প্লে স্টোর

প্লে স্টোর মামলা: মার্কিন গ্রাহকদের ৭০ কোটি ডলার দেবে গুগল
নিষ্পত্তির অংশ হিসেবে নির্মাতাদের কাছ থেকে ব্যবহারকারীর সরাসরি অ্যাপ ডাউনলোডের ক্ষমতা সহজ হবে বলে জানিয়ছে এই সার্চ জায়ান্ট।
গ্রাহকের ডেটা অ্যাপ কীভাবে ব্যবহার করে তা দেখাবে গুগল প্লে
“গ্রাহক এবং অ্যাপ নির্মাতাদের কাছ থেকে আমরা জানতে পেরেছি, বিস্তারিত ব্যাখ্যা না দিয়ে কোনো অ্যাপ কোন কোন তথ্য সংগ্রহ করছে কেবল তার তালিকা দেওয়া যথেষ্ট নয়।”
অ্যাপ স্টোরগুলোয় ‘নকল’ চ্যাটজিপিটি অ্যাপের হিড়িক
এই প্রবণতায় ‘জেনারেটিভ প্রি-ট্রেইনড ট্রান্সফর্মার’-এর সংক্ষিপ্ত রূপ অর্থাৎ ‘জিপিটি’ শব্দের পেটেন্ট করতে বাধ্য হয়েছে ওপেনএআই।
প্লে স্টোরে ফিরেছে সামাজিক অ্যাপ ‘পার্লার’
পার্লার অ্যাপটি প্রথম বাজারে আসে ২০১৮ সালে। টুইটারের মতো প্ল্যাটফর্মের বিপরীতে ‘বাক-স্বাধীনতার বিকল্প মাধ্যম’ হিসেবে ট্রাম্প সমর্থকদের কাছে আলাদা কদর ছিল এই অ্যাপের।
ডেটা চুরির অভিযোগে এক ডজন অ্যাপ মুছে দিয়েছে গুগল
প্লে স্টোর থেকে এক ডজনের বেশি অ্যান্ড্রয়েড অ্যাপ মুছে দিয়েছে গুগল।
বড়দিনে অ্যাপে গ্রাহকের খরচ বেড়েছে ৩৫ শতাংশ
বড়দিনে অ্যাপলের অ্যাপ স্টোর এবং গুগল প্লে-তে প্রায় ৪০ কোটি ৭৬ লাখ মার্কিন ডলার খরচ করেছেন গোটা বিশ্বের গ্রাহকরা, যা আগের বছরের চেয়ে প্রায় ৩৫ শতাংশ বেশি।
ক্ষতিকর অ্যাপ ঠেকাতে জোট বেঁধেছে গুগল
প্লে স্টোরে ক্ষতিকর অ্যাপ আসা ঠেকাতে তিন নিরাপত্তা প্রতিষ্ঠানের সঙ্গে জোট বেঁধেছে গুগল। কোনো অ্যাপ প্রকাশ পাওয়ার আগে তা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য ক্ষতিকর কি না তা খুঁজে বের করার লক্ষ্যে কাজ করবে ...
“ছয় মাসে আয় বেড়েছে ১৫ শতাংশ”
চলতি বছরের প্রথমার্ধে অ্যাপলের অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোর থেকে আয় ১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯৭০ কোটি মার্কিন ডলারে। আগের বছর একই সময়ে এই খাতে আয় হয়েছিল ৩৪৪০ কোটি ডলার, জানিয়েছে সেন্সর টাওয়ার।