টেক

জার্মান হ্যাকিংয়ে ‘ভাড়ায় খেটেছিলেন’ হ্যাকার

Byপ্রযুক্তি ডেস্ক

ওই সাইবার হামলায় নাম প্রকাশ না করা ২৯ বছর বয়সী এই হ্যাকার নয় লাখের মতো রাউটারে আক্রমণ চালায়। রাউটারগুলোর নিয়ন্ত্রণ নিয়ে নেওয়াই ছিল তার লক্ষ্য।

চলতি বছরের শুরুতে এই ব্যক্তিকে লন্ডনের লুটন এয়ারপোর্ট থেকে আটক করা হয়। আদালতে তিনি এই আক্রমণকে তার “জীবিনের সবচেয়ে বাজে ভুল’ হিসেবে আখ্যা দিয়েছেন। লাইরেরিয়ার এক টেলিযোগাযোগ প্রতিষ্ঠান প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানে বটনেট হামলা চালাতে চেয়েছিল। এরই জের ধরে ওই হ্যাকারকে এই আক্রমণ চালানোর জন্য ৭৭০০ পাউন্ড দেওয়া হয় বলে দাবি করেন তিনি, খবর স্কাই নিউজ-এর।

ডয়চে টেলিকম-এর দাবি, এই আক্রমণের কারণে তাদের ক্ষতির পরিমাণ ১৭ লাখ পাউন্ড। গ্রাহকদের রাউটার সংযোগ বিচ্ছিন্ন করে, একটি সফটওয়্যার আপডেটের পর আবার চালু করার পরামর্শ দিয়েছিল প্রতিষ্ঠানটি। এরপর এই সমস্যা শেষ হয় বলে দাবি তাদের।

২৮ জুলাই এই হ্যাকারের বিরুদ্ধে রায় দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। তিনি জার্মানিতে ১০ বছর পর্যন্ত কারাদণ্ডের মুখোমুখি হতে পারেন।

সম্প্রতি এক প্রতিবেদনে জার্মান আইটি খাতের সংস্থা বিটকম বলেছে, শেষ দুই বছরে জার্মানির অর্ধেকেরও বেশি প্রতিষ্ঠান গুপ্তচরবৃত্তি, ডেটা বেহাত ও সাইবার আক্রমণে নিরাপত্তা লঙ্ঘনের শিকার হয়েছে। এই ধরনের ক্ষতিকর কম্পিউটার কার্যক্রমের বার্ষিক ৫৫০০ কোটি ডলার ক্ষতি হয়েছে বলে উল্লেখ করেছে সংস্থাটি।

শুক্রবার এক বিবৃতিতে জার্মানির সাইবার সংস্থা বিএসআই প্রেসিডেন্ট আরনে শোয়েনবম বলেন, “এত বেশি সংখ্যক প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্থ হওয়া থেকে স্পষ্টই বোঝা যায় যে জার্মানিতে সাইবার নিরাপত্তা খাতে আমাদের এখনও অনেক কাজ করা বাকি।”

SCROLL FOR NEXT