‘প্রতিক্রিয়াশীলদের বিরুদ্ধে মাঠে থাকবেই গণজাগরণ’

প্রতিক্রিয়াশীলদের কবর রচনা করতে গণজাগরণ মঞ্চ মাঠে থাকবে বলে মন্তব্য করেছেন মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার।

নিজস্ব প্রতিবেদক বিডিনিউজ টোয়েন্টিফোরর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2014, 03:38 PM
Updated : 6 June 2014, 04:54 PM

শুক্রবার বিকেলে শাহবাগে এক প্রতিবাদ সমাবেশে তিনি বলেন, “প্রতিক্রিয়াশীলদের সঙ্গে যারা গণজাগরণ মঞ্চের বিরুদ্ধে অবস্থান নেবে, তাদের কবর করার জন্য গণজাগরণ মঞ্চ মাঠে থাকবে।”

গত মাসে হেফাজতে ইসলামের মহাসচিব জুনায়েদ বাবুনগরী বগুড়ায় এক অনুষ্ঠানে বলেছেন, ‘নাস্তিক ইমরানের’ কবর রচনা না করা পর্যন্ত হেফাজতে ইসলাম রাস্তায় থাকবে।

গত ২৯ মে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে এক আলোচনা সভার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মাধ্যমে মুক্তিযুদ্ধের সময়ের অপরাধ সংগঠন হিসেবে জামায়াতে বিরুদ্ধে মামলা এবং বিচার করা সম্ভব নয় বলে মন্তব্য করেন আইনমন্ত্রী আনিসুল হক। 

এর প্রতিবাদে গত সোমবার আইন মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি ডাকে গণজাগরণমঞ্চ। ওই কর্মসূচিতে দোয়েল চত্বরে পুলিশের বাধার প্রতিবাদে এ সমাবেশের আয়োজন করে গণজাগরণ মঞ্চ।

যুদ্ধপরাধীদের বিচার নিয়ে সরকারকে ‘টালবাহানা’ না করার করার আহ্বান জানিয়ে ইমরান বলেন, “আপনারা কি আরও ৪৩ বছর সময় চান যুদ্ধপরাধীদের বিচার নিয়ে রাজনীতি করতে? আপনাদের এ সময় দেয়া হবে না।”

ইমরান বলেন, গণজাগরণ মঞ্চঘোষিত ছয় দফা অনুযায়ী যুদ্ধপরাধী সংগঠন জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করতে হবে। অন্যদিকে যুদ্ধাপরাধীদের এমন দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে, যাতে ভবিষ্যতে কেউ এই ঘৃণ্য অপরাধ করার সাহস না পায়।

গণজাগরণ মঞ্চ সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের সমালোচনা করায় ‘তাদের ওপর হামলা হচ্ছে’ উল্লেখ করে ইমরান বলেন, “আমরা যখন আইনমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ করছি, ইসলামী ব্যাংক থেকে টাকা নেয়ার প্রতিবাদ করছি, যুদ্ধপরাধীদের বিচার ত্বরান্তিত করার কথা বলছি, তখনই আমাদের ওপর হামলা করা হচ্ছে।”

সমাবেশে মানবাধিকার কর্মী খুশি কবির, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ও মঞ্চের অন্যতম সংগঠক লাকী আক্তার, মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, মঞ্চের সংগঠক জীবনানন্দ জয়ন্ত প্রমুখ বক্তব্য রাখেন।