• শুরুতেই রিয়ালের হোঁচট
    হতাশায় শুরু হলো রিয়াল মাদ্রিদের শিরোপা ধরে রাখার অভিযান। রিয়াল সোসিয়েদাদের মাঠে পয়েন্ট হারিয়েছে জিনেদিন জিদানের দল।
  • ফ্লাইট জটিলতার কবলে রিয়াল
    যে বিমানে চড়ে লা লিগার ম্যাচ খেলতে যাওয়ার কথা ছিল তাতে টেকনিক্যাল ত্রুটি ধরা পড়ায় ভ্রমণ পরিকল্পনায় বদল আনতে হয়েছে রিয়াল মাদ্রিদকে।
  • রিয়াল থেকে ধারে টটেনহ্যামে বেল
    গত কয়েক দিনে গণমাধ্যমে আসা খবরে সবকিছু অনেকটাই ছিল স্পষ্ট। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। রিয়াল মাদ্রিদ থেকে এক বছরের জন্য ধারে গ্যারেথ বেলকে দলে ফিরিয়েছে টটেনহ্যাম হটস্পার।
  • বেলের সঙ্গে সমস্যা নেই: জিদান
    রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদানের সঙ্গে গ্যারেথ বেলের দ্বন্দ্বের খবর চাউর হয়েছে অনেকবার। অবশ্য সবসময়ই সেসব গুজব বলে উড়িয়ে দিয়েছেন দুজনই। সান্তিয়াগো বের্নাবেউ থেকে ওয়েলস ফরোয়ার্ডের টটেনহ্যাম হটস্পারে ফেরার প্রাক্কালে পুরনো গুঞ্জন নিয়ে আবারও প্রশ্নের মুখোমুখি হলেন রিয়াল কোচ। জবাবে সাবেক তারকা এই ফুটবলার জোর দিয়ে বললেন, বিষয়টি এমন নয়, তার সঙ্গে বেলের কোনো সমস্যা নেই।
  • বার্সা-রিয়ালের বিকল্প ভেন্যু
    করোনাভাইরাস পরিস্থিতিতে আগামীতে নিজেদের স্টেডিয়ামে খেলা সম্ভব নাও হতে পারে লা লিগার দলগুলির। সব দলকে তাই বিকল্প ভেন্যু বেছে নিতে বলেছে লিগ কর্তৃপক্ষ।
  • ‘বেল-টটেনহ্যাম’ গুঞ্জনে চুপ মরিনিয়ো
    রিয়াল মাদ্রিদ থেকে গ্যারেথ বেলকে দলে টানতে চায় তার পুরনো ক্লাব টটেনহ্যাম হটস্পার, এমন গুঞ্জনের খবর আসছে গণমাধ্যমে। তবে এ বিষয়ে কথা বলতে রাজি নন প্রিমিয়ার লিগের ক্লাবটির কোচ জোসে মরিনিয়ো।
  • বেনজেমার সামনে অনেক পাওয়ার হাতছানি
    রিয়াল মাদ্রিদের হয়ে বরাবরই ধারাবাহিক করিম বেনজেমা। ৩২ বছর বয়সে এসে যেন ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন ফরাসি এই ফরোয়ার্ড। নতুন মৌসুমে তার সামনে অনেক প্রাপ্তির হাতছানি। অ্যাসিস্টের সেঞ্চুরি, গোলের ডাবল সেঞ্চুরিসহ আছে আরও অনেক অর্জনের সুযোগ।
  • ক্রুসের চোখে যেখানে ‘অবিশ্বাস্য’ জিদান
    তিনটি চ্যাম্পিয়ন্স লিগ, দুটি করে লা লিগা, স্প্যানিশ সুপার কাপ, উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ মিলিয়ে ১১টি শিরোপা। আলো ঝলমলে এই ট্রফিগুলো বলছে কোচ হিসেবে জিনেদিন জিদান কতটা সফল। রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার টনি ক্রুসও কোচের গুণমুগ্ধ একজন। এই জার্মানের চোখে বিশেষ করে, তারকা ফুটবলারদের সামলানোর ক্ষেত্রে জিদান অবিশ্বাস্যরকমের ভালো।
  • রিয়াল ছেড়ে এভারটনে রদ্রিগেস
    রিয়াল মাদ্রিদে থিতু হতে না পারা হামেস রদ্রিগেস খুঁজে পেয়েছেন নতুন ঠিকানা। স্প্যানিশ চ্যাম্পিয়নদের ছেড়ে এই মিডফিল্ডার যোগ দিয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগের দল এভারটনে।
  • আমি চাই, কিন্তু রিয়ালকেও চাইতে হবে: মদ্রিচ
    দুরন্ত শৈশব, ছোটখাটো শারীরিক গড়ন নিয়ে সমালোচনা, সামর্থ্য নিয়ে চারপাশের মানুষের অবিশ্বাস, বর্ণিল ফুটবল ক্যারিয়ারসহ আরও অনেক কিছু নিয়ে মনখুলে কথা বলেছেন লুকা মদ্রিচ। এএফপিকে দেওয়া দীর্ঘ সাক্ষাৎকারে ভবিষ্যৎ নিয়ে বলতে গিয়ে রিয়াল মাদ্রিদেই ক্যারিয়ার শেষ করার ইচ্ছা জানিয়েছেন এই ক্রোয়াট মিডফিল্ডার।
  • রিয়াল থেকে ধারে মিলানে দিয়াস
    রিয়াল মাদ্রিদ থেকে এক বছরের জন্য ধারে তরুণ ফরোয়ার্ড ব্রাহিম দিয়াসকে দলে টেনেছে এসি মিলান।
  • মেসি চলে গেলে লা লিগার বড় ক্ষতি: মদ্রিচ
    লিওনেল মেসি বার্সেলোনা ছেড়ে চলে গেলে লা লিগার জন্য বড় ক্ষতি হবে বলে মনে করছেন রিয়াল মাদ্রিদের লুকা মদ্রিচ। এই ক্রোয়াট মিডফিল্ডারের মতে, ক্রিস্তিয়ানো রোনালদো রিয়াল থেকে চলে যাওয়ার পরও এমনটা হয়েছিল।
  • বেলের কাঠগড়ায় রিয়াল মাদ্রিদ
    গত মৌসুমেও রিয়াল মাদ্রিদের জার্সিতে মাঠে ছিলেন না নিয়মিত। একাধিকবার তার দলছুট হওয়ার গুঞ্জনও শোনা গেছে। কিন্তু গ্যারেথ বেল শেষ পর্যন্ত রিয়ালেই রয়ে গেছেন। নতুন ঠিকানায় যেতে না পারার জন্য ওয়েলসের এই ফরোয়ার্ড দুষলেন রিয়াল কর্তৃপক্ষকে।
  • মেসির বার্সা ছাড়ার প্রক্রিয়া নিয়ে রামোসের প্রশ্ন
    বার্সেলোনার সঙ্গে দীর্ঘ ২০ বছরের সম্পর্কের ইতি টানতে মরিয়া হয়ে উঠেছেন লিওনেল মেসি। অন্যদিকে, দলের সেরা তারকাকে কিছুতেই ছাড়তে চায় না কাতালান ক্লাবটি। চিরপ্রতিদ্বন্দ্বী শিবিরে চলমান এই টানাপোড়েন দেখে মেসির দল ছাড়ার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুললেন রিয়াল মাদ্রিদ অধিনায়ক সের্হিও রামোস।
  • রিয়ালের ক্রুসের চাওয়া-সিটিতে যাক মেসি
    রিয়াল মাদ্রিদের টনি ক্রুসের হিসেবটা বেশ পরিষ্কার। লিওনেল মেসি চলে গেলে বার্সেলোনার অস্ত্র কমবে। এ কারণেই ক্রুস খুব করে চাইছেন, কাতালুনিয়ার দলটি ছেড়ে আর্জেন্টাইন ফরোয়ার্ড যেন যোগ দেন ম্যানচেস্টার সিটিতে।
  • ‘একসময় বলতে পারব রোনালদো-ক্রুসদের কোচ ছিলাম’
    কোচিং ক্যারিয়ারে এরই মধ্যে অনেক তারকাকে শিষ্য হিসেবে পেয়েছেন জিনেদিন জিদান। তাদের মধ্যে আলাদাভাবে টনি ক্রুসের প্রশংসায় মাতলেন রিয়াল মাদ্রিদ কোচ। জানালেন, কোচিং ক্যারিয়ারের ইতি টানার পর গর্বভরে বলবেন রোনালদো-ক্রুসদের কোচ থাকার কথা।
  • মৌসুমের প্রথম ক্লাসিকো বার্সেলোনার মাঠে
    নতুন মৌসুমে লা লিগায় রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার প্রথম লড়াইটি হবে কাম্প নউয়ে। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচটি মাঠে গড়াবে আগামী ২৫ অক্টোবর।
  • চ্যাম্পিয়ন্স লিগের মৌসুম সেরা দলে নেই রোনালদো
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের মৌসুম সেরা দলে জায়গা হয়নি টুর্নামেন্টের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্তিয়ানো রোনালদোর। তবে দলে আছেন সময়ের সেরা ফুটবলারদের কাতারে থাকা লিওনেল মেসি ও নেইমার। আক্রমণভাগে আরও আছেন আসরের সর্বোচ্চ গোলদাতা রবের্ত লেভানদোভস্কি।
  • বার্সার ৮ গোল হজমে রিয়ালের অন্যরকম উদযাপন
    লিসবনে বার্সেলোনার পর্যদুস্ত হওয়ার সেই রাতে রিয়াল মাদ্রিদ শিবিরে ছিল অন্যরকম এক আবহ। চিরপ্রতিদ্বন্দ্বীদের জালে একবার করে বল ঢুকছিল আর রিয়ালের খেলোয়াড়রা ফেটে পড়ছিল আনন্দে। নিজেদের হোয়াটসঅ্যাপ গ্রুপে নানারকম মন্তব্য করছিল তারা। সেদিনের সেই অন্যরকম উদযাপনের কিছু কথা জানালেন দলটির মিডফিল্ডার টনি ক্রুস।
  • ১০ ম্যাচ খেলে ৪ ট্রফি!
    মৌসুম জুড়ে সময়টা ভালো কাটছে না আলভারো ওদ্রিওসোলার। তবে স্প্যানিশ এই ডিফেন্ডারের ভাগ্য বেশ সহায়, তা বলাই যায়। দুই দেশের দুই ক্লাবের হয়ে পুরো মৌসুমে খেলতে পেরেছেন মোটে ১০ ম্যাচ, তাতেই স্বাদ পেয়েছেন চারটি শিরোপার!
  • রিয়াল থেকে ধারে ভিয়ারিয়ালে ‘জাপানের মেসি’
    ‘জাপানের মেসি’ নামে পরিচিত মিডফিল্ডার তাকেফুসা কুবোকে রিয়াল মাদ্রিদ থেকে ধারে আগামী মৌসুমের জন্য দলে টেনেছে ভিয়ারিয়াল।
  • পরিসংখ্যানে চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার-ফাইনালের সাতকাহন
    লিওনেল মেসির সামনে দারুণ এক রেকর্ডের হাতছানি। প্রতিযোগিতা থেকে ছিটকে গেলেও রেকর্ডের কিছু পাতায় দাপট কমছে না ক্রিস্তিয়ানো রোনালদোর। কোয়ার্টার-ফাইনালের আগে ঝরে যাওয়া দল রিয়াল মাদ্রিদও আধিপত্য করছে পরিসংখ্যানের আঙিনায়।
  • মৌসুম শেষে রামোসের অম্লমধুর অনুভূতি
    স্প্যানিশ সুপার কাপের পর করোনাভাইরাসে বদলে যাওয়া পরিস্থিতিতে লা লিগা শিরোপা জয়। তবে, মৌসুমের শেষটা হয়েছে হতাশায়। ম্যানচেস্টার সিটির বিপক্ষে হেরে  চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছে রিয়াল মাদ্রিদ। সাফল্য ও ব্যর্থতা মিলিয়ে মৌসুম শেষে দলটির অধিনায়ক সের্হিও রামোসের অনুভূতি অম্লমধুর।
  • হারের দায় নিলেন ভারানে
    তার মারাত্মক দুটি ভুলে রিয়াল মাদ্রিদ হজম করে দুই গোল। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়ে স্প্যানিশ চ্যাম্পিয়নদের দিতে হয়েছে এর খেসারত। ম্যানচেস্টার সিটির বিপক্ষে হারের পর সব দায় নিজের কাঁধে নিলেন ফরাসি ডিফেন্ডার রাফায়েল ভারানে।
  • রিয়ালকে আবার হারিয়ে শেষ আটে সিটি
    দরকার ছিল জয়। সেখানে ডিফেন্সের মারাত্মক ভুলে উল্টো হেরে গেছে রিয়াল মাদ্রিদ। সান্তিয়াগো বের্নাবেউয়ের পর নিজেদের মাঠেও জিতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে জায়গা করে নিয়েছে ম্যানচেস্টার সিটি।
  • ‘বেল নিজেই খেলতে চায়নি’
    রিয়াল মাদ্রিদ একাদশে তো বটেই, স্কোয়াডে গ্যারেথ বেলের না থাকাটাও আজকাল তেমন বড় কোনো খবর নয়। তবে, চ্যাম্পিয়ন্স লিগের ভীষণ গুরুত্বপূর্ণ ম্যাচে তার নিজে থেকেই খেলতে না চাওয়াটা কিছুটা চমক জাগানিয়া। ম্যানচেস্টার সিটির বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে ওয়েলস ফরোয়ার্ড নিজে থেকেই খেলতে চাননি বলে জানিয়েছেন রিয়াল কোচ জিনেদিন জিদান।
  • আরেকটি ‘ফাইনালের’ সামনে মরিয়া রিয়াল
    লা লিগায় শেষ ১১ ম্যাচকে ফাইনাল ধরে মিলেছে সাফল্য, রিয়াল মাদ্রিদ এবার চ্যাম্পিয়ন্স লিগেও মাঠে নামছে একই মনোভাবে। প্রথম লেগের হারে পিছিয়ে থাকলেও ম্যানচেস্টার সিটির মাঠে দারুণ খেলে প্রতিযোগিতাটির কোয়ার্টার-ফাইনালে উঠতে আশাবাদী রিয়াল কোচ জিনেদিন জিদান।
  • রিয়ালের বিপক্ষে লক্ষ্যে স্থির থাকার তাগিদ গুয়ার্দিওলার
    চ্যাম্পিয়ন্স লিগে লড়াইয়ের মোড় কত দ্রুত বদলে যায়, তা ভালো করেই জানা আছে পেপ গুয়ার্দিওলার। শেষ ষোলোর ফিরতি লেগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে তাই শিষ্যদের সতর্ক করে দিলেন ম্যানচেস্টার সিটি কোচ। তাগিদ দিলেন ম্যাচে মনোযোগ ধরে রাখার।
  • দর্শকশূন্য সিটি ম্যাচে ‘সুবিধা পাবে’ রিয়াল
    সামনে চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটির মাঠে ঘুরে দাঁড়ানোর কঠিন চ্যালেঞ্জ। তবে খেলা দর্শকশূন্য মাঠে হওয়ায় রিয়াল মাদ্রিদ এ থেকে সুবিধা পাবে বলে মনে করেন দলটির মিডফিল্ডার কাসেমিরো।
  • ‘রিয়ালকে দেখাতে হবে, আমরা আরও ভালো দল’
    প্রথম লেগের জয়ের আত্মবিশ্বাস আছে। ফিরতি পর্বের খেলাও নিজেদের মাঠে। কিন্তু প্রতিপক্ষ দলটির নাম রিয়াল মাদ্রিদ বলেই বাড়তি সতর্ক রদ্রিগো। ম্যানচেস্টার সিটির এই ডিফেন্ডার তাই আসছে ম্যাচে নিজেদেরকে ‘আরও ভালো দল’ প্রমাণে উন্মুখ হয়ে আছেন।
  • ‘চিরদিনের কিংবদন্তি’ কাসিয়াসের বিদায়ে স্তুতির জোয়ার
    ফুটবল দক্ষতায় যেমন, তেমনি মাঠের ভেতরে-বাইরে আচরণ ও ব্যক্তিত্ব দিয়েও ক্যারিয়ারজুড়ে তুমুল জনপ্রিয় ছিলেন ইকের কাসিয়াস। বলা হতো, প্রতিদ্বন্দ্বীদের কাছেও তিনি ছিলেন পছন্দের একজন, প্রতিপক্ষরাও তাকে ভালোবাসত। বিদায়ের ঘোষণা দেওয়ার পর কাসিয়াসকে নিয়ে প্রশংসার জোয়ারেও যেন ফুটে উঠল সেই বাস্তবতা।
  • ফুটবলকে বিদায় জানালেন কাসিয়াস
    এক বছরেরও বেশি সময় ধরে মাঠের বাইরে থাকার পর অবসরের ঘোষণা দিলেন ইকের কাসিয়াস। ৩৯ বছর বয়সে ফুটবলকে বিদায় জানালেন স্পেনের বিশ্বকাপজয়ী এই অধিনায়ক।
  • সিটিকে রিয়ালের ‘সতর্কবার্তা’
    চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে ঘুরে দাঁড়াতে হবে ম্যানচেস্টার সিটির মাঠে। দলটা রিয়াল মাদ্রিদ বলেই এ ব্যাপারে আত্মবিশ্বাসী রাফায়েল ভারানে। ম্যাচের আগে দলের ফরাসি এই ডিফেন্ডার প্রতিপক্ষকে দিলেন কঠিন সতর্কবার্তা।
  • গুয়ার্দিওলার ‘কঠিনতম প্রতিপক্ষ’ লিভারপুল
    ক্যারিয়ারে কত ক্লাবেরই না মুখোমুখি হয়েছেন পেপ গুয়ার্দিওলা। সেখান থেকে কঠিনতম প্রতিপক্ষ বের করা বেশ কঠিন। তবে লিভারপুলের অসাধারণ পুনরুত্থান ম্যানচেস্টার সিটি কোচের কাজ কিছুটা সহজ করে দিয়েছে। তিনি জানিয়েছেন, গত দুই মৌসুমের লিভারপুল প্রতিপক্ষ হিসেবে অন্য যে কোনো ক্লাবের চেয়ে অনেক এগিয়ে।
  • ‘নেইমার বিশ্বের সেরা ড্রিবলার’
    ভক্তদের সঙ্গে ভার্চুয়াল আড্ডায় নানা প্রশ্নের খোলামেলা উত্তর দিলেন করিম বেনজেমা। সেখানেই বিশ্বের সেরা ড্রিবলারের প্রশ্নে নেইমারকে বেছে নিলেন রিয়াল মাদ্রিদের এই তারকা ফরোয়ার্ড।
  • জিদান-হামেস সমস্যা মানতে পারছেন না ভিদাল
    বায়ার্ন মিউনিখে দুই মৌসুম ধারে খেলে রিয়াল মাদ্রিদে ফিরে কোচ জিনেদিন জিদানের আস্থা অর্জন করতে পারেননি হামেস রদ্রিগেস। তবে কলম্বিয়ান মিডফিল্ডারের সামর্থ্য নিয়ে সংশয় নেই ‘বন্ধু’ আর্তুরো ভিদালের। তাই কোচের সঙ্গে রদ্রিগেসের সমস্যাটা বুঝে উঠতে পারছেন না বার্সেলোনা মিডফিল্ডার ভিদাল। মানতেও পারছেন না তিনি।
  • রিয়ালের বিপক্ষে ‘খুব ভালো খেলার বিকল্প নেই’
    প্রতিপক্ষ চ্যাম্পিয়ন লিগের রেকর্ড শিরোপাজয়ী রিয়াল মাদ্রিদ। বর্তমানে রয়েছেও তারা দুর্দান্ত ফর্মে। প্রতিযোগিতার ঐতিহ্যবাহী দলটির বিপক্ষে সামান্য ভুলেও বড় মাশুল দিতে হতে পারে বলে মনে করেন ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার বের্নার্দো সিলভা। তাই শেষ ষোলোর ফিরতি পর্বে লা লিগা চ্যাম্পিয়নদের বিপক্ষে খুব ভালো খেলার বিকল্প দেখছেন না তিনি।
  • মদ্রিচকে যে কারণে ‘বাবা’ ডাকেন রদ্রিগো
    দারুণ সব সতীর্থ ও ইতিবাচক আবহ পেয়ে রিয়াল মাদ্রিদের হয়ে অভিষেক মৌসুমটা বেশ ভালো কাটছে রদ্রিগোর। সান্তিয়াগো বের্নাবেউয়ে যোগ দেওয়ার পর তারকা সতীর্থদের মাঝে বন্ধু তো পেয়েছেনই, সঙ্গে পাশে পেয়েছেন ‘বাবার মতো’ লুকা মদ্রিচকেও। দুজনের মধ্যে বয়সের পার্থক্যটা বাস্তবিক অর্থেই বাবা-ছেলের মতো; রদ্রিগোর বাবার বয়স যে আসলেই মদ্রিচের সমান!
  • রিয়ালের সঙ্গে নতুন চুক্তি চান রামোস
    বয়স হয়ে গেছে ৩৪ বছর। কিন্তু এখনও রিয়াল মাদ্রিদের রক্ষণভাগের সবচেয়ে নির্ভরযোগ্য সেনানী সের্হিও রামোস। স্পেনের সফলতম দলটির অধিনায়কও এখন তিনি। স্পেনের গণমাধ্যমের খবর, রিয়ালের জার্সিতে আরও বেশি সময় খেলে যেতে চান এই ডিফেন্ডার।
  • রামোসের গোলের সেঞ্চুরি
    এক ম্যাচ দিয়ে দারুণ দুটি মাইলফলক স্পর্শ করলেন সের্হিও রামোস। রিয়াল মাদ্রিদের হয়ে নিজের ৬৫০তম ম্যাচে ক্লাব ক্যারিয়ারে গোলের সেঞ্চুরি স্পর্শ করেছেন এই স্প্যানিশ ডিফেন্ডার।
  • ‘সিটির বিপক্ষে শেষ সেকেন্ড পর্যন্ত লড়বে রিয়াল’
    লা লিগা শেষে জিনেদিন জিদানের মনোযোগ এখন চ্যাম্পিয়ন্স লিগে। যেখানে তাদের জন্য অপেক্ষা করছে ম্যানচেস্টার সিটি। রিয়াল মাদ্রিদ কোচ জানালেন, ইউরোপ সেরার মঞ্চে টিকে থাকতে শেষ সেকেন্ড পর্যন্ত লড়বেন তারা।
  • ড্রয়ে শেষ রিয়ালের লা লিগা
    শেষটা ভালো হলো না রিয়াল মাদ্রিদের। দুবার এগিয়ে গিয়েও জিততে পারল না তারা। উজ্জীবিত পারফরম্যান্সে লিগ চ্যাম্পিয়নদের রুখে দিয়েছে লেগানেস। অবশ্য ফেভারিটদের বিপক্ষে এমন ড্রয়ের পরও অবনমনের হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে দলটিকে।
  • আজারের ক্যারিয়ারে ‘সবচেয়ে বাজে মৌসুম’
    রিয়াল মাদ্রিদে নিজের প্রথম মৌসুমেই জিতেছেন লা লিগা শিরোপা। এরপরও মৌসুমটা এদেন আজারের কাছে ‘ক্যারিয়ারের সবচেয়ে বাজে।’ গত বছর চেলসি থেকে ১০ কোটি ইউরো ট্রান্সফার ফিতে সান্তিয়াগো বের্নাবেউয়ে যোগ দেওয়ার পর থেকেই যে চোটের সঙ্গে লড়ছেন বেলজিয়ামের এই তারকা ফরোয়ার্ড।
  • রিয়াল ম্যাচের আগে গুয়ার্দিওলার সতর্কবার্তা
    প্রিমিয়ার লিগের পর হাতছাড়া হয়েছে এফএ কাপও। সামনে রয়েছে চ্যাম্পিয়ন্স লিগ, যেখানে প্রতিপক্ষ এরই মধ্য লা লিগার শিরোপা জিতে নেওয়া রিয়াল মাদ্রিদ। ইউরোপের ক্লাব ফুটবলের শীর্ষ প্রতিযোগিতায় নামার আগে দলকে খেলার মান বাড়ানোর তাগিদ দিলেন ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা।
  • লা লিগা জিতে আবেগী স্ট্যাটাস ভিনিসিউসের
    সেই বস্তির জীবন, মানুষের বাঁকা মন্তব্য, অল্প বয়সের প্রাপ্তি, দুঃসময়ে পাশে থাকা শুভাকাঙ্ক্ষি-সবার কথাই মনে পড়ছে ভিনিসিউস জুনিয়রের! রিয়াল মাদ্রিদের হয়ে প্রথম লা লিগা শিরোপা জয়ের পর ইনস্টাগ্রাম পোস্টে এভাবেই মনের আগল খুলে দিলেন এই তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।
  • জিদান যেন ‘স্বর্গীয় আশীর্বাদ’
    জিনেদিন জিদানের হাত ধরে একের পর এক শিরোপা ঘরে তুলছে রিয়াল মাদ্রিদ। এ পর্যন্ত দলটিকে ১১টি শিরোপা জেতানো ফরাসি এই কোচকে তাই স্বর্গীয় আশীর্বাদ মনে করছেন ক্লাবটির সভাপতি ফ্লোরেন্তিনো পেরেস।
  • ‘এই মুহূর্তে মেসির চেয়ে এগিয়ে বেনজেমা’
    দুর্দান্ত ফর্মে থাকা করিম বেনজেমার উচ্ছ্বসিত প্রশংসা করেছেন সাবেক আর্জেন্টাইন গোলরক্ষক উগো গাত্তি। এমনকি এই মুহূর্তে রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসির চেয়েও রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ভালো খেলছেন বলে মন্তব্য করেছেন তিনি।
  • চ্যাম্পিয়ন্স লিগ জয়ের চেয়ে বেশি আনন্দ হচ্ছে জিদানের!
    ইউরোপ সেরা আসরে দারুণ আলো ছড়ালেও লা লিগায় কিছুটা মলিন ছিল রিয়াল মাদ্রিদ। লিগ শিরোপা জয়ের পর তাই জিনেদিন জিদান ভাসছেন অন্যরকম আনন্দে। দলটির কোচ জানালেন, চ্যাম্পিয়ন্স লিগের চেয়ে লিগ শিরোপা জয় তার কাছে বেশি গুরুত্বপূর্ণ।
  • সব ম্যাচ জয়ের আত্মবিশ্বাস ছিল: কোর্তোয়া
    অনাকাঙ্ক্ষিত বিরতির পর লা লিগা পুনরায় শুরুর সময় শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে ২ পয়েন্ট পিছিয়ে ছিল রিয়াল মাদ্রিদ।নতুন শুরুর পর মাদ্রিদের দলটিকে দেখা গেল যেন অন্য চেহারায়। টানা ১০ ম্যাচ জিতে দুই মৌসুম পর ঘরে তুলল লিগ শিরোপা। গোলরক্ষক থিবো কোর্তোয়া জানালেন, সব ম্যাচ জেতার আত্মবিশ্বাস শুরু থেকেই ছিল তার।
  • রিয়ালে প্রতি ১৯ ম্যাচে ১ শিরোপা কোচ জিদানের!
    ক্লাব পর্যায়ের সিনিয়র দল নিয়ে কাজের বয়স খুব বেশি নয়। কিন্তু এরই মধ্যে ঈর্ষণীয় সাফল্য পেয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। মাদ্রিদের দলটির কোচ হিসেবে ১৯ ম্যাচে একটি করে শিরোপার স্বাদ নিয়েছেন তিনি!
  • কঠোর পরিশ্রমের ফল পাওয়ার তৃপ্তি রামোসের
    এক রাউন্ড বাকি থাকতেই সব হিসেব চুকে গেল। লা লিগার শিরোপা উঠল রিয়াল মাদ্রিদের হাতে। দলটির অধিনায়ক সের্হিও রামোসের চোখে-মুখে সাফল্যের উচ্ছ্বাস। আর তার কণ্ঠে কঠোর পরিশ্রমের ফল পাওয়ার তৃপ্তি।
  • লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ
    প্রস্তুত মঞ্চে আলো ছড়ালো রিয়াল মাদ্রিদ। শেষ দিকে কিছুটা ভুগতে হলেও কাঙ্ক্ষিত জয় তুলে নিল জিনেদিন জিদানের দল। দুই বছর পর লা লিগা শিরোপা জয়ের আনন্দে ভাসলো স্পেনের সফলতম দলটি।
  • ‘বেলের আচরণ রিয়ালের প্রতি অসম্মানজনক’
    এমনিতে খুব একটা মাঠে নামার সুযোগ পান না তিনি। তবে সাম্প্রতিক সময়ে স্ট্যান্ডে ‘শুয়ে-বসে’ নানা কাণ্ডে নিয়মিতই নেতিবাচক খবরের শিরোনাম হচ্ছেন গ্যারেথ বেল। এবার যেমন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ফরোয়ার্ড দিমিতার বার্বাতোভের তোপের মুখে পড়েছেন রিয়াল মাদ্রিদ উইঙ্গার।
  • পুরো দায় নিতে নারাজ বার্সা কোচ
    গত জানুয়ারিতে কোচ হিসেবে কিকে সেতিয়েন বার্সেলোনার দায়িত্ব পাওয়ার সময় দলটি ছিল লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে। মৌসুমের শেষ পর্যায়ে এসে পাল্টে গেছে চিত্র। হাতছাড়া হতে বসেছে লিগ শিরোপা। এজন্য অবশ্য পুরো দায় নিজের ঘাড়ে নিতে নারাজ সেতিয়েন।
  • জিদানের ভাবনায় কেবল ভিয়ারিয়াল
    লা লিগা শিরোপা পুনরুদ্ধারের একেবারে দুয়ারে রিয়াল মাদ্রিদ। বাকি দুই ম্যাচ থেকে দরকার মাত্র ২ পয়েন্ট। তবে দলটির কোচ জিনেদিন জিদানের ভাবনায় কেবল পরের ম্যাচ। নিজেদের মাঠে ভিয়ারিয়ালকে হারিয়ে করতে চান শিরোপা উৎসব।
  • কঠিন পরীক্ষায় উতরানোর স্বস্তি জিদানের
    এমনিতে তিনি খুব শান্ত স্বভাবের। ক্ষোভ বা বাঁধভাঙা উচ্ছ্বাসের বহিঃপ্রকাশ খুব একটা দেখা যায় না তার মাঝে। তবে গ্রানাদার বিপক্ষে কষ্টার্জিত জয়ের পর রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের অভিব্যক্তিতে মেলে স্বস্তির আভাস। শ্বাসরুদ্ধকর লড়াইয়ের শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে ফরাসি কিংবদন্তি চিৎকার করে ওঠেন। পয়েন্ট হারালে শিরোপার পথটা যে কঠিন হয়ে যেত।
  • পরের ম্যাচেই শিরোপা চাই রিয়ালের
    জয়ের ধারায় শিরোপার পথে আরেক ধাপ এগিয়ে গেছে রিয়াল মাদ্রিদ। লা লিগার শিরোপা নিশ্চিত করতে দরকার আর মাত্র ২ পয়েন্ট। মোটামুটি সহজ এই সমীকরণের সামনে দাঁড়িয়েও সতর্ক দলটির অধিনায়ক সের্হিও রামোস। তাই কাজ ফেলে না রেখে আগামী ম্যাচেই চ্যাম্পিয়নের মুকুট মাথায় তুলতে চান তিনি।
  • গ্রানাদাকে হারিয়ে শিরোপা থেকে ২ পয়েন্ট দূরে রিয়াল
    ম্যাচের শুরুতেই চমৎকার দুটি গোল করা রিয়াল মাদ্রিদ খেই হারালো দ্বিতীয়ার্ধে। সেই সুযোগে একের পর এক আক্রমণে ভীতি ছড়ালো গ্রানাদা। শিরোপাপ্রত্যাশীদের রুখে দেওয়ার সম্ভাবনাও জাগিয়েছিল তারা। শেষ পর্যন্ত অবশ্য কাঙ্ক্ষিত জয়ে লিগ শিরোপার খুব কাছে পৌঁছে গেছে জিনেদিন জিদানের দল।
  • পয়েন্ট নয়, প্রতিপক্ষ নিয়ে ভাবছেন জিদান
    জয়ের ধারা আসছে ম্যাচে ধরে রাখতে পারলে আবারও ৪ পয়েন্টে এগিয়ে যাবে রিয়াল মাদ্রিদ। পৌঁছে যাবে শিরোপা থেকে ২ পয়েন্ট দূরে। তবে মৌসুমের মহাগুরুত্বপূর্ণ শেষ ধাপে এসে ওসব খণ্ড খণ্ড বিষয় নয়, দলটির কোচ জিনেদিন জিদানের সব ভাবনা জুড়ে শুধুই পরবর্তী প্রতিপক্ষ গ্রানাদা।
  • রেকর্ড থেকে ৭৮ মিনিট দূরে কোর্তোয়া
    রিয়াল মাদ্রিদের গোলপোস্টের নিচে গত মৌসুমের পারফরম্যান্স নিয়ে হয়েছিল সমালোচনা। তবে চলতি মৌসুমে যেন দেখা মিলছে অন্য এক থিবো কোর্তোয়ার। ম্যাচের পর ম্যাচ অসাধারণ নৈপুণ্য দেখিয়ে অক্ষত রাখছেন জাল। তাতে নিজের একটি রেকর্ড নতুন করে লেখার আশা জাগিয়েছেন বেলজিয়ান এই গোলরক্ষক।
  • বেনজেমার চোট শঙ্কা উড়িয়ে দিলেন জিদান
    আলাভেসের বিপক্ষে ঘাড়ে চোট পাওয়া করিম বেনজেমাকে নিয়ে চিন্তিত নন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচ জানিয়েছেন, ঠিক আছেন এই ফরোয়ার্ড।
  • ইউভেন্তুস নয়, গুয়ার্দিওলার ভাবনায় রিয়াল ম্যাচ
    চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠলে সম্ভাব্য প্রতিপক্ষ হিসেবে ইউভেন্তুকে পেতে পারে ম্যানচেস্টার সিটি। তবে সেসব নিয়ে ভাবছেন না দলটির কোচ পেপ গুয়ার্দিওলা। তার সব ভাবনা আপাতত রিয়াল মাদ্রিদের বিপক্ষে শেষ ষোলোর ফিরতি লেগ নিয়ে।
  • আলাভেসকে হারিয়ে শিরোপার আরও কাছে রিয়াল
    দারুণ কয়েকটি প্রতি-আক্রমণে ভীতি ছড়ালেও থিবো কোর্তোয়ার দেয়াল ভাঙতে পারল না আলাভেস। দুই অর্ধের দুই গোলে দারুণ এক জয় পেল রিয়াল মাদ্রিদ। পৌঁছে গেল লা লিগা শিরোপা জয়ের আরও কাছে।
  • গুরুত্বপূর্ণ সময়ে ছিটকে গেলেন মার্সেলো
    লা লিগায় বাকি ম্যাচগুলোতে মার্সেলোকে হয়তো পাবে না রিয়াল মাদ্রিদ। চোট পেয়ে ছিটকে গেছেন এই ব্রাজিলিয়ান লেফট-ব্যাক।
  • ভুল পরীক্ষায় করোনাভাইরাস ‘পজিটিভ’ ভিনিসিউস
    ত্রুটিপূর্ণ পরীক্ষার কারণে ভিনিসিউস জুনিয়রের করোনাভাইরাস ‘পজিটিভ’ এসেছিল বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। পরে ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডকে আলাভেসের বিপক্ষে শুক্রবারের ম্যাচের স্কোয়াডে রাখা হয়েছে।
  • চ্যাম্পিয়ন্স লিগ: কঠিন লড়াইয়ের সামনে রিয়াল-বার্সা
    ফাইনালে যেতে তুলনামূলক সহজ পথ পেয়েছে আতলেতিকো মাদ্রিদ ও পিএসজি। কঠিন লড়াই অপেক্ষা করছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ইউভেন্তুস, ম্যানচেস্টার সিটি ও বায়ার্ন মিউনিখের সামনে।
  • চ্যাম্পিয়ন্স লিগ শেষ ষোলোর ফিরতি লেগ ঘরের মাঠে
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পিছিয়ে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগ শেষ ষোলোর ফিরতি পর্ব কোথায় হবে, এ নিয়ে জটিলতার অবসান হয়েছে। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় ‘হোম ম্যাচ’ নিজেদের মাঠেই খেলার সুযোগ পাচ্ছে দলগুলো।
  • আলাভেসের বিপক্ষে ফিরছেন আজার
    লা লিগায় রিয়াল মাদ্রিদের পরের ম্যাচে আলাভেসের বিপক্ষে ফিরছেন এদেন আজার। বেলজিয়ান এই ফরোয়ার্ডকে মৌসুমের বাকি সব ম্যাচে পাওয়ার ব্যাপারে আশাবাদী কোচ জিনেদিন জিদান।
  • ‘রিয়ালের শীর্ষে থাকায় রেফারির সহায়তা নেই’
    রিয়াল মাদ্রিদ রেফারিদের কাছ থেকে সুবিধা পাচ্ছে-এমন অভিযোগ বার্সেলোনার খেলোয়াড় থেকে শুরু করে ক্লাবটির শীর্ষ কর্তাদেরও। তবে সেসব একদমই পাত্তা দিচ্ছেন না রিয়াল অধিনায়ক সের্হিও রামোস। যারা এসব বলছে, তাদের নিজেদের ভুলগুলো শুধরানোর পরামর্শ দিয়েছেন এই স্প্যানিশ ডিফেন্ডার।
  • বার্সেলোনাকে আরও চাপে রাখার তৃপ্তি রামোসের
    লা লিগায় শেষ দিকে পাওয়া সাফল্যগুলো রিয়াল মাদ্রিদের জন্য স্রেফ জয় নয়। আরও বেশি কিছু। দলটির অধিনায়ক সের্হিও রামোসের কথাতেও তা পরিষ্কার। আথলেতিক বিলবাওয়ের মাঠ থেকে পুরো তিন পয়েন্ট নিয়ে ফেরার পর যেমন এই ডিফেন্ডারের মনে খেলা করছে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে আরও চাপে রাখার আনন্দ।
  • ‘রিয়ালের বিপক্ষে পেনাল্টি পেতে পারত আথলেতিকও’
    ‘রেফারির সহায়তা পায় রিয়াল মাদ্রিদ’-লা লিগায় বেশ কিছুদিন ধরে চলা এই বিতর্কে নতুন মাত্রা যোগ করলেন সাবেক রেফারি ইতুরালদে। তার মতে, রিয়ালের পাওয়া পেনাল্টির সিদ্ধান্ত ঠিকই ছিল; তবে পেনাল্টি পেতে পারত আথলেতিক বিলবাও।
  • এক ম্যাচ নিষিদ্ধ রামোস ও কারভাহাল
    নিজেদের পরের লিগ ম্যাচে আলাভেসের বিপক্ষে সের্হিও রামোস ও দানি কারভাহালকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। হলুদ কার্ডের জন্য এক ম্যাচ করে নিষিদ্ধ হয়েছেন এই দুই ডিফেন্ডার।
  • সেই একই প্রশ্নে বিরক্ত জিদান
    আরও একবার পেনাল্টি গোলে জিতল রিয়াল মাদ্রিদ। আবারও জিনেদিন জিদানকে শুনতে হলো সেই প্রশ্ন; রেফারির সহায়তায় কি পার পেল তার দল? বারবার একই প্রশ্নে বেশ বিরক্ত এই ফরাসি কিংবদন্তি। আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে জয়ের পর ক্ষোভ ঝাড়লেন তিনি। বললেন, তার খেলোয়াড়দের একটু শ্রদ্ধাও প্রাপ্য।
  • রামোসের গোলে শিরোপার পথে রিয়ালের আরেক ধাপ
    গত দুই আসরের মতো এবারও আথলেতিক বিলবাওয়ের মাঠে পয়েন্ট হারাতে বসেছিল রিয়াল মাদ্রিদ। শেষ পর্যন্ত ব্যবধান গড়ে দিলেন সের্হিও রামোস। তার সফল স্পট কিকে লিগ শিরোপা পুনরুদ্ধারের পথে আরেক ধাপ এগিয়ে গেল জিনেদিন জিদানের দল।
  • উচ্ছ্বাসে ভাসছে না রিয়াল
    দুই মৌসুম পর লা লিগা শিরোপা জয়ের পথে অনেকটা এগিয়ে গেছে রিয়াল মাদ্রিদ। দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে এগিয়ে আছে ৪ পয়েন্টে। তবে উচ্ছ্বাসে ভেসে যাচ্ছেন না কোচ জিনেদিন জিদান। বললেন, শিরোপা এখনও অনেক দূরের পথ।
  • রিয়ালের সাফল্যের মূলে ‘টিম স্পিরিট’
    গেতাফের জমাট রক্ষণ ভাঙতে পুরো ম্যাচে ঘাম ঝরাতে হয় রিয়াল মাদ্রিদকে। প্রতিপক্ষের আক্রমণ সামলাতেও দিতে হয় কঠিন পরীক্ষা। নির্ধারিত সময়ের ১১ মিনিট বাকি থাকতে সের্হিও রামোসের স্পট কিক গড়ে দেয় ব্যবধান। লিগের গুরুত্বপূর্ণ সময়ে আরেকটি কঠিন চ্যালেঞ্জ জয়ের পর রিয়াল কোচ জিনেদিন জিদান জানালেন, ‘টিম স্পিরিট’ এর জোরেই সাফল্যের পথে হাঁটছে তারা।
  • গেতাফেকে হারিয়ে শীর্ষস্থান মজবুত রিয়ালের
    শিরোপা প্রত্যাশী রিয়াল মাদ্রিদের কঠিন পরীক্ষা নিল ইউরোপের মঞ্চে জায়গা করে নেওয়ার লড়াইয়ে থাকা গেতাফে। অনেকটা সময় রক্ষণ জমাট রেখে পাল্টা আক্রমণে ভীতি ছড়ালো তারা। শেষ পর্যন্ত অবশ্য ফেভারিটদের রুখতে পারেনি দলটি। দারুণ এক জয়ে লা লিগার শিরোপা লড়াইয়ে এক ধাপ এগিয়ে গেছে জিনেদিন জিদানের দল।
  • গেতাফে ম্যাচে নেই আজার
    লা লিগায় গেতাফের বিপক্ষে এদেন আজারকে দলে রাখেনি রিয়াল মাদ্রিদ। চোট কাটিয়ে ফিরেছেন দুই ফরোয়ার্ড লুকাস ভাসকেস ও লুকা ইয়োভিচ।
  • হাকিমিকে বিক্রির ব্যাখ্যায় জিদান
    কোনো পক্ষ থেকেই এখনও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। তবে সংবাদ মাধ্যমের খবর, এরই মধ্যে ইন্টার মিলানে যোগ দিয়েছেন আশরাফ হাকিমি। রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের কথাতেও সেটার প্রমাণ মিলল। মরক্কোর এই ফুল-ব্যাককে ছেড়ে দেওয়ার কারণ ব্যাখ্যা করেছেন জিদান।
  • লা লিগার শিরোপা নিষ্পত্তি শেষ দিনে: জিদান
    এস্পানিওলকে হারিয়ে শীর্ষে অবস্থান দৃঢ় করলেও লা লিগার শিরোপা দৌড়ে নিজেদের এগিয়ে রাখছেন না রিয়াল মাদ্রিদের জিনেদিন জিদান। ফরাসি এই কোচের মতে, শিরোপা নিষ্পত্তি হতে পারে শেষ দিনে।
  • ফিরেই রিয়ালের ত্রাতা কাসেমিরো
    ম্যাচ জুড়ে শুধু চেষ্টাই করে গেল রিয়াল মাদ্রিদ, কিন্তু পারল না খেলায় গতি আনতে। স্পষ্ট হয়ে উঠলো ক্লান্তির ছাপ। তবে প্রত্যাশিত জয় ঠিকই তুলে নিয়েছে তারা। এস্পানিওলকে হারিয়ে শিরোপা লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে ২ পয়েন্টে পেছনে ফেলেছে জিনেদিন জিদানের দল।
  • রিয়াল মাদ্রিদে রোনালদোর প্রভাব
    সান্তিয়াগো বের্নাবেউয়ে কাটিয়েছেন ক্যারিয়ারের স্বপ্নের নয়টি মৌসুম। রিয়াল মাদ্রিদকে জিতিয়েছেন সম্ভাব্য সব কিছু; চ্যাম্পিয়ন্স লিগ চারবার, লা লিগা দুইবারসহ অনেক শিরোপা। দলকে যেমন তুলেছেন সাফল্যের চূড়ায়, তেমনি ব্যক্তিগত অর্জনও তার আকাশছোঁয়া। একাধিকবার জিতেছেন বর্ষসেরা ফুটবলারের পুরস্কার, হয়েছেন ইউরোপ সেরার প্রতিযোগিতায় সর্বোচ্চ গোলদাতা, গড়েছেন আরও অনেক রেকর্ড। বর্ণাঢ্য ক্যারিয়ারে বছর দুয়েক হলো মাদ্রিদ ছেড়ে তুরিনে পাড়ি দিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো, তবে স্পেনের সফলতম ক্লাবটিতে তার সব অর্জন নিয়ে নিয়মিতই হয় চর্চা।
  • এস্পানিওলের বিপক্ষে মদ্রিচ ও মঁদিকে পাচ্ছে না রিয়াল
    লা লিগায় নিজেদের পরবর্তী ম্যাচে এস্পানিওলের বিপক্ষে মিডফিল্ডার লুকা মদ্রিচ ও ডিফেন্ডার ফেরলঁদ মঁদিকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ।
  • রামোস ও চার ‘গোলমেশিন’ ডিফেন্ডার
    ডিফেন্ডারের সংজ্ঞা বোধহয় কিছুটা হলেও বদলে দেওয়ার সময় এসেছে! অন্তত মাঠে সের্হিও রামোসকে দেখলে এমন ভাবনার উদয় হতেই পারে। ডিফেন্ডারের মূল দায়িত্ব গোল আটকানোর কাজ তো করছেনই, সঙ্গে যেন গোল দেওয়ার কাজটাও নিজের কাঁধে তুলে নিয়েছেন রিয়াল মাদ্রিদ অধিনায়ক। নিয়মিত গোল করে চলেছেন তিনি, গড়ছেন রেকর্ড।
  • রামোসের ফ্রি-কিকে রোমাঞ্চিত জিদান
    মায়োর্কার বিপক্ষে ফ্রি-কিক থেকে সের্হিও রামোসের অসাধারণ গোল মুগ্ধ করেছে জিনেদিন জিদানকে। রিয়াল মাদ্রিদের কোচ বলছেন, অনুশীলনে ফ্রি-কিক নিয়ে কাজ করার ফল পেয়েছেন রামোস।
  • বার্সাকে পেছনে ফেলে ফের শীর্ষে রিয়াল
    যতক্ষণ মাঠে ছিলেন, গতিময় ফুটবলে আলো ছড়ালেন ভিনিসিউস জুনিয়র। তার হাত ধরেই এলো প্রথম গোল। দ্বিতীয়ার্ধে চমৎকার ফ্রি-কিকে ব্যবধান বাড়ালেন সের্হিও রামোস। মায়োর্কাকে হারিয়ে ২৪ ঘণ্টা পর আবারও লিগ টেবিলের শীর্ষে ফিরল জিনেদিন জিদানের দল।
  • রেফারি রিয়ালের পক্ষ নেয়, এমন মন্তব্যে ক্ষুব্ধ জিদান
    রিয়াল সোসিয়েদাদ ম্যাচের আগের দিন যে প্রশ্নের মুখোমুখি হতে হয়েছিল রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদানকে, ম্যাচ শেষেও ঘুরেফিরে এলো সেই একই প্রসঙ্গ-রেফারির বিতর্কিত সিদ্ধান্ত এবং যা নাকি সবসময় যায় তার দলের পক্ষে। বারবার একই প্রশ্নের মুখোমুখি হয়ে বিরক্তি প্রকাশ করলেন এই ফরাসি কিংবদন্তি।
  • কঠিন ম্যাচ জয়ের আনন্দ রিয়ালের
    রিয়াল সোসিয়েদাদের মাঠে সবশেষ স্মৃতি ভালো ছিল না। এবারও শুরুতে ধুঁকতে দেখা গেল রিয়াল মাদ্রিদকে। শেষ দিকে এক গোল হজম করে হয়তো হোঁচট খাওয়ার শঙ্কাও জেগেছিল। শেষ পর্যন্ত স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়তে পারায় উচ্ছ্বসিত দলটির মিডফিল্ডার ফেদেরিকো ভালভেরদে।
  • যদি একই ঘটনা রিয়ালের অর্ধে হতো?
    আদনান ইয়ানুজাইয়ের শট ঠিকানা খুঁজে পেলে সমতায় ফেরার উচ্ছ্বাসে মাতে রিয়াল সোসিয়েদাদ। কিন্তু রেফারির বিতর্কিত সিদ্ধান্তে মেলেনি গোল। ম্যাচ শেষে তাই ক্ষোভ উগরে দিলেন সোসিয়েদাদের মিডফিল্ডার মিকেল মেরিনো। প্রশ্ন রাখলেন-একই ঘটনা যদি রিয়াল মাদ্রিদের অংশে হতো?
  • বিতর্কিত জয়ে বার্সাকে টপকে গেল রিয়াল
    দুদিন আগে বার্সেলোনা পয়েন্ট হারানোয় রিয়াল মাদ্রিদ সুযোগ পেয়ে যায় শিরোপা লড়াইয়ের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেওয়ার। সুযোগটি দারুণভাবে কাজে লাগালো তারা। রিয়াল সোসিয়েদাদকে হারিয়ে লিগ টেবিলের শীর্ষে উঠে গেল জিনেদিন জিদানের দল।
  • রিয়ালের পয়েন্ট হারানোর আশায় বার্সা কোচ
    সেভিয়ার বিপক্ষে পয়েন্ট হারিয়ে বার্সেলোনার লিগ জেতা কঠিন হয়ে পড়েছে-জেরার্দ পিকের এমন ভাবনার সঙ্গে একমত নন কিকে সেতিয়েন। রিয়াল মাদ্রিদ বাকি সব ম্যাচ জিতবে না বলে মনে করেন বার্সেলোনা কোচ। শিরোপা ভাগ্য নিজেদের হাতে না থাকলেও তাই লা লিগা জয়ের ব্যাপারে তিনি আশাবাদী।
  • ‘ভেবে পাই না, বেল কেন এখনও রিয়ালে’
    প্রায় সাত বছর আগে সেই সময়ের রেকর্ড ট্রান্সফার ফিতে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া গ্যারেথ বেল পারেননি নামের প্রতি সুবিচার করতে। অনিয়মিত হয়ে গেছেন একাদশে। কাজে লাগাতে পারেন না মাঝে মধ্যে পাওয়া সুযোগ। শুনতে হয় সমর্থকদের দুয়ো। এমন বিরূপ পরিস্থিতিতেও মাদ্রিদের দলটিতে তার থাকার কারণ খুঁজে পান না ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক স্ট্রাইকার দিমিতার বার্বাতোভ।
  • ৩২৯ দিন পর ফিরে ২৯ সেকেন্ডে গোল
    স্বপ্নের মতো প্রত্যাবর্তন বুঝি একেই বলে। মারাত্মক এক চোটে মৌসুমে খেলার কোনো সম্ভাবনাই ছিল না মার্কো আসেনসিওর। অপ্রত্যাশিত বিরতির সময়ে সেরে উঠলেন। ৩২৯ দিন পর নামলেন মাঠে। বদলি হিসেবে নেমে প্রথম স্পর্শেই পেলেন জালের দেখা, সময় লাগল কেবল ২৯ সেকেন্ড! এমন ফেরায় স্বাভাবিকভাবেই দারুণ খুশি রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড।
  • বার্সা নয়, নিজেদের নিয়ে ভাবছেন রিয়াল কোচ
    লা লিগা জিততে রিয়াল মাদ্রিদের বাকি সব ম্যাচ জিতলেই হবে না, প্রার্থনা করতে হবে বার্সেলোনার পরাজয়ের। তবে প্রতিপক্ষকে নিয়ে না ভেবে কেবল নিজেদের নিয়ে ভাবছে মাদ্রিদের দলটি, জানালেন কোচ জিনেদিন জিদান।
  • পুসকাসকে ছাড়িয়ে গেলেন বেনজেমা
    ভালেন্সিয়ার বিপক্ষে জোড়া গোল করে রিয়াল মাদ্রিদের হয়ে ইতিহাসের সর্বোচ্চ গোল করাদের তালিকায় পঞ্চম স্থানে উঠে এসেছেন করিম বেনজেমা। ফরাসি এই স্ট্রাইকার ছাড়িয়ে গেছেন কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসকে।
  • বেনজেমা-আসেনসিওর নৈপুণ্যে রিয়ালের দুর্দান্ত জয়
    নজরকাড়া ফুটবলে মাতালেন করিম বেনজেমা, করলেন দুই গোল। মৌসুমে যার খেলার কোনো সম্ভাবনাই ছিল না, সেই মার্কো আসেনসিও নেমে প্রথম স্পর্শেই পেলেন জালের দেখা। ভালেন্সিয়ার বিপক্ষে দাপুটে জয়ে লা লিগার শিরোপা লড়াইয়ে বেশ ভালোভাবেই রইলো রিয়াল মাদ্রিদ।
  • ভালেন্সিয়ার বিপক্ষে ইসকোকে পাচ্ছে না রিয়াল
    পেশির চোটে পড়ায় ভালেন্সিয়ার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মিডফিল্ডার ইসকোকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ।
  • ৪৬৩ জনের পেছনে বেল!
    প্রায় সাত বছর আগে প্রত্যাশার ডালি সাজিয়ে রিয়াল মাদ্রিদে পাড়ি দিয়েছিলেন গ্যারেথ বেল। সামর্থ্যের বিচারে সম্ভাবনার কমতি ছিল না; কিন্তু সেভাবে নিজেকে মেলে ধরতে পেরেছেন কমই। বড় কারণ, চোট। বারবার হয়েছে ছন্দপতন। টানা ব্যর্থতায় জায়গা হারিয়েছেন একাদশে, হয়ে পড়েছেন ব্রাত্য। সব মিলিয়ে ৩০ বছর বয়সেই ওয়েলস ফরোয়ার্ডের ক্লাব ক্যারিয়ার যেন শেষের পথে।
  • জিদানের ‘ডাবল সেঞ্চুরি’
    রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে নতুন উচ্চতায় উঠলেন জিনেদিন জিদান। লা লিগায় এইবারের বিপক্ষে ম্যাচ দিয়ে মাদ্রিদের দলটির কোচ হিসেবে ২০০ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন ফরাসি এই কিংবদন্তি।
  • মার্সেলোর গোল উদযাপনে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’
    হাঁটু গেড়ে গোল উদযাপন করে বর্ণবাদের বিরুদ্ধে চলা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সঙ্গে একাত্বতা প্রকাশ করেছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো।
  • রিয়ালের বাকি রইলো ‘১০ ফাইনাল’
    জিততে হবে ‘১১ ফাইনাল’-লা লিগা পুনরায় শুরুর আগে এমন প্রত্যয় বারবার শোনা যাচ্ছিল রিয়াল মাদ্রিদের কোচ-খেলোয়াড়দের কণ্ঠে। এইবারকে হারানোর পর দলটির অধিনায়ক সের্হিও রামোস সতীর্থদের দিলেন বাকি ‘১০ ফাইনাল’ জয়ের বার্তা।
  • দ্বিতীয়ার্ধের খেলায় হতাশ জিদান
    এইবারের বিপক্ষে প্রথমার্ধে দারুণ খেলা রিয়াল মাদ্রিদ খেই হারাল বিরতির পর। তাই পুনরায় শুরু হওয়া লা লিগায় শুভসূচনা পেলেও দলের দ্বিতীয়ার্ধের পারফরম্যান্সে হতাশ দলটির কোচ জিনেদিন জিদান।
  • দারুণ শুরুর পর বিবর্ণ রিয়াল
    দুই অর্ধে যেন দেখা গেল দুই রিয়াল মাদ্রিদকে। প্রথমার্ধে আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে মুগ্ধতা ছড়াল জিনেদিন জিদানের শিষ্যরা। দ্বিতীয়ার্ধে সেই দলকে যেন চিনতে হলো জার্সি দেখে। স্পেনের সফলতম দলকে কাঁপিয়ে দিলেও হার এড়াতে পারেনি এইবার। ফেরার ম্যাচে স্বস্তির জয় নিয়ে মাঠ ছেড়েছে রিয়াল।
  • করোনাভাইরাস: স্বজন হারানোদের প্রতি জিদানের সহমর্মিতা
    করোনাভাইরাসের ছোবলে যারা বন্ধু-স্বজন হারিয়েছেন তাদের প্রতি সহমর্মিতা জানিয়েছেন জিনেদিন জিদান। পাশাপাশি কঠিন এই সময়ে ঝুঁকি নিয়ে জীবন বাঁচানোর কাজ যারা করে যাচ্ছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • এইবারের বিপক্ষে ফিরছেন আজার-আসেনসিও
    পুনরায় শুরু হওয়া লা লিগায় মাঠে নামার আগে দারুণ এক সুখবর পেল রিয়াল মাদ্রিদ। চোট কাটিয়ে এই ম্যাচের দলে ফিরেছেন ফরোয়ার্ড এদেন আজার ও মার্কো আসেনসিও।
  • কাসিয়াসের স্মৃতিতে উজ্জ্বল রিয়াল-অধ্যায়
    রিয়াল মাদ্রিদের হয়ে ১৯৯৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত রঙ ছড়িয়ে বর্তমানে খেলছেন এফসি পোর্তোর হয়ে। ভক্তদের সঙ্গে অনলাইনে আলাপচারিতায় ইকের কাসিয়াস মুখোমুখি হলেন রিয়ালের সেই সোনালি দিনগুলো নিয়ে ওঠা নানা প্রশ্নের। মাদ্রিদের দলটির হয়ে অভিষেকের ক্ষণ, প্রথম চ্যাম্পিয়ন্স লিগ জয়, ‘লা দেসিমা’ চক্রপূরণ থেকে শুরু করে ২০১৩-১৪ মৌসুমের ফাইনালে সের্হিও রামোস সমতাসূচক গোলটি করার পর তার কানে কানে কি বলেছিলেন, সে কৌতূহলও মেটালেন স্পেনের সফল এই গোলরক্ষক।
  • ‘দর্শকশূন্য মাঠে যারা মানিয়ে নেবে তারাই শিরোপা জিতবে’
    দর্শকশূন্য মাঠে খেলা কেমন হবে, সেটি দেখার অপেক্ষায় টনি ক্রুস। রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডার মনে করেন, নতুন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়া দলটি জিতবে লা লিগার শিরোপা।
  • চ্যাম্পিয়ন্স লিগ: আত্মতুষ্টিতে ভোগার ভয় পেয়েছিলেন রামোস
    তিন বছরে ইউরোপ সেরার মঞ্চে দুই শিরোপা- আত্মতুষ্টিতে ভোগার সম্ভাবনা যথেষ্টই থাকে। আরেকটি ফাইনালের আগে এই ভয় পেয়ে বসেছিল সের্হিও রামোসকে। রিয়াল মাদ্রিদ অধিনায়ক জানালেন, ২০১৭ সালে ইউভেন্তুসের বিপক্ষে ফাইনালে দলকে ঐক্যবদ্ধ রাখা ছিল খুব গুরুত্বপূর্ণ।
  • উপভোগের বার্তা দিয়েছেন জিদান: বেনজেমা
    মৌসুম স্থগিত হওয়ার আগে ধারাবাহিকতা ছিল না রিয়াল মাদ্রিদের খেলায়। অনাকাঙ্ক্ষিত বিরতিতে নিজেদের গুছিয়ে নেওয়ার সুযোগ পেয়েছে স্পেনের সফলতম দলটি। করিম বেনজেমা জানিয়েছেন, মাঠে ধারাবাহিকতা ফিরে পেতে খেলোয়াড়দের মাঠে নিজেদের উপভোগ করার পরামর্শ দিয়েছেন কোচ জিনেদিন জিদান।
  • রিয়ালের নজর ‘১১ ফাইনালে’
    শিরোপা জিততে হলে টপকাতে হবে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে। লা লিগা মৌসুমে নিজেদের বাকি ম্যাচগুলোর প্রতিটিকে তাই ফাইনালের সঙ্গে তুলনা করেছেন রিয়াল মাদ্রিদের লুকাস ভাসকেস।
  • অনুশীলন মাঠে খেলবে রিয়াল
    দর্শক ছাড়া ফুটবল ম্যাচ অনেকের কাছে অনুশীলন। রিয়াল মাদ্রিদের খেলোয়াড়দের এটা আরও বেশি মনে হতে পারে। যে মাঠে অনুশীলন করেন, তারা যে খেলবেন সেই মাঠেই।
  • বার্সার ম্যাচ ১৩ জুন, পরের দিন রিয়ালের
    প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্থগিত হয়ে থাকা লা লিগা পুনরায় শুরু হচ্ছে আগামী ১১ জুন। আপাতত লা লিগা কর্তৃপক্ষ দুই রাউন্ডের সূচি দিয়েছে। সূচি অনুযায়ী বার্সেলোনার প্রথম ম্যাচ ১৩ জুন। রিয়াল মাদ্রিদ মাঠে নামবে ১৪ জুন।
  • গুতিয়েরেসকে নিয়ে জিদানকে গোরদোর পরামর্শ
    বয়সভিত্তিক দল থেকে রিয়াল মাদ্রিদের মূল দলে মিগুয়েল গুতিয়েরেসকে ডেকেছেন জিনেদিন জিদান। অনুশীলনের সুযোগ দিয়েছেন মার্সেলো-বেনজমাদের সঙ্গে। স্পেনের অনূর্ধ্ব-১৭ দলের কোচ দাভিদ গোরদো চান, ম্যাচে যেন নিজেকে প্রমাণের সুযোগ পান গুতিয়েরেস।
  • খেলায় ফিরতে তর সইছে না মার্সেলোর
    দুই মাসের অনাকাঙ্ক্ষিত বিরতির পর খেলায় ফেরার সুসংবাদ পেয়ে আর তর সইছে না মার্সেলোর। লা লিগা পুনরায় শুরুর দিন যত ঘনিয়ে আসছে মাঠে নামার ইচ্ছা ততই প্রবল হচ্ছে রিয়াল মাদ্রিদের এই লেফট-ব্যাকের।
  • সবচেয়ে দামি ক্লাব রিয়াল
    টানা দ্বিতীয়বারের মতো ইউরোপের সবচেয়ে দামি ক্লাবের মুকুট পরেছে স্পেনের দল রিয়াল মাদ্রিদ। দলটির লা লিগার প্রতিদ্বন্দ্বী বার্সেলোনা উঠে এসেছে তৃতীয় স্থানে।
  • ‘রিয়াল এগিয়ে থাকলে লিগ শেষ হয়ে যেত’
    অদ্ভূত এক অভিযোগ তুলেছেন বার্সেলোনার সাবেক প্রেসিডেন্ট হুয়ান গাসপার্তে। দুই মাসের বেশি সময় ধরে স্থগিত থাকা লা লিগায় শীর্ষে আছে বার্সেলোনা। কঠিন পরিস্থিতিতেও চলছে লিগ শুরুর প্রস্তুতি। তবে রিয়াল মাদ্রিদ পয়েন্ট তালিকার শীর্ষে থাকলে নাকি এই মৌসুমে লিগ আর শুরু হতো না, দাবি গাসপার্তের।
  • রিয়ালে ‘নতুন’ শুরুর অপেক্ষায় আসেনসিও
    বাঁ পায়ের হাঁটুর চোটে লম্বা সময়ের জন্য ছিটকে যাওয়া মার্কো আসেনসিওর ২০১৯-২০ মৌসুমে মাঠে নামার কোনো সম্ভাবনা ছিল না। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বদলে গেছে পরিস্থিতি, যা শাপেবর হয়েছে এই স্প্যানিয়ার্ডের জন্য। থমকে থাকা ফুটবল আছে ফেরার পথে, তাতে রিয়াল মাদ্রিদে যেন ‘নতুন’ করে শুরু করতে যাচ্ছেন আসেনসিও।
  • রিয়ালের লা দেসিমা: ৯৩ মিনিটে রামোসের জাদু
    ইতিহাস গড়তে মিনিট দুইয়ের মতো বাকি। লিসবনের স্টেডিয়াম অব লাইটসে চলছিল আতলেতিকো মাদ্রিদ সমর্থকদের গগনবিদারী হুঙ্কার, উৎসবের আয়োজন। মুহূর্তে পাল্টে গেল সব; ডান দিক থেকে লুকা মদ্রিচের কর্নার, দিয়েগো গদিনকে ফাঁকি দিয়ে জায়গা বানিয়ে সের্হিও রামোসের হেড, বল খুঁজে পেল ঠিকানা। ওই গোলেই যেন লেখা হয়ে গিয়েছিল ভাগ্য। অতিরিক্ত সময়ের একপেশে লড়াইয়ে লা দেসিমা জয়ের উল্লাসে ফেটে পড়ে রিয়াল মাদ্রিদ।
  • সমর্থকদের মুখে হাসি ফোটাতে লিগ জয়ের প্রত্যয় ভিনিসিউসের
    করোনাভাইরাস ছোবলে বিপর্যস্ত হয়ে পড়েছে স্পেনের জনজীবন। ইউরোপের দেশগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে দেশটিতে। কঠিন এই সময়ে সমর্থকদের মুখে হাসি ফোটাতে যেকোনো মূল্যে লা লিগা জিততে চান রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র।
  • স্পেনের ৯০ শতাংশ রেফারি রিয়ালের সমর্থক, বাকিরা বার্সার!
    সাবেক স্প্যানিশ রেফারি এদুয়ার্দো ইতুরালদে গনসালেসের দাবি, স্পেনের ৯০ শতাংশ রেফারি রিয়াল মাদ্রিদের সমর্থক। বাকি ১০ শতাংশ বার্সেলোনার।
  • খেলোয়াড়দের ফিটনেসে খুশি জিদান
    প্রায় দুই মাস পর শিষ্যদের সঙ্গে কাজ করতে পেরে খুশি রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। সন্তুষ্ট খেলোয়াড়দের ফিটনেস দেখে। ভালোভাবে প্রস্তুতি নিয়ে সাফল্যের সঙ্গে মৌসুম শেষ করার ব্যাপারে আশাবাদী এই ফরাসি।
  • ‘রিয়ালে ব্যালন ডি’অর জিততে পারে আজার’
    প্রত্যাশার ডালি সাজিয়ে রিয়াল মাদ্রিদে যোগ দিলেও অভিষেক মৌসুমে এখন পর্যন্ত আলো ছড়াতে পারেননি এদেন আজার। চোটের আঘাত বারবার বাধা হয়ে দাঁড়িয়েছে। তার সামর্থ্যে আস্থার কোনো কমতি নেই বেলজিয়াম জাতীয় দলের কোচ রবের্তো মার্তিনেসের। সান্তিয়াগো বের্নাবেউয়ে খেলে তার শিষ্যর ব্যালন ডি’অর জয়ের দারুণ সম্ভাবনা আছে বলে বিশ্বাস এই স্প্যানিশ কোচের।
  • জিদানের চাওয়া ‘এমবাপে-হলান্ড-আজার’ আক্রমণত্রয়ী
    আপাতত সবই গুঞ্জন। ২০২১-২২ মৌসুমের ঢের বাকি। তবে স্পেনের দৈনিক এসএ রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের আগামী বছরের চাওয়াটা জানিয়ে দিয়েছে আগেভাগে। দলের আক্রমণভাগে এদেন আজারের সঙ্গে দুই তরুণ কিলিয়ান এমবাপে ও আর্লিং হলান্ডকে নাকি চান এই ফরাসি কোচ।
  • গ্রুপ অনুশীলনে মেসি-সুয়ারেসরা
    করোনাভাইরাসের কারণে স্পেনের বিভিন্ন অংশে লকডাউন কার্যকর থাকলেও লা লিগার দলগুলো গ্রুপ অনুশীলনে ফিরেছে। একসঙ্গে অনুশীলন করতে দেখা গেছে লিওনেল মেসি, সের্হিও বুসকেতস, সের্হিও রবের্তো, জেরার্দ পিকে, লুইস সুয়ারেসদের।
  • চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়ালের সেই গোল রেফারির ভুলে!
    গোলটি নিয়ে সে সময় আলোচনা হয়েছিল অনেক। চার বছর পর আবারও সেটি সামনে এলো। ২০১৬ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে রিয়াল মাদ্রিদের প্রথম গোলটি সঠিক ছিল না বলে জানিয়েছেন সেই ম্যাচের রেফারি মার্ক ক্লাটেনবার্গ।
  • রিয়াল গোলরক্ষককে ফাব্রেগাসের জবাব
    মৌসুম শেষ করা না গেলে বার্সেলোনাকে লা লিগার চ্যাম্পিয়ন ঘোষণা করা ঠিক হবে না-  রিয়াল মাদ্রিদের গোলরক্ষক থিবো কোর্তোয়ার এমন মনোভাবের সঙ্গে একমত নন সেস ফাব্রেগাস। কাতালান ক্লাবটির সাবেক এই মিডফিল্ডারের মতে, সেক্ষেত্রে লিগ শিরোপা লিওনেল মেসিদেরই প্রাপ্য।
  • ফিরছে লা লিগা: মাস্ক, পুলিশ, পরীক্ষা ও নতুন আইন
    শঙ্কা এখনও কাটেনি। তারপরও স্থগিত থাকা ফুটবল মৌসুম পুনরায় শুরুর মিশনে নেমেছে ইউরোপের চার পরাশক্তি। কয়েক ধাপ প্রস্তুতির পরিকল্পনায় নিজেদের শীর্ষ লিগ ফেরানোর লক্ষ্যে যেমন বুধবার প্রথম পর্ব শুরু করল লা লিগা কর্তৃপক্ষ।
  • বার্সা ছেড়ে রিয়ালে যাওয়ার কারণ জানালেন ফিগো
    ক্যারিয়ারে তখন তার সোনালী সময়, হয়ে উঠেছিলেন ক্লাবের প্রাণভোমরা। সেই সময় একরকম হঠাৎ করেই বার্সেলোনা সমর্থকদের খেপিয়ে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছিলেন লুইস ফিগো! ফুটবলারদের দলবদলের ইতিহাসে যা সবচেয়ে আলোচিত ঘটনাগুলোর একটি। প্রায় দুই দশক পর ‘কঠিন’ সেই সিদ্ধান্ত নেওয়ার কারণ জানালেন লুইস ফিগো।
  • মেসি না রোনালদো, দ্বিধায় মার্সেলো
    ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে খেলেছেন প্রায় এক দশক। দুজনের মাঝে সম্পর্কটা হয়ে উঠেছে বন্ধুর মত। লিওনেল মেসির বিপক্ষে খেলে যাচ্ছেন এখনও। সময়ের সেরা দুই ফুটবলারকে দীর্ঘদিন কাছ থেকে দেখা মার্সেলো এগিয়ে রাখতে পারছেন না কাউকেই।
  • কোচ হয়ে রিয়ালে ফেরার লক্ষ্য কানাভারোর
    খেলোয়াড় হিসেবে রিয়াল মাদ্রিদে কাটিয়েছেন তিন মৌসুম। জিতেছেন দুটি লা লিগা শিরোপা। এবার কোচ হিসেবে সান্তিয়াগো বের্নাবেউয়ে ফেরার লক্ষ্য ইতালির ২০০৬ বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দেওয়া ফাবিও কানাভারোর।
  • নেইমারকে নেওয়ার ‘স্বপ্ন ছিল’ রিয়ালের
    ক্রিস্তিয়ানো রোনালদোর শূন্যতা পূরণে নেইমারকে দলে টানতে চায় রিয়াল মাদ্রিদ-গত মৌসুম জুড়ে ছিল এই গুঞ্জন। আর তা যে মোটেও মিথ্যা ছিল না, সেটাই জানালেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের এজেন্ট ভাগরেন হিবেইরো।
  • রিয়ালে যোগ দিতে লেগেছিল ১০ মিনিট: কার্লোস
    রিয়াল মাদ্রিদের হয়ে প্রায় এক যুগের ক্যারিয়ার রবের্তো কার্লোসের। ক্লাবটিতে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন সর্বকালের অন্যতম সেরা লেফট-ব্যাক হিসেবে। সেখানে যোগ দেওয়ার গল্প শোনালেন সাবেক ব্রাজিলিয়ান ফুটবলার। স্প্যানিশ ক্লাবটিতে যোগ দিতে নাকি তার লেগেছিল মাত্র ১০ মিনিট!
  • ‘কোচ চায়, এমন ক্লাবে যাওয়া উচিত হামেসের’
    বায়ার্ন মিউনিখে দুই মৌসুম ধারে খেলে রিয়াল মাদ্রিদে ফিরে এখনও সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি হামেস রদ্রিগেস। সান্তিয়াগো বের্নাবেউয়ে এই ফরোয়ার্ডের ভবিষ্যত দেখছেন না তার স্বদেশি সাবেক ফুটবলার ফাউস্তিনো আসপ্রিয়া। কলম্বিয়ান এই কিংবদন্তি চান, গ্রহণযোগ্যতা আর খেলার সুযোগ থাকবে এমন ক্লাবে নতুন সুযোগ খুঁজে নিক হামেস।
  • ‘জিদান বন্ধুর মত’
    গেল মৌসুমে একরকম হঠাৎ করেই ছন্দ হারিয়ে ফেলেন রিয়াল মাদ্রিদের মাঝমাঠের দুই পরীক্ষিত সৈনিক লুকা মদ্রিচ ও টনি ক্রুস। সুযোগ পেয়ে দারুণভাবে নিজেকে মেলে ধরেছেন ফেদেরিকো ভালভেরদে। একাদশে জায়গা পাকা করা এই মিডফিল্ডার কৃতজ্ঞতা জানিয়েছেন বন্ধুর মত পাশে পাওয়া কোচ জিনেদিন জিদানের প্রতি।
  • বেশি না খাওয়ার চেষ্টায় আজার
    সুস্বাদু খাবারের কোনো অভাব নেই। মন চায় এটা-সেটা চেখে দেখতে। তবে নিজেকে সামলে রাখতেই হচ্ছে। চোট কাটিয়ে ওঠার লড়াইয়ে থাকায় ফিটনেসের দিকেও চোখ রাখতে হচ্ছে। তাই একের পর এক রুটি খাওয়া থেকে নিজেকে বিরতি রাখতে হচ্ছে এদেন আজারের।
  • রিয়ালের খেলোয়াড়রাও বেতন কম নিতে রাজি
    করোনাভাইসরাসের প্রভাবে তৈরি হতে যাওয়া আর্থিক সঙ্কট সামাল দিতে বেতন কাটার পথ বেছে নিয়েছে বিশ্বের সবচেয়ে ধনী ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদও। পরিস্থিতি বিবেচনায় চলতি বছর ১০ থেকে ২০ শতাংশ বেতন কম নিতে রাজি হয়েছেন দলের খেলোয়াড় ও কোচিং স্টাফরা।
  • ফুটবলারদের বেতন কাটার বিপক্ষে ক্রুস
    করোনাভাইরাসের প্রভাবে খেলা বন্ধ থাকায় ক্লাবগুলো পড়েছে আর্থিক সঙ্কটের মুখে। ধাক্কা কিছুটা সামলে নিতে অধিকাংশ ক্লাব হাঁটছে খেলোয়াড়দের বেতন কাটার পথে। তবে এই নীতির বিপক্ষে টনি ক্রুস।
  • চলে গেলেন রিয়াল-বার্সা-আতলেতিকোর সাবেক কোচ আন্তিচ
    রাদোমির আন্তিচ আর নেই। একমাত্র কোচ হিসেবে লা লিগার তিন ক্লাব রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও আতলেতিকো মাদ্রিদকে কোচিং করানো এই সার্বিয়ান মঙ্গলবার মারা গেছেন।
  • চলে গেলেন রিয়াল মাদ্রিদ কিংবদন্তি বেনিতো
    স্পেন ও রিয়াল মাদ্রিদের সাবেক ডিফেন্ডার গোয়ো বেনিতো মারা গেছেন।
  • রিয়ালে প্রথম মৌসুম: আজারের মূল্যায়ন ও প্রতিশ্রুতি
    রিয়াল মাদ্রিদে প্রথম মৌসুমটা ভালো কাটেনি এদেন আজারের। বেলজিয়ান ফরোয়ার্ড মনে করেন, এখনই তাকে মূল্যায়ন করাটা ঠিক হবে না। তার পারফরম্যান্সের মূল্যায়ন করতে হবে আগামী মৌসুম শেষে।
  • প্লেস্টেশনে সেরা রিয়ালের আসেনসিও
    গুরুতর হাঁটুর চোটে দীর্ঘদিন ধরে মাঠের বাইরে থাকা রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড মার্কো আসেনসিও চ্যাম্পিয়ন হয়েছেন লা লিগার ফিফা ২০ ভিডিও গেম টুর্নামেন্টে।
  • কোয়ারেন্টিন থেকে বেরিয়ে বান্ধবীর জন্মদিনে রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড!
    ক্লাব থেকে এসেছিল কোয়ারেন্টিনে থাকার নির্দেশ। রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড লুকা ইয়োভিচ তা অমান্য করেছেন বলে জানিয়েছে সার্বিয়ান পুলিশ।
  • করোনাভাইরাস: রিয়াল মাদ্রিদ-ম্যানচেস্টার সিটি ম্যাচ স্থগিত
    করোনাভাইরাসের জন্য চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে রিয়াল মাদ্রিদের দ্বিতীয় লেগের ম্যাচ স্থগিত হয়েছে। প্রতিযোগিতার আয়োজক উয়েফা এই সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছে।
  • সিটি ম্যাচের আগে নতুন দুশ্চিন্তায় রিয়াল
    চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে শেষ ষোলোর ভাগ্য নির্ধারণী ম্যাচের আগে নতুন শঙ্কার কথা জানালো রিয়াল মাদ্রিদ। চোটের কারণে এই ম্যাচে অনিশ্চিত তাদের প্রথম পছন্দের গোলরক্ষক থিবো কোর্তোয়া ও লেফট ব্যাক মার্সেলো।
  • ‘মৌসুমের সবচেয়ে বাজে ম্যাচ খেলা’র দায় জিদানের
    ‘মৌসুমের সবচেয়ে বাজে ম্যাচ’ খেলে লা লিগায় শীর্ষে ফেরার সুযোগ হাতছাড়া করেছে রিয়াল মাদ্রিদ। রিয়াল বেতিসের মাঠে দলের এমন হতশ্রী পারফরম্যান্সের দায় নিজের কাঁধে নিলেন কোচ জিনেদিন জিদান।
  • বেতিসের মাঠে রিয়ালের হার
    উত্থান-পতনের মধ্য দিয়ে যাওয়া রিয়াল মাদ্রিদ আবার বিবর্ণ প্রতিপক্ষের মাঠে। এলোমেলো ফুটবল খেলে লা লিগার ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষে হেরে গেছে জিনেদিন জিদানের দল।
  • করোনাভাইরাস নিয়ে সতর্ক জিদান
    সারাবিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে সতর্ক জিনেদিন জিদান। এই ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে ওয়াকিবহালদের দেওয়া নির্দেশনা মানার পরামর্শ দিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • রিয়াল ছাড়ার গুজব উড়িয়ে দিলেন জিদান
    রিয়াল মাদ্রিদ ছেড়ে ইউভেন্তুসের হাল ধরার গুজব উড়িয়ে দিয়েছেন জিনেদিন জিদান। সেরি আ চ্যাম্পিয়নদের পক্ষ থেকে কেউ যোগাযোগ করেনি বলেও জানিয়েছেন ফরাসি এই কোচ।
  • আজারের সফল অস্ত্রোপচার সম্পন্ন
    রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড এদেন আজারের গোড়ালিতে সফলভাবে অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে।
  • রিয়ালের 'খুনে মানসিকতা'র প্রশংসায় রামোস
    প্রথমার্ধে গোল পেতে পারত যে কোনো দল। দ্বিতীয়ার্ধে বলতে গেলে বার্সেলোনাকে সেই সুযোগ দেয়নি রিয়াল মাদ্রিদ। দারুণভাবে নিয়ে নেয় ম্যাচের নিয়ন্ত্রণ। দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষকে তিল পরিমাণ ছাড় না দেওয়ার এই ‘খুনে মানসিকতার’ প্রশংসা করেছেন অধিনায়ক সের্হিও রামোস।
  • দুঃসময় পেছনে ফেলেও সতর্ক জিদান
    এল ক্লাসিকোয় চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে জয়। দুঃসময়কে পেছনে ফেলার উচ্ছ্বাস আছে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের। কিন্তু পিছু ফিরে সমালোচনার তীরে বিদ্ধ হওয়া দিনগুলোর দিকে তাকিয়ে সতর্ক এই ফরাসি কোচ।
  • ‘ভিনিসিউস গোল পাওয়ার যোগ্য’
    চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে মিলছিল না গোলের দেখা। অধরা গোল উপহার দিলেন ভিনিসিউস জুনিয়র। উচ্ছ্বাসে ফেটে পড়ল রিয়াল মাদ্রিদ সমর্থকরা। দলটির কোচ জিনেদিন জিদানও ম্যাচ শেষে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের প্রশংসায় হলেন পঞ্চমুখ।
  • বার্সেলোনাকে হারিয়ে শীর্ষে রিয়াল
    আক্রমণ-পাল্টা আক্রমণে শুরু থেকেই জমে উঠেছিল এল ক্লাসিকো। তবে সুযোগ হাতছাড়ার মহড়ায় যেন মেতেছিল দুই দল। এরই মাঝে ব্যবধান গড়ে দিলেন ভিনিসিউস জুনিয়র। যোগ করা সময়ে জালের দেখা পেলেন মারিয়ানো দিয়াস। বার্সেলোনাকে হারিয়ে লা লিগার শীর্ষে ফিরল রিয়াল মাদ্রিদ।
  • বার্সাকে হারানোর রাস্তা জানেন রামোস
    নিজেদের পায়ে বল ধরে রাখাটাই বার্সেলোনার মূল শক্তি বলে মনে করেন সের্হিও রামোস। লা লিগা চ্যাম্পিয়নদের চাপে রেখে তাদের পা থেকে বল কেড়ে নিতে পারলেই জয়ের রাস্তা খুলবে বলেও মনে করেন রিয়াল মাদ্রিদ অধিনায়ক।
  • রিয়ালকে হারানোর পেছনের গল্পটা বললেন গুয়ার্দিওলা
    ১০ দিন হাতে তেমন কাজ ছিল না। সময়টা কাজে লাগান রিয়াল মাদ্রিদের ম্যাচ দেখে। সেখান থেকেই বুঝতে পারেন সান্তিয়াগো বের্নাবেউয়ে কৌশল কী হবে। কাজে এলো সেই কৌশল। রিয়ালের মাঠে জেতার পর পেছনের গল্পটা জানালেন ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা।
  • হিসাব শেষ হয়ে যায়নি: কাসেমিরো
    নিজেদের মাঠে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত হেরেছে রিয়াল মাদ্রিদ। শঙ্কায় পড়ে গেছে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠাও। তবে দলটির মিডফিল্ডার কাসেমিরো এখনই শেষ দেখছেন না। দ্বিতীয় লেগে ঘুরে দাঁড়াতে আত্মবিশ্বাসী তিনি।
  • ১০ মিনিটের আক্ষেপ জিদানের
    ইসকোর গোলে এগিয়ে যাওয়ার আনন্দ মাটি হয়ে গেলো মুহূর্তেই। শেষ দিকে দুই গোল হজম করে নিজেদের মাঠে হারল রিয়াল মাদ্রিদ। কোচ জিনেদিন জিদানের কণ্ঠেও ঝরল শেষ দিকে মনোযোগ হারানোর আক্ষেপ।
  • রিয়ালের মাঠে সিটির দারুণ জয়
    গোলশূন্য প্রথমার্ধের পর রিয়াল মাদ্রিদকে কাঙিক্ষত গোল এনে দিলেন ইসকো। গাব্রিয়েল জেসুসের গোলে দারুণভাবে ঘুরে দাঁড়ানো ম্যানচেস্টার সিটি পরে স্পট কিক থেকে গেলো এগিয়ে। সান্তিয়াগো বের্নাবেউ থেকে দারুণ জয় নিয়ে ফিরল পেপ গুয়ার্দিওলার দল।
  • আজারের ফেরার সময় নিয়ে অনিশ্চিত জিদান
    সবেই ফিরেছিলেন চোট থেকে। নিজেকে গুছিয়ে নেওয়ার আগেই আবার পেলেন চোট। কবে নাগাদ মাঠে ফিরতে পারবেন নিশ্চিত নন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের শঙ্কা এই মৌসুমেই হয়তো আর মাঠে নাও ফিরতে পারেন এদেন আজার।
  • ক্লাসিকোর আগে আরেক ধাক্কা রিয়াল শিবিরে
    দ্বিতীয় দফার চোটে এদেন আজার ছিটকে যাওয়ার পর ক্লাসিকো ম্যাচ সামনে রেখে আরেক ধাক্কা খেল রিয়াল মাদ্রিদ। ‘কাস্তিয়া’ নামে পরিচিত রিয়ালের ‘বি’ দলের হয়ে খেলার সময় লাল কার্ড দেখেছেন রদ্রিগো। লা লিগায় চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে তাই এই তরুণ ফরোয়ার্ডকে পাচ্ছে না ক্লাবটি।
  • আজারের চোট নিয়ে শঙ্কায় জিদান
    লেভান্তের বিপক্ষে আবারও চোট পেয়ে মাঠ ছাড়া এদেন আজারকে নিয়ে শঙ্কায় পড়েছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। গোড়ালির গাঁটের চোট কাটিয়ে কদিন আগে দলে ফেরা বেলজিয়ান ফরোয়ার্ড আবারও একই জায়গায় আঘাত পেয়েছেন বলে জানিয়েছেন ফরাসি কোচ।
  • ক্লাসিকোর আগে পথহারা রিয়াল
    টানা পাঁচ ম্যাচ জয়ের পথে লিগ টেবিলের শীর্ষে ওঠা রিয়াল মাদ্রিদ হঠাৎ যেন পথ হারিয়ে ফেলেছে। সেল্তা ভিগোর বিপক্ষে হোঁচট খাওয়ার পর এবার লেভান্তের মাঠে হেরে গেছে জিনেদিন জিদানের দল।
  • রিয়ালকে ছাড়িয়ে লা লিগায় বার্সার গোলের রেকর্ড
    লা লিগার ইতিহাসে সর্বোচ্চ গোলের তালিকায় রিয়াল মাদ্রিদকে ছাড়িয়ে গেল বার্সেলোনা। এইবারের বিপক্ষে পাঁচ গোল করে চূড়ায় উঠেছে কাতালুনিয়ার দলটি।
  • ‘রিয়াল দুর্দান্ত, কিন্তু সিটিতেই সুখে আছি’
    ইউরোপিয়ান ফুটবলে ম্যানচেস্টার সিটি নিষিদ্ধ হওয়ার খবর প্রকাশের পর থেকে গুঞ্জন, ক্লাব ছাড়তে পারেন রাহিম স্টার্লিং। সম্ভাব্য গন্তব্য হিসেবে উঠে এসেছে রিয়াল মাদ্রিদের নাম। স্প্যানিশ ক্লাবটির প্রতি নিজের মুগ্ধতার কথা জানিয়েছেন এই ইংলিশ মিডফিল্ডার। একই সঙ্গে জানিয়ে দিয়েছেন, প্রিমিয়ার লিগের ক্লাবটিতে বেশ ভালো আছেন তিনি।
  • রিয়ালে যোগ দিয়ে রাইনিয়রের স্বপ্নপূরণ
    জানুয়ারির দলবদলে একমাত্র খেলোয়াড় হিসেবে দলে নেওয়া রাইনিয়রকে সমর্থকদের সঙ্গে পরিচয় করিয়ে দিল রিয়াল মাদ্রিদ। বের্নাবেউয়ের দলে যোগ দিয়ে স্বপ্নপূরণের কথা জানালেন ১৮ বছর বয়সী ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার।
  • ঘরের মাঠে পয়েন্ট হারানোয় হতাশ জিদান
    লা লিগায় ঘরের মাঠে সেল্তা ভিগোর বিপক্ষে পয়েন্ট হারিয়ে হতাশ রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। ম্যাচের প্রথমার্ধে নিজেদের বাজে পারফরম্যান্সের মূল্য দিতে হয়েছে বলে মনে করেন ফরাসি এই কোচ।
  • ঘরের মাঠে রিয়ালের হোঁচট
    প্রথমার্ধে পিছিয়ে পড়া রিয়াল মাদ্রিদ দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ালো দারুণভাবে। কিন্তু শেষ রক্ষা হলো না। ঘরের মাঠে সেল্তা ভিগোর বিপক্ষে পয়েন্ট হারিয়েছে জিনেদিন জিদানের দল।
  • রিয়ালের হয়ে ফিরতে প্রস্তুত আজার: জিদান
    চোটের কারণে লম্বা সময় দলের বাইরে থাকা এদেন আজার পুরোপুরি সেরে উঠেছেন। রিয়াল মাদ্রিদের হয়ে মাঠে ফিরতে তারকা এই ফরোয়ার্ড শতভাগ প্রস্তুত বলে জানিয়েছেন দলটির কোচ জিনেদিন জিদান।
  • বার্সার সঙ্গে ব্যবধান ফের ৬ পয়েন্টে নিল রিয়াল
    কোপা দেল রে থেকে ছিটকে পড়া রিয়াল মাদ্রিদ লা লিগায় জয়ের ধারা ধরে রেখেছে। ওসাসুনাকে হারিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার সঙ্গে ব্যবধান ফের ৬ পয়েন্টে নিয়ে গেছে জিনেদিন জিদানের দল।
  • হারের হতাশা ভুলে ঘুরে দাঁড়ানোর তাগিদ জিদানের
    রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে হেরে কোপা দেল রের শেষ আট থেকে বিদায় নেওয়ার কারণ হিসেবে কোনো অজুহাত দেখাতে চান না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। হারের হতাশা ভুলে খেলোয়াড়দের ঘুরে দাঁড়ানোর তাগিদ দিয়েছেন এই ফরাসি।
  • ৬৫ বছর পর একই দিনে ডুবল রিয়াল-বার্সা
    প্রায় ৬৫ বছর পর একই দিনে কোপা দেল রে থেকে ছিটকে গেল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। স্পেনের দ্বিতীয় সেরা ঘরোয়া প্রতিযোগিতার শেষ আটে রিয়াল হেরেছে রিয়াল সোসিয়েদাদের কাছে। আর আথলেতিক বিলবাওয়ের মাঠে হেরে বিদায় নিয়েছে লা লিগা চ্যাম্পিয়নরা।
  • ঘরের মাঠে হেরে রিয়ালের বিদায়
    বিরতির আগে এক গোল খাওয়া রিয়াল মাদ্রিদ দ্বিতীয়ার্ধে হজম করল আরও তিনটি। শেষ দিকে দুটি গোল শোধ করে রোমাঞ্চ জাগালেও বিপর্যয় এড়াতে পারেনি জিনেদিন জিদানের দল। তাদেরকে হারিয়ে কোপা দেল রের সেমি-ফাইনালে উঠেছে রিয়াল সোসিয়েদাদ।
  • টনি ক্রুসের অবসর ভাবনা
    গেল মাসে ৩০ পেরিয়েছেন। এখনই অবসর ভাবনা পেয়ে বসেছে টনি ক্রুসকে। খুব শিগগির বুটজোড়া তুলে রাখার ভাবনা না থাকলেও ক্যারিয়ারের শেষের শুরু হয়ে গেছে বলে মনে করেন রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডার।
  • প্রথমার্ধে রিয়ালের ‘কৌশল ভুল ছিল’
    নগর প্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে দল জিতলেও নিজেদের কৌশলে গলদ ছিল বলে স্বীকার করেছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। প্রথমার্ধে দলের আশানুরূপ খেলতে না পারার পেছনে নিজের দায় দেখছেন এই ফরাসি।
  • আতলেতিকোকে হারিয়ে ব্যবধান বাড়ালো রিয়াল
    নগর প্রতিদ্বন্দ্বীদের গোছানো ফুটবলের সামনে প্রথমার্ধে কিছুটা ফিকে দেখা গেল রিয়াল মাদ্রিদকে। তবে দ্বিতীয়ার্ধে ছন্দ ধরে রাখতে পারল না আতলেতিকো মাদ্রিদ। করিম বেনজেমার গোলে দারুণ এক জয়ে লা লিগায় শীর্ষস্থান মজবুত করেছে জিনেদিন জিদানের দল।
  • বার্সার সামনে বিলবাও, রিয়ালের প্রতিপক্ষ সোসিয়েদাদ
    কোপা দেল রের কোয়ার্টার-ফাইনালে আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে খেলবে বার্সেলোনা। আর রিয়াল সোসিয়েদাদকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে রিয়াল মাদ্রিদ।
  • দাপুটে জয়ে কোপা দেল রের শেষ আটে রিয়াল
    রিয়াল জারাগোজাকে তাদেরই মাঠে উড়িয়ে কোপা দেল রের শেষ আটে উঠেছে রিয়াল মাদ্রিদ।
  • মাদ্রিদ ডার্বিতে শঙ্কায় ফেলিক্স
    পেশির চোটে রিয়াল মাদ্রিদের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচ থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় পড়েছেন আতলেতিকো মাদ্রিদের ফরোয়ার্ড জোয়াও ফেলিক্স।
  • উচ্ছ্বাসে ভাসছেন না জিদান
    লা লিগায় রিয়াল ভাইয়াদলিদকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলেও উচ্ছ্বাসে ভাসছেন না রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। লিগে এখনও অনেক পথ পাড়ি দেওয়া বাকি বলে মনে করিয়ে দিলেন দলটির সাবেক তারকা।
  • বার্সাকে ৩ পয়েন্ট পেছনে ফেলল রিয়াল
    আগের দিন বার্সেলোনা হেরে যাওয়ায় রিয়াল মাদ্রিদের জন্য মঞ্চ ছিল প্রস্তুত। রিয়াল ভাইয়াদলিদ দারুণ লড়াই করলেও মাদ্রিদের ক্লাবটিকে শেষ পর্যন্ত আটকাতে পারেনি। দারুণ এক জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে জিনেদিন জিদানের দল।
  • কোপা দেল রের শেষ ষোলোয় রিয়াল
    তৃতীয় সারির দল ইউনিয়নিস্তাস দে সালামানকাকে হারিয়ে কোপা দেল রের শেষ ষোলোয় উঠেছে রিয়াল মাদ্রিদ।
  • রিয়ালের ওদ্রিওসোলা বায়ার্নে
    মৌসুমের বাকি সময়ের জন্য রিয়াল মাদ্রিদ থেকে রাইটব্যাক আলভারো ওদ্রিওসোলাকে ধারে দলে নিয়েছে বায়ার্ন মিউনিখ।
  • রিয়ালে ব্রাজিলের ‘বিস্ময়’ রাইনিয়র
    অনেকে তাকে ডাকেন ফুটবলের বিস্ময়বালক। কয়েকটি গণম্যাধ্যম আবার তাকে দিয়েছে ‘নতুন কাকা’ তকমা। নতুন এই সেনসেশনের ওপর ম্যানচেস্টার সিটি ও বার্সেলোনার নজর ছিল বলে গণমাধ্যমের খবর। ব্রাজিলের মিডফিল্ডার রাইনিয়রকে শেষ পর্যন্ত দলে টেনেছে রিয়াল মাদ্রিদ।
  • ভিএআর সিদ্ধান্তে ক্ষুব্ধ সেভিয়া, জিদানের জবাব
    লিগ ম্যাচে রিয়াল মাদ্রিদের মাঠে হারের পর রেফারির সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন সেভিয়া কোচ হুলেন লোপেতেগি ও ক্লাবের স্পোর্টিং ডিরেক্টর মনচি। পাল্টা জবাব দিয়েছেন মাদ্রিদের দলটির কোচ জিনেদিন জিদানও।
  • কাসেমিরোর নৈপুণ্যে বার্সাকে টপকে শীর্ষে রিয়াল
    ভঙ্গুর আক্রমণভাগ নিয়ে শুরুতে বেশ ধুঁকতে দেখা গেল রিয়াল মাদ্রিদকে। তবে দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ালো তারা। পাল্টা আক্রমণে সমতা টেনে সম্ভাবনা জাগিয়েছিল সেভিয়া; কিন্তু কাসেমিরোর নৈপুণ্যে দারুণ জয়ে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে জিনেদিন জিদানের দল।
  • সেভিয়ার বিপক্ষে নেই বেল-রামোস, ফিরছেন বেনজেমা
    স্প্যানিশ লা লিগায় সেভিয়ার বিপক্ষে ম্যাচে অধিনায়ক সের্হিও রামোস ও ফরোয়ার্ড গ্যারেথ বেলকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। তবে চোট কাটিয়ে ফিরেছেন চলতি মৌসুমে দলের সর্বোচ্চ গোলদাতা করিম বেনজেমা।
  • ভালভেরদের পরিস্থিতি হতে পারে আমারও: জিদান
    স্প্যানিশ সুপার কাপের সেমি-ফাইনালে আতলেতিকো মাদ্রিদের কাছে হারের পর বার্সেলোনার কোচ এরনেস্তো ভালভেরদের শেষ দেখে ফেলেছিল অনেকেই। শেষ পর্যন্ত সত্যি হয়েছে সেটাই। রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান মনে করেন, তার দল টানা দুই ম্যাচ হারলে একই রকম সমালোচনা হবে তারও।
  • আতলেতিকোকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ রিয়ালের
    নির্ধারিত সময়ের পর অতিরিক্ত ত্রিশ মিনিটেও জালের দেখা পেল না কেউ। শেষ পর্যন্ত টাইব্রেকার নামক ভাগ্য পরীক্ষায় আতলেতিকো মাদ্রিদকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ ঘরে তুলেছে রিয়াল মাদ্রিদ।
  • ‘অর্থের জন্যই’ সৌদি আরবে রিয়াল-বার্সা
    বাড়তি অর্থ আয়ের জন্যই সৌদি আরবে চার দলের স্প্যানিশ সুপার কাপ আয়োজন করা হচ্ছে বলে মনে করেন বার্সেলোনার কোচ এরনেস্তো ভালভেরদে।
  • রদ্রিগো-ভিনিসিউসকে নিয়ে নেইমারের প্রত্যাশা
    রিয়াল মাদ্রিদের হয়ে দুই তরুণ ফরোয়ার্ড রদ্রিগো ও ভিনিসিউস জুনিয়রের শুরুটা বেশ ভালো হয়েছে। অভিজ্ঞতা বাড়লে ও পরিণত হলে তারা আরও ভালো খেলোয়াড় হয়ে উঠবেন বলে বিশ্বাস নেইমারের।
  • ভালেন্সিয়াকে উড়িয়ে ফাইনালে রিয়াল
    এদেন আজারের পর গ্যারেথ বেল ও করিম বেনজেমাকে হারিয়ে ভঙ্গুর হয়ে পড়েছিল রিয়াল মাদ্রিদের আক্রমণভাগ। তবে মাঠের লড়াইয়ে তা তেমন একটা বোঝাই গেল না। দাপুটে পারফরম্যান্সে ভালেন্সিয়াকে উড়িয়ে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে উঠেছে জিনেদিন জিদানের দল।
  • আজারের পর ছিটকে গেলেন বেল-বেনজেমা
    স্প্যানিশ সুপার কাপের আগে বড় ধাক্কা খেল রিয়াল মাদ্রিদ। চোটের কারণে আগে থেকেই নেই তারকা ফরোয়ার্ড এদেন আজার। এবারে টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেন আক্রমণভাগের বাকি দুই অভিজ্ঞ খেলোয়াড় গ্যারেথ বেল ও করিম বেনজেমা।
  • গেতাফেকে হারিয়ে বছর শুরু রিয়ালের
    টানা তিন ম্যাচে পয়েন্ট হারিয়ে বড় দিনের ছুটিতে যাওয়া রিয়াল মাদ্রিদ নতুন বছরের শুরুতে কাঙ্ক্ষিত জয় পেয়েছে। রাফায়েল ভারানের জোড়া গোলে গেতাফেকে হারিয়েছে জিনেদিন জিদানের দল।
  • স্প্যানিশ সুপার কাপে খেলতে পারবেন না আজার
    চোটের কারণে আসন্ন স্প্যানিশ সুপার কাপে খেলতে পারবেন না রিয়াল মাদ্রিদের তারকা ফরোয়ার্ড এদেন আজার।
  • শিরোপা জিততে না পারা ব্যর্থতা নয়: জিদান
    শিরোপা জিততে না পারলেই নিজেদের ব্যর্থ ভাবতে রাজি নন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। চেষ্টা না করা এবং মাঠে নিজেদের পুরোটা না দেওয়াকে মূলত ব্যর্থতা বলে মনে করেন এই ফরাসি।
  • বেতন দেওয়ায় শীর্ষে বার্সেলোনা
    মূল দলের খেলোয়াড়দের বেতন দেওয়ার তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে বার্সেলোনা। গ্লোবাল স্পোর্টস স্যালারিজের ওপর হওয়া এক সমীক্ষায় কাতালান দলটির পরই আছে আরেক স্প্যানিশ ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদ।
  • নতুন স্ট্রাইকারে জিদানের ‘না’
    মৌসুম জুড়ে রিয়াল মাদ্রিদে ভালো একজন ফিনিশারের অভাব চোখে পড়ার মতো। সমস্যাটা মূলত ক্রিস্তিয়ানো রোনালদো যাওয়ার পর থেকেই। ইদানিং তা দেখা দিয়েছে আরও প্রকটভাবে। টানা দুই ম্যাচ অনেকগুলো সুযোগ তৈরি করেও গোল করতে পারেনি রিয়াল। তাতে বেশ বিরক্ত জিনেদিন জিদান। তবে নতুন কোনো স্ট্রাইকার দলে আনার সম্ভাবনাও উড়িয়ে দিলেন রিয়াল কোচ।
  • গোলশূন্য ড্রয়ে বছর শেষ রিয়ালের
    লা লিগায় টানা দ্বিতীয় ম্যাচে গোলশূন্য ড্র করেছে রিয়াল মাদ্রিদ। চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার মাঠে ড্রয়ের পর এবারে পয়েন্ট হারিয়েছে আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে। পুরো ম্যাচে দারুণ আক্রমণাত্মক খেলেও জালের দেখা পায়নি জিনেদিন জিদানের দল।
  • বার্সার মাঠে পয়েন্ট পেয়ে খুশি রিয়াল কোচ
    বার্সেলোনার মাঠে শিষ্যদের দাপুটে ফুটবলে দারুণ খুশি জিনেদিন জিদান। গোলের সুযোগ কাজে লাগাতে না পারলেও ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে ছিল বলে দাবি রিয়াল মাদ্রিদ কোচের। কাম্প নউয়ে চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে পয়েন্ট পেয়ে খুশি হওয়া উচিত বলেও মনে করেন তিনি।
  • ১৭ বছর পর বার্সা-রিয়াল গোলশূন্য
    অসংখ্য সুযোগ এলো দুই দলের খেলোয়াড়দের সামনে। এর একটিও কাজে লাগাতে পারলেন না বার্সেলোনার লিওনেল মেসি, লুইস সুয়ারেস কিংবা রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা, গ্যারেথ বেলরা। তাদের ব্যর্থতায় ড্র হলো বছরের সবশেষ ক্লাসিকো।
  • ক্লাসিকোয় মেসি নয়, জিদানের ভাবনায় বেল-বেনজেমা
    লড়াইটা যখন চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যে তখন স্বাভাবিকভাবেই আলোচনায় চলে আসে লিওনেল মেসির নাম। তবে প্রতিপক্ষের অধিনায়ককে নিয়ে না ভেবে নিজের দলের তারকা খেলোয়াড়দের দিকে নজর দিচ্ছেন রিয়াল কোচ জিনেদিন জিদান।
  • বার্সার প্রতিপক্ষ নাপোলি, ম্যানসিটির মুখোমুখি রিয়াল
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় ম্যানচেস্টার সিটিকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে রিয়াল মাদ্রিদ। স্পেনের আরেক জনপ্রিয় দল বার্সেলোনা খেলবে নাপোলির বিপক্ষে।
  • শেষ মুহূর্তের গোলে হার এড়াল রিয়াল
    আগের দিন বার্সেলোনা পয়েন্ট হারানোয় রিয়াল মাদ্রিদের সামনে সুযোগ ছিল পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠার। পারেনি তারা। উল্টো ভালেন্সিয়ার বিপক্ষে হারতে বসেছিল। তবে শেষ বাঁশি বাজার আগমুহূর্তের গোলে স্বস্তির এক পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে জিনেদিন জিদানের দল।
  • দুই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের নৈপুণ্যে জিতল রিয়াল
    নিয়মিত খেলোয়াড়দের অনেকের অনুপস্থিতিতে নিজেদের মেলে ধরলেন ভিনিসিউস জুনিয়র ও রদ্রিগো। দুই তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড পেলেন জালের দেখা। তাদের নৈপুণ্যে প্রথমবারের মতো ক্লাব ব্রুজকে হারাল রিয়াল মাদ্রিদ।
  • বার্সাকে টপকে শীর্ষে রিয়াল
    লা লিগার শিরোপা লড়াইটা বেশ জমে উঠেছে। এবার যেমন এস্পানিওলকে হারিয়ে শীর্ষে উঠে গেল রিয়াল মাদ্রিদ। অবশ্য দিন শেষে চিরপ্রতিদ্বন্দ্বীদের হটিয়ে ফের চূড়ায় ওঠার সুযোগ থাকছে বার্সেলোনার সামনে।
  • ‘ক্লাসিকো’ থেকে ছিটকে গেলেন আজার
    গোড়ালির গাঁটে চিড় ধরা পড়ায় লিগে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে ম্যাচ থেকে ছিটকে গেছেন রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড এদেন আজার।
  • আলাভেসকে হারিয়ে শীর্ষে রিয়াল
    আলাভেসকে হারিয়ে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে ফিরেছে রিয়াল মাদ্রিদ। পেছনে ফেলেছে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে।
  • শেষটা 'নিষ্ঠুর', তবু তৃপ্তিই বেশি জিদানের
    শেষের ভুলে পিএসজির বিপক্ষে জয়বঞ্চিত হলেও দলের পারফরম্যান্স দারুণ উপভোগ করেছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। ম্যাচের ফল ‘নিষ্ঠুর’ মনে হলেও ফরাসি এই কোচের চোখে, মাঠের খেলায় এগিয়ে ছিল রিয়ালই।
  • শেষের রোমাঞ্চে রিয়ালকে জয়বঞ্চিত করল পিএসজি
    গোলপোস্টের নিচে দুর্ভেদ্য দেয়াল হয়ে ওঠা কেইলর নাভাসের বাধা ভেঙে জয়ের সম্ভাবনা জাগিয়েছিল রিয়াল মাদ্রিদ। তবে তাদের এক ভুলের সুযোগ কাজে লাগিয়ে ঘুরে দাঁড়ানো পিএসজি দুই মিনিট পর আদায় করে নিল আরেক গোল। শেষের নাটকীয়তায় মূল্যবান একটি পয়েন্ট নিশ্চিত করে গ্রুপ চ্যাম্পিয়ন হলো প্যারিসের দলটি।
  • ‘অনেক আগে থেকেই’ এমবাপের গুণমুগ্ধ জিদান
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে মঙ্গলবার রাতে মুখোমুখি হতে যাচ্ছে ইউরোপিয়ান জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও ফ্রেঞ্চ চ্যাম্পিয়ন পিএসজি। গ্রুপ পর্বের জমজমাট এই ম্যাচকে সামনে রেখে আবারও পিএসজি তারকা কিলিয়ান এমবাপের প্রতি নিজের মুগ্ধতা প্রকাশ করেছেন রিয়াল কোচ জিনেদিন জিদান।
  • সোসিয়েদাদকে হারিয়ে জয়ের ধারায় রিয়াল
    শুরুতেই অধিনায়ক সের্হিও রামোসের ভুলে গোল হজম করল রিয়াল মাদ্রিদ। বিরতির আগে সমতা আনলেন ছন্দে থাকা করিম বেনজেমা। দ্বিতীয়ার্ধে ফেদেরিকো ভালভেরদে ও লুকা মদ্রিচের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ল জিনেদিন জিদানের দল।
  • তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে রদ্রিগেস
    হাঁটুর চোটে তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার হামেস রদ্রিগেস।
  • এবারের ‘গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড’ পেলেন মদ্রিচ
    চলতি বছরের ‘গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড’ জিতেছেন রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার লুকা মদ্রিচ।
  • সৌদি আরবে হবে ৪ দলের স্প্যানিশ সুপার কাপ
    আগামী বছরের জানুয়ারিতে সৌদি আরবে বসবে নতুন রূপের স্প্যানিশ সুপার কাপের প্রথম আসর।
  • এইবারের মাঠেও বিধ্বংসী রিয়াল
    রিয়াল মাদ্রিদ যেন অবশেষে নিজেদের সেরা ছন্দ খুঁজে পেয়েছে। চ্যাম্পিয়ন্স লিগে দুর্দান্ত পারফরম্যান্সের পর এবার লা লিগাতেও স্বরূপে দেখা গেল স্পেনের সফলতম দলটিকে। এইবারকে তাদের মাঠে উড়িয়ে দিয়েছে জিনেদিন জিদানের শিষ্যরা।
  • তরুণ রদ্রিগোর পারফরম্যান্সে বিস্মিত নন জিদান
    দারুণ এক হ্যাটট্রিকের পাশাপাশি সতীর্থের গোলে অবদান রেখে রাঙিয়েছেন ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগ অভিষেক। তবে রদ্রিগোর এমন দুরন্ত পারফরম্যান্সে বিস্মিত নন জিনেদিন জিদান। ব্রাজিলের তরুণ ফরোয়ার্ড প্রতিদিন উন্নতি করছেন বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ।
  • মেসির পর বেনজেমা
    গালাতাসারাইকে উড়িয়ে দেওয়ার ম্যাচে জোড়া গোল করার পথে দারুণ এক কীর্তি গড়েছেন করিম বেনজেমা। লিওনেল মেসির পর প্রথম ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে টানা ১৫ আসরে গোল করেছেন ফরাসি এই ফরোয়ার্ড।
  • তরুণ রদ্রিগোর হ্যাটট্রিক, বিধ্বংসী রিয়াল
    ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগ অভিষেকটা দুর্দান্ত পারফরম্যান্সে রাঙালেন রদ্রিগো। হ্যাটট্রিক করার পাশাপাশি সতীর্থের গোলে রাখলেন অবদান। তরুণ সতীর্থের পাশাপাশি রিয়াল মাদ্রিদের অন্যদের পারফরম্যান্সও ছিল নজরকাড়া। দল হিসেবে এমন জ্বলে ওঠার দিনে গালাতাসারাইকে উড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে ওঠার পথে এগিয়ে গেছে জিনেদিন জিদানের দল।
  • শীর্ষে ওঠার সুযোগ হারাল রিয়াল
    লেভান্তের মাঠে বার্সেলোনা হেরে যাওয়ায় রিয়াল মাদ্রিদের সামনে সুযোগ ছিল চির প্রতিদ্বন্দ্বীদের টপকে লিগ টেবিলের শীর্ষে ওঠার। তা কাজে লাগাতে পারল না জিনেদিন জিদানের দল। ঘরের মাঠে পয়েন্ট ভাগাভাগি করেছে রিয়াল বেতিসের সঙ্গে।
  • শিষ্যদের বিধ্বংসী পারফরম্যান্সে খুশি জিদান
    লেগানেসের বিপক্ষে দলের দাপুটে পারফরম্যান্সে ভীষণ খুশি জিনেদিন জিদান। শুরুতে এক মিনিটের ব্যবধানে দুই গোল করায় সবকিছু সহজ হয়ে উঠেছিল বলে মনে করেন রিয়াল মাদ্রিদের কোচ।
  • লেগানেসের জালে রিয়ালের গোল উৎসব
    ম্যাচ জুড়ে দাপুটে ফুটবল খেলে লিগের পয়েন্ট তালিকার তলানির দল লেগানেসকে উড়িয়ে দিয়েছে রিয়াল মাদ্রিদ।
  • চ্যাম্পিয়ন্স লিগ জিততে রিয়ালে এসেছি: আজার
    চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে ইংলিশ ক্লাব চেলসি ছেড়ে রিয়াল মাদ্রিদে এসেছেন বলে জানিয়েছেন বেলজিয়ামের ফরোয়ার্ড এদেন আজার।
  • সমালোচনা ছাপিয়ে পাওয়া জয়ে উচ্ছ্বসিত জিদান
    লা লিগায় দলের পড়তি পারফরম্যান্সের কারণে প্রতিনিয়ত সমালোচনার সম্মুখীন হচ্ছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। চ্যাম্পিয়ন্স লিগে গ্যালাতাসারাইকে হারিয়ে নিজেদের প্রথম জয় তুলে নেওয়ার পর ফরাসি এই কোচ বললেন, চারপাশের এত সমালোচনার মাঝে পাওয়া এই জয় তার জন্য উচ্ছ্বাসের উপলক্ষ।
  • গালাতাসারাইকে হারিয়ে রিয়ালের প্রথম জয়
    আক্রমণ-প্রতি আক্রমণে শুরু থেকে শেষ পর্যন্ত উত্তেজনা ছড়ানো ম্যাচে ব্যবধান গড়ে দিলেন টনি ক্রুস। জার্মান মিডফিল্ডারের গোলে গালাতাসারাইকে তাদেরই মাঠে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে প্রথম জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ।
  • মদ্রিচ-বেল-লুকাসকে ছাড়াই ইস্তান্বুলে রিয়াল
    কঠিন সময়ের মধ্যে দিয়ে যাওয়া রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের পরবর্তী ম্যাচে দলে পাচ্ছে না লুকা মদ্রিচ, লুকাস ভাসকেস ও ফরোয়ার্ড গ্যারেথ বেলকে।
  • মায়োর্কার বিপক্ষে হারে ‘উদ্বিগ্ন’ নন জিদান
    মায়োর্কার বিপক্ষে হেরে গেলেও দলের খেলায় উদ্বিগ্ন নন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। কমতি দেখছেন শিষ্যদের ধারাবাহিকতায়। মৌসুমের বাকি সময়ে পারফরম্যান্সে ধারাবাহিকতা আনার তাগিদ দিলেন তিনি। 
  • লিগে রিয়ালকে প্রথম হারের স্বাদ দিল মায়োর্কা
    চোটের জন্য নেই নিয়মিত খেলোয়াড়দের অনেকে। রিয়াল মাদ্রিদের খেলায় পড়ল এর প্রভাব। জিনেদিন জিদানের শিষ্যদের এলোমেলো ফুটবলের সুযোগ নিয়ে শুরুতেই এগিয়ে গেল মায়োর্কা। বাকি সময়ে নিজেদের জাল অক্ষত রেখে লা লিগায় স্পেনের সফলতম দলকে প্রথম হারের স্বাদ দিল তারা।
  • বদলে যাচ্ছে মৌসুমের প্রথম ক্লাসিকোর সূচি
    লা লিগায় মৌসুমের প্রথম ক্লাসিকোর সূচি বদলে যাওয়া প্রায় নিশ্চিত হয়ে গেছে। আনুষ্ঠানিক ঘোষণা না এলেও সংবাদ মাধ্যমে খবর, কাতালুনিয়ার রাজনৈতিক অস্থিতিশীলতার জন্য ম্যাচটি পিছিয়ে ডিসেম্বরে আয়োজন করতে চায় স্প্যানিশ ফুটবল ফেডারেশন।
  • মৌসুমের প্রথম ক্লাসিকোর ভেন্যু পরিবর্তনের আবেদন লা লিগার
    কাতালুনিয়ার রাজনৈতিক অস্থিতিশীলতার জন্য স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) কাছে মৌসুমের প্রথম ক্লাসিকোর ভেন্যু পরিবর্তনের অনুরোধ জানিয়েছে লা লিগা কর্তৃপক্ষ।
  • রিয়ালের নতুন দুশ্চিন্তা বেল-মদ্রিচের চোট
    মৌসুমের প্রথম ক্লাসিকোর আগে দুশ্চিন্তা বাড়ল রিয়াল মাদ্রিদের। আন্তর্জাতিক বিরতিতে জাতীয় দলের হয়ে খেলার সময় চোটে পড়েছেন দলটির মিডফিল্ডার লুকা মদ্রিচ ও ফরোয়ার্ড গ্যারেথ বেল।
  • রিয়ালকে কাঁপিয়ে হারল গ্রানাদা
    দুই গোলে এগিয়ে থেকেও পয়েন্ট হারানোর স্মৃতি এখনও তাজা। এবার ৩-০ ব্যবধানে এগিয়ে গিয়েও হোঁচট খেতে বসেছিল রিয়াল মাদ্রিদ। সান্তিয়াগো বের্নাবেউয়ে এ যাত্রায় গ্রানাদার বিপক্ষে কোনোমতে জিতেছে জিনেদিন জিদানের শিষ্যরা।
  • ‘শেষ দিন’ পর্যন্ত লড়বেন জিদান
    প্রথম মেয়াদে রিয়াল মাদ্রিদের ইতিহাসে অন্যতম সফল কোচের তকমা পাওয়া জিনেদিন জিদান দেখতে শুরু করেছেন মুদ্রার উল্টো পিঠ। তার দ্বিতীয় মেয়াদের কোচিংয়ে ধুকছে স্পেনের সফলতম ক্লাবটি। তবে ঘুরে দাঁড়াতে শেষ দিন পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন বলে জানালেন এই ফরাসি।
  • রিয়ালের জালে প্রথম গোলটি ছিল ‘হাস্যকর’
    রিয়াল মাদ্রিদের জালে ক্লাব ব্রুজের প্রথম গোলটি তাদের জন্য যেমন ছিল সৌভাগ্যের ছোঁয়া, তেমনি স্বাগতিকদের জন্য ঠিক তার উল্টোটা। জিনেদিন জিদানের কাছে অবশ্য এর কোনোটিই নয়, বরং হাস্যকর।
  • শ্বাসরুদ্ধকর লড়াইয়ে হার এড়ালো রিয়াল
    বড় হার দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের নতুন মৌসুম শুরু করা রিয়াল মাদ্রিদ আরেকটি বিব্রতকর হারের শঙ্কায় পড়ে গিয়েছিল। জোড়া গোল করে প্রথমার্ধে ক্লাব ব্রুজকে ২-০ গোলে এগিয়ে নেন ইমানুয়েল বোনাভেনচুরা। কোণঠাসা হয়ে পড়া দলকে ম্যাচে ফেরান সের্হিও রামোস। শেষ দিকে কাসেমিরোর হেডে ড্রয়ের স্বস্তিতে মাঠ ছাড়ে ইউরোপের সফলতম দলটি।
  • রিয়ালের হয়ে ভালো করতে আত্মবিশ্বাসী আজার
    রিয়াল মাদ্রিদের হয়ে এখনও জালের দেখা পাননি। পারেননি নিজেকে স্বরূপে মেলে ধরতে। তবে তা নিয়ে চিন্তিত নন এদেন আজার। ভালো করতে আত্মবিশ্বাসী বেলজিয়ামের এই ফরোয়ার্ড সমালোচনায় কান না দিয়ে আস্থা রাখছেন নিজের সামর্থ্যে।
  • রিয়ালের জয় প্রাপ্য ছিল: জিদান
    লা লিগায় মৌসুমের প্রথম ‘মাদ্রিদ ডার্বি’-তে রিয়াল মাদ্রিদ জয় পাওয়ার যোগ্য ছিল বলে মনে করেন দলটির কোচ জিনেদিন জিদান। দলের আক্রমণভাগে কিছুটা ঘাটতি দেখলেও খেলোয়াড়দের পারফরম্যান্সে সন্তুষ্ট এই ফরাসি।
  • ড্রয়ে শেষ ম্যাড়মেড়ে মাদ্রিদ ডার্বি
    ঘর সামলে আক্রমণে ওঠার পরিকল্পনায় মাঠে নেমেছিল দুই দল। ফলে আক্রমণ-পাল্টা আক্রমণ চললেও গতিময় ফুটবলের দেখা মিলল না। পার্থক্য গড়ে দিতে পারল না কেউ। রিয়াল মাদ্রিদ ও আতলেতিকো মাদ্রিদের মৌসুমের প্রথম মুখোমুখি লড়াই রয়ে গেল অমিমাংসিত। 
  • ইসকো-মদ্রিচ ফেরায় রিয়ালের স্বস্তি
    মাদ্রিদ ডার্বির আগে মাঝমাঠের দুই নির্ভরযোগ্য খেলোয়াড় ইসকো ও লুকা মদ্রিচের অনুশীলনে ফেরা রিয়াল মাদ্রিদের জন্য স্বস্তির খবর হয়ে এসেছে।
  • রদ্রিগোকে এখনই ‘চাপ’ দিতে রাজি নন জিদান
    অভিষেকে দ্যুতি ছড়ানো রদ্রিগোর ওপর এখনই বেশি চাপ দিতে চাইছেন না জিনেদিন জিদান। তাই ‘মাদ্রিদ ডার্বি’-তে ১৮ বছর বয়সী এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে না খেলানোর সিদ্ধান্ত নিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • ভিনিসিউস ও রদ্রিগোর পারফরম্যান্সে খুশি জিদান
    লা লিগায় ওসাসুনার বিপক্ষে দারুণ খেলা দুই তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র ও রদ্রিগোর পারফরম্যান্সে খুশি রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • ‘ফেনোমেনন’ রোনালদোর পর তরুণ রদ্রিগো
    ‘আমি নেইমার ও রবিনিয়োর মতো খেলি’- সান্তিয়াগো বের্নাবেউয়ে এসে এমনটা বলা রদ্রিগো নতুন ঠিকানায় অভিষেকে দ্যুতি ছড়ালেন। রিয়াল মাদ্রিদের হয়ে দারুণ এক অর্জনে মনে করিয়ে দিলেন ‘দ্য ফেনোমেনন’ রোনালদোর কথা।
  • দুই ব্রাজিলিয়ান তরুণের গোলে শীর্ষে রিয়াল
    যেন নতুন শুরু করল রিয়াল মাদ্রিদ। অভিজ্ঞ খেলোয়াড়দের বিশ্রামের দিনে দ্যুতি ছড়ালেন ভিনিসিউস জুনিয়র ও রদ্রিগো। দুই তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের গোলে ওসাসুনাকে হারিয়ে লা লিগার শীর্ষে উঠে গেল জিনেদিন জিদানের দল।
  • মৌসুমের প্রথম ক্লাসিকো কাম্প নউয়ে
    চলতি মৌসুমে লা লিগায় রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মধ্যকার প্রথম লড়াইটি হবে কাতালান ক্লাবটির মাঠ কাম্প নউয়ে।
  • চোটের ছোবলে জিদানের হতাশা
    ছোটখাটো এক হাসপাতাল যেন সামলাতে হচ্ছে রিয়াল মাদ্রিদকে। একের পর এক খেলোয়াড় হার মানছেন চোটের কাছে। লম্বা এই তালিকায় এবার যুক্ত হলেন ফেরলঁদ মঁদি। চোটের ছোবলে ভীষণ হতাশ জিনেদিন জিদান।
  • বেনজেমার গোলে সেভিয়ার মাঠে গেরো কাটালো রিয়াল
    সেভিয়ার মাঠে খেলা যেন রিয়াল মাদ্রিদের জন্য দুঃস্বপ্ন হয়ে উঠেছিল। সেখানে একের পর এক ম্যাচ হারছিল স্পেনের সফলতম দলটি। রোমাঞ্চ ছড়ানো এক ম্যাচে কাটলো সেই গেরো। করিম বেনজেমার গোলে জয় নিয়ে ফিরল জিনেদিন জিদানের দল।
  • ‘রিয়ালকে দুর্বল করে ফেলেছিল পিএসজি’
    চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে জোড়া গোল করে উৎফুল্ল আনহেল দি মারিয়া। ম্যাচ জুড়ে দাপুটে পারফরম্যান্সে তারা রিয়াল মাদ্রিদকে ‘দুর্বল’ করে ফেলেছিল বলে মনে করেন পিএসজির এই মিডফিল্ডার।
  • খেলোয়াড়দের দৃঢ়তার অভাব দেখে হতাশ জিদান
    চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে পিএসজির কাছে বড় হারের জন্য মাঠে খেলোয়াড়দের দৃঢ়তার অভাবকে কারণ বলে মনে করছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • দি মারিয়ার জোড়া গোলে রিয়ালকে উড়িয়ে দিল পিএসজি
    চোট আর নিষেধাজ্ঞা মিলিয়ে পিএসজির আক্রমণভাগের মূল খেলোয়াড়দের অনেকেই ছিলেন না। তাদের অভাব ফরাসি চ্যাম্পিয়নদের টেরই পেতে দিলেন না আনহেল দি মারিয়া। দারুণ দুই গোলে গড়ে দিলেন পার্থক্য। বিপরীতে ফরোয়ার্ডদের সুযোগ নষ্টের ভিড়ে পরাজয় দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা পুনরুদ্ধারের যাত্রা শুরু হলো রিয়াল মাদ্রিদের।
  • পিএসজির বিপক্ষে মার্সেলোকেও পাচ্ছে না রিয়াল
    চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির বিপক্ষে ম্যাচের আগে আরও একটি ধাক্কা খেল রিয়াল মাদ্রিদ। চোট পেয়ে ছিটকে পড়া খেলোয়াড়দের তালিকায় যোগ হলো নতুন নাম, মার্সেলো।
  • প্রথমার্ধ ছিল দুর্দান্ত, দ্বিতীয়ার্ধ কঠিন: জিদান
    প্রথমার্ধে তিন গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়া শিষ্যদের পারফরম্যান্সে দারুণ খুশি জিনেদিন জিদান। কিন্তু দ্বিতীয়ার্ধে দুই গোল হজম করা আর নষ্ট হওয়া সুযোগগুলো নিয়ে হতাশ রিয়াল মাদ্রিদ কোচ। শিষ্যদের বার্তা দিলেন, পুরো নব্বই মিনিট ধরে রাখতে হবে ছন্দ।
  • বেনজেমার জোড়া গোলে জয়ে ফিরল রিয়াল
    প্রথমার্ধে করিম বেনজেমার জোড়া গোল আর কাসেমিরোর লক্ষ্যভেদে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় রিয়াল মাদ্রিদ। দ্বিতীয়ার্ধে উজ্জ্বীবিত ফুটবল খেলে দুটি গোল শোধ করে ম্যাচ জমিয়ে তোলে লেভান্তে। তবে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছেড়েছে জিনেদিন জিদানের শিষ্যরা।
  • আজারকে নিয়ে সতর্ক রিয়াল কোচ
    চোট কাটিয়ে ম্যাচ খেলতে প্রস্তুত এদেন আজারকে সতর্কভাবে ব্যবহার করতে চান রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • চোট জর্জর রিয়ালের নতুন দুশ্চিন্তা মদ্রিচ
    আরও লম্বা হলো রিয়াল মাদ্রিদের চোট পাওয়া খেলোয়াড়দের তালিকা। ঊরুতে চোট পেয়ে পিএসজির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে অনিশ্চিত হয়ে পড়েছেন অভিজ্ঞ মিডফিল্ডার লুকা মদ্রিচ।
  • সাফল্যই রিয়ালের ধার কমার কারণ: পেরেস
    গত মৌসুমে দলের বাজে পারফরম্যান্সের জন্য আগের কয়েক বছরে নিজেদের আকাশছোঁয়া সাফল্যকেই কারণ বলে মনে করছেন রিয়াল মাদ্রিদের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেস।
  • রিয়াল ছেড়ে পিএসজিতে নাভাস
    রিয়াল মাদ্রিদের হয়ে তিনটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ী গোলরক্ষক কেইলর নাভাস সান্তিয়াগো বের্নাবেউ ছেড়ে পিএসজিতে যোগ দিয়েছেন।
  • ভিয়ারিয়ালের বিপক্ষে ড্রয়ে রক্ষণের দায় দেখছেন জিদান
    ভিয়ারিয়ালের মাঠে ড্রয়ের পর দলের রক্ষণভাগের দুর্বলতার বিষয়টি মেনে নিয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। তবে দুবার পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়ানোয় শিষ্যদের প্রতি সন্তুষ্ট ফরাসি এই কোচ। 
  • বেলের জোড়া গোলে হার এড়াল রিয়াল
    ভিয়ারিয়ালের বিপক্ষে দুবার পিছিয়ে পড়ে হারের শঙ্কায় পড়েছিল রিয়াল মাদ্রিদ। তবে প্রথমার্ধে দলকে সমতায় ফেরানো গ্যারেথ বেল শেষ দিকে করলেন আরেকটি গোল। তাতে স্বস্তির এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়লো জিনেদিন জিদানের দল।
  • কঠিন গ্রুপে বার্সা, রিয়ালের সঙ্গী পিএসজি
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বরুসিয়া ডর্টমুন্ড ও ইন্টার মিলানের সঙ্গে একই গ্রুপে পড়েছে পাঁচবারের চ্যাম্পিয়ন বার্সেলোনা। রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের গ্রুপসঙ্গী ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি।
  • রিয়ালের চোটের তালিকায় নতুন নাম ইসকো
    আরও লম্বা হলো রিয়াল মাদ্রিদের চোট পাওয়া খেলোয়াড়দের তালিকা। হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন স্প্যানিশ এই মিডফিল্ডার।
  • ব্রাজিলের বিপক্ষে অনিশ্চিত হামেস রদ্রিগেস
    পায়ের পেশিতে চোট পেয়ে মাঠের বাইরে ছিটকে গেছেন রিয়াল মাদ্রিদের হামেস রদ্রিগেস। ফলে আগামী মাসে হতে যাওয়া ব্রাজিলের বিপক্ষে কলম্বিয়ার প্রীতি ম্যাচে এই মিডফিল্ডারের খেলা নিয়ে অনিশ্চয়তা জেগেছে।
  • ভাইয়াদলিদের সঙ্গে ড্র মানতে পারছেন না জিদান
    রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে তুলনামূলক ভালো খেলেও পয়েন্ট হারানোয় ভীষন হতাশ রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। ঘরের মাঠে তিন পয়েন্ট প্রাপ্য ছিল বলে মনে করেন ফরাসি এই কোচ।
  • বের্নাবেউয়ে রিয়ালের হোঁচট
    সেল্তা ভিগোকে হারিয়ে লা লিগায় শুভ সূচনা করা রিয়াল মাদ্রিদ হোঁচট খেয়েছে পরের ম্যাচেই। ঘরের মাঠে রিয়াল ভাইয়াদলিদের সঙ্গে ড্র করেছে জিনেদিন জিদানের শিষ্যরা।
  • বেল রিয়ালেই থাকছে: জিদান
    গ্যারেথ বেলের দল-বদলের সম্ভাবনা নিয়ে চলা অনেক গুঞ্জনের ইতি টানলেন জিনেদিন জিদান। স্পেনের সফলতম দলটির কোচ জানালেন, চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদেই থাকছেন ওয়েলসের এই ফরোয়ার্ড।
  • সেল্তাকে হারিয়ে লা লিগায় রিয়ালের শুভ সূচনা
    গত মৌসুমটা ভীষণ বাজে কেটেছিল রিয়াল মাদ্রিদের। প্রাক মৌসুমেও ছিল না উন্নতির কোনো বার্তা। তবে সেল্তা ভিগোকে সহজেই হারিয়ে এবার লা লিগার শুরুটা ভালো করেছে স্পেনের সফলতম দলটি।
  • লা লিগায় রিয়ালের প্রথম ম্যাচে নেই আজার
    লা লিগায় মৌসুমের প্রথম ম্যাচে সেল্তা ভিগোর বিপক্ষে এদেন আজারকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। অনুশীলনের সময়ে পায়ের পেশিতে চোট পেয়েছেন বেলজিয়ান এই ফরোয়ার্ড।
  • টাইব্রেকারে রিয়ালকে হারাল রোমা
    রোমার বিপক্ষে দুইবার এগিয়ে গেলেও শেষ রক্ষা হয়নি রিয়াল মাদ্রিদের। সেরি আর দলটির কাছে টাইব্রেকারে  হেরে গেছে জিনেদিন জিদানের শিষ্যরা।
  • আজারের গোলে রিয়ালের জয়
    রিয়াল মাদ্রিদের হয়ে প্রথম গোলের দেখা পেলেন এদেন আজার। বেলজিয়ামের এই ফরোয়ার্ডের একমাত্র গোলে অস্ট্রিয়ার ক্লাব রেড বুল জাল্টসবুয়াককে হারিয়েছে জিনেদিন জিদানের দল।
  • রিয়ালকে হারিয়ে আউডি কাপের ফাইনালে টটেনহ্যাম
    রিয়াল মাদ্রিদকে ১-০ গোলে হারিয়ে প্রস্তুতিমূলক টুর্নামেন্ট আউডি কাপের ফাইনালে উঠেছে টটেনহ্যাম হটস্পার।
  • আতলেতিকোর কাছে বড় হারে ব্যথিত রিয়াল কোচ
    প্রাক-মৌসুম প্রস্তুতি পর্বে নগর প্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদের কাছে বড় হারে উদ্বিগ্ন নন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। তবে দলের এমন পারফরম্যান্সে ব্যথিত তিনি।
  • কস্তার ৪ গোলে রিয়ালকে উড়িয়ে দিল আতলেতিকো
    বিরতির আগেই হ্যাটট্রিকের দেখা পেলেন দিয়েগো কস্তা। দ্বিতীয়ার্ধের শুরুতে করলেন আরও একটি। আক্রমণভাগের নৈপুণ্যে নগর প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে উড়িয়ে দিল আতলেতিকো মাদ্রিদ।
  • খেলোয়াড়দের চোটে চিন্তিত রিয়াল কোচ
    লা লিগার নতুন মৌসুম শুরু হতে খুব বেশি দেরি নেই। এমন সময় একের পর এক দলের খেলোয়াড়রা চোটে পড়ায় চিন্তিত রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • ধারে রিয়াল থেকে আর্সেনালে দানি সেবাইয়োস
    এক মৌসুমের জন্য ধারে রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার দানি সেবাইয়োসকে দলে নিয়েছে আর্সেনাল।
  • ৬ মাস মাঠের বাইরে রিয়ালের আসেনসিও
    বাঁ পায়ের হাঁটুর চোটে দীর্ঘ সময়ের জন্য ছিটকে গেছেন রিয়াল মাদ্রিদের স্প্যানিশ মিডফিল্ডার মার্কো আসেনসিও।
  • রিয়ালের জয়ে বেলের গোল
    ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে আর্সেনালের বিপক্ষে রিয়াল মাদ্রিদের জেতা ম্যাচে গোল করেছেন গ্যারেথ বেল। তবে ওয়েলসের এই ফরোয়ার্ডের সান্তিয়াগো বের্নাবেউ ছেড়ে চলে যাওয়া নিয়ে তৈরি হওয়া পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি বলে জানিয়েছেন রিয়াল কোচ জিনেদিন জিদান।
  • বেলকে অসম্মান করিনি: জিদান
    গ্যারেথ বেল দ্রুত বিদায় নেবে উল্লেখ করে তাকে অসম্মান করেননি বলে দাবি করেছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। জানিয়েছেন, তিনি ব্যক্তিগতভাবে নয়, ক্লাব ওয়েলসের এই ফরোয়ার্ডকে বিক্রি করতে চায়।
  • দ্রুত রিয়াল ছাড়ছেন বেল: জিদান
    রিয়াল মাদ্রিদে গ্যারেথ বেলের সময় ফুরিয়ে যাওয়াটা অনেকটাই নিশ্চিত হয়ে গেছে জিনেদিন জিদানের মন্তব্যে। দলটির কোচ জানিয়েছেন, এই গ্রীষ্মে ওয়েলসের ফরোয়ার্ডের ট্রান্সফার নিয়ে কাজ করছে ক্লাব কর্তৃপক্ষ।
  • মার্সেলোর কাছে আজারের চেয়ে নেইমার ভালো
    রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া এদেন আজারের চেয়ে নেইমার ভালো বলে মনে করেন দলটির ডিফেন্ডার মার্সেলো। পিএসজির স্বদেশি তারকাকে সান্তিয়াগো বের্নাবেউয়ে চান এই ব্রাজিলিয়ান।
  • নেইমার-রবিনিয়োর মতো খেলি: রিয়ালের নতুন ব্রাজিলিয়ান রদ্রিগো
    রিয়াল মাদ্রিদে নতুন আসা রদ্রিগো জানেন মূল দলে জায়গা পাওয়ার জন্য প্রতিযোগিতা অনেক। তবে সমর্থকদের সঙ্গে আনুষ্ঠানিক পরিচয় পর্বে এসে নিজের দাবিও জানিয়ে রাখলেন তরুণ এই ব্রাজিলিয়ান। দাবি করলেন, নেইমার ও রবিনিয়োর মতো খেলেন তিনি।
  • রিয়ালে ‘জাপানের মেসি’ কুবো
    ‘জাপানের মেসি’ বলে পরিচিত এফসি টোকিওর মিডফিল্ডার তাকেফুসা কুবোকে দলে টেনেছে রিয়াল মাদ্রিদ।
  • গ্যালাকটিকো নই, হওয়ার চেষ্টা করব: আজার
    ‘আমি গ্যালাকটিকো নই, তবে হওয়ার চেষ্টা করব’-সান্তিয়াগো বের্নাবেউয়ে উপস্থিত প্রায় ৫০ হাজার রিয়াল মাদ্রিদ সমর্থকদের সঙ্গে আনুষ্ঠানিক পরিচয় পর্বে এসে এদেন আজার দৃঢ় কণ্ঠে শোনালেন এই প্রত্যয়।
  • লিওঁ থেকে রিয়ালে ডিফেন্ডার মঁদি
    ফ্রান্সের ক্লাব লিওঁ থেকে ফরাসি ডিফেন্ডার ফেরলঁদ মঁদিকে দলে টেনেছে রিয়াল মাদ্রিদ।
  • রিয়ালে এসে নিজেকে সবচেয়ে সুখী মানুষ মনে হচ্ছে ইয়োভিচের
    রিয়াল মাদ্রিদ সমর্থকদের সঙ্গে আনুষ্ঠানিক পরিচয় পর্বে এসে নিজেকে ‘সবচেয়ে সুখী মানুষ’ মনে করার কথা জানালেন লুকা ইয়োভিচ। মাদ্রিদের দলটির শিরোপা জয়ে সাহায্য করতে সব রকমের চেষ্টা করার প্রতিশ্রুতিও দেন সার্বিয়ান এই স্ট্রাইকার।
  • ‘আজারকে ঘিরে দল সাজাতে পারবে রিয়াল’
    সম্প্রতি দলে নেওয়া এদেন আজারকে ঘিরে রিয়াল মাদ্রিদ নতুন একটি দল তৈরি করতে পারবে বলে মনে করেন বেলজিয়ান তারকা ফরোয়ার্ডের জাতীয় দলের কোচ রবের্ত মার্তিনেস।
  • চেলসি ছাড়াটা আজারের ক্যারিয়ারের ‘কঠিনতম সিদ্ধান্ত’
    চেলসি ছেড়ে রিয়াল মাদ্রিদে আনুষ্ঠানিকভাবে যোগ দেওয়ার আগে ইংলিশ ক্লাবটির প্রতি নিজের কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এদেন আজার। শৈশবের স্বপ্ন পূরণে সান্তিয়াগো বের্নাবেউয়ে যেতে চেলসি ছাড়াটা ক্যারিয়ারের কঠিনতম সিদ্ধান্ত ছিল জানিয়েছেন বেলজিয়ান এই ফরোয়ার্ড।
  • চেলসি ছেড়ে রিয়ালে আজার 
    দীর্ঘদিন ধরে চলা গুঞ্জন অবশেষে সত্যি হলো। এদেন আজারকে দলে টানতে তার বর্তমান ক্লাব চেলসির সঙ্গে সমঝোতায় পৌঁছেছে রিয়াল মাদ্রিদ।
  • আজারের ফি নিয়ে ‘মতৈক্যে’ রিয়াল-চেলসি
    বেলজিয়ান ফরোয়ার্ড এদেন আজারকে ১০ কোটি ইউরো ট্রান্সফার ফিতে নেওয়ার বিষয়ে চেলসির সঙ্গে রিয়াল মাদ্রিদ মতৈক্যে পৌঁছেছে বলে খবর এসেছে ব্রিটিশ ও স্প্যানিশ গণমাধ্যমে।
  • ছয় মৌসুমের জন্য রিয়ালে লুকা ইয়োভিচ
    আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের হয়ে বুন্ডেসলিগায় আলো ছড়ানো সার্বিয়ান ফরোয়ার্ড লুকা ইয়োভিচকে দলে টেনেছে রিয়াল মাদ্রিদ।
  • ম্যানচেস্টার ইউনাইটেডকে ছাড়িয়ে সবচেয়ে দামি রিয়াল
    ফোর্বস সাময়িকীর হিসেবে ম্যানচেস্টার ইউনাইটেডকে টপকে বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাবের মর্যাদা পেয়েছে রিয়াল মাদ্রিদ।
  • নেইমার-এমবাপে-গ্রিজমানকে নয়, আজারকে চায় রিয়াল
    চলতি বছরের গ্রীষ্মকালীন দল-বদলে পিএসজির দুই তারকা ফরোয়ার্ড নেইমার ও কিলিয়ান এমবাপে বা আতলেতিকো মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমানকে নয়, রিয়াল মাদ্রিদ চেলসির বেলজিয়ান ফরোয়ার্ড এদেন আজারকে দলে টানতে চায় বলে জানিয়েছেন ক্লাবটির সভাপতি ফ্লোরেন্তিনো পেরেস।
  • টটেনহ্যাম কোচের ‘কৌতুকে’ রিয়ালের প্রতিক্রিয়া
    কদিন বাদে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলতে মাদ্রিদে গিয়ে টটেনহ্যাম হটস্পার দল কোথায় থাকবে-তা নিয়ে দলটির কোচ মাওরিসিও পচেত্তিনোর ‘মজা করে বলা’ মন্তব্যে লিখিত প্রতিক্রিয়া জানিয়েছে রিয়াল মাদ্রিদ।
  • নব উদ্যমে ঘুরে দাঁড়াতে প্রত্যয়ী রিয়ালের আসেনসিও
    হতাশাজনক চলতি মৌসুমের পর আগামী মৌসুমে ঘুরে দাঁড়াতে সংকল্পের কথা জানিয়েছেন রিয়াল মাদ্রিদের মার্কো আসেনসিও। নিজেদের পারফরম্যান্সে উন্নতি ঘটিয়ে প্রতিটি শিরোপার জন্য শেষ পর্যন্ত লড়তে চান স্প্যানিশ এই ফরোয়ার্ড।
  • রিয়ালে ২০২৩ পর্যন্ত টনি ক্রুস
    রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তির মেয়াদ ২০২৩ সালের জুন পর্যন্ত বাড়িয়েছেন জার্মান মিডফিল্ডার টনি ক্রুস।
  • ঘরের মাঠে হেরে মৌসুম শেষ রিয়ালের
    রিয়াল মাদ্রিদের ব্যর্থতার বৃত্তে ঘেরা মৌসুমের শেষটাও হলো হতাশায়। লা লিগায় শেষ রাউন্ডে রিয়াল বেতিসের কাছে ঘরের মাঠে হেরে গেছে প্রতিযোগিতার সফলতম দলটি।
  • সোসিয়েদাদের কাছে আবারও হারল রিয়াল
    মৌসুমজুড়ে বারবার পথ হারানো রিয়াল মাদ্রিদ আবার হোঁচট খেয়েছে। শুরুতে এগিয়ে যাওয়ার পর তিন গোল খেয়ে রিয়াল সোসিয়েদাদের মাঠেও হেরেছে জিনেদিন জিদানের দল।
  • চ্যাম্পিয়ন্স লিগে বার্সার বিদায়ে ‘পাল্টাবে না’ রিয়ালের বাজে ফল
    চলতি মৌসুম চরম হতাশায় কাটছে রিয়াল মাদ্রিদের। চ্যাম্পিন্স লিগ থেকে অনেক আগেই ছিটকে গেছে টানা তিনবারের চ্যাম্পিয়নরা। ঘরোয়া ফুটবলেও পারেনি নিজেদের মেলে ধরতে। ইউরোপ সেরা প্রতিযোগিতা থেকে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা ছিটকে পড়ায় তাই মৌসুম জুড়ে রিয়ালের বাজে পারফরম্যান্সকে আলাদাভাবে দেখা হবে না বলে মনে করেন দলটির কোচ জিনেদিন জিদান।
  • বেলের রিয়াল ভবিষ্যৎ নিয়ে চুপ জিদান
    ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচের দলে গ্যারেথ বেলের না থাকায় তার রিয়াল মাদ্রিদ ভবিষ্যৎ নিয়ে ফের গুঞ্জন শুরু হয়েছে। তবে এ বিষয় নিয়ে সরাসরি কিছু বলেননি দলটির কোচ জিনেদিন জিদান।
  • দিয়াসের জোড়া গোলে রিয়ালের প্রতিশোধ
    লা লিগায় দুই ম্যাচ পর জয়ের দেখা পেয়েছে রিয়াল মাদ্রিদ। মারিয়ানো দিয়াসের জোড়া গোলে ভিয়ারিয়ালকে হারিয়ে প্রতিশোধ নিয়েছে প্রতিযোগিতার সফলতম দলটি।
  • রিয়ালের পারফরম্যান্সে ক্ষুব্ধ জিদান
    লা লিগায় অবনমন অঞ্চলে থাকা রায়ো ভাইয়েকানোর কাছে হারের দায় নিজের কাঁধে নিলেও দলের পারফরম্যান্সে ক্ষুব্ধ থাকার কথা জানিয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • ভাইয়েকানোর মাঠে রিয়ালের হার
    নির্ভরযোগ্য ফরোয়ার্ড করিম বেনজেমার ঘাটতি পূরণ করতে পারেননি গ্যারেথ বেল আর বদলি নামা ইসকো। রায়ো ভাইয়েকানোর মাঠে শেষ পর্যন্ত হেরেছে রিয়াল মাদ্রিদ।
  • আক্রমণে শক্তি বাড়াতে চান জিদান
    আসছে গ্রীষ্মকালীন দল-বদলে রিয়াল মাদ্রিদের আক্রমণভাগে শক্তি বাড়ানোর লক্ষ্য কোচ জিনেদিন জিদানের। তবে এদেন আজার বা নেইমারের মতো নির্দিষ্ট কোনো খেলোয়াড়কে নিয়ে মন্তব্য করতে রাজি হননি তিনি।
  • তবুও দলের খেলায় সন্তুষ্ট জিদান
    লা লিগায় গেতাফের বিপক্ষে রিয়াল মাদ্রিদ পয়েন্ট হারানোয় স্বাভাবিকভাবে হতাশ জিনেদিন জিদান। তার দলের ভালো কিছু প্রাপ্য ছিল বলে মনে করেন তিনি। তবে ম্যাচটিতে শিষ্যদের খেলায় সন্তুষ্ট দলটির ফরাসি কোচ।
  • এবার গেতাফের মাঠে রিয়ালের হোঁচট
    মৌসুম জুড়ে বারবার খেই হারানো রিয়াল মাদ্রিদ হোঁচট খেয়েছে আবারও। জিনেদিন জিদানের দলকে রুখে দিয়ে শীর্ষ চারে থেকে লিগ শেষ করার সম্ভাবনা উজ্জ্বল করেছে গেতাফে।
  • লা লিগায় বার্সার আধিপত্য ভাঙার লক্ষ্য জিদানের
    ঘরোয়া লিগে গত এক দশকে রিয়াল মাদ্রিদের প্রাপ্তি একেবারেই আশানুরূপ নয়। সাম্প্রতিক সময়ে তো তা আরও হতাশাজনক। বিপরীতে বার্সেলোনা জিতে চলেছে একের পর এক শিরোপা। আসছে মৌসুমে তাই চিরপ্রতিদ্বন্দ্বীদের আধিপত্য ভাঙতে লা লিগাকে প্রাধান্য দিতে চান মাদ্রিদের দলটির কোচ জিনেদিন জিদান।
  • রিয়াল মাদ্রিদ আমার বাড়ি: মার্সেলো
    চলতি মৌসুমে নিজেকে খুঁজে ফেরা ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো রিয়াল মাদ্রিদ ছাড়ার গুঞ্জন উড়িয়ে দিয়েছেন। সান্তিয়াগো বের্নাবেউয়ে সুখে আছেন বলে জানিয়েছেন অভিজ্ঞ এই খেলোয়াড়।
  • জিদানের কাছে ‘বিশ্বের সেরা ৯ নম্বর’ বেনজেমা
    লা লিগায় আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে হ্যাটট্রিক করা করিম বেনজেমাকে ‘বিশ্বের সেরা নাম্বার নাইন’ বলে দাবি করেছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • বেনজেমার হ্যাটট্রিকে জয়ে ফিরল রিয়াল
    দারুণ এক হ্যাটট্রিক করলেন করিম বেনজেমা। ফর্মে থাকা ফরাসি এই ফরোয়ার্ডের নৈপুণ্যে আথলেতিক বিলবাওকে হারিয়ে লা লিগায় জয়ের পথে ফিরেছে রিয়াল মাদ্রিদ।
  • বেনজেমার গোলে হার এড়াল রিয়াল
    মৌসুম জুড়ে বারবার ছন্দ হারানো রিয়াল মাদ্রিদ আবারও পয়েন্ট হারিয়েছে। লেগানেসের বিপক্ষে পিছিয়ে পড়ার পর করিম বেনজেমার গোলে হার এড়ায় জিনেদিন জিদানের দল।
  • রোনালদোর শূন্যতা অপূরণীয়: রিয়াল কোচ
    গত বছর রিয়াল মাদ্রিদ ছেড়ে ইউভেন্তুসে পাড়ি জমানো ক্রিস্তিয়ানো রোনালদোর শূন্যতা পূরণ করা সম্ভব নয় বলে মনে করেন স্প্যানিশ ক্লাবটির কোচ জিনেদিন জিদান।
  • চোট পেয়ে মাঠের বাইরে রামোস
    পায়ের পেশিতে চোট পেয়ে মাঠের বাইরে ছিটকে গেছেন রিয়াল মাদ্রিদ অধিনায়ক সের্হিও রামোস।
  • আজারকে ধরে রাখতে মরিয়া চেলসি কোচ
    যে কোনো মূল্যে এদেন আজারকে ধরে রাখতে চান চেলসির কোচ মাওরিসিও সাররি। কারণ এই মুহূর্তে বেলজিয়ান ফরোয়ার্ডের বিকল্প খুঁজে পাওয়া সম্ভব নয় বলে মনে করেন তিনি। তবে শিষ্যের ব্যক্তিগত ইচ্ছাকে সম্মান জানাতে প্রস্তুত এই ইতালিয়ান কোচ।
  • বেলের ভবিষ্যৎ নিয়ে নিশ্চয়তা দিচ্ছেন না রিয়াল কোচ
    লা লিগায় এইবারের বিপক্ষে ঘরের মাঠে সমর্থকদের দুয়ো শুনেছেন রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড গ্যারেথ বেল। ক্লাবে ওয়েলস উইঙ্গারের ভবিষ্যৎ নিয়ে নিশ্চয়তা দিচ্ছেন না কোচ জিনেদিন জিদানও।
  • জোড়া গোলে রিয়ালের নায়ক বেনজেমা
    এইবারের বিপক্ষে আবারও হারের শঙ্কায় পড়েছিল রিয়াল মাদ্রিদ। তবে করিম বেনজেমার জোড়া গোলে জয়ের পথে ফিরেছে জিনেদিন জিদানের দল।
  • আজারের প্রশংসায় রিয়াল কোচ
    বেলজিয়ামের ফরোয়ার্ড এদেন আজারের প্রতি নিজের মুগ্ধতার কথা জানিয়েছেন জিনেদিন জিদান। তবে চলতি বছরের গ্রীষ্মকালীন দল-বদলে চেলসির এই ফুটবলারকে সান্তিয়াগো বের্নাবেউয়ে আনা প্রসঙ্গে কৌশলী অবস্থান নিয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ।
  • গোল করতে না পারার সমস্যা দূর করতে চান জিদান
    চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদকে সম্ভবত সবচেয়ে বেশি ভুগিয়েছে গোল করতে না পারার সমস্যা। বাস্তবতা মেনে নিয়ে আগামী মৌসুমে এই সমস্যা কাটিয়ে উঠতে আশাবাদী দ্বিতীয় মেয়াদে ক্লাবটির কোচের দায়িত্বে ফেরা জিনেদিন জিদান।
  • হারের জন্য খেলোয়াড়দের দুষতে নারাজ জিদান
    দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেওয়ার পর প্রথম হারের জন্য খেলোয়াড়দের দুষতে রাজি নন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। এক মৌসুমের পারফরম্যান্স দিয়ে মার্সেলোর মতো অভিজ্ঞ খেলোয়াড়ের বিচার করতেও চান না ফরাসি এই কোচ।
  • ভালেন্সিয়ার মাঠে হারল রিয়াল
    দ্বিতীয় মেয়াদে ফেরা কোচ জিনেদিন জিদানের অধীনে টানা দুই জয়ে শুরুটা ভালোই হয়েছিল রিয়াল মাদ্রিদের। তবে মৌসুম জুড়ে বারবার খেই হারানো দলটি ছন্দ ধরে রাখতে পারলো না। ভালেন্সিয়ার মাঠে নিজেদের মেলে ধরতে ব্যর্থ হয়ে হেরে গেছে মাদ্রিদের দলটি।
  • মৌসুম শেষে বেলকে নিয়ে সিদ্ধান্তের ইঙ্গিত জিদানের
    রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড গ্যারেথ বেলের দল-বদলের সম্ভাবনা নিয়ে ওঠা গুঞ্জন দিনে দিনে আরও জোরালো হচ্ছে। দুটি ইংলিশ ক্লাব তাকে পেতে আগ্রহী বলেও সংবাদ মাধ্যমের খবর। এমন অবস্থায় চলতি মৌসুমের শেষে ওয়েলস উইঙ্গারের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার আভাস দিয়েছেন কোচ জিনেদিন জিদান।
  • লা লিগায় সব প্রতিপক্ষের বিপক্ষে গোলের রেকর্ড বেনজেমার
    লা লিগায় যতগুলি দলের মুখোমুখি হয়েছেন, তার প্রত্যেকটির বিপক্ষেই গোল করার দারুণ এক কীর্তি গড়েছেন রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড করিম বেনজেমা।
  • বেনজেমার শেষ মুহূর্তের গোলে রিয়ালের নাটকীয় জয়
    নবাগত ওয়েস্কার বিপক্ষে শুরুতেই গোল হজমের পর ঘুরে দাঁড়ায় রিয়াল মাদ্রিদ। দ্বিতীয়ার্ধে আবারও গোল খেয়ে পয়েন্ট হারানোর শঙ্কায় পড়েছিল তারা। তবে শেষ দিকে করিম বেনজেমার দারুণ এক গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে জিনেদিন জিদানের দল।
  • ‘বিশ্ব রেকর্ড গড়ে এমবাপেকে কিনতে প্রস্তুত রিয়াল’
    বিশ্ব রেকর্ড গড়ে এমবাপেকে কিনতে রিয়াল মাদ্রিদ প্রস্তুত বলে দাবি করেছে ফ্রান্স ফুটবল। ক্রীড়া বিষয়ক ফরাসি সাময়িকীটির তথ্য মতে, বিশ্বকাপ জয়ী এই ফরোয়ার্ডের জন্য ২৪ কোটি পাউন্ড খরচ করতে রাজি স্প্যানিশ ক্লাবটি।
  • সোলারির আচরণে ক্ষুব্ধ ছিলেন রিয়ালের নাভাস
    জিনেদিন জিদানের সময় রিয়াল মাদ্রিদের টানা তিন মৌসুম চ্যাম্পিয়ন্স লিগ জয়ে ভূমিকা রেখেছিলেন কেইলর নাভাস। কিন্তু সান্তিয়াগো সোলারির অধীনে তিনি হয়ে পড়েন ব্রাত্য। তার প্রতি সাবেক কোচের আচরণ খুব খারাপ ছিল বলে দাবি করেছেন কোস্টা রিকার এই গোলরক্ষক।
  • বার্সা বেশি অর্থের প্রস্তাব দিয়েছিল: ভিনিসিউস
    ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়রকে নাকি দলে টানতে মরিয়া ছিল বার্সেলোনা। এমনকি তারা বেশি অর্থের প্রস্তাব দিয়েছিল বলেও দাবি করেছেন তিনি। তবে রিয়াল মাদ্রিদ প্রকল্পকেই তুলনামূলক ভালো মনে হয়েছিল তরুণ এই ফুটবলারের। আর তাই দলটিতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন বলে জানিয়েছেন ভিনিসিউস।
  • রিয়াল একাদশে কোর্তোয়ার জন্য দরজা খোলা: জিদান
    দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেওয়ার পর শুরুর একাদশে প্রথম পছন্দের গোলরক্ষক কে হবেন, তা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। দলকে কক্ষপথে ফেরাতে স্কোয়াডের সব খেলোয়াড়কেই সুযোগ দিতে চান তিনি।
  • ইসকো-বেলের গোলে সেল্তাকে হারাল রিয়াল
    একাদশে ফিরেই গোল পেলেন সান্তিয়াগো সোলারির অধীনে অনেকটা ব্রাত্য হয়ে পড়া ইসকো। একাদশে ফেরা গ্যারেথ বেলও জালের দেখা পেলেন। তাতে সেল্তা দে ভিগোর বিপক্ষে রিয়াল মাদ্রিদের জয়ে কোচ জিনেদিন জিদানের ফেরাটা হলো দারুণ। 
  • রিয়ালে আসছেন ব্রাজিলের ডিফেন্ডার মিলিতাও
    ব্রাজিলের ডিফেন্ডার এদের মিলিতাওকে দলে টানতে তার বর্তমান ক্লাব পোর্তোর সঙ্গে চুক্তি করেছে রিয়াল মাদ্রিদ। এ বছরের জুনে সান্তিয়াগো বের্নাবেউয়ে যোগ দিবেন তরুণ এই ফুটবলার।
  • ইচ্ছার বিরুদ্ধে আজারকে আটকাবে না চেলসি
    চেলসির বেলজিয়ান ফরোয়ার্ড এদেন আজার রিয়াল মাদ্রিদে যোগ দিতে চাইলে ক্লাবের পক্ষ থেকে কোনো বাধা দেওয়া হবে না বলে জানিয়েছেন দলটির কোচ মাওরিসিও সাররি।
  • নতুন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত জিদান
    দ্বিতীয় মেয়াদে রিয়াল মাদ্রিদের কোচিং করাতে প্রস্তুত বলে জানিয়েছেন সতেজ হয়ে ফেরা জিনেদিন জিদান। ক্লাব ও নিজের ভালোর জন্যই দশ মাস আগে দায়িত্ব ছেড়েছিলেন বলেও জানান ক্লাবটির সাবেক ও ফ্রান্সের বিশ্বকাপ জয়ী এই মিডফিল্ডার।
  • সোলারি বরখাস্ত, রিয়ালে ফিরলেন জিদান
    দায়িত্ব নেওয়ার পাঁচ মাসেরও কম সময়ের মধ্যে বরখাস্ত হলেন সান্তিয়াগো সোলারি। আর ছেড়ে যাওয়ার ১০ মাস পর কোচ হয়ে রিয়াল মাদ্রিদে ফিরলেন জিনেদিন জিদান।
  • রিয়ালের ব্যর্থতার দায় নিলেন অধিনায়ক রামোস
    কোপা দেল রে ও চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যাওয়ার পাশাপাশি লা লিগায় পয়েন্ট তালিকার শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে ১২ পয়েন্ট পিছিয়ে পড়েছে রিয়াল মাদ্রিদ। দলের এমন বাজে পারফরম্যান্সের দায় নিজের কাঁধে নিয়েছেন অধিনায়ক সের্হিও রামোস। কোচ সান্তিয়াগো সোলারির ভবিষ্যতের প্রশ্নে অবশ্য কথা বলতে রাজি নন অভিজ্ঞ এই ডিফেন্ডার।
  • ‘রিয়ালে ফিরতে যাচ্ছেন জিদান’
    কোচ সান্তিয়াগো সোলারিকে ছাঁটাই করে জিনেদিন জিদানকে দ্বিতীয় মেয়াদে রিয়াল মাদ্রিদ নিয়োগ দিতে যাচ্ছে বলে কয়েকটি স্প্যানিশ গণমাধ্যম জানিয়েছে।
  • খেলোয়াড়দের মানসিক দৃঢ়তার প্রশংসায় রিয়াল কোচ
    টানা তিন ম্যাচে হারের পর লা লিগায় রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে পিছিয়ে পড়েছিল রিয়াল মাদ্রিদ। তবে ঘুরে দাঁড়িয়ে বড় জয়ের মুখ দেখায় খেলোয়াড়দের মানসিক দৃঢ়তার প্রশংসা করেছেন কোচ সান্তিয়াগো সোলারি।
  • বেনজেমার জোড়া গোলে জয় খরা কাটলো রিয়ালের
    লা লিগায় পয়েন্ট তালিকার নিচের দিকের দল রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়েছিল রিয়াল মাদ্রিদ। তবে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়িয়ে করিম বেনজেমার জোড়া গোলে স্বস্তির জয় নিয়ে ফিরেছে সান্তিয়াগো সোলারির দল।
  • দলের কিছু খেলোয়াড়ের সমালোচনায় রিয়াল কোচ
    একের পর এক পরাজয়ে কোণঠাসা হয়ে পড়া রিয়াল মাদ্রিদের কিছু খেলোয়াড়ের পারফরম্যান্স নিয়ে শুরু হয়েছে সমালোচনা। এমন অবস্থায় কোচ সান্তিয়াগো সোলারি জানালেন, তিনি নিজেও ছন্দে না থাকা কয়েকজনকে জানিয়েছেন যে দলের প্রয়োজনীয় মান অনুযায়ী খেলতে পারছেন না তারা।
  • রিয়ালে ফেরার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন জিদান: কালদেরন
    জিনেদিন জিদান রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্বে ফেরার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন বলে দাবি করেছেন ক্লাবটির সাবেক সভাপতি রামন কালদেরন।
  • ২ মাসের জন্য মাঠের বাইরে রিয়ালের ভিনিসিউস
    আয়াক্সের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে পড়ার ম্যাচে আরেকটি ধাক্কা খেয়েছে রিয়াল মাদ্রিদ। পায়ে চোট পেয়ে প্রায় দুই মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র।
  • পদত্যাগের কথা ভাবছেন না রিয়াল কোচ
    আয়াক্সের কাছে অপ্রত্যাশিত হারে চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যাওয়ায় হতাশা থাকলেও শিষ্যদের লড়াই করে যাওয়ার আহ্বান জানিয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ সান্তিয়াগো সোলারি। দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর কোনো ভাবনা নেই বলেও জানিয়েছেন এই আর্জেন্টাইন।
  • ‘মৌসুম শেষ’ রিয়ালের
    ঘরের মাঠে আয়াক্সের কাছে অপ্রত্যাশিত হারের পর কোনো অজুহাত খুঁজতে রাজি নন রিয়াল মাদ্রিদের স্প্যানিশ ডিফেন্ডার দানি কারভাহাল। চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যাওয়ায় চলতি মৌসুমে কোনো শিরোপা জয়ের সম্ভাবনা নেই বলেও মনে করেন তিনি।
  • রিয়ালকে উড়িয়ে শেষ আটে আয়াক্স
    নিজেদের ভুলে ম্যাচের প্রথমভাগেই দুই গোল খেয়ে বসল রিয়াল মাদ্রিদ। দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর আভাস দিলেও উজ্জীবিত প্রতিপক্ষকে আটকানোর উপায় জানা ছিল না সান্তিয়াগো সোলারির দলের। ইউরোপিয়ান চ্যাম্পিয়নদেরকে তাদেরই মাঠে উড়িয়ে দিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছে আয়াক্স।
  • ‘রামোসের অভাব বোধ করবে রিয়াল’
    নিষেধাজ্ঞার কারণে রিয়াল মাদ্রিদ অধিনায়ক সের্হিও রামোস না থাকায় চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ফিরতি পর্বে আয়াক্স সুবিধা পাবে বলে মনে করেন ডাচ দলটির কোচ এরিক টেন হাগ।
  • রিয়ালে রোনালদোর অভাব বোধ করছেন মদ্রিচ
    ক্রিস্তিয়ানো রোনালদো না থাকায় গোল করাটাই চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদের সবচেয়ে বড় সমস্যা বলে মনে করেন দলটির অভিজ্ঞ মিডফিল্ডার লুকা মদ্রিচ। পর্তুগিজ তারকার বিকল্প খুঁজে পাওয়া প্রায় অসম্ভব বলেও মত তার।
  • তবুও হাল ছাড়ছেন না রিয়াল কোচ
    সব প্রতিযোগিতা মিলে শেষ চার ম্যাচের তিনটিতে হেরে কোণঠাসা হয়ে পড়েছে রিয়াল মাদ্রিদ। লা লিগায় বার্সেলোনার কাছে আরেকটি পরাজয়ে পয়েন্ট তালিকায় বড় ব্যবধানে পিছিয়ে গেছে তারা। তবে হাল ছাড়তে রাজি নন দলটির কোচ সান্তিয়াগো সোলারি। মৌসুমের বাকিটা সময়ে লড়ে যেতে চান চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগায়।
  • রিয়ালকে এখনও লিগ শিরোপার দৌড়ে দেখছেন বার্সা কোচ
    লা লিগায় পয়েন্ট তালিকার শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে ১২ পয়েন্ট পিছিয়ে পড়েছে রিয়াল মাদ্রিদ। তবে এরপরও তাদেরকে শিরোপা দৌড়ের বাইরে রাখতে নারাজ বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভেরদে। লিগে এখনও যথেষ্ট সময় বাকি আছে বলে মনে করেন তিনি।
  • গোল না করতে পারাতেই রিয়ালের হার: রামোস
    তিন দিনের ব্যবধানে চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে ঘরের মাঠে দুইবার হারতে হয়েছে, একবারও বল জড়ানো যায়নি প্রতিপক্ষের জালে। লা লিগায় বর্তমান চ্যাম্পিয়নদের কাছে হারের পর কোনো অজুহাত দিতে রাজি নন রিয়াল মাদ্রিদের অধিনায়ক সের্হিও রামোস। গোল করতে না পারাকেই হারের কারণ বলে মনে করেন স্প্যানিশ এই ডিফেন্ডার।
  • ৮৭ বছর পর ক্লাসিকোয় এগিয়ে বার্সেলোনা
    রিয়াল মাদ্রিদের বিপক্ষে সময় দারুণ কাটছে বার্সেলোনার। তার প্রতিফলন পড়েছে পরিসংখ্যানেও। চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে জয়র দিক থেকে ১৯৩২ সালের পর এই প্রথম এগিয়ে গেছে কাতালুনিয়ার ক্লাবটি।  
  • রিয়ালকে হারিয়ে শীর্ষস্থান মজবুত বার্সার
    তিন দিন আগে চির প্রতিদ্বন্দ্বীদের কাছে হারের ধাক্কা কাটিয়ে ওঠার সুযোগ কাজে লাগাতে পারল না রিয়াল মাদ্রিদ। উল্টো সান্তিয়াগো সোলারির দলকে তাদেরই মাঠে হারিয়ে লিগ শিরোপা ধরে রাখার লড়াইয়ে বড় এক বাধা পেরিয়ে গেল বার্সেলোনা।
  • ইচ্ছাকৃতভাবে কার্ড দেখায় দুই ম্যাচ নিষিদ্ধ রামোস
    চ্যাম্পিয়ন্স লিগে আয়াক্সের বিপক্ষে ইচ্ছাকৃতভাবে হলুদ কার্ড দেখায় রিয়াল মাদ্রিদের অধিনায়ক সের্হিও রামোসকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে উয়েফা।
  • স্প্যানিশ কাপে বার্সেলোনার রেকর্ড কখনোই ভাঙবে না: পিকে
    চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে হারিয়ে প্রথম দল হিসেবে টানা ষষ্ঠবার কোপা দেল রের ফাইনালে ওঠার কীর্তি গড়ে ভীষণ খুশি বার্সেলোনার জেরার্দ পিকে। ভবিষ্যতে কখনও কোনো দল এই রেকর্ড ভাঙতে পারবে না বলে মনে করেন স্প্যানিশ এই ডিফেন্ডার।
  • রোনালদোর অনুপস্থিতি নিয়ে ভাবতে চান না কাসেমিরো
    গোলের লক্ষ্যে ১৪টি শট নিয়েও গোল করতে পারেনি রিয়াল মাদ্রিদ, ঘরের মাঠে বড় হার হজম করতে হয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে। আক্রমণভাগে পর্তুগিজ তারকা ক্রিস্তিয়ানো রোনালদোর অভাব কতটা পূরণ হয়েছে কোপা দেল রের সেমি-ফাইনালের ফিরতি পর্বের পর আবারও সামনে এসেছে সে প্রশ্ন। অবশ্য দলটির ব্রাজিলিয়ান মিডফিল্ডার কাসেমিরো এ নিয়ে কথা বলতে রাজি নন। এই মুহূর্তে যারা দলে আছে তাদের নিয়েই ভাবতে চান তিনি।
  • গোলের সুযোগ নষ্ট করাতেই হার: রিয়াল কোচ
    নিজেদের সর্বোচ্চটা দিয়ে খেললেও গোলের সুযোগ কাজে লাগাতে না পারায় চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে ঘরের মাঠে হারতে হয়েছে বলে মনে করেন রিয়াল মাদ্রিদের কোচ সান্তিয়াগো সোলারি।
  • রিয়ালকে উড়িয়ে ফাইনালে বার্সা
    চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে আবারও জ্বলে উঠলেন লুইস সুয়ারেস। উরুগুয়ের এই স্ট্রাইকারের জোড়া গোলে রিয়াল মাদ্রিদকে তাদেরই মাঠে হারিয়ে কোপা দেল রের ফাইনালে উঠেছে বার্সেলোনা।