• ‘রামোসের মতো কেউ আসবে না’
    ১৯ বছর বয়সে রিয়াল মাদ্রিদে পা রাখা সের্হিও রামোস সময়ের পরিক্রমায় হয়ে উঠেছেন সেরা ডিফেন্ডারদের একজন। দলকে ভুরিভুরি সাফল্যে নেতৃত্ব দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ক্লাবের ইতিহাসে সেরা অধিনায়কদের একজন হিসেবে। জিতেছেন সম্ভাব্য প্রায় সবকিছু। জন্ম দিয়েছেন স্মরণীয় কত না মুহূর্তের। দীর্ঘ ১৬ বছরের সাফল্যে মোড়া পথচলা শেষে প্রিয় ক্লাবকে বিদায় বলে দিয়েছেন এই স্প্যানিশ ডিফেন্ডার। শেষ হয়েছে ইউরোপের সফলতম ক্লাবটিতে বর্ণাঢ্য রামোস-অধ্যায়ের।
  • রিয়াল মুখ ফিরিয়ে নিলেও ক্ষোভ নেই রামোসের
    রিয়াল মাদ্রিদের জার্সি গায়েই নিজেকে বিশ্ব সেরাদের কাতারে তুলেছেন। দলকেও দিয়েছেন দু’হাত ভরে। সাফল্যে মোড়া অনেকটা পথ পেরুনোর পর বাঁধল বিপত্তি, মিলল না দুই পক্ষের চাওয়া। ক্যারিয়ারের ‘শেষ ধাপে’ এসে দলকে পাশে না পেয়ে একটু খারাপ লাগা হয়তো আছে; কিন্তু বিদায়বেলায় সেসব আর মনে রাখতে চান না সের্হিও রামোস।
  • কান্নায় ভেঙে পড়লেন রামোস
    একটি-দুটি নয়, রিয়াল মাদ্রিদের সঙ্গে বন্ধন ১৬ বছরের। সে বন্ধন ছিন্ন হচ্ছে এবার। প্রিয় ক্লাবকে বিদায় বলতে গিয়ে স্বাভাবিকভাবে সের্হিও রামোসের চোখ ভিজে গেল, কণ্ঠ হয়ে উঠল ভারি। বিদায়বেলায় আবার দেখা হওয়ার বার্তাও দিলেন ৩৫ বছর বয়সী এই ডিফেন্ডার।
  • রিয়াল মাদ্রিদ ছাড়ছেন রামোস
    রিয়াল মাদ্রিদে সের্হিও রামোসের অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে শোনা যাচ্ছিল নানা গুঞ্জন। সেটিই সত্যি হলো, এলো আনুষ্ঠানিক ঘোষণা। ইউরোপের সফলতম দলটির সঙ্গে দীর্ঘ ১৬ বছরের সম্পর্কের ইতি টানতে যাচ্ছেন এই স্প্যানিশ ডিফেন্ডার।
  • রিয়াল-বার্সা-ইউভেন্তুসকে চ্যাম্পিয়ন্স লিগে খেলার আমন্ত্রণ
    বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগে রয়ে যাওয়ায় রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুসের আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিয়ে তৈরি হয়েছিল অনিশ্চয়তা। তবে এই তিন ক্লাবকেও প্রতিযোগিতাটিতে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে উয়েফা।
  • আমার ক্যারিয়ারের সেরা অধিনায়ক রামোস: ক্রুস
    রিয়াল মাদ্রিদে দীর্ঘ সাত বছরের পথচলায় সের্হিও রামোসকে প্রায় পুরোটা সময়ই অধিনায়ক হিসেবে পেয়েছেন টনি ক্রুস। জার্মান এই মিডফিল্ডারের চোখে, রামোসই তার ক্যারিয়ারের সেরা অধিনায়ক।
  • রিয়াল-বার্সা-ইউভেন্তুসের বিরুদ্ধে ব্যবস্থা, পিছু হটল উয়েফা
    এক পক্ষ শুরু করেছিল শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া, আরেক পক্ষ জানিয়ে দিয়েছিল তাদের অনড় অবস্থান। আপাতত পিছু হটল উয়েফা। বহুল আলোচিত ইউরোপিয়ান সুপার লিগ চালুর প্রচেষ্টায় রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুসের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কার্যক্রম স্থগিত করেছে সংস্থাটির স্বাধীন আপিল বিভাগ।
  • ২০২৪ পর্যন্ত রিয়ালেই ভাসকেস
    গুঞ্জন ছিল শৈশবের ক্লাব ছেড়ে চলে যাওয়ার। নতুন চুক্তিতে বেতন বাড়ানো নিয়ে দুই পক্ষের বনিবনা হচ্ছিল না। শেষ পর্যন্ত হয়েছে সমাধান। রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি নবায়ন করেছেন লুকাস ভাসকেস।
  • ফের আনচেলত্তিই ধরলেন রিয়ালের হাল
    গুঞ্জনই সত্যি হলো। রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্বে ফিরলেন কার্লো আনচেলত্তি। ইতালিয়ান এই কোচের সঙ্গে তিন বছরের চুক্তি করেছে রিয়াল।
  • রিয়ালে ফেরার ‘খুব কাছে’ আনচেলত্তি
    এভারটন কোচ কার্লো আনচেলত্তি রিয়াল মাদ্রিদে ফিরতে যাচ্ছেন বলে জোর গুঞ্জন চলছে ইউরোপের গণমাধ্যমে।
  • ‘রিয়ালের খেলোয়াড় হওয়ার সব গুণ এমবাপের আছে’
    কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যাওয়ার গুঞ্জন চলছে অনেক দিন ধরে। তরুণ ফরাসি তারকাকে মাদ্রিদের দলটি স্বাগত জানাতে প্রস্তুত বলে জানালেন তার জাতীয় দল সতীর্থ ও রিয়াল স্ট্রাইকার করিম বেনজেমা। ইউরোপের সফলতম ক্লাবটিতে খেলার সব গুণই এমবাপের মধ্যে আছে বলে মনে করেন তিনি।
  • খোলা চিঠিতে সব জানালেন জিদান
    ক্লাব কর্তাদের থেকে আগের মতো মিলছিল না সমর্থন। উল্টো নানা অপ্রত্যাশিত ঘটনায় দিনে দিনে সবকিছু আরও কঠিন হয়ে উঠছিল। ছিল না ভবিষ্যৎ পরিকল্পনা সাজানোর যথেষ্ট রসদও। প্রতিটি সংবাদ সম্মেলন হয়ে উঠেছিল অসহনীয়। প্রতিদিন ভবিষ্যৎ নিয়ে প্রশ্নের জবাব দিতে আর কত ভালো লাগে। অবশেষে, লা লিগা শেষ হতেই রিয়াল মাদ্রিদ কোচের দায়িত্ব ছেড়ে দেন জিনেদিন জিদান।
  • এক বিশেষ ক্লাবে যোগ দিতে আরেকটা ছেড়েছি: আলাবা
    এক যুগেরও বেশি সময়ে যে আঙিনায় বেড়ে ওঠা, সেই ক্লাবকে এবার বিদায় বলতে হবে। ছেড়ে যেতে হবে এতদিনের চেনা পরিবেশ, বন্ধু-সতীর্থদের। ডাভিড আলাবার মনে তাই দুঃখ ভর করেছে। একই সঙ্গে রিয়াল মাদ্রিদে পাড়ি জমানোর উচ্ছ্বাসও কাজ করছে অস্ট্রিয়ান এই ডিফেন্ডারের হৃদয়ে।
  • ৫ বছরের চুক্তিতে রিয়ালে আলাবা
    গুঞ্জন চলছিল অনেক দিন ধরে। সেটাই সত্যি হলো। পাঁচ বছরের চুক্তিতে রিয়াল মাদ্রিদে যোগ দিচ্ছেন ডাভিড আলাবা।
  • রিয়ালের মৌসুম সেরা মদ্রিচ
    মেসি-রোনালদোর আধিপত্য ভেঙে বর্ষসেরা পুরস্কার জেতার পরের মৌসুমটায় লুকা মদ্রিচ ছিলেন নিষ্প্রভ। অনেকেই দেখতে শুরু করেছিলেন তার শেষ। তবে হাল ছাড়েননি তিনি। কঠিন মৌসুমে ব্যস্ত সূচিতে অনেকেই যেখানে খুব ভুগেছেন সেখানে আলো ছড়িয়েছেন মদ্রিচ, রাজত্ব করেছেন মাঝমাঠে। এর পুরস্কার হিসেবেই রিয়ালের মৌসুম সেরা খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছেন অভিজ্ঞ এই মিডফিল্ডার।
  • জিদানের বিদায়ে ব্যথিত রামোস-ক্রুস-মদ্রিচরা
    রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদান একজন কিংবদন্তি। খেলোয়াড়দের কারো কাছে অদ্বিতীয়, কারো কাছে তিনি পথ প্রদর্শক। একটা বাজে পারফরম্যান্সের পর সমালোচনার তীর থেকে সব সময় আগলে রেখেছেন শিষ্যদের। ট্রফিশূন্য একটি মৌসুম শেষে গুরু সমতুল্য সেই কোচ বিদায় বলে দিয়েছেন।
  • রিয়ালকে বিদায় বললেন জিদান
    রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদান কি থাকছেন? নাকি চলে যাচ্ছেন?-এ নিয়ে গত কয়েক মাস ধরে চলা নানা গুঞ্জনের পর শেষ পর্যন্ত বিদায়ের ঘোষণা দিয়েই দিলেন ফরাসি এই কোচ।
  • জিদানের রিয়াল ছাড়ার খবর স্পেনের সংবাদমাধ্যমে
    গত কিছুদিনের গুঞ্জণগুলোর এখন কেবল আনুষ্ঠানিক রূপ নেওয়ার অপেক্ষা। স্পেনের সংবাদমাধ্যমের খবর, রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব ছেড়ে দেওয়ার কথা ক্লাবকে জানিয়ে দিয়েছেন জিনেদিন জিদান।
  • রিয়াল-বার্সা-ইউন্তুসের বিরুদ্ধে আইনি ব্যবস্থা শুরু
    বহুল আলোচিত ইউরোপিয়ান সুপার লিগ চালুর প্রচেষ্টায় অনড় অবস্থানে থাকা রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুসের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে যাচ্ছে উয়েফা।
  • স্প্যানিশ সুপার কাপে মুখোমুখি বার্সা-রিয়াল
    স্প্যানিশ সুপার কাপের আগামী আসরে মুখোমুখি হতে যাচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। শেষ চারের অপর ম্যাচে লড়বে বর্তমান চ্যাম্পিয়ন আথলেতিক বিলবাও ও আতলেতিকো মাদ্রিদ।
  • রিয়ালে নতুন চুক্তিতে মদ্রিচ
    রিয়াল মাদ্রিদের সঙ্গে এক বছর চুক্তির মেয়াদ বাড়িয়েছেন লুকা মদ্রিচ। নতুন চুক্তি অনুযায়ী, ২০২২ সালের জুন পর্যন্ত মাদ্রিদের ক্লাবটিতে থাকবেন অভিজ্ঞ এই ক্রোয়াট মিডফিল্ডার।
  • সুয়ারেস ও ইয়োরেন্তেকে ছাড়ার মাশুল দিল বার্সেলোনা-রিয়াল?
    সাত বছর পর আতলেতিকো মাদ্রিদের লা লিগার মুকুট ফিরে পাওয়ার নায়ক আছে অনেকেই। তাদের মাঝে দুজনের কথা নিঃসন্দেহে আলাদাভাবে বলতেই হবে। লুইস সুয়ারেস ও মার্কোস ইয়োরেন্তে। এই দুজনকে পথ মাপতে বলেছিল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। এখন আতলেতিকো লিগ জেতায় প্রশ্নটা তাই উঠছে, ওই দুজনকে ছেড়ে দেওয়ার চড়া মাশুল বার্সেলোনা ও রিয়ালকে দিতে হলো কিনা।
  • জিদান থাকছেন?, জানা যাবে কদিন পর
    রিয়াল মাদ্রিদের ডাগআউটে জিনেদিন জিদানের শেষ দেখতে শুরু করেছিলেন অনেকে। ফরাসি কোচ নিজেও দিয়েছিলেন তেমন ইঙ্গিত। তাতে গুঞ্জন পেয়েছিল বাড়তি মাত্রা। তবে, হতাশায় ঘেরা খুব কঠিন এক মৌসুম শেষে নিজের ভবিষ্যতের প্রশ্নে সবাইকে আরেকটু অপেক্ষা করতে বললেন রিয়ালের অনেক সাফল্যের কারিগর।
  • নাটকীয় জয়ের পরও হাসি নেই রিয়ালের
    লিগ শিরোপা ধরে রাখতে নিজেদের কাজটুকু সারলেও যথেষ্ট হতো না রিয়াল মাদ্রিদের। প্রার্থনা করতে হতো প্রতিদ্বন্দ্বীদের পথ হারানোর। সেই চাওয়া পূরণ হলো না। তাইতো, ভিয়ারিয়ালের বিপক্ষে রোমাঞ্চকর জয়ের পরও মৌসুমের শেষটা সুখকর হলো না জিনেদিন জিদানের দলের।
  • আমাকে ছাড়া আরও ভালো হতে পারে রিয়াল: জিদান
    মৌসুম শেষে জিনেদিন জিদান রিয়াল মাদ্রিদে থাকবেন কি না, সেটা সময়ই বলে দেবে। তবে ফরাসি এই কোচের বিশ্বাস, তাকে ছাড়াও আরও ভালো দল হয়ে উঠতে পারে মাদ্রিদের ক্লাবটি।
  • রিয়াল ছাড়তে চাওয়ার খবর উড়িয়ে দিলেন জিদান
    মৌসুম এখনও শেষ হয়নি, তবে রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদানের শেষ দেখে ফেলেছেন অনেকেই। স্প্যানিশ সংবাদমাধ্যমের খবর, চলতি মৌসুম শেষেই দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর কথা ফুটবলারদের জানিয়ে দিয়েছেন রিয়ালের কোচ। তবে জিদান বললেন, এখনই এমন কিছু বলার প্রশ্নই আসে না।
  • বিলবাওকে হারিয়ে শিরোপা লড়াইয়ে রইল রিয়াল
    পা হড়কালেই শিরোপার আশা শেষ হয়ে যেতে পারে। আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে রিয়াল মাদ্রিদের লড়াইটা তাই শুধু প্রতিপক্ষের ১১ জনের বিপক্ষে ছিল না, স্নায়ুচাপ ধরে রাখার কঠিন পরীক্ষাও। অনেক কষ্টে চ্যালেঞ্জটা জিতে লা লিগার শিরোপা ধরে রাখার আশা বাঁচিয়ে রাখল জিনেদিন জিদানের দল।
  • মৌসুম শেষে রিয়াল ‘ছাড়বেন’ জিদান
    পারফরম্যান্সের ওঠা-নামা, খালি হাতে মৌসুম শেষ করার শঙ্কা-সব মিলিয়ে বেশ চাপের মুখে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। ভবিষ্যৎ নিয়ে বারবার ওঠা প্রশ্নে কদিন আগে বলেছিলেন, দলের জন্য সবচেয়ে ভালো সিদ্ধান্তটাই নেবেন তিনি। ইতোমধ্যে তা হয়তো নিয়েও ফেলেছেন। স্প্যানিশ গণমাধ্যমের খবর, মৌসুম শেষে দল ছাড়ার সিদ্ধান্ত খেলোয়াড়দের জানিয়ে দিয়েছেন এই ফরাসি।
  • টনি ক্রুসকেও হারাল রিয়াল
    চোটের ছোবলে একের পর এক খেলোয়াড়রা ছিটকে যাচ্ছেন। প্রতি ম্যাচের আগে দল গড়াই বড় দুর্ভাবনা হয়ে দাঁড়িয়েছে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের। সমস্যা বাড়ল আরও; কোভিড-১৯ পজিটিভ একজনের সংস্পর্শে আশায় আইসোলেশনে আছেন মাঝমাঠের তারকা টনি ক্রুস।
  • লা লিগা শিরোপা লড়াই: কী হলে কী হবে
    লা লিগার প্রথম ভাগের এক ঘোড়ার দৌড় জানুয়ারির শেষে এসে পট বদলাতে শুরু করে। আতলেতিকো মাদ্রিদের পথ হারানো আর বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের ঘুরে দাঁড়ানোয় জমে ওঠে শিরোপা লড়াই। বাকি আর মাত্র দুই রাউন্ড। মাদ্রিদের দুই নগর প্রতিদ্বন্দ্বী ও বার্সেলোনা-এই তিন দলের ত্রিমুখী লড়াইয়ে শেষ পর্যন্ত কী হবে, তাই দেখার অপেক্ষা।
  • ‘শেষ মিনিট পর্যন্ত লড়বে রিয়াল’
    পয়েন্ট ব্যবধান মাত্র ২। ম্যাচও বাকি কেবল দুটি। লা লিগার শিরোপা লড়াইয়ে আতলেতিকো মাদ্রিদের সঙ্গে এই দুরত্বটুকু ঘোচানো তাই ভীষণ কঠিন রিয়াল মাদ্রিদের জন্য। তবে কোচ জিনেদিন জিদান হাল ছাড়ার পাত্র নন। লড়াই চালিয়ে যেতে চান শেষ পর্যন্ত।
  • আতলেতিকোর ওপর চাপ ধরে রাখল রিয়াল
    সপ্তাহ দুই আগে বার্সেলোনাকে তাদেরই মাঠে রুখে দেওয়া গ্রানাদা এবার আর কোনো চমক দেখাতে পারল না। পুরো ম্যাচে আধিপত্য ধরে রেখেই প্রত্যাশিত জয় তুলে নিল রিয়াল মাদ্রিদ। শিরোপা লড়াইয়ে চাপ ধরে রাখল আতলেতিকো মাদ্রিদের ওপর।
  • বার্সা, রিয়াল ও ইউভেন্তুসের বিরুদ্ধে তদন্ত শুরু
    বহুল আলোচিত ইউরোপিয়ান সুপার লিগ চালুর প্রচেষ্টায় রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুসের বিরুদ্ধে তদন্ত করার জন্য পরিদর্শক নিয়োগ দিয়েছে উয়েফা।
  • নিষেধাজ্ঞার শঙ্কায় বার্সার ৬, আতলেতিকোর ৫
    লা লিগা শিরোপা জিততে বাকি তিন ম্যাচই ভীষণ গুরুত্বপূর্ণ। পা হড়কালেই বিপদ। এমন সময়ে বার্সেলোনা ও আতলেতিকো মাদ্রিদের জন্য দুর্ভাবনার বিষয় হয়ে দাঁড়িয়েছে খেলোয়াড়দের হলুদ কার্ড। বার্সেলোনার ছয় ও আতলেতিকোর পাঁচ জনের সামনে নিষেধাজ্ঞার শঙ্কা; একটি করে হলুদ কার্ড দেখলেই পরের ম্যাচে নিষিদ্ধ হবেন তারা।
  • সেভিয়া ম্যাচের রেফারিং নিয়ে জিদানের ক্ষোভ
    একই ধরনের ঘটনায় দুই রকমের সিদ্ধান্তে যেন হতভম্ব হয়ে গেছেন জিনেদিন জিদান। সেভিয়া ম্যাচে দুটি হ্যান্ডবলের সিদ্ধান্ত গেছে রিয়াল মাদ্রিদের বিপক্ষে। ম্যাচ শেষে দলটির ফরাসি কোচ জানালেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া। বললেন, একটি কেন হ্যান্ডবল, অন্যটি কেন নয় তা তিনি বুঝতে পারছেন না। 
  • সেভিয়ার বিপক্ষে শেষ মুহূর্তের গোলে রক্ষা রিয়ালের
    শীর্ষে ওঠার হাতছানিতে মাঠে নেমে উল্টো হারতে বসেছিল রিয়াল মাদ্রিদ। তবে ঘটনাবহুল ম্যাচে দুবার পিছিয়ে পড়ে দারুণভাবে ঘুরে দাঁড়াল দলটি। শেষের আগের মিনিটে সৌভাগ্যও হয় সঙ্গী। তাতে জয় না মিললেও উজ্জীবিত সেভিয়ার বিপক্ষে স্বস্তির এক পয়েন্ট পেল জিনেদিন জিদানের দল।
  • রিয়াল-সেভিয়া ম্যাচ দেখবেন না সিমেওনে
    বার্সেলোনা-আতলেতিকো মাদ্রিদ ম্যাচ ড্র হওয়ায় লাভ হয়েছে শিরোপা লড়াইয়ের আরেক দল রিয়াল মাদ্রিদের। সেভিয়াকে হারাতে পারলেই পয়েন্ট তালিকার শীর্ষস্থান দখলে নেবে গতবারের চ্যাম্পিয়নরা। এমন গুরুত্বপূর্ণ একটি ম্যাচ না দেখার সিদ্ধান্ত নিয়েছেন আতলেতিকো কোচ দিয়েগো সিমেওনে।
  • ক্লাবের জন্য যা ভালো তাই করব, ভবিষ্যতের প্রশ্নে জিদান
    ট্রফি শূন্য মৌসুম শেষ করার শঙ্কায় পড়েছে দল। কোচ রয়েছেন তাই প্রবল চাপের মুখে। তবে রিয়াল মাদ্রিদে নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবছেন না জিনেদিন জিদান। ক্লাবের জন্য যা ভালো হবে, তাই করবেন বলে জানালেন ফরাসি এই কোচ।
  • ‘অসহনীয় চাপে’ বার্সা, রিয়াল ও ইউভেন্তুস
    ভেস্তে যেতে বসা ইউরোপিয়ান সুপার লিগে রয়ে যাওয়া বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও ইউভেন্তুসের বিরুদ্ধে উয়েফার ব্যবস্থা নেওয়ার ঘোষণার পর পাল্টা বিবৃতি দিয়েছে এই তিন ক্লাব। তাতে বলা হয়েছে, প্রকল্পটি থেকে সরে দাঁড়াতে তাদের ওপর ‘অসহনীয়’ চাপ দিচ্ছে উয়েফা।
  • রামোসের ‘মৌসুম শেষ’
    রিয়াল মাদ্রিদে ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তার মধ্যেই ফের চোট পেলেন সের্হিও রামোস। আবার মাঠের বাইরে চলে যাওয়ায় এই ডিফেন্ডারের মৌসুম শেষ হয়ে যাওয়ার শঙ্কা জেগেছে।
  • শাস্তির মুখে বার্সা, রিয়াল ও ইউভেন্তুস
    ভেস্তে যেতে বসা ইউরোপিয়ান সুপার লিগ থেকে নাম প্রত্যাহার করে নেওয়া ৯টি ক্লাবের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছে উয়েফা। তবে, শাস্তির মুখে পড়তে যাচ্ছে ‘বিদ্রোহী’ টুর্নামেন্টটিতে এখনও টিকে থাকা বাকি তিন ক্লাব-রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুস।
  • রিয়ালের হারের পর হাসি-মজা, আজারের দুঃখপ্রকাশ
    নিজের ফর্ম ভালো নয়, দলের বিদায় চ্যাম্পিয়ন্স লিগ থেকে। এমন একটা সময়ে কিনা প্রতিপক্ষের ফুটবলারদের সঙ্গে আড্ডা, হাসি, মজা! এদেন আজারের এহেন কাণ্ডে বিতর্ক চলছে তুমুল। সমালোচনার মুখে শেষ পর্যন্ত দুঃখপ্রকাশ করে রিয়াল মাদ্রিদের প্রতি নিজের নিবেদনের কথা জোর দিয়ে বললেন আজার।
  • রিয়ালে ‘তোপের মুখে’ আজার
    চোট যেন নিত্যসঙ্গী। মাঠের চেয়ে বাইরেই কাটে বেশি সময়। কালেভদ্রে ফিরলেও নিজেকে ফিরে পেতেই চলে যায় সময় এবং এরপর আবার চোট। রিয়াল মাদ্রিদে আসার পর থেকে এদেন আজারের গল্পটা এমনই। সবশেষ চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের ফিরতি লেগে সাবেক ক্লাব চেলসির বিপক্ষে ছিলেন নিজের ছায়া হয়ে। মাদ্রিদে দুই বছরের পথচলায় সমালোচনার তিরে বিদ্ধ হতে হয়েছে আগেও। তবে এবার তা আরও বিষাক্ত হয়ে উঠেছে।
  • ‘আমার দেখা দুর্বলতম রিয়াল’
    মাদ্রিদে ড্র, লন্ডনে হার। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনাল থেকে বিদায় ঘণ্টা বেজে যাওয়া রিয়াল মাদ্রিদের সমালোচনায় মুখর অনেকেই। তবে ইংলিশ গ্রেট গ্যারি লিনেকারের সুর যেন একটু বেশিই কড়া। জিনেদিন জিদানের বর্তমান দলটি নাকি তার দেখা রিয়ালের ‘দুর্বলতম দল!’
  • পরিসংখ্যানে রিয়াল-চেলসি ম্যাচ
    রেকর্ড ১৩ বারের ইউরোপ চ্যাম্পিয়নদের হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে চেলসি। প্রথম কোচ হিসেবে ইউরোপিয়ান শীর্ষ প্রতিযোগিতায় দুটি ভিন্ন ক্লাবের হয়ে টানা দুবার ফাইনালে উঠেছেন টমাস টুখেল।
  • সিটিকে বিদায় করা সেই জয় টুখেলের অনুপ্রেরণা
    ম্যানচেস্টার সিটিকে দারুণ সমীহ করেন টমাস টুখেল। চেলসি কোচের চোখে ইউরোপের সবচেয়ে শক্তিশালী দলগুলোর একটি পেপ গুয়ার্দিওলার এই দল। কদিন আগে তাদের হারিয়েই এফএ কাপের ফাইনালে ওঠে চেলসি। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আরও বড় মঞ্চে সেই জয়ই টুখেলের অনুপ্রেরণা।
  • সিদ্ধান্ত ভুল ছিল না, দাবি জিদানের
    চেলসির বিপক্ষে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়া ম্যাচে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের নেওয়া বেশ কিছু সিদ্ধান্ত পড়েছে প্রশ্নের মুখে। তবে সমালোচনার মুখে পড়া ওই সিদ্ধান্তগুলো সঠিক ছিল বলে দাবি এই ফরাসি কোচের।
  • বিবর্ণ রিয়ালকে হারিয়ে ফাইনালে চেলসি
    আত্মবিশ্বাসের ঘাটতি নাকি ক্লান্তি? কারণ যেটাই হোক, কাবু করে ফেলল রিয়াল মাদ্রিদকে। প্রতিপক্ষের দুর্বলতার সুযোগে দারুণ এক জয় তুলে নিল চেলসি। আট মৌসুম পর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠল টমাস টুখেলের ছোঁয়ায় বদলে যাওয়া দলটি।
  • আত্মবিশ্বাস হারালেই বিপদ: চেলসি কোচ
    পরিসংখ্যানের পাতা ঘাটলে রিয়াল মাদ্রিদের চেয়ে অনেকটাই পিছিয়ে থাকবে চেলসি। তবে দু’দলের মুখোমুখি লড়াইয়ের গল্পটা ভিন্ন। পারফরম্যান্সের বিবেচনায় সবশেষ ম্যাচেও তাই। তবে ইউরোপের রেকর্ড চ্যাম্পিয়নদের যে ঘুরে দাঁড়ানোর সামর্থ্য যথেষ্টই আছে, তা ভালোমতোই জানেন চেলসি কোচ টমাস টুখেল। তাই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার লড়াইয়ে নামার আগে নিজের খেলোয়াড়দের সতর্ক করলেন তিনি। সেই সঙ্গে বললেন, নিজেদের ওপর আস্থা হারানো চলবে না, তাতে পেয়ে বসবে প্রতিপক্ষ।
  • রিয়ালের বাঁচা-মরার লড়াইয়ে ফিরছেন রামোস
    দলের খুব প্রয়োজনের সময় অধিনায়ককে ফিরে পেল রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লিগে চেলসির বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে সের্হিও রামোসকে নিয়ে দল ঘোষণা করেছেন কোচ জিনেদিন জিদান।
  • ছিটকে গেলেন রিয়ালের ভারানে
    মৌসুমের গুরুত্বপূর্ণ সময়ে আরেকটি বড় ধাক্কা খেল রিয়াল মাদ্রিদ। পেশির চোটে ছিটকে গেছেন ডিফেন্ডার রাফায়েল ভারানে।
  • সবকিছু জয়ে সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতি জিদানের
    ওসাসুনার জমাট রক্ষণ ভেঙে দল পেয়েছে স্বস্তির জয়, শীর্ষে থাকা দলের সঙ্গে কমেছে ব্যবধান। কঠিন বাধা পেরুনোর পর আগের কথারই পুনরাবৃত্তি করলেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। লা লিগা শিরোপা ধরে রাখার জন্য শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন তারা। চ্যাম্পিয়ন্স লিগ জয়েও সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতি দিলেন ফরাসি কোচ।
  • স্বস্তির জয়ে আতলেতিকোর কাছেই রিয়াল
    তিন ম্যাচে দুই ড্রয়ের পর আবারও পয়েন্ট হারানোর ভয় জেঁকে বসেছিল। হাল না ছাড়া মানসিকতায় সেই শঙ্কা কাটাল রিয়াল মাদ্রিদ। ওসাসুনার জমাট রক্ষণ ভেঙে তুলে নিল দারুণ জয়।
  • খেলতে ‘প্রস্তুত’ হয়েও দলে নেই রামোস
    অনুশীলনে ফিরেছেন সের্হিও রামোস, খেলতেও প্রস্তুত-জিনেদিন জিদান এই কথা জানানোর কয়েক ঘণ্টা পর ঘোষণা করা হলো স্কোয়াড। কিন্তু পরের ম্যাচের রিয়াল মাদ্রিদ দলে নেই অধিনায়কের নাম।
  • মাঠে ফিরতে রামোস প্রস্তুত: জিদান
    মৌসুমের খুব গুরুত্বপূর্ণ সময়ে তারকা ফুটবলার সের্হিও রামোসকে ফিরে পাচ্ছে রিয়াল মাদ্রিদ। চোট কাটিয়ে অধিনায়ক লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে লড়তে প্রস্তুত বলে জানালেন দলটির কোচ জিনেদিন জিদান।
  • মৌসুম ‘শেষ’ কারভাহালের
    মাঠে ফেরার কদিন বাদেই আরেক দফা চোটে ফের ছিটকে গেলেন রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার দানি কারভাহাল। চলতি মৌসুমে ক্লাবের হয়ে আর হয়তো মাঠে নামা হবে না এই রাইট-ব্যাকের।
  • জিদানের স্বস্তি, কোর্তোয়ার হুমকি
    ম্যাচের শুরুতেই চেলসি যে ভীতি ছড়িয়েছিল, তাতে অন্য কোনো ফল হলেও হয়তো অবাক হওয়ার কিছু হতো না। তাইতো, শুরুর ব্যর্থতা ঝেড়ে ফেলে শেষ পর্যন্ত ড্রয়ে মাঠ ছাড়তে পারার মাঝেই স্বস্তি খুঁজে পাচ্ছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • রিয়ালের মাঠে ড্র করে ফিরল চেলসি
    টমাস টুখেলের কোচিংয়ে পাল্টে যাওয়া চেলসি উপহার দিল দারুণ গোছানো ফুটবল। শুরুর ধাক্কা সামলে রিয়াল মাদ্রিদ ঘুরে দাঁড়াল বটে, তবে যথেষ্ট হলো না। মূল্যবান একটি অ্যাওয়ে গোল নিয়ে ফিরল ইংলিশ দলটি।
  • পরিসংখ্যানের পাতায় রিয়াল-চেলসি দ্বৈরথ
    দুই কোচের লড়াইয়ে টমাস টুখেলের বিপক্ষে কখনও জিততে পারেননি জিনেদিন জিদান। ইউরোপীয় লড়াইয়ে চেলসির বিপক্ষে রিয়াল মাদ্রিদের পরিসংখ্যানও স্বস্তির নয়।
  • রেফারির সিদ্ধান্ত নিয়ে গুঞ্জন, ভাবনা নেই জিদানের
    ইউরোপিয়ান সুপার লিগে নাম লেখানোয় রিয়াল মাদ্রিদ ও চেলসির মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ নিয়ে যে অনিশ্চয়তা জেগেছিল, তা কেটে গেছে। মাথাচাড়া দিয়ে উঠেছে নতুন গুঞ্জন, আলোচিত এই লিগ থেকে সরে না দাঁড়ানোর খেসারত হয়তো মাঠে দিতে হবে রিয়ালকে। রেফারির পক্ষপাতমূলক আচরণের শিকার হতে পারে তারা। তবে সেই ভাবনায় কাতর নন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদের কোচের ভাবনাজুড়ে কেবল মাঠের প্রস্তুতি।
  • ‘মানসিকভাবে সবচেয়ে শক্তিশালীরাই লা লিগা জিতবে’
    লা লিগার শিরোপা লড়াই প্রতি রাউন্ডেই নতুন মোড় নিচ্ছে। সবশেষ তিন ম্যাচের দুটিতে ড্র করে শিরোপা দৌড় থেকে কিছুটা পিছিয়ে পড়েছে রিয়াল মাদ্রিদ। ক্লাসিকোয় হারের পর দুই জয়ে উজ্জ্বল হয়েছে বার্সেলোনার সম্ভাবনা। সবশেষ আথলেতিক বিলবাওয়ের কাছে হেরে যাওয়ায় আতলেতিকো মাদ্রিদের সম্ভাবনাও একটু ফিকে হয়ে গেছে, উজ্জ্বল হয়েছে মেসিদের আশা।
  • বাকি ১৫ পয়েন্টই চাই কারভাহালের
    কঠিন মুহূর্তে রিয়াল মাদ্রিদের লড়াকু মানসিকতা নিয়ে প্রায়ই প্রশংসা ঝরে কোচ জিনেদিন জিদানের কণ্ঠে। রিয়াল বেতিসের বিপক্ষে নিজেদের পারফরম্যান্সে সেই ঘাটতি চোখে পড়েছে ডিফেন্ডার দানি কারভাহালের। আক্রমণভাগকে যথেষ্ট ক্ষুধার্ত মনে হয়নি তার।
  • তবুও আশায় জিদান
    ক্লাসিকো জিতে শিরোপা সম্ভাবনা জোরদার করা রিয়াল মাদ্রিদ আবারও উল্টো পথে হাঁটা দিয়েছে। পরের তিন ম্যাচের দুটিতেই পয়েন্ট হারিয়ে কাজটা কঠিন করে তুলেছে তারা। তবে আশা হারাচ্ছেন না দলটির কোচ জিনেদিন জিদান। লিগ শিরোপা ধরে রাখতে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা আবারও দিলেন তিনি।
  • সেই বেতিসে আবারও ব্যর্থ রিয়াল মাদ্রিদ
    ঘরের মাঠে রিয়াল বেতিসের মুখোমুখি হলেই যেন গোল করতে ভুলে যায় রিয়াল মাদ্রিদ। ব্যর্থতার জাল ছিঁড়তে পারল না এবারও। আবারও পয়েন্ট হারিয়ে শিরোপা দৌড়ে বেশ খানিকটা পিছিয়ে পড়ল জিনেদিন জিদানের দল।
  • হয় সুপার লিগে নয়তো চ্যাম্পিয়ন্স লিগে, উয়েফার হুমকি
    প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে এখনও হাল ছাড়েনি শুরুর উদ্যোক্তাদের মধ্যে চার দল রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ইউভেন্তুস ও এসি মিলান। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফা তাই মাঝে সুর নরম করলেও ফের কড়া বার্তা দিয়েছে। সংস্থাটির প্রধান আলেকসান্দার চেফেরিন আবারও পরিষ্কার জানিয়ে দিলেন, সুপার লিগে খেলা দলগুলোর জন্য চ্যাম্পিয়ন্স লিগের দুয়ার বন্ধ।
  • চোট কাটিয়ে ফিরলেন আজার
    চোট আর করোনাভাইরাসের থাবায় অনেক খেলোয়াড় বাইরে। দল গড়তে হচ্ছে জোড়াতালি দিয়ে। মৌসুমের গুরুত্বপূর্ণ সময়ে কিছুটা স্বস্তির খবর পেয়েছে রিয়াল মাদ্রিদ। চোট কাটিয়ে দলে ফিরছেন এদেন আজার ও লুকা মদ্রিচ।
  • ‘রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ দেওয়ার প্রসঙ্গই হাস্যকর’
    ইউরোপিয়ান সুপার লিগ ঘিরে যে সমালোচনার ঝড় উঠেছিল, তা কমেছে অনেকটাই। উয়েফার সুরও এখন বেশ নরম। সুপার লিগে নিজেদের ভূমিকার কারণে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠা রিয়াল মাদ্রিদ সহ তিনটি দল বহিষ্কার হতে পারে, এমন সম্ভাবনা এখন আর নেই। রিয়াল কোচ জিনেদিন জিদানের কাছে অবশ্য বহিষ্কারের প্রসঙ্গ ওঠাটাই ‘হাস্যকর’।
  • রিয়ালেই থাকছেন মদ্রিচ
    রিয়াল মাদ্রিদের সঙ্গে মিডফিল্ডার লুকা মদ্রিচ নতুন চুক্তি করেছে বলে জানিয়েছেন ক্লাব প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেস।
  • রেকর্ড বইয়ে রাউলের পাশে বেনজেমা
    কাদিসের জালে বল পাঠিয়ে ইতিহাস গড়েছেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড করিম বেনজেমা। সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটির হয়ে লা লিগায় ৩৫টি ভিন্ন দলের বিপক্ষে গোল করলেন তিনি। ভাগ বসালেন ক্লাবটির সাবেক তারকা ফরোয়ার্ড রাউল গনসালেসের রেকর্ডে।
  • রিয়াল-চেলসি সেমি-ফাইনাল তাহলে হচ্ছে?
    প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগের আনুষ্ঠানিক ঘোষণা আসার আগে-পরে দলগুলোকে কড়া বার্তা দিয়েছিল উয়েফা। ‘বিদ্রোহী’ লিগটির ভবিষ্যৎ চরম অনিশ্চয়তার মধ্যে পড়ে যাওয়ায় এখন সুর কিছুটা নরম হয়েছে উয়েফা সভাপতি আলেকসান্দের চেফেরিনের। কাটতে শুরু করেছে রিয়াল মাদ্রিদ ও চেলসির মধ্যে চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনাল মাঠে গড়ানোর নিয়ে তৈরি হওয়া জটিলতা।
  • ‘সুপার লিগ মৃত নয়, চার ক্লাব সমাধান খুঁজছে’
    একের পর এক ক্লাব বেরিয়ে যাওয়ায় সুপার লিগ শেষ হয়ে গেছে বলে যে ধারণা, তা উড়িয়ে দিলেন ফ্লোরেন্তিনো পেরেস। সুপার লিগের প্রথম চেয়ারম্যান ও রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট বললেন, সুপার লিগ নিয়ে ভুল বোঝাবুঝি চলছে। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনাসহ চার ক্লাব এখনও সমাধানের পথ খুঁজছে বলেও জানালেন তিনি।
  • বেনজেমার জোড়া গোলে শীর্ষে রিয়াল
    শুরুর ছন্দহীনতা কাটিয়ে দারুণভাবে ঘুরে দাঁড়াল রিয়াল মাদ্রিদ। ১০ মিনিটের মধ্যে কাদিসের জালে তিনবার বল পাঠিয়ে দারুণ জয়ে শীর্ষে ফিরল জিনেদিন জিদানের দল।
  • করোনাভাইরাসে আক্রান্ত রিয়ালের ভালভেরদে
    কোভিড-১৯ পজিটিভ একজনের সংস্পর্শে আসায় ফেদে ভালভেরদে এমনিতেই ছিলেন আইসোলেশনে। এবার রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডারের শরীরেও শনাক্ত হয়েছে করোনাভাইরাস।
  • এবার মদ্রিচকেও হারাল রিয়াল
    করোনাভাইরাসের থাবা, চোটের হানা, নিষেধাজ্ঞা-নানা কারণে রিয়াল মাদ্রিদের খেলোয়াড় হারানোর তালিকা ক্রমেই লম্বা হচ্ছে। এবার লুকা মদ্রিচকেও হারাল দলটি। চোটের কারণে লা লিগায় কাদিসের বিপক্ষে ক্রোয়াট এই মিডফিল্ডারকে পাচ্ছেন না জিনেদিন জিদান।
  • সুপার লিগ নিয়ে জিদানের মুখে কুলুপ
    ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। অনেকে তুলে ধরছেন নিজস্ব ভাবনা। তবে বিতর্কিত টুর্নামেন্টটি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি নন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • ‘সুপার লিগ খেলে কেউ বিশ্বকাপে নিষিদ্ধ হবে না’
    উয়েফার কড়া হুঁশিয়ারি, ইউরোপিয়ান সুপার লিগে খেললে ঘরোয়া-আন্তর্জাতিক সব ধরনের টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ করা হবে সংশ্লিষ্ট সব ক্লাব-ফুটবলারকে। তবে সেই হুমকিকে পাত্তাই দিলেন না ফ্লোরেন্তিনো পেরেস। সুপার লিগের প্রথম চেয়ারম্যান ও রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট শতভাগ নিশ্চয়তা দিলেন, এসব শুধু ভয় দেখাতেই বলা হচ্ছে।
  • অনড় পেরেসের উচ্চারণ, ‘ফুটবলকে বাঁচাতেই সুপার লিগ’
    ফুটবল বিশ্বজুড়ে প্রবল সমালোচনা-প্রতিবাদ, উয়েফার হুমকি, ফিফার অসমর্থন, কোনো কিছুতেই নিজেদের অবস্থান থেকে সরে আসছে না ইউরোপিয়ান সুপার লিগ। রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ও সুপার লিগের প্রথম চেয়ারম্যান ফ্লোরেন্তিনো পেরেস স্পষ্ট জানিয়ে দিলেন, উয়েফার একচ্ছত্র আধিপত্য শেষ করতে ও ধ্বংসের হাত থেকে ফুটবলকে বাঁচাতেই এই সুপার লিগ।
  • চ্যাম্পিয়ন্স লিগ শেষ রিয়াল, চেলসি, ম্যানসিটির?
    চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে নাও খেলা হতে পারে রিয়াল মাদ্রিদ, চেলসি ও ম্যানচেস্টার সিটির। ইউরোপিয়ান সুপার লিগে নাম লেখানোয় শেষ চার থেকে তাদের নিষিদ্ধ করা হতে পারে বলে আভাস দিলেন উয়েফা নির্বাহী কমিটির এক সদস্য।
  • ‘বার্সা-রিয়াল ছেড়ে চলে এসো’
    ইউরোপের শীর্ষ ১২টি ক্লাবের ইউরোপিয়ান সুপার লিগে খেলার সিদ্ধান্ত নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। এই টুর্নামেন্টে অংশ নেওয়া ক্লাবগুলোকে উয়েফার সব প্রতিযোগিতা থেকে বহিষ্কার করা হবে বলে জানিয়ে দিয়েছে উয়েফা। রাশিয়ার ক্লাব স্পার্তাক মস্কো তাই মজা করে বলেছে, সমর্থকরা চাইলে ওই ক্লাবগুলো ছেড়ে সমর্থন করতে পারে তাদের।
  • এখন চোট নিয়ে পড়ে থাকার সময় না: কোর্তোয়া
    চোট আর করোনাভাইরাসের ছোবলে রিয়াল মাদ্রিদের খেলোয়াড় হারানোর তালিকা দিনকে দিন লম্বা হচ্ছে। দল সাজাতে হচ্ছে অনেকটা জোড়াতালি দিয়ে। যার প্রভাব পড়ছে মাঠের পারফরম্যান্সে। তবে এসব নিয়ে ভেবে সময় নষ্ট করতে চান না দলটির গোলরক্ষক থিবো কোর্তোয়া।
  • শেষ পর্যন্ত লড়ব: জিদান
    চোট আর করোনাভাইরাসের ছোবলে জেরবার দল। গেতাফে ম্যাচের জন্য মূল দলের মাত্র ১২ জন আউটফিল্ড খেলোয়াড় অবশিষ্ট ছিল জিনেদিন জিদানের হাতে। এমন কঠিন পরিস্থিতিতে দলের হার না মানা মানসিকতায় খুশি রিয়াল মাদ্রিদ কোচ। প্রতিশ্রুতি দিলেন শিরোপা ধরে রাখার জন্য শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার।
  • সুপার লিগে রিয়াল-বার্সাসহ ১২ ক্লাব, ফুটবল বিশ্বে ঝড়
    নানা গুঞ্জন, সম্ভাবনা-শঙ্কা, সবকিছুকে সত্যি প্রমাণ করে ইউরোপিয়ান সুপার লিগের আনুষ্ঠানিক ঘোষণা এসে গেল। রোববার রাতে ইউরোপের ১২টি ক্লাব বিবৃতি দিয়ে জানায়, প্রস্তাবিত এই লিগে তারা যোগ দিতে যাচ্ছে। ফুটবলের নিয়ন্ত্রণ ও রাজস্ব ভাগাভাগি নিয়ে তিক্ত এক লড়াইয়ের সূচনা বলে মনে করা হচ্ছে এটিকে।
  • রিয়ালের শিরোপা স্বপ্নে গেতাফের জোর ধাক্কা
    ক্লাসিকো জিতে যে শক্ত অবস্থান তৈরি করেছিল রিয়াল মাদ্রিদ, পরের সপ্তাহেই তা নড়বড়ে হয়ে পড়ল। দারুণ আক্রমণাত্মক ফুটবলে তাদের রুখে দিল লিগ টেবিলের নিচের দিকের দল গেতাফে।
  • গেতাফের বিপক্ষে নেই ভালভেরদেও
    চোট আর করোনাভাইরাসের আঘাতে আগে থেকেই খেলোয়াড় সঙ্কটে আছে রিয়াল মাদ্রিদ। সেই সমস্যা আরও ঘনীভূত হয়েছে। কদিন আগে চোট কাটিয়ে ফেরা ফেদে ভালভেরদেকে আবারও হারিয়েছে দলটি।
  • রিয়ালের বাকি রইলো মাত্র ১৩ খেলোয়াড়!
    একের পর এক চোটে জেরবার রিয়াল মাদ্রিদ খেল আরেকটি ধাক্কা। সবশেষ চোট পেয়েছেন ফেরলঁদ মঁদি। দলের পঞ্চম ডিফেন্ডার হিসেবে ছিটকে গেলেন তিনি।
  • নিজের চোখে যেমন কোচ জিদান
    ঝুলিতে আছে অনেক সাফল্য। তবুও একটু পা হড়কালেই প্রশ্ন শুনতে হয় ভবিষ্যৎ নিয়ে। নিজের সম্পর্কে খুব ভালো ধারণা আছে বলে এসব নিয়ে খুব একটা ভাবেন না জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদকে টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা এনে দেওয়া এই কোচ নিজেকে সেরা কোচ মনে করেন না, আবার বাজে কোচও ভাবেন না।
  • এমবাপেকে ধরে রাখতে লড়বেন পিএসজি কোচ
    দিন যত গড়াচ্ছে ততই উচ্চকিত হচ্ছে পিএসজি তারকা কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যাওয়ার গুঞ্জন। তবে তাকে ধরে রাখতে মরিয়া প্যারিসের দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো। ফরাসি ফরোয়ার্ডকে ক্লাবে রাখতে সর্বোচ্চ প্রচেষ্টার আশ্বাস দিলেন তিনি।
  • রিয়াল সবসময় আরও চায়: জিদান
    কঠিন পরিস্থিতিতে চোটজর্জর দল নিয়ে লিভারপুলকে বিদায় করে চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে উঠেছে দল। সামনে এবার ফাইনালের হাতছানি। অ্যানফিল্ডের কঠিন চ্যালেঞ্জ উতরে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান বললেন, তার দল এখন আরও ক্ষুধার্ত।
  • রিয়ালের মাঠে পরাজয়ই মূল কারণ: ক্লপ
    প্রথম লেগের ঘাটতি ঘরের মাঠে পুষিয়ে নিতে পারেনি লিভারপুল। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়ার পেছনে তাই রিয়াল মাদ্রিদের মাঠে হারকেই মূল কারণ হিসেবে দেখছেন দলটির কোচ ইয়ুর্গেন ক্লপ।
  • রিয়ালের টিম বাসে হামলা: পুলিশি তদন্ত শুরু
    রিয়াল মাদ্রিদ খেলোয়াড়দের বহনকারী বাসে হামলার ঘটনায় নিন্দা জানিয়ে ক্ষমা প্রার্থনা করেছে লিভারপুল। চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচের আগের এই ঘটনার তদন্ত শুরু করেছে মার্সিসাইড পুলিশ।
  • অ্যানফিল্ডে ড্র করে শেষ চারে রিয়াল
    ঘরের মাঠে আক্রমণাত্মক ফুটবলে কাজ এগিয়ে রাখা রিয়াল মাদ্রিদ বাকিটা সারল প্রতিপক্ষের মাঠে। মরিয়া লিভারপুলের একের পর এক আক্রমণের মুখে দারুণভাবে সামাল দিল নিজেদের রক্ষণ। অ্যানফিল্ডে ড্র করে জায়গা করে নিল চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে।
  • জিতেই সেমিতে যেতে চান জিদান
    সেমি-ফাইনালে যেতে রিয়াল মাদ্রিদের সমীকরণ সহজ। এক গোলের ব্যবধানে হারলেও টিকে থাকবে দলটি। তবে কোচ জিনেদিন জিদান লিভাপুলকে আবার হারিয়েই যেতে চান শেষ চারে।
  • ভিনিসিউসের কাছে বল যাওয়া আটকাতে হবে: ক্লপ
    প্রথম লেগে ভিনিসিউস জুনিয়রের দারুণ দুই ফিনিশিং গড়ে দিয়েছিল ব্যবধান। চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার লড়াইয়ে তাই তাকে আটকাতে আলাদা পরিকল্পনা করছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। যেকোনো ভাবে রিয়াল মাদ্রিদের তরুণ ফরোয়ার্ডের কাছে বল যাওয়ার পথ বন্ধ করতে চান লিভারপুল কোচ।
  • পেরেসই থাকছেন রিয়াল সভাপতি
    রিয়াল মাদ্রিদের সভাপতি পদে চার বছরের মেয়াদে পুনঃনির্বাচিত হয়েছেন ফ্লোরেন্তিনো পেরেস। ২০২৫ সাল পর্যন্ত স্প্যানিশ ক্লাবটির প্রধানের দায়িত্বে থাকবেন তিনি।
  • রিয়ালকে টপকে বিশ্বের সবচেয়ে দামি ক্লাব বার্সা
    আর্থিক দুরবস্থার জন্য প্রায়ই খবরের শিরোনাম হয় বার্সেলোনা। এর মাঝেই ফোর্বস সাময়িকীর হিসেবে রিয়াল মাদ্রিদকে টপকে বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাবের মর্যাদা পেয়েছে কাতালান ক্লাবটি।
  • করোনাভাইরাসে আক্রান্ত রামোস
    স্পেন ও রিয়াল মাদ্রিদ অধিনায়ক সের্হিও রামোসের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • কে জিতবে লা লিগা?
    লা লিগা মানেই যেন দুই ঘোড়ার দৌড়, অন্তত গত দুই দশকের শিরোপা লড়াইয়ে বারবার সেটাই ফুটে উঠেছে। তবে এবারের গল্প ভিন্ন। মৌসুমের প্রথমভাগে উড়তে থাকা আতলেতিকো মাদ্রিদের ছন্দপতন, বিপরীতে শুরুর ব্যর্থতা কাটিয়ে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের ঘুরে দাঁড়ানোয় জমে উঠেছে লড়াই। দুই থেকে এবারের লা লিগা হয়ে উঠেছে তিন ঘোড়ার দৌড়।
  • রিয়ালের বিপক্ষে নিখুঁত ম্যাচের অপেক্ষায় ক্লপ
    অ্যাস্টন ভিলার বিপক্ষে জয় আশা দেখাচ্ছে ইয়ুর্গেন ক্লপকে। নিখুঁত একটা ম্যাচ খেলতে পারলে হয়তো লেখা যেতে পারে ফিরে আসার আরেকটি গল্প। রিয়াল মাদ্রিদকে বিদায় করে চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে পারে লিভারপুল। ঘুরে দাঁড়ানোর পথ যতই কঠিন হোক লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিলেন দলটির কোচ ক্লপ।
  • ভাসকেসকে হারাল রিয়াল
    বার্সেলোনার বিপক্ষে দারুণ জয়ের ম্যাচে একটি ধাক্কাও খেয়েছে রিয়াল মাদ্রিদ। চোট পেয়ে মৌসুমটাই প্রায় শেষ হওয়ার পথে দলটির গুরুত্বপূর্ণ খেলোয়াড় লুকাস ভাসকেসের।
  • এখনও আমরা কিছুই জিতিনি: জিদান
    বার্সেলোনাকে হারিয়ে তিন পয়েন্ট পাওয়ার আনন্দ আছে বটে; কিন্তু উচ্ছ্বাসে ভেসে যাচ্ছেন না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। কারণ, মূল লক্ষ্য থেকে দল এখনও অনেক দূরে। লা লিগার শিরোপা ধরে রাখার অভিযানে শিষ্যদের শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার বার্তা দিলেন এই ফরাসি কোচ।
  • ভাগ্য আর আমাদের হাতে নেই: সের্হি রবের্তো
    একটা ম্যাচের জয়-পরাজয়ের ফল শিরোপা লড়াইয়ে কতটা প্রভাব ফেলতে পারে, সেটিই যেন ফুটে উঠছে বার্সেলোনার দুই ফুটবলারের কথায়। ক্লাসিকোর আগের দিন আত্মবিশ্বাসী সুরে ফ্রেংকি ডি ইয়ং বলেছিলেন, লা লিগা তাদের হাতে। সেখানে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের পর লিগ শিরোপা আর নিজেদের নেই বলে মন্তব্য করেছেন সের্হি রবের্তো।
  • বার্সা দুটি পেনাল্টি পেতে পারত, দাবি কোচের
    মৌসুমের দ্বিতীয় ক্লাসিকোতেও রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের পর রেফারির উপর ক্ষোভ জানিয়েছেন রোনাল্ড কুমান। বার্সেলোনা কোচের দাবি, দুটি পেনাল্টি পেতে পারতেন তারা।
  • বার্সাকে আবারও হারিয়ে চূড়ায় রিয়াল
    ১৫ মিনিটের ব্যবধানে প্রতিপক্ষের জালে দুবার বল পাঠাল রিয়াল মাদ্রিদ। প্রথমার্ধের ছন্দহীনতা কাটিয়ে ঘুরে দাঁড়াল বার্সেলোনা। তবে হার এড়াতে পারেনি তারা। দুর্দান্ত জয়ে লিগ টেবিলের শীর্ষে উঠল জিনেদিন জিদানের দল।
  • অহেতুক রিয়ালের সমালোচনা চলে, উপলব্ধি বার্সা কোচের
    মাঠে সময় বেশ ভালো কাটছে রিয়াল মাদ্রিদের। বড় দুই প্রতিযোগিতায় ভালোভাবেই টিকে আছে তারা। তারপরও মাঝেমধ্যে শুনতে হয় সমালোচনা। কদিন আগে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন দলটির কোচ জিনেদিন জিদান। এবার তাদের চিরপ্রতিদ্বন্দ্বী দল বার্সেলোনার কোচ রোনাল্ড কুমানও বললেন, অনেক সময় মাদ্রিদের দলটির অযথাই সমালোচনা করা হয়।
  • জিদানের আশা, এটাই শেষ ক্লাসিকো নয় মেসির
    বার্সেলোনায় লিওনেল মেসি থাকার কারণে টান পড়েছে রিয়াল মাদ্রিদের সাফল্যে, সের্হিও রামোসের এমন উপলব্ধির প্রমাণ মেলে পরিসংখ্যানেও। তারপরও, ভবিষ্যতে চিরপ্রতিদ্বন্দ্বী দলেই আর্জেন্টাইন তারকাকে দেখতে চান সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটির কোচ জিনেদিন জিদান।
  • ক্লাসিকো জিতলেই শিরোপা নিশ্চিত হবে না: কুমান
    লিগ টেবিলের শীর্ষ তিন দলের মধ্যে পয়েন্টের ব্যবধান মাত্র ৩। আসছে ক্লাসিকোয় জয়ী দল উঠবে শীর্ষে। অনেকে ম্যাচটিকে দেখছেন লা লিগার শিরোপা নির্ধারক হিসেবে। তবে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের ভাবনা ভিন্ন। রিয়াল মাদ্রিদের বিপক্ষে তাদের লড়াইয়ের ফল বড় প্রভাব ফেলবে, তবে তার চেয়ে বেশি কিছু নয় বলেই বিশ্বাস এই ডাচ কোচের।
  • বার্সাকে হারাতে কি করণীয়, বললেন বেনজেমা
    মৌসুমের শুরুর দিকের ব্যর্থতা কাটিয়ে উঠেছে দুই দলই। বার্সেলোনা তো রীতিমত অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ের আগে তাই নানা কৌশল নিয়ে ভাবছেন করিম বেনজেমা। অনেক ভেবে ফরাসি তারকা সতীর্থদের জানালেন করণীয়। প্রতিপক্ষ যে জায়গায় বরাবর শক্তিশালী সেই বল দখলে আধিপত্য ধরে রেখে সর্বশক্তি দিয়ে চাপ প্রয়োগ করতে হবে।
  • চোটে বদলে গেল ক্লাসিকোর রেফারি
    ম্যাচের আগে খেলোয়াড়দের চোট পাওয়ার ঘটনা তো হরহামেশাই ঘটে। এবার চোট পেলেন রেফারি! আসছে ক্লাসিকো থেকে পেশির চোটে ছিটকে গেলেন আন্তোনিও মাতেও লাহোস।
  • ভিনিসিউসের ওপর আস্থা আছে বেনজেমার
    দারুণ ক্ষিপ্রতায় প্রতিপক্ষের রক্ষণ ভেঙে ডি-বক্সে ঢুকে ভিনিসিউস জুনিয়রের নিশ্চিত সুযোগ নষ্ট করার দৃশ্য বেশ নিয়মিত ঘটনা। সতীর্থের ফিনিশিংয়ে দুর্বলতা নিয়ে মাঠে করিম বেনজেমার ক্ষোভ প্রকাশ করতেও দেখা গেছে অনেকবার। তবে এবার দৃশ্যপটে পরিবর্তন। লিভারপুলের বিপক্ষে জোড়া করা ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে প্রশংসায় ভাসালেন বেনজেমা।
  • ‘মেসি না থাকলে আরও শিরোপা জিততে পারত রিয়াল’
    ইউরোপের সফলতম দল রিয়াল মাদ্রিদ স্পেনের শীর্ষ লিগেও সবার চেয়ে এগিয়ে। তবে গত দেড় যুগে লা লিগায় তাদের সঙ্গে ব্যবধান কমিয়ে এনেছে বার্সেলোনা। সের্হিও রামোস মনে করেন, এর কারণ লিওনেল মেসি। আর্জেন্টাইন ফরোয়ার্ড না থাকলে এই সময়ে আরও বেশি শিরোপা জিততে পারত সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটি।
  • রিয়ালকে হারানোর এখনও ভালো সুযোগ দেখছেন ক্লপ
    চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে শেষ আটের ফিরতি পর্বে পাহাড় টপকাতে হবে লিভারপুলকে। কাজটা ভীষণ কঠিন, তবে আশা হারাচ্ছে না তারা। লড়াইয়ের শেষ ধাপ নিজেদের মাঠে হওয়ায় ভালো সুযোগ দেখছেন দলটির কোচ ইয়ুর্গেন ক্লপ।
  • লিভারপুলকে হারিয়ে সেমির পথে এগিয়ে রিয়াল
    তিন বছর আগে গোলরক্ষকের মারাত্মক দুটি ভুলে ভেঙেছিল শিরোপা স্বপ্ন। এবার ভুল হলো রক্ষণে, কিছুটা দায় আছে গোলরক্ষকেরও। তাতে প্রতিশোধ নেওয়ার বাসনা পূরণ হলো না লিভারপুলের। বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের পথে এগিয়ে গেল রিয়াল মাদ্রিদ।
  • লিভারপুল ম্যাচের আগে বড় ধাক্কা খেল রিয়াল
    চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে লিভারপুলের মুখোমুখি হওয়ার আগে আরেকটি বড় ধাক্কা খেল রিয়াল মাদ্রিদ। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন সেন্টার-ব্যাক রাফায়েল ভারানে।
  • রিয়ালের বিপক্ষে প্রতিশোধের ভাবনা নেই ক্লপের
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের কষ্টমাখা স্মৃতি এখনও মাঝেমধ্যে ভাবায় লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপকে। দলটির বিপক্ষে আবারও মুখোমুখি লড়াইয়ের আগে স্বাভাবিকভাবে পুরনো কষ্ট নতুন করে জেগেও উঠছে। তবে একই সঙ্গে এটাও জানিয়ে দিলেন, তার মনে প্রতিশোধের কোনো ভাবনা নেই। ম্যাচটিকে তেমন কোনো উপলক্ষ হিসেবেও দেখছেন না্ তিনি।
  • লিভারপুল ম্যাচের আগে সেই ফাইনাল নিয়ে ভাবছেন না জিদান
    চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের বিপক্ষে রিয়াল মাদ্রিদের নতুন লড়াইয়ের আগে ঘুরেফিরে আসছে তিন বছর আগের ফাইনাল। সেবার প্রতিপক্ষের স্বপ্ন ভেঙে ইউরোপ সেরার প্রতিযোগিতায় হ্যাটট্রিক শিরোপা জিতেছিল মাদ্রিদের দলটি। তবে অতীত নিয়ে ভাবছেন না রিয়াল কোচ জিনেদিন জিদান। বললেন, বর্তমানটাই তার কাছে আসল।
  • জমে উঠেছে লা লিগার শিরোপা লড়াই
    মাস দুয়েক আগেও লা লিগার শিরোপা লড়াই মনে হচ্ছিল একপেশে। তবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের ঘুরে দাঁড়ানো এবং আতলেতিকো মাদ্রিদের বারবার হোঁচট খাওয়ায় দৃশ্যপট পাল্টে গেছে। আর সবশেষ সেভিয়ার মাঠে দিয়েগো সিমেওনের দল হেরে যাওয়ায় স্পেনের শীর্ষ লিগের শেষটা জমজমাট এক লড়াইয়ের আভাস দিচ্ছে।
  • এইবারকে হারিয়ে দুইয়ে রিয়াল
    মৌসুমে খুব গুরুত্বপূর্ণ দুটি সপ্তাহের শুরুটা বেশ ভালোই করল রিয়াল মাদ্রিদ। দুর্বল এইবারের বিপক্ষে ব্যবধান খুব বড় না হলেও মাঝমাঠ-আক্রমণভাগের নৈপুণ্যে প্রায় পুরোটা সময় চাপ ধরে রেখে দারুণ জয় পেয়েছে জিনেদিন জিদানের দল।
  • মার্চের সেরা বেনজেমা
    মাস জুড়ে দারুণ খেলার পুরস্কার পেলেন করিম বেনজেমা। লা লিগায় মার্চ মাসের সেরা খেলোয়াড় হয়েছেন রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড।
  • আজারকে এখনই খেলানোর ভাবনা নেই জিদানের
    চোট কাটিয়ে অনুশীলন ফিরেছেন এদেন আজার। তবে খুব শিগগিরই ম্যাচে দেখা যাবে না তাকে। কবে নাগাদ বেলজিয়ান ফরোয়ার্ড দলে ফিরতে পারেন, তা জানেন না জিনেদিন জিদান। এ নিয়ে কোনো তাড়া নেই রিয়াল মাদ্রিদ কোচের।
  • ক্লাসিকোয় অনিশ্চিত রামোস
    মৌসুমের খুব গুরুত্বপূর্ণ সময়ে এসে আবারও ছিটকে গেলেন সের্হিও রামোস। বাঁ পায়ের পেশিতে চোট পেয়েছেন রিয়াল মাদ্রিদের এই অভিজ্ঞ ডিফেন্ডার।
  • দশক সেরা ক্লাব বার্সেলোনা
    ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) বিচারে গত দশকের (২০১১-২০) বিশ্বের সেরা ক্লাব নির্বাচিত হয়েছে বার্সেলোনা। কাতালান দলটি পেছনে ফেলেছে রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখের মতো পরাশক্তিদের।
  • রোনালদো-রিয়াল গুঞ্জনে মোরাতার ভাবনা
    ক্রিস্তিয়ানো রোনালদোর রিয়াল মাদ্রিদে ফেরার গুঞ্জন দিনে দিনে বাড়ছে। এ ব্যাপারে নিজের ভাবনা জানাতে গিয়ে তার ক্লাব সতীর্থ আলভারো মোরাতা বললেন, জীবনে যে কোনো কিছুই ঘটতে পারে।
  • পর্তুগালের জার্সিতে দেখা যাবে ‘অন্য রোনালদোকে’
    চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়ার পর সবশেষ ম্যাচে হেরে লিগ শিরোপা ধরে রাখাও কঠিন হয়ে পড়েছে ইউভেন্তুসের। ক্লাবের এমন পথ হারানোয় স্বাভাবিকভাবেই হতাশ ক্রিস্তিয়ানো রোনালদো। তবে এর প্রভাব তার জাতীয় দলের পারফরম্যান্সে পড়বে না বলেই মনে করেন পর্তুগাল জাতীয় দলের কোচ ফের্নান্দো সান্তোস।
  • চোটে মাঠের বাইরে ক্রুস
    এ যাত্রায় বিশ্বকাপ বাছাইয়ে খেলা হচ্ছে না টনি ক্রুসের। চোট পেয়ে মাঠের বাইরে ছিটকে গেছেন জার্মানির এই মিডফিল্ডার।
  • রিয়ালে ফিরতে চান বেল
    মিলছিল না যথেষ্ট খেলার সুযোগ, মাঠের বাইরের নানা ঘটনাতেও পড়েছিলেন কড়া সমালোচনার মুখে-সবমিলিয়ে রিয়াল মাদ্রিদে সময়টা মোটেও ভালো কাটছিল না গ্যারেথ বেলের। তারপরও চুক্তির শেষ ১২ মাস স্প্যানিশ ক্লাবটিতেই কাটানোর ইচ্ছা তার। এজন্য চলতি মৌসুম শেষে টটেনহ্যাম হটস্পার থেকে মাদ্রিদে ফিরতে চান ওয়েলস ফরোয়ার্ড।
  • মাঠে বেনজেমাকে দেখা আনন্দের: জিদান
    কঠিন সময়ে রিয়াল মাদ্রিদকে যেন একাই টানছেন করিম বেনজেমা। দারুণ ছন্দে থাকা এই ফরোয়ার্ড সবশেষ সেল্তা ভিগোর বিপক্ষেও গড়ে দেন ব্যবধান। ফরাসি তারকাকে তাই আবারও প্রশংসায় ভাসালেন কোচ জিনেদিন জিদান। বললেন, মাঠে বেনজেমাকে দেখা আনন্দের।
  • জোড়া গোলে রিয়ালের জয়ের নায়ক বেনজেমা
    চোট কাটিয়ে ফেরার পর থেকে যেন উড়ছেন করিম বেনজেমা। জোড়া গোলে পার্থক্য গড়ে দিলেন আবারও। সেল্তা ভিগোকে হারিয়ে বার্সেলোনা ছাড়িয়ে আরও একবার লা লিগার পয়েন্ট তালিকায় দুইয়ে উঠল রিয়াল মাদ্রিদ।
  • রোমাঞ্চ নিয়ে রিয়ালের অপেক্ষায় ক্লপ
    তিন বছর আগে লিভারপুলের স্বপ্ন গুঁড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক শিরোপা জয়ের উৎসব করেছিল রিয়াল মাদ্রিদ। আবারও প্রতিযোগিতাটিতে মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি। স্প্যানিশ চ্যাম্পিয়নদের পরীক্ষা নিতে অধীর হয়ে আছেন ইয়ুর্গেন ক্লপ। তবে জিনেদিন জিদানের দলকে নিয়ে সতর্ক লিভারপুল কোচ।
  • রিয়ালের প্রতিপক্ষ লিভারপুল, বায়ার্নের সামনে পিএসজি
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে লিভারপুলকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে প্রতিযোগিতাটির সফলতম দল রিয়াল মাদ্রিদ। শিরোপাধারী বায়ার্ন মিউনিখ খেলবে ফরাসি চ্যাম্পিয়ন পিএসজির বিপক্ষে।
  • বছরের প্রথম এল ক্লাসিকোর সূচি চূড়ান্ত
    চলতি মৌসুমে লা লিগায় রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার দ্বিতীয় লড়াইয়ের সূচি ঠিক করেছে লিগ কর্তৃপক্ষ। আলফ্রেদ্রো দি স্তেফানো স্টেডিয়ামে আগামী ১০ এপ্রিল (বাংলাদেশ সময় ১১ এপ্রিল রাত দুইটা) হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচটি।
