উদ্ভাবন

এবার বাণিজ্যিক যাত্রায় ‘অলৌকিক উপাদানের’ সৌর প্যানেল?
এর সম্ভাব্য উৎপাদন প্রক্রিয়া নিয়ে বড় গবেষণার ফলাফলে উঠে এসেছে ‘ভ্যাকুয়াম-ভিত্তিক’ পদ্ধতি, যার মাধ্যমে বাণিজ্যিকভাবে পরবর্তী প্রজন্মের সৌর প্যানেল উৎপাদনের সম্ভাবনা রয়েছে।
স্বল্প মেয়াদে গ্রাফিন মানবদেহের জন্য ‘ক্ষতিকর নয়’
দীর্ঘ সময় গ্রাফিনকে উন্মুক্ত অবস্থায় রাখলে সেটা স্বাস্থ্যে ঝুঁকি তৈরি করে কি না বা এর অন্যান্য রূপ মানুষের জন্য বিপজ্জনক হতে পারে কি না, তা দেখতে আরও গবেষণা প্রয়োজন।
তীব্র গরম বা ঠাণ্ডায়ও সৌর পোশাক দেবে আরামদায়ক তাপমাত্রা
নতুন সিস্টেমটি মানুষের শরীরকে ৩২ থেকে ৩৬ ডিগ্রির আরামদায়ক তাপমাত্রায় রাখতে পারবে, এমনকি বাইরের তাপমাত্রা সাড়ে ১২ থেকে ৩৭ দশমিক ছয় ডিগ্রির মধ্যে ওঠানামা করলেও।
‘ভাবনাকে লিখে ফেলা’য় সক্ষম এআই তৈরির দাবি বিজ্ঞানীদের
স্ট্রোক ও প্যারালাইসিসে যেসব রোগী মৌখিক বা শারীরিকভাবে যোগাযোগের সক্ষমতা হারিয়েছেন তাদের জন্য আশীর্বাদ হয়ে দাঁড়াবে প্রযুক্তিটি।
নারী উদ্যোক্তাদের জন্য ‘উদ্ভাবনী’ নীতি সহায়তা দরকার: স্পিকার
তাদের সঠিক তথ্য ও সংযোগটা জানানোও গুরুত্বপূর্ণ, বলেন তিনি।
‘প্রস্রাবের মাধ্যমে’ শনাক্ত হবে কালাজ্বর, ঢাবি গবেষক দলের দাবি
উদ্ভাবিত এ পদ্ধতিকে কার্যকরী এবং নির্ভুল ও নিখুঁতভাবে বেলে মাছিবাহিত রোগটির শনাক্তকরণের রোগীবান্ধব বলে দাবি গবেষক দলটির।
উদ্ভাবনেই শাণিত হবে উন্নয়ন
অন্তত ডিজিটাল সেবায়, আমাদের তরুণরা কপিতে মনোযোগ না দিয়ে নিজস্বতা আর উদ্ভাবনেই বেশি মনেযোগ দিক। তাহলে আমরা সবাই মিলে একসঙ্গে দেশকে উন্নতির পথ দ্রুতগতিতে এগিয়ে নিতে পারব।
ম্যারিকোর উদ্যোক্তা প্রতিযোগিতা জিতল ‘শার্কস ইন স্যুট’
ওভার দ্য ওয়াল শীর্ষক উদ্যোক্তা ও উদ্ভাবনী পণ্যভিত্তিক এ ক্যাম্পাস প্রতিযোগিতায় ৪০ বিশ্ববিদ্যালয়ের এক হাজার দল অংশ নেয়।