হজযাত্রার প্রথম উড়াল ২৪ জুলাই

চলতি বছর হজযাত্রীদের নিয়ে বাংলাদেশ থেকে প্রথম উড়োজাহাজ আগামী ২৪ জুলাই উড়াল দেবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2017, 07:34 AM
Updated : 18 July 2017, 11:19 AM

মঙ্গলবার সচিবালয়ে হজ নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভার পর সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

মন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে হজযাত্রীদের নিয়ে যাওয়ার জন্য বিমানের বিশেষ ফ্লাইট চলবে ২৬ অগাস্ট পর্যন্ত। আর ফিরতি ফ্লাইট ৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত চলবে।

অন্য বছরের মত এবারও বিমান বাংলাদেশ এয়ালাইনস এবং সৌদি এরাবিয়ান এয়ারলাইনস অর্ধেক-অর্ধেক হজযাত্রী পরিবহন করবে।

মেনন জানান, বিমান ১৭৭টি ডেডিকেটেড এবং ৩৩টি শিডিউল ফ্লাইটে ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী পরিবহন করবে। আর ১৬৯টি ডেডিকেটেড ও ৩০টি শিডিউল ফ্লাইটে বিমান সৌদি থেকে হজযাত্রীদের দেশে আনবে।

সৌদি এরাবিয়ান এয়ারলাইনস সবগুলো ডেডিকেটেড ফ্লাইটের মাধ্যমে বাকি ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী পরিবহন করবে বলে জানান বিমানমন্ত্রী।

গত কয়েক বছরের মত এবারও জমজমের পানি আগেই বাংলাদেশে আনা হবে জানিয়ে মন্ত্রী বলেন, হজযাত্রীরা ফিরে এলে বিমানবন্দরে তাদের হাতে ওই পানি তুলে দেওয়া হবে।

এবার হজযাত্রা নিয়ে সংবাদ সম্মেলনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন

সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী, সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১৭ হাজার ১৯৮ জনসহ মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি এ বছর হজে যাওয়ার সুযোগ পাবেন।

মন্ত্রিসভা গত ৩০ জানুয়ারি যে হজ প্যাকেজ অনুমোদন করেছে, তাতে এবার সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে প্যাকেজ-১ এর আওতায় তিন লাখ ৮১ হাজার ৫০৮ টাকা এবং প্যাকেজ-২ এর আওতায় তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা লাগবে।

এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় এবার সর্বনিম্ন এক লাখ ৫৬ হাজার ৫৩৭ টাকা খরচ নির্ধারণ করে দিয়েছে সরকার।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছর ১ সেপ্টেম্বর হজ হতে পারে।

চলবে ঢাকা-মদিনা ফ্লাইট

এবার বাংলাদেশ থেকে হজ করতে সৌদি আরব যাওয়া ৩০ শতাংশ মানুষকে ঢাকা থেকে সরাসরি মদিনা পৌঁছানোর চিন্তা চলছে বলে বিমান পরিবহনমন্ত্রী জানিয়েছেন।

তিনি বলেন, “আগেরই একটি সিদ্ধান্ত ছিল, যেটি বাস্তবায়ন হতে যাচ্ছে। অবশ্য বিয়টি এখনও আলোচনার পর্যায়ে রয়েছে। তবে এটা হবে, তা হল- মদিনা ফ্লাইট। আমরা বলেছি ৩০ শতাংশ হজ ফ্লাইট (ঢাকা থেকে) মদিনায় যেতে হবে।”

যাত্রীদের চাহিদা অনুসারে কতটি ফ্লাইট সরাসরি মদিনা যাবে তা হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-হাব, অ্যাসোসিয়েশন অব ট্র্যাভেল এজেন্টস অব বাংলাদেশ-অ্যাটাব, বিমান এবং সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স বসে ঠিক করবে বলে জানান মন্ত্রী।

বিমানও অর্ধেক ভাড়া আগাম নেবে

সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের মত বিমানও এবার হজযাত্রীদের কাছ থেকে উড়োজাহাজ ভাড়ার অর্ধেক অগ্রিম নেবে বলে জানিয়েছেন মন্ত্রী।

তিনি বলেন, “এবার যাতে বিমান খালি না যায় এজন্য ৫০ শতাংশ ভাড়া আগে থেকেই নিয়ে নেওয়া হচ্ছে, যাতে সময় মত এজেন্সিগুলো টিকেট সংগ্রহ করে নেয়।”

সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স আগে থেকেই ৫০ শতাংশ ভাড়া অগ্রিম নিচ্ছে জানিয়ে মেনন বলেন, “বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আগে অগ্রিম নিত না। ফলে অনেক সময় বুকিং ক্যানসেল হয়ে যেত। তাতে বিমান খালি যেত। বুকিং নিশ্চিত করে শিডিউল ঠিক রাখার জন্য এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

“এতদিন সৌদি এয়ারলাইন্স বোথ ওয়ে বোর্ডিং পাস দিত। এবার বিমানও বোথ ওয়ে বোর্র্ডিং পাস দেবে। হজযাত্রী পরিবহনে সৌদি এয়ারলাইন্সের ভাড়া বিমানের চেয়ে ২০০ টাকা বেশি।”

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ইতোমধ্যে ধর্ম মন্ত্রণালয় বিমানের টিকেট নিয়ে পদক্ষেপ নিয়েছে। এক্ষেত্রে কোনো ‘সিন্ডিকেটের’ ঘটনা থাকলে জড়িত এজেন্সিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

ধর্ম মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বি এইচ হারুন, বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, সিভিল এভিয়েশন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স, অ্যাসোসিয়েশন অব ট্র্যাভেল এজেন্টস অব বাংলাদেশ-আটাব এবং হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।