• রিয়াল-বার্সা-ইউভেন্তুসকে চ্যাম্পিয়ন্স লিগে খেলার আমন্ত্রণ
    বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগে রয়ে যাওয়ায় রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুসের আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিয়ে তৈরি হয়েছিল অনিশ্চয়তা। তবে এই তিন ক্লাবকেও প্রতিযোগিতাটিতে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে উয়েফা।
  • পরিসংখ্যানে চেলসির চ্যাম্পিয়ন্স লিগ জয়
    ম্যানচেস্টার সিটির প্রথম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন ভেঙে আবারও ইউরোপ সেরার মুকুট পরেছে চেলসি। অভিষেক আসরে জাল অক্ষত রাখার রেকর্ড গড়েছেন দলটির গোলরক্ষক এদুয়াঁ মঁদি।
  • আমরা বিশ্বের সেরা ক্লাব: মাউন্ট
    তার বাড়ানো পাস থেকেই এসেছে জয়সূচক গোল। ম্যানচেস্টার সিটিকে হারিয়ে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগ জয়ের উচ্ছ্বাসে ভাসছে চেলসি। ম্যাসন মাউন্টের মতে, এই মুহূর্তে বিশ্বের সেরা ক্লাব তারাই।
  • শূন্য থেকে শীর্ষে কঁতে
    ছয় বছর আগেও ছিলেন পাদপ্রদীপের আলো থেকে অনেক দূরে। খেলতেন ফ্রান্সের দ্বিতীয় বিভাগের দল কঁ-তে। এরপর লেস্টার সিটিতে নোঙর ফেললেন। দ্রুতই সব বদলে যেতে থাকল। সবশেষ গায়ে তুললেন চেলসির জার্সি। এনগোলো কঁতে এখন আধুনিক ফুটবলের সুন্দরতম সেন্ট্রাল মিডফিল্ডারদের একজন। মুঠোভরে দলকে দিচ্ছেন; নিজেও নিচ্ছেন দু’হাত ভরে।
  • আরও সাফল্যের জন্য ক্ষুধার্ত টুখেল
    দায়িত্ব নেওয়ার মাত্র চার মাসের মাথায় ধরা দিয়েছে সবচেয়ে বড় সাফল্য। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির বিপক্ষে মাস্টারক্লাস পারফরম্যান্সে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে দল। তবে এখানেই থামতে চান না চেলসি কোচ টমাস টুখেল। আরও সাফল্যের জন্য ব্যাকুল এই জার্মান।  
  • হতাশা-তৃপ্তি দুটোই সঙ্গী গুয়ার্দিওলার
    স্বপ্নপূরণের খুব কাছে গিয়েও সঙ্গী হয়েছে হতাশা। চেলসির কাছে হেরে হাতছাড়া হয়েছে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। স্বাভাবিকভাবে হতাশ পেপ গুয়ার্দিওলা। তবে একটা জায়গায় তৃপ্তিও আছে তার। চ্যাম্পিয়ন্স লিগের শেষটা রঙিন না হলেও মৌসুমের অন্যান্য সাফল্য নিয়ে খুশি সিটি কোচ।
  • ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ইউরোপ চ্যাম্পিয়ন চেলসি
    চ্যাম্পিয়ন্স লিগে আগে কখনোই জালের দেখা না পাওয়া কাই হাভার্টজ একেবারে মোক্ষম সময়ে বাজিমাত করলেন। দলকে উপহার দিলেন সবচেয়ে বড় জয়ের উপলক্ষ। ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ইউরোপ সেরার আসনে বসল টমাস টুখেলের চেলসি।
  • লড়াইটা গুয়ার্দিওলার সঙ্গে আমার নয়: টুখেল
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছেন আধুনিক ফুটবলের সেরা কোচদের দুই জন, টমাস টুখেল ও পেপ গুয়ার্দিওলা। তবে মাঠের লড়াইটা তো আর তাদের মধ্যে নয়। সেটাই মনে করিয়ে দিলেন চেলসির কোচ টুখেল। বললেন, ম্যানচেস্টার সিটির বিপক্ষে তাদের লড়াইটাকে কেবল দুই কোচের লড়াই হিসেবে দেখাটা ভুল হবে।
  • খেলোয়াড়দের বেঞ্চে রাখা কষ্টের: গুয়ার্দিওলা