  • মদ্রিচকে ৩৫ বছর বয়সী মনেই হয় না জিদানের
    চ্যাম্পিয়ন্স লিগে আতালান্তার বিপক্ষে কী করেননি লুকা মদ্রিচ-দলের প্রথম গোলে সহায়তা করেন, মাঝমাঠে আক্রমণ গড়তে কার্যকর ভূমিকা রাখেন, সঙ্গে প্রতিপক্ষের চাপ সামাল দেওয়াতেও ব্যস্ত ছিলেন অভিজ্ঞ এই মিডফিল্ডার। ম্যাচ শেষে তার প্রতি মুগ্ধতা লুকোননি জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের কাছে মনেই হয় না, মদ্রিচের বয়স ৩৫ বছর।
  • আতালান্তাকে আবারও হারিয়ে শেষ আটে রিয়াল
    চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক শিরোপা জয়ের পর যেন পথ ভুলে গিয়েছিল রিয়াল মাদ্রিদ। নকআউট পর্বের শুরুতেই আটকে যাচ্ছিল বারবার। এবার সে বাধা কাটলো। আতালান্তাকে আবারও হারিয়ে স্প্যানিশ চ্যাম্পিয়নরা পা রাখল কোয়ার্টার-ফাইনালে। 
  • রোনালদোর রিয়ালে ফেরার সম্ভাবনা দেখছেন জিদান
    ক্রিস্তিয়ানো রোনালদোর রিয়াল মাদ্রিদে ফেরার সম্ভাবনা নিয়ে কয়েকদিন ধরে যে গুঞ্জন শুরু হয়েছে, তা যেন আরও বাড়িয়ে দিলেন জিনেদিন জিদান। তার ভাষায়, পর্তুগিজ তারকার সান্তিয়াগো বের্নাবেউয়ে ফেরার গুঞ্জন একেবারে গুজবও নয়।
  • আজারের চোটের ব্যাখ্যা নেই জিদানের
    দলে ফিরে থিতু হতে পারলেন না এবারও। চোটজর্জর রিয়াল মাদ্রিদ অধ্যায়ে আবারও মাঠের বাইরে ছিটকে গেছেন এদেন আজার। বেলজিয়ান ফরোয়ার্ডের বারবার চোটে পড়ার কোনো ব্যাখ্যা নেই কোচ জিনেদিন জিদানের কাছে।
  • রোনালদোর দলবদলের গুঞ্জন ‘কেবলই হৈচৈ’
    চ্যাম্পিয়ন্স লিগে টানা তিন মৌসুমে দলের ব্যর্থতা, সঙ্গে সবশেষ পোর্তোর বিপক্ষে অনুজ্জ্বল ব্যক্তিগত পারফরম্যান্স-এমন পরিস্থিতিতে ক্রিস্তিয়ানো রোনালদোর দল ছাড়ার গুঞ্জন ওঠা স্বাভাবিক বলে মনে করছেন ইউভেন্তুস কোচ আন্দ্রেয়া পিরলো।
  • আরেকটু আগে গোল চান জিদান
    আতলেতিকো মাদ্রিদে কোনোমতে হার এড়ানোর পর তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ এলচের বিপক্ষেও পয়েন্ট হারাতে বসেছিল রিয়াল মাদ্রিদের। শেষ পর্যন্ত করিম বেনজেমার নৈপুন্যে জয় ধরা দিয়েছে বটে, তবে শঙ্কার রেশ কাটেনি। প্রতি ম্যাচেই তো এভাবে রক্ষা পাওয়া যাবে না! সামনের ম্যাচগুলোয় তাই দলের খেলোয়াড়দের আরেকটু আগে গোল করার তাগাদা দিলেন কোচ জিনেদিন জিদান।
  • জোড়া গোলে রিয়ালের জয়ের নায়ক বেনজেমা
    শিরোপা ধরে রাখার অভিযানে আবারও হোঁচট খেতে বসেছিল রিয়াল মাদ্রিদ। দলের বড় প্রয়োজনের সময় জ্বলে উঠলেন করিম বেনজেমা। ফরাসি এই স্ট্রাইকারের জোড়া গোলেই এলচেকে হারিয়ে জয়ে ফিরল জিনেদিন জিদানের দল। 
  • রিয়ালে রামোসের ভবিষ্যৎ অজানা জিদানের
    মৌসুম শেষেই শেষ হবে চুক্তির মেয়াদ। কিন্তু এখনও ধোঁয়াশায় রিয়াল মাদ্রিদে সের্হিও রামোসের ভবিষ্যৎ। এ বিষয়ে কিছু জানেন না কোচ জিনেদিন জিদানও।
  • রোনালদোর রিয়ালে ফেরার প্রশ্নে ‘চুপ’ জিদান
    ক্রিস্তিয়ানো রোনালদো চলে যাওয়ার পর থেকে রিয়াল মাদ্রিদে তার শূন্যতা বারবার ফুটে উঠেছে। পর্তুগিজ তারকাকেও এ সময়ে দেখা যায়নি আগের রূপে। সবশেষ তার বর্তমান দল ইউভেন্তুস আবারও চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থ হওয়ার পর গুঞ্জন উঠেছে, সান্তিয়াগো বের্নাবেউয়ে ফিরতে পারেন সময়ের অন্যতম সেরা তারকা। এ প্রসঙ্গে রিয়াল কোচ জিনেদিন জিদান অবশ্য সরাসরি কিছু বললেন না। শুধু মনে করিয়ে দিলেন, এখানে রোনালদো যা করেছে তা অবিস্মরণীয়।
  • রিয়ালে আসলে মেসিকে নিজ বাড়িতে রাখতে চান রামোস
    লিওনেল মেসির সম্ভাব্য দলবদলের গুঞ্জনে শোনা যাচ্ছে বিভিন্ন ক্লাবের নাম। সেটা যদি হয় রিয়াল মাদ্রিদ? ব্যাপারটা অসম্ভব কল্পনাই বটে। অন্তত সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটির অধিনায়ক সের্হিও রামোস এমনটিই মনে করেন। তবে তা কোনোভাবে সত্যি হলে বার্সেলোনা অধিনায়ককে স্বাগত জানাবেন তিনি। এমনকি আর্জেন্টাইন তারকাকে নিজ বাড়িতে রাখার প্রস্তাবও দিয়ে রাখলেন এই স্প্যানিয়ার্ড।
  • সুযোগ হাতছাড়া হওয়ায় ক্ষুব্ধ সিমেওনে
    দীর্ঘ সময় এগিয়ে থেকেও মেলেনি জয়। নিজেদের ভুলে নষ্ট হয় ব্যবধান বাড়ানোর কয়েকটি সুযোগ। নগর প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে বাগে পেয়েও হারাতে না পারার হতাশা তাই পোড়াচ্ছে আতলেতিকো মাদ্রিদ কোচ দিয়েগো সিমেওনেকে।
  • দ্বিতীয়ার্ধের এই রিয়ালকে চান জিদান
    আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়া রিয়াল মাদ্রিদ ঘুরে দাঁড়ায় দ্বিতীয়ার্ধে। শেষ দিকের গোলে প্রতিপক্ষের মাঠ থেকে মূল্যবান পয়েন্ট নিয়ে ফেরে চ্যাম্পিয়নরা। দলের দ্বিতীয়ার্ধের খেলায় খুশি জিনেদিন জিদান। সামনেও শিষ্যদের এমনটাই দেখতে চান এই ফরাসি কোচ।
  • বেনজেমার শেষের গোলে ড্র মাদ্রিদ ডার্বি
    লুইস সুয়ারেসের গোলে লম্বা একটা সময় এগিয়ে থাকল আতলেতিকো মাদ্রিদ। সম্ভাবনা জাগাল পাঁচ বছরের মধ্যে মাদ্রিদ ডার্বিতে প্রথম জয়ের। কিন্তু আশা পূরণ হলো না দিয়েগো সিমেওনের দলের। শেষ দিকের গোলে রিয়াল মাদ্রিদের হার এড়ালেন করিম বেনজেমা।
  • চোট কাটিয়ে দলে ফিরলেন বেনজেমা
    মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে কিছুটা স্বস্তির খবর রিয়াল মাদ্রিদ শিবিরে। চোট কাটিয়ে দলে ফিরেছেন ফরোয়ার্ড করিম বেনজেমা। নগর প্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের জন্য আসরে নিজেদের সর্বোচ্চ গোলতাদাকে নিয়েই দল ঘোষণা করেছেন কোচ জিনেদিন জিদান।
  • ডার্বিতে হারলেই সব শেষ নয়: জিদান
    লিগ শিরোপার দৌড়ে বড় প্রভাব ফেলতে পারে রিয়াল ও আতলেতিকোর মাদ্রিদ ডার্বি। তবে ম্যাচে যে ফলই হোক না কেন তাতে শিরোপা লড়াই থেকে চ্যাম্পিয়নদের ছিটকে যাওয়ার শঙ্কা দেখছেন না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • কোর্তোয়া বনাম ওবলাক: লড়াইটা তাদেরও
    মুখোমুখি হতে যাচ্ছে মাদ্রিদের দুই প্রতিদ্বন্দ্বী ক্লাব রিয়াল মাদ্রিদ ও আতলেতিকো মাদ্রিদ। শিরোপা লড়াইয়ে যে ম্যাচের থাকতে পারে বড় প্রভাব। গুরুত্বপূর্ণ এই ম্যাচে ব্যবধান গড়ে দিতে পারেন দারুণ ছন্দে থাকা দুই গোলরক্ষক থিবো কোর্তোয়া ও ইয়ান ওবলাক।
  • বার্সা কোচ কুমানের চাওয়া রিয়ালের জয়!
    লিগ টেবিলের পরিস্থিতি এমন যে, চির প্রতিদ্বন্দ্বীদেরও জয় চাচ্ছে বার্সেলোনা। পয়েন্ট তালিকার শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে রিয়াল মাদ্রিদ জিতলে যে তাদেরও লাভ। মাদ্রিদ ডার্বির আগে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান জানালেন, পয়েন্টে এগিয়ে থাকা দলের হার চান তিনি।
  • খেলোয়াড়দের ‘শান্ত’ থাকার পরামর্শ জিদানের
    আতলেতিকো মাদ্রিদের মুখোমুখি হওয়ার আগে হোঁচট নিয়ে উদ্বিগ্ন নন জিনেজিন জিদান। খেলোয়াড়দের শান্ত থাকার পরামর্শ দিলেন রিয়াল মাদ্রিদ কোচ। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ড্র করায় শিরোপা লড়াই থেকে দল ছিটকে গেছে এমনটা মনে করছেন না তিনি।
  • ভিনিসিউসের শেষের গোলে রক্ষা রিয়ালের
    জয়ের ধারা ধরে রাখতে পারল না রিয়াল মাদ্রিদ। পারল না আতলেতিকো মাদ্রিদের ওপর চাপ বাড়াতে। তবে, রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে হারতে বসা ম্যাচে শেষের গোলে মূল্যবান এক পয়েন্ট পাওয়াও চ্যাম্পিয়নদের জন্য কম স্বস্তির নয়।
  • জিদানের কাছে জয়ই মুখ্য
    বেশিরভাগ সময় একজন কম নিয়ে খেলা আতালান্তার বিপক্ষে জিততে ঘাম ছুটে গেছে রিয়াল মাদ্রিদের। জয়সূচক গোলটি আসে ম্যাচের শেষ সময়ে। তবে এসব নিয়ে ভাবতে রাজি নন জিনেদিন জিদান। ফরাসি এই কোচের কাছে যেকোনো ভাবে জয়টাই আসল কথা।
  • ১০ জনের আতালান্তার বিপক্ষে রিয়ালের কষ্টের জয়
    বেশিরভাগ সময় এক জন বেশি নিয়ে খেলার সুবিধা কাজে লাগাতে পারছিল না রিয়াল মাদ্রিদ। ভুগছিল আতালান্তার জমাট রক্ষণ ভাঙতে। আচমকা দূর পাল্লার শটে প্রতিরোধ ভাঙলেন ফেরলঁদ মঁদি। ইতালি থেকে জয় নিয়ে ফিরল জিনেদিন জিদানের দল।  
  • চোটজর্জর দল নিয়েই ঝাঁপিয়ে পড়ার লক্ষ্য রিয়ালের
    আক্রমণাত্মক ফুটবলে আতালান্তা ভীষণ পটু। সেখানে চোটের আঘাতে নিজেদের আক্রমণভাগ সাজাতেই লড়াই করতে হচ্ছে রিয়াল মাদ্রিদকে। সের্হিও রামোস-দানি কারভাহালদের অনুপস্থিতিতে রক্ষণ নিয়েও আছে দু:শ্চিন্তা। সবখানেই যেন নেই নেই। তবে, আত্মবিশ্বাসের কোনো কমতি নেই জিনেদিন জিদানের। ভঙ্গুর দল নিয়েই জয়ের ছক কষছেন রিয়াল কোচ। কৌশল আঁটছেন প্রতিপক্ষের মতোই আক্রমণাত্মক ফুটবলের।
  • রিয়ালের বিপক্ষে খেলার ধরন বদলাবে না আতালান্তা
    গত মৌসুমে আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে সবার নজর কেড়েছিল আতালান্তা। প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগে খেলতে এসেই উঠেছিল কোয়ার্টার-ফাইনালে। এবার নকআউট পর্বের শুরুতে তাদের সামনে প্রতিযোগিতাটির সফলতম দল রিয়াল মাদ্রিদ। তবে প্রতিপক্ষ যেই হোক, খেলার ধরনে পরিবর্তন আনতে নারাজ আতালান্তা কোচ জান পিয়েরো গাসপেরিনি।
  • আতালান্তার বিপক্ষে নেই বেনজেমা
    শঙ্কাই সত্যি হলো। চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে আতালান্তার বিপক্ষে করিম বেনজেমাকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। তারকা স্ট্রাইকার ছাড়াও চোটের জন্য নেই প্রথম পছন্দের এক ঝাঁক খেলোয়াড়।
  • আতালান্তার বিপক্ষে বেনজেমাকে নিয়ে ঝুঁকি নয়: জিদান
    আক্রমণভাগে প্রবল ঘাটতির পরও করিম বেনজেমাকে নিয়ে কোনো ঝুঁকি নিতে নারাজ জিনেদিন জিদান। সেরে উঠতে না পারলে ফরাসি স্ট্রাইকারকে ছাড়াই আতালান্তার বিপক্ষে দল সাজানোর কথা জানালেন রিয়াল মাদ্রিদ কোচ। 
  • কষ্টের জয়ে ব্যবধান কমাল রিয়াল
    অনভিজ্ঞ আক্রমণভাগ নিয়ে খুব ভুগল রিয়াল মাদ্রিদ। প্রথমার্ধে লক্ষ্যে রাখতে পারল না একটা শটও। দ্বিতীয়ার্ধেও খেলায় হলো না খুব একটা পরিবর্তন। তবে দারুণ এক হেডে ব্যবধান গড়ে দিলেন কাসেমিরো। রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে কষ্টের জয়ে আতলেতিকো মাদ্রিদের সঙ্গে ব্যবধান কমাল জিনেদিন জিদানের দল।
  • জিদানের দুশ্চিন্তা বাড়ালেন বেনজেমা
    একের পর এক চোটে জেরবার রিয়াল মাদ্রিদ খেল আরেকটি ধাক্কা। কোচ জিনেদিন জিদানের দুশ্চিন্তা বাড়িয়ে এবার ছিটকে গেলেন দলটির তারকা ফুটবলার করিম বেনজেমা।
  • ‘রিয়াল টার্গেট’ আলাবা বায়ার্ন ছাড়ছেন
    বায়ার্ন মিউনিখে ১৩ বছরের অধ্যায় শেষ হতে যাচ্ছে ডাভিড আলাবার। চলতি মৌসুম শেষে দল ছাড়ার ঘোষণা দিয়েছেন এই অস্ট্রিয়ান ডিফেন্ডার।
  • আবারও ‘২ মাসের’ জন্য মাঠের বাইরে কারভাহাল
    জোড়াতালি দিয়ে রক্ষণ সামলানোর মাঝে সুখবর হয়ে এসেছিল দানি কারভাহালের ফেরা। তবে তার স্থায়ীত্ব হলো মাত্র ২৬ মিনিট। পেশির চোটে আবারও লম্বা সময়ের জন্য ছিটকে গেছেন স্প্যানিশ এই ডিফেন্ডার।
  • এগিয়ে যেতে হবে, বললেন উদ্বিগ্ন জিদান
    একের পর এক চোটে জেরবার রিয়াল মাদ্রিদ। খেলোয়াড়দের ছিটকে পড়ার মিছিলে সবশেষ যোগ হয়েছে ডিফেন্ডার দানি কারভাহালের নাম। এমন অবস্থায় স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন দলটির কোচ জিনেদিন জিদান। জানালেন, কঠিন পথ মাড়িয়ে এগিয়ে যাওয়ার প্রত্যয়ও।
  • ভালেন্সিয়ার বিপক্ষে রিয়ালের দারুণ জয়
    ভালেন্সিয়ার বিপক্ষে আগের দেখায় অভিজ্ঞতা হয়েছিল ভীষণ বাজে। শুরুতে এগিয়ে গিয়েও তিন তিনটি পেনাল্টি হজম করে হারতে হয়েছিল বড় ব্যবধানে। এবার আর কোনো অঘটন নয়, পুরো ম্যাচে আধিপত্য ধরে রেখে প্রত্যাশিত জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ।
  • এবার ছিটকে গেলেন মার্সেলো
    খেলোয়াড় সঙ্কট আরও ঘণীভূত হলো রিয়াল মাদ্রিদের। নতুন করে চোট পেয়েছেন মার্সেলো। চার ফুল-ব্যাকসহ দলের ষষ্ঠ ডিফেন্ডার হিসেবে ছিটকে গেলেন তিনি।
  • নতুন ফর্মেশনে দল মানিয়ে নেওয়ায় খুশি জিদান
    চোটে অবস্থা জেরবার, একাদশ সাজানোই হয়ে পড়েছিল কঠিন। গেতাফের বিপক্ষে তাই বাধ্য হয়ে নতুন কৌশল বেছে নেন জিনেদিন জিদান। অপরীক্ষিত ফর্মেশনে শুরুতে ধুঁকলেও পরে মানিয়ে নেওয়ায় খেলোয়াড়দের প্রশংসা করেছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • স্বস্তির জয়ে বার্সাকে টপকে দুইয়ে রিয়াল
    চোটের ধাক্কায় এলোমেলো একাদশ, সঙ্গে প্রথমার্ধের ছন্নছাড়া পারফরম্যান্স। উত্থান-পতনের পথচলায় জেগেছিল আরেকটি হোঁচটের শঙ্কা। তবে ঘুরে দাঁড়িয়ে গেতাফের বিপক্ষে প্রত্যাশিত জয় তুলে নিয়েছে রিয়াল মাদ্রিদ।
  • নিরুপায় ছিলেন রামোস
    হাঁটুর চোটে দুই সপ্তাহ মাঠের বাইরে থাকার পর অনুশীলনে ফিরেছিলেন সের্হিও রামোস। ম্যাচ খেলতে পারবেন বলেই ধারণা ছিল। এর মধ্যেই অস্ত্রোপচার করিয়েছেন তিনি। রিয়াল মাদ্রিদ অধিনায়ক জানালেন, চোট থেকে পুরোপুরি সেরে উঠতে চিকিৎসকের ছুরি-কাঁচির নিচে যাওয়া ছাড়া কোনো বিকল্প ছিল না তার সামনে।
  • রামোসের চোট ও রিয়ালের দুঃসময়
    সের্হিও রামোসকে ছাড়া পথচলা রিয়াল মাদ্রিদের জন্য সহজ নয়। তবে পরিস্থিতি বিবেচনায়, সামনে এতেই হয়তো অভ্যস্ত হতে হবে দলটিকে। এমনিতেই মাঠে কাটছে কঠিন সময়। অধিনায়কের চোট আরও বড় ধাক্কা হয়ে এসেছে মাদ্রিদের দলটির জন্য।
  • দলের লড়াকু মানসিকতায় জিদানের মুখে হাসি
    নিয়মিত খেলোয়াড়দের বড় একটা অংশ নেই দলে। তাদের অনুপস্থিতিতে পয়েন্ট তালিকার তলানির দল ওয়েস্কার মাঠে শুরুর ছন্দহীনতা এবং পরে পিছিয়ে পড়ার ধাক্কা। সেখান থেকে ঘুরে দাঁড়াতে দল যে লড়াকু মানসিকতার পরিচয় দিয়েছে, তাতে বেশ খুশি রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • ভারানের জোড়া গোলে জিতল রিয়াল
    ভীষণ বাজে সময়ের মধ্য দিয়ে যাওয়া রিয়াল মাদ্রিদ হোঁচট খেতে বসেছিল লিগ টেবিলের তলানির দল ওয়েস্কার বিপক্ষেও। তবে ঘুরে দাঁড়িয়ে রাফায়েল ভারানের জোড়া গোলে স্বস্তির জয় নিয়ে ফিরেছে জিনেদিন জিদানের দল।
  • হাঁটুর অস্ত্রোপচারে ‘৬-১০ সপ্তাহ’ মাঠের বাইরে রামোস
    আরও বিলম্বিত হচ্ছে রিয়াল মাদ্রিদ অধিনায়ক সের্হিও রামোসের মাঠে ফেরা। এই স্প্যানিশ ডিফেন্ডারের হাঁটুতে অস্ত্রোপচার হয়েছে।
  • ইউরোপের দশক সেরা রোনালদো-রামোস-নয়ার
    গত দশকের ইউরোপ সেরা তিন ফুটবলারের স্বীকৃতি পেয়েছেন ইউভেন্তুস ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো, রিয়াল মাদ্রিদ অধিনায়ক সের্হিও রামোস ও বায়ার্ন মিউনিখ গোলরক্ষক মানুয়েল নয়ার।
  • ক্ষুব্ধ জিদানের চাওয়া প্রাপ্য সম্মান
    গত মৌসুমে পিছিয়ে থেকেও শেষ ধাপে টানা ১০ ম্যাচ জিতে লা লিগা জয়। এর আগে জিনেদিন জিদানের কোচিংয়েই হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগ জয়ের রেকর্ড গড়েছিল রিয়াল মাদ্রিদ। এমন সাফল্যের চূড়া ছোঁয়া একটি দলকে সামান্য ছন্দপতনেই সমালোচনার তীরে বিদ্ধ করায় বেজায় ক্ষেপেছেন জিনেদিন জিদান।
  • আজারকে নিয়ে বেলজিয়ামের উৎকণ্ঠা
    চোট আর এদেন আজার যেন একে অন্যের পরিপূরক হয়ে উঠেছে। একটি চোট কাটিয়ে ওঠার কিছুদিন পরই পড়ছেন নতুন চোটে। রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ডের একের পর এক চোটে উদ্বিগ্ন বেলজিয়াম জাতীয় দলের চিকিৎসক ক্রিসতফ সাস।
  • আবার মাঠের বাইরে আজার
    চোটজর্জর রিয়াল মাদ্রিদ অধ্যায়ে আবারও মাঠের বাইরে ছিটকে গেলেন এদেন আজার। এবার বেলজিয়ান ফরোয়ার্ডের বাম পায়ের মাংশপেশিতে চোট ধরা পড়েছে।
  • রিয়াল প্রেসিডেন্ট করোনাভাইরাসে আক্রান্ত
    কোচ ও খেলোয়াড়ের পর এবার রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেসের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • এখনই শেষ দেখছে না রিয়াল
    লা লিগায় সবশেষ লেভান্তের বিপক্ষে হারে রিয়াল মাদ্রিদের শিরোপা লড়াইয়ে টিকে থাকা আরও কঠিন হয়ে পড়েছে। তবে, এখনই বিশ্বাস হারাচ্ছে না দলটি। দুই ম্যাচ কম খেলেও ৭ পয়েন্টে এগিয়ে থাকা আতলেতিকো মাদ্রিদকে এখনও টপকে যাওয়ার আশা করছে গতবারের চ্যাম্পিয়নরা।
  • ১০ জনের রিয়ালকে হারাল লেভান্তে
    রিয়াল মাদ্রিদকে পেলেই যেন জ্বলে ওঠে লেভান্তে। আরও একবার স্প্যানিশ চ্যাম্পিয়নদের ভোগাল দলটি। হারিয়ে দিল প্রায় শুরু থেকে ১০ জন নিয়ে খেলা মাদ্রিদের ক্লাবটিকে।
  • দশকসেরা একাদশে রিয়ালের আধিপত্য
    ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস) এর দশকসেরা বিশ্ব একাদশে রিয়াল মাদ্রিদের সাবেক-বর্তমান মিলে জায়গা পেয়েছে পাঁচ জন।
  • আর্সেনালে ধারে গেলেন রিয়ালের ওডেগোর
