ট্রাম্পের পাশে থাকবে জাপান

যুক্তরাষ্ট্রের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পাশে থাকার ঘোষণা দিয়েছে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপান।

এস এম নাদিম মাহমুদ, জাপান থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2016, 09:48 AM
Updated : 9 Nov 2016, 09:48 AM

বুধবার ট্রাম্পের জয়ের ঘোষণা আসার পর জাপান সরকারের মুখপাত্র ও মন্ত্রীপরিষদ সচিব ইয়াশিদা সুগা এ ঘোষণা দেন।

জাপান স্থানীয় সময় বিকেল ৫ টায় (বাংলাদেশ সময় বিকেল ২টা) রাজধানী টোকিওতে এক সংবাদ সম্মেলনে ইয়াশিদা সুগা বলেন, নব-নির্বাচিত মাকিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জাপান সরকারের পক্ষ থেকে অভিনন্দন জানাচ্ছি।

নতুন প্রেসিডেন্টের সঙ্গে জাপানের গভীর সম্পর্কের কোনও অবনমন হবে না। আমরা আগের মতোই এশিয়ার নেতৃত্বে যুক্তরাষ্ট্র সরকারকে সহায়তা করে আসব। বিশ্বশান্তি রক্ষায় ডোনাল্ড ট্রাম্পের পাশে জাপান বন্ধু হিসেবে কাজ করবে।

এর আগে ডোনাল্ড ট্রাম্প তার প্রচারাভিযানের সময় জাপানের ওকিনাওয়ায় অবস্থানরত মার্কিন সেনাদের প্রত্যাহারের কথা জোরালো ভাবে জানালে জাপান সরকার তার তীব্র প্রতিক্রিয়া জানায়।

গত সোমবারও শিনজো আবে সরকারের পক্ষ থেকে বলা হয়, হিলারি ক্লিনটন নির্বাচিত হলে তার সরকার আগামী জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করার আশা প্রকাশ করেছিলেন। কিন্তু ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হওয়ায় দেশটির কূটনৈতিক সম্পর্কের টানাপোড়নের আভাস বিভিন্ন মহল থেকে পাওয়া যাচ্ছিল।

জাপান সরকার ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানালেও জাপানিদের কাছ থেকে পাওয়া গেছে মিশ্র প্রতিক্রিয়া।

ইনাগাকি তমকি নামের এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বলেন, বিশ্ব আর শান্তির পথে এগুলো না। ট্রাম্পের সাম্প্রদায়িক মন্তব্য বিশ্বে অস্থিরতা তৈরির কারণ হয়ে দাঁড়াবে।

সুজকি ওনাকা নামের এক পঞ্চাশ বছরের বৃদ্ধ বলেন, ট্রাম্পকে নির্বাচিত করে আমেরিকার মানুষ প্রমাণ করল, তারা যুদ্ধ-বিগ্রহ ভালবাসে। একজন উন্মাদ লোককে তারা কিভাবে নির্বাচিত করে তা আমার বোধগম্য না। এরপরও আমি চাইব, বিশ্বের শান্তি রক্ষায় যুক্তরাষ্ট্রের ভূমিকা আরও ফলপ্রসূ হোক।

ওদিকে, ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হওয়ার আগেই জাপানের শেয়ার বাজারে ব্যপক দরপতন শুরু হয়। এই দিন নিক্কেই ১০০০ পয়েন্টের নিচে নেমে আসে।