বন্দরে ৩ নম্বর সংকেত বহাল

নিম্নচাপ কেটে গেলেও সাগরে ঝড়ো হাওয়ার শঙ্কায় সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2017, 05:53 PM
Updated : 19 July 2017, 05:53 PM

আবহাওয়াবিদ বজলুর রশীদ বুধবার জানান, ভারতের উড়িষ্যা উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি সামান্য উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত করছে। এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হতে পারে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে বুধবার দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হলেও রাজশাহী ও রংপুর অঞ্চলে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এ সময় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয় সন্দ্বীপে ৮৮ মিলিমিটার। রাজধানীতেও হালকা বৃষ্টি হয়েছে।

মৌসুমী বায়ু বাংলাদেশে সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

বৃহস্পতিবারের পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে। রাজশাহী ও পাবনা অঞ্চলসহ রংপুর বিভাগের উপর দিয়ে প্রবাহমান মৃদু তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। এসময় তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।