    চেলসির বিপক্ষে মাঠের লড়াইয়ে নামার আগে অন্য এক ‘লড়াই’ করতে হচ্ছে পেপ গুয়ার্দিওলাকে। এ লড়াই তার নিজের সঙ্গে! সের্হিও আগুয়েরো, গাব্রিয়েল জেসুস, রাহিম স্টার্লিংয়ের মতো তারকাদের মধ্যেও কাউকে হয়তো চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে শুরুর একাদশে ঠাঁই দিতে পারবেন না ম্যানচেস্টার সিটি কোচ।  
  • পরিসংখ্যানে চেলসি-ম্যানসিটি ফাইনাল
    নানা প্রতিকূলতা পেরিয়ে শেষের দোড়গোড়ায় চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসর। শিরোপা লড়াইয়ে মুখোমুখি হতে যাচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগের দুই দল ম্যানচেস্টার সিটি ও চেলসি। প্রথমবারের মতো প্রতিযোগিতাটির ফাইনালে খেলতে যাচ্ছে সিটি। আর ২০১১-১২ আসরের চ্যাম্পিয়ন চেলসির এটি ইউরোপিয়ান শীর্ষ প্রতিযোগিতায় তৃতীয় ফাইনাল।
  • চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে যেগুলো হতে পারে নির্ণায়ক
    দুয়ারে কড়া নাড়ছে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। স্বপ্নের শিরোপা উঁচিয়ে ধরতে প্রতিপক্ষ বধের প্রস্তুতি নিচ্ছে টমাস টুখেলের চেলসি ও পেপ গুয়ার্দিওলার ম্যানচেস্টার সিটি। শেষ পর্যন্ত কাদের মুখে ফুটবে বিজয়ের হাসি, তা সময়ই বলে দেবে। তবে পর্তুগালের পোর্তোর ফাইনালে পাঁচটি বিষয় হয়ে উঠতে পারে শিরোপা নির্ণায়ক।
  • গুয়ার্দিওলার বিপক্ষে খেলা সবসময় কঠিন: টুখেল
    টানা দ্বিতীয়বার কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার উচ্ছ্বাস আছে। তৃপ্তি আছে সবশেষ দুই দেখায় পেপ গুয়ার্দিওলার ম্যানচেস্টার সিটিকে হারানোরও। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগে ভীষণ সতর্ক চেলসির কোচ টমাস টুখেল। এবারও প্রতিপক্ষ গুয়ার্দিওলার সিটি বলেই সবকিছু শূন্য থেকে শুরু করতে হবে বলে মনে করেন তিনি।
  • জিতেছেন তিনটি চ্যাম্পিয়ন্স লিগ, ফাইনাল খেলেননি একবারও!
    ক্যারিয়ারে এ পর্যন্ত তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ পেয়েছেন মাতেও কোভাচিচ। তার অর্জনের ভাণ্ডারে শোভা পাচ্ছে ইউরোপ সেরার মঞ্চে পাওয়া তিন পদক। কিন্তু মনের গভীরে লুকিয়ে আছে কখনোই এই টুর্নামেন্টের ফাইনাল খেলতে না পারার কষ্ট। এবার সেই দুঃখ ভোলার পথে এই ক্রোয়াট মিডফিল্ডার।
  • চেলসির বিপক্ষে ফাইনালের আগে দুর্ভাবনায় গুয়ার্দিওলা
    শেষ তিন ম্যাচের দুটিতেই হার। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আগে দলের এমন পারফরম্যান্স ভাবাচ্ছে ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলাকে। চেলসির বিপক্ষে ইউরোপ সেরার লড়াইয়ে নামার আগে দলের উন্নতি প্রয়োজন বলে মনে করছেন তিনি।
  • বদলে গেল চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ভেন্যু
    শোনা যাচ্ছিল গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। করোনাভাইরাস পরিস্থিতিতে বদলে গেছে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ভেন্যু। চেলসি ও ম্যানচেস্টার সিটির শিরোপা নির্ধারণী ম্যাচটি হবে পর্তুগালের পোর্তোয়।
  • ‘আমার দেখা দুর্বলতম রিয়াল’
    মাদ্রিদে ড্র, লন্ডনে হার। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনাল থেকে বিদায় ঘণ্টা বেজে যাওয়া রিয়াল মাদ্রিদের সমালোচনায় মুখর অনেকেই। তবে ইংলিশ গ্রেট গ্যারি লিনেকারের সুর যেন একটু বেশিই কড়া। জিনেদিন জিদানের বর্তমান দলটি নাকি তার দেখা রিয়ালের ‘দুর্বলতম দল!’
