‘নিশা খালেদারে তিন নম্বর বানাইছে’

৫ জানুয়ারির নির্বাচনে অংশ না নিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ‘ভুল’ করেছেন মন্তব্য করে তার নজির হিসেবে সংসদের বিরোধীদলীয় নেতার আসন থেকে তার ছিটকে পড়ার কথা বলেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2014, 12:58 PM
Updated : 16 Dec 2014, 10:47 AM

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় তিনি বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্র থেকে মহিলা দেশাই (নিশা দেশাই বিসওয়াল) খালেদারে ৩ নম্বর বানাইয়া গেছে।”

বক্তব্যের পক্ষে যুক্তি তুলে ধরে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী বিসওয়াল আগে বাংলাদেশে আসলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার পাশাপাশি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করতেন। তবে এবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা না হলেও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের সঙ্গে দেখা করার পর তিনি খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছেন।

“তিন নম্বর হইল না?”

৫ জানুয়ারির নির্বাচন বর্জন করলেও ‘ভুল’ উপলব্ধি করে আগামী সংসদ নির্বাচনে বিএনপি চেয়ারপারসন অংশ নেবেন বলে সুরঞ্জিত আশা করছেন।

তিনি বলেন, “আগামী নির্বাচন সময়মতো সকল দলের অংশগ্রহণেই হবে। বেগম খালেদা জিয়া আর এই ভুল করবে না। ন্যাড়া বেলতলায় একবারই যায়।”

বিদেশিদের কাছে ধরনা দিয়ে কোনো কাজ হবে না বলেও বিএনপির উদ্দেশে বলেন ক্ষমতাসীন দলের এই সংসদ সদস্য।

“আবার নির্বাচন দিতে হবে? কিন্তু গত পরশুদিন ইউরোপীয় ইউনিয়ন এসে বলেছে, ৫ জানুয়ারির নির্বাচন নিয়া তাদের কোনো প্রশ্ন নাই। এরপর খালেদার মাথায় বজ্রপাত। যা কিছু ঝাপসা দেখছিল, তাও কেটে গেল,” বলেন তিনি।

আন্দোলনের ঘোষণা দেওয়ার আগে দল গুছিয়ে নিতে খালেদাকে পরামর্শ দিয়ে তিনি বলেন, “আপনি নিজের ঘরেই কী এক ছাত্রদল বানাইছেন, সেখানে এক বিদ্রোহী ছাত্রদল না অসন্তুষ্ট ছাত্রদল হইছে। শ্রমিক দলেও একই অবস্থা।

ফাইল ছবি

“আমার সুনামগঞ্জে দেখি- দুইটা বিএনপি, দুইটা সভা। দল করা এত সহজ না। রাজনীতিতে নীতি আদর্শই প্রধান। দলছুট লোক নিয়া রাজনীতি হয় না।”
আন্দোলনের হুমকি দিয়ে সরকারকে অবস্থান থেকে সরানো যাবে না বলে খালেদাকে হুঁশিয়ার করেন সুরঞ্জিত।
তিনি বলেন, “আন্দোলন গাছে ধরে না, যে পাইড়া আনবেন। আন্দোলন দোকানে পাওয়া যায় না, যে কিনে আনবেন। জনগণের দাবির প্রতি জনগণকে উদ্বুদ্ধ করতে পারলে আন্দোলন হয়। মানুষ সরকারের উপর খুশি।
“স্পষ্টভাবে বলতে চাই, বাংলাদেশে স্থানীয় সরকারই বলেন, আর জাতীয় সরকারই বলেন, নির্বাচনের মাধ্যমেই ক্ষমতার পরিবর্তন হবে। অন্য খোয়াব বাস্তবায়ন হবে না।”
বিএনপিকে নিয়মতান্ত্রিক আন্দোলনে থাকার পরামর্শ দিয়ে প্রবীণ এই রাজনীতিক বলেন, “জাতীয় পার্টির রওশন এরশাদ তো তিরিং-তিরিং করে লাফ দিয়া উঠে। সংসদে উঠে না? আপনিও করেন। এগুলো হচ্ছে, সাংবিধানিক বিরোধিতা, সংসদীয় দায়িত্ব।”
ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন ‘অল্প সময়ের মধ্যে’ হবে বলে আশা প্রকাশ করেন ক্ষমতাসীন দলের এই নেতা।
ঢাকা সিটি কর্পোরেশনকে দুই ভাগ করার সমালোচনার জবাবে তিনি বলেন, “এটা তো আপনার ভালোই হল, একজনের পরিবর্তে দুইটা প্রার্থী দিতে পারবেন।”