শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২০২২ সালের ১৫ জুলাই দেশে ফিরে আসা প্রথম দলের হাজিরা দুই নম্বর টার্মিনালের বাইরে স্বজনদের অপেক্ষায়।

|

ফাইল ছবি: আসিফ মাহমুদ অভি

)<div class="paragraphs"><p>শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২০২২ সালের ১৫ জুলাই দেশে ফিরে আসা প্রথম দলের হাজিরা দুই নম্বর টার্মিনালের বাইরে স্বজনদের অপেক্ষায়। </p></div>
বাংলাদেশ

হজে নিবন্ধন করা যাবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত

Byজ্যেষ্ঠ প্রতিবেদক

চলতি বছরে সরকারি ও বেসরকারিভাবে হজে যেতে নিবন্ধনের সময় পাঁচ দিন বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়; আর ভিসার জন্য আবেদন করতে হবে ‘বায়োমেট্রিক ভিসা পদ্ধতিতে’।

এখন ২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার বিকাল ৪টা পর্যন্ত নিবন্ধন করার সুযোগ পাবেন আগ্রহীরা বলে বুধবার মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) নিবন্ধন প্রক্রিয়া শেষ হওয়ার কথা ছিল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি আরব সরকার এ বছর হজযাত্রীদের ভিসার ক্ষেত্রে বায়োমেট্রিক ভিসা পদ্ধতি (ফিঙ্গার প্রিন্ট অ্যান্ড পিক্টোরিয়াল) চালু করতে যাচ্ছে। এ পদ্ধতির অধীনে ভিসার আবেদন জমার জন্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় সব প্রস্তুতি নেওয়া হচ্ছে। নতুন এ পদ্ধতিতে ভিসা করার জন্য পাসপোর্ট আপাতত নিজের কাছে সংরক্ষণ করতে হবে।

সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করে যারা এরই মধ্যে ঢাকার আশনোকার হজ অফিসে পাসপোর্ট জমা দিয়েছেন, ভিসা কার্যক্রম শুরু হলে তারা সেখানে গিয়ে বায়োমেট্রিক ভিসার আবেদন করতে পারবেন। অথবা সেখান থেকে পাসপোর্ট নিয়ে অন্য কোনো সেন্টার থেকেও ভিসার আবেদন করতে পারবেন।

ভিসা কার্যক্রম শুরু হলে ভিসা সাবমিটের সেন্টার এবং পদ্ধতি সংশ্লিষ্ট সবাইকে জানানো হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় নিবন্ধনের জন্য মোবাইল ফোনে যারা মেসেজ পেয়েছেন এমন সবাই হজের নিবন্ধন করতে পারবেন।

চাঁদ দেখা সাপেক্ষে এবার আগামী ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে।

সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন।

এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

উভয় ব্যবস্থাপনার হজ প্যাকেজও ঘোষণা করেছে সরকার। সরকারি প্যাকেজ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা এবং বেসরকারি প্যাকেজ ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।

এ বছর শতভাগ হজযাত্রীদের প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন ‘মক্কা রোড চুক্তি’ অনুযায়ী ঢাকায় হবে। কোভিডকালীন বিধিনিষেধের কারণে ৬৫ বছরের বয়সসীমাও এবার থাকছে না। তবে ১২ বছরের কম বয়সী কেউ হজে যেতে পারবেন না।

SCROLL FOR NEXT