  • টুখেল মাস্টারক্লাসে ছুটছে চেলসি
    মৌসুমের মাঝপথে যখন চেলসির কোচ হয়ে এলেন টমাস টুখেল, ধারাবাহিক বাজে পারফরম্যান্সে দলের অবস্থা তখন তথৈবচ। সেখান থেকে এই জার্মান কোচের হাত ধরে যেন আমূল বদলে গেছে ইংলিশ দলটি। হয়ে উঠেছে দারুণ ধারাবাহিক। আশা জাগিয়েছে দুটি শিরোপা জয়ের। তাদের এগিয়ে চলার সবশেষ নজির-জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদকে হারিয়ে ৯ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে জায়গা করে নেওয়া।
  • পরিসংখ্যানে রিয়াল-চেলসি ম্যাচ
    রেকর্ড ১৩ বারের ইউরোপ চ্যাম্পিয়নদের হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে চেলসি। প্রথম কোচ হিসেবে ইউরোপিয়ান শীর্ষ প্রতিযোগিতায় দুটি ভিন্ন ক্লাবের হয়ে টানা দুবার ফাইনালে উঠেছেন টমাস টুখেল।
  • সিটিকে বিদায় করা সেই জয় টুখেলের অনুপ্রেরণা
    ম্যানচেস্টার সিটিকে দারুণ সমীহ করেন টমাস টুখেল। চেলসি কোচের চোখে ইউরোপের সবচেয়ে শক্তিশালী দলগুলোর একটি পেপ গুয়ার্দিওলার এই দল। কদিন আগে তাদের হারিয়েই এফএ কাপের ফাইনালে ওঠে চেলসি। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আরও বড় মঞ্চে সেই জয়ই টুখেলের অনুপ্রেরণা।
  • সিদ্ধান্ত ভুল ছিল না, দাবি জিদানের
    চেলসির বিপক্ষে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়া ম্যাচে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের নেওয়া বেশ কিছু সিদ্ধান্ত পড়েছে প্রশ্নের মুখে। তবে সমালোচনার মুখে পড়া ওই সিদ্ধান্তগুলো সঠিক ছিল বলে দাবি এই ফরাসি কোচের।
  • বিবর্ণ রিয়ালকে হারিয়ে ফাইনালে চেলসি
    আত্মবিশ্বাসের ঘাটতি নাকি ক্লান্তি? কারণ যেটাই হোক, কাবু করে ফেলল রিয়াল মাদ্রিদকে। প্রতিপক্ষের দুর্বলতার সুযোগে দারুণ এক জয় তুলে নিল চেলসি। আট মৌসুম পর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠল টমাস টুখেলের ছোঁয়ায় বদলে যাওয়া দলটি।
  • পিএসজির ব্যর্থতার দায় নেইমারের একার?
    চ্যাম্পিয়ন্স লিগ জয়ের লক্ষ্যেই বছর চারেক আগে রেকর্ড ট্রান্সফার ফিতে বার্সেলোনা থেকে নেইমারকে দলে ভিড়িয়েছিল পিএসজি। কিন্তু গত চার মৌসুমে ফরাসি ক্লাবটির চাওয়া পূরণ করতে পারেননি তিনি। আরও একবার প্রতিযোগিতাটি থেকে পিএসজি খালি হাতে ফেরার পর অনেকে দলের ব্যর্থতার দায় দিচ্ছেন নেইমারকে।
  • চার বছরের পরিশ্রমের ফল এই ফাইনাল: গুয়ার্দিওলা
    মূলত চ্যাম্পিয়ন্স লিগে সাফল্য পেতেই চার বছর আগে পেপ গুয়ার্দিওলাকে দায়িত্ব দেয় ম্যানচেস্টার সিটি। কিন্তু সম্ভাবনা জাগিয়ে বারবার হোঁচট খেতে হচ্ছিল। অবশেষে সেই লক্ষ্য পূরণের খুব কাছে পৌঁছেছে ইংলিশ ক্লাবটি। দলকে প্রথমবারের মতো ইউরোপ সেরা প্রতিযোগিতাটির ফাইনালে তুলে গর্বিত বোধ করছেন এই স্প্যানিয়ার্ড।
  • এমবাপের অনুপস্থিতি কোনো অজুহাত নয়: পচেত্তিনো
