লাইফস্টাইল

গরমে ত্বকের আর্দ্রতা রক্ষা

Byবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে ভারতের কায়া ক্লিনিক’য়ের মেডিকেল সার্ভিস’য়ের প্রধান এবং গবেষণা বিভাগের উপপরিচালক সঙ্গীতা ভেলাস্কার গরমে ত্বক ভালো রাখতে সাধারণ কিছু পন্থা মেনে চলার পরামর্শ দেন।  

* সকালে ঘর থেকে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। কারণ সূর্যের শক্তিশালী রশ্মি ত্বকের ক্ষতি করে। রোদ বা বৃষ্টি-  আবহাওয়া যেমনই হোক না কেনো বাইরে যাওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

* সরাসরি গরম পানি দিয়ে মুখ ধোওয়া ঠিক নয়। কারণ এতে ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট হয়ে আর্দ্রতা হারিয়ে ফেলে। তাই মুখ ধুতে কুসুম গরম পানি ব্যবহার করতে হবে।

* গরমে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সঠিক ময়েশ্চারাইজার ব্যবহার করুন। তেল নির্ভর ময়েশ্চারাইজার বাদ দিয়ে পানি নির্ভর ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

ভারতের ডিভাইন অর্গানিক’য়ের ‘প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন’ বিভাগের প্রধান সোনিয়া মাথুর গরম থেকে ত্বক বাঁচাতে এবং আর্দ্রতা ধরে রাখতে কয়েকটি বিষয় অনুসরণের পরামর্শ দেন।

* হজম, সঞ্চালন, শোষণ এবং ত্বকের বিষাক্ত উপাদান থেকে মুক্তি দিতে পানি সহায়তা করে। তাই পর্যাপ্ত পরিমাণে পানি (কমপক্ষে আট গ্লাস ) পান করা দরকার। পর্যাপ্ত পানি পান না করলে ত্বক শুষ্ক ও নির্জীব হয়ে যায়। 

* ত্বকের আর্দ্রতা রক্ষায় সপ্তাহে দুবার ‘হাইড্রেটিং মাস্ক’ ব্যবহার করুন। এটা কেবল ত্বককে আর্দ্র রাখবে না বরং ত্বকের বাড়তি তেল ও ময়লা দূর করবে। ত্বক সুন্দর দেখাতে এটা অবশ্য করণীয় একটি ধাপ।

* ত্বকের বহুমূখী যত্নের জন্য টোনার ব্যবহার করুন। উজ্জ্বল ও আর্দ্র ত্বকের জন্য রূপচর্চায় টোনার ব্যবহার করা উচিত। এটা ত্বকের উন্মুক্ত কোষ থেকে সর্বোচ্চ ময়লা, ধুলাবালি ও জীবাণু দূর করে। পাশাপাশি ব্রণ হওয়া কমায়।

ছবির মডেল: আরিয়ানা জামান এলমা। মেইকআপ: আরিফ। ফটোগ্রাফার: তানভির খান।  ছবি সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন

SCROLL FOR NEXT