গণহত্যা দিবস পালনের প্রস্তাব উঠছে সংসদে

একাত্তরে পাকিস্তানি বাহিনীর নির্মমতায় নিহতদের স্মরণে ২৫ মার্চ ‘গণহত্যা দিবস’ পালনের প্রস্তাব সংসদে উঠছে শনিবার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2017, 05:18 PM
Updated : 10 March 2017, 06:32 PM

সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে, বিকাল ৩টায় অধিবেশন শুরুর পর প্রস্তাবটি তুলবেন জাসদের সাংসদ শিরীন আখতার।

কার্যপ্রণালী-বিধির ১৪৭ বিধির আওতায় আনা ওই প্রস্তাবের শিরোনাম, ‘সংসদের অভিমত এই যে, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে বর্বর পাকিস্তানি সেনাবাহিনী কর্তৃক সংঘটিত গণহত্যাকে স্মরণ করে ২৫শে মার্চকে গণহত্যা দিবস ঘোষণা করা হউক এবং আন্তর্জাতিকভাবে এ দিবসের স্বীকৃতি আদায়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হউক।’

জনস্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনার জন্য যে কোনো সংসদ সদস্য ১৪৭ বিধিতে প্রস্তাব আনতে পারেন। ২৫ মার্চ গণহত্যা দিবস পালনের প্রস্তাব নিয়ে সংসদে আলোচনার পর তা গৃহীত হলে পরে নির্বাহী বিভাগ এ সংক্রান্ত সিদ্ধান্ত নেবে।

গত ১৫ ফেব্রুয়ারি সংসদে এক অনির্ধারিত আলোচনায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাত্তরে পাকিস্তানি বাহিনীর নির্মমতা ভবিষ‌্যৎ প্রজন্মও যেন জেনে বড় হয়, সে লক্ষ‌্যে ২৫ মার্চ গণহত‌্যা দিবস হিসেবে পালনের উদ‌্যোগ নেওয়ার কথা জানান।

ওই দিন পাকিস্তান থেকে প্রকাশিত একটি বইয়ে ‘মিথ্যা’ তথ্যের বিরুদ্ধে সংসদে আলোচনার সূত্রপাত করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানান, প্রস্তাবের ওপর সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও আলোচনায় অংশ নিতে পারেন। শনিবারই চলমান ১৪তম অধিবেশনের সমাপ্তি হবে।

গত ২২ জানুয়ারি শুরু হয় সংসদের অধিবেশন। ওই দিন সংবিধানের নিয়ম অনুযায়ী সংসদে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পরে প্রধান হুইপ আসম ফিরোজ রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব আনেন।

পরে এই প্রস্তাবের ওপর ৬৪ ঘণ্টারও বেশি সময় ধরে আলোচনা করেন সংসদ সদস্যরা। বৃহস্পতিবার রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানিয়ে প্রধান হুইপের প্রস্তাবটি সংসদে গৃহীত হয়।