এক্সন মোবিলের সিইও ‘হচ্ছেন’ ট্রাম্পের পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার পররাষ্ট্রমন্ত্রী পদে বিশ্বের সবচেয়ে ধন‌্যাঢ‌্য তেল কোম্পানি এক্সন মোবিলের প্রধান রেক্স টিলারসনকে বেছে নিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2016, 06:44 AM
Updated : 13 Dec 2016, 01:41 PM

স্থানীয় সময় মঙ্গলবার সকালে ট্রাম্প এক বিবৃতিতে এই ঘোষণা দেন। 

বিবিসি লিখেছে, ৬৪ বছর বয়সী টিলারসন এক্সন মোবিলের হয়ে যুক্তরাষ্ট্র ছাড়াও ইয়েমেন ও রাশিয়ায় কাজ করেছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের জন‌্যও তিনি পরিচিত।

টেক্সাস থেকে আসা টিলারসনকে ২০১৩ সালে অর্ডার অব ফ্রেইন্ডশিপ সম্মাননা দিয়েছিল ক্রেমলিন।

ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির সিনেটর জন ম‌্যাককিনও সম্প্রতি ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে টিলারসনের পুতিন যোগাযোগ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

প্রোডাকশন ইঞ্জিনিয়ার হিসেবে পেশাজীবন শুরু করা টিলারসন তার ক‌্যারিয়ারের বেশিরভাগ সময় এক্সন মোবিলেই কাটিয়েছেন। ২০০৬ সালে তিনি কোম্পানির শীর্ষ পদে উঠে আসেন। আগামী বছর তার অবসরে যাওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে বিবিসি। 

টিলারসনের সময়েই এক্সনের সঙ্গে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত কোম্পানি রসনেফটের কয়েক বিলিয়ন ডলারের চুক্তি হয়। ক্রাইমিয়া নিয়ে রাশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক অবরোধেরও বিরোধিতা করেছিলেন টিলারসন।

বিবিসি লিখেছে, এক্সনের বিরুদ্ধে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের বিষয়টি গোপন করার চেষ্টার অভিযোগ থাকলেও টিলারসন নিজে জলবায়ু পরিবর্তনের বিপদের কথা স্বীকার করেছেন।

রিপাবলিকান পার্টির তহবিল যোগানো টিলারসন নির্বাচনের মনোনয়ন চূড়ান্ত হওয়ার আগে প্রাথমিকভাবে জেব বুশকে সমর্থন দিয়েছিলেন বলে ওয়াশিংটন পোস্টের এক খবরে বলা হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক