জার্মানির উত্তরাঞ্চলে লেপার্ড ট্যাংক পরিচালনার জন্য ইউক্রেইনের ট্যাংক ক্রুদের প্রশিক্ষণ দিচ্ছে জার্মান সেনাবাহিনী। চবি: রয়টার্স

)<div class="paragraphs"><p>জার্মানির উত্তরাঞ্চলে লেপার্ড ট্যাংক পরিচালনার জন্য ইউক্রেইনের ট্যাংক ক্রুদের প্রশিক্ষণ দিচ্ছে জার্মান সেনাবাহিনী। চবি: রয়টার্স</p></div>
বিশ্ব

জার্মানির ১৮ লেপার্ড টু ট্যাংক পেল ইউক্রেইন

Byনিউজ ডেস্ক

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেইনকে সমর্থন করে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী দেশটিতে ১৮টি লেপার্ড টু ব্যাটল ট্যাংক পাঠিয়েছে জার্মানি।

ট্যাংকগুলো ইউক্রেইনে পৌঁছেছে বলে সোমবার জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

পশ্চিমাদের অস্ত্রাগারে যত ট্যাংক আছে সেগুলোর মধ্যে লেপার্ড টু ব্যাটল ট্যাংকে সেরা বলে বিবেচনা করা হয়। জানুয়ারিতে ইউক্রেইনকে এসব ট্যাংক সরবরাহ করতে সম্মত হয়েছিল জার্মানি, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রাশিয়ার আক্রমণকে পরাস্ত করতে ভারী অস্ত্রশস্ত্র দরকার বলে কিইভ বলে আসছে। কিন্তু জার্মানি প্রথমে ইউক্রেইনকে এসব ট্যাংক পাঠাতে আগ্রহী ছিল না, অন্য দেশগুলোকেও তাদের নিজেদের মতো করে এসব ট্যাংক পাঠানোর অনুমতিও দেয়নি বার্লিন। এই ট্যাংক পাঠানো হলে তা তা বিপজ্জনক উস্কানি হিসেবে গণ্য করা হবে বলে হুঁশিয়ার করেছিল মস্কো, অবশেষে সেই ভয় দূরে ঠেলে ট্যাংকগুলো পাঠালো তারা।

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস এক টুইটে বলেছেন, “এগুলো যুদ্ধক্ষেত্রে একটি নিষ্পত্তিমূলক অবদান রাখতে পারবে বলে নিশ্চিত আমি।” 

এই ১৮টি ট্যাংকের পাশাপাশি ৪০টি জার্মান মাডা পদাতিক লড়াই যান এবং দুটি সাঁজোয়া পুনরুদ্ধার যান ইউক্রেইনে পৌঁছেছে বলে এক নিরাপত্তা সূত্র রয়টার্সকে জানিয়েছে।  

জার্মান সেনাবাহিনী লেপার্ড ট্যাংক পরিচালনার জন্য ইউক্রেইনের ট্যাংক ক্রুদের ও মাডা যানগুলোর জন্য নিযুক্ত ইউক্রেইনীয় সেনাদের কয়েক সপ্তাহ ধরে জার্মানির উত্তরাঞ্চলে প্রশিক্ষণ দিয়েছে।

জার্মানির দেওয়া ভারী এসব অস্ত্রের পাশপাশি পর্তুগালের দান করা তিনটি লেপার্ড ট্যাংকও ইউক্রেইনে পৌঁছেছে বলে ওই নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন।    

এসব ট্যাংকের পাশাপাশি যুক্তরাজ্যের পাঠানো কয়েকটি চ্যালেঞ্জার টু ট্যাংকও ইউক্রেইনে পৌঁছেছে বলে কিইভ নিশ্চিত করেছে, জানিয়েছে বিবিসি। 

আরও পড়ুন:

SCROLL FOR NEXT