সাংবাদিকরা মাদকের বিরুদ্ধে কলম ধরেন না: নাছির

অত্যন্ত ‘সচেতনভাবে’ মাদকের বিরুদ্ধে কলম ধরা থেকে সাংবাদিকরা বিরত থাকেন বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দিন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2015, 11:43 AM
Updated : 26 June 2015, 02:03 PM

শুক্রবার নগরীর মুসলিম হলে ‘মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস’ উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

মেয়র নাছির বলেন, “আমি দায়িত্ব নিয়ে বলতে পারি, অত্যন্ত সচেতনভাবে সাংবাদিকরা মাদকের বিরুদ্ধে কলম ধরা থেকে বিরত থাকেন। অনেক সাংবাদিক প্রতিদিন মাদক গ্রহণ করে থাকেন। তবে কিছু ব্যতিক্রমও আছেন।”

মাদকের ‘ছোবল থেকে’ সম্ভাবনাময় প্রজন্মকে বাঁচাতে গণমাধ্যমের কার্যকর ভূমিকা পালন করা উচিৎ বলে মন্তব্য করেন নগর আওয়ামী লীগের এই নেতা।

“শুধু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে এ সমস্যার সমাধান অসম্ভব। কোথায় কারা মাদক বিক্রি করছে তার খবর আমি আ জ ম নাছিরের চেয়ে মিডিয়ার ভাল জানা আছে।”

সাংবাদিকরা সেই তথ্য পুলিশকে দিয়ে সহযোগিতা করলে মাদক সমস্যার সমাধান ‘অনেক সহজ হয়ে যাবে’ মনে করেন নাছির। 

নিজের ‘প্রত্যক্ষ অভিজ্ঞতা’ থেকেই এ কথা বলছেন বলে দাবি করেন সিটি মেয়র।

তিনি বলেন, মাদক ও সন্ত্রাস একে অপরের পরিপূরক। মাদকাসক্ত মানেই কোনো না কোনোভাবে অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত।

“ভবিষ্যতে যারা এ জাতির হাল ধরবে সেই প্রজন্মই আজ মাদকের ভয়াবহ ছোবলের শিকার।”

মাদকের এ ভয়াবহতা থেকে তরুণ প্রজন্মকে রক্ষা করতে নিজ নিজ ধর্মের মূল্যবোধকে কাজে লাগানোর আহ্বান জানান আ জ ম নাছির।

জেলা প্রশাসন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের যৌথ আয়োজনে এ আলোচনা অনুষ্ঠানে সিটি করপোরেশনের সব ওয়ার্ড কাউন্সিলরকে সঙ্গে নিয়ে মাদকের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নেওয়ার ঘোষণাও দেন নতুন মেয়র।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. ইলিয়াছ হোসেনের সভাপতিত্বে অন্যদের মধ্যে চট্টগ্রামের পুলিশ সুপার একেএম হাফিজ আক্তার, চট্টগ্রাম অঞ্চলের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. ফজলুর রহমান ও চট্টগ্রাম মেট্রো উপ-অঞ্চলের উপ-পরিচালক মো. আলী আসলাম হোসেন বক্তব্য দেন।