জান্তা সরকার

কারাগার থেকে আবারও গৃহবন্দি সু চি
১৯৮৯ সাল থেকে ২০১০ সালের মধ্যে প্রায় ১৫ বছর গৃহবন্দি ছিলেন শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী সু চি। তার হাত ধরেই ২০১০ সালে মিয়ানমারে গণতন্ত্র ফিরেছিল।
মিয়ানমারের আরও একটি সীমান্ত শহরের দখল বিদ্রোহীদের হাতে
কারেন ন্যাশনাল ইউনিয়ন-কেএনইউ থেকে এক ঘোষণা বলা হয়, থাঙ্গানিনাং শহরে থাকা এক ব্যাটেলিয়ন সেনাসদস্য তাদের কাছে আত্মসমর্পন করেছে। শহরটি মায়াবতী থেকে ১০ কিলোমিটার পশ্চিমে।
মিয়ানমারের তরুণরা পালাতে মরিয়া
ইয়াঙ্গনে থাইল্যান্ড দূতাবাসের সামনে কাগজপত্র নিয়ে লম্বা লাইনে ভিড় করছেন মিয়ানমারের তরুণরা। যাচ্ছেন যুক্তরাষ্ট্র দূতাবাসেও। প্রয়োজনে অবৈধভাবে হলেও তারা দ্রুত দেশ ছাড়ার উপায় খুঁজছেন।
‘খোদার প্রতিশোধে’ খুশি, তবু ফেরার প্রশ্নে রোহিঙ্গাদের ‘না’
“আরাকান আর্মি এখন সরকারি বাহিনীকে মারছে, পরে দেখা যাবে আমাদেরও মারছে” বললেন সাত বছর আগে প্রাণ বাঁচাতে বাংলাদেশে আসা রোহিঙ্গা নুরুস সালাম।
মিয়ানমারের সেনারা কেন আত্মসমর্পণ করছে?
“আমার বাবার বয়সীদের হত্যা করা হয়েছে। কোনো কারণ ছাড়াই তাদের বাড়িঘর ধ্বংস করে দেওয়া হয়েছে। আমি এসব স্বচক্ষে দেখেছি।”
মিয়ানমারে পেরে উঠছে না জান্তা বাহিনী, সমর্থন হারাচ্ছেন মিন অং হ্লাইং
মিয়ানমারের জাতিগত বিদ্রোহীদের আক্রমণে দিশেহারা জান্তা সরকার। বিভিন্ন এলাকার নিয়ন্ত্রণ হারিয়েছে তারা। এ অবস্থায় জান্তার সমর্থকরা শাসক মিন অং হ্লাইংয়ের বিকল্প ভাবছেন বলে জানিয়েছে বিবিসি।
নাইজার থেকে ফ্রান্সের রাষ্ট্রদূত বহিষ্কার
পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ফ্রান্সের সরকার যেসব পদক্ষেপ নিয়েছে তার প্রতিক্রিয়া হিসেবে তাদের রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
আর লড়তে চাইছে না মিয়ানমারের সেনারা
পাল্টা আঘাত করার মত পর্যাপ্ত জনবল মিয়ানমারের সামরিক বাহিনীর নেই বলে জানিয়েছেন বিমান বাহিনী থেকে পালানো ক্যাপ্টেন অং।