রামপালের পক্ষে জনমত থাকলে গণভোট দিন: আনু মুহাম্মদ

রামপালে বিদ্যুৎ প্রকল্পের সব চুক্তি বাতিল করার আহ্বান জানিয়ে সরকারকে গণভোটের চ্যালেঞ্জ দিয়েছেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2016, 05:51 PM
Updated : 18 July 2016, 05:51 PM

সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশে তিনি বলেন, “সরকার যদি মনে করে রামপালে বিদ্যুৎ প্রকল্প করার পক্ষেই অধিকাংশ জনমত রয়েছে, তাহলে গণভোট দিন।

“সরকার যদি মানুষকে প্রকৃতপক্ষে ভোট দিতে দেয়, তাহলে আমরা নিশ্চিত শতকরা ৯৯ ভাগ মানুষ এই চুক্তির বিরুদ্ধে ভোট দেবে।”

এ বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন হলে সুন্দরবন ধ্বংস হবে বলে পরিবেশবাদীরা দীর্ঘদিন দাবি করে আসছেন। কিন্তু পরিবেশবাদীদের বিরোধিতার মধ্যেই চলতি মাসে এ প্রকল্পের চুক্তি স্বাক্ষর করেছে সরকার। ভারতীয় হাইকমিশনারসহ প্রকল্প সংশ্লিষ্টদের দাবি, এ প্রকল্প বাস্তবায়ন হলে পরিবেশের কোনো ক্ষতিসাধন হবে না।

এ বিষয়টিকে চ্যালেঞ্জ করে আনু মুহাম্মদ বলেন, “বাংলাদেশে এবং সারা বিশ্বে একজনও বিশেষজ্ঞ পাওয়া যাবে না, যিনি মনে করেন রামপাল বিদ্যুৎকেন্দ্রে সুন্দরবনের ক্ষতি হবে না। শুধুমাত্র কমিশন এজেন্ট ও কোম্পানির স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তিরাই এই দাবি করেন।”

রামপালসহ সুন্দরবন বিনাশী সব প্রকল্প বাতিলের দাবিতে সোমবার দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।

প্রেস ক্লাবের কেন্দ্রীয় কর্মসূচি থেকে সংগঠনটি ২৮ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বিক্ষোভ, সারাদেশে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী পরিচালকের কার্যালয়ের সামনে বিক্ষোভ করার ঘোষণা দিয়েছে। এছাড়া ১৯-২৬ জুলাই ঢাকা ও সুন্দরবন সংলগ্ন জেলাগুলোতে পদযাত্রা-সমাবেশ কর্মসূচি পালন করবে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।

জাতীয় কমিটির আহ্বায়ক শেখ মুহম্মদ শহীদুল্লাহ’র সভাপতিত্বে সমাবেশে অন্যদের মধ্যে জাতীয় কমিটির সংগঠক রুহিন হোসেন প্রিন্স, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তানজিম উদ্দিন খান, সামিনা লুৎফা, বজলুর রশীদ ফিরোজ, সাইফুল হক, জোনায়েদ সাকী, মোশরেফা মিশু বক্তব্য দেন।

সমাবেশ শেষে পল্টন এলাকায় বিক্ষোভ মিছিল করে সংগঠনটি।