যুক্তরাষ্ট্রের ভিসা পেলেন না ভারতীয় খেলোয়াড়

শরণার্থী বিষয়ক যুক্তরাষ্ট্রের নতুন নীতির অজুহাত দেখিয়ে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের এক খেলোয়াড়কে ভিসা দেওয়া হয়নি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2017, 03:21 PM
Updated : 1 Feb 2017, 03:25 PM

বিবিসি’র খবরে বলা হয়, তানভির হোসাইন (২৬) একজন স্নোশু অ্যাথলেট। ২০১৭ সালের ওয়ার্ল্ড স্নোশু চ্যাম্পিয়নশিপে অংশ নিতে তার নিউ ইয়র্ক যাওয়ার কথা ছিল।

তানভিরের কোচ আবিদ খান বিবিসি’কে বলেন, ‘বর্তমান নীতির’ কথা বলে ভারতে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসের কর্মকর্তা তানভিরকে কোনও সাহায্য করতে অপারগতা প্রকাশ করেছে।

“এ বিষয়ে আর কোনও ব্যাখ্যা দিতে রাজি হননি মার্কিন দূতাবাসের ওই কর্মকর্তা।”

যুক্তরাষ্ট্রমুখী অভিবাসন সীমিত করতে গত শুক্রবার এক নির্বাহী আদেশে মুসলিম অধ্যুষিত সাত দেশ ইরাক, ইরান, সিরিয়া, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকদের উপর ৯০ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকায় ভারতের নাম না থাকার পরও কেন সে দেশের একজন খেলোয়াড়কে ভিসা দেওয়া হল না সে বিষয়ে জানতে দুই জন সিনেটর দিল্লিতে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসে যোগাযোগ করেছেন বলে বুধবার জানান সেরেনাক লেক কাউন্টির মেয়র ক্লিডে রাবিদেউ।

তিনি বলেন, “দুই সিনেটরের হস্তক্ষেপে আশা করি বিষয়টি দ্রুত সমাধান করা সম্ভব হবে এবং আমরা আমাদের আন্তর্জাতিক বন্ধুত্ব বজায় রাখতে পারব।”

সেরেনাক লেক কাউন্টিতে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে জানতে বিবিসি’র পক্ষ থেকে দিল্লির মার্কিন দূতাবাসে যোগাযোগ করা হলে গোপনীয়তার কথা বলে বিশেষ করে ওই একটি ভিসা আবেদন নিয়ে মন্তব্য করতে তারা রাজি হয়নি।

তবে তারা পুনরায় নিশ্চিত করে বলেছে, ট্রাম্পের নির্বাহী আদেশে ভারতের নাগরিকরা প্রভাবিত হবে না।

কোচ আবিদ খান জানান, তানভিরের যাবতীয় কাগজপত্র ঠিকঠাক ছিল।

“আমরা স্থানীয় সরকারের সুপারিশনামা এবং নিউ ইয়র্কে স্নোশু ফেডারেশনের আমন্ত্রণপত্র ও প্রত্যয়নপত্র ভিসা আবেদনের সঙ্গে জমা দিয়েছিলাম। কিন্তু দিল্লিতে যুক্তরাষ্ট্রের দূতাবাসে একজন কর্মী আমাদের নাম পড়ার সঙ্গে সঙ্গে ভেতরের একটি কেবিনে যান এবং কয়েক মিনিট পর ফিরে আসেন। তিনি বলেন, তিনি দুঃখিত। যুক্তরাষ্ট্রের বর্তমান নীতির কারণে তিনি আমাদের সাহায্য করতে পারবেন না।”

গত বছরও ওয়ার্ল্ড স্নোশু চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন তানভির।