও যাচাইয়ে সরকারি বিভিন্ন সংস্থাকে সহায়তা করবে বলেও জানান তিনি।
"ব্যাংক ও মোবাইল কোম্পানিগুলোও এর মাধ্যমে উপকার পাবে।"
বিশ্ব ব্যাংকের বিশেষ সহযোগী ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) কাছ থেকে এই ঋণের অর্থের জোগান দেওয়া হবে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এএল/পিডি/১৯২৮ ঘ.