    মৌসুমের বাকি সময়ের জন্য রিয়াল মাদ্রিদ থেকে মিডফিল্ডার মার্টিন ওডেগোরকে ধারে দলে টেনেছে আর্সেনাল।
  • করোনাভাইরাসে আক্রান্ত রিয়ালের নাচো
    রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের পর এবার দলটির ডিফেন্ডার নাচো ফের্নান্দেসের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • ‘আজারকে নিয়ে আরেকটু ধৈর্য ধরুন’
    অনেক প্রত্যাশা নিয়ে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার দেড় বছরের বেশি সময় পেরিয়ে গেলেও চোটের থাবা আর ফর্মহীনতায় নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি এদেন আজার। সবশেষ দেপোর্তিভো আলাভেসের বিপক্ষে তার উজ্জীবিত পারফরম্যান্স অবশ্য আরও একবার আশা দেখাচ্ছে। তবে বেলজিয়ান ফরোয়ার্ডকে সেরা ছন্দে দেখতে সবাইকে আরেকটু ধৈর্য ধরতে বললেন সতীর্থ করিম বেনজেমা ও সহকারী কোচ দাভিদ বেত্তোনি।
  • আলাভেসকে উড়িয়ে জয়ে ফিরল রিয়াল
    কঠিন সময়ে আরও একবার বেরিয়ে এলো রিয়াল মাদ্রিদের সেরাটা। শুরুর স্নায়ু চাপ কাটিয়ে আক্রমণাত্মক ফুটবলে চেপে ধরলো দেপোর্তিভো আলাভেসকে। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে তিন ম্যাচ পর জয়ে ফিরল স্প্যানিশ চ্যাম্পিয়নরা।
  • করোনাভাইরাসে আক্রান্ত জিদান
    মাঠে সময়টা এমনিতেই ভালো যাচ্ছে না রিয়াল মাদ্রিদের। কক্ষপথে ফেরার লড়াইয়ে থাকা দলটি এবার ধাক্কা খেল মাঠের বাইরে। তাদের কোচ জিনেদিন জিদানের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • এমন হারেও বিব্রত নয় রিয়াল
    আসর শুরু করতে না করতেই কোপা দেল রে থেকে ছিটকে গেছে দল। হারটাও তৃতীয় সারির দল আলকোইয়ানোর বিপক্ষে। তবে ফুটবলীয় দৃষ্টিকোণ থেকে এটাকে স্বাভাবিকভাবে নিচ্ছেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের মতে, দলের জন্য এটা কোনো বিব্রতকর পরিস্থিতি নয়।
  • তৃতীয় সারির দলের বিপক্ষে হেরে বিদায় রিয়ালের
    কতটা খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে রিয়াল মাদ্রিদ, এর সবচেয়ে বড় প্রমাণটা যেন মিলল এবার। তৃতীয় সারির দল আলকোইয়ানোর বিপক্ষে শেষ দিকে গোল খেয়ে বসল তারা। ম্যাচ গড়াল অতিরিক্ত সময়ে। সেখানে প্রতিপক্ষ পরিণত হলো ১০ জনের দলে। তাদের বিপক্ষেই হেরে কোপা দেল রে থেকে বিদায় নিল জিনেদিন জিদানের দল।
  • প্রথমার্ধকে দায় দিলেন জিদান
    স্প্যানিশ সুপার কাপে আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে হারের জন্য প্রথমার্ধের বাজে পারফরম্যান্সকে দুষছেন জিনেদিন জিদান। দ্বিতীয়ার্ধে দল ঘুরে দাঁড়ালেও হার এড়ানোর জন্য তা যথেষ্ঠ ছিল না বলে মনে করেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • রিয়ালকে হারিয়ে ফাইনালে বিলবাও
    নিজেদের ভুলে পিছিয়ে পড়ার পর বিরতির আগেই আরেক গোল হজম করল রিয়াল মাদ্রিদ। দ্বিতীয়ার্ধে তারা ঘুরে দাঁড়ানোর আভাস দিলেও শেষ রক্ষা হয়নি। লা লিগা চ্যাম্পিয়নদের হারিয়ে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে উঠেছে আথলেতিক বিলবাও।
  • ফ্রাঙ্কফুর্টে ফিরলেন রিয়ালের ইয়োভিচ
    মৌসুমের বাকি সময়ের জন্য ধারের চুক্তিতে আগের ক্লাব আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টে ফিরলেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড লুকা ইয়োভিচ।
  • রিয়ালের ঝক্কি-ঝামেলার ৩ তিন
    গত কয়েক দিন ধরে কি ঝক্কির মধ্যে দিয়েই না যেতে হলো রিয়াল মাদ্রিদকে! ভারি তুষারপাতে বিমানে আটকে থাকা, তুষারে ঢাকা মাঠে খেলা, পাম্পলোনাতে বাড়তি এক রাতযাপন, ঘরে ফিরতে না পেরে সেখান থেকেই স্প্যানিশ সুপার কাপে খেলতে সরাসরি মালাগার যাওয়া-একটা ঝড়ই যেন বয়ে গেল জিনেদিন জিদানের দলের ওপর দিয়ে।
  • মাঠ কোনো অজুহাত নয়: ক্রুস
    ওসাসুনার মাঠে প্রতিকূল পরিবেশে খেলতে হলেও সেটাকে অজুহাত হিসেবে দাঁড় করাতে চান না টনি ক্রুস। দলের হোঁচট খাওয়ার পেছনে বরং নিজেদের সাদামাটা পারফরম্যান্সের দায় দেখছেন রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডার।
  • ম্যাচ স্থগিত করা উচিত ছিল: জিদান
    ম্যাচের পর সাধারণত খুব একটা ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় না জিনেদিন জিদানকে। তবে ওসাসুনা ম্যাচের পর নিজেকে আর শান্ত রাখতে পারলেন না রিয়াল মাদ্রিদ কোচ। বিরূপ আবহাওয়ার মধ্যেও ম্যাচ খেলতে বাধ্য হওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখালেন তিনি।
  • প্রতিকূল পরিবেশে রিয়ালের হোঁচট
    প্রচণ্ড ঠাণ্ডার মাঝে বৃষ্টির মতো ঝরলো তুষার। বিরূপ আবহাওয়ার মাঝে ওসাসুনার রক্ষণাত্মক কৌশলের সঙ্গে পেরে উঠল না রিয়াল মাদ্রিদ। পয়েন্ট খুইয়ে হারাল লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ।
  • বার্সার সামনে ‘জায়ান্ট কিলার’ কোরনিয়া
    কোপা দেল রের শেষ বত্রিশে প্রতিপক্ষ হিসেবে কাতালান একটি ক্লাবকে পেয়েছে বার্সেলোনা। প্রতিযোগিতার সফলতম দলটি খেলবে গত রাউন্ডে চমক জাগানো কোরনিয়ার বিপক্ষে।
  • ‘পরিপূর্ণ ম্যাচ’ খেলার তৃপ্তি জিদানের
    আস্থার প্রতিদান দিয়ে চলেছেন লুকাস ভাসকেস; সঙ্গে আলো ছড়ানো নাচো ফের্নান্দেস ও মার্কো আসেনসিওর ভূয়সী প্রশংসা করেছেন জিনেদিন জিদান। সব মিলে সেল্তা ভিগোর বিপক্ষে ‘পরিপূর্ণ’ ম্যাচ খেলার তৃপ্তি রিয়াল মাদ্রিদ কোচের কণ্ঠে।
  • দারুণ জয়ে বছর শুরু রিয়ালের
    রক্ষণ কী আক্রমণ-দলের যখন যেখানে প্রয়োজন, সামর্থ্যের শতভাগ দিয়ে একাদশে জায়গা পাকা করা লুকাস ভাসকেস আলো ছড়ালেন। সঙ্গে জ্বলে উঠলেন মার্কো আসেনসিও। দুজনে গোল করার পাশাপাশি একে অপরের গোলে রাখলেন অবদান। উজ্জীবিত সেল্তা ভিগোকে হারিয়ে নতুন বছরে দুর্দান্ত শুরু করল রিয়াল মাদ্রিদ।
  • নতুন বছরে জিদানের চাওয়া
    চোট কাটিয়ে একে একে ফিরছেন সবাই। প্রায় পূর্ণ শক্তির দল পাচ্ছেন জিনেদিন জিদান। নতুন বছরে রিয়াল মাদ্রিদ কোচের চাওয়া, তার দল থেকে দূরে থাকুক চোট। পূর্ণ শক্তি নিয়ে স্প্যানিশ চ্যাম্পিয়নরা চালিয়ে যাক শিরোপা ধরে রাখার লড়াই।
  • জিদানের আক্ষেপ
    কঠিন সব লড়াইয়ে জিতে তুলনামূলক সহজ প্রতিপক্ষে যেন হোঁচট খেতে না হয়, তা নিয়ে সতর্ক ছিলেন জিনেদিন জিদান। তবুও এড়ানো গেল না। এলচের বিপক্ষে পয়েন্ট হারিয়ে বছর শেষ করার পর তার কণ্ঠে ঝরল আক্ষেপ। রিয়াল মাদ্রিদ কোচের বিশ্বাস, দ্বিতীয় গোল পেলে ভিন্ন হতো খেলার চিত্র।
  • নিষ্প্রভ রিয়ালকে রুখে দিল এলচে
    বছরে নিজেদের শেষ ম্যাচে এসে আগের আট রাউন্ডে জয়শূন্য এলচের বিপক্ষে পথ হারাল রিয়াল মাদ্রিদ। শুরুতে এগিয়ে গিয়ে জয়ের আশা জাগালেও দ্বিতীয়ার্ধে ছন্দ হারিয়ে মূল্যবান দুটি পয়েন্ট হারাল জিনেদিন জিদানের দল।
  • এলচের বিপক্ষে খেলবে আজার: জিদান
    চোট কাটিয়ে দলে ফিরলেও গ্রানাদার বিপক্ষে পুরো ম্যাচে বেঞ্চে বসে কাটাতে হয়েছিল এদেন আজারকে। লা লিগায় এলচের বিপক্ষে বেলজিয়ান ফরোয়ার্ডকে খেলানোর পরিকল্পনা আছে বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • লম্বা সময়ের জন্য মাঠের বাইরে রদ্রিগো
    ঠাসা সূচির চাপে আগে থেকেই চোট সমস্যায় জেরবার রিয়াল মাদ্রিদ। এবার যোগ হলো নতুন সমস্যা। সবশেষ গ্রানাদার বিপক্ষে ম্যাচে চোট পাওয়া রদ্রিগোর ফিরতে তিন মাসের মতো লাগতে পারে বলে সংবাদমাধ্যমের খবর।
  • কঠিন পরীক্ষায় উতরানোর স্বস্তি জিদানের
    স্কোরলাইন দেখে বোঝা যাচ্ছে না, কতটা কঠিন ছিল রিয়াল মাদ্রিদের জয়। গ্রানাদার বিপক্ষে তিন পয়েন্ট তুলে নিতে বেশ ঘাম ঝরাতে হয়েছে তাদের। লড়াইটা যে কঠিন হবে, আগে থেকেই জানতেন কোচ জিনেদিন জিদান। তাই তো জয়ের পর ফরাসি কোচের কণ্ঠে একই সঙ্গে স্বস্তি ও আনন্দ।
  • কষ্টের জয়ে আতলেতিকোর পাশেই রিয়াল
    প্রথমার্ধের সাদামাটা রিয়াল মাদ্রিদ ঘুরে দাঁড়ালো বিরতির পর। এ পর্বের পারফরম্যান্স খুব একটা আহামরি না হলেও গ্রানাদার বিপক্ষে প্রত্যাশিত জয় ঠিকই তুলে নিয়েছে জিনেদিন জিদানের দল।  
  • ফিরলেন আজার, নেই মদ্রিচ
    চোট কাটিয়ে রিয়াল মাদ্রিদ দলে ফিরেছেন ফরোয়ার্ড এদেন আজার। লা লিগায় গ্রানাদার বিপক্ষে মিডফিল্ডার লুকা মদ্রিচকে অবশ্য পাচ্ছে না চ্যাম্পিয়নরা।
  • উপেক্ষায় কুমানকে জিদানের জবাব
    এইবারের বিপক্ষে ডি-বক্সে সের্হিও রামোসের হাতে বল লাগার ঘটনায় পেনাল্টি ছিল কিনা, চলমান বিতর্কটাকে নতুন করে উসকে দিয়েছিলেন বার্সেলোনার কোচ রোনাল্ড কুমান। তবে চিরপ্রতিদ্বন্দ্বীদের ‘খোঁচার’ পরও আগের অবস্থানেই আছেন জিনেদিন জিদান। বিষয়টি নিয়ে না ভেবে বরং আগামী ম্যাচের দিকে মনোযোগ রিয়াল মাদ্রিদ কোচের।
  • মেসি-রোনালদোকে ছাপিয়ে পুরস্কার জেতা সম্মানের: বেনজেমা
    আগের ১১ মৌসুমেই পুরস্কারটা জিতেছেন লিওনেল মেসি কিংবা ক্রিস্তিয়ানো রোনালদো। সময়ের সেরা দুই ফুটবলারের রাজত্ব ভেঙে প্রথমবারের মতো লা লিগার সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে দারুণ উচ্ছ্বসিত রিয়াল মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা।
  • রামোসের হ্যান্ডবলে পেনাল্টি না পেয়ে এইবারের ক্ষোভ
    এক গোলের ব্যবধানে এগিয়ে রিয়াল মাদ্রিদ, সমতায় ফিরতে মরিয়া এইবার-এমন সময় রিয়ালের ডি-বক্সে সের্হিও রামোসের হাতে বল লাগলে পেনাল্টির জোরালো আবেদন ওঠে; কিন্তু মেলেনি রেফারির সাড়া। এইবার কোচ হোসে লুইস মেন্দিলিবারের মতে, ওটা নিশ্চিত পেনাল্টি। ভিএআর সুবিধা থাকা সত্ত্বেও ভালোমতো তা কাজে না লাগানোতেই বেশি চটেছেন এই স্প্যানিয়ার্ড।
  • কষ্টে এইবার চ্যালেঞ্জ জিতল রিয়াল
    মাঝমাঠ ও আক্রমণভাগের আলো ছড়ানো পারফরম্যান্সের পর দ্বিতীয়ার্ধে কিছুটা খেই হারাল রিয়াল মাদ্রিদ। পাল্টা আক্রমণে কঠিন চ্যালেঞ্জ জানাল এইবার। অনেক সুযোগ নষ্টের পরও করিম বেনজেমার নৈপুণ্যে শেষ পর্যন্ত প্রত্যাশিত জয় পেয়েছে জিনেদিন জিদানের দল।
  • ফ্রান্সের সবসময়ের সেরা স্ট্রাইকার বেনজেমা: জিদান
    খাদের কিনারা থেকে রিয়াল মাদ্রিদের ঘুরে দাঁড়ানোয় সামনে থেকে পথ দেখাচ্ছেন দারুণ ছন্দে থাকা করিম বেনজেমা। শেষ চার ম্যাচে করেছেন চার গোল। সবশেষ আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে জোড়া গোল করা ফরাসি ফরোয়ার্ডের ভূয়সী প্রশংসা করেছেন রিয়াল কোচ জিনেদিন জিদান। তার মতে, বেনজেমা হলেন ফ্রান্সের সব সময়ের সেরা স্ট্রাইকার।
  • ঘুরে দাঁড়ানো রিয়ালের চারে ৪
    আথলেতিক বিলবাওয়ের আশা জাগানিয়া শুরুর পর একটি লাল কার্ডের ঘটনায় যেন পাল্টে গেল সব। পাল্টা চাপ বাড়িয়ে এগিয়ে গেল রিয়াল মাদ্রিদ। হার না মানা মানসিকতায় এরপরও ম্যাচে ফিরেছিল বিলবাও; কিন্তু লিগ চ্যাম্পিনদের আটকাতে পারেনি তারা। দারুণ এক জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা রিয়াল সোসিয়েদাদকে স্পর্শ করেছে জিনেদিন জিদানের দল।
  • অগ্নিপরীক্ষা পেরিয়ে জিদানের কণ্ঠে শুধুই স্বস্তি
    যখনই মনে হয় ডুবতে বসেছে রিয়াল মাদ্রিদ, তখনই যেন বেরিয়ে আসে তাদের সেরাটা। জিনেদিন জিদানের অধীনে একটু বেশিই দেখা যাচ্ছে দলটির এমন রূপ। সপ্তাহ খানেক আগেও সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটি ছিল খাদের কিনারায়। ঘুরে দাঁড়িয়ে দারুণ তিন জয়ে কক্ষপথে ফিরেছে তারা।
  • বার্সেলোনার প্রতিপক্ষ পিএসজি, রিয়ালের মুখোমুখি আতালান্তা
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বের শুরুতেই কঠিন লড়াইয়ের মুখে ধুঁকতে থাকা বার্সেলোনা। শেষ ষোলোয় পাঁচবারের চ্যাম্পিয়নরা খেলবে গতবারের রানার্সআপ পিএসজির বিপক্ষে।
  • আমরা খুব খারাপ খেলেছি: সিমেওনে
    দারুণ গতিতে এগিয়ে চলা আতলেতিকো মাদ্রিদের হয়েছে ছন্দপতন; নগর প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে উজ্জ্বল পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি তারা। এতে বেশ ক্ষুব্ধ দলটির কোচ দিয়েগো সিমেওনে। খেলোয়াড়দের সমালোচনাও করলেন তিনি।
  • আতলেতিকোকে ‘দুমড়ে-মুচড়ে’ দেওয়ার তৃপ্তি জিদানের
    দারুণ ছন্দে থাকা আতলেতিকো মাদ্রিদকে রিয়াল মাদ্রিদ হারিয়েছে দুর্দান্ত ফুটবলের পসরা মেলে। জিনেদিন জিদানও তাই অনুভব করছেন নগর প্রতিদ্বন্দ্বীদের দুমড়ে-মুচড়ে দেওয়ার তৃপ্তি।
  • ‘সমালোচনা রিয়ালকে শক্তিশালী করে’
    এইতো কদিন আগের কথা, তীব্র সমালোচনা আর অপ্রিয় সব প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে বারবার। চাকরি হারাতে যাচ্ছেন ক্লাবের ইতিহাসের অন্যতম সফল কোচ-এমন গুঞ্জনও উঠেছিল। সেই কঠিন সময় পেরিয়ে ছন্দে ফিরতে শুরু করেছে রিয়াল মাদ্রিদ। সেই ধারাবাহিকতায় আতলেতিকো মাদ্রিদকে হারানোর পর দলটির কোচ জিনেদিন জিদান বললেন, সমালোচনায় ভেঙে পড়ে না তার খেলোয়াড়রা, বরং দলকে আরও শক্তিশালী করে।
  • আতলেতিকোকে প্রথম হারের স্বাদ দিল রিয়াল
    আগের ম্যাচের দুর্দান্ত পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখলো রিয়াল মাদ্রিদ। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত দাপুটে ফুটবল খেলে হারিয়ে দিল দারুণ ছন্দে থাকা আতলেতিকো মাদ্রিদকে।
  • আতলেতিকোকে ফেভারিট মানছেন জিদান
    লা লিগায় বরাবরের ফেভারিট বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ এবার দেখছে মুদ্রার উল্টো পিঠ। তাদের ছন্দহীন পারফরম্যান্সের বিপরীতে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে আতলেতিকো মাদ্রিদ। এবারের লিগ চ্যাম্পিয়ন হিসেবে অনেকেই দিয়েগো সিমেওনের দলের জোর সম্ভাবনা দেখতে শুরু করেছেন। নগর প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে মুখোমুখি লড়াইয়ের আগে একই অভিমত জানালেন রিয়াল কোচ জিনেদিন জিদানও।
  • রিয়াল ম্যাচেই সব শেষ নয়: সিমেওনে
    লা লিগার শিরোপা লড়াইয়ে অপ্রতিরোধ্য গতিতে ছুটছে আতলেতিকো মাদ্রিদ। রিয়াল মাদ্রিদের বিপক্ষে তাদের আসছে ম্যাচকে অনেকে দেখছেন শিরোপা নির্ধারণী হিসেবে। আতলেতিকো কোচ দিয়েগো সিমেওনে অবশ্য তা মনে করেন না। তার মতে, শিরোপা নিষ্পত্তি হতে এখনও অনেক দেরি।
  • জয়ের নায়ক বেনজেমায় বিস্মিত নন জিদান
    জোড়া গোল করেছেন। শঙ্কার দোলাচলে দুলতে থাকা রিয়াল মাদ্রিদকে তুলেছেন চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয়। করিম বেনজেমাকে নিয়ে তাই মুগ্ধতার শেষ নেই জিনেদিন জিদানের। তবে ফরাসি ফরোয়ার্ডের সামর্থ্যে এতটাই আস্থা যে, তার পারফরম্যান্সে একটুও বিস্মিত নন রিয়াল মাদ্রিদ কোচ।
  • 'মৌসুমের সেরা ম্যাচ' খেলার তৃপ্তি জিদানের
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কা উড়িয়ে ছন্দময় ফুটবলে দল উঠেছে নকআউট পর্বে। জিনেদিন জিদানের কণ্ঠে তাই একই সঙ্গে স্বস্তি ও আনন্দ। রিয়াল মাদ্রিদ কোচের দৃষ্টিতে, পারফরম্যান্সের বিচারে এটা মৌসুমে তাদের সেরা ম্যাচ।
  • স্বরূপে ফিরে গ্রুপ চ্যাম্পিয়ন রিয়াল
    বাঁচা-মরার ম্যাচে এসে গোছানো ও পরিকল্পিত ফুটবল খেলল রিয়াল মাদ্রিদ। আক্রমণ ও মাঝমাঠে দেখা গেল চেনা রূপ, সের্হিও রামোস ফেরায় রক্ষণও হলো জমাট। দূর হলো চ্যাম্পিয়ন্স লিগ থেকে তাদের ছিটকে পড়ার শঙ্কা। বরুশিয়া মনশেনগ্লাডবাখকে হারিয়ে গ্রুপ সেরা হয়েই নকআউট পর্বের টিকেট নিশ্চিত করল জিনেদিন জিদানের দল।  
  • কাম্প নউয়ে জিতে বের্নাবেউয়ের দুঃখ ভুলছেন বুফ্ফন
    বার্সেলোনাকে হারিয়ে বদলা নেওয়ার সঙ্গে নিশ্চিত হয়েছে গ্রুপ শ্রেষ্ঠত্ব। কাম্প নউয়ের এই জয়ে জানলুইজি বুফ্ফন ভুলেছেন আরেক দুঃখ। রিয়াল মাদ্রিদের বিপক্ষে সেবার জিতেও বিদায় নিয়েছিল ইউভেন্তুস, লাল কার্ড দেখেছিলেন বুফ্ফন।
  • এবার পেশির চোটে রিয়ালের ইয়োভিচ
    দুই সপ্তাহ আগে কোভিড-১৯ টেস্টে হয়েছিলেন পজিটিভ। তা থেকে সেরে উঠলেও এবার চোট পেয়ে ছিটকে গেলেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড লুকা ইয়োভিচ।
  • চাকরি নিয়ে ভাবছেন না জিদান
    দলের একের পর এক বাজে পারফরম্যান্সে প্রবল চাপের মধ্যে থাকা জিনেদিন জিদান অগ্নিপরীক্ষার সামনে দাঁড়িয়ে। কঠিন এই সময়ে নিজের চাকরি নিয়ে ভাবছেন না রিয়াল মাদ্রিদ কোচ। তার মনোযোগ কেবল চ্যাম্পিয়ন্স লিগে বরুশিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে।
  • অনুশীলনে ফিরেছেন রামোস-কারভাহাল
    চোট কাটিয়ে দলের সঙ্গে অনুশীলনে ফিরেছেন রিয়াল মাদ্রিদের অধিনায়ক সের্হিও রামোস ও রাইট-ব্যাক দানি কারভাহাল। চ্যাম্পিয়ন্স লিগে বরুশিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে দলটির জন্য যা হতে পারে বড় অনুপ্রেরণা।
  • ধুঁকছে বার্সা-রিয়াল, আতলেতিকোকে থামাবে কে?
