ডয়চে টেলিকম হ্যাকিংয়ে এক ব্রিটিশ আটক

ডয়চে টেলিকম-এর রাউটারে চালানো সাইবার আক্রমণে জড়িত থাকার সন্দেহে যুক্তরাজ্যের এক ব্রিটিশ ব্যক্তিকে আটক করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2017, 12:50 PM
Updated : 24 Feb 2017, 12:50 PM

২০১৬ সালের নভেম্বরে এই সাইবার হামলায় জার্মার টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠানটির প্রায় নয় লাখ রাউটারের নিয়ন্ত্রণ নিয়ে নেয় হ্যাকাররা আর সাময়িকভাবে রাউটার ব্যবহারকারীদের অনলাইন হওয়া থেকে বিরত রাখে।

যুক্তরাজ্যের ন্যাশনাল ক্রাইম এজেন্সি জানায়, জার্মানির ফেডারেল পুলিশ বাহিনী (বিকেএ)-এর পক্ষ থেকে পাঠানো এক ইউরোপীয় আটকের পরোয়ানায় লন্ডনের লুটন এয়ারপোর্টে ওই ব্যক্তিকে আটক করা হয়েছে। বিকেএ জানায়, তারা চায় ২৯ বছর বয়সী এই ব্যক্তিকে কম্পিউটার লঙ্ঘনের অভিযোগের মুখোমুখি করতে যেন জার্মানিতে হস্তান্তর করা হয়।

বিবিসি’র এক প্রতিবেদনে জানা যায়, জার্মানির রাষ্ট্রপক্ষের আইনজীবী ড. ডেনিয়েল ভলমার্ট বলেছেন- “তিনি এই আক্রমণের মূলহোতা হিসেবে অভিযুক্ত।”

এক বিবৃতিতে বিকেএ জানায়, ২০১৬ সালের ওই আক্রমণ ‘সাংঘাতিক’ ছিল। নিয়ন্ত্রণ নিয়ে নেওয়া রাউটারগুলো ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অফ সার্ভিস বা ডিডিওএস আক্রমণের জন্য ব্যবহার করা হতে পারত।

এই আক্রমণকে জার্মানির জাতীয় যোগাযোগ অবকাঠামোর জন্য হুমকি হিসেবে বিবেচনা করা হয়। ‘মিরাই’ নামের এক ক্ষতিকর প্রোগ্রাম ব্যবহার করে এই আক্রমণ চালানো হয়েছে বলে ধারণা হয়। এই প্রোগ্রাম এমন ডিভাইসগুলো নিয়ন্ত্রণ নিয়ে নেয় যেগুলোর নিরাপত্তা ব্যবস্থা সহজেই লঙ্ঘনযোগ্য, ব্যবহারকারীরা তাদের ডিভাইসের ডিফল্ট সেটিংস না বদলালে ডিভাইসে এই ঝুঁকি থেকে যায়।

যুক্তরাজ্যের টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান টকটক আর ব্রিটিশ পোস্ট অফিস-এর অধীনস্ত রাউটারগুলোও মিরাইভিত্তিক আক্রমণের শিকার হয়েছিল।