‘আমাদের উপর সরকারের চাপ নেই’

দুর্নীতি দমন কমিশনের উপর সরকারের কোনো চাপ নেই বলে দাবি করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. বদিউজ্জামান।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2014, 12:29 PM
Updated : 7 April 2014, 12:29 PM

সোমবার গাজীপুরের জয়দেবপুরে এক অনুষ্ঠানে তিনি বলেন, “আমরা (দুদক) অত্যন্ত শক্তিশালী এবং সম্পূর্ণ স্বাধীন। আমাদের উপর সরকারের কোনো চাপ নেই। চাপ আসলে আইন মোতাবেকই কাজ করব।”

সাবেক ও বর্তমান কয়েকজন সাংসদ ও মন্ত্রীর বিরুদ্ধে ওঠা দুর্নীতির তদন্ত বিষয়ে তিনি বলেন, ওই অভিযোগগুলোর কিছু কিছু অনুসন্ধান শেষ হয়েছে। কিছু অসঙ্গতি পাওয়ায় অভিযুক্তদেরকে জবাব দিতে চিঠি দেয়া হয়েছে।

জবাব দাখিল করার পর তদন্তে দুর্নীতির প্রমাণ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে আনুষ্ঠানিক মামলা করা হবে, বলেন বদিউজ্জামান।

যেখানে সরকারি কর্মকর্তা দুর্নীতিতে জড়িত রয়েছেন, সেখানেই দুদক হস্তক্ষেপ করবে। তবে প্রাইভেট বা ব্যক্তি বিশেষের প্রতারণার ব্যাপারে দুদক কিছু বলবে না বলে তিনি জানান।

দুদক চেয়ারম্যান আরো বলেন, রোববার থেকে দুদক কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নের জন্য প্রশিক্ষণ শুরু হয়েছে। সেখানে সাবেক প্রধান বিচারপতিও এসেছেন প্রশিক্ষণ ও পরামর্শ দিতে। বর্তমান বিচারপতিদেরও সেখানে আমন্ত্রণ জানানো হয়েছে। তারাও সেখানে দুদক কর্মকর্তাদের প্রশিক্ষণ দিচ্ছেন।

দুদক কর্মকর্তাদের কোথায় ত্রুটি রয়েছে তা চিহ্নিত করে তাদের ভুলগুলো শোধরাতে আড়াই মাসব্যাপী এ প্রশিক্ষণ চলবে। দেশের দুদকের সকল তদন্তকারী কর্মকর্তা পর্যায়ক্রমে এ প্রশিক্ষণে অংশ নেবেন।

সকালে দেশব্যাপী দুর্নীতি বিরোধী উদ্বুদ্ধকরণ কর্মসূচির অংশ হিসেবে জয়দেবপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে শিক্ষার্থীদের সমাবেশে অংশগ্রহণ শেষে দুদক চেয়ারম্যান সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দুদকের মহাপরিচালক জিয়াউদ্দিন আহমেদ, গাজীপুরের জেলা প্রশাসক মো. নুরুল ইসলাম, পুলিশ সুপার মো. আব্দুল বাতেন, অতিরিক্ত জেলা প্রশাসক শাহনওয়াজ দিলরুবা খান প্রমুখ।

এর আগে দুদক চেয়ারম্যান ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের দুর্নীতি বিরোধী শপথ বাক্য পাঠ করান এবং দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়া নিয়ে তাদের উদ্দেশে বক্তব্য দেন।