    প্রথম তিন ম্যাচে জয় কেবল একটি। এরপর থেকে লা লিগায় যেন উড়ছে আতলেতিকো মাদ্রিদ। টানা সাত ম্যাচ জিতে উঠে গেছে পয়েন্ট তালিকার শীর্ষে। রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা যেখানে ধুঁকছে, সেখানে শিরোপা লড়াইয়ে অপ্রতিরোধ্য গতিতে ছুটছে দিয়েগো সিমেওনের দল।
  • রিয়াল চ্যালেঞ্জ নিতে ভালোবাসে: জিদান
    প্রতিপক্ষের আত্মঘাতী গোলে সেভিয়ার মাঠ থেকে স্বস্তির জয় নিয়ে ফেরা রিয়াল মাদ্রিদের সামনে অপেক্ষা করছে আরও কঠিন পরীক্ষা। দুদিন বাদে বাঁচামরার ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগে তারা মুখোমুখি হবে বরুশিয়া মনশেনগ্লাডবাখের। এরপর লা লিগায় প্রতিপক্ষ নগরপ্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদ। তবে সামনের পথচলা যত কঠিনই হোক, মোটেও আত্মবিশ্বাস হারাচ্ছেন না জিনেদিন জিদান। জানালেন, তার দল চ্যালেঞ্জ নিতে ভালোবাসে।
  • বোনোর ভুলে রিয়ালের স্বস্তির জয়
    দুই হার, এক ড্র-তিন ম্যাচের জয়শূন্যতায় আত্মবিশ্বাস তলানীতে। লুকা মদ্রিচ-টনি ক্রুস-করিম বেনজেমাদের চোখে-মুখে ছন্দে ফেরার মরিয়া ভাব থাকলেও পারফরম্যান্সে পড়ল না এর ছাপ। প্রতিপক্ষ গোলরক্ষকের একটি ভুল আশীবার্দ হয়ে এলো। সেভিয়ার মাঠ থেকে জয়ের হাসি নিয়ে ফিরল রিয়াল মাদ্রিদ।
  • কোণঠাসা রিয়াল আরও ভয়ঙ্কর: লোপেতেগি
    পথহারা রিয়াল মাদ্রিদের বিপক্ষে মাঠে নামার আগে নিজের খেলোয়াড়দের বাড়তি সতর্ক থাকার পরামর্শ দিলেন সেভিয়া কোচ হুলেন লোপেতেগি। তার মতে, একের পর এক হোঁচটে কড়া সমালোচনার মুখে পড়া মাদ্রিদের দলটি এখন অন্য সময়ের চেয়ে বেশি বিপজ্জনক। অনেকটা ক্ষুধার্ত বাঘের মতো।
  • ‘রোনালদোর সঙ্গে হারিয়ে গেছে রিয়ালের গোল’
    ক্রিস্তিয়ানো রোনালদোর অভাব পূরণ করা যে কোনো দলের জন্যই কঠিন। পর্তুগিজ ফরোয়ার্ডের অনুপস্থিতি যেমন প্রবলভাবে অনুভব করছে রিয়াল মাদ্রিদ। সেভিয়া ফরোয়ার্ড লুকাস ওকাম্পোস মনে করছেন, রোনালদোর বিদায়ের পর গোল কমে গেছে স্প্যানিশ চ্যাম্পিয়নদের।
  • ক্লাবের সমর্থন আছে আমার প্রতি: জিদান
    লা লিগা কিংবা চ্যাম্পিয়ন্স লিগ, কোনো প্রতিযোগিতাতেই সময়টা ভালো যাচ্ছে না রিয়াল মাদ্রিদের। একের পর এক হোঁচটে কোণঠাসা হয়ে পড়েছে দল। আর টানা ব্যর্থতায় স্বাভাবিকভাবেই আঙুল উঠছে কোচ জিনেদিন জিদানের দিকে। তবে সাবেক ফরাসি এই ফুটবলারের দাবি, তার প্রতি এখনও পূর্ণ সমর্থন আছে ক্লাবের।
  • এই বার্সাকে লা লিগায় চান কুমান
    চ্যাম্পিয়ন্স লিগে দাপট দেখানো বার্সেলোনাকে লা লিগায় দেখতে চান রোনাল্ড কুমান। ইউরোপ সেরার মঞ্চে ধরে রাখতে চান ধারাবাহিকতা। সেই সঙ্গে বাজে শুরুর পর ঘরোয়া লিগে কক্ষপথে থাকতে সেখানেও চান এমন জয়যাত্রা।
  • কথায় নয়, মাঠে প্রমাণের তাগিদ মদ্রিচের
    পারফরম্যান্সে ধারাবাহিকতার চরম অভাব, আত্মবিশ্বাসের ঘাটতিও স্পষ্ট। উত্থান-পতনের মধ্যে দিয়ে যাওয়া রিয়াল মাদ্রিদ পড়ে গেছে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কায়। তবে দেয়ালে পিঠ ঠেকে গেলে দলটি কী করতে পারে, তা মনে করিয়ে দিলেন লুকা মদ্রিচ। সেটা আবারও করে দেখানোর লক্ষ্যে কথা না বাড়িয়ে মাঠে তা প্রমাণের তাগিদ অনুভব করছেন তারকা এই মিডফিল্ডার।
  • পদত্যাগ করব না: জিদান
    সময়টা বড্ড বাজে যাচ্ছে রিয়াল মাদ্রিদের। ক্রমেই পিছিয়ে পড়ছে লা লিগায়। শাখতার দোনেৎস্কের বিপক্ষে আবার হারার পর চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার শঙ্কা দলটির সামনে। তবুও অবিচল জিনেদিন জিদান। ইউরোপের সফলতম দলটির কোচ জানালেন, পরিস্থিতি যত কঠিনই হোক হাল ছাড়বেন না, চালিয়ে যাবেন লড়াই।
  • শাখতারে আবারও ভরাডুবি রিয়ালের
    ভালো শুরুর পর হুট করেই ছন্দটা হারিয়ে ফেলল রিয়াল মাদ্রিদ। নিজেদের ভুলে গোল খাওয়ার পর তো হয়ে পড়ল কক্ষচ্যুত। প্রতিপক্ষের দিক হারানোর সুযোগটা দারুণভাবে কাজে লাগাল শাখতার দোনেৎস্ক। দারুণ দুটি প্রতি-আক্রমণে পার্থক্য গড়ে দিল ইউক্রেনের দলটি।
  • বার্সার কেবল মেসি, রিয়ালের রামোস
    ২০২০ সালের বর্ষসেরা একাদশ নির্বাচনের জন্য নিজেদের ওয়েবসাইটে ফুটবল ভক্তদের ভোট নেওয়া শুরু করেছে উয়েফা, চলবে জানুয়ারি পর্যন্ত। ৫০ জন ফুটবলারের এই সংক্ষিপ্ত তালিকায় এবার বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ থেকে জায়গা পেয়েছেন কেবল একজন করে-লিওলেন মেসি ও সের্হিও রামোস। 
  • আজার চাপে ভেঙে পড়ার মতো নয়: জিদান
    রিয়াল মাদ্রিদে সেরাটা দেওয়ার চাপ থেকেই বারবার চোটে পড়ছেন এদেন আজার-তার জাতীয় দলের চিকিৎসকের এমন মন্তব্যের সঙ্গে একমত নন জিনেদিন জিদান। রিয়ালের এই কোচের মতে, আজার চাপে ভেঙে পড়ার মতো খেলোয়াড় নয়।
  • ঘর সামলানোয় বাড়তি মনোযোগ রিয়ালের
    জিতলেই নকআউট পর্ব নিশ্চিত, হোঁচট খেলে নতুন করে জাগবে শঙ্কা-শাখতার দোনেৎস্কের বিপক্ষে ম্যাচের আগে তাই বাড়তি সতর্ক রিয়াল মাদ্রিদ। সেকারণেই আক্রমণে ওঠার সময় রক্ষণ যেন আলগা না হয়ে পড়ে, সতীর্থদের সেদিকে মনোযোগ রাখার তাগিদ দিলেন দলটির ডিফেন্ডার নাচো ফের্নান্দেস।
  • ‘স্ট্রেস থেকে আজারের চোট’
    গোড়ালির গাঁটের চোট থেকে সেরে উঠে এবার মাংশপেশির চোট। রিয়াল মাদ্রিদ অধ্যায়ের শুরু থেকেই চোটের সঙ্গে লড়তে হচ্ছে বেলজিয়ান ফরোয়ার্ড এদেন আজারকে। সান্তিয়াগো বের্নাবেউয়ের দলে নিজের সেরাটা দেওয়ার চাপ থেকেই এই চোট বলে মনে করেন তার জাতীয় দলের ডাক্তার ক্রিস ফন ক্রমব্রুগ।
  • রিয়ালকে আবারও হারাতে আত্মবিশ্বাসী শাখতার
    চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বের আশা বাঁচিয়ে রাখতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে জয়ের বিকল্প নেই শাখতার দেনেৎস্কের। প্রথম লেগে মাদ্রিদ থেকে জয় নিয়ে ফেরার অভিজ্ঞতা আত্মবিশ্বাস জোগাচ্ছে ইউক্রেনের দলটিকে। কোচ লুইস কাস্ত্রোও বললেন, রিয়ালকে আবারও হারানোর সামর্থ্য তার দলের আছে।
  • ফিরলেন বেনজেমা, আবারও নেই আজার
    চোট পিছু ছাড়ছে না এদেন আজারের। চ্যাম্পিয়ন্স লিগে শাখতার দোনেৎস্কের বিপক্ষে রিয়াল মাদ্রিদ দল থেকে ছিটকে গেছেন এই তারকা ফরোয়ার্ড। তবে জিনেদিন জিদানের দলের জন্য স্বস্তির উপলক্ষ হয়ে এসেছে তারকা স্ট্রাইকার করিম বেনজেমার ফেরা।
  • ঘুরে দাঁড়াতে ভুগছে রিয়াল, ব্যাখ্যা জানা নেই জিদানের
    তিন দিন আগে ইন্টার মিলানের বিপক্ষে চমৎকার এক ম্যাচ খেলা দলের কি হলো, বুঝতে পারছেন না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। কোনো ম্যাচে একবার নিয়ন্ত্রণ ছুটে গেলে কেন তার শিষ্যরা আর ঘুরে দাঁড়াতে পারছে না, ভেবে পাচ্ছেন না এই ফরাসি কোচ।
  • উজ্জীবিত আলাভেসে পর্যদুস্ত ছন্নছাড়া রিয়াল
    চ্যাম্পিয়ন্স লিগে ইন্টার মিলানকে হারিয়ে ছন্দে ফেরার যে আভাস দিয়েছিল রিয়াল মাদ্রিদ, তিন দিনেই তা মিইয়ে গেল। লা লিগায় ফিরে সেই পুরনো রূপে তারা, খেলল দিকহারা অগোছালো ফুটবল। সঙ্গে যোগ থিবো কোর্তোয়ার দৃষ্টিকটু ভুল। চ্যাম্পিয়নদের দুর্বলতার সুযোগ নিয়ে দারুণ এক জয় নিয়ে ফিরল আলাভেস।
  • ঝড়ের পর সূর্য দেখছেন জিদান
    মৌসুমের শুরু থেকে উত্থান-পতনের মধ্য দিয়ে যাচ্ছে রিয়াল মাদ্রিদ। তবে ঘুরে দাঁড়াতে আত্মবিশ্বাসের কমতি নেই দলটির কোচ জিনেদিন জিদানের। ফরাসি কিংবদন্তির আশা, শিগগিরই কাটবে কঠিন সময়, ছন্দ খুঁজে পাবে দল।
  • আবারও মাঠের বাইরে কারভাহাল
    চোট কাটিয়ে ফেরার দুই ম্যাচ পর আবারও ছিটকে গেলেন দানি কারভাহাল। পায়ের মাংশপেশিতে চোট পেয়েছেন রিয়াল মাদ্রিদের এই ডিফেন্ডার।
  • ইন্টারকে আবার হারিয়ে দুইয়ে রিয়াল
    চ্যাম্পিয়ন্স লিগে ঠিক ছন্দ খুঁজে পাচ্ছিল না রিয়াল মাদ্রিদ। প্রথম দুই ম্যাচ পর আগের রাউন্ডে জয়ের দেখা পেলেও তাদের পারফরম্যান্স ছিল না মান অনুযায়ী। ইন্টার মিলানকে আবারও হারিয়ে স্বরূপে ফেরার আভাস দিল টুর্নামেন্টের রেকর্ড চ্যাম্পিয়নরা। সেই সঙ্গে নকআউট পর্বে ওঠার আশাও জোরালো করল জিনেদিন জিদানের দল।
  • গ্রুপ সেরা হওয়ার লক্ষ্য রিয়ালের
    প্রথম তিন ম্যাচে জয় কেবল একটি। পয়েন্ট তালিকায় অবস্থান তিনে। তবে ঘুরে দাঁড়ানোর প্রশ্নে আত্মবিশ্বাসের কমতি নেই রিয়াল মাদ্রিদের কাসেমিরোর। ইন্টার মিলানের বিপক্ষে ফিরতি ম্যাচের আগে দৃঢ় কণ্ঠে ব্রাজিলিয়ান মিডফিল্ডার বললেন, গ্রুপ সেরা হয়েই চ্যাম্পিয়ন্স লিগের পরের রাউন্ডে যেতে চান তারা।
  • রিয়ালকে হারাতে ইন্টার কোচের তিন মন্ত্র
    প্রথম তিন ম্যাচে মেলেনি জয়ের দেখা। রিয়াল মাদ্রিদের বিপক্ষে ফিরতি ম্যাচটি তাই ইন্টার মিলানের জন্য হয়ে দাঁড়িয়েছে বাঁচা-মরার লড়াই। ইতালিয়ান দলটির কোচ আন্তোনিও কন্তে ম্যাচটিকে দেখছেন ‘ফাইনাল’ হিসেবে। স্প্যানিশ জায়ান্টদের হারাতে তিনটি মন্ত্রে শিষ্যদের উদ্বুদ্ধ করলেন তিনি।
  • সুস্থ হয়ে দলে ফিরলেন কাসেমিরো
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ইন্টার মিলানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে একটি সুসংবাদ পেল রিয়াল মাদ্রিদ। করোনাভাইরাসমুক্ত হয়ে দলে ফিরেছেন মিডফিল্ডার কাসেমিরো।
  • মেজাজ হারালেন জিদান
    আরও একটি ম্যাচ, আরও একবার হোঁচট এবং সেই পুরনো প্রশ্নের মুখে রিয়াল মাদ্রিদ কোচ-দলের ছন্দহীন পারফরম্যান্সে কি নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবতে শুরু করেছেন তিনি। ভিয়ারিয়ালের মাঠে পয়েন্ট হারিয়ে এমননিতেই মন ভালো ছিল না জিনেদিন জিদানের, তারওপর সাংবাদিকদের অমন প্রশ্নে স্বভাববিরুদ্ধ মেজাজ হারাতে দেখা গেল ফরাসি এই কোচকে।
  • ভিয়ারিয়ালের মাঠে রিয়ালের হোঁচট
    চোটজর্জর দল নিয়েও রিয়াল মাদ্রিদের শুরুটা ছিল দুর্দান্ত। আশা জাগিয়েছিল জয়ে ফেরার। কিন্তু আক্রমণাত্মক ফুটবলে পাল্টা জবাব দেওয়া ভিয়ারিয়াল রুখে দিল স্প্যানিশ চ্যাম্পিয়নদের।
  • করোনাভাইরাসে আক্রান্ত রিয়ালের ইয়োভিচ
    কঠিন সময়ের মধ্য দিয়ে চলা রিয়াল মাদ্রিদ আরেকটি ধাক্কা খেল। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে স্প্যানিশ চ্যাম্পিয়নদের স্ট্রাইকার লুকা ইয়োভিচ।
  • সূচি নিয়ে ক্ষুব্ধ জিদান ও কুমান
    প্রায় সব ব্যাপারে তাদের ভিন্ন ভিন্ন মত রয়েছে। তবে সূচির ব্যাপারে যেন একমত জিনেদিন জিদান ও রোনাল্ড কুমান। খেলোয়াড়দের স্বাস্থ্যের ব্যাপারে চিন্তিত দুই কোচ খেলার সূচি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।
  • এমেরির চোখে সমস্যা জর্জরিত রিয়ালও শক্তিশালী
    উত্থান-পতনের মধ্য দিয়ে যাওয়া রিয়াল মাদ্রিদের সামনে কঠিন সব পরীক্ষা। করোনাভাইরাস ও চোট সমস্যা বেশ ভোগাচ্ছে স্প্যানিশ চ্যাম্পিয়নদের। তবে এতে দলটির শক্তি-সামর্থ্য খুব একটা কমেছে বলে মনে করছেন না ভিয়ারিয়াল কোচ উনাই এমেরি।
  • ছিটকে গেলেন রামোস
    শঙ্কাই সত্যি হলো। হ্যামস্ট্রিং চোটে ছিটকে গেছেন রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার সের্হিও রামোস। ১০ থেকে ১৪ দিন মাঠের বাইরে থাকতে হতে পারে অভিজ্ঞ এই ডিফেন্ডারকে।
  • রিয়ালের ট্রায়ালে বাদ পড়ায় খুশি বার্সার পেদ্রি
    ট্রায়ালে তাকে শীর্ষ পর্যায়ে খেলার যোগ্য মনে করেনি রিয়াল মাদ্রিদ। সেই তরুণ ফুটবলার পেদ্রি এখন মাঠ মাতাচ্ছেন চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার হয়ে। সেদিন রিয়াল বাদ দিয়েছিল বলেই স্বপ্নের ক্লাবে খেলার সুযোগ মিলেছে, তাই বেশ খুশি ১৭ বছর বয়সী মিডফিল্ডার। এজন্য মাদ্রিদের দলকে ধন্যবাদও জানালেন এই স্প্যানিয়ার্ড।
  • শিরোপা জিততে সতীর্থদের উন্নতির তাগিদ ক্রুসের
    উত্থান-পতনের মধ্য দিয়ে যাওয়া রিয়াল মাদ্রিদ মৌসুমে এখনও নিজেদের সেভাবে মেলে ধরতে পারেনি। পারফরম্যান্সে ধারাবাহিকতার অভাব স্পষ্ট। তাই শিরোপা জিততে চাইলে তাদের আরও উন্নতি করতে হবে বলে মনে করেন দলটির জার্মান মিডফিল্ডার টনি ক্রুস।
  • কারাদণ্ড এড়াতে জরিমানার মুখে রিয়ালের ইয়োভিচ
    নিজের দেশ সার্বিয়ায় কোভিড-১৯ বিধি ভাঙায় ছয় মাসের কারাদন্ড এড়াতে জরিমানা দিতে রাজি হয়েছেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড লুকা ইয়োভিচ।
  • চোটে ছিটকে গেলেন রিয়ালের ভালভেরদে
    দুঃসময় যেন পিছু ছাড়ছে না রিয়াল মাদ্রিদের। ভালেন্সিয়ার বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে আরেকটি ধাক্কা খেয়েছে স্প্যানিশ চ্যাম্পিয়নরা। ডান পায়ে চোট পেয়ে ছিটকে গেছেন মিডফিল্ডার ফেদে ভালভেরদে।
  • ভাগ্যকে দুষছেন কোর্তোয়া
    সতীর্থদের চেষ্টার কোনো ঘাটতি দেখেননি থিবো কোর্তোয়া। ভালেন্সিয়ার বিপক্ষে হারের জন্য দুর্ভাগ্যকেই দায়ী করেছেন রিয়াল মাদ্রিদ গোলরক্ষক। একই সঙ্গে ঘুরে দাঁড়াতে সবাইকে আরও ঐক্যবদ্ধ হওয়ার তাগিদ দিয়েছেন তিনি।
  • হারের দায় নিয়ে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় জিদানের
    রক্ষণ পুরোপুরি ব্যর্থ। আক্রমণে ছিল না চেনা ধার। মিডফিল্ডাররাও রাখতে পারেননি খুব একটা ভূমিকা। তবে ভালেন্সিয়ার বিপক্ষে বড় হারের জন্য খেলোয়াড়দের দুষছেন না জিনেদিন জিদান। দায় নিজের কাঁধে নিয়ে রিয়াল মাদ্রিদ কোচ জানিয়েছেন, সমাধান খুঁজে বের করার প্রত্যয়।
  • ৩ পেনাল্টি আর আত্মঘাতী গোলে বিপর্যস্ত রিয়াল
    আশানুরূপ শুরুর পর দিক হারাল রিয়াল মাদ্রিদ। পিছিয়ে পড়ে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াল ভালেন্সিয়া। রোমাঞ্চ ছড়ানো লড়াইয়ে রাফায়েল ভারানের আত্মঘাতী গোলের আগে-পরে জিনেদিন জিদানের দল হজম করল তিনটি পেনাল্টি গোল। কার্লোস সোলেরের হ্যাটট্রিকে অসাধারণ এক জয়ের আনন্দে ভাসলো ভালেন্সিয়া।
  • করোনাভাইরাস: আক্রান্ত রিয়ালের কাসেমিরো ও আজার
    লা লিগায় ভালেন্সিয়ার বিপক্ষে ম্যাচের আগে বড় এক ধাক্কা খেল রিয়াল মাদ্রিদ। দলটির মিডফিল্ডার কাসেমিরো ও ফরোয়ার্ড এদেন আজারের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • রিয়ালে রামোসের গোলের সেঞ্চুরি
    রক্ষণ সামলানোর সঙ্গে সঙ্গে গোলের জন্যও যেন তার দিকে তাকিয়ে থাকে রিয়াল মাদ্রিদ। দলকে হতাশ করেননি অধিনায়ক। ইন্টার মিলানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে পেয়েছেন জালের দেখা। স্পেনের সফলতম দলটির হয়ে পূরণ করেছেন গোলের সেঞ্চুরি।
  • রিয়ালের জয়ের নায়ক রদ্রিগোর স্বস্তি
    চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকেই রিয়াল মাদ্রিদের ছিটকে পড়ার সম্ভাবনা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। প্রথম জয়ে কিছুটা ঘুরে দাঁড়িয়েছে প্রতিযোগিতার সফলতম দলটি। ইন্টার মিলানের বিপক্ষে রিয়ালের জয়ের নায়ক রদ্রিগোও জানালেন, এই জয় খুশির সঙ্গে তাদের জন্য বয়ে নিয়ে এসেছে দারুণ স্বস্তি।
  • ‘ফাইনালে’ জিতে নতুন চ্যালেঞ্জের অপেক্ষায় জিদান
    ইন্টার মিলানের বিপক্ষে ম্যাচ জিনেদিন জিদানের কাছে ছিল অনেকটাই বাঁচা-মরার লড়াই। সেখানে জিতে স্বস্তি ফিরেছে চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দলটিতে। কিন্তু রিয়াল মাদ্রিদ কোচ ভালো করেই জানেন, কাজ এখনও শেষ হয়নি। এই টুর্নামেন্টে পরের ম্যাচটি খেলতে হবে ইতালিয়ান দলটির মাঠ সান সিরোয়।
  • রোমাঞ্চকর লড়াইয়ে ইন্টারকে হারাল রিয়াল
    প্রতিপক্ষের উপহার পাওয়ার মিনিট সাতেক বাদে সের্হিও রামোসের নিখুঁত হেড। দুই গোলে এগিয়ে যাওয়ার পরও অবশ্য পয়েন্ট হারাতে বসেছিল রিয়াল মাদ্রিদ। বদলি নেমে শেষে দলের মুখে হাসি ফোটালেন তরুণ ফরোয়ার্ড রদ্রিগো। ইন্টার মিলানকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম জয়ের স্বাদ পেল জিনেদিন জিদানের দল। 
  • ভারানের চোখে যে জন্য ভুগছে রিয়াল-বার্সা
    চ্যাম্পিয়ন্স লিগে স্বস্তিতে নেই রিয়াল মাদ্রিদ। লা লিগায় ভুগছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা। স্পেনের সফলতম দল দুটি নেই স্বরূপে। ধারাবাহিকতার ঘাটতির একটি কারণ খুঁজে পেয়েছেন রাফায়েল ভারানে। রিয়ালের এই ফরাসি ডিফেন্ডার মনে করেন, কঠিন সূচির জন্যই নিজেদের উঁচু মান ধরে রাখতে পারছে না ক্লাব দুটি।
  • ইন্টার ম্যাচ জিদানের কাছে ‘ফাইনাল’
    একটি করে হার ও ড্র। চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের খেরোখাতায় এখনও যোগ হয়নি জয় শব্দটি। এবারের প্রতিপক্ষ শক্তিশালী ইন্টার মিলান। রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান তাই সেরি আর দলটির বিপক্ষে ম্যাচটিকে ‘ফাইনাল’ হিসেবে দেখছেন। পুরো তিন পয়েন্ট পাওয়ার আশা নিয়ে মাঠের লড়াইয়ে নামার কথাও জানিয়েছেন প্রত্যয়ী কণ্ঠে।
  • করোনাভাইরাসে আক্রান্ত রিয়ালের মিলিতাও
    রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ডিফেন্ডার এদের মিলিতাওয়ের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • ম্যাচের চিত্র বদলে দেয় আজারের গোল: জিদান
    ফল যেমন বলছে ম্যাচ ততটা একতরফা ছিল না। রিয়াল মাদ্রিদকে মাঝে মধ্যেই পরীক্ষায় ফেলছিল ওয়েস্কা। কিন্তু এদেন আজারের গোলের পরই বদলে যায় চিত্র। বড় জয় নিয়ে মাঠ ছাড়ে লা লিগার শিরোপাধারীরা। এরপরও রক্ষণ নিয়ে কাজের জায়গা দেখছেন কোচ জিনেদিন জিদান।
  • ওয়েস্কাকে হারিয়ে শীর্ষে রিয়াল
    আক্রমণে ছিল না চেনা ধার। প্রতি আক্রমণে কখনও কখনও ভীতি ছড়াচ্ছিল ওয়েস্কা। এদেন আজারের অসাধারণ গোলের পর পাল্টে গেল চিত্র। জোড়া গোল করলেন করিম বেনজেমা। গোল করলেন, করালেন ফেদে ভালভেরদে। নবাগত দলটিকে সহজেই হারিয়ে শীর্ষে ফিরল রিয়াল মাদ্রিদ।
  • খেলোয়াড়দের প্রতিক্রিয়ায় খুশি জিদান
    নিজেদের প্রিয় টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বিব্রতকর এক রেকর্ড গড়তে বসেছিল রিয়াল মাদ্রিদ- ইউরোপিয়ান প্রতিযোগিতায় টানা চার ম্যাচে হার। বরুশিয়া মনশেনগ্লাডবাখের মাঠে শেষ দিকে ঘুরে দাঁড়িয়ে তা থেকে রক্ষা পেয়েছে দল। কোনোমতে হার এড়ানোর ম্যাচ থেকে ইতিবাচক রসদ খুঁজে নিচ্ছেন দলটির কোচ জিনেদিন জিদান। কোণঠাসা অবস্থায় খেলোয়াড়রা যেভাবে ঘুরে দাঁড়িয়েছে, তাতে মুগ্ধ এই ফরাসি কোচ।
  • ৬ মিনিটের ২ গোলে রিয়ালের রোমাঞ্চকর ড্র
    তিন দিন আগে দুর্দান্ত পারফরম্যান্সে ক্লাসিকো জেতা রিয়াল মাদ্রিদ যেন হঠাৎ করেই পথ হারিয়ে ফেলেছিল। অধিকাংশ সময় প্রতিপক্ষের ওপর চাপ ধরে রাখলেও তাদের আক্রমণগুলো ছিল ধারহীন। উল্টো দুই গোল খেয়ে পড়েছিল চ্যাম্পিয়ন্স লিগে টানা দ্বিতীয় হারের শঙ্কায়। সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়ালো জিনেদিন জিদানের দল। ছয় মিনিটের ব্যবধানে দুবার জালে বল পাঠিয়ে বরুশিয়া মনশেনগ্লাডবাখের মাঠ থেকে স্বস্তির ড্র নিয়ে ফিরেছে প্রতিযোগিতার রেকর্ড চ্যাম্পিয়নরা।
  • ‘বায়ার্নের মতো অজেয় হওয়ার সামর্থ্য রিয়ালের আছে’
    চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন তারা। কিন্তু সাম্প্রতিক সময়ে ইউরোপ সেরার প্রতিযোগিতায় সময়টা ভালো যাচ্ছে না রিয়াল মাদ্রিদের। লা লিগায় দুদিন আগে ক্লাসিকো জিতলেও এর আগে হার, ড্রয়ের তেতো স্বাদও পেয়েছে দলটি। অন্যদিকে, বায়ার্ন মিউনিখ সব প্রতিযোগিতায় ছুটছে দারুণভাবে। রিয়ালের টনি ক্রুস খুব করে চাইছেন, বায়ার্নের মতো দাপুটে ফুটবলের পসরা মেলুক তার দলও।
  • চোট কাটিয়ে দলে ফিরলেন আজার
    কঠিন এক সপ্তাহ শেষে ক্লাসিকো জিতে ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছে রিয়াল মাদ্রিদ। এবার আরেকটি সুসংবাদ পেল তারা। চোট কাটিয়ে দলে ফিরেছেন তারকা ফরোয়ার্ড এদেন আজার।
  • ভাষা খুঁজে পাচ্ছেন না মুগ্ধ জিদান
    আগের দুই ম্যাচে দলের পারফরম্যান্স ছিল ভীষণ বাজে। অমন ছন্নছাড়া ফুটবল খেলার পরের ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে ছেলেরা কিভাবে এতটা ভালো খেলল, ঠিক বুঝে উঠতে পারছেন না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। দুর্দান্ত এই জয়ের পর পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে চান ফরাসি কোচ।
  • ‘ভিএআর কেবল বার্সার বিপক্ষে যায়’
    মৌসুমের প্রথম ক্লাসিকোয় রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের পর ভিএআরের ব্যবহার নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। তার মতে, প্রযুক্তিটি কেবল বার্সেলোনার বিপক্ষে সিদ্ধান্ত দিতে ব্যবহৃত হয়।
  • বার্সাকে হারিয়ে ‘বাজে সময়ের শেষ’ রিয়ালের
    কঠিন একটা সপ্তাহ শেষে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে তাদেরই মাঠে হারানোর পর দলীয় ঐক্যের প্রশংসা করেছেন রিয়াল মাদ্রিদ অধিনায়ক সের্হিও রামোস। অভিজ্ঞ এই ডিফেন্ডারের মতে, দুরূহ পরিস্থিতিতে কীভাবে ঘুরে দাঁড়াতে হয়, তারা ভালোভাবেই জানে।
  • রাউলের রেকর্ড ভাঙলেন ফাতি
    ক্যারিয়ারের শুরুতে স্বপ্নময় পথচলায় আরেকটি দারুণ কীর্তি গড়লেন আনসু ফাতি। ক্লাসিকোর ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ড গড়েছেন বার্সেলোনার এই ফরোয়ার্ড।
  • রোমাঞ্চকর ক্লাসিকোয় রিয়ালের দারুণ জয়
    ব্যর্থতার রেশ কাটাতে ক্লাসিকোই সঠিক মঞ্চ-কোচের দেখানো পথে আলো ছড়ালেন সের্হিও রামোস ও তার সতীর্থরা। ম্যাচের শুরুতেই তাদের আঘাতের পাল্টা জবাব অবশ্য দিয়েছিল বার্সেলোনা। কিন্তু দ্বিতীয়ার্ধে আর পেরে ওঠেনি কাতালান ক্লাবটি। প্রতিপক্ষের মাঠ থেকে পুরো তিন পয়েন্ট নিয়ে ফিরেছে জিনেদিন জিদানের দল।
  • শক্তিশালী রিয়ালের অপেক্ষায় কুমান
    মৌসুমের প্রথম ক্লাসিকোর আগে চেনা ছন্দে নেই প্রতিপক্ষ দল। তবে লা লিগায় প্রতিপক্ষ হিসেবে শক্তিশালী রিয়াল মাদ্রিদকে চান বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান।
  • ঘুরে দাঁড়ানোর জন্য ক্লাসিকোই আদর্শ ম্যাচ: জিদান
    টানা দুই হারের ক্ষত নিয়ে প্রতিপক্ষের মাঠে খেলতে হবে এল ক্লাসিকোয়। এ নিয়ে মোটেও বিচলিত নন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। বরং ঘুরে দাঁড়ানোর জন্য বার্সেলোনার বিপক্ষে ম্যাচকেই আদর্শ মনে করছেন এই ফরাসি কোচ।
  • ‘এল ক্লাসিকো’ দেখা যাবে অ্যাপে
    ফেইসবুকের পাশাপাশি এবার অ্যাপেও দেখা যাবে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার লড়াই। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য লা লিগা কতৃপক্ষ চালু করেছে ‘লা লিগা ই-স্পেস’ অ্যাপ।
  • প্রথমার্ধে লড়াইয়ে ছিল না রিয়াল: মদ্রিচ
    শাখতার দোনেৎস্কের বিপক্ষে রিয়াল মাদ্রিদের হারের জন্য প্রথমার্ধের বাজে পারফরম্যান্সকে দায়ী করেছেন লুকা মদ্রিচ। ক্রোয়াট এই মিডফিল্ডার মনে করেন, বিরতির আগের সময়টায় লড়াইয়েই ছিলেন না তারা।
  • রিয়াল আত্মবিশ্বাস হারানোয় চিন্তায় জিদান
    চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল রিয়াল মাদ্রিদের খেলোয়াড়দের মাঝে আত্মবিশ্বাসের ঘাটতি দেখছেন জিনেদিন জিদান। ঘরের মাঠে টানা দ্বিতীয় হার চিন্তায় ফেলে দিয়েছে ফরাসি এই কোচকে।
  • বিবর্ণ রিয়ালকে চমকে দিল শাখতার 
    অধিনায়ক সের্হিও রামোসের অনুপস্থিতিতে রক্ষণ হয়ে পড়ল ভঙ্গুর; মাঝমাঠ ও আক্রমণভাগ ছন্নছাড়া। প্রথমার্ধে এমন চেহারার রিয়াল মাদ্রিদকে চেপে ধরল শাখতার দোনেৎস্ক। বিরতির আগেই তিন গোলে পিছিয়ে পড়ল জিনেদিন জিদানের দল। দ্বিতীয়ার্ধে তারা ঘুরে দাঁড়ালো বটে; কিন্তু ব্যবধান ঘোচাতে পারল না। দুর্দান্ত এক জয় নিয়ে ফিরল ইউক্রেনের ক্লাবটি।
  • ক্লাসিকো নয়, জিদানের ভাবনায় শাখতার
    কদিন পরই মাঠে নামতে হবে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে। তবে আপাতত তা নিয়ে ভাবছেন না রিয়াল মাদ্রিদ কোচ। জিনেদিন জিদানের সব ভাবনা এখন চ্যাম্পিয়ন্স লিগের শুরুর প্রতিপক্ষ শাখতার দোনেৎস্ককে নিয়ে।
  • কঠিন সময় কাটিয়ে ওঠার প্রত্যয় রিয়াল কোচের
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নতুন আসর শুরুর আগে খুব একটা ছন্দে নেই রিয়াল মাদ্রিদ। কোচ জিনেদিন জিদান দেখছেন দলে উন্নতির অনেক জায়গা। কঠিন সময় থেকে বের হতে দৃঢ়প্রতিজ্ঞ ফরাসি কোচ শোনালেন আশার বাণী।
  • শাখতারের বিপক্ষে নেই রামোস
    চ্যাম্পিয়ন্স লিগে শাখতার দোনেৎস্কের বিপক্ষে অধিনায়ক সের্হিও রামোসকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। হাঁটুর সমস্যায় ভুগছেন এই স্প্যানিশ ডিফেন্ডার।
  • সতীর্থদের মানসিকতা নিয়ে প্রশ্ন কাসেমিরোর
    কাদিসের বিপক্ষে সতীর্থদের প্রথমার্ধের পারফরম্যান্সে ভীষণ হতাশ রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার কাসেমিরো। প্রশ্ন তুললেন তাদের মানসিকতা নিয়েও। তার মতে, প্রথমার্ধ প্রতিপক্ষকে উপহার দিয়েছেন তারা।
  • উদ্যমের ঘাটতি দেখছেন জিদান
    কাদিসের বিপক্ষে প্রত্যাশার ধারেকাছেও ছিল না রিয়াল মাদ্রিদের পারফরম্যান্স। ঘরের মাঠে হারের পর কোচ জিনেদিন জিদানের অকপট স্বীকারোক্তি, লা লিগায় ফেরা দলটির চেয়ে উদ্যমে অনেক পিছিয়ে ছিল তার খেলোয়াড়রা। তবে এই হার সামনে চ্যাম্পিয়ন্স লিগ বা ‘ক্লাসিকো’-য় কোনো প্রভাব ফেলবে না বলেও বিশ্বাস রিয়াল কোচের।
  • উজ্জীবিত কাদিসে পরাভূত রিয়াল
    আন্তর্জাতিক বিরতির পর মাঠে ফেরাটা খুব খারাপ হলো রিয়াল মাদ্রিদের। শক্তি-সামর্থ্যে অনেক পিছিয়ে থাকা কাদিসের বিপক্ষে নিজেদের মেলে ধরতে পুরোপুরি ব্যর্থ হলো জিনেদিন জিদানের দল। দারুণ পারফরম্যান্সে অসাধারণ এক জয় পেল লা লিগায় ফেরা দলটি। 
  • মৌসুমের প্রথম ক্লাসিকোর দিনক্ষণ চূড়ান্ত
    নতুন মৌসুমে লা লিগায় রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার প্রথম লড়াই কোন রাউন্ডে হবে, তা নিশ্চিতই ছিল। এবার চূড়ান্ত হলো দিনক্ষণ। কাম্প নউয়ে আগামী ২৪ অক্টোবর হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচটি।
  • ‘নতুন নেইমার’ তকমায় আপত্তি রদ্রিগোর
    ক্যারিয়ারের শুরু থেকে তাকে বলা হচ্ছে ‘নতুন নেইমার’ বা ‘নতুন রবিনিয়ো।’ প্রশংসা করতে গিয়ে দেওয়া এই তকমার ভার নিতে গিয়ে ক্লান্ত হয়ে পড়েছেন রদ্রিগো। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড জানালেন, কারো মতো নয়, নিজের নামে ফুটবলের আঙিনায় প্রতিষ্ঠিত হতে চান তিনি। লিখতে চান ইতিহাস।
  • ‘এক রোনালদো থেকে শিখেছি, আরেক রোনালদোর জন্য করেছি’
    ব্রাজিলের কিংবদন্তি স্ট্রাইকার রোনালদো তার আদর্শ। তাকে অনুসরণ করেই বেড়ে ওঠা। ‘দা ফেনোমেনোন’-কে নিয়ে করিম বেনজেমার মুগ্ধতার শেষ নেই। ফরাসি এই ফরোয়ার্ড কথা বললেন ক্রিস্তিয়ানো রোনালদোকে নিয়েও। জানালেন পর্তুগিজ তারকার জন্য নিঃস্বার্থ হয়ে ওঠা, নিজের গোলের চাওয়া বিসর্জন দেওয়ার কথা।
  • একদিন রিয়ালে খেলার স্বপ্ন পগবার
    ভবিষ্যতে একটা সময় রিয়াল মাদ্রিদের হয়ে খেলার স্বপ্ন দেখেন ফরাসি মিডফিল্ডার পল পগবা। তবে আপাতত তার লক্ষ্য প্রিমিয়ার লিগে বাজে শুরু করা ম্যানচেস্টার ইউনাইটেডকে কক্ষপথে ফেরাতে সাহায্য করা।
  • বেলজিয়ামের হয়ে কোর্তোয়ার খেলা নিয়ে শঙ্কা
    চোট পেয়ে জাতীয় দলের বাইরে থাকতে হচ্ছে বেলজিয়ামের থিবো কোর্তোয়াকে। পেশির সমস্যায় ভুগছেন রিয়াল মাদ্রিদের এই গোলকিপার।
  • করোনাভাইরাসে আক্রান্ত রিয়ালের লুনিন
    করোনাভাইরাস হানা দিয়েছে ইউক্রেন ফুটবল দলে। কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন রিয়াল মাদ্রিদে খেলা দেশটির তরুণ গোলকিপার আন্দ্রি লুনিন।
  • এখন আত্মবিশ্বাসী ভিনিসিউস
    মাঠে সবসময় তাকে দেখা যাচ্ছে দারুণ উজ্জীবিত। বল পায়ে ছুটছেন, বলের দখল নেওয়ার চেষ্টা করছেন, প্রতিপক্ষের রক্ষণে ভীতি ছড়াচ্ছেন। তবে ২০১৯-২০ মৌসুমের শুরুর গল্পটা নাকি এমন ছিল না, নিজেই জানালেন ভিনিসিউস জুনিয়র। নিজের ওপর আস্থার ঘাটতি ছিল। বেশি খেলার সুযোগ পাওয়ায় এখন আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।
  • ‘গোল করা ছাড়াও গুরুত্বপূর্ণ কাজ আছে আমার’
    গোল করাই স্ট্রাইকারদের মূল কাজ। করিম বেনজেমা করছেনও নিয়মিত। তবে এর বাইরে স্ট্রাইকারদের আরও গুরুত্বপূর্ণ কাজ আছে বলে মনে করেন রিয়াল মাদ্রিদের এই ফরাসি তারকা।
  • আক্রমণ ও রক্ষণ নিয়ে ভাবনায় জিদান
    লেভান্তের মাঠে জয় পেলেও দলের দ্বিতীয়ার্ধের খেলায় সন্তুষ্ট হতে পারেননি রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। নিজেদের আক্রমণ ও রক্ষণভাগ নিয়ে কিছুটা চিন্তিত এই ফরাসি কিংবদন্তি।
  • লেভান্তেকে হারিয়ে শীর্ষে রিয়াল
    গত মৌসুমে এখানে এসে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল রিয়াল মাদ্রিদের। আক্রমণাত্মক ফুটবলে এবারও তাদের কঠিন পরীক্ষায় ফেলেছিল লেভান্তে। তবে ভিনিসিউস জুনিয়র ও করিম বেনজেমার গোলে এ যাত্রায় জয় নিয়ে ফিরেছে জিনেদিন জিদানের দল।
  • দুঃসময়ে আরও বেশি ঐক্য প্রয়োজন, শিষ্যদের জিদান
    একের পর এক খেলোয়াড় চোট নিয়ে মাঠের বাইরে ছিটকে যাচ্ছেন। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে, এখন রাইট-ব্যাকই পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। এমন জটিল অবস্থায় খেলোয়াড়দের আরও বেশি ঐক্যবদ্ধ থাকার তাগিদ দিলেন কোচ জিনেদিন জিদান।
  • চোটের ছোবলে রাইট-ব্যাক শূন্যতায় জিদান
    আরও লম্বা হলো রিয়াল মাদ্রিদের চোট পাওয়া খেলোয়াড়দের তালিকা। সবশেষ বাঁ পায়ের পেশিতে চোট পেয়ে মাঠের বাইরে ছিটকে গেছেন ডিফেন্ডার আলভারো ওদ্রিওসোলা।
  • রিয়ালের মায়োরাল ধারে রোমায়
    দুই বছরের ধারের চুক্তিতে রিয়াল মাদ্রিদ থেকে ইতালির দল রোমায় যোগ দিয়েছেন স্প্যানিশ ফরোয়ার্ড বোরহা মায়োরাল।
  • রিয়ালকে ‘বড় বিপদের’ জন্য বুত্রাগেইনোর সতর্কবাণী
    চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে রিয়াল মাদ্রিদের ভুলের কোনো সুযোগ দেখছেন না দলটির সাবেক স্ট্রাইকার এমিলিও বুত্রাগেইনো। সামান্য ভুলেও পা হড়কাতে পারে বলে বেনজেমা-রামোসদের সতর্ক করে দিয়েছেন ক্লাবটির প্রাতিষ্ঠানিক সম্পর্ক বিভাগের এই ডিরেক্টর।
  • হাঁটুর চোটে মাঠের বাইরে কারভাহাল
    রিয়াল মাদ্রিদে চোট সমস্যা বেড়েই চলেছে। হাঁটুতে চোট পেয়ে মাঠের বাইরে ছিটকে গেছেন ডিফেন্ডার দানি কারভাহাল।
  • বার্সার গ্রুপে ইউভেন্তুস, রিয়ালের সঙ্গী ইন্টার
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নতুন আসরে গ্রুপ পর্বেই দেখা হতে যাচ্ছে সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর। একই গ্রুপে পড়েছে তাদের দল বার্সেলোনা ও ইউভেন্তুস। আর প্রতিযোগিতাটির সফলতম দল রিয়াল মাদ্রিদ গ্রুপ সঙ্গী হিসেবে পেয়েছে ইন্টার মিলানকে।
  • উন্নতির অনেক জায়গা দেখছেন জিদান
    নিজেদের মাঠে রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে জয় পেলেও দলের খেলায় সন্তুষ্ট হতে পারেননি জিনেদিন জিদান। পারফরম্যান্সে উন্নতির অনেক জায়গা দেখছেন রিয়াল মাদ্রিদ কোচ। তবে মৌসুম সবে শুরু হওয়ায় চিন্তিত নন তিনি। ধৈর্য ধরে একটু একটু করে উন্নতি করতে চান এই ফরাসি কিংবদন্তি।
  • অসংখ্য সুযোগ হারিয়ে রিয়ালের কষ্টের জয়
    ভিনিসিউস জুনিয়র ছিলেন পরিষ্কার অফসাইডে। রিয়াল মাদ্রিদের কোনো খেলোয়াড়ের কাছ থেকে বল এলে হতো না গোল। বিপদমুক্ত করার চেষ্টায় থাকা রিয়াল ভাইয়াদলিদের এক খেলোয়াড়ের পায়ে লেগে এলো বল। তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ঠাণ্ডা মাথায় খুঁজে নিলেন জাল। অসংখ্য সুযোগ হারিয়ে পয়েন্ট হারানোর শঙ্কায় পড়ে যাওয়া শিরোপাধারীরা পেল স্বস্তির জয়।
  • আরেক দফা চোটে অপেক্ষা বাড়ল আজারের
    লা লিগায় বুধবার রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে ফেরা হচ্ছে না এদেন আজারের। ম্যাচটির জন্য আগের দিন ঘোষণা করা দলে থাকলেও নতুন চোট পেয়ে আবারও ছিটকে গেছেন রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড।
  • আজারের পেশাদারিত্ব নিয়ে প্রশ্ন নেই জিদানের
    দীর্ঘ দিন ধরে চোটের মধ্যে থাকা এদেন আজারকে নিয়ে আবারও প্রশ্নের মুখোমুখি হলেন জিনেদিন জিদান। প্রশ্ন উঠল বেলজিয়ান ফরোয়ার্ডের পেশাদারিত্ব নিয়েও। তবে রিয়াল মাদ্রিদ কোচ জানালেন, বড় সমস্যা থেকে কাটিয়ে উঠতে ধৈর্য ধরে অপেক্ষা করার কথা।
  • পেশির চোটে ভুগছেন ক্রুস
    আরও লম্বা হলো রিয়াল মাদ্রিদের চোট পাওয়া খেলোয়াড়দের তালিকা। পেশির চোটে ভুগছেন দলটির জার্মান মিডফিল্ডার টনি ক্রুস।
  • ব্যক্তিগত কারণে আমাকে বেঞ্চে রাখত মরিনিয়ো: কাসিয়াস
    রিয়াল মাদ্রিদে থাকার সময় একটা পর্যায়ে সম্পর্ক তেমন ভালো ছিল না ইকের কাসিয়াস ও জোসে মরিনিয়োর। কাসিয়াস জায়গা হারান মরিনিয়োর দলে। আর এর কারণটা অনেক বেশি ব্যক্তিগত ছিল বলে মনে করেন স্পেনের বিশ্বকাপজয়ী এই গোলরক্ষক।
  • রেফারির ভুল দেখছেন না রামোস
    রিয়াল বেতিসের বিপক্ষে রিয়াল মাদ্রিদ জয়খরা কাটালেও ভিএআর বিতর্ক তাদের পিছু ছাড়েনি। ম্যাচের গতিপথ পাল্টে দেওয়া দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বিজয়ীদের পক্ষে যাওয়ায় রেফারিং নিয়ে প্রশ্ন তুলেছেন বেতিস কোচ মানুয়েল পেল্লেগ্রিনি।
  • লা লিগায় কোচ জিদানের জয়ের সেঞ্চুরি
    লা লিগায় রিয়াল বেতিসের বিপক্ষে জয়ে দারুণ এক মাইলফলকে পৌঁছেছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। স্পেনের শীর্ষ ফুটবলে মাদ্রিদের দলটির কোচ হিসেবে এটি তার শততম জয়।
  • রিয়ালের বিপক্ষে হেরে ভিএআর নিয়ে ক্ষুব্ধ বেতিস কোচ
    এমেরসনের লাল কার্ড, শেষ দিকে রিয়াল মাদ্রিদের পেনাল্টি পাওয়া দুটোই ভিএআর দেখে সিদ্ধান্ত নিয়েছিলেন রেফারি। রিয়ালের বিপক্ষে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত হেরে যাওয়ার পর ভিএআর নিয়ে ক্ষোভ ঝাড়লেন রিয়াল বেতিস কোচ মানুয়েল পেল্লেগ্রিনি।
  • কষ্টের জয়ে বেতিস গেরো কাটাল রিয়াল
    আগের তিনবারের মুখোমুখি লড়াইয়ে মেলেনি জয়ের দেখা। লা লিগায় সবশেষ পরাজয়ও তাদের বিপক্ষে। ‘কঠিন প্রতিপক্ষ’ রিয়াল বেতিসের বিপক্ষে আবারও হারের শঙ্কায় পড়েছিল রিয়াল মাদ্রিদ। তবে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়িয়ে মৌসুমে প্রথম জয়ের স্বাদ পেয়েছে জিনেদিন জিদানের দল।
  • বেতিসের বিপক্ষে নেই মার্সেলো
    লা লিগায় নিজেদের দ্বিতীয় ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষে মার্সেলোকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। পিঠের সমস্যায় ভুগছেন এই ব্রাজিলিয়ান লেফট-ব্যাক।
  • নতুন খেলোয়াড় কেনায় আগ্রহী নন জিদান
    মৌসুমের প্রথম ম্যাচে সাদামাটা ফুটবল খেলেছে দল; আক্রমণভাগ ছিল ধারহীন। গত মৌসুমেও তাদের আক্রমণে ঘাটতি চোখে পড়েছে। তারপরও আপাতত নতুন খেলোয়াড় কেনার কোনো ইচ্ছা নেই রিয়াল মাদ্র্রিদ কোচ জিনেদিন জিদানের। বর্তমান স্কোয়াডের ওপরেই আস্থা রাখছেন তিনি।
  • কোনো আক্ষেপ নেই বেলের
    সমালোচনায় আরও পরিণত হয়েছেন গ্যারেথ বেল। শিখেছেন, বিরুদ্ধ পরিস্থিতিতে কীভাবে লড়াই করতে হয়। শেষ দিকে কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে গেলেও রিয়াল মাদ্রিদ ক্যারিয়ার নিয়ে কোনো আক্ষেপ নেই ওয়েলসের এই ফরোয়ার্ডের।
  • নিজের পরিকল্পনায় গলদ দেখছেন না জিদান
    রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে গোলের জন্যে মরিয়া চেষ্টা করে ব্যর্থ দল; প্রতিপক্ষের জমাট রক্ষণ ভাঙতেই হিমশিম খেতে দেখা গেল রিয়াল মাদ্রিদের আক্রমণভাগকে। এরপরও ছয় কোটি ইউরো দিয়ে কেনা স্ট্রাইকার লুকা ইয়োভিচকে মাঠে নামালেন না জিনেদিন জিদান। ম্যাচ শেষে এই সিদ্ধান্তের পেছনে যুক্তি তুলে ধরেন ফরাসি এই কোচ।
  • শুরুতেই রিয়ালের হোঁচট
    হতাশায় শুরু হলো রিয়াল মাদ্রিদের শিরোপা ধরে রাখার অভিযান। রিয়াল সোসিয়েদাদের মাঠে পয়েন্ট হারিয়েছে জিনেদিন জিদানের দল।
  • ফ্লাইট জটিলতার কবলে রিয়াল
    যে বিমানে চড়ে লা লিগার ম্যাচ খেলতে যাওয়ার কথা ছিল তাতে টেকনিক্যাল ত্রুটি ধরা পড়ায় ভ্রমণ পরিকল্পনায় বদল আনতে হয়েছে রিয়াল মাদ্রিদকে।
  • রিয়াল থেকে ধারে টটেনহ্যামে বেল
    গত কয়েক দিনে গণমাধ্যমে আসা খবরে সবকিছু অনেকটাই ছিল স্পষ্ট। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। রিয়াল মাদ্রিদ থেকে এক বছরের জন্য ধারে গ্যারেথ বেলকে দলে ফিরিয়েছে টটেনহ্যাম হটস্পার।
  • বেলের সঙ্গে সমস্যা নেই: জিদান
    রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদানের সঙ্গে গ্যারেথ বেলের দ্বন্দ্বের খবর চাউর হয়েছে অনেকবার। অবশ্য সবসময়ই সেসব গুজব বলে উড়িয়ে দিয়েছেন দুজনই। সান্তিয়াগো বের্নাবেউ থেকে ওয়েলস ফরোয়ার্ডের টটেনহ্যাম হটস্পারে ফেরার প্রাক্কালে পুরনো গুঞ্জন নিয়ে আবারও প্রশ্নের মুখোমুখি হলেন রিয়াল কোচ। জবাবে সাবেক তারকা এই ফুটবলার জোর দিয়ে বললেন, বিষয়টি এমন নয়, তার সঙ্গে বেলের কোনো সমস্যা নেই।
  • বার্সা-রিয়ালের বিকল্প ভেন্যু
    করোনাভাইরাস পরিস্থিতিতে আগামীতে নিজেদের স্টেডিয়ামে খেলা সম্ভব নাও হতে পারে লা লিগার দলগুলির। সব দলকে তাই বিকল্প ভেন্যু বেছে নিতে বলেছে লিগ কর্তৃপক্ষ।
  • ‘বেল-টটেনহ্যাম’ গুঞ্জনে চুপ মরিনিয়ো
    রিয়াল মাদ্রিদ থেকে গ্যারেথ বেলকে দলে টানতে চায় তার পুরনো ক্লাব টটেনহ্যাম হটস্পার, এমন গুঞ্জনের খবর আসছে গণমাধ্যমে। তবে এ বিষয়ে কথা বলতে রাজি নন প্রিমিয়ার লিগের ক্লাবটির কোচ জোসে মরিনিয়ো।
  • বেনজেমার সামনে অনেক পাওয়ার হাতছানি
    রিয়াল মাদ্রিদের হয়ে বরাবরই ধারাবাহিক করিম বেনজেমা। ৩২ বছর বয়সে এসে যেন ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন ফরাসি এই ফরোয়ার্ড। নতুন মৌসুমে তার সামনে অনেক প্রাপ্তির হাতছানি। অ্যাসিস্টের সেঞ্চুরি, গোলের ডাবল সেঞ্চুরিসহ আছে আরও অনেক অর্জনের সুযোগ।
  • ক্রুসের চোখে যেখানে ‘অবিশ্বাস্য’ জিদান
    তিনটি চ্যাম্পিয়ন্স লিগ, দুটি করে লা লিগা, স্প্যানিশ সুপার কাপ, উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ মিলিয়ে ১১টি শিরোপা। আলো ঝলমলে এই ট্রফিগুলো বলছে কোচ হিসেবে জিনেদিন জিদান কতটা সফল। রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার টনি ক্রুসও কোচের গুণমুগ্ধ একজন। এই জার্মানের চোখে বিশেষ করে, তারকা ফুটবলারদের সামলানোর ক্ষেত্রে জিদান অবিশ্বাস্যরকমের ভালো।
  • রিয়াল ছেড়ে এভারটনে রদ্রিগেস
    রিয়াল মাদ্রিদে থিতু হতে না পারা হামেস রদ্রিগেস খুঁজে পেয়েছেন নতুন ঠিকানা। স্প্যানিশ চ্যাম্পিয়নদের ছেড়ে এই মিডফিল্ডার যোগ দিয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগের দল এভারটনে।
  • আমি চাই, কিন্তু রিয়ালকেও চাইতে হবে: মদ্রিচ
    দুরন্ত শৈশব, ছোটখাটো শারীরিক গড়ন নিয়ে সমালোচনা, সামর্থ্য নিয়ে চারপাশের মানুষের অবিশ্বাস, বর্ণিল ফুটবল ক্যারিয়ারসহ আরও অনেক কিছু নিয়ে মনখুলে কথা বলেছেন লুকা মদ্রিচ। এএফপিকে দেওয়া দীর্ঘ সাক্ষাৎকারে ভবিষ্যৎ নিয়ে বলতে গিয়ে রিয়াল মাদ্রিদেই ক্যারিয়ার শেষ করার ইচ্ছা জানিয়েছেন এই ক্রোয়াট মিডফিল্ডার।
  • রিয়াল থেকে ধারে মিলানে দিয়াস
    রিয়াল মাদ্রিদ থেকে এক বছরের জন্য ধারে তরুণ ফরোয়ার্ড ব্রাহিম দিয়াসকে দলে টেনেছে এসি মিলান।
  • মেসি চলে গেলে লা লিগার বড় ক্ষতি: মদ্রিচ
    লিওনেল মেসি বার্সেলোনা ছেড়ে চলে গেলে লা লিগার জন্য বড় ক্ষতি হবে বলে মনে করছেন রিয়াল মাদ্রিদের লুকা মদ্রিচ। এই ক্রোয়াট মিডফিল্ডারের মতে, ক্রিস্তিয়ানো রোনালদো রিয়াল থেকে চলে যাওয়ার পরও এমনটা হয়েছিল।
  • বেলের কাঠগড়ায় রিয়াল মাদ্রিদ
    গত মৌসুমেও রিয়াল মাদ্রিদের জার্সিতে মাঠে ছিলেন না নিয়মিত। একাধিকবার তার দলছুট হওয়ার গুঞ্জনও শোনা গেছে। কিন্তু গ্যারেথ বেল শেষ পর্যন্ত রিয়ালেই রয়ে গেছেন। নতুন ঠিকানায় যেতে না পারার জন্য ওয়েলসের এই ফরোয়ার্ড দুষলেন রিয়াল কর্তৃপক্ষকে।
  • মেসির বার্সা ছাড়ার প্রক্রিয়া নিয়ে রামোসের প্রশ্ন
    বার্সেলোনার সঙ্গে দীর্ঘ ২০ বছরের সম্পর্কের ইতি টানতে মরিয়া হয়ে উঠেছেন লিওনেল মেসি। অন্যদিকে, দলের সেরা তারকাকে কিছুতেই ছাড়তে চায় না কাতালান ক্লাবটি। চিরপ্রতিদ্বন্দ্বী শিবিরে চলমান এই টানাপোড়েন দেখে মেসির দল ছাড়ার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুললেন রিয়াল মাদ্রিদ অধিনায়ক সের্হিও রামোস।
  • রিয়ালের ক্রুসের চাওয়া-সিটিতে যাক মেসি
    রিয়াল মাদ্রিদের টনি ক্রুসের হিসেবটা বেশ পরিষ্কার। লিওনেল মেসি চলে গেলে বার্সেলোনার অস্ত্র কমবে। এ কারণেই ক্রুস খুব করে চাইছেন, কাতালুনিয়ার দলটি ছেড়ে আর্জেন্টাইন ফরোয়ার্ড যেন যোগ দেন ম্যানচেস্টার সিটিতে।
  • ‘একসময় বলতে পারব রোনালদো-ক্রুসদের কোচ ছিলাম’
    কোচিং ক্যারিয়ারে এরই মধ্যে অনেক তারকাকে শিষ্য হিসেবে পেয়েছেন জিনেদিন জিদান। তাদের মধ্যে আলাদাভাবে টনি ক্রুসের প্রশংসায় মাতলেন রিয়াল মাদ্রিদ কোচ। জানালেন, কোচিং ক্যারিয়ারের ইতি টানার পর গর্বভরে বলবেন রোনালদো-ক্রুসদের কোচ থাকার কথা।
  • মৌসুমের প্রথম ক্লাসিকো বার্সেলোনার মাঠে
    নতুন মৌসুমে লা লিগায় রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার প্রথম লড়াইটি হবে কাম্প নউয়ে। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচটি মাঠে গড়াবে আগামী ২৫ অক্টোবর।
  • চ্যাম্পিয়ন্স লিগের মৌসুম সেরা দলে নেই রোনালদো
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের মৌসুম সেরা দলে জায়গা হয়নি টুর্নামেন্টের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্তিয়ানো রোনালদোর। তবে দলে আছেন সময়ের সেরা ফুটবলারদের কাতারে থাকা লিওনেল মেসি ও নেইমার। আক্রমণভাগে আরও আছেন আসরের সর্বোচ্চ গোলদাতা রবের্ত লেভানদোভস্কি।
  • বার্সার ৮ গোল হজমে রিয়ালের অন্যরকম উদযাপন
    লিসবনে বার্সেলোনার পর্যদুস্ত হওয়ার সেই রাতে রিয়াল মাদ্রিদ শিবিরে ছিল অন্যরকম এক আবহ। চিরপ্রতিদ্বন্দ্বীদের জালে একবার করে বল ঢুকছিল আর রিয়ালের খেলোয়াড়রা ফেটে পড়ছিল আনন্দে। নিজেদের হোয়াটসঅ্যাপ গ্রুপে নানারকম মন্তব্য করছিল তারা। সেদিনের সেই অন্যরকম উদযাপনের কিছু কথা জানালেন দলটির মিডফিল্ডার টনি ক্রুস।
  • ১০ ম্যাচ খেলে ৪ ট্রফি!
    মৌসুম জুড়ে সময়টা ভালো কাটছে না আলভারো ওদ্রিওসোলার। তবে স্প্যানিশ এই ডিফেন্ডারের ভাগ্য বেশ সহায়, তা বলাই যায়। দুই দেশের দুই ক্লাবের হয়ে পুরো মৌসুমে খেলতে পেরেছেন মোটে ১০ ম্যাচ, তাতেই স্বাদ পেয়েছেন চারটি শিরোপার!
  • রিয়াল থেকে ধারে ভিয়ারিয়ালে ‘জাপানের মেসি’
    ‘জাপানের মেসি’ নামে পরিচিত মিডফিল্ডার তাকেফুসা কুবোকে রিয়াল মাদ্রিদ থেকে ধারে আগামী মৌসুমের জন্য দলে টেনেছে ভিয়ারিয়াল।
  • পরিসংখ্যানে চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার-ফাইনালের সাতকাহন
    লিওনেল মেসির সামনে দারুণ এক রেকর্ডের হাতছানি। প্রতিযোগিতা থেকে ছিটকে গেলেও রেকর্ডের কিছু পাতায় দাপট কমছে না ক্রিস্তিয়ানো রোনালদোর। কোয়ার্টার-ফাইনালের আগে ঝরে যাওয়া দল রিয়াল মাদ্রিদও আধিপত্য করছে পরিসংখ্যানের আঙিনায়।
  • মৌসুম শেষে রামোসের অম্লমধুর অনুভূতি
    স্প্যানিশ সুপার কাপের পর করোনাভাইরাসে বদলে যাওয়া পরিস্থিতিতে লা লিগা শিরোপা জয়। তবে, মৌসুমের শেষটা হয়েছে হতাশায়। ম্যানচেস্টার সিটির বিপক্ষে হেরে  চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছে রিয়াল মাদ্রিদ। সাফল্য ও ব্যর্থতা মিলিয়ে মৌসুম শেষে দলটির অধিনায়ক সের্হিও রামোসের অনুভূতি অম্লমধুর।
  • হারের দায় নিলেন ভারানে
    তার মারাত্মক দুটি ভুলে রিয়াল মাদ্রিদ হজম করে দুই গোল। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়ে স্প্যানিশ চ্যাম্পিয়নদের দিতে হয়েছে এর খেসারত। ম্যানচেস্টার সিটির বিপক্ষে হারের পর সব দায় নিজের কাঁধে নিলেন ফরাসি ডিফেন্ডার রাফায়েল ভারানে।
  • রিয়ালকে আবার হারিয়ে শেষ আটে সিটি
    দরকার ছিল জয়। সেখানে ডিফেন্সের মারাত্মক ভুলে উল্টো হেরে গেছে রিয়াল মাদ্রিদ। সান্তিয়াগো বের্নাবেউয়ের পর নিজেদের মাঠেও জিতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে জায়গা করে নিয়েছে ম্যানচেস্টার সিটি।
  • ‘বেল নিজেই খেলতে চায়নি’
    রিয়াল মাদ্রিদ একাদশে তো বটেই, স্কোয়াডে গ্যারেথ বেলের না থাকাটাও আজকাল তেমন বড় কোনো খবর নয়। তবে, চ্যাম্পিয়ন্স লিগের ভীষণ গুরুত্বপূর্ণ ম্যাচে তার নিজে থেকেই খেলতে না চাওয়াটা কিছুটা চমক জাগানিয়া। ম্যানচেস্টার সিটির বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে ওয়েলস ফরোয়ার্ড নিজে থেকেই খেলতে চাননি বলে জানিয়েছেন রিয়াল কোচ জিনেদিন জিদান।
  • আরেকটি ‘ফাইনালের’ সামনে মরিয়া রিয়াল
    লা লিগায় শেষ ১১ ম্যাচকে ফাইনাল ধরে মিলেছে সাফল্য, রিয়াল মাদ্রিদ এবার চ্যাম্পিয়ন্স লিগেও মাঠে নামছে একই মনোভাবে। প্রথম লেগের হারে পিছিয়ে থাকলেও ম্যানচেস্টার সিটির মাঠে দারুণ খেলে প্রতিযোগিতাটির কোয়ার্টার-ফাইনালে উঠতে আশাবাদী রিয়াল কোচ জিনেদিন জিদান।
  • রিয়ালের বিপক্ষে লক্ষ্যে স্থির থাকার তাগিদ গুয়ার্দিওলার
    চ্যাম্পিয়ন্স লিগে লড়াইয়ের মোড় কত দ্রুত বদলে যায়, তা ভালো করেই জানা আছে পেপ গুয়ার্দিওলার। শেষ ষোলোর ফিরতি লেগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে তাই শিষ্যদের সতর্ক করে দিলেন ম্যানচেস্টার সিটি কোচ। তাগিদ দিলেন ম্যাচে মনোযোগ ধরে রাখার।
  • দর্শকশূন্য সিটি ম্যাচে ‘সুবিধা পাবে’ রিয়াল
    সামনে চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটির মাঠে ঘুরে দাঁড়ানোর কঠিন চ্যালেঞ্জ। তবে খেলা দর্শকশূন্য মাঠে হওয়ায় রিয়াল মাদ্রিদ এ থেকে সুবিধা পাবে বলে মনে করেন দলটির মিডফিল্ডার কাসেমিরো।