    দলের বাঁচা-মরার লড়াইয়ে মাঠেই নামতে পারেননি কিলিয়ান এমবাপে। পিএসজিও পারেনি কঠিন বৈতরনী পার হতে। তবে চ্যাম্পিয়ন্স লিগ থেকে নিজেদের ছিটকে পড়ার পেছনে ফরাসি তারকার অনুপস্থিতিকে অজুহাত হিসেবে দেখাচ্ছেন না পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • সিটি-পিএসজি ম্যাচে যত রেকর্ড
    সেমি-ফাইনালের দুই লেগেই পিএসজিকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে ম্যানচেস্টার সিটি; গড়েছে প্রথম ইংলিশ দল হিসেবে প্রতিযোগিতায় টানা সাত জয়ের রেকর্ড।
  • নেইমারদের উড়িয়ে ফাইনালে ম্যানচেস্টার সিটি
    চোটের ছোবলে মাঠে নামা হলো না কিলিয়ান এমবাপের। নেইমার ছিলেন, তবে নিজের ছায়া হয়ে। প্রতিপক্ষের হতশ্রী ফুটবলের বিপরীতে নজরকাড়া পারফরম্যান্স দেখালো ম্যানচেস্টার সিটি। আরেকটি দুর্দান্ত জয়ে দলটি প্রথমবারের মতো পা রাখল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে।
  • আত্মবিশ্বাস হারালেই বিপদ: চেলসি কোচ
    পরিসংখ্যানের পাতা ঘাটলে রিয়াল মাদ্রিদের চেয়ে অনেকটাই পিছিয়ে থাকবে চেলসি। তবে দু’দলের মুখোমুখি লড়াইয়ের গল্পটা ভিন্ন। পারফরম্যান্সের বিবেচনায় সবশেষ ম্যাচেও তাই। তবে ইউরোপের রেকর্ড চ্যাম্পিয়নদের যে ঘুরে দাঁড়ানোর সামর্থ্য যথেষ্টই আছে, তা ভালোমতোই জানেন চেলসি কোচ টমাস টুখেল। তাই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার লড়াইয়ে নামার আগে নিজের খেলোয়াড়দের সতর্ক করলেন তিনি। সেই সঙ্গে বললেন, নিজেদের ওপর আস্থা হারানো চলবে না, তাতে পেয়ে বসবে প্রতিপক্ষ।
  • রিয়ালের বাঁচা-মরার লড়াইয়ে ফিরছেন রামোস
    দলের খুব প্রয়োজনের সময় অধিনায়ককে ফিরে পেল রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লিগে চেলসির বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে সের্হিও রামোসকে নিয়ে দল ঘোষণা করেছেন কোচ জিনেদিন জিদান।
  • নিজেদের খেলায় মনোযোগের তাগিদ গুয়ার্দিওলার
    প্রথম লেগে জিতে সুবিধাজনক অবস্থানে রয়েছে দল। হাতছানি আছে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের মঞ্চে ওঠার। কিন্তু সতর্ক পেপ গুয়ার্দিওলা। নিশ্চিত করতে চান দল যেন আত্মতুষ্টিতে না ভোগে, কঠিন সময় এলে দিশেহারা না হয়। তাই মনোযোগী থেকে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াইয়ের বার্তা শিষ্যদের দিলেন এই স্প্যানিশ কোচ।
  • সিটির বিপক্ষে এমবাপেকে ‘পাচ্ছে’ পিএসজি
    মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে পিএসজি সমর্থকদেরকে একটু স্বস্তির খবর দিলেন মাউরিসিও পচেত্তিনো। চোটের কারণে সবশেষ ম্যাচ না খেলা কিলিয়ান এমবাপে ফিরেছেন দলে। সবকিছু ঠিকঠাক থাকলে ম্যানচেস্টার সিটির বিপক্ষে এই তারকা ফরোয়ার্ড খেলতে পারেন বলে জানালেন পিএসজি কোচ।
  • ছিটকে গেলেন রিয়ালের ভারানে
    মৌসুমের গুরুত্বপূর্ণ সময়ে আরেকটি বড় ধাক্কা খেল রিয়াল মাদ্রিদ। পেশির চোটে ছিটকে গেছেন ডিফেন্ডার রাফায়েল ভারানে।
  • সবকিছু জয়ে সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতি জিদানের
