ভিআইপিদেরও উল্টোপথে চলাচল নয়

রাজধানীতে ভিআইপিরাও যাতে উল্টোপথে চলাচল করতে না পারেন সে ব্যাপারে ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়েছে বলে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2014, 09:15 AM
Updated : 19 June 2014, 01:52 PM

বৃহস্পতিবার নগর ভবনে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বোর্ড সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানান মন্ত্রী।

কাদের বলেন, “ভিআইপিসহ অন্যান্য কেউ যাতে রাস্তার রং সাইড দিয়ে চলাচল করতে না পারে সেজন্য ঢাকা মেট্রোপলিটন ‍পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে। ভিভিআইপি অর্থাৎ রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাদে সবাই এর আওতায় পড়বে। কারণ তারা আলাদা প্রটোকল নিয়ে চলে।”

“একজনকে (ভিআইপি) রং সাইড দিতে গিয়ে পুরো রাস্তা যানজট হয়ে যায়,” বলেন তিনি।

গত মাসে রাজধানীতে উল্টো পথে গাড়ি চলাচল ঠেকাতে রমনা পার্ক সংলগ্ন রাষ্ট্র্রীয় অতিথি ভবনের সামনের সড়কে স্বয়ংক্রিয় প্রতিরোধযন্ত্র বসানো হয়।

গত ২ জুন মন্ত্রিসভার বৈঠকে উল্টো পথে গাড়ি চলাচল ঠেকাতে স্বয়ংক্রিয় প্রতিরোধযন্ত্র বসানো নিয়ে প্রধানমন্ত্রীর কাছে আপত্তি জানায় কয়েকজন মন্ত্রী।

মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী বিষয়টিকে ইতিবাচকভাবে নেয়ার কথা বলার পরে আর এ বিষয়ে কেউ কোনো কথা বলেননি।

তবে এর কয়েকদিন পরেই স্বয়ংক্রিয় প্রতিরোধযন্ত্র সরিয়ে ফেলা হয় রাস্তা থেকে।

ওবায়দুল কাদের বলেন, সভায় ট্রাফিক সিগন্যাল কার্যকর করতে ডিএমপি ও সিটি কর্পোরেশনকে একযোগে কাজ করার নির্দেশনা দেয়া হয়েছে। রাস্তার পাশে ময়লা-আবর্জনা ও অবৈধ পাকিং বন্ধেরেও নির্দেশনা দেয়া হয়েছে।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বাস টার্মিনালের জন্য জমি বরাদ্দের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান যোগাযোগ মন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, “বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) আনফিট যানবাহন ও আনফিট (অদক্ষ) চালকদের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।”

সভায় নারায়ণগঞ্জের সিটি কর্পোরেশন মেয়র সেলিনা হায়াত আইভিসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।