নগরে পশু কোরবানির স্থান নির্ধারণ

সিটি করপোরেশন এলাকায় কোরবানির পশু জবাইয়ের স্থান নির্ধারণ করে দিয়েছে সরকার। তবে এসব স্থানে পশু জবাই এখনো ‘বাধ্যতামূলক’ করা হয়নি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2016, 09:43 AM
Updated : 4 May 2016, 10:08 AM

বুধবার সচিবালয়ে এক সভা শেষে স্থানীয় সরকার সচিব আবদুল মালেক সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, এবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৩২৪টি এবং উত্তর সিটি করপোরেশনে ২০৪টি অস্থায়ী পশু জবাই কেন্দ্র নির্ধারণ করা হয়েছে, যা পরে আরও বাড়বে।

এছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনে ৩৮৭টি, খুলনায় ১৫৫টি, নারায়ণগঞ্জে ১৯০টি এবং গাজীপুরে ৪১৪টি অস্থায়ী পশু জবাইয়ের স্থান নির্ধারণ করা হয়েছে। রাজশাহী সিটি করপোরেশনে ১৫০টি, রংপুরে ৩৩টি, বরিশালে ১৪০টি এবং সিলেট সিটি করপোরেশনে ২৭টি স্থান ঠিক করা হয়েছে পশু কোরবানির জন্য।

পর্যায়ক্রমে পৌরসভা এলাকাতেও কোরবানির স্থান নির্ধারণ করে দেওয়া হবে বলে জানান সচিব।

তিনি বলেন, নির্ধারিত স্থানে পশু কোরবানির জন্য সরকার ঢাকা দক্ষিণ সিটিতে ৩৬০ জন ইমাম ও ২৭৫ জন কসাই এবং উত্তরে ৩৩৬ জন ইমাম ও ২০৫ জন কসাইয়ের তালিকা করেছে।

‘নির্ধারিত স্থানে কোরবানির পশু জবাই নিশ্চিতকরণ’ শীর্ষক এই সভায় কুমিল্লা সিটি করপোরেশনের কোনো কর্মকর্তা উপস্থিত না থাকায় ওই শহরের জন্য পশু কোরবানির স্থানের সংখ্যা জানানো হয়নি।

বাংলাদেশে ১১টি সিটি করপোরেশন এবং ৩২৫টি পৌরসভা রয়েছে। চাঁদ দেখা সাপেক্ষে সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে এবার কোরবানির ঈদ হওয়ার কথা রয়েছে।

বর্জ্য ব্যবস্থাপনার সুবিধার জন্য সরকার গতবছর প্রথমবারের মত ঢাকার দুই সিটি করপোরেশনে পশু জবাইয়ের ৫৫৮টি স্থান ঠিক করে দিলেও তাতে খুব একটা সাড়া মেলেনি; নগরজুড়ে যত্রতত্র পশু জবাই করতে দেখা যায় আগের মতই।  

এবারও সরকার নির্ধারিত স্থানে কোরবানি বাধ্যতামূলক করা হয়নি জানিয়ে মালেক বলেন, “এটা ধর্মীয় উৎসব, এতে কাউকে জোর করার সুযোগ নেই। আমরা অনুরোধই করে যাব। বাড়ি বাড়ি গিয়েও যদি আমরা তাদের দয়া পাই, আমরা তাই করব।

“আমরা চাই পরিচ্ছন্ন, স্বাস্থ্য সম্মতভাবে কোরবানি হোক। এজন্য স্পটগুলো নির্ধারণ করে দিচ্ছি।”

কোরবানির দিন বৃষ্টি হলে এসব জবাইয়ের স্থানে যাতে সমস্যা না হয়- সিটি করপোরেশন ও পৌরসভার পক্ষ থেকে সে ব্যবস্থাও নেওয়া হবে বলে জানান সচিব।

কোরবানির সময় একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হবে জানিয়ে মালেক বলেন, “কোনো সমস্যা দেখা দিলে আমরা তাৎক্ষণিক সুরাহা করতে চাই।”