বাঁশখালীর ১৪ ইউপির নির্বাচন হাই কোর্টের আদেশে স্থগিত

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত করেছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2017, 12:07 PM
Updated : 10 April 2017, 12:07 PM

এসব ইউনিয়নে ঘোষিত পুরনো তফসিলে নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাই কোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

একই সঙ্গে নতুন গেজেটে পুনরায় তফসিল ঘোষণা না করে ভোটগ্রহণের সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না, জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ মুজিবুর রহমান। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

পরে মুজিবুর রহমান বলেন, বাঁশখালীতে গত বছর জুনে নির্বাচন স্থগিত করা হয়েছিল। নির্বাচন কমিশন গত ৮ মার্চ এক চিঠিতে জানায়, পুরনো তফসিলে এসব ইউনিয়নে ভোটগ্রহণ হবে। সে অনুযায়ী আগামী ১৬ এপ্রিল এসব ইউনিয়নে ভোট গ্রহণের কথা রয়েছে।  

এই আইনজীবী বলেন, প্রতি বছর ৩০ জানুয়ারির মধ্যে ভোটার তালিকা হালনাগাদ করে ইসি। তাই চলতি বছরের হালনাগাদ ভোটার তালিকায় যারা অন্তর্ভুক্ত হয়েছেন পুরনো তফসিলে ভোট হওয়ায় এই ১৪ ইউনিয়নের নতুন ভোটাররা নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না।

 তাই গেজেটের মাধ্যমে পুনরায় তফসিল ঘোষণা করে নির্বাচন অনুষ্ঠানের নির্দেশনা চাওয়া হয়েছে আবেদনে।

২০১৬ সালের ৪ জুন চট্টগ্রামের বাঁশখালী উপজেলার ১৪টি ইউনিয়নের নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু নির্বাচনের আগে স্থানীয় সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান নির্বাচনী কর্মকর্তাকে মারধর করলে ভোটগ্রহণ স্থগিত করা হয়।

সেই নির্বাচনে ভোটগ্রহণের জন্য গত ৮ মার্চ একটি চিঠি ইস্যু করে ইসি। ওই চিঠিতে ভোটগ্রহণের জন্য ১৬ এপ্রিল দিন নির্ধারণ করা হয়।

এতে বলা হয়, যে অবস্থায় নির্বাচন স্থগিত হয়েছিল সেই অবস্থা থেকেই আবার নির্বাচনী কার্যক্রম শুরু হবে।

তাই পুরনো তফসিলে নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে বাঁশখালীর সরলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী জাফর আহমেদ গত ৪ মার্চ হাই কোর্টে রিট করেন। সেই রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত রুলসহ স্থগিতাদেশ দেয়।