• ওমানের কাছে হেরে বাছাই শেষ বাংলাদেশের
    আশা ছিল পয়েন্ট নিয়ে বাছাই শেষ করার। তা পূরণ হয়নি। বরাবরের মতো রক্ষণাত্মক খেলা বাংলাদেশ গোল হজম করল প্রথমার্ধে। দ্বিতীয়ার্ধে আরও দুটি। শেষটাতেও হারের বিষাদ সঙ্গী হলো জেমি ডের দলের।
  • রোমানের হয়ে ‘প্রতিশোধ’ নিলেন প্রদীপ্ত
    দক্ষিণ কোরিয়ায় ২০২১ এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং টুর্নামেন্ট স্টেজ-১ আর্চারিতে দুটি রুপা ও একটি ব্রোঞ্জ মিলিয়ে তিনটি পদক পেয়েছে বাংলাদেশ। রিকার্ভ এককে চমক দেখিয়েছেন প্রদীপ্ত চাকমা; দুই বছর আগে রোমান সানাকে হারানো মালয়েশিয়ার খায়রুল আনোয়ারকে হারিয়েছেন তিনি।
  • ‘জামাল-জনির অনুপস্থিতি নতুনদের জন্য বড় সুযোগ’
    সোহেল রানার পর জামাল ভূইয়া ও মাশুক মিয়া জনিকে হারানোয় বাংলাদেশের মাঝমাঠের অবস্থা খুবই নড়বড়ে। নির্ভরযোগ্য তিন মিডফিল্ডারের শূন্যতা পূরণে ‘ইতিবাচক’ ফুটবল খেলার প্রত্যয় মোহাম্মদ আব্দুল্লাহর। প্রতিপক্ষকে শক্তিশালী মেনে সর্বোচ্চ চেষ্টা করার প্রতিশ্রুতি দিলেন সহকারী কোচ স্টুয়ার্ড ওয়াটকিসও।
  • জামালদের জন্য কেন্দ্রীয় চুক্তির উদ্যোগ বাফুফের
    জাতীয় দলের জন্য অনেক সময়ই ক্লাবগুলো খেলোয়াড় ছাড়তে গড়িমসি করে। কখনও ছোট চোট বড় করে দেখিয়ে জাতীয় দলকে উপেক্ষা করেন খেলোয়াড়রা। এসব বিষয় মাথায় রেখে জাতীয় দলের খেলোয়াড়দের জন্য একটি কেন্দ্রীয় চুক্তির পরিকল্পনার কথা জানিয়েছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন।
  • ইমন-আরাফাতদের সামনে ওমান ম্যাচের চ্যালেঞ্জ
    চোটের ছোবলে বিশ্বনাথ ঘোষ নেই আগে থেকে। কার্ডের কারণে নিষিদ্ধ রহমত মিয়া। ওমান ম্যাচের রক্ষণভাগে তাই মোহাম্মদ ইমন, ইয়াসিন আরাফাতের মতো তরুণদের সুযোগ দিতে পারেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। শক্তিশালী ওমানের বিপক্ষে ভালো করার প্রতিশ্রুতি দিলেন তরুণরা।
  • জামাল-জনি-রহমত-বিপলুকে ওমান ম্যাচে পাচ্ছে না বাংলাদেশ
    বাছাই শুরুর আগে-পরে চোটের কারণে ছিটকে গেছেন নিয়মিতদের অনেকে। কার্ডের খাড়ায় ও চোটের হানায় সে তালিকায় যোগ হলো আরও চারটি নাম। ওমানের বিপক্ষে অধিনায়ক জামাল ভূইয়া, মিডফিল্ডার মাশুক মিয়া জনি, বিপলু আহমেদ ও ডিফেন্ডার রহমত মিয়াকে পাচ্ছে না দল।
  • জামাল-তারিকের চোখে ভারত ম্যাচ
    ভারতের বিপক্ষে প্রত্যাশা ছিল জয়ের। কিন্তু সঙ্গী হয়েছে হারের বিষাদ। দলের মধ্যেও চলছে ভারত ম্যাচের চুলচেরা বিশ্লেষণ। অধিনায়ক জামাল ভূইয়ার অকপট স্বীকারোক্তি, ভুল পাস হয়েছে অনেক, প্রেসিংয়েও দলের দুর্বলতা দেখছেন তিনি। ডিফেন্ডার কাজী তারিক রায়হানের কাছে দশ মিনিটের মধ্যে দুই গোল হজম করা দুর্ভাগ্যজনক।
  • শেষ ‘১০ মিনিটের’ আক্ষেপ জেমির
    শক্তিশালী ভারতের আক্রমণের তোড়ে প্রতিরোধের দেয়াল ভাঙল শেষ দিকে। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে মিলল আরেকটি হারের তেতো স্বাদ। তবে শেষের ওই সময়টুকু বাদে দলের বাকি সময়ের খেলা নিয়ে খুশি বাংলাদেশ কোচ জেমি ডে।
  • শেষের জোড়া গোলে হারল বাংলাদেশ
    শুরু থেকে আক্রমণের পসরা মেলল ভারত। জমাট রক্ষণে প্রথমার্ধে ভালোই পাল্টা জবাব দিল বাংলাদেশ। গোলরক্ষক আনিসুর রহমান জিকোর দৃঢ়তায় আর রিয়াদুল হাসান রাফির গোললাইন সেভে স্বস্তি নিয়ে গেল বিরতিতে। কিন্তু শেষ দিকে রক্ষণ দেয়ালে ধরল চিড়। হারের বিষাদও সঙ্গী হলো জেমি ডের দলের।
  • ৪ সপ্তাহের বিশ্রামে সোহেল
    আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে পাওয়া চোটে বিশ্বকাপ বাছাই আগেই শেষ হয়ে গেছে সোহেল রানা। তখন জানা যায়নি, হাতের চোট সেরে উঠতে কতদিন লাগবে তার। বাংলাদেশ ফুটবল ফেডারেশন জানিয়েছে, তিন থেকে চার সপ্তাহ বিশ্রামে থাকতে হবে এই মিডফিল্ডারকে।
  • ভারত কোচের চোখে বাংলাদেশ লড়াকু
    কলকাতার সল্ট লেকে বাংলাদেশকে দেখেছেন প্রতিপক্ষ হিসেবে। আফগানিস্তান ম্যাচেও দেখেছেন জেমি জামাল-মানিক-তপুদের একটা দল হয়ে লড়ে যাওয়া; পয়েন্ট পাওয়া। ভারত কোচ ইগর ইস্তিমাচ তাই বাংলাদেশকে নিচ্ছেন না মোটেও হালকাভাবে।
  • ভারত ম্যাচে সেরা পারফরম্যান্সের তাগিদ জেমির
    বাছাইয়ের ‘কাতার পর্ব’ দুই দলের শুরুটা হয়েছে দুইরকম। ঘুরে দাঁড়িয়ে আফগানিস্তানকে রুখে দিয়েছে বাংলাদেশ। শক্তিশালী কাতারের কাছে হেরেছে ভারত। বাংলাদেশ কোচ জেমি ডে ঘুরে দাঁড়ানো ম্যাচ থেকে আত্মবিশ্বাস নিয়ে পার হতে চাইছেন বৈতরণী। ভারতের বিপক্ষে কিছু পেতে দলের কাছে চাইছেন সেরা পারফরম্যান্স।
  • ভারতের বিপক্ষে ‘বড় ম্যাচে’ পয়েন্ট চান জামাল
    বাছাইয়ে বাংলাদেশ পয়েন্টের খাতায় প্রথম আঁচড়টি দিয়েছিল ভারতের বিপক্ষে ড্র করে। কলকাতার সল্ট লেকে সেবার জয়ের পথে ছুটতে থাকা দল গোল হজম করেছিল শেষ মুহূর্তে। বাছাইয়ে ফের মুখোমুখি দুই দল। এবার বাংলাদেশ আরও বেশি আত্মবিশ্বাসী। আফগানিস্তানকে রুখে দেওয়ার তৃপ্তিও টাটকা। বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়াও জানালেন, ভারতের বিপক্ষে ‘বড় ম্যাচ’ থেকে পয়েন্ট চান তিনি।
  • ভারতের বিপক্ষে রক্ষণে চ্যালেঞ্জ দেখছে বাংলাদেশ
    কলকাতার অপূর্ণ কাজ কি দোহায় সারতে পারবে বাংলাদেশ? আফগানিস্তানের বিপক্ষে পিছিয়ে পড়েও সমতা ফেরানো দলটির মনে হচ্ছে সম্ভব। তবে জিততে হবে একটি বড় পরীক্ষায়। নিজের অভিজ্ঞতা থেকে বাংলাদেশের সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস বলছেন, ভারতকে সামলাতে হলে আটকাতে হবে তাদের গতিময় ফরোয়ার্ডদের।
  • ‘এই আত্মবিশ্বাস ভারতের বিপক্ষে কাজে লাগাতে চাই’
    ভারতের বিপক্ষে এই ম্যাচটি বাংলাদেশের খেলার কথা ছিল ঘরের মাঠে। করোনাভাইরাস পরিস্থিতির কারণে বদলেছে ভেন্যু। কিন্তু লক্ষ্য বদলায়নি বাংলাদেশের। কোচ জেমি ডেও জানালেন, এবার হারাতে চান ভারতকে। চাওয়া পূরণে বললেন আফগানিস্তান ম্যাচ থেকে পাওয়া আত্মবিশ্বাস কাজে লাগানোর কথাও।
  • ভারত ম্যাচের আগে সোহেলকে হারাল বাংলাদেশ
    আফগানিস্তানের বিপক্ষে ড্র করা ম্যাচে হাতে ব্যথা পেয়েছিলেন। ম্যাচ শেষে এক্স-রে ও এমআরআই করা হয়েছে। রিপোর্ট ভালো আসেনি। চিড় ধরেছে হাড়ে। ফলে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে সোহেল রানাকে আর পাচ্ছে না বাংলাদেশ।
  • ভারতের বিপক্ষে পুরো ৩ পয়েন্ট পেতে হবে: তপু
    মানিক হোসেন মোল্লার ফ্রি কিক। রিয়াদুল হাসান রাফির হেড থেকে পাওয়া বল বুকের টোকায় এগিয়ে শরীরটাকে ঘুরিয়ে নিখুঁত শটে লক্ষ্যভেদ করলেন তপু বর্মন। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে দলকে এনে দিলেন আবারও পয়েন্ট পাওয়ার স্বাদ। এবার লক্ষ্য আরও বড়, ভারতের বিপক্ষে অভিজ্ঞ এই ডিফেন্ডার চান বাছাইয়ে প্রথম জয়।
  • জেমির চোখে শেষ ‘২০ মিনিট’
    শুরু থেকে আক্রমণাত্মক খেলেছে আফগানিস্তান। প্রবল দৃঢ়তায় ঝড় সামলে গেছে বাংলাদেশ। দ্বিতীয়ার্ধের শুরু গোল হজম করলেও হারায়নি মনোবল। শেষ কুড়ি মিনিট দারুণ খেলে স্বস্তির ড্র নিয়ে মাঠ ছেড়েছে দল। কোচ জেমি ডের মতে, শেষ ২০ মিনিট তার দল খেলেছে সেরা ফুটবল।
  • তপুর গোলে আফগানিস্তানকে রুখে দিল বাংলাদেশ
    রক্ষণের দৃঢ়তায় আফগানিস্তানকে প্রথমার্ধে আটকে রাখার স্বস্তি উড়ে গিয়েছিল দ্বিতীয়ার্ধের শুরুতে। শেষ দিকে বাংলাদেশ ঘুরে দাঁড়াল তপু বর্মনের দারুণ গোলে। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে আফগানদের রুখে দিয়ে ফের পয়েন্ট পাওয়ার উচ্ছ্বাসে মাতল দল।
  • ‘সর্বোচ্চ চেষ্টা আর শতভাগ পারফরম্যান্স’ চান বাংলাদেশ কোচ
    প্রস্তুতি পর্ব শেষ। এখন অপেক্ষা মাঠের লড়াইয়ের। প্রথম প্রতিপক্ষ আফগানিস্তান। বাংলাদেশ কোচ জেমি ডে শক্তিশালী এই প্রতিপক্ষকে সমীহ করছেন। তবে আস্থা রাখছেন জামাল-জিকোদের সামর্থ্যে। আফগানিস্তান বাধা পেরুতে দলের কাছে ‘সর্বোচ্চ চেষ্টা এবং শতভাগ পারফরম্যান্স’ প্রত্যাশা করছেন এই ইংলিশ কোচ।
  • আফগানরা শারীরিকভাবে শক্তিশালী, আমরা টেকনিক্যালি: জামাল
    শারীরিক শক্তি, গড়নে এগিয়ে আফগানিস্তানের খেলোয়াড়রা। বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়ার লক্ষ্য তাই কৌশল আর গতি দিয়ে আফগানিস্তানকে পেছনে ফেলা আর পুরো তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়া।
  • বাছাইয়ের তিন ম্যাচ থেকে কি চায় বাংলাদেশ?
    অধিনায়ক জামাল ভূইয়াসহ খেলোয়াড়দের অনেকের প্রত্যাশা জয়, ড্র। কোচ জেমি ডের কথাগুলোও প্রায় একই ধাঁচের। কিন্তু চোট জর্জর দল, নির্ভরযোগ্যদের অনেকে নেই। এর সঙ্গে আছে প্রস্তুতি ম্যাচ খেলতে না পারার ঘাটতি। সব মিলিয়ে প্রশ্নটা তাই থাকছে, ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে বাকি তিন ম্যাচ থেকে আসলে কি পেতে চায় বাংলাদেশ?
  • আফগানিস্তানের ‘শক্তি-দুর্বলতার’ খোঁজে বাংলাদেশ
    টানা দুই দিন অনুশীলনের পর রিকভারি সেশন কাটিয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। হোটেলে সুইমিং ও জিম সেশন হয়েছে। সেই সঙ্গে চলছে আফগানিস্তানের প্রস্তুতি ম্যাচ দেখে তাদের শক্তি-দুর্বলতা খুঁজে বের করার চেষ্টা।
  • প্রিমিয়ার লিগে টি-টোয়েন্টিতেও স্পন্সর ওয়ালটন
    এক বছরের বেশি সময় পর মাঠে গড়াতে যাচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগ। আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ত সূচি ও আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের বিবেচনায় পাল্টে গেছে সংস্করণ। পাল্টায়নি স্পন্সর। টানা নবমবারের মতো প্রিমিয়ার লিগে স্পন্সর ওয়ালটন।
  • কাতারের গরমে দ্রুত মানিয়ে নেওয়ার তাগিদ জেমির
    গোলরক্ষক রাসেল মাহমুদ লিটনের মনে হচ্ছে, দোহার তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস। কোচ জেমি ডের ধারণা ৪৪ ডিগ্রি সেলসিয়াস। গুগলে দেখাচ্ছে দোহার তাপমাত্রা ৪৩ ডিগ্রি। তীব্র গরমের মধ্যে প্রথম দিনের অনুশীলন সেরে জেমি দলকে দিলেন প্রতিকূল পরিস্থিতির সঙ্গে দ্রুত মানিয়ে নেওয়ার তাগিদ।
  • কাতারে বাংলাদেশ দলের সবাই ‘নেগেটিভ’
    কাতার পৌঁছে বিমানবন্দরেই কোভিড-১৯ টেস্টের নমুনা দিয়েছিল বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সবাই। স্বস্তির খবরই এসেছে। দলের সবার রিপোর্ট এসেছে ‘নেগেটিভ’। অর্থাৎ শনিবার থেকেই মাঠের অনুশীলনে নামতে পারছে জেমি ডের দল।
  • কাতারে পৌঁছেছে বাংলাদেশ দল
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাকি তিনটি ম্যাচ খেলতে কাতার পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • কাতারে ‘সর্বোচ্চ চেষ্টার’ প্রতিশ্রুতি জামাল-তপুদের
    ম্যাচ তিনটি খেলার কথা ছিল চেনা আঙিনায়। করোনাভাইরাসের কারণে পরিবর্তিত পরিস্থিতিতে তিনটি ম্যাচই জামাল-তপুদের খেলতে হচ্ছে বিদেশ-বিভূইয়ে। সে উদ্দেশে কাতারের উদ্দেশ্যে রওনা দিয়েছে বাংলাদেশ দল। যাওয়ার আগে দেশকে ভালো ফল এনে দিতে সর্বোচ্চ চেষ্টার প্রস্তুতি দিয়েছেন ফুটবলাররা।
  • ‘নতুন কৌশল’ ঝালিয়ে নিল বাংলাদেশ দল
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই খেলতে কাতার যাওয়ার আগে ঢাকার প্রস্তুতি শেষ করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। একমাত্র প্রস্তুতি ম্যাচে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের বিপক্ষে ড্র করেছে তারা। ম্যাচ শেষে জাতীয় দলের কোচ জেমি ডে জানিয়েছেন, নতুন কৌশল নিয়ে বাকি সময়ে আরও কাজ করার প্রয়োজনীয়তার কথা।
  • দুদিন আগেই কাতারে যাচ্ছে বাংলাদেশ দল
    সৌদি আরবের ক্যাম্প বাতিল হয়ে যাওয়ায় চেষ্টা চলছিল কাতারে একটু আগে পৌঁছানোর। সে চেষ্টায় সফল হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। আগামী শুক্রবার বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ খেলতে কাতারে যাবে জেমি ডের দল।
  • এবার ‍দুদিন আগে কাতারে যাওয়ার চেষ্টায় বাংলাদেশ
    সৌদি আরবে ক্যাম্প করে ৩০ মে কাতারে যাওয়ার পরিকল্পনা ছিল বাংলাদেশ জাতীয় ফুটবল দলের। কিন্তু শেষ মুহূর্তে বাতিল হয় সৌদি আরব যাত্রা। এরপর থেকে দেশেই বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের অনুশীলন করছে দল। দাম্মামে ক্যাম্পের চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলে এখন বাফুফে চেষ্টা করছে একটু আগে কাতারে যাওয়ার।
  • পরিকল্পনায় ‘ঘাটতি’ দেখছেন জামাল
    কখনও চোখে মুখে বিরক্তি, কখনও হতাশা-এভাবেই ক্যামেরাবন্দী হলেন জামাল ভূইয়া। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক পরিষ্কার ভাষায় বললেন, ভারত ও আফগানিস্তানের তুলনায় নিজেদের পরিকল্পনা সাজাতে দেরি হয়েছে।
  • সৌদি আরবে কি যাওয়া হচ্ছে বাংলাদেশ দলের?
    বাছাইয়ের ক্যাম্প করতে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সৌদি আরব যাওয়ার কথা ছিল সকালে। যাওয়া হয়নি। দুপুর গড়িয়ে রাতেও বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) নিশ্চিত করে জানাতে পারেনি আদৌ সৌদি আরবে যাওয়া হচ্ছে কিনা।
  • বাছাইয়ের প্রস্তুতি সারতে সৌদি আরব যাচ্ছে বাংলাদেশ
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই উপলক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার ইচ্ছার কথা আগেই জানিয়েছেন কোচ, খেলোয়াড়রা। তাদের চাওয়া পূরণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আগামী সোমবার সৌদি আরব রওনা দেবে দল; সেখানে একটি বা দুটি প্রস্তুতি ম্যাচ আয়োজনের চেষ্টা করা হবে বলে জানিয়েছেন ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।
  • ‘সাদ-বিশ্বনাথ-জীবনকে হারানো বড় ধাক্কা’
    চোটের কারণে আগেই ছিটকে গেছেন নাবীব নেওয়াজ জীবন ও বিশ্বনাথ ঘোষ। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ক্যাম্পে যোগ দিয়ে পুরনো চোটের কাছে হার মানেন আশরাফুল ইসলাম রানা। সবশেষ চোটে ছিটকে গেলেন ভারতের বিপক্ষে গোল করা ফরোয়ার্ড সাদউদ্দিন। নির্ভরযোগ্য খেলোয়াড়দের হারিয়ে দুর্ভাবনায় পড়েছেন জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • অনুশীলনে স্কোরিংয়ে মনোযোগ বাংলাদেশের
    সাদ-আব্দুল্লাহরা উইং ধরে আক্রমণে উঠে ক্রস বাড়াচ্ছেন। হেডে, শটে জাল খুঁজে নিচ্ছেন মতিন, সুফিল, জুয়েলরা। বিশ্বকাপ বাছাই সামনে রেখে অনুশীলনের এই দৃশ্য বলছে, স্কোরিংয়ের ব্যর্থতার বলয় থেকে বেরিয়ে আসতে আটঁঘাঁট বেঁধে নেমেছে বাংলাদেশ।
  • ‘দেশি স্ট্রাইকারদের বেশি সুযোগ দিতে হবে’
    প্রিমিয়ার লিগে সর্বোচ্চ গোলদাতার তালিকায় সেরা দশে নেই স্থানীয়দের কেউ। বেশির ভাগ ক্লাবই গোলের মূল দায়িত্ব দিয়ে রেখেছে বিদেশি ফরোয়ার্ডদের। আড়ালে পড়ে যাচ্ছেন স্থানীয় ফরোয়ার্ডরা। তাদের কম সুযোগ পাওয়া নিয়ে আক্ষেপ ঝরল সুমন রেজার কণ্ঠে। জাতীয় দলের দিকে তাকিয়ে লিগে স্থানীয়দের আরও বেশি সুযোগ দেওয়ার দাবি জানালেন তিনি।
  • ম্যাচের ৪ দিন আগে কাতারে যাবে বাংলাদেশ দল
    কোচ, খেলোয়াড় সবাই চেয়েছিলেন বাছাইয়ে মাঠের লড়াই শুরুর আগে কাতারে গিয়ে প্রস্তুতি নিতে। কিন্তু তা আর হচ্ছে না। টিম হোটেল ছেড়ে মাঠে অনুশীলনের সুযোগ নেই বলে ম্যাচের মাত্র চার দিন আগে কাতাবে যাবে জেমি ডের দল।
  • ‘কাতারে আগে যেতে পারলে ভাল হতো’
    বিশ্বকাপ বাছাই উপলক্ষে দেশে ও কাতারে দুই দফা প্রস্তুতি নেওয়ার পরিকল্পনা বাংলাদেশ জাতীয় ফুটবল দলের। দেশের প্রস্তুতি শুরু হয়েছে। কিন্তু কাতারে যাওয়ার দিনক্ষণ চূড়ান্ত হয়নি এখনও। দলের সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস চাইছেন, একটু আগেভাগে কাতারে গিয়ে প্রস্তুতি সারতে। গিয়েই যেন ম্যাচ খেলতে নামতে না হয়।
  • ক্যাম্পে করোনাভাইরাসের থাবায় ‘আতঙ্কিত নয়’ ফুটবলাররা
    মোহাম্মদ ইব্রাহিম করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় ক্যাম্পের বাকি ফুটবলারদের আতঙ্কিত হওয়া অস্বাভাবিক নয়। তবে কেউই তেমন শঙ্কিত নয় বলে জানালেন বাংলাদেশ জাতীয় দলের উইঙ্গার মোহাম্মদ আব্দুল্লাহ। পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়ে, নির্দেশনা মেনে নিজেদের কাজটুকু করার দিকে মনোযোগ সবার।
  • কোভিড-১৯: দ্বিতীয় পরীক্ষায়ও পজিটিভ ইব্রাহিম, রুমমেট সোহেল নেগেটিভ
    প্রস্তুতি শুরুর দুই দিন পর পাওয়া খেলোয়াড়দের কোভিড-১৯ টেস্টে কেবল মোহাম্মদ ইব্রাহিমের ফল পজিটিভ এসেছিল। তার রুমমেট সোহেল রানা ছিলেন নেগেটিভ। আবার করানো পরীক্ষায়ও দুজনের ফল এসেছে আগের মতোই। ইব্রাহিম পজিটিভ, সোহেল নেগেটিভ।
  • ক্যাম্পে করোনাভাইরাসের থাবা, ইব্রাহিম পজিটিভ
    ঈদেল বিরতির পর ইতোমধ্যে দুই দিন অনুশীলন সেরেছে বাংলাদেশ। দুই দিন আগে করা খেলোয়াড়দের করোনাভাইরাস পরীক্ষার ফল এসেছে মঙ্গলবার! সেখানে পজিটিভ ফল এসেছে মিডফিল্ডার মোহাম্মদ ইব্রাহিমের।
  • চোটে বিশ্বকাপ বাছাই শেষ গোলরক্ষক রানার
    মাঠের লড়াই শুরুর আগে ধাক্কা খেল বাংলাদেশ। চোটের কারণে ছিটকে গেছেন অভিজ্ঞ গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা। তার জায়গায় ডাক পেয়েছেন রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটির রাসেল মাহমুদ লিটন।
  • ‘লিগের সেরাদের’ দলে পেয়ে আত্মবিশ্বাসী জিকো
    ক্যাম্পের দল নিয়ে সন্তুষ্টির কথা ঘুরেফিরে বলেছেন কোচ জেমি ডে। এবার বললেন আনিসুর রহমান জিকোও। জাতীয় দলের গোলরক্ষকের দৃষ্টিতে ক্যাম্পে আসা সবাই ‘লিগের সেরা পারফরমার’। এ কারণে কাতারে গিয়ে ভালো ফল পাওয়ার প্রশ্নে দারুণ আশাবাদী তিনি।
  • ‘গোল করতেই হবে’, সতীর্থদের জামালের বার্তা
    ফুটবল গোলের খেলা। কিন্তু বাংলাদেশ গোলের দেখা পায় কালেভদ্রে। এবারের বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে এখন পর্যন্ত ভালো কিছু হয়নি তাদের। বাকি আছে তিনটি ম্যাচ। এই তিন ম্যাচে অন্তত ভালো কিছু পেতে চায় বাংলাদেশ। তবে চাওয়া পূরণ করতে যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় গোল, সেটিই সতীর্থদের এনে দিতে বলছেন অধিনায়ক জামাল ভূইয়া।
  • গোলের বিকল্প পথের সন্ধানে বাংলাদেশ
    মাঝমাঠ থেকে ছোট ছোট ‘বিল্ড আপ।’ নিজেদের মধ্যে বল দেওয়া-নেওয়া। এরপর বক্সের বেশ বাইরে থেকে দূরপাল্লার শটে লক্ষ্যভেদের প্রচেষ্টা। অনুশীলনে জামাল ভূইয়া, মাহবুবুর রহমান সুফিল, বিপলু আহমেদ ও মতিন মিয়াদের এভাবেই দেখা মেলার মানেটাও পরিষ্কার। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে আছেন বিকল্প গোলদাতার সন্ধানে।
  • এই গরমে অনুশীলন করাই ভালো উপলব্ধি মানিক-সুফিলের
    গরমে হাঁসফাঁস অবস্থা। তবুও কোনো অভিযোগ নেই ফুটবলারদের। তারা ভালো করেই জানেন, কাতারে তাদের জন্য অপেক্ষা করছে আরও বেশি উত্তাপের চ্যালেঞ্জ। মানিক-সুফিলদের বিশ্বাস, সেখানকার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে সহায়ক হবে ঢাকায় তীব্র গরমের মধ্যে অনুশীলন।
  • ক্যাম্পের খেলোয়াড়দের ফিটনেস নিয়ে সন্তুষ্ট জেমি
    শুরুতেই দেখে নিলেন ঈদের বিরতি পর ফুটবলারদের ফিটনেস কোন পর্যায়ে আছে। ইয়োইয়ো টেস্টের প্রাথমিক ফলে সন্তুষ্ট জেমি ডে। তবে মাঠের লড়াই শুরুর আগে ফিটনেস আরও ভালো করার তাগিদ দিয়েছেন জাতীয় দলের কোচ।
  • ‘ভারত ও আফগানিস্তানের বিপক্ষে আমরা জিততে পারি’
    ভারত ও আফগানিস্তান-দুটি দলই বাংলাদেশের চেয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ে এগিয়ে। কিন্তু মানের দিক থেকে? জামাল ভূইয়া তেমন কোনো পার্থ্যক্য দেখছেন না। ঈদের ছুটি পর ফের শুরু হওয়া ক্যাম্পে যোগ দিয়ে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জানালেন, দুটি দলের বিপক্ষেই জিততে তিনি আত্মবিশ্বাসী।
  • ঈদের ছুটি শেষ, ক্যাম্পে কিংসের খেলোয়াড়রাও
    নেই কেবল একজন। ঈদের ছুটি শেষে বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে ফিরেছেন বাকি ফুটবলাররা। চোটের জন্য ক্যাম্পে যোগ দিতে পারেননি বসুন্ধরা কিংস ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ। এএফসি কাপ বাতিল হওয়ায় যোগ দিয়েছেন দলটির বাকি খেলোয়াড়রা।
  • ঈদের ছুটিতে জামালরা, বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে বিরতি
    সবেই বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে যোগ দিয়েছিলেন ফুটবলাররা। অনুশীলন যা ছিল, হোটেলেই হয়েছে। তবে মাঠের অনুশীলন না থাকায় এবং বিশেষ করে খেলোয়াড়রা পরিবারের সঙ্গে ঈদ-উল ফিতর উদযাপন করতে চাওয়ায় ‘শর্তসহ’ তাদের ছুটি দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।
  • ঢাকায় ফিরে কোয়ারেন্টিনে বাংলাদেশ কোচ
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের প্রস্তুতি শুরু করতে ঢাকায় ফিরেছেন জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। তার সঙ্গে ফিরেছেন গোলরক্ষক কোচ লেস ক্লিভেলিও।
  • বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে ফিরলেন তপু, ইব্রাহিম, তারিক
    নেপালের বিপক্ষে সবশেষ ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলে আসা সবাই ঠাঁই পেয়েছেন ক্যাম্পের দলে। ফিরেছেন অভিজ্ঞ ডিফেন্ডার তপু বর্মন, ফিনল্যান্ড প্রবাসী বসুন্ধরা কিংসের ডিফেন্ডার কাজী তারিক রায়হান এবং মিডফিল্ডার মোহাম্মদ ইব্রাহিমও।
  • ছুটি কাটিয়ে সোমবার ঢাকায় আসছেন জেমি
    গত মার্চে নেপালে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলার পর ছুটি নিয়ে ইংল্যান্ডে গিয়েছিলেন জেমি ডে। ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের প্রস্তুতি নিতে আগামী সোমবার ফিরবেন জাতীয় ফুটবল দলের কোচ।
  • দ্রুততম মানব-মানবী সেই ইসমাইল-শিরিন
    জাতীয় অ্যাথলেটিক্সের পর বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসেও ১০০ মিটার স্প্রিন্টে সেরা হয়েছেন দুই চেনা মুখ মোহাম্মদ ইসমাইল ও শিরিন আক্তার।
  • বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস: ক্রিকেটে জয়ে শুরু বরেন্দ্র নর্থ জোনের
    বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসের আনুষ্ঠানিক উদ্বোধনের দিনে ক্রিকেটে জয়ে শুরু পেয়েছে বরেন্দ্র নর্থ জোন। মেয়েদের ফুটবলে জয় পেয়েছে পঞ্চগড় ও মাগুরা জেলা। পুরুষদের ফুটবলে জিতেছে বাংলাদেশ সেনাবাহিনী ও সিলেট জেলা।
  • বঙ্গবন্ধু গেমসের উদ্বোধনী বার্তায় ‘স্বাস্থ্য সুরক্ষা’ মানার পরামর্শ প্রধানমন্ত্রীর
    সারা দেশ থেকে আসা অ্যাথলেটদের কলরব, মূল মশাল প্রজ্জ্বলন, লেজার শো, দেশের খেলাধুলার সাফল্যগাঁথার অডিও-ভিজ্যুয়াল প্রদর্শনী, আতশবাজির মধ্য দিয়ে পর্দা উঠল বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসের। গণভবন থেকে ভার্চুয়ালি প্রতিযোগিতার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গেমস সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে স্বাস্থ্য সুরক্ষা মানার বার্তাও দিলেন তিনি।
  • বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস: প্রথম ব্যক্তিগত সোনা নৌবাহিনীর ইমতিয়াজের
    বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন বৃহস্পতিবার। তবে এর আগেই কিছু ডিসিপ্লিনের খেলা শুরু হয়ে গেছে। প্রথম ব্যক্তিগত ইভেন্টে সোনার পদক জিতেছেন ফেন্সিংয়ের মো. ইমতিয়াজ।
  • শিরোপা খরা কাটল না বাংলাদেশের
    শুরুতেই বাংলাদেশের রক্ষণের ‍দুর্বলতা বেরিয়ে পড়ল। প্রথমার্ধে হজম করল দুই গোল। দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেও শেষ রক্ষা হয়নি। ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের ফাইনালে নেপালের কাছে হেরে শিরোপা স্বপ্ন গুঁড়িয়ে গেছে জেমি ডের দলের।
  • শিরোপা নয় বাংলাদেশ কোচের ভাবনায় পরীক্ষা-নিরীক্ষাই
    মনে যাই থাকুক না কেন, জেমি ডে শুরু থেকে বলে চলেছেন একই কথা। নেপালের ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল সামনে রেখে বাংলাদেশ কোচ শোনালেন পুরনো কথাই-জুনের বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের আগে খেলোয়াড়দের পরখ করে নেওয়াই মূল লক্ষ্য তার।
  • মহামারীকালে শুরুর অপেক্ষায় বাংলাদেশ গেমস
    অপেক্ষার প্রহর ফুরানোর পথে। দেশের ২৯টি ভেন্যুতে ৫ হাজার ৩০০ অ্যাথলেট নিয়ে আগামী বৃহস্পতিবার শুরু হচ্ছে বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস। ২০১৩ সালে সর্বশেষ এই প্রতিযোগিতা হয়েছিল।
  • ‘কেবল বাংলাদেশ নয়, স্কোরিং সমস্যা পুরো এশিয়ার’
    নেপালের ত্রিদেশীয় সিরিজে এ পর্যন্ত তিনটি ম্যাচ হয়েছে। গোল হয়েছে মাত্র একটি। সেটিও আত্মঘাতী। গোলের সংকট নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। বাংলাদেশ কোচ জেমি ডে বললেন, এই সমস্যা কেবল তার খেলোয়াড়দের নয়, এশিয়ার সব দলের।
  • নেপালের বিপক্ষেও গোল পেল না বাংলাদেশ
    একাদশ নিয়ে যথারীতি পরীক্ষা-নিরীক্ষা করলেন জেমি ডে। আমূল বদলে সাজালেন নেপাল ম্যাচের দল। তবে গোল ও জয়, মিলল না কোনোটাই। ত্রিদেশীয় ফুটবল প্রতিযোগিতায় নেপাল-বাংলাদেশ ম্যাচটি শেষ হয়েছে সমতায়।
  • জয়ের আত্মবিশ্বাস নিয়ে ফাইনাল খেলতে চায় বাংলাদেশ
    ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় নেপালের বিপক্ষে ম্যাচটি তাই বাংলাদেশের জন্য আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার সুযোগ। জামাল ভূইয়াও চাইছেন সুযোগ কাজে লাগাতে। কোচ জেমি ডেরও আশা ভালো ফলের আত্মবিশ্বাস নিয়ে ফাইনালের মঞ্চে যাওয়া।
  • নেপালের ড্রয়ে ফাইনালে বাংলাদেশ
    কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলকে হারিয়ে ফাইনালে এক পা দিয়ে রেখেছিল বাংলাদেশ। কিরগিজস্তান-নেপাল ম্যাচটি ড্র হওয়ায় এক ম্যাচ হাতে রেখে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের ফাইনালে উঠে গেছে জেমি ডের দল।
  • নেপালের বিপক্ষে গোল চায় বাংলাদেশ
    শুরুটা কাঙ্ক্ষিত জয়ে হয়েছে; কিন্তু গোলের দেখা মেলেনি। নেপালে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে পরের ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে তাই গোল চায় বাংলাদেশ।
  • বঙ্গবন্ধু স্টেডিয়াম নিয়ে জেমি ডের আফসোস
    দুই দেশের দুই স্টেডিয়ামের চিত্র পুরোপুরি ভিন্ন। নেপালের দশরথ স্টেডিয়ামের মাঠ যেখানে মসৃণ, সেখানে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের মাঠ অসমান। দশরথের গ্যালারি পরিষ্কার-পরিচ্ছন্ন, বঙ্গবন্ধু স্টেডিয়ামে ভাঙাচোরা চেয়ারে জরাজীর্ণ। বাংলাদেশ জাতীয় দলের কোচ জেমি ডের কণ্ঠে তাই আফসোসই ঝরল।
  • ট্রফি নিয়ে ভাবছেন না বাংলাদেশ কোচ!
    এক জয়ে ফাইনালে খেলার সম্ভাবনা জেগেছে প্রবলভাবে। কিন্তু নেপালের ত্রিদেশীয় ফুটবল প্রতিযোগিতার ফাইনাল কিংবা ট্রফি জয়-এসব নিয়ে যেন ভাবনাই নেই বাংলাদেশ কোচ জেমি ডের!
  • নেপাল ম্যাচেও ‘পরীক্ষা’ চালাবেন বাংলাদেশ কোচ
    প্রথম ম্যাচে সুযোগ দিয়েছেন তিন নতুনকে। কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে একাদশ নিয়ে করেছেন পরীক্ষা-নিরীক্ষা। বাংলাদেশ কোচ জেমি ডে জানালেন, এর ধারাবাহিকতা বজায় থাকবে স্বাগতিক নেপালের বিপক্ষেও।
  • নেপাল ম্যাচে আরও ভালো খেলার প্রত্যয় রিমন-মতিনদের
    নেপালে যাওয়ার আগে কিরগিজস্তান অনুর্ধ্ব-২৩ দলকে সবচেয়ে এগিয়ে রেখেছিল বাংলাদেশ। তাই তাদেরকে হারিয়ে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠেছে জেমি ডের দল। বদলে গেছে রিমন-মতিনদের মানসিকতাও; জয়ের আকাঙ্খা বেড়েছে আরও বেশি।
  • চোটে শেষ বিশ্বনাথের ‘নেপাল মিশন’
    কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে ম্যাচে পাওয়া চোটে শেষ হয়ে গেল বিশ্বনাথ ঘোষের নেপালের বাকি ম্যাচগুলোয় খেলার আশা। ডান ঊরুর চোট থেকে সেরে উঠতে দুই সপ্তাহ বিশ্রাম লাগবে তার।
  • রাজশাহীতে রোমাঞ্চকর শেষের অপেক্ষা
    দ্বিতীয় ইনিংসে চট্টগ্রামকে অল্প রানে থামিয়ে লক্ষ্যটা তিনশর নিচে রাখলেন বোলাররা। কিন্তু প্রথম ইনিংসের মতো এবারও ব্যর্থ রাজশাহীর অধিকাংশ ব্যাটসম্যান। তবে, জুনায়েদ সিদ্দিকের অপরাজিত ফিফটিতে লড়াইয়ে আছে তারা। জয়ের সম্ভাবনা ভালোমতো বেঁচে আছে চট্টগ্রামেরও। রোমাঞ্চকর শেষের অপেক্ষায় শেষ দিনের লড়াই।
  • জাল অক্ষত থাকায় খুশি বাংলাদেশ কোচ
    জয় মিলেছে প্রতিপক্ষের ভুলে। তবে দলের খেলায়, বিশেষ করে নতুনদের পারফরম্যান্সে খুশি জেমি ডে। বাংলাদেশ কোচকে বাড়তি সন্তুষ্টি জোগাচ্ছে ক্লিনশিট নিয়ে মাঠ ছাড়তে পারাটাও।
  • কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলকে হারিয়ে শুভসূচনা বাংলাদেশের
    জালের নাগাল পায়নি বাংলাদেশের কেউ। তবে মিলল কাঙ্ক্ষিত গোল। ম্যাচ শেষেও ব্যবধান হয়ে রইলো প্রতিপক্ষের ওই আত্মঘাতী গোল। কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলকে হারিয়ে নেপালে ত্রিদেশীয় টুর্নামেন্টে শুভসূচনা করল জেমি ডের দল।
  • প্রতিপক্ষকে এগিয়ে রেখেই জয়ের আশা বাংলাদেশের
    কোচ জেমি ডে বলেছেন, কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দল সম্পর্কে জানাশোনা নেই। মিডফিল্ডার সোহেল রানাও বললেন একই কথা। তবে লক্ষ্যের প্রশ্নে প্রতিপক্ষকে এগিয়ে রেখেই জয়ের ছক কষছে বাংলাদেশ।
  • মাঠে ‘১১ নেতা’ চান বাংলাদেশ কোচ
    নেপালে দলের সঙ্গে যোগ দিয়েছেন জামাল ভূইয়া। তবে অধিনায়ককে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের প্রথম ম্যাচে শুরুর একাদশে না রাখার সিদ্ধান্ত নিয়েছেন জেমি ডে। তাই কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে মাঠের লড়াইয়ে ১১ জনকেই ‘নেতা’ হিসেবে চান বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ।
  • দিল্লি শুটিংয়ে অষ্টম দিশা-রিথিকা-রত্নায় গড়া বাংলাদেশ
    ব্যক্তিগত ইভেন্টে ব্যর্থতার পর দিল্লি শুটিং বিশ্বকাপে ১০ মিটার এয়ার রাইফেলে মেয়েদের দলগত এবং মিশ্র দলগত ইভেন্টেও ব্যর্থ হলো বাংলাদেশের শুটাররা।
  • লেগ স্পিনার জুবায়েরের অপেক্ষা আর ফুরোয় না
    একেকটি টুর্নামেন্ট যায়, জুবায়ের হোসেন লিখনের দীর্ঘশ্বাস বাড়ে। হতাশার শেষ সীমানায় গিয়ে তিনি একটু থমকে দাঁড়ান, জাতীয় লিগ তো আছে! এরপর তীর্থের কাকের মতো তাকিয়ে থাকা এই টুর্নামেন্টের দিকে। অবশেষে যখন বহু কাঙ্ক্ষিত সেই জাতীয় লিগ এলো, ঢাকা বিভাগের ১৪ জনের স্কোয়াডেও নিজেকে খুঁজে পেলেন না এই লেগ স্পিনার।
  • তৃতীয় দিনের অনুশীলনে ‘ফিনিশিংয়ে’ গুরুত্ব বাংলাদেশের
    নেপালে ত্রিদেশীয় সিরিজের শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে তৃতীয় দিনের অনুশীলনে আক্রমণভাগের খেলোয়াড়দের ফিনিশিংয়ের দুর্বলতা নিয়ে কাজ করেছেন বাড়তি গুরুত্ব দিয়ে। গোলকিপার, ডিফেন্ডারদের নিয়েও কাজ হয়েছে আলাদাভাবে।
  • নেপালে প্রথম ম্যাচে জামালকে পাচ্ছে বাংলাদেশ?
    টুর্নামেন্টের শুরু থেকে জামাল ভূইয়াকে পাওয়ার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ। এরই মধ্যে কলকাতা থেকে দেশে ফিরেছেন জাতীয় দলের অধিনায়ক। তবে প্রথম ম্যাচের কেবল আগের দিন নেপাল পৌঁছাবেন বলে এই মিডফিল্ডারের খেলা নিয়ে সংশয় থাকছে।
  • শাকিলদেরও অলিম্পিকের কোটা পাওয়ার সুযোগ শেষ
    টোকিও অলিম্পিকের শুটিংয়ে কোটা প্লেস পাওয়ার শেষ সুযোগ ছিল দিল্লি বিশ্বকাপ। ১০ মিটার এয়ার রাইফেলে বাকি-রত্নাদের ব্যর্থতার পর ১০ মিটার এয়ার পিস্তলে শাকিল-আরমিনরাও নষ্ট করেছেন সে সুযোগ।
  • নেপালে পুরোদমে চলছে বাংলাদেশের অনুশীলন
    দেশে দুইবার, নেপালে গিয়ে আরও একবার, সব মিলিয়ে তিনবার কোভিড-১৯ পরীক্ষা হয়েছে। রুটিনমাফিক বিষয় হলেও বারবার টেস্টের ক্লান্তিই কিছুটা পেয়ে বসেছে সোহাগ-রানাদের। তবে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের প্রস্তুতি চলছে পুরোদমে।
  • দিল্লিতে রাব্বী ১৮তম, বাকি ১৯তম
    টোকিও অলিম্পিকের কোটা প্লেসের শেষ সুযোগ কাজে লাগাতে পারেননি বাংলাদেশের দুই শুটার আব্দুল্লাহ হেল বাকি ও রাব্বী হাসান মুন্না। দিল্লি শুটিং বিশ্বকাপে ১০ মিটার এয়ার রাইফেলের বাছাই থেকে ছিটকে গেছেন দুজনে।
  • নেপালে কোভিড-১৯ পরীক্ষায় সবাই নেগেটিভ
    নেপালে গিয়ে কোভিড-১৯ রুটিন পরীক্ষায় স্বস্তির ফল পেয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সবার পরীক্ষার ফল নেগেটিভ এসেছে বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • নেপাল পৌঁছেছে বাংলাদেশ দল
    ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলতে নেপাল পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • একদিনের মধ্যে কোভিড নেগেটিভ রাকিব, এবার পজিটিভ রহমত
    নেপালে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলতে যাওয়ার আগে স্বস্তি-অস্বস্তি, ‍দুরকম সংবাদই পেল বাংলাদেশ দল। কোভিড পরীক্ষায় পজিটিভ হওয়ার একদিনের মধ্যেই উইঙ্গার রাকিব হোসেনের দ্বিতীয় পরীক্ষার ফল এলো নেগেটিভ। তবে যাওয়ার আগে নিয়মমাফিক পরীক্ষায় কোভিড পজিটিভ হলেন ডিফেন্ডার রহমত মিয়া।
  • নেপাল সফরের দলে করোনাভাইরাসের হানা, আক্রান্ত রাকিব
    নেপালে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলতে যাওয়ার আগে ধাক্কা খেল বাংলাদেশ। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন উইঙ্গার রাকিব হোসেন।
  • ‘নেপাল থেকে ট্রফি নিয়ে ফেরার চেষ্টা থাকবে’
    নেপালের ত্রিদেশীয় টুর্নামেন্টের ট্রফি জয়ের লক্ষ্য নিয়ে মুখে ছিঁপি বাংলাদেশ কোচ জেমি ডের। তার শিষ্য সোহেল রানা অবশ্য শোনালেন আশার কথা। বললেন নেপাল থেকে চ্যাম্পিয়ন হয়ে ফেরার লক্ষ্য তাদের।
  • টানা খেলার স্বস্তি-অস্বস্তিকে সঙ্গী করে আশাবাদী ডে
    সবশেষ নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচের আগে ভাবনার জায়গা ছিল খেলোয়াড়দের ফিটনেস। করোনাভাইরাসের কারণে তখন ফুটবলারদের সঙ্গে মাঠের বিচ্ছেদ ছিল লম্বা সময়ের। এবার নেপাল সফরের আগে টানা খেলার মধ্যে আছেন খেলোয়াড়রা। বাংলাদেশ দলের কোচ জেমি ডের তাই মনে হচ্ছে, আগের চেয়ে বর্তমান দল তুলনামূলক শক্তিশালী। ফুটবলারদের টানা খেলার ক্লান্তি নিয়ে কিছুটা দুর্ভাবনাও অবশ্য আছে তার।
  • বাংলাদেশ কোচের চোখে নেপাল সমমানের, এগিয়ে কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩
    নেপালের ত্রিদেশীয় ফুটবল প্রতিযোগিতায় মূল দল পাঠাচ্ছে না কিরগিজস্তান। আসরে অংশ নেবে তাদের অনূর্ধ্ব-২৩ দল। প্রতিযোগিতার উদ্বোধনী দিনে কিরগিজদের মুখোমুখি হবে বাংলাদেশ। ফিফা র‌্যাঙ্কিংয়ে ৯৬ নম্বরে থাকা দেশটির জাতীয় দল না হলেও শক্তি-সামর্থ্যে তাদের বয়সভিত্তিক দলকেই এগিয়ে রাখছেন বাংলাদেশ দলের কোচ জেমি ডে। নেপালকে তিনি রাখছেন নিজেদের পাশেই।
  • একদিনের অনুশীলনেই নেপাল সফরের দলে জুয়েল
    নেপালে ত্রিদেশীয় সিরিজের জন্য বাংলাদেশের চূড়ান্ত স্কোয়াডে ছিলেন না মোহাম্মদ জুয়েল। ঠাঁই হয়েছিল তার স্ট্যান্ডবাই তালিকায়। জাতীয় ফুটবল দলের কোচ জেমির ডের সঙ্গে একদিন অনুশীলন করেই এই ফরোয়ার্ড জায়গা পেয়ে গেলেন মূল দলে!
  • নতুনদের প্রথম দিনের অনুশীলনে খুশি ডে
    প্রিমিয়ার লিগের ম্যাচগুলো মাঠে বসে দেখেছেন। খুটিয়ে খুটিয়ে শক্তি, সামর্থ্য, দুর্বলতা পরখ করে নেপালের ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের জন্য ২৪ জনের দলে জায়গা দিয়েছেন নতুন পাঁচ জনকে। স্ট্যান্ডবাই রেখেছেন আরও সাত জন। নতুন শিষ্যদের নিয়ে প্রথম দিনের অনুশীলন শেষে সন্তুষ্টির কথা জানালেন জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • নতুনদের সঙ্গে বোঝাপড়ায় সমস্যা হবে না, বিশ্বাস জনির
    নিজে চোট কাটিয়ে ফিরেছেন দীর্ঘদিন পর। ক্যাম্পের অনুশীলনে পাচ্ছেন না পুরনো অনেক সতীর্থকে। বরং সেখানে নতুনের ছড়াছড়ি। তবে মাশুক মিয়া জনির বিশ্বাস, দলে যত পরিবর্তনই আসুক, তাদের মধ্যে বোঝাপড়ার কমতি হবে না।
  • তরুণদের চাপ নিতে হবে: জিকো
    ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের বাংলাদেশ দলে পাঁচ নতুন মুখের মধ্যে হাবিবুর রহমান সোহাগ ছাড়া বাকি সবাই তরুণ। গোলরক্ষক আনিসুর রহমান জিকোর মনে হচ্ছে, নেপালে হতে যাওয়া এই প্রতিযোগিতায় বাংলাদেশের পারফরম্যান্সের ভালো-মন্দ অনেকটা নির্ভর করবে এই তরুণদের চাপ নেওয়ার সামর্থ্যের ওপর।
  • ১৮ তারকা অ্যাথলেটের হাতে বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের মশাল
    পুরোদমে চলছে বাংলাদেশ গেমসের প্রস্তুতি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে হতে যাওয়া এবারের আসরের মশাল বাহক হিসেবে সাবেক ও বর্তমান মিলিয়ে ১৮ অ্যাথলেটকে বেছে নিয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)।
  • ‘বলের নিয়ন্ত্রণ ও পুনরুদ্ধার’ জোর পাবে ডের অনুশীলনে
    ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলতে নেপালে যাওয়ার আগে প্রস্তুতির জন্য খুব বেশি সময় মিলছে না। জেমি ডে তাই অল্প সময়ের সর্বোচ্চ ব্যবহারে মনোযোগী। জানালেন, আপাতত বলের নিয়ন্ত্রণ এবং বল হারালে তা পুনরুদ্ধারে করণীয়টুকু গুরুত্ব পাবে ক্যাম্পের অনুশীলনে।
  • ক্যাম্পে যোগ দিলেন জিকো, রানা ও আব্দুল্লাহ
    প্রথম দিনের রিপোর্টিংয়ে ছিলেন না দুই গোলরক্ষক আনিসুর রহমান জিকো, আশরাফুল ইসলাম রানা ও মিডফিল্ডার মোহাম্মদ আব্দুল্লাহ। রোববার যোগ দিয়েছেন তিন জনই। অর্থাৎ জামাল ভূইয়া ছাড়া বাকি ৩০ জনকে নিয়ে ক্যাম্প শুরু করতে পারছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • নেপালের টুর্নামেন্টের প্রস্তুতি ক্যাম্প শুরু বাংলাদেশের
    নেপালের ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে জন্য ক্যাম্পে ডাক পাওয়া ৩১ খেলোয়াড়ের মধ্যে প্রথম দিন রিপোর্ট করেছেন ২৭ জন। ভারতে থাকায় জামাল ভূইয়া স্বাভাবিকভাবেই যোগ দেননি। এছাড়া যোগ দেননি দুই গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকো ও মিডফিল্ডার মোহাম্মদ আব্দুল্লাহ। রোববার যোগ দিবেন এই তিন জন। মাঠের প্রস্তুতিও শুরু হবে সেদিন।
  • কাতারেই বাংলাদেশের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ
    শেষ তিনটি হোম ম্যাচ নিজেদের মাঠে খেলা হচ্ছে না বাংলাদেশের। এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) জানিয়েছে, ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের ‘ই’ গ্রুপের বাকি ম্যাচগুলো কাতারে অনুষ্ঠিত হবে।
  • জামালকে ছাড়ছে কলকাতা মোহামেডান
    নেপালের ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে জামাল ভূইয়াকে পাওয়া নিয়ে অনিশ্চয়তা কেটে গেছে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের চিঠির জবাবে কলকাতা মোহামেডান জামালকে ছেড়ে দেওয়ার কথা জানিয়েছে।
  • নতুনদের পরখ নেওয়াই জেমি ডের মূল লক্ষ্য
    চোট আর অফফর্মের কারণে নেপালের ত্রিদেশীয় সিরিজ থেকে ছিটকে গেছেন অভিজ্ঞদের অনেকে। নতুন ঠাঁই পেয়েছেন পাঁচজন। দলে ফিরেছেনও পাঁচজন। আগামী জুনের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে নজর রেখে এই নতুনদের পরখ করে নিতে চাইছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • ‘জামাল না গেলে সবকিছু শেষ হয়ে যাবে না’
    কলকাতা মোহামেডানের হয়ে বর্তমানে আই লিগে খেলা জামাল ভূইয়াকে নেপালে প্রীতি ফুটবল টুর্নামেন্টে পাওয়া নিয়ে আছে অনিশ্চয়তা। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে অবশ্য বিকল্প ভেবে রেখেছেন। অধিনায়ককে না পেলে সবকিছু শেষ হয়ে যাবে না-বললেন এমন কথাও।
  • টি-টোয়েন্টি সংস্করণে হতে পারে ঢাকা প্রিমিয়ার লিগ
    আগামী মে মাসে ঢাকা প্রিমিয়ার লিগ আয়োজনের পরিকল্পনা করছে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)। কোভিড পরিস্থিতিতে স্বল্প সময়ের মধ্যে লিগ শেষ করতে এবারের টুর্নামেন্ট ৫০ ওভারের ম্যাচের বদলে ২০ ওভারের সংস্করণে করার কথা ভাবছে সিসিডিএম। সিদ্ধান্ত চূড়ান্ত হবে ক্লাবগুলির সঙ্গে আলোচনা ও বিসিবির নিদের্শনার পর।
  • ত্রিদেশীয় টুর্নামেন্টের বাংলাদেশ দলে ৫ নতুন মুখ
    বড়সড় পরিবর্তন এনে নেপালের প্রীতি টুর্নামেন্টের জন্য দল দিয়েছেন কোচ জেমি ডে। সবশেষ কাতারের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ২৩ জনের দল থেকে ৯ জনকে বাদ দিয়েছেন জাতীয় ফুটবল দলের কোচ।
  • নেপালে প্রীতি ফুটবল টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ
    পরিস্থিতি যা দাঁড়িয়েছে, তাতে বাংলাদেশ ফুটবল ফেডারেশন ধরেই নিচ্ছে আফগানিস্তানের বিপক্ষে তাদের চলতি মার্চে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচটি হচ্ছে না। তাই বিকল্প সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল টিমস কমিটি। প্রীতি ফুটবল টুর্নামেন্ট খেলতে বাংলাদেশ জাতীয় ফুটবল দল এ মাসে নেপালে যাবে বলে জানালেন কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।
  • আফগানদের বিপক্ষে ঘরের মাঠেই খেলতে চায় বাংলাদেশ
    লিখিতভাবে বাংলাদেশকে ‘না’ বলে দিয়েছে আফগানিস্তান ফুটবল ফেডারেশন। তবে আগের মতোই নিজেদের মাঠে খেলার ব্যাপারে অনড় অবস্থানে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। এশিয়ান ফুটবল কনফেডারেশনকে (এএফসি) নিজেদের ভাবনা জানিয়েও দিয়েছে বাফুফে। ফলে, সূচি অনুযায়ী ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচটি হওয়া নিয়ে অনিশ্চয়তা রইলো আগের মতোই।
  • বিশ্বকাপ বাছাই খেলতে বাংলাদেশে আসছে না আফগানিস্তান
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ খেলতে বাংলাদেশে আফগানিস্তানের না আসতে চাওয়া নিয়ে দুই দেশের ফুটবল ফেডারেশন ও এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) মধ্যে কিছুদিন ধরে আলোচনা চলছিল। এবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) জানাল, আফগানিস্তান আসছে না।
  • জাতীয় আর্চারিতে আলিফের তিন সোনা
    তারকা আর্চার রোমান সানাকে বিদায় করে সেরার লড়াইয়ে পেরে ওঠেননি হাকিম আহমেদ রুবেল। তাকে হারিয়ে রিকার্ভ পুরুষ এককের সোনা জিতেছেন আব্দুর রহমান আলিফ। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের এই আর্চার জাতীয় আর্চারি চ্যাম্পিয়নশিপে রিকার্ভের দলগত ও মিশ্র দলগত বিভাগেও সেরার স্বাদ পেয়েছেন।
  • বাছাইয়ে ষষ্ঠ রোমান সানা
    লম্বা সময় পর জাতীয় চ্যাম্পিয়নশিপে নামলেন রোমান সানা। কিন্তু তারকা এই আর্চার প্রত্যাশিত আলো ছড়াতে পারেননি। রিকার্ভ পুরুষ এককের বাছাইয়ে ষষ্ঠ হয়েছেন দেশকে টোকিও অলিম্পিকের টিকেট এনে দেওয়া এই আর্চার।
  • রোমানদের পরীক্ষা কক্সবাজারে
    দেশের বাইরে আর্চারি প্রতিযোগিতায় গিয়ে বাতাস ও অন্যান্য প্রতিকূলতার মুখোমুখি হওয়ার কথা প্রায়ই শোনা যায় আর্চারদের মুখ থেকে। বাংলাদেশ আর্চারি ফেডারেশন তাই এবার জাতীয় আর্চারি আয়োজন করছে কক্সবাজারে।
  • উইন্ডিজ এতো ভালো ব্যাটিং করবে ভাবেনি বাংলাদেশ
    টেস্টের শেষ দিনে ৭ উইকেটে ২৮৫ রানের সমীকরণ ক্যারিবিয়ানরা মিলিয়ে ফেলবে, কল্পনাতেও ছিল না মেহেদী হাসান মিরাজের। তার কল্পনাতীত কাজটিই করে দেখায় প্রতিপক্ষ। কাইল মেয়ার্সের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরিতে রূপকথার এক জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। সফরকারীরা এতো ভালো ব্যাটিং করে ফেলবে, একবারের জন্যও ভাবেনি বাংলাদেশ দল।
  • ঢাকায় ফিরে কাজ শুরু করতে মুখিয়ে ডে
    ছুটি কাটিয়ে ঢাকায় ফিরেছেন জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। বিশ্বকাপ বাছাইয়ের আসন্ন ম্যাচগুলো সামনে রেখে কাজ শুরু করতে মুখিয়ে আছেন এই ইংলিশ কোচ।
  • বাছাইয়ের হোম ম্যাচ ‘হোমেই’ চায় বাংলাদেশ
    আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের তিনটি ম্যাচ বাকি আছে বাংলাদেশের। তিনটিই হোম ম্যাচ। করোনাভাইরাসের কারণে ম্যাচের ভেন্যু নিয়ে অবশ্য কিছুটা অনিশ্চয়তা জেগেছে। তবে বাংলাদেশের চাওয়া, ম্যাচগুলো যেন ঘরের মাঠেই হয়।
  • এক বছর পেছাল সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ
    প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ এক বছর পিছিয়ে গেছে। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতাটি।
  • করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশ অধিনায়ক জামাল
    বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূইয়ার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • কাতারে হেরে র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ পেছাল বাংলাদেশ
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে কাতারের বিপক্ষে হারের পর র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ পিছিয়ে ১৮৬তম স্থানে আছে বাংলাদেশ।
  • শিশির-কুয়াশায় খেলার সময়সূচিতে বদল
    রাতের ম্যাচগুলোয় ক্রিকেটারদের কদিন ধরেই ভোগাচ্ছে প্রচণ্ড শিশির। সঙ্গে এখন যোগ হয়েছে ঘন কুয়াশা। প্রকৃতির দুই প্রতিকূলতা সামাল দিতে বদলে গেল বঙ্গবন্ধু টি-টোয়েন্টিতে ম্যাচ শুরুর সময়। পরবর্তী তিনটি ম্যাচ ডেতে খেলা শুরু হবে আগের সময়ের চেয়ে এক ঘণ্টা আগে।
  • বাংলাদেশে ফিরছেন না ডে
    কাতার থেকে শনিবার মধ্যরাতে দেশে ফিরবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। তবে দলের সঙ্গে ফিরছেন না প্রধান কোচ জেমি ডে। তিনি ইংল্যান্ডে যাবেন বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।
  • সালাউদ্দিনের ওয়াদা
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে বাংলাদেশের বাকি তিন ম্যাচ সামনে রেখে পরিকল্পনা হাতে নিয়েছে দেশের ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন। খেলোয়াড়দের ধারাবাহিক অনুশীলনে রাখার ওয়াদা করেছেন তিনি। প্রতিশ্রুতি পূরণ করতে না পারলে সবাইকে পদত্যাগ করতে বলব-বলেছেন এমন কথাও।
  • জিকোর তুষ্টি, আক্ষেপ ও প্রতিশ্রুতি
    অপেক্ষা ছিল একটি সুযোগের। প্রত্যয় ছিল নিজেকে মেলে ধরার। শক্তিশালী কাতারের বিপক্ষে মিলল সুযোগ। শুরুর মঞ্চে স্নায়ুচাপের কাছে হার মানেননি, সাহস হারাননি আনিসুর রহমান জিকো। পাঁচবার পরাস্ত হয়েছেন বটে, কিন্তু বাংলাদেশের পোস্টের নিচে ম্যাচজুড়ে আক্রমণের ঝড় সামলে কুড়িয়ে নিয়েছেন সবার প্রশংসা। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় তরুণ এই গোলরক্ষক অপেক্ষা, সুযোগ, প্রাপ্তি, কাতার ম্যাচের আক্ষেপ নিয়ে বললেন অনেক কথা।
  • তবুও গোলরক্ষক জিকোর খেলায় মুগ্ধ ডে
    ৫ গোলের ব্যবধানে হারের পরও গোলরক্ষকের খেলায় মুগ্ধ বাংলাদেশের প্রধান কোচ জেমি ডে। সবে আন্তর্জাতিক আঙিনায় পা রাখা আনিসুর রহমানের চেষ্টা আর দারুণ কিছু সেভ মন জয় করে নিয়েছে তার।
  • আরও গোল হতে পারত: কাতার কোচ
    প্রথম লেগে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে খেলতে হয়েছিল বৃষ্টিভেজা মাঠে। জিতলেও সেরাটা মেলে ধরতে বেশ বেগ পোহাতে হয়েছিল কাতারকে। ফিরতি লেগে নিজেদের মাঠে বড় জয়ের পর দুই মাঠের পার্থক্য তুলে ধরলেন দলটির কোচ ফেলিক্স সানচেস বাস। জানালেন আরও গোল না পাওয়ার আক্ষেপও।
  • কাতারে বড় ব্যবধানেই হারল বাংলাদেশ
    যেমনটা হওয়ার আভাস ছিল, হলোও তাই। ম্যাচ জুড়ে আক্রমণ করে গেছে শক্তিশালী কাতার। আটকানোর প্রাণপণ চেষ্টা করেছে বাংলাদেশ, কিন্তু শেষ রক্ষা হয়নি। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ফিরতি লেগে বড় ব্যবধানে হারল জেমি ডের দল।
  • কাতার কোচের চোখে বাংলাদেশ ‘লড়াকু দল’
    প্রথম লেগে বাংলাদেশকে হারিয়েছিল কাতার। এবার খেলা নিজেদের মাঠে; চেনা কন্ডিশনে। তবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সেই ম্যাচের অভিজ্ঞতা থেকে ফিরতি লেগের ম্যাচটি হালকাভাবে নিচ্ছেন না কাতার কোচ ফেলিক্স সানচেস বাস। তার চোখে বাংলাদেশ লড়াকু দল।
  • বিরুদ্ধ কন্ডিশনে জামালের চাওয়া
    প্রতিপক্ষ শক্তিশালী কাতার। খেলাও তাদের মাঠে, বিরুদ্ধ কন্ডিশনে। তবে প্রতিকূল স্রোতে সাহস হারাচ্ছেন না জামাল ভূইয়া। সতীর্থদের কাছে বাংলাদেশ অধিনায়কের চাওয়া, ঐক্যবদ্ধ থেকে নিজেদের সেরাটা মেলে ধরে পয়েন্ট নিয়ে ফেরা।
  • কাতারের বিপক্ষে উপভোগের মন্ত্র কোচের
    প্রীতি ম্যাচ, প্রস্তুতি ম্যাচের পর্ব শেষ। এবার অপেক্ষা মূল লড়াইয়ের। প্রতিপক্ষ এশিয়ার চ্যাম্পিয়ন কাতার। জেমি ডেও আঁটঘাঁট বেঁধে কষছেন ছক। রক্ষণের ফাঁক-ফোকর, রক্ষণ-মাঝমাঠের বোঝাপড়ার কমতি ও ফিনিশিংয়ের দুর্বলতা কাটিয়ে ওঠার প্রাণান্ত চেষ্টা চলছে। প্রত্যাশা একটাই-নিজেদের সেরাটা মেলে ধরে ম্যাচটা উপভোগ করুক দল।
  • কাতার-বাংলাদেশ ম্যাচ বাংলা টিভিতে
    কাতারের বিপক্ষে বাংলাদেশের বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বাংলা টিভি।
  • ‘কাতারের বিপক্ষে গোলের সুযোগ আসবেই’
    বাছাইয়ের আগের চার ম্যাচে মাত্র ২ গোল-এই পরিসংখ্যানই বলছে শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে বাংলাদেশের স্কোরিং সমস্যা কতটা প্রকট। সুযোগ যে আসেনি, তা নয়। ফরোয়ার্ডরা তা কখনও কাজে লাগাতে পারেননি, কখনও হয়েছেন দুর্ভাগ্যের শিকার। নাবীব নেওয়াজ জীবনের বিশ্বাস, এশিয়ার চ্যাম্পিয়ন কাতারের বিপক্ষেও তাদের সুযোগ আসবে। বাকিটা নির্ভর করছে কাজে লাগানোর ওপর।
  • স্কোরিং নিয়ে কাজ শুরু জীবনদের
    বাছাইয়ের প্রথম লেগে কাতারের বিপক্ষে মেলেনি গোলের দেখা। ফিরতি লেগের ম্যাচটি প্রতিপক্ষের মাঠে হওয়ায় চ্যালেঞ্জ আরও বেশি। সে লক্ষ্যে গোলের সুযোগ কাজে লাগানো নিয়ে জীবন-সুফিলদের কাজ হয়েছে শুরু।
  • কৌশল পরিবর্তনে আগ্রহী নন ডে
    কাতারে গিয়ে স্টুয়ার্ট ওয়াটকিস মূলত কাজ করেছেন প্রধান কোচ জেমি ডের নির্দেশনা অনুযায়ী। করোনাভাইরাস থেকে মুক্ত হওয়ায় ডে ফের হাল ধরবেন দলের। পরিকল্পনা, কৌশল আগের মতোই থাকবে বলে জানালেন এই ইংলিশ কোচ।
  • বিপজ্জনক এলাকায় ঝুঁকিপূর্ণ ট্যাকল করতে মানা তপুর
    ছোটখাটো ভুলে দিতে হতে পারে চড়া মাশুল। কাতারের বিপক্ষে ম্যাচ সামনে রেখে তপু বর্মন তাই নিজে খুব সতর্ক; সতীর্থদেরও মনে করিয়ে দিচ্ছেন করণীয়। ডি-বক্সের ভেতরে তো নয়-ই, আশপাশেও ঝুঁকিপূর্ণ ট্যাকল করা যাবে না কোনোভাবেই। বললেন, কঠিন পরীক্ষায় পাস করতে হলে মনোযোগের সঙ্গে রক্ষণ জমাট রেখে খেলতে হবে নিখুঁত।
  • সেরে উঠেছেন কোচ জেমি ডে
    কাতারের বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশ দলের জন্য স্বস্তি হয়ে এসেছে প্রধান কোচ জেমি ডের করোনাভাইরাস মুক্ত হওয়ার খবর।
  • ‘কাতার ম্যাচে চ্যালেঞ্জ নিতেই হবে’
    লক্ষ্যটা অনেক বড়। কাতারের মাঠ থেকে ফিরতে হবে পয়েন্ট নিয়ে। এমন শক্তিশালী দলের বিপক্ষে চ্যালেঞ্জটাও তাই বড়। যার ওপর আক্রমণের ঝাপটা বেশি যাবে, সেই গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাও প্রত্যয়ী কণ্ঠে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন-লক্ষ্য অর্জনে বড় চ্যালেঞ্জ তো নিতেই হবে।
  • প্রতিটি সেশনে উন্নতি করছি: মামুনুল
    কাতার ম্যাচ সামনে রেখে শেষ মুহূর্তের প্রস্তুতির ব্যস্ততা চলছে। গোলরক্ষক কোচ লেস ক্লিভেলি জানালেন, রানা-জিকো-পাপ্পুদের নিয়ে ট্যাকটিক্যাল বিষয়ের কাজ শুরু করার কথা। অভিজ্ঞ মিডফিল্ডার মামুনুল ইসলাম দিলেন আশা, প্রতিটি সেশনে উন্নতি করছেন তারা।
  • খেলোয়াড়দের চোট নিয়ে চিন্তিত বাংলাদেশ
    কাতার ম্যাচের আগে চোট হানা দিয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলে। ডিফেন্ডার সুশান্ত ত্রিপুরা ও ইয়াসিন খান চোট পেয়েছেন।
  • কাতারে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও বাংলাদেশের হার
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই সামনে রেখে খেলা দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও হেরেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • করোনাভাইরাস নেগেটিভ জীবন
    হাঁটুর চোট কাটিয়ে কাতারে যাওয়া জাতীয় দলের ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবনের করোনাভাইরাস পরীক্ষার ফল নেগেটিভ এসেছে।
  • ফিফা র‌্যাঙ্কিংয়ে উন্নতি বাংলাদেশের
    করোনাভাইরাসের লম্বা বিরতির পর একটি করে জয় ও ড্রয়ে মাঠে ফেরাটা বেশ সুখকরই হয়েছে বাংলাদেশের। ফিফা র‌্যাঙ্কিংয়েও পড়েছে তার প্রভাব; তিন ধাপ এগিয়েছে জেমি ডের দল।
  • মারাদোনার সম্মানে মিরপুর স্টেডিয়ামে থমকে গেল সবকিছু
    স্রেফ ফুটবলের গণ্ডি ছাড়িয়ে দিয়েগো মারাদোনা যেভাবে ছুঁয়েছিলেন জীবনের সীমানা, তার বিদায়ও তেমনি ছুঁয়ে গেছে গোটা বিশ্বকে। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের যাবতীয় ব্যস্ততাও তাই থমকে গেল কিছুক্ষণের জন্য। আর্জেন্টাইন ফুটবল ঈশ্বরকে জানানো হলো সম্মান ও ভালোবাসা।
  • জেমির অনুপস্থিতি নেতিবাচক প্রভাব ফেলবে: সালাউদ্দিন
    সর্বশেষ কোভিড-১৯ পরীক্ষাতেও প্রধান কোচ জেমি ডের রিপোর্ট পজিটিভ আসায় তাকে কাতারের বিপক্ষে পাওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। শেষ পর্যন্ত এই শঙ্কা সত্যি হলে কাতারে দল ভুগতে পারে বলে মনে করেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন।
  • কাতারে প্রথম প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের হার
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের আগে নিজেদের ঝালিয়ে নিতে খেলা প্রথম প্রস্তুতি ম্যাচে হেরেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। দুই অর্ধে ভিন্ন দল খেলিয়েছেন প্রধান কোচ জেমি ডের অনুপস্থিতিতে দায়িত্ব পালন করা সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস।
  • প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নেওয়ার লক্ষ্য বাংলাদেশের
    জয়ের লক্ষ্য আছে, তবে সেটি মূখ্য নয়। কাতারের আর্মি ফুটবল দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নেওয়াই আসল উদ্দেশ্য বলে জানালেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের গোলরক্ষক কোচ লেস ক্লিভেলি।
  • চোট কাটিয়ে কাতার যাচ্ছেন জীবন
    হাঁটুর চোট থেকে সেরে উঠেছেন নাবীব নেওয়াজ জীবন। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ খেলতে দলের সঙ্গে যোগ দিতে কাতারে যাচ্ছেন জাতীয় দলের এই ফরোয়ার্ড।
  • বাদল রায়ের বিদায়ে শোকাহত জাতীয় দল
    খেলোয়াড়ী জীবন শেষেও জড়িয়ে ছিলেন ফুটবলে। খেলোয়াড়দের ছিলেন আপনজন। কঠিন সময়ে পাশে থেকেছেন, আগলে রেখেছেন ফুটবলারদের। তার মৃত্যু বড় একটা ধাক্কা হয়ে এসেছে জাতীয় দলের জন্য। বাদল রায়ের মৃত্যুতে শোকাহত মামনুল ইসলাম, জামাল ভূইয়ারা।
  • ক্রিকেটের পর ফুটবলেও ‘ইয়ো ইয়ো টেস্ট’
    খেলোয়াড়দের ফিটনেস সম্পর্কে আরও ভালো ধারণা পেতে বিপ টেস্ট থেকে সরে ইয়ো ইয়ো টেস্ট চালু করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। প্রাথমিক ফলে সন্তুষ্ট জাতীয় দলের ফিটনেস কোচ ইভান র্যাজলগ।
  • কাতারে জামালদের মাঠের অনুশীলন শুরু
    বাধ্যতামূলক কোয়ারেন্টিনের বেড়াজালে হোটেলে বন্দি সময় কেটেছে গত তিন দিন। এই সময়ে হোটেলের রুমে, জিমনেশিয়ামে, সুইমিংপুলে যা একটু অনুশীলন সেরেছেন জামাল-রানারা। সে ‘বন্দিদশার’ অবসান হয়েছে রোববার। কাতারের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ সামনে রেখে পুরোদমে মাঠের অনুশীলন শুরু করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • জেমি ডেকে নিয়ে বাড়ছে অনিশ্চয়তা
    কাতারের বিপক্ষে ম্যাচে ডাগ আউটে জেমি ডের থাকা নিয়ে অনিশ্চয়তা বাড়ছে দিনকে দিন। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রধান কোচের সবশেষ কোভিড-১৯ পরীক্ষার ফলও পজিটিভ এসেছে।
  • করোনাভাইরাস: কাতারে আবারও নেগেটিভ জামাল-রানারা
    কাতারে খেলতে যাওয়া বাংলাদেশের ফুটবলারদের দ্বিতীয় পরীক্ষার ফলও নেগেটিভ এসেছে। তবে এবারও পজিটিভ টিম ম্যানেজার ও ফিজিও।
  • কাতারে আবার তপু-রানাদের কোভিড-১৯ পরীক্ষা
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই খেলতে কাতার যাওয়া বাংলাদেশ জাতীয় ফুটবল দলের খেলোয়াড়, কোচ ও কর্মকর্তাদের আবারও কোভিড-১৯ পরীক্ষা করানো হয়েছে।
  • কাতার পৌঁছেছে জাতীয় ফুটবল দল
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ খেলতে কাতার পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • হাঁটুর চোটে ছিটকে গেলেন জীবন
    কাতার যাওয়ার আগে চোট ও করোনাভাইভাইরাসের ধাক্কায় জেরবার বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এবার হাঁটুর চোটে ছিটকে গেলেন কদিন আগে নেপালের বিপক্ষে প্রথম প্রীতি ম্যাচে দারুণ গোল করা ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন।
  • কাতার ম্যাচ ‘সবচেয়ে কঠিন পরীক্ষা’
    লম্বা বিরতির পর ফুটবলে ফেরাটা জয় দিয়ে রাঙিয়েছে বাংলাদেশ। সামনে এবার কঠিন প্রতিপক্ষ কাতার। এশিয়ান চ্যাম্পিয়নদের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ফিরতি পর্বের ম্যাচটিকে তাই সবচেয়ে কঠিন পরীক্ষা হিসেবে দেখছেন জাতীয় দলের সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস।
  • ‘ভারত পারলে আমরা কেন পারব না?’
    কাতারের মাঠে ভারত ড্র করেছিল, ভারতের মাঠে গিয়ে জিততে জিততে ড্র করেছিল বাংলাদেশ-আশরাফুল ইসলাম রানা ওই পরিসংখ্যান থেকে আশায় বুক বাঁধছেন। কাতারের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ সামনে রেখে জাতীয় দলের এই গোলরক্ষকেরও মনে হচ্ছে, কাতারের মাঠে ভারত পারলে তাদেরও না পারার কোনো কারণ নেই।
  • মামুনুলকে রেখেই কাতার ম্যাচের প্রাথমিক দল
    চোটের কারণে নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচের সিরিজে খেলতে না পারা মামুনুল ইসলাম দলে ফিরেছেন। কাতারের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ সামনে রেখে অভিজ্ঞ এই মিডফিল্ডারকে নিয়ে ২৭ জনের প্রাথমিক দল দিয়েছে বাংলাদেশ।
  • ‘যথেষ্ট সুযোগ তৈরি করতে পারিনি’
    প্রথম ম্যাচের মতো গোছালো আক্রমণ করতে পারেনি বাংলাদেশ। তাই গোলও মেলেনি। নেপালের বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচে ড্রয়ের পর বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ভারপ্রাপ্ত কোচ স্টুয়ার্ট ওয়াটকিসও স্বীকার করলেন, গোলের সুযোগ তৈরি করতে না পারার কথা।
  • কাতার ম্যাচে বাংলাদেশের জন্য নেপাল কোচের শুভকামনা
    হার দিয়ে শুরু। ড্র দিয়ে শেষ। জয়হীন থেকে বাংলাদেশ সফর শেষ করলেও হতাশ নন নেপাল কোচ বাল গোপাল মহারজন। অল্প প্রস্তুতি সত্ত্বেও দলের খেলায় খুশি তিনি। প্রশংসা করলেন বাংলাদেশের পারফরম্যান্সের। কাতারের বিপক্ষে আসন্ন বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচের জন্য জামালদের জন্য শুভকামনাও জানালেন অতিথি দলের কোচ।
  • বাংলাদেশ-নেপাল ম্যাচে দর্শকের কাণ্ড
    ম্যাচের তখন ৭৩তম মিনিট। হঠাৎ করেই পূর্ব গ্যালারি থেকে এক দর্শক ঢুকে পড়লেন মাঠে। ছুটে চলে গেলেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়ার কাছে। পুলিশ মাঠে ঢুকে বের করে নিয়ে আসার আগে ওই দর্শক সেলফিও তুললেন প্রিয় তারকার সঙ্গে!
  • বাংলাদেশ-নেপাল দ্বিতীয় ম্যাচ ড্র
    আগের ম্যাচের ছন্দ দ্বিতীয় দেখায় টেনে নিতে পারল না বাংলাদেশ। নাবীব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিলদের আক্রমণে ধার না থাকায় মেলেনি গোল। নেপালও পারেনি আগের হারের পাল্টা জবাব দিতে। ড্র হয়েছে বাংলাদেশ ও নেপালের মধ্যে দ্বিতীয় প্রীতি ম্যাচটি।
  • চ্যালেঞ্জ জানাবে নেপাল, ওয়াটকিসের সতর্কবাণী
    নেপালের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ সামনে রেখে দলকে সতর্ক করে দিয়েছেন বাংলাদেশের সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস। প্রতিপক্ষ এবার আরও শক্তিশালী হয়ে মাঠে নামবে বলে মনে করেন তিনি। তবে সেরা ফল নিয়ে শেষ করার ব্যাপারে আশাবাদী ওয়াটকিস।
  • দুই অর্ধে ভালো খেলার প্রত্যয় জামালের
    নেপালের বিপক্ষে প্রথম ম্যাচের মূল্যায়নে বসে জামাল ভূইয়াও মানছেন দ্বিতীয়ার্ধটা হয়নি ছন্দময়। দ্বিতীয় ম্যাচ সামনে রেখে বাংলাদেশ অধিনায়ক তাই দলের কাছে চাওয়াটা জানিয়ে দিলেন, দুই অর্ধেই খেলতে হবে ভালো ফুটবল।
  • ‘নিজেকে প্রমাণ করতে পারলে সুযোগ পাবই’
    বদলি-শব্দটা সঙ্গে লেগে আছে ২০১৮ সালে জাতীয় দলে অভিষেকের ক্ষণ থেকে। সর্বশেষ নেপাল ম্যাচেও বদলি নেমে গোল করেছেন। তবে মাহবুবুর রহমান সুফিল বিষয়টি নিয়ে মোটেও চিন্তিত নন। বসুন্ধরা কিংসের এই ফরোয়ার্ডের ভাবনা শুধু নিজেকে মেলে ধরার। তার দৃঢ় বিশ্বাস, সামর্থ্যের প্রমাণ দিতে পারলে সেরা একাদশে জায়গা মিলবে এমনিতেই।
  • নেপালের জালে গোল চান সাদ
    যেকোনো ফরোয়ার্ডেরই লক্ষ্য থাকে ম্যাচে গোল করার। সাদ উদ্দিনের কাছে অবশ্য দলে অবদান রাখাই গুরুত্বপূর্ণ; সেটা গোল করে হোক কিংবা করিয়ে। তবে নেপালের বিপক্ষে প্রথম ম্যাচে গোলে অবদান রাখা এই তরুণ এবার চান নিজে গোল করতে।
  • ‘ডের পরিকল্পনাতেই চলছে সবকিছু, চিন্তার কিছু নেই’
    প্রধান কোচ জেমি ডের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর দলের জন্য ধাক্কা হয়ে এসেছে। তবে টিম ম্যানেজার আমের খান জানালেন, সে ধাক্কা সামলে ওঠার মানসিকতা জীবন-জামালদের আছে। কোচের পরিকল্পনা অনুযায়ী প্রস্তুতি চলছে বলে খুব একটা সমস্যা দেখছেন না তিনি।
  • করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশ কোচ ডে
    নেপালের বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচের আগে বড় এক ধাক্কা খেলো বাংলাদেশ জাতীয় ফুটবল দল। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দলের কোচ জেমি ডে।
  • চোটে ছিটকে গেলেন গোলরক্ষক শহীদুল
    অনেক দিন ধরেই হালকা ব্যথা অনুভব করছিলেন কোমরে। এ ডাক্তার, ও ডাক্তার করে বেড়িয়েছেন কিন্তু কেউই ধরতে পারেননি আসল সমস্যা। শহীদুল আলম সোহেলও টের পাননি কোমরের হাড়ে হালকা চিড় ধরেছে। এই চোটেই নেপালের বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচ এবং কাতারের বিপক্ষে আসন্ন বিশ্বকাপ বাছাইয়ের দল থেকে ছিটকে গেছেন এ গোলরক্ষক।
  • জেদ থেকে সুফিলের গোল
    সোহেল রানার দারুণ পাস ধরে বাঁ দিক দিয়ে আক্রমণে উঠে ঠাণ্ডা মাথায় দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নিলেন মাহবুবুর রহমান সুফিল। জার্সি খুলে বুনো উল্লাসে মাতলেন। সেরা একাদশে সুযোগ না পাওয়ার জবাবও যেন কিছুটা হলেও দিলেন ২১ বছর বয়সী এই ফরোয়ার্ড।
  • জয়ী বাংলাদেশকে নেপাল কোচের শুভেচ্ছা
    প্রথমার্ধে বাংলাদেশকে আটকে রাখতে পারেনি। দ্বিতীয়ার্ধে কিছুটা ছন্দ ফিরে পেলেও মেলেনি গোল। উল্টো শেষ দিকে আরেক গোল হজম করতে হয়। ম্যাচ শেষে হারের কারণ হিসেবে বাল গোপাল মহারজন জানালেন, ফিটনেসের ঘাটতি ভুগিয়েছে তার দলকে। জয়ী বাংলাদেশকে শুভেচ্ছা জানাতেও ভোলেননি নেপাল কোচ।
  • ডের তৃপ্তি-অতৃপ্তি দুটোই আছে
    প্রথমার্ধে গোছালো ফুটবল খেলা বাংলাদেশ দ্বিতীয়ার্ধে খেই হারিয়েছিল। তাই শেষ পর্যন্ত জিতলেও দলের শেষ ভাগের খেলা নিয়ে খুশি হতে পারেননি কোচ জেমি ডে।
  • এক ম্যাচ জিতেই ১০ লাখ টাকা পুরস্কার
    দীর্ঘ বিরতির পর ফেরার ম্যাচে নেপালকে হারানোর মিষ্টি স্বাদ তো আছেই। সঙ্গে অর্থ পুরস্কারও পাচ্ছেন জামাল-জীবনরা। তাদের জন্য বাফুফের সহ-সভাপতি ও ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ ফেডারেশনের পক্ষ থেকে ১০ লাখ টাকা পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছেন।
  • নেপালকে হারিয়ে ফেরাটা রাঙাল বাংলাদেশ
    লম্বা বিরতির পর দেশের মাটিতে ফিরল আন্তর্জাতিক ফুটবল। উজ্জীবিত বাংলাদেশ মেলল আক্রমণাত্মক ফুটবলের পসরা। নাবীব নেওয়াজ জীবন দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে দারুণ গোলে ব্যবধান দ্বিগুণ করলেন বদলি নামা মাহবুবুর রহমান সুফিল। নেপালকে হারিয়ে বাংলাদেশ রাঙিয়ে রাখল ফেরার দিনটি।
  • দর্শক নিয়েই বাংলাদেশ-নেপাল ম্যাচ
    দেশের মাটিতে আন্তর্জাতিক ফুটবল ফেরার ম্যাচে মাঠে ফিরছেন দর্শকও। স্বাস্থ্যবিধি মেনে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নেপালের বিপক্ষে বাংলাদেশের প্রীতি ম্যাচ দেখতে পারবেন ৮ হাজার দর্শক।
  • সেরাটা দিতে উন্মুখ ‘করোনাভাইরাস জর্জর’ নেপাল
    কিছু দিক দিয়ে এগিয়ে আছে বাংলাদেশ দল; থাবা বসাতে পারেনি করোনাভাইরাস। অনুশীলন করেছে প্রায় তিন সপ্তাহ। অন্যদিকে কোভিড-১৯-এর থাবায় জেরবার অবস্থা নেপালের; আট খেলোয়াড়কে পাচ্ছে না তারা। অনুশীলন করতে পেরেছে সপ্তাহ দুয়েক। তবে নেপাল কোচ বালগোপাল মহারজন ও অধিনায়ক কিরণ চেমজং আশাবাদী দল নিয়ে। উন্মুখ হয়ে আছেন নিজেদের সেরাটা দিয়ে বাংলাদেশের বিপক্ষে সাফল্যের ধারা ধরে রাখতে।
  • নেপালের বিপক্ষে ‘কাতার ম্যাচের প্রস্তুতির’ লক্ষ্য বাংলাদেশের
    সময়ের স্বল্পতা সত্ত্বেও প্রস্তুতি নিয়ে আছে সন্তুষ্টি। স্বাভাবিকভাবে চাওয়াটাও লম্বা সময় পর ফুটবলে ফেরাটা জয়ে রাঙিয়ে রাখার। তবে সংবাদ সম্মেলনে জয়ের চেয়েও নেপালের বিপক্ষে ম্যাচে ‘কাতার ম্যাচের প্রস্তুতি’কে বাড়তি গুরুত্ব দেওয়ার কথা ঘুরিয়ে ফিরিয়ে বললেন বাংলাদেশ কোচ জেমি ডে।
  • নেপাল ম্যাচের চূড়ান্ত দলে নেই রানা
    নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচে নতুনদের পরখ করে নিতে চান বাংলাদেশ দলের কোচ জেমি ডে। সে লক্ষ্যে দেওয়া ২৩ জনের চূড়ান্ত দলে ঠাঁই মেলেনি নির্ভরযোগ্য গোলরক্ষক আশরাফুল ইসলাম রানার।
  • নেপালের রনজিৎ ধিমাল করোনাভাইরাসে আক্রান্ত
    বাংলাদেশে আসার আগেই অনুশীলন ক্যাম্পের সাত জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ছিটকে পড়েছিলেন। মাঠের লড়াই শুরুর দুদিন আগে আরও একজনকে হারাল নেপাল। দলটির ডিফেন্ডার রনজিৎ ধিমালের রিপোর্ট পজিটিভ এসেছে।
  • ঘাটতি পুষিয়ে ‘প্রস্তুত’ বাংলাদেশ
    ফুটবলে ফেরাটা জয়ে রাঙিয়ে রাখতে চাওয়ার আশাবাদ কোচ, খেলোয়াড়রা শুনিয়েছিলেন আগেই। নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচ সামনে রেখে ডিফেন্ডার তপু বর্মনও প্রত্যয়ী কণ্ঠে জানালেন, তারা প্রস্তুত।
  • কাতার-বাংলাদেশ বিশ্বকাপ বাছাই ৪ ডিসেম্বর
    ডিসেম্বরের শুরুতে এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাই ফেরানোর গুঞ্জন শোনা যাচ্ছিল কদিন ধরে। শেষ পর্যন্ত সেটাই সত্যি হলো। পরিবর্তিত সূচিতে কাতার ও বাংলাদেশের মধ্যে দ্বিতীয় পর্বের ম্যাচটি মাঠে গড়াবে আগামী ৪ ডিসেম্বর।
  • শিখতে চান ফয়সাল, ছন্দে ফেরার তাড়া সাদের
    জাতীয় দলে থিতু হয়েছেন সাদ উদ্দিন। ফয়সাল আহমেদ ফাহিমের এখনও আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয়নি। নেপালের বিপক্ষে ম্যাচে দুজনের লক্ষ্যও তাই আলাদা। ১৮ বছর বয়সী ফয়সাল চান অভিজ্ঞদের কাছ থেকে শিখতে। সাদের লক্ষ্য হারানো ছন্দ ফিরে পাওয়া।
  • ‘গরম নিয়ে চিন্তিত’ নেপালের লক্ষ্য জয়
    বাংলাদেশের তাপমাত্রা নেপালের তুলনায় বেশি। দুটি প্রীতি ম্যাচ খেলতে ঢাকায় আসা নেপালিদের গরম তাই বেশ ভোগাচ্ছে। দলটির ফরোয়ার্ড ভারত খাবাস জানালেন তাপমাত্রা নিয়ে চিন্তার কথা। তবে তার সতীর্থ বিক্রম লামা কোনো কিছু নিয়েই অতটা চিন্তিত নন। বাংলাদেশকে সমীহ করলেও জয়ই লক্ষ্য বলে জানালেন তিনি।
  • বাংলাদেশের বিপক্ষে খেলতে মুখিয়ে নেপাল
    প্রস্তুতির জন্য যথেষ্ট সময় মেলেনি। অনুশীলন শুরুর পর দলে থাবা বসিয়েছিল করোনাভাইরাস। তবে সব বাধা পেরিয়ে বাংলাদেশের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচে ‘ভালো পারফরম্যান্স দেখাতে ও ভালো ফল পেতে’ আশাবাদী নেপাল কোচ বালগোপাল মহারজন।
  • বঙ্গবন্ধুকে উৎসর্গ বাংলাদেশ-নেপাল প্রীতি ম্যাচ
    বাংলাদেশ ও নেপালের মধ্যে হতে যাওয়া প্রীতি ম্যাচ দুটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • তারিকের স্বপ্নে চোটের থাবা
    বাংলাদেশের জার্সি গায়ে চাপানোর অপেক্ষা আরও দীর্ঘায়িত হচ্ছে কাজী তারিক রায়হানের। নেপালের বিপক্ষে সামনের দুটি প্রীতি ম্যাচের চূড়ান্ত দলে জায়গা পাওয়ার লড়াই থেকে এই ডিফেন্ডার ছিটকে গেছেন কুঁচকির চোটে।
  • নেপালের বিপক্ষে অতীত দেখে বাংলাদেশের ভবিষ্যতের ছক
    নেপালের বিপক্ষে গত কয়েকটি ম্যাচ বিশ্লেষণ করা হয়েছে। প্রতিপক্ষের শক্তি, দুর্বলতা সম্পর্কেও মিলেছে কিছু ধারণা। তবে দলটির বিপক্ষে সামনের দুটি প্রীতি ম্যাচের কৌশল আরেকটু রয়ে-সয়ে সাজানোর কথা জানালেন জাতীয় ফুটবল দলের সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস।
  • আমরা জয়ের জন্য ক্ষুধার্ত: জামাল
    নেপালের বিপক্ষে জাতীয় দলের সবশেষ দুই ম্যাচে হার। দক্ষিণ এশিয়ান গেমসে অনূর্ধ্ব-২৩ দলের ভরাভুবি। সব মিলিয়ে দলটির বিপক্ষে বাংলাদেশের সাম্প্রতিক পরিসংখ্যান যথেষ্ট হতাশার। জামাল ভূইয়াও বুঝতে পারছেন ফুটবলপ্রেমীদের চাওয়াটা। সামনে দুটি প্রীতি ম্যাচে জয়ের জন্য দল ক্ষুধার্ত বলেও জানালেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক।
  • স্বল্প সময়ের সদ্ব্যবহারে মনোযোগী ডে
    নেপাল ম্যাচের জন্য প্রস্তুতির সময়ের স্বল্পতা নিয়ে আগেও বলেছিলেন জেমি ডে। তবে পরিস্থিতি মেনে নিয়ে সময়ের সদ্ব্যবহারে আরও মনোযোগ দেওয়ার কথা জানালেন জাতীয় ফুটবল দলের কোচ।
  • যেখানে উন্নতি চান গোলরক্ষকদের নতুন কোচ
    প্রাথমিক দলে ঠাঁই পাওয়া চার গোলরক্ষক নিয়ে কাজ শুরু করেছেন কদিন আগে যোগ দেওয়া লেস ক্লিভেলি। শুরুতে রানা-জিকো-সোহেল-পাপ্পুদের আত্মবিশ্বাস ও মনোযোগ বাড়ানোকে গুরুত্ব দিচ্ছেন এই গোলকিপিং কোচ।
  • বাংলাদেশ ম্যাচের আগে নেপাল দলে করোনাভাইরাসের থাবা
    বাংলাদেশের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের আগে ধাক্কা খেল নেপাল। চার জন খেলোয়াড়ের কোভিড-১৯ পরীক্ষার ফল পজিটিভ আসার কথা জানিয়েছে অল নেপাল ফুটবল অ্যাসেসিয়েশন (আনফা)।
  • নতুন কোচ পেয়ে উন্নতির আশা গোলরক্ষক জিকোর
    এতো তাড়াতাড়ি নতুন গোলরক্ষক কোচ লেস ক্লিভেলি সম্পর্কে মন্তব্য করা কঠিন। তবে শুরুটা ভালো হয়েছে, তাতে উন্নতির আশায় বুক বাঁধছেন আনিসুর রহমান জিকো। ইংলিশ কোচের কাছ থেকে যত দ্রুত সম্ভব শিখতে চান এই গোলরক্ষক। আর উন্নতির ছাপ দেখাতে চান সামনের ম্যাচগুলোয়।
  • কলকাতা মোহামেডানে যাওয়ার খবর গুজব: জামাল
    নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ সামনে রেখে প্রথম অনুশীলন সারলেন দলের সঙ্গে। জানালেন জয়ের লক্ষ্যের কথা। একই সঙ্গে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়া উড়িয়ে দিলেন কলকাতা মোহামেডানে যাওয়ার খবর, পরিষ্কার বলে দিলেন-ওসব গুজব।
  • আবহাওয়ার পার্থক্যে ‘সমস্যা’ দেখছেন না ডিফেন্ডার তারিক
    শীতপ্রধান ফিনল্যান্ডের সঙ্গে বাংলাদেশের তাপমাত্রার পার্থক্য অনেক। কাজী তারিক রায়হানের জন্যও মানিয়ে নেওয়া কষ্টকর। তবে ফিনল্যান্ড প্রবাসী এই ডিফেন্ডার তাপমাত্রার ভিন্নতায় সমস্যা দেখছেন না। দ্রুতই মানিয়ে নিতে পারবেন বলে আশাবাদী।
  • অনুশীলনে সবাইকে মনোযোগী দেখছেন তপু
    ক্লাবের অনুশীলন থেকে জাতীয় দলের ক্যাম্পে এসে প্রথম অনুশীলনে নামলেন বসুন্ধরা কিংসের খেলোয়াড়রা। লম্বা বিরতির পর মাঠে ফিরতে সতীর্থদের উন্মুখ হয়ে থাকাটা মনে ধরেছে তপু বর্মনের। জাতীয় দলের এই নির্ভরযোগ্য ডিফেন্ডার জানালেন, অনুশীলনে সবাইকে খুবই মনোযোগী দেখছেন তিনি।
  • তারিকসহ ক্যাম্পে যোগ দিলেন বসুন্ধরা কিংসের ১২ জন
    নেপাল ম্যাচ সামনে রেখে শুরু হওয়া ক্যাম্পে যোগ দিয়েছেন বসুন্ধরা কিংসের ১২ জন ফুটবলার। চোট কাটিয়ে ওঠা মাশুক মিয়া জনি ও মতিন মিয়া যোগ দেননি এখনও।
  • আগের ভুলগুলো শুধরে নেওয়ার তাড়া সোহেলদের
    নেপালের বিপক্ষে আসন্ন দুটি প্রীতি ম্যাচের আলোচনায় ঘুরেফিরে আসছে শেষ দুটি ম্যাচে হারের প্রসঙ্গ। মিডফিল্ডার সোহেল রানা এবার ওই দুই ম্যাচের ভুলগুলো শুধরে নিতে চান। নিজেদের নেপালের চেয়ে ‘ভালো দল’ দাবি করে প্রতিশ্রুতি দিলেন সামনের দুটি ম্যাচ জয়ের।
  • পারভেজের চোখে ‘একেক জনের ফিটনেস একেক রকম’
    দ্বিতীয় দিনের অনুশীলনে বল নিয়ে ব্যক্তিগত ও দলীয় দুইভাবেই কাজ হলো। রানিংও হলো। দুই দিনের অনুশীলন দেখে সাদ-সোহেল-রানাদের ফিটনেসে ভিন্নতা দেখেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সহকারী কোচ মাসুদ পারভেজ কায়সার। জানালেন, একেক জনের ফিটনেসের অবস্থা একেক রকম।
  • ফুটবলারদের ফিটনেস লেভেল ‘আপ টু দ্য মার্ক’
    লম্বা সময় পর শুরু হওয়া অনুশীলনে সাদ-রায়হানদের ফিটনেস কোন পর্যায়ে আছে, সেটা খতিয়ে দেখতে হলো কুপার টেস্ট। ফুটবলারদের হার্টরেট, স্ট্যামিনা এবং স্পিড দেখে সন্তুষ্টি জানালেন ফিজিও ফুয়াদ হাসান হাওলাদার। দিলেন স্বস্তির খবর; ক্যাম্পের অনুশীলনেও খেলোয়াড়দের ফিটনেস লেভেল ‘আপ টু দ্য মার্ক’।
  • নেগেটিভ রিপোর্ট নিয়ে ক্যাম্পে ১৪ জন
    নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচকে সামনে রেখে আয়োজিত ক্যাম্পে প্রথম দিন নেগেটিভ রিপোর্ট নিয়ে ১৪ জন খেলোয়াড় যোগ দিয়েছেন। বসুন্ধরা কিংসের ১৪ জন যোগ দেবেন পরে। মোট ৩৬ জনের বাকি আট জন কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট পাওয়ার পর ক্যাম্পে যোগ দেবে বলে জানালেন জেমি ডের সহকারী কোচ মাসুদ পারভেজ কায়সার।
  • নেপাল ম্যাচের আগে তিন দফা কোভিড-১৯ পরীক্ষা
    একটু একটু করে ঘরোয়া পর্যায়ে বিভিন্ন খেলা ফিরতে শুরু করেছে। তবে, দেশের মাটিতে আন্তর্জাতিক কোনো খেলাই হয়নি এখনও। করোনাভাইরাসের চোখ রাঙানির মাঝেই আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সংস্থাটির ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ জানালেন, নেপালের বিপক্ষে আসছে দুটি প্রীতি ম্যাচের আগে খেলোয়াড়দের করোনাভাইরাস পরীক্ষা, মাঠে দর্শকের প্রবেশের সুযোগ দেওয়া, অনুশীলনের ভেন্যু-এসব বিষয়ে সতর্কতার সঙ্গে সিদ্ধান্ত নেওয়া হবে। 
  • অনেক লক্ষ্য নিয়ে নেপালের সামনে বাংলাদেশ
    নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ দিয়ে করোনাভাইরাস বিরতির পর মাঠে ফিরছে জাতীয় ফুটবল দল। জয় দিয়ে ফেরাটা রাঙানোর লক্ষ্য তো আছেই। এর বাইরেও কিছু বিষয় গুরুত্ব পাচ্ছে জেমি ডের কাছে। লম্বা বিরতির পর খেলোয়াড়দের ফিটনেস, মাঠের বোঝাপড়ায় কতটা প্রভাব ফেলেছে দেখে নিতে চান। একই সঙ্গে সামনের বছরের প্রস্তুতিও শুরু করতে চান এই দুই ম্যাচ দিয়ে।
  • বাংলাদেশ-নেপাল প্রীতি ম্যাচের সূচি চূড়ান্ত
    প্রীতি ম্যাচের দিনক্ষণ নিয়ে কদিন ধরে মৌখিকভাবে নেপালের সঙ্গে আলোচনা চলছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে)। এবার তা চূড়ান্ত হয়েছে; আগামী ১৩ ও ১৭ নভেম্বর হবে ম্যাচ দুটি।
  • নেপাল ম্যাচের প্রাথমিক দলে সেই ৩৬ জন
    নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের জন্য ৩৬ জনের প্রাথমিক দল দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। গত অগাস্টে বন্ধ হয়ে যাওয়া ক্যাম্পে যে ৩৬ জন ছিলেন, তারাই ডাক পেয়েছেন।
  • দাবায় তাজিকিস্তানের বিপক্ষে জয়, অস্ট্রেলিয়ার কাছে হার
    এশিয়ান নেশন্স (রিজনস) অনলাইন দাবা প্রতিযোগিতায় দ্বিতীয় দিন ভালো কাটেনি বাংলাদেশের। তাজিকিস্তানের বিপক্ষে জিতেছে দল। হেরেছে অস্ট্রেলিয়া ও কিরগিজস্তানের বিপক্ষে।
  • শেখ রাসেলের নামে অনলাইন শুটিং চ্যাম্পিয়নশিপ
    কিছুদিন আগে প্রস্তুতি শুরু করেছেন শুটাররা। তবে শুধু প্রস্তুতিতে তুষ্ট নয় বাংলাদেশ শুটিং ফেডারেশন। শুটারদের জন্য তাই অনলাইনে প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছে তারা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের নামে এই শুটিং চ্যাম্পিয়নশিপ হবে বলে জানিয়েছেন ফেডারেশনের সাধারণ সম্পাদক ইন্তেখাবুল হামিদ অপু।
  • দাবায় সৌদি ও জর্ডানকে হারাল বাংলাদেশ
    এশিয়ান নেশন্স (রিজনস) অনলাইন দাবা প্রতিযোগিতায় দারুণ একটি দিন কাটিয়েছে বাংলাদেশ। সৌদি আরব ও জর্ডানের বিপক্ষে জয়ের পর ইন্দোনেশিয়ার সঙ্গে ড্র করেছে দল।
  • শান্তর চাওয়া বড় ইনিংস
    সবশেষ দুই টেস্টে থিতু হয়েও বড় ইনিংস খেলার সুযোগ হাতছাড়া করেছেন। ভুলের পুনরাবৃত্তি আর চান না নাজমুল হোসেন শান্ত। সুযোগ পেলে বড় করতে চান নিজের ইনিংস। একই সঙ্গে ধরে রাখতে চান পারফরম্যান্সের ধারাবাহিকতা।
  • শুটিংয়ে সুদিন ফেরানোর পরিকল্পনা
    দ্রুততম সময়ের মধ্যে নির্বাচন দেওয়ার দায়বদ্ধতা রয়েছে অ্যাডহক কমিটির। সেটা তারা গুরুত্ব দিয়ে ভাবছেনও। সঙ্গে ২০২১ সালের অলিম্পিকে খেলার টিকেট পাওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া, শুটিংকে আগামী দিনে আরও এগিয়ে নিতে জরুরি সবকিছুর পরিকল্পনাও নেওয়ার কথা জানিয়েছেন অ্যাডহক কমিটির সভাপতি মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান।
  • শুটিংয়ে অ্যাডহক কমিটিতে নেই নাজিম, আছেন ইন্তেখাব
    বাংলাদেশ শুটিং ফেডারেশনের আগের কার্যনির্বাহী কমিটি বিলুপ্ত করে ২৫ সদস্যের অ্যাডহক কমিটি দিয়ে প্রজ্ঞাপণ জারি করেছে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। অ্যাডহক কমিটিতে আছেন বিলুপ্ত কমিটির মহাসচিব পদে থাকা ইন্তেখাবুল হামিদ। বাদ দেওয়া হয়েছে সভাপতি নাজিমউদ্দিন চৌধুরীকে।
  • হকির এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি আগামী মার্চে
    এশিয়ান হকি ফেডারেশন ২০২১ সালের মার্চে বাংলাদেশে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের সিদ্ধান্ত জানিয়েছে।
  • অনলাইন বিশ্ব দাবা অলিম্পিয়াডে নবম বাংলাদেশ
    অনলাইন বিশ্ব দাবা অলিম্পিয়াডের ডিভিশন-২ এর পুল ‘এ’ তে ১০ দলের মধ্যে নবম হয়েছে বাংলাদেশ।
  • স্থগিত বিশ্বকাপ বাছাই ক্যাম্প
    ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাই আরেক দফা পিছিয়ে যাওয়ার পর প্রস্তুতি ক্যাম্প স্থগিত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। এই ক্যাম্পের জন্য ডাক পাওয়া খেলোয়াড়দের মধ্যে যারা করোনাভাইরাসে আক্রান্ত তাদের চিকিৎসা চলবে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার তত্ত্বাবধানেই।
  • সীমিত আকারে খেলাধুলা শুরুর অনুমতি
    বাংলাদেশে করোনাভাইরাস পরিস্থিতি উন্নতির কোনো আভাস না থাকলেও খেলাধুলা পুনরায় শুরুর অনুমতি মিলেছে। স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে খেলা ও প্রশিক্ষণ শুরু করা যাবে।
  • বিশ্বকাপ বাছাই ক্যাম্প: বিলম্বিত ৭ করোনাভাইরাস আক্রান্তের ব্যাখ্যা বাফুফের
    প্রথম দফায় ক্যাম্পে যোগ দেওয়ার জন্য ডাক পাওয়া ১২ ফুটবলারের চার জন করোনাভাইরাস পজিটিভ বলে শুরুতে জানায় বাফুফে। পরে আবার দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি নিশ্চিত করে, বাকি আট জনের সাত জনও কোভিড-১৯ রোগে ভুগছেন। বাফুফে সাধারণ সম্পাদক জানিয়েছেন, সব খেলোয়াড়ের জন্য একই ফোন নাম্বার দেওয়ায় এই বিভ্রান্তিতে পড়তে হয়েছিল।
  • বিশ্বকাপ বাছাই ক্যাম্প: এবার দুই হাসপাতালে করোনাভাইরাস পরীক্ষার উদ্যোগ
    ফুটবলারদের করোনাভাইরাসের রিপোর্ট নিয়ে বিড়ম্বনার মধ্যে পড়া বাংলাদেশ ফুটবল ফেডারেশন নতুন উদ্যোগ নিয়েছে। নতুন করে দুই হাসপাতালে সবার কোভিড-১৯ পরীক্ষা করানো হবে বলে জানিয়েছেন ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।
  • ‘নেগেটিভ থেকে পজিটিভ’, ধোঁয়াশায় খেলোয়াড়রা
    কেউ অ্যাপোলো হাসপাতালে, কেউ সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে, চট্টগ্রামের ইম্পেরিয়াল হাসপাতালে টেস্ট করিয়েছিলেন নিজেদের উদ্যোগে। রিপোর্ট এসেছিল কোভিড-১৯ নেগেটিভ। কিন্তু বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে যোগ দেওয়ার আগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এসে নতুন করে পরীক্ষা করার পর রিপোর্ট পজিটিভ এসেছে অনেকের। নেগেটিভ থেকে পজিটিভ হয়ে যাওয়ায় বুঝে উঠতে পারছেন না খেলোয়াড়রা। শঙ্কা জেকে ধরেছে তাদেরও।
  • বিশ্বকাপ বাছাই ক্যাম্প: ২৪ জনের ১৮ জনই করোনাভাইরাস আক্রান্ত!
    প্রথম ধাপে যে আটজন করোনাভাইরাস নেগেটিভ রিপোর্ট দেখিয়ে বিশ্বকাপ বাছাই ক্যাম্পে যোগ দিয়েছিলেন নতুন পরীক্ষায় তাদের সাতজনেরই পজিটিভ ফল এসেছে। এছাড়া একজন অফিসিয়ালেরও পজিটিভ রিপোর্ট আসার কথা জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • বিশ্বকাপ বাছাই ক্যাম্প: করোনাভাইরাস আক্রান্ত আরও ৭ ফুটবলার
    বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্প শুরুর আগে একের পর এক দুঃসংবাদ আসছে। দ্বিতীয় ধাপে ক্যাম্পে যোগ দিতে বলা ১২ জন খেলোয়াড়ের মধ্যে সাত জনের কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • বিশ্বকাপ বাছাই ক্যাম্প: প্রথম ধাপের ৪ জন করোনাভাইরাস আক্রান্ত
    বিশ্বকাপ বাছাইয়ের অনুশীলন শুরুর আগে একটা ধাক্কা খেল বাংলাদেশ। প্রথম ধাপে ক্যাম্পে যোগ দিতে বলা ১২ ফুটবলারের চার জন করোনাভাইরাস আক্রান্ত। আগেই জানা গিয়েছিল বিশ্বনাথ ঘোষের নাম। তিনি ছাড়াও এমএস বাবলু, নাজমুল ইসলাম রাসেল ও সুমন রেজার করোনাভাইরাস পরীক্ষার ফল পজিটিভ এসেছে।
  • বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে যাচ্ছেন না জনি-ফাহাদ-মতিন
    চোট কাটিয়ে বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে ফেরার অপেক্ষায় ছিলেন তারা। কিন্তু এখনই মাশুক মিয়া জনি, আতিকুর রহমান ফাহাদ ও মতিন মিয়াকে ছাড়তে রাজি নয় বসুন্ধরা কিংস। এই তিন খেলোয়াড়কে আরও নিবিড়ভাবে পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্ত নিয়েছে লিগের চ্যাম্পিয়ন দলটি। জাতীয় দলের কোচ জেমি ডেও তা মেনে নিয়েছেন।
  • ‘বন্ধু দেখা হবে সিলেটে’, সুনিল ছেত্রিকে জামাল
    ভারতের জাতীয় ফুটবল দলের অধিনায়ক সুনিল ছেত্রিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন জামাল ভূইয়া। একই সঙ্গে বিশ্বকাপ বাছাইয়ে সিলেট জেলা স্টেডিয়ামে ‘দেখা হবে’ বলেও ফিরতি লেগ নিয়ে যেন বার্তাও দিয়ে রেখেছেন বাংলাদেশ অধিনায়ক।
  • তিন ধাপে বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে যোগ দেবেন ফুটবলাররা
    প্রাথমিক দল ঘোষণা হয়ে গেছে আগেই, এবার প্রস্তুতি শুরুর পালা। করোনাভাইরাস সংক্রমণের সতর্কতা হিসেবে বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে ধাপে ধাপে খেলোয়াড়দের যোগ দেওয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন বাফুফে।
  • ঈদ শেষে মাঠে ফেরার অপেক্ষা জিমিদের
    করোনাভাইরাসের থাবায় স্থগিত থাকা হকির এএইচএফ অনূর্ধ্ব-২১ ওয়ার্ল্ড কোয়ালিফাইং শুরু হতে পারে আগামী বছরের শুরুর দিকে। এ উপলক্ষে ঈদ-উল-আযহার পর ক্যাম্প শুরু করতে চাইছে বাংলাদেশ হকি ফেডারেশন।
  • ফিটনেস ধরে রাখতে লড়ে যাচ্ছেন মৌসুমী
    করোনাভাইরাসে বন্ধ মেয়েদের লিগ। পুনরায় শুরুর ব্যাপারে এখনও কোনো ইঙ্গিত দেয়নি বাংলাদেশ ফুটবল ফেডারেশন। তবে নিজেকে প্রস্তুত রাখছেন মিশরাত জাহান মৌসুমী। ফিটনেস ধরে রাখতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি।
  • স্বপ্ন পূরণের আনন্দ প্রবাসী ডিফেন্ডার তারিকের
    বিশ্বকাপ বাছাইয়ের প্রাথমিক দলে ঠাঁই পেয়ে দারুণ খুশি ফিনল্যান্ড প্রবাসী ডিফেন্ডার কাজী তারিক রায়হান। ১৯ বছর বয়সী এই তরুণ অনুভব করছেন স্বপ্ন পূরণের আনন্দ।
  • জামালদের ফিটনেস নিয়ে 'ভাবছেন না' ডে
    করোনাভাইরাসের থাবায় প্রায় পাঁচ মাস খেলার বাইরে জামাল-জীবনরা। তবে শিষ্যদের ফিটনেস নিয়ে খুব একটা চিন্তিত নন জেমি ডে। হোয়াটসঅ্যাপে দলের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা বাংলাদেশ কোচের বিশ্বাস, নির্দেশনা মেনে কাজ করেছে ছেলেরা।
  • নতুনদের সঙ্গে কাজ করতে মুখিয়ে ডে
    বিশ্বকাপ বাছাইয়ের প্রাথমিক দলে চার নতুন মুখ পেয়ে খুশি জেমি ডে। তরুণদের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের এই ইংলিশ কোচ।
  • বিশ্বকাপ বাছাইয়ের প্রাথমিক দলে ফিনল্যান্ড প্রবাসী তারিক
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ক্যাম্পের জন্য ৩৬ জনের প্রাথমিক দল দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ফিনল্যান্ড প্রবাসী কাজী তারিক রায়হানসহ প্রাথমিক দলে ঠাঁই পেয়েছেন আরও তিন নতুন মুখ।
  • বাংলাদেশের ফুটবলের অবকাঠামোগত উন্নয়ন চান ডে
    ২০১৮ সাল থেকে বাংলাদেশের জাতীয় ফুটবলের দায়িত্বে আছেন জেমি ডে। কদিন আগে চুক্তি বাড়িয়েছেন আরও দুই বছরের জন্য। ক্রিকেট ও ফুটবলের প্রতি এ দেশের মানুষের ভালোবাসা দেখেছেন তিনি কাছ থেকে। সেই অভিজ্ঞতা থেকে এই ইংলিশ কোচের মনে হচ্ছে, ক্রিকেটের মতো ফুটবলেরও অবকাঠামোগত উন্নয়ন প্রয়োজন।
  • এএফসির ‘সেরা পাঁচে’ জীবনের গোল
    ফ্লিক, ট্রিকস ও ব্যাকহিল-এই তিন ক্যাটাগরিতে এএফসি কাপের সেরা পাঁচ গোলের তালিকায় ঠাঁই পেয়েছে আবাহনী লিমিটেডের ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবনের গোল।
  • ঘরের মাঠে তপুদের অনুপ্রেরণা অ্যাওয়ে ম্যাচের আত্মবিশ্বাস
    জয় মেলেনি বটে কিন্তু প্রতিপক্ষের মাঠে ভালো খেলাটা আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে বাংলাদেশের। সেই আত্মবিশ্বাস এবার ঘরের মাঠে কাজে লাগাতে চান জাতীয় দলের ডিফেন্ডার তপু বর্মন।
  • ঘরের মাঠে ভারতকে হারানোর লক্ষ্য বাংলাদেশের
    কলকাতার সল্ট লেকের সেই ড্র এখনও পোড়ায় বাংলাদেশকে। শেষ দিকে গোল খেয়ে হাতছাড়া হয়েছিল জয়। শুরুতে বাংলাদেশকে এগিয়ে নেওয়া সাদউদ্দিন জানালেন বিশ্বকাপ বাছাইয়ের ফিরতি পর্বে ভারতকে হারানোর প্রত্যয়।
  • বিশ্বকাপ বাছাইয়ের ‘নতুন শুরুতে’ পয়েন্ট চায় বাংলাদেশ
    বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সঙ্গে নতুন চুক্তির পর ইংল্যান্ডে বসেই আগামী দিনের ছক কষতে শুরু করেছেন জেমি ডে। তার পরিকল্পনায় সবচেয়ে বেশি প্রাধান্য পাচ্ছে, ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের পরের চার ম্যাচ থেকে পয়েন্ট তুলে নেওয়ার বিষয়টি।
  • ডের সঙ্গে ‘ভার্চুয়ালি’ চুক্তিটা সেরে নিল বাফুফে
    জেমি ডের হাতে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রধান কোচের দায়িত্ব থাকার বিষয়টা মোটামুটি নিশ্চিতই ছিল। আলোচনা চলছিল চুক্তি বাড়ানোর। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আনুষ্ঠানিকতা সারতে দুই পক্ষ ছিল অপেক্ষায়। সে অপেক্ষার ইতি টেনে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আরও দুই বছরের জন্য ডের সঙ্গে ‘ভার্চুয়ালি’ চুক্তি সেরে নিয়েছে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।
  • আফগানিস্তান ম্যাচ দিয়েই পুনরায় শুরু বাংলাদেশের বিশ্বকাপ বাছাই
    করোনাভাইরাসের ছোবলে স্থগিত হয়ে যাওয়ার সময় গত মার্চে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ ছিল বাংলাদেশের। ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড সেই আফগানিস্তান ম্যাচ দিয়েই আবার শুরু করবেন জামাল-জুয়েলরা।
  • বাংলাদেশের বিশ্বকাপ বাছাই পুনরায় শুরু অক্টোবরে
    স্থগিত থাকা ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাই আগামী অক্টোবরে পুনরায় শুরু হতে পারে বলে জানিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)।
  • ভারত নয়, জামালের সেরা কাতার ম্যাচ
    বরাবরই মিতভাষী তিনি। প্রশ্নের উত্তর যতটা না দিলেই নয়, ততটুকুই দেন। কিন্তু বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ফেইসবুক লাইভে দেখা গেল অন্য এক জামাল ভূইয়াকে! ফুটবল, বিয়ে, পেইন্টিং, ভারত ও কাতার ম্যাচ, লা লিগায় ধারাভাষ্য দেওয়া, প্রিয় খেলোয়াড় এমন নানা বিষয় নিয়ে মন খুলে কথা বললেন জাতীয় ফুটবল দলের অধিনায়ক।
  • ১০০০ অসহায় ক্রীড়াবিদকে সহায়তার আশ্বাস ক্রীড়া প্রতিমন্ত্রীর
    করোনাভাইরাসের প্রকোপে ক্ষতিগ্রস্ত এক হাজার ক্রীড়াবিদকে আর্থিক সহায়তা দেওয়ার উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি।
  • সাফের সেই সোনার পদক নিলামে তুলবেন জনি
    এতদিন পরম যত্নে পদকটা আগলে রেখেছেন। হাতছাড়া করতে কষ্ট হবে। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশের অসহায় মানুষের জন্য কিছু করার তাড়না থেকে এসএ গেমসে জেতা সোনার পদকটি নিলামে তুলতে চাইছেন বক্সার জুয়েল আহমেদ জনি।
  • জাতীয় পুরস্কারজয়ী অ্যাথলেট জাহেদা আর নেই
    দীর্ঘদিন অসুস্থ থাকা জাতীয় পুরস্কারজয়ী ক্রীড়া সংগঠক ও অ্যাথলেট কাজী জাহেদা আলী বৃহস্পতিবার না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন।
  • ভবিষ্যৎ না দেখে হ্যান্ডবলের মেয়েরা ছুটছে অন্য খেলায়
    নিজস্ব স্টেডিয়াম আছে, জাতীয় চ্যাম্পিয়নশিপও হয় নিয়মিত। কিন্তু হ্যান্ডবল নিয়ে মেয়েদের আগ্রহ কমছে দিনকে দিন। তাতে টান পড়ছে আন্তর্জাতিক আঙিনার সাফল্যে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় মেয়েদের হ্যান্ডবল পিছিয়ে পড়ার নানা কারণ নিয়ে কথা বলেছেন কোচ নাসির উল্লাহ লাভলু। দিয়েছেন সঙ্কট কাটিয়ে ওঠার পরামর্শও।
  • পিকনিক মুড, পকেট ক্লাবে থমকে হ্যান্ডবলের উন্নতি
    নিজস্ব স্টেডিয়াম আছে; লিগ হয় নিয়মিত। আগ্রহী খেলোয়াড়েরও কমতি নেই। কিন্তু আন্তর্জাতিক আঙিনায় হ্যান্ডবলের সাফল্য বড্ড মলিন। দক্ষিণ এশিয়ান গেমসে ব্রোঞ্জ পাওয়া কিছুদিন আগেও মোটামুটি নিশ্চিত ছিল। গতবার ব্রোঞ্জও মেলেনি। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় দেশের বাইরে ছেলেদের হ্যান্ডবলের সাফল্যখরা, ঘরোয়া পর্যায়ের নানা প্রতিবন্ধকতা নিয়ে কথা বলেছেন কোচেরা। দিয়েছেন পরামর্শও।
  • করোনাভাইরাস: দুঃস্থদের পাশে ‘জেমি অ্যান্ড কোং’
    করোনাভাইরাসের কারণে চরম দুঃসময়ের মধ্যে পড়া অসহায়দের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) প্রচেষ্টায় সামিল হয়েছেন কোচ জেমি ডে ও খেলোয়াড়রা। 
  • করোনাভাইরাস: পিছিয়ে যেতে পারে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ
    প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এরই মধ্যে বিশ্বের অনেক দেশে খেলাধুলা স্থগিত হয়ে গেছে। এর প্রভাব পড়তে পারে সাফ চ্যাম্পিয়নশিপে। দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ আসর নির্ধারিত সময়ে শুরু নাও হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল।
  • ‘আগে বাঁচো, তার পর ফিটনেস’, ফুটবলারদের মারুফুলের বার্তা
    বরাবরই তিনি স্পষ্টভাষী। করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে মারুফুল হকের বার্তাতেও সেটি পরিস্কার। চট্টগ্রাম আবাহনী কোচ দলের ফুটবলারদের সোজাসাপ্টা জানিয়ে দিয়েছেন, ‘আগে বাঁচো, তারপর অন্য কিছু।’ দেশের মানুষের প্রতিও তার আহবান একই, ‘নিরাপদ থাকুন, আগে বাঁচুন।’
  • বাংলাদেশের মানুষের জন্য ফুটবল কোচের বার্তা
    বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশও। চাপা আতঙ্ক দেশজুড়ে। সেটি স্পর্শ করেছে ছুটি কাটাতে ইংল্যান্ডে থাকা বাংলাদেশ জাতীয় দলের কোচ জেমি ডে ও সহকারী কোচ এবং টেকনিক্যাল ডিরেক্টর স্টুয়ার্ট ওয়াটকিসকে। দুজনেই এদেশের ফুটবল সমর্থক ও মানুষের জন্য বার্তা পাঠিয়েছেন। অনুরোধ করেছেন নির্দেশনা মেনে চলার।
  • করোনাভাইরাস: ঘরোয়া ফুটবলের সব প্রতিযোগিতা স্থগিত
    প্রাণঘাতী করোনাভাইরাসের প্রভাব এবার পড়ল ঘরোয়া ফুটবলে। চলমান প্রিমিয়ার লিগ, মেয়েদের ফুটবল লিগ ও জাতীয় স্কুল ফুটবল চ্যাম্পিয়নশিপসহ ফুটবলের সব ধরনের কার্যক্রম স্থগিতের সিদ্ধান্ত জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • করোনাভাইরাস: স্থগিত বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ
    অবশেষে গুঞ্জনই সত্যি হলো। করোনাভাইরাসের জন্য বাংলাদেশ-আফগানিস্তানের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ স্থগিত করে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • বঙ্গবন্ধু স্পোর্টস চ্যাম্পিয়নশিপ: ম্যারাথনে আল আমিন-সোহা, সাইক্লিংয়ে রাসেল-শাজনীন সেরা
    বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের ম্যারাথনে ছেলে ও মেয়েদের বিভাগে সেরা হয়েছেন যথাক্রমে আল আমিন ও সাবিহা আল সোহা। সাইক্লিংয়ের দুই বিভাগে সেরা হয়েছেন সাইফুল ইসলাম রাসেল ও শাজনীন জাহান।
  • বঙ্গবন্ধু অনূর্ধ্ব-১৭ গোল্ডকাপে বরিশাল, বঙ্গমাতা গোল্ডকাপে খুলনা সেরা
    চট্টগ্রামকে হারিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ অনূর্ধ্ব-১৭ টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়েছে বরিশাল। টাইব্রেকারে ঢাকাকে হারিয়ে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপে সেরা হয়েছে খুলনার মেয়েরা।
  • ‘স্পেশাল’ শিশুদের বিশেষ ভবিষ্যতের জন্য ম্যারাথন
    ‘স্পেশাল’ শিশুদের ভবিষ্যতকে আরও সুন্দর করার লক্ষ্য নিয়ে ঢাকায় হতে যাচ্ছে ম্যারাথন প্রতিযোগিতা।
  • ৫৮০০ অ্যাথলেট নিয়ে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়নশিপ
    সরকারি ও বেসরকারি মিলিয়ে ১০০টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের ৫ হাজার ৮শ অ্যাথলেট নিয়ে আগামী মার্চে শুরু হবে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ।
  • পেছাল প্রিমিয়ার লিগ, শুরু ১৩ ফেব্রুয়ারি
    ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এএফসি কাপের বাছাইয়ে খেলা আছে আবাহনী লিমিটেডের। এ কারণে জানুয়ারির পরিবর্তে আগামী ১৩ ফেব্রুয়ারি শুরু হবে পেশাদার লিগ।
  • পুরোদমে অনুশীলনে জামাল
    ২০১৩ সাল থেকে জাতীয় দলে খেলছেন তিনি। এর মধ্যে মিস করেছেন মাত্র দুটি ম্যাচ। সংখ্যাটি তিনে নিতে চান না জামাল ভূইয়া। বুরুন্ডির বিপক্ষে খেলতে মুখিয়ে আছেন অধিনায়ক।
  • শ্রীলঙ্কা ম্যাচে আক্রমণাত্মক ছক বাংলাদেশের
    ফিলিস্তিন ম্যাচে সাদউদ্দিন খেলেছিলেন মূল ফরোয়ার্ড হিসেবে। হেরে যাওয়া ওই ম্যাচে বাংলাদেশ গোছালো ফুটবল খেলেও গোল পায়নি। বঙ্গবন্ধু গোল্ড কাপে শ্রীলঙ্কার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে জিততে হলে গোল চাই-ই স্বাগতিকদের। কোচ জেমি ডেও তাই আক্রমণাত্মক ছক কষছেন। ইঙ্গিত দিয়েছেন দুই ফরোয়ার্ড খেলানোর।
  • জাতীয় দলে ফিরলেন তপু বর্মন
    বঙ্গবন্ধু গোল্ড কাপ সামনে রেখে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের দেওয়া ২৩ জনের দলে ফিরেছেন ডিফেন্ডার তপু বর্মন।
  • বঙ্গবন্ধু গোল্ড কাপে বাংলাদেশের গ্রুপে ফিলিস্তিন
    বঙ্গবন্ধু গোল্ড কাপে বাংলাদেশের গ্রুপে পড়েছে প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিন। ‘এ’ গ্রুপে স্বাগতিকদের আরেক প্রতিপক্ষ শ্রীলংকা।
  • আর্চারির বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় থেকে রোমাঞ্চিত রোমান
    ২০১৯ সালের রিকার্ভের পুরুষ এককের বর্ষসেরা আর্চারের সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই পেয়েছেন রোমান সানা। বাংলাদেশের এই তারকা আছেন ব্রেক থ্রু নামের আরেকটি ক্যাটাগরির সংক্ষিপ্ত তালিকাতেও।
  • ২০১৯: এক নজরে আন্তর্জাতিক ফুটবল
    নতুন সব গল্পের হাতছানিতে শুরু হয়েছিল নতুন বছর। পেছনের হতাশা মুছে কারোর জন্য ছিল নতুন শুরুর চ্যালেঞ্জ, কারো দীর্ঘদিনের সাফল্যের খরা কাটানোর স্বপ্ন। কারো হিসেব মিলেছে, কেউ দিয়েছে কঠিন সময় পেছনে ফেলে নতুন যুগের ঘোষণা। আরেকটি নতুন বছর কড়া নাড়ছে দুয়ারে। পেছন ফিরে তাকালে স্মৃতির পাতায় ভেসে ওঠে আন্তর্জাতিক ফুটবলের সেসব গল্প…
  • ভারত সেরা, বাংলাদেশ পঞ্চম
    দক্ষিণ এশিয়ান গেমসে এবারও পদকের তালিকায় শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে ভারত। নিজেদের ইতিহাসের সেরা সাফল্য পেয়েছে বাংলাদেশ। তারপরও পদক তালিকায় সাত দলের মধ্যে তাদের অবস্থান পঞ্চম।
  • ‘সফল ও সম্ভাবনাময় ডিসিপ্লিনে গুরুত্ব দিবে বিওএ’
    ৬টি ডিসিপ্লিন থেকে এসেছে সোনার পদক। ৮টি ডিসিপ্লিনে সর্বোচ্চ প্রাপ্তি রুপা। ব্রোঞ্জের বৃত্তে বন্দি থেকেছে ৬টি। ৫টি ডিসিপ্লিন পদকের খাতাই খুলতে পারেনি। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) কর্মকর্তারা ভবিষ্যতে সাফল্য এনে দেওয়া এবং সম্ভাবনাময় ডিসিপ্লিনগুলোকে প্রাধান্য দিতে চান। একইসঙ্গে তারা দীর্ঘমেয়াদী পরিকল্পনার বিষয়টি ভাবছেন গুরুত্ব দিয়ে।
  • ছয় ডিসিপ্লিনে সোনার হাসিতে শেষ বাংলাদেশের
    ২৫টি ডিসিপ্লিনে ৪৬২ জন অ্যাথলেট নিয়ে নেপালে নোঙর ফেলেছিল বাংলাদেশ। দক্ষিণ এশিয়ান গেমসে নিজেদের ইতিহাসের সেরা সাফল্য ১৯টি সোনার পদক নিয়ে কাঠমান্ডু-পোখারার আসর শেষ করার তৃপ্তি আছে। আছে আর্চারির দশ ইভেন্টের সবগুলোয় সোনা জয়ের কীর্তি। ভারোত্তোলনে ছাপিয়ে গেছে গতবারের সাফল্য। চমক দেখিয়েছে কারাতে, তায়কোয়ান্দো, ফেন্সিং।
  • পতাকা পেয়ে দুঃখ ভুললেন শীলা
    দশরথ স্টেডিয়ামের বাইরে দাঁড়িয়ে। হাতে ঢাউস আকৃতির বাংলাদেশের পতাকা। চোখে-মুখে উচ্ছ্বাস। বুঝতে কষ্ট হয় না, উদ্বোধনী দিনের মার্চ পাস্টের সময় পাওয়া দুঃখ মাহফুজা খাতুন শীলা ভুললেন সমাপনী দিনে এসে।
  • অনেক প্রাপ্তির দিনে শুটিংয়ে হতাশা
    এসএ গেমসের নবম দিনে বাংলাদেশের প্রাপ্তি অনেক। আর্চারি উপহার দিয়েছে ৪টি সোনা। ছেলেদের ক্রিকেটও হেসেছে সোনালী হাসি। নিজেদের ইতিহাসে বাংলাদেশ পেয়েছে সবচেয়ে বেশি সোনার পদক। এত প্রাপ্তির ভিড়ে আছে বিষাদও-হতাশার বৃত্ত থেকে বেরিয়ে আসতে পারেনি শুটিং।
  • ১৯ সোনায় নতুন চূড়ায় বাংলাদেশ
    দিপু চাকমাকে দিয়ে শুরু হয়েছিল সোনা জয়ের উৎসব। সোমবার সকালে রোমান সানার হাত ধরে এলো অষ্টাদশ সোনার পদক। এরপর শুরু নতুন ইতিহাস গড়ার ক্ষণ গণনা। বিকেলে এলো সেই মাহেন্দ্রক্ষণ। ছেলেদের ক্রিকেটে ধরা দিল সোনা। দক্ষিণ এশিয়ান গেমসের (এসএ) ইতিহাসে নিজেদের সাফল্যের নতুন গল্প লিখল বাংলাদেশ। ১৯ সোনা জয়ে ছাড়িয়ে গেল আগের সব আসরকে।
  • রোমানের অলিম্পিক ভাবনা
    সোনার পদক জিতে কারও চোখ বেয়ে পড়ল আনন্দাশ্রু। কেউ প্রকাশ করলেন উচ্ছ্বাস। বাংলাদেশের তারকা আর্চার রোমান সানা জানালেন ২০২০ সালের টোকিও অলিম্পিকে দেশকে ভালো কিছু এনে দেওয়ার প্রত্যয়।
  • এক ডিসিপ্লিনে সর্বোচ্চ সোনা জয়ের রেকর্ড
    আর্চারিতে ১০টি সোনার পদক জয়ের মধ্যে দিয়ে দারুণ এক রেকর্ড হয়েছে। দক্ষিণ এশিয়ান গেমসে (এসএ) কোনো আসরে নির্দিষ্ট একটি ডিসিপ্লিন থেকে বাংলাদেশের সবচেয়ে বেশি সোনা জয়ের রেকর্ড নিজেদের করে নিয়েছেন রোমান-ইতিরা।
  • রোমান-সোহেল-ইতির অন্যরকম হ্যাটট্রিক
    দক্ষিণ এশিয়ান গেমসের এবারের আসরে আর্চারিতে বাংলাদেশের দারুণ সাফল্যে সবচেয়ে বড় অবদান রোমান সানা, সোহেল রানা ও ইতি খাতুনের। এই ডিসিপ্লিনের  ১০ ইভেন্টেই বাংলাদেশের সোনা জয়ের পথে এই তিন আর্চার উপহার দিয়েছেন হ্যাটট্রিক।
  • আর্চারিতে দশে দশ বাংলাদেশ
    আর্চারি থেকে আগের দিন এসেছিল ৬টি সোনার পদক। প্রাপ্তির খাতায় সোমবার যোগ হলো আরও চারটি। সব মিলিয়ে দক্ষিণ এশিয়ান গেমসের আর্চারিতে দশে দশ-ই পেলো বাংলাদেশ!
  • সোনায় রাঙানো দিনে বাংলাদেশের ইতিহাস
    দারুণ সব সাফল্যে খেলার মাঠ রাঙাচ্ছেন অ্যাথলেটরা। রেকর্ড বইয়ে বাংলাদেশ রচনা করছে নতুন সব অধ্যায়। চলছে যেন রেকর্ড ভাঙা-গড়ার আনন্দমেলা। দেশের বাইরে সেরা সাফল্য, সব মিলিয়ে দ্বিতীয় সেরা সাফল্য, এসব তো আছেই। পাশাপাশি দক্ষিণ এশিয়ান গেমসের অষ্টম দিনে আরেকটি রেকর্ড গড়লেন বাংলাদেশের অ্যাথলেটরা। একদিনে নিজেদের সবচেয়ে বেশি সোনার পদক!
  • ফুটবলে সোনার লড়াই থেকে ছিটকে গেল বাংলাদেশ
    দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলের সোনার পদকের লড়াইয়ে উঠতে হলে জয়ের বিকল্প ছিল না বাংলাদেশের সামনে। বাঁচা মরার লড়াইয়ে পেরে ওঠেনি দল। স্বাগতিক নেপালের কাছে হেরেছে বাংলাদেশ।
  • পোখারায় সোনা জিতে দুঃখ ভুলেছেন রোমান
    চোটের কারণে গত এসএ গেমসে খেলতে পারেননি। সেই কষ্টে তিন বছরেরও বেশি সময় কাটিয়ে পা রাখেন নেপালে। কাঠমান্ডু-পোখারার আসরে এসে সোনার পদক জিতে সে দুঃখ ভুলেছেন রোমান সানা।
  • দেশের বাইরের এসএ গেমসে নতুন উচ্চতায় বাংলাদেশ
    এসএ গেমসের সপ্তম দিনে দেশের বাইরে পাওয়া সেরা সাফল্যকে ছুঁয়েছিল বাংলাদেশ। অষ্টম দিন সকালেই আর্চারির রিকার্ভ দলগত ইভেন্টে সোনা জিতে এই আসরের অ্যাথলেটরা গড়ল সাফল্যের নতুন ইতিহাস। 
  • বাংলাদেশের তিন সোনার পদকে রাঙানো দিন
    একে একে কেটে গেছে সাতটি দিন। তৃতীয় ও সপ্তম দিনটিই বাংলাদেশের জন্য সবচেয়ে রঙিন। কাঠমান্ডু-পোখারার এসএ গেমসে এই দুই দিনে ৩টি করে সোনার পদকে চুমো এঁকেছেন বাংলাদেশের অ্যাথলেটরা। শনিবার মাবিয়া আক্তার সীমান্ত, জিয়ারুল ইসলাম ও ফাতেমা মুজিব দেশকে উপহার দিয়েছেন সোনার হাসি।
  • নেপালকে হারাতে পারলেই ফুটবলের ফাইনালে বাংলাদেশ
    পয়েন্ট টেবিল ও গোল পার্থক্যে নেপালের চেয়ে পিছিয়ে থাকলেও এসএ গেমসের ছেলেদের ফুটবলে ফাইনালে ওঠার সুযোগ আছে বাংলাদেশের। সেক্ষেত্রে রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে স্বাগতিক নেপালের বিপক্ষে জিততে হবে জেমি ডের দলকে।
  • সেরা সাফল্যকে ছুঁয়ে নতুন ইতিহাসের অপেক্ষায় বাংলাদেশ
    প্রথম সোনার পদক ধরা দিয়েছিল গেমসের দ্বিতীয় দিনে। তৃতীয় দিনে এলো আরও তিনটি। এরপর খরা শুরু। দিন যায়, সোনা আর আসে না। অবশেষে সেই হতাশার প্রহর পেরিয়ে এলো আলো ঝলমলে দিন। তিন দিন পর এক দিনেই মিলল তিন সোনা। সাত দিনে সাত সোনার পদক জিতে বাংলাদেশ ছাড়িয়ে গেল দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসে নিজেদের গত আসরের সাফল্যকে।
  • ফাতেমার সোনালি জন্মদিন
    ৭ ডিসেম্বর, এতদিন ছিল কেবল জন্মদিনের শুভেচ্ছায় ভেসে যাওয়ার দিন। এবার সেটিকে নতুন রঙে রাঙালেন ফাতেমা মুজিব। দক্ষিণ এশিয়ান গেমসে গলায় পরলেন সোনার পদক। নিজের নামটিকে লিখে রাখলেন আন্তর্জাতিক পর্যায়ে ফেন্সিংয়ে প্রথম সোনাজয়ী বাংলাদেশি হিসেবে।
  • আনন্দে ভাষা হারিয়ে ফেলেছেন মাবিয়া
    স্ন্যাচে তিন কেজি কম তুলে পিছিয়ে পড়েছিলেন। পেয়ে বসেছিল কিছুটা স্নায়ুর চাপ। ক্লিন অ্যান্ড জার্কে ঠিকই মাবিয়া আক্তার সীমান্ত ঘুরে দাঁড়ালেন। শ্রীলঙ্কার প্রতিযোগীর চেয়ে তুললেন পাঁচ কেজি বেশি। লিখলেন আরেকটি সোনার পদক জয়ের গল্প। কিন্তু আনন্দ প্রকাশে ভাষাহীন এই ভারোত্তোক।
  • এসএ গেমস: ফেন্সিংয়ে বাজিমাত ফাতেমার
    বাংলাদেশকে আরেকটি সোনার পদক উপহার দিয়েছেন ফাতেমা মুজিব। ফেন্সিংয়ে মেয়েদের সেইবার এককে সেরা হয়েছেন এই অ্যাথলেট।
  • ভারোত্তোলনে মাবিয়ার পর সোনা উপহার দিলেন জিয়ারুল
    দক্ষিণ এশিয়ান গেমসের ভারোত্তোলনে দারুণ কীর্তি গড়ল বাংলাদেশ। মাবিয়া আক্তার সীমান্তের পর এবার সোনার হাসি উপহার দিলেন জিয়ারুল ইসলাম। আগের ১২ আসরে কখনই এই ইভেন্ট থেকে একটার বেশি সোনার পদক জয়ের গল্প যে ছিল না!
  • এসএ গেমস: আবারও সোনার হাসি মাবিয়ার
    দক্ষিণ এশিয়ান গেমসের গত আসরে সোনাজয়ের পর তার আনন্দাশ্রু আবেগে ভাসিয়েছিল দেশের ক্রীড়ামোদীদের। তাকে ঘিরে এবারও ছিল অনেক প্রত্যাশা। সেই প্রত্যাশাকেই বাস্তবে রূপ দিলেন ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত। দক্ষিণ এশিয়ার খেলাধুলার সর্বোচ্চ আসরে এবারও দেশকে সোনা এনে দিলেন এই অ্যাথলেট।
  • বিবর্ণ দিনে উজ্জ্বল আঁখি
    এসএ গেমসে আরেকটি বিবর্ণ দিন কাটালো বাংলাদেশ। সাঁতারে রোমানা আক্তার পারেননি গতবারের সোনাজয়ী মাহফুজা খাতুন শীলার মতো আলো ছড়াতে। অ্যাথলেটিক্সে ব্যর্থতার সেই পুরানো গল্প। গলফ, ভারোত্তোলন, শুটিংয়ে সর্বোচ্চ প্রাপ্তি রুপার হাসি। মলিন দিনে উজ্জ্বল কেবল ১০ মিটার এয়ার পিস্তলে রুপা জেতা আরদিনা ফেরদৌস আঁখি। দক্ষিণ এশিয়ান গেমসের ইতিহাসে বাংলাদেশকে মেয়েদের পিস্তল একক থেকে প্রথম রুপা এনে দিয়েছেন এই শুটার।
  • ক্লান্ত নেপালকে হারানোর লক্ষ্য জামালের
    ফুটবলের সূচি নিয়ে নেপাল ছাড়া বাকি সব দলের কোচই ক্ষোভ উগরে দিয়েছিলেন টুর্নামেন্ট শুরুর আগের সংবাদ সম্মেলনে। সেই সূচির সুযোগই এবার কাজে লাগাতে চাইছে বাংলাদেশ। অধিনায়ক জামাল ভূইয়াও জানালেন, ক্লান্ত নেপালকে হারানোর লক্ষ্য।
  • রুপা জিতে আঁখির অনন্য কীর্তি
    কাঠমান্ডুতে দারুণ এক কীর্তি গড়ছেন আরদিনা ফেরদৌস আঁখি। দক্ষিণ এশিয়ান গেমসের ইতিহাসে মেয়েদের পিস্তলের একক ইভেন্ট থেকে বাংলাদেশকে প্রথম রুপা এনে দিয়েছেন এই শুটার।
  • জিতেই খুশি বাংলাদেশ কোচ ডে
    অবশেষে জয়ের দেখা পাওয়া গেছে বলেই খুশি বাংলাদেশ কোচ জেমি ডে। দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে শ্রীলঙ্কার বিপক্ষে গোলের সুযোগ নষ্ট হলেও হতাশ নন তিনি।
  • হতাশার আরেক দিনে প্রাপ্তি ৫ রুপা
    উশু ম্যাচ শুরুর কথা বেলা ৪টায়। কিন্তু শুরু হতে হতে ঘড়ির কাটা রাত সাড়ে ৮টা ছুঁইছুঁই। তখনও দক্ষিণ এশিয়ান গেমসের পঞ্চম দিনে বাংলাদেশের সোনা জয়ের আশা বেঁচে ছিল। কিন্তু সজীব হোসেন পারেননি সোনালী হাসি উপহার দিতে। মিলিয়ে গেছে দেশের আশাও। এসএ গেমসের পঞ্চম দিনের প্রাপ্তি কেবল ৫টি রুপা।
  • ফুটবলে অবশেষে জিতল বাংলাদেশ
    হারে শুরু। দ্বিতীয় ম্যাচে পয়েন্ট খোয়ানো। দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে অবশেষে বাংলাদেশ জয়ের দেখা পেল তৃতীয় ম্যাচে এসে।
  • এসএ গেমস: অসুস্থ হয়ে হাসপাতালে বাংলাদেশের দুই অ্যাথলেট
    কারাতে ইভেন্টে আহত হয়ে মারজান আক্তার প্রিয়া হাসপাতাল ঘুরে আসার পরদিনই আরও দুই বাংলাদেশি অ্যাথলেট অসুস্থ হয়ে পড়েছেন।
  • ২ রুপার দিনে প্রিয়ার জন্য আক্ষেপ
    সোনাজয়ী মারজান আক্তার প্রিয়া যদি প্রতিপক্ষের আঘাতে চোট না পেতেন, যদি তাকে পাওয়া যেত ফাইনালে! কারাতের কুমিতে মেয়েদের দলগত ইভেন্টে রুপা জেতার পর প্রিয়াকে না পাওয়ার আক্ষেপেই বেশি পুড়ল বাংলাদেশ। দক্ষিণ এশিয়ান গেমসের (এসএ গেমস) চতুর্থ দিনে সোনা না জয়ের অপূর্ণতাও থেকে গেলো।
  • ১ম সার্ক দাবায় চ্যাম্পিয়ন বাংলাদেশের শারমীন সুলতানা
    বাংলাদেশ দাবা ফেডারেশন আয়োজিত প্রথম সার্ক দাবা চ্যাম্পিয়নশিপসের মহিলা বিভাগে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন বাংলাদেশের শারমীন সুলতানা শিরিন। কিংবদন্তী দাবাড়ু রানী হামিদ হয়েছেন তৃতীয়। পুরুষ বিভাগে গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমানও লাভ করেছেন তৃতীয় স্থান।
  • হাসপাতাল ছেড়েছেন সোনাজয়ী প্রিয়া
    সিটি স্ক্যানে গুরুতর কিছু ধরা পড়েনি। চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন দক্ষিণ এশিয়ান গেমসে (এসএ গেমসে) বাংলাদেশকে সোনার পদক এনে দেওয়া কারাতেকা মারজান আক্তার প্রিয়া।
  • বাংলাদেশের সোনায় রাঙানো দিন
    এমন উপলক্ষ্য কারাতে খুব বেশি দিতে পারেনি। দক্ষিণ এশিয়ান গেমসের ইতিহাসে ২০১০ আসরে ৪টি সোনা, ১টি রুপা ও ৩টি ব্রোঞ্জ এসেছিল কারাতে থেকে, এখন পর্যন্ত এক আসরে সেটাই কারাতেকাদের সেরা সাফল্য। নেপালের আসরে সেটা ছাপিয়ে যাওয়ার সুযোগ তৈরি হয়েছে। আল আমিন ইসলাম, মারজান আক্তার প্রিয়া, হুমায়রা আক্তার অন্তরার হাত ধরে তৃতীয় দিনে তিনবার সোনার হাসি হেসেছে বাংলাদেশ।
  • এবার মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের হোঁচট
    প্রথম ম্যাচের হারের ধাক্কা সামলে ঘুরে দাঁড়াতে পারেনি বাংলাদেশ ফুটবল দল। আত্মঘাতী গোলে এগিয়ে গেলেও দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে মালদ্বীপের কাছে শেষ পর্যন্ত পয়েন্ট হারিয়েছে জেমি ডের দল।
  • এসএ গেমস: বাংলাদেশকে চতুর্থ সোনা এনে দিলেন অন্তরা
    কারাতের নারী একক প্রতিযোগিতা থেকে আরও একটি সোনার পদক পেল বাংলাদেশ। নেপালের প্রতিযোগীকে উড়িয়ে কুমিতে সেরা হয়েছেন হুমায়রা আক্তার অন্তরা। পেলেন অনেক ত্যাগ স্বীকারের ফল।
  • এসএ গেমস: ‘বিস্ময়’ প্রিয়ার হাত ধরে তৃতীয় সোনা
    রঙ-তুলির কোনো প্রতিযোগিতায় মারজান আক্তার প্রিয়া সেরা হলে বিস্ময়ের কিছু ছিল না। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগে প্রথম বর্ষে পড়া মেয়েটি কি না দক্ষিণ এশিয়ান গেমসে সেরা হলো কারাতের কুমিতে!মারামারির খেলায়!
  • এসএ গেমস: কারাতে থেকে সোনা এনে দিলেন আল আমিন
    স্বাগতিক নেপালের প্রতিযোগীকে সেমি-ফাইনালে উড়িয়ে দিলেন। বাড়তি আত্মবিশ্বাস নিয়ে ফাইনালে নেমে পাকিস্তানের প্রতিপক্ষকে পাত্তাই দিলেন না আল আমিন ইসলাম। কারাতের কুমিতে ইভেন্টে এই অ্যাথলেট জিতলেন দক্ষিণ এশিয়ান গেমসে (এসএ গেমস) সোনার পদক। বাংলাদেশও পেলো আসরে নিজেদের দ্বিতীয় সোনা।
  • ১ সোনা, ২ রুপা ও ১৩ ব্রোঞ্জের দিন
    এসএ গেমসে আনন্দ-বিষাদ মিলিয়ে মোটামুটি একটা দিন কাটল বাংলাদেশের। প্রথম সোনা জয়ের আনন্দ ছিল। প্রাপ্তির তালিকায় ছিল রুপা, ব্রোঞ্জ। শেষ বিকেলে ফুটবলে হেরে যাওয়ার বিষাদও সঙ্গী। সব মিলিয়ে বাংলাদেশের অ্যাথলেটদের এ পর্যন্ত অর্জন ১টি সোনা, ২টি রুপা ও ১৩টি ব্রোঞ্জসহ ১৬টি পদক।
  • ভুটানের কাছে হেরে গেল বাংলাদেশ
    ম্যাচের আগে প্রস্তুত ও আত্মবিশ্বাসে ভরপুর এক দলের চিত্র ফুটিয়ে তুলেছিলেন কোচ জেমি ডে। মাঠের লড়াইয়ে দেখা মিলল উল্টোটা। সাদামাটা পারফরম্যান্সে ভুটানের কাছে হেরে দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে যাত্রা শুরু করল বাংলাদেশ।
  • সূচি দেখে ক্ষুব্ধ বাংলাদেশ কোচ, সতর্ক ভুটানকে নিয়ে
    প্রস্তুতি নিয়ে সন্তুষ্টি আছে। আত্মবিশ্বাসও ভরপুর। তার পরও দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলের মুকুট পুনরুদ্ধারের অভিযান শুরুর আগে ভীষণ বিরক্ত জেমি ডে। নিজেদের প্রস্তুতি, লক্ষ্য নিয়ে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে যত কথা বললেন, তার চেয়েও বেশি ক্ষোভ উগরে দিলেন ঠাসা সূচি নিয়ে!
  • বাংলাদেশকে শক্তিশালী মানছেন ভুটান কোচ
    জাতীয় দলের হয়ে সবশেষ দুইবারের মুখোমুখি লড়াইয়ে পেতে হয়েছে হারের স্বাদ। সেই বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়েই দক্ষিণ এশিয়ান গেমসের ফুটবল শুরু করতে যাচ্ছে ভুটান। দলটির কোচ পেমা দর্জি তাই বাংলাদেশকে শক্তিশালী প্রতিপক্ষ মানছেন।
  • ভলিবলের সেমিতে লড়াই করে হারল বাংলাদেশ
    প্রথম সেটে অসহায় আত্মসমর্পণ। পরের দুই সেটে দারুণ খেলেও হার। দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ভলিবলের সেমি-ফাইনালে পাকিস্তানের বিপক্ষে পেরে ওঠেনি বাংলাদেশ। নিতে পারেনি গত আসরের হারের প্রতিশোধ।
  • ‘পাকিস্তানকে হারানোর আত্মবিশ্বাস আছে আমাদের’
    দক্ষিণ এশিয়ান গেমসে গত আসরে ছেলেদের ভলিবলে পাকিস্তানের কাছে হারের স্মৃতি ভুলে যায়নি বাংলাদেশ দল। এবার তাই সেমি-ফাইনালে প্রতিশোধ নেওয়ার প্রত্যয় হরসিতদের।
  • বল দখলে রাখার চর্চা জামাল-জীবনদের
    প্রত্যাশা একটাই-এসএ গেমসে ফুটবলের মুকুট ফিরে পাওয়া। কাঠমাণ্ডুর তীব্র ঠাণ্ডা, সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা, টানা খেলার সূচির মতো প্রতিবন্ধকতা ঘিরে ধরেছে বাংলাদেশ ফুটবল দলকে। তবে সব বাধা জয় করে স্বপ্ন পূরণের আলোয় উদ্ভাসিত হওয়ার ছক কষছেন কোচ জেমি ডে।
  • ভলিবলের সেমিতে পাকিস্তানকে পেল বাংলাদেশ
    দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ভলিবলের সেমি-ফাইনালে প্রতিপক্ষ হিসেবে পাকিস্তানকে পেয়েছে বাংলাদেশ।
  • এসএ গেমসের ফুটবলে সেরা হওয়াই একমাত্র লক্ষ্য বাংলাদেশের
    পাঁচ দিনের মধ্যে ৪টি ম্যাচ। ক্লান্তি ঝেড়ে সতেজ হয়ে পরের ম্যাচে নামা একটু কঠিনই জীবন-রবিউলদের জন্য। কিন্তু বাংলাদেশ দলের টিম ম্যানেজার সত্যজিৎ দাস রুপুর পরিষ্কার কথা- দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে সেরা না হয়ে দেশে ফেরাটা দলের জন্য ব্যর্থতা বলেই গণ্য হবে।
  • এসএ গেমসে ছেলেদের ভলিবলে সেমি-ফাইনালে বাংলাদেশ
    দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ভলিবলে গ্রুপ রানার্স-আপ হয়ে সেমি-ফাইনালে পৌঁছেছে বাংলাদেশ। সেরা হয়েছে ভারত।
  • সোনা জিতলে ৬ লাখ, রুপা পেলে ৩ লাখ পুরস্কার
    বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় দক্ষিণ এশিয়ান গেমসে অংশ নেওয়া অ্যাথলেট ও ফেডারেশনগুলোর জন্য আর্থিক পুরস্কারের ঘোষণা দিয়েছে। ব্যক্তিগত ও দলগত বিভাগে সফল হওয়া অ্যাথলেটদের সঙ্গে পুরস্কার পাবে ভালো করা ফেডারেশনগুলোও।
  • এসএ গেমসে ছেলেদের ফুটবলে নেই ভারত
    বেশ কিছুদিন ধরে গুঞ্জন চলছিল দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে খেলবে না ভারত। ভারতের না খেলায় বিষয়টি জানিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশনও। গুঞ্জন শেষ হলো অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশনের ঘোষণায়।
  • র‌্যাঙ্কিংয়ে পেছাল বাংলাদেশ, অপরিবর্তিত ব্রাজিল-আর্জেন্টিনা
    ফিফা র‌্যাঙ্কিংয়ে পিছিয়েছে বাংলাদেশ। সেরা দশে ঢোকেনি নতুন কোনো দেশ। আগের অবস্থানেই আছে দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল ও আর্জেন্টিনা।
  • কাবাডিতে সোনার স্বপ্ন
    দরজায় কড়া নাড়ছে দক্ষিণ এশিয়ান গেমসের ত্রয়োদশ আসর। বাংলাদেশের জাতীয় খেলা কাবাডির আকাশে উঁকি দিচ্ছে ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসার স্বপ্ন। এসএ গেমসের এই ইভেন্টে অতীতে কখনও সোনালী হাসি হাসতে পারেনি বাংলাদেশ। এবার অধরা স্বপ্ন পূরণের সম্ভাবনা জেগেছে প্রবলভাবে।
  • ভারত থাকলেও জামাল-জীবনদের চাওয়া সোনালী সাফল্য
    দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে ভারতের খেলা নিয়ে ধোঁয়াশা কাটেনি এখনও। তবে জামাল ভূইয়া, নাবীব নেওয়াজ জীবনরা তা নিয়ে ভাবছেন না মোটেও। প্রতিপক্ষ যেই হোক, সোনার পদক পুনরুদ্ধারই মূল লক্ষ্য বাংলাদেশের।
  • শেষটা রাঙাতে চান বক্সার রহিম
    সবশেষ সোনার পদক এসেছে ২০১০ সালে। আরও পেছনে গেলেও অর্জনের ঝুলি খুব সমৃদ্ধ নয়। দক্ষিণ এশিয়ান গেমসের বক্সিং রিংয়ে আনন্দের চেয়ে বাংলাদেশের আক্ষেপের গল্পই রচিত হয়েছে বেশি। সামনে তাকালে তবু চোখে পড়ছে আশার আলো। আব্দুর রহিম যে আছেন!
  • এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপ থেকে রোমানের বিদায়
    এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপের রিকার্ভ পুরুষ এককে আলো ছড়াতে পারেননি রোমান সানা। সেরা আটে ওঠার লড়াইয়ে হেরে গেছেন দেশসেরা এই আর্চার।
  • ফুটবল দল নেপাল যাচ্ছে বুধবার
    দক্ষিণ এশিয়ান গেমসে ফুটবলে সোনা জয়ের মিশনে আগামী বুধবার নেপালে রওনা দেবে বাংলাদেশ দল।
  • এসএ গেমসের জন্য বসুন্ধরা কিংস খেলোয়াড় ছাড়বে মঙ্গলবার
    দক্ষিণ এশিয়ান গেমসের বাংলাদেশ ফুটবল দলে থাকা আট খেলোয়াড়কে আগামী মঙ্গলবার ছাড়তে রাজি হয়েছে বসুন্ধরা কিংস।
  • চ্যাম্পিয়ন নেপালের গ্রুপে বাংলাদেশ
    দক্ষিণ এশিয়ান গেমসের ফুটবল ইভেন্টে গতবারের চ্যাম্পিয়ন নেপালের গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘এ’ গ্রুপের অন্য দল ভুটান।
  • আদালতের নির্দেশনা রুমি-মানসের পক্ষে
    বাংলাদেশের হয়ে দক্ষিণ এশিয়া গেমসে খেলার দাবি তুলে আদালতের দ্বারস্থ হয়েছিলেন দুই টেনিস খেলোয়াড় মানস চৌধূরী ও মৌমিতা আলম রুমি। রায়ে দুই খেলোয়াড়কে জাতীয় দল নির্বাচন প্রক্রিয়ায় রাখার নির্দেশ দিয়েছেন আদালত।
  • যৌন হয়রানির অভিযোগে টেনিসের সাধারণ সম্পাদক বরখাস্ত
    এক নারী খেলোয়াড় যৌন হয়রানির অভিযোগ তোলার পর বরখাস্ত করা হয়েছে টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম মোরশেদকে।
  • নির্ভার থেকে সাফল্যের লক্ষ্য বাংলাদেশের
    অপেক্ষার দিন গুণে কেটে গেছে প্রায় ৯টি বছর। এসএ গেমস ফুটবলে সবশেষ সোনার পদক জয়ের স্মৃতিটা ফিকে হয়ে গেছে। না পারার বৃত্ত থেকে বেরিয়ে এবার প্রাপ্তির উচ্ছ্বাসে ভেসে যেতে উন্মুখ বাংলাদেশ। তবে কোচ জেমি ডে বরাবরের মতোই সাধবানী, কৌশলী। নির্ভার থেকে নিজেদের সেরাটা মেলে ধরে সর্বোচ্চ ফল পাওয়ার চিরায়ত ছকেই থাকছেন তিনি।
  • কেউ শোনালেন পদকের প্রত্যয়, কেউ দিলেন প্রতিশ্রুতি
    একটু অন্যরকম আয়োজন। যেখানে ক্রীড়া সাংবাদিক, সংগঠক, এসএ গেমসের গত আসরগুলোর স্বর্ণজয়ী, ক্রিকেট দলের নির্বাচক থেকে শুরু করে উপস্থিত ছিলেন অনেকে। গল্পে-আলাপচারিতায়, আলোচনা-সমালোচনায় উঠে এলো ক্রীড়াঙ্গনের বাস্তবতা, সম্ভাবনাসহ অনেক বিষয়। মূলত দক্ষিণ এশিয়ান গেমস (এসএ গেমস) সামনে রেখে হওয়া এই সেমিনারে বিভিন্ন ফেভারেশনের কর্মকর্তারা দিলেন পদক এনে দেওয়ার ঘোষণা। কেউ কেউ দিলেন প্রতিশ্রুতি।
  • এসএ গেমসের ফুটবল দলে জামাল-ইয়াসিন-জীবন
    দক্ষিণ এশিয়ান গেমসের জন্য ২০ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। অনূর্ধ্ব-২৩ বছর বয়সীদের নিয়ে হওয়া এই ইভেন্টে তিন জন সিনিয়র খেলোয়াড় খেলানোর সুযোগ আছে। সিনিয়র কোটায় দলে ঠাঁই পেয়েছেন জামাল ভূইয়া, ইয়াসিন খান ও নাবীব নেওয়াজ জীবন।
  • এশিয়ান চ্যাম্পিয়নশিপস রোমানদের এসএ গেমসের ‘প্রস্তুতির মঞ্চ’
    থাইল্যান্ডে শুরু হতে যাওয়া এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপসে পদক জয় মূল লক্ষ্য নয় রোমান সানা-তামিমুল ইসলাম-বন্যা আক্তারদের। আসন্ন এসএ গেমসের আগে আর্চারদের পরখ করে নেওয়াই মূল লক্ষ্য বলে জানিয়েছেন বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল।
  • শীলার হাতে দেশের পতাকা
    ব্যক্তিগত ও পারিবারিক কারণে সাঁতারের পাট চুকিয়ে দিয়েছেন মাহফুজা খাতুন শীলা। কিন্তু বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) ঠিকই মনে রেখেছে গত এসএ গেমসে দুটি সোনা জেতা এই সাঁতারুকে। নেপালে হতে যাওয়া প্রতিযোগিতাটির এবারের আসরে তার হাতেই দেশের পতাকা তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।
  • রোমানদের ডাকছে স্বর্ণপদক
    তিনটি করে রৌপ্য ও ব্রোঞ্জ। দক্ষিণ এশিয়ান গেমসের গত আসরে পিছু ফিরে তাকালে ফুটে ওঠে আর্চারিতে স্বর্ণের হাহাকারটুকু। সেই অপূর্ণতা ঘুচিয়ে দিতে চান রোমান সানারা। এবার তারা দারুণ প্রত্যয়ী। বিশ্বাসের গভীরতা এতটাই যে জোর কণ্ঠে বলেও দিচ্ছেন, আর্চারির ১০ ইভেন্টেই স্বর্ণের জন্য লড়বে বাংলাদেশ!
  • হার থেকে শিখছেন ডে
    স্কোরলাইন নিয়ে একটু হতাশা আছে। তবে সব মিলিয়ে শক্তিশালী ওমানের বিপক্ষে দলের পারফরম্যান্সে খুশি জেমি ডে। হারা ম্যাচ থেকে শেখার কথাও জানিয়েছেন বাংলাদেশ কোচ।
  • ওমানের মাঠে বাংলাদেশের হার
    প্রথম ভাগের লড়াই সমানে সমান। প্রথমার্ধ শেষে গোলশূন্য সমতায় স্বস্তি। দ্বিতীয়ার্ধের শুরুতেই উবে গেল সব স্বস্তি। ছন্দ হারিয়ে শেষ পর্যন্ত বিশ্বকাপ বাছাইয়ে ওমানের মাঠে বড় ব্যবধানে হারল বাংলাদেশ।
  • শক্তিশালী ওমানের সামনে আত্মবিশ্বাসী বাংলাদেশ
    সল্ট লেকে ভারতের বিপক্ষে ড্র জোগাচ্ছে সাহস। ওমানি লিগের দল মাসকট ক্লাবের বিপক্ষে পাওয়া জয় দিচ্ছে বাড়তি আত্মবিশ্বাস। বিশ্বকাপ বাছাইয়ে ওমানের বিপক্ষে ম্যাচ নিয়ে তাই আশাবাদী বাংলাদেশ কোচ জেমি ডে। শক্তিশালী প্রতিপক্ষকে আটকাতে রক্ষণ জমাট রাখার পাশাপাশি সুযোগ কাজে লাগানোয় জোর দিচ্ছেন এই ইংলিশ কোচ।
  • ওমানের শক্তি-দুর্বলতা জানি: জামাল
    শক্তিশালী ওমানকে সমীহ করছেন জামাল ভূইয়া। তবে ভয়ে গুটিয়ে যাচ্ছেন না। সতীর্থের সামর্থ্যে আস্থা রেখে বাংলাদেশ অধিনায়ক জানালেন, প্রতিপক্ষের শক্তি-দুর্বলতা দুটোই জানা আছে তাদের।
  • প্রস্তুতি ম্যাচে ওমানের দলকে হারাল বাংলাদেশ
    ওমানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে মাঠে নামার আগে প্রস্তুতি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। প্রীতি ম্যাচে ওমানি লিগের মাসকট ক্লাবকে হারিয়েছে জেমি ডের দল।
  • মাসকটের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ
    বিশ্বকাপ বাছাইয়ে ওমানের মুখোমুখি হওয়ার আগে স্থানীয় লিগের দল মাসকট ক্লাবের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।
  • ভয়ঙ্কর বিমান যাত্রার আতঙ্ক কাটেনি ফুটবলারদের
    গোলযোগের শুরু উড়াল দেওয়ার আগেই। যান্ত্রিক ত্রুটির কারণে দুই ঘণ্টা পর শুরু হলো যাত্রা। কিন্তু বাংলাদেশ বিমানের বিজি-০২১ ফ্লাইটটি কিছু সময় আকাশে ভাসার পর শুরু আরেক বিপত্তি। শব্দ করে বন্ধ হয়ে গেলো ভেতরের বাতি, এসি! কেঁপে উঠলেন যাত্রীরা। ওমানের পথে থাকা বিমান আবার ফিরে এলো ঢাকায়। সেই বিমানে ছিলেন বাংলাদেশ জাতীয় দলের ফুটবলাররাও। পর দিন আরেকটি ফ্লাইটে নিরাপদে ওমান পৌঁছলেও আগের রাতের আতঙ্ক এখনও পুরোপুরি কাটেনি ফুটবলারদের।
  • বিমানে গোলযোগের পর ওমানে পৌঁছেছে বাংলাদেশ দল
    বিমানে যান্ত্রিক ত্রুটির কারণে সম্ভাব্য বিপদ থেকে রক্ষা পাওয়া বাংলাদেশ জাতীয় দল নিরাপদে ওমানে পৌঁছেছে।
  • বিমানের যান্ত্রিক গোলযোগের কবলে ফুটবল দল
    বিমানে যান্ত্রিক ত্রুটির পর সম্ভাব্য বিপদ থেকে রক্ষা পেয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। রোববার রাতে উড়াল দেওয়ার ঘণ্টাখানেক পর আবার ঢাকায় ফিরে আসে বিমানটি। পরে সোমবার সকালে দেশ ছেড়েছে ফুটবল দল।
  • ৪৬৮ অ্যাথলেট নিয়ে নেপাল এসএ গেমসে যাবে বাংলাদেশ
    আসন্ন দক্ষিণ এশিয়ান গেমসের অ্যাথলেট সংখ্যা মোটামুটি চূড়ান্ত করে ফেলেছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। দেশের হয়ে ২৬২ জন পুরুষ ও ২০৬ জন নারী মিলিয়ে মোট ৪৬৮ জন অ্যাথলেট অংশ নিবে নেপালের প্রতিযোগিতায়।
  • বড় স্বপ্ন নিয়ে ওমান যাচ্ছে বাংলাদেশ
    ওমানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ হতে এখনও প্রায় দুই সপ্তাহের মতো বাকি। তবে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে আগেভাগেই রওনা দিচ্ছে বাংলাদেশ দল। প্রস্তুতি ক্যাম্পও হবে প্রতিপক্ষের আঙিনায়।
  • ভারতীয় ফুটবলে কমছে বাঙালি: মোহনবাগান ম্যানেজার
    সময়ের ধুলো পড়ে আর বাস্তবতার কষাঘাতে একসময় ঐতিহ্যও মলিন হয়! ভারতের ফুটবলে কলকাতার বাঙালি ফুটবলারদের যে দাপট ছিল, বর্তমানে তার ছিটেফোঁটাও না থাকাটা যেন সেটাই মনে করিয়ে দিচ্ছে। শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে আসা মোহনবাগানের টিম ম্যানেজার সঞ্জয় ঘোষ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় ভারতীয় ফুটবলে বাঙালিদের দাপট কমে যাওয়া থেকে শুরু করে সল্ট লেক স্টেডিয়ামে বাংলাদেশের দাপুটে ফুটবল নিয়ে অনেক কথাই বললেন।
  • র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ও আর্জেন্টিনার উন্নতি
    সাম্প্রতিক সময়ের আশানুরূপ পারফরম্যান্সে ফিফা র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের। এগিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাও।
  • এসএ গেমসে মেয়েদের ফুটবল দল পাঠাবে না বাফুফে
    কদিন আগে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বয়সভিত্তিক ও নারী ফুটবলে বাংলাদেশকে আরও জোর দেওয়ার পরামর্শ দিয়ে গেছেন। কিন্তু বাংলাদেশ ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা বাফুফে সিদ্ধান্ত নিয়েছে এবারের দক্ষিণ এশিয়ান গেমসে (এসএ গেমস) মহিলা ফুটবল দলকে না পাঠানোর।
  • ডাকছে আইএসএল, ভাবছেন জামাল
    জামাল ভূইয়াকে দলে নিতে আগ্রহ দেখিয়েছে ইন্ডিয়ান সুপার লিগ আইএসএলের ক্লাবগুলো। বাংলাদেশ অধিনায়কও আগ্রহী। তবে সিদ্ধান্ত নিতে চান ভেবে-চিন্তে।
  • সাঁতারে অপ্রীতিকর ঘটনা, কোচের পদত্যাগ
    দুই মাসেরও কম সময়ের মধ্যে এসএ গেমসে লড়বেন সাঁতারুরা। এরই মাঝে ঘটে গেছে অপ্রীতিকর ঘটনা। জুনিয়র সাঁতারুদের শাস্তি ভোগ করতে দেখে সরে গেছেন সাঁতারের মূল কোচ তাকেও ইনোকি। ব্যক্তিগত কারণ দেখিয়ে চলে যাওয়ার পর ফেইসবুক স্ট্যাটাসে জানিয়েছেন আসল কারণ।
  • স্কুল পড়ুয়া ‘হাতির’ চমক
    দলের অধিকাংশ খেলোয়াড় বিশ্ববিদ্যালয়, হাইস্কুল পড়ুয়া! হাইস্কুলে পড়ে? বিস্ময় নিয়ে ফের প্রশ্ন করতে ইয়াং এলিফ্যান্টস কোচ সালভারাস ভেনগাদাসালামের এক কথায় উত্তর-হ্যাঁ। এরপর আলোচনা গড়ায়। কোচের মুখে উঠে আসে তরুণ খেলোয়াড়দের নিয়ে শত বছরেরও বেশি পুরানো মোহনবাগানকে তচনছ করে দেওয়ার পেছনের গল্পসহ আরও নানা বিষয়।
  • উয়েফা অ্যাসিস্ট ডেভেলপমেন্ট ফুটবলে সেরা বাংলাদেশ
    মালদ্বীপকে উড়িয়ে দিয়ে উয়েফা অ্যাসিস্ট অনূর্ধ্ব-১৬ ডেভেলপমেন্ট ফুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।
  • ‘দলে জায়গা পাওয়ার লড়াই উপভোগ করছি’
    নাম নিয়ে বেশ বিড়ম্বনায় ইয়াসিন আরাফাত। বাংলাদেশ দলের রক্ষণভাগে তার সিনিয়র সতীর্থের নাম যে ইয়াসিন খান। মূল নাম ইয়াসিন ছেঁটে দিয়ে তাই দলের সর্বকনিষ্ঠ সতীর্থকে সবাই আরাফাত বলে ডাকে। শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে দারুণ এক গোল করা ১৮ বছর বয়সী এই তরুণ চান ‘আরাফাত’ নামেই ছাপ রেখে যেতে।
  • ‘ভারতকে হারানোর সুযোগ আমাদের আছে’
    বরাবরই জেদী তিনি। মুখিয়ে থাকেন চ্যালেঞ্জ নিতে। জাতীয় দল তো বটেই, নতুন দল বসুন্ধরা কিংসের রক্ষণেও প্রাণভোমরা ইয়াসিন খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় খুঁলে দিলেন সব মনের জানালা।
  • বদলে যাওয়ার গল্প শোনালেন জামাল
    জন্ম, বেড়ে ওঠা ডেনমার্কে। ফুটবলে হাতে খড়ি, ফুটবলার হয়ে ওঠা এফসি কোপেনহেগেনের আঙিনায়। কিন্তু জামাল ভূইয়ার এখন অনেক কিছুই বাংলাদেশকে, এদেশের ফুটবলকে ঘিরে। জাতীয় দলের অধিনায়ক; নির্ভরযোগ্য মিডফিল্ডার। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় ২৯ বছর বয়সী এই ফুটবলার ভাঙা-ভাঙা বাংলায়, বাংলা-ইংরেজির মিশেলে বললেন অনেক কথাই। যেখানে উঠে এলো ডেনমার্ক ছেড়ে বাংলাদেশে আসা, কোপেনহেগেনে গুলি খাওয়া, ফের ফুটবল নিয়ে মেতে ওঠা, বাংলাদেশের ফুটবল নিয়ে স্বপ্ন ও আরও অনেক কিছু।
  • শেখ কামাল গোল্ড কাপের নায়ক হতে পারেন যারা
    প্রথম আসরের চ্যাম্পিয়ন, বরাবরের মতো আয়োজকও চট্টগ্রাম আবাহনী।  টুর্নামেন্ট শুরু আগেই জানিয়েছে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের শিরোপা ফিরে পেতে চায় তারা। গত আসরের সেরা টিসি স্পোর্টসেরও লক্ষ্য থাকবে মুকুট ধরে রাখা।
  • জয় হাতছাড়া করে বাংলাদেশ দলের নির্ঘুম রাত
    ম্যাচ শেষে রাতটা কেমন কাটল? অধিনায়ক জামাল ভূইয়া, একাধিক সুযোগ নষ্ট করা নাবীব নেওয়াজ জীবন, গোলদাতা সাদউদ্দিন সবারই এক কথা-নির্ঘুম কেটেছে। অনেকটা সময় এগিয়ে থেকেও শেষ দিকে গোল হজম করে ভারতকে হারাতে না পারার হতাশা রাতভর পুড়িয়েছে দলের সবাইকে।
  • ভারতের বিপক্ষে পেনাল্টি না পাওয়া নিয়ে আক্ষেপ নেই ডের
    ঘটনা ম্যাচের সপ্তম মিনিটের। রাহুল বাকের ট্যাকলে মোহাম্মদ ইব্রাহিম পড়ে গেলেন ডি বক্সে। পেনাল্টি পেতেই পারতো অতিথিরা! ম্যাচ শেষে ওই প্রসঙ্গে কৌশলী উত্তর দিলেন বাংলাদেশ কোচ জেমি ডে।
  • বাংলাদেশ কোচের চোখে ভারতের আক্রমণই নেই!
    শেষ দিকে সেট পিস থেকে আদিলের গোল বাদ দিলে বাংলাদেশের জালে ভারতের একমাত্র উল্লেখযোগ্য আক্রমণ ম্যাচের ৬০তম মিনিটে। অন্যদিকে বাংলাদেশের আক্রমণ ফিরেছে গোললাইন থেকে, ক্রসবারে লেগে। জেমি ডে তাই অনায়াসে বলে দিলেন শক্তিশালী ভারতের তেমন কোনো আক্রমণই চোখে পড়েনি তার!
  • রক্ষণকে ১০-এ সাড়ে ৯ দিচ্ছেন বাংলাদেশ কোচ
    শুরু থেকে ইয়াসিন খান, রায়হান হাসান, রহমত মিয়া ও রিয়াদুল ইসলাম রাফি দারুণভাবে সামলেছেন রক্ষণভাগ। পরে রায়হানের বদলি নেমে আলো ছড়িয়েছেন বিশ্বনাথ ঘোষও। শক্তিশালী ভারতের বিপক্ষে ম্যাচে তাই রক্ষণভাগের সেনানিদের ১০-এর মধ্যে সাড়ে ৯ পয়েন্ট দিলেন বাংলাদেশ কোচ জেমি ডে।
  • সিদ্ধান্ত গ্রহণে ভুল ছিল: ভারত কোচ
    বাংলাদেশের কাছে পয়েন্ট হারানোর কারণ খুঁজে পেয়েছেন ভারত কোচ ইগর ইস্তিমাচ। পেছন থেকে দ্রুত বলের জোগান ছিল না এবং ঠিকঠাক সিদ্ধান্ত নেওয়াও হয়নি। ভুলের পুনরাবৃত্তি না করার ‘শিক্ষাটাও’ বাংলাদেশ ম্যাচ থেকে পাওয়ার কথা জানালেন এই ক্রোয়াট।
  • জয়বঞ্চিত হওয়ায় হতাশ ডে
    শক্তিশালী ভারতের মাঠ থেকে পয়েন্ট নিয়ে ফেরার আনন্দ আছে জেমি ডের। তবে শেষ দিকে গোল খেয়ে জয়বঞ্চিত হওয়ায় হতাশাও আছে বাংলাদেশ কোচের।
  • ভারতে শেষ মুহূর্তে জয়বঞ্চিত বাংলাদেশ
    জামাল ভুইয়ার দারুণ ফ্রি কিক লাফিয়ে ওঠা গুরপ্রিত সিংকে ফাঁকি দিয়ে বেরিয়ে গেলো। দূরের পোস্টে থাকা সাদউদ্দিন নিখুঁত হেডে খুঁজে নিলেন জাল। সল্ট লেকের গ্যালারিকে স্তব্ধ করে দিয়ে মেললেন ডানা। বাকিটা সময় দুর্দান্ত খেলা বাংলাদেশ গোল হজম করল শেষ দিকে। জয়ের স্বপ্ন ভাঙলেও ড্রয়ের তৃপ্তি নিয়ে মাঠ ছাড়ল জেমি ডের দল। খুলল পয়েন্টের খাতা।