    ওসাসুনার জমাট রক্ষণ ভেঙে দল পেয়েছে স্বস্তির জয়, শীর্ষে থাকা দলের সঙ্গে কমেছে ব্যবধান। কঠিন বাধা পেরুনোর পর আগের কথারই পুনরাবৃত্তি করলেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। লা লিগা শিরোপা ধরে রাখার জন্য শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন তারা। চ্যাম্পিয়ন্স লিগ জয়েও সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতি দিলেন ফরাসি কোচ।
  • যুদ্ধ এখনও শেষ হয়নি: নেইমার
    ঘরের মাঠে হেরে যাওয়ায় চ্যালেঞ্জ হয়ে উঠেছে আরও কঠিন। তবে এখনও দ্বিতীয় লেগ বাকি থাকায় আশা হারাচ্ছেন না পিএসজি তারকা নেইমার। চ্যাম্পিয়ন্স লিগে ফাইনালে ওঠার মঞ্চে দাঁড়িয়ে ‘যুদ্ধ এখনও শেষ হয়ে যায়নি’ বলে দলকে উদ্বুদ্ধ করছেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।
  • ফাইনালের টিকেট পেয়ে যাইনি, শিষ্যদেরকে গুয়ার্দিওলা
    পিএসজির বিপক্ষে কঠিন সময়ে নিজেদের জাত চিনিয়ে দল যেভাবে ঘুরে দাঁড়িয়েছে, তাতে খুব খুশি পেপ গুয়ার্দিওলা। তবে খেলোয়াড়দের স্তুতির জোয়ারে ভাসিয়ে দিচ্ছেন না ম্যানচেস্টার সিটি কোচ। সতর্ক করে বলেছেন, প্রথম লেগেই সবকিছু নির্ধারণ হয়ে যায় না।
  • ফিরতি লেগে ধার হারালে চলবে না: পচেত্তিনো
    প্রতিপক্ষের জালে শুরুতেই বল পাঠিয়ে প্রথমার্ধে দাপুটে ফুটবল খেলল পিএসজি। কিন্তু বিরতির পর ছন্দ হারিয়ে হেরে বসল ম্যানচেস্টার সিটির কাছে। নিজেদের মাঠের এই ঘাটতি পুষিয়ে নিতে ফিরতি লেগে নিবেদনের কমতি দেখতে চান না মাওরিসিও পচেত্তিনো। ম্যাচ জুড়ে ছন্দময়, দাপুটে খেলা আশা করেন নেইমার-এমবাপেদের কাছ থেকে।
  • পিএসজিকে হারিয়ে ফাইনালের পথে সিটি
    অধিনায়কের দেখানো পথে অনেকটা সময় এগিয়ে থেকে দিক হারাল পিএসজি। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াল ম্যানচেস্টার সিটি। দ্বিতীয়ার্ধে সাত মিনিটে দুই গোল করে তুলে নিল অসাধারণ এক জয়। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের পথে এগিয়ে গেল পেপ গুয়ার্দিওলার দল।
  • নেইমার থাকলে আরও চ্যাম্পিয়ন্স লিগ জিতত বার্সা: গুয়ার্দিওলা
    বার্সেলোনায় লিওনেল মেসি ও লুইস সুয়ারেসের সঙ্গে যে বিধ্বংসী ‘এমএসএন’ আক্রমণত্রয়ী গড়ে তুলেছিলেন নেইমার, তা যেন এখনও চোখে লেগে আছে পেপ গুয়ার্দিওলার। তাদের সেই দাপট, প্রতিপক্ষের রক্ষণ গুঁড়িয়ে দেওয়ার ক্ষমতা, বিশেষ করে নেইমারের ব্যবধান গড়ে দেওয়ার সামর্থ্য সম্পর্কে খুব ভালো করেই জানেন তিনি। ক্লাবটির ইতিহাসের সেরা ও সফল কোচদের একজন এই স্প্যানিয়ার্ডের বিশ্বাস, কাম্প নউয়ে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এখনও থাকলে আরও দুই-তিনটা চ্যাম্পিয়ন্স লিগ জিতত বার্সেলোনা।
  • জিদানের স্বস্তি, কোর্তোয়ার হুমকি
    ম্যাচের শুরুতেই চেলসি যে ভীতি ছড়িয়েছিল, তাতে অন্য কোনো ফল হলেও হয়তো অবাক হওয়ার কিছু হতো না। তাইতো, শুরুর ব্যর্থতা ঝেড়ে ