সাংবাদিক হত্যার বিচার না হওয়া রাষ্ট্রের দুর্বলতা: ইকবাল সোবহান

সাগর-রুনিসহ সাংবাদিকদের হত্যার বিচার না হওয়া রাষ্ট্রের দুর্বলতা বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2017, 03:57 PM
Updated : 11 Feb 2017, 03:57 PM

শনিবার সন্ধ্যায় যশোর সাংবাদিক ইউনিয়ন (জেইউজে) আয়োজিত সাংবাদিক ও সুধী সমাবেশে তিনি একথা বলেন।

সাগর-রুনি হত্যার পাঁচ বছরে ঢাকায় সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানের কয়েকঘণ্টা পর ইকবাল সোবহান এ বক্তব্য দেন।  

তিনি বলেন, “বাংলাদেশে অধিকাংশ সাংবাদিক হত্যার কোনো বিচার হয়নি। সাংবাদিক সাগর-রুনিসহ যেসব সাংবাদিক নিহত হয়েছেন আমরা তাদের হত্যাকাণ্ডের বিচার চেয়েই যাব।

“আমরা যেহেতু এসব হত্যার বিচার পাচ্ছি না, স্বাভাবিকভাবেই সাংবাদিক সমাজ ক্ষুব্ধ। আমরা এসব হত্যাকাণ্ডের বিচার দাবিতে সোচ্চার রয়েছি।”

তিনি সাগর-রুনিসহ সকল সাংবাদিক হত্যাকাণ্ডের বিচার দাবি করে বলেন, এই যে বিচার হচ্ছে না এটা রাষ্ট্রের একটি দুর্বলতা, এতে রাষ্ট্র প্রশ্নবিদ্ধ হয়।

ইকবাল সোবহান আরও বলেন, গণমাধ্যম উন্মুক্ত হলে গণতন্ত্র বিকশিত হবে। গণতন্ত্র রক্ষায় মত প্রকাশের স্বাধীনতা থাকতে হবে। বর্তমানে সাংবাদিকরা নিরপেক্ষ হয়ে কাজ করছে।

শহীদ সাংবাদিকরা বস্তুনিষ্ঠ ও সৎ সাংবাদিকতার যে দৃষ্টান্ত স্থাপন করে গেছেন, সেই দৃষ্টান্ত অনুসরণ করার প্রতিশ্রুতি দিয়ে তিনি বলেন, “আমরা শহীদ সাংবাদিকদের রক্তের সঙ্গে বেঈমানি করব না। কোনো অশুভ শক্তির রক্তচক্ষু আমাদের দায়িত্ব পালনে বিরত রাখতে পারবে না।”

বর্তমান প্রধানমন্ত্রী সাংবাদিকদের কল্যাণে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। তার মধ্যে দৃষ্টান্ত সাংবাদিক কল্যাণ ট্রাস্ট গঠন। আইনের মাধ্যমে প্রথম কল্যাণ ট্রাস্ট গঠনের ফলে সাংবাদিক সমাজের কল্যাণ বয়ে আনবে, বলেন ইকবাল।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহসভাপতি মনোতোষ বসুর সভাপতিত্বে ও জেইউজে সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলনের সঞ্চালনায় মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম উদ-দৌলা, সচেতন নাগরিক কমিটির সভাপতি এমআর খায়রুল ইমাম, প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুর রহমান তোতা, বর্তমান সহসভাপতি আনোয়ারুল কবির নান্টু, প্রেসক্লাব সম্পাদক তৌহিদুর রহমান, যুগ্ম সম্পাদক এইচআর তুহিন, জেইউজে সভাপতি সাজেদ রহমান, সাবেক সভাপতি রিমন খান, সাবেক কোষাধ্যক্ষ তবিবর রহমান, জেলা মহিলা পরিষদের সম্পাদক তন্দ্রা ভট্টাচার্য্য, জেলা রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদের সভাপতি শ্রাবণী সুর প্রমুখ।

সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত‌্যাকাণ্ডের পাঁচ বছর পূর্তিতে শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক প্রতিবাদ সমাবেশ করে ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাংশ ও ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

আগামী ২২ ফেব্রুয়ারি ডিআরইউ নেতারা বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের দুই অংশ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের দুই অংশের নেতাদের সঙ্গে বৈঠক করে পরবর্তী সিদ্ধান্ত নেবেন বলে সমাবেশে জানানো হয়।