খসড়া প্রস্তাব প্রত্যাহারের দাবি দক্ষিণ আফ্রিকার

ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে ক্রিকেটের চালকের আসনে বসাবে এমন ‘গোড়ায় গলদপূর্ণ’ খসড়া প্রস্তাব দ্রুত প্রত্যাহারের দাবি জানিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2014, 11:54 AM
Updated : 21 Jan 2014, 11:54 AM

ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রণে থাকা ফিন্যান্স অ্যান্ড কমার্শিয়াল অ্যাফেয়ার্স কমিটির তৈরি করা খসড়া প্রস্তাবে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) রাজস্ব বন্টন মডেল, প্রশাসনিক কাঠামো ও ফিউচার ট্যুর প্রোগ্রামে (এফটিপি) বড় ধরনের পরিবর্তনের সুপারিশ করা হয়েছে।

আইসিসি সভাপতি অ্যালান আইজাক এবং পূর্ণ সদস্য দেশগুলোকে দেয়া এক চিঠিতে সিএসএ সভাপতি ক্রিস নেনজানি লিখেছেন, এই প্রস্তাবের ওপর আরো বেশি আলোচনা প্রয়োজন। একই সঙ্গে তিনি মনে করেন, এক্ষেত্রে আইসিসি নিজেই তার কার‌্যপ্রণালী অনুসরণ করেনি।

নেনজানি লিখেছেন, “এই প্রস্তাব বিবেচনা ও আইসিসি বোর্ডে সুপারিশ করার জন্য প্রথমে সংশ্লিষ্ট আইসিসি কমিটি অথবা উপ-কমিটিতে পাঠানো দরকার ছিল।”

সঠিক নীতিমালা অনুসরণ না করায় দ্রুত খসড়া প্রস্তাবের দাবি জানিয়ে তিনি লিখেছেন, “খসড়া চুক্তি গোড়ায় গলদপূর্ণ এবং আইসিসির গঠনতন্ত্রের পরিপন্থী। আমাদের অভিমত হচ্ছে, এ ব্যাপারে আরো বিবেচনাযোগ্য, সমন্বিত/গঠনমূলক এবং সঠিক গঠনতান্ত্রিক মনোভাব প্রয়োজন।”

এর আগে পাকিস্তান ক্রিকেট বোর্ডও (পিসিবি) জানিয়েছে, বড় তিন বোর্ডের বিরুদ্ধে তারা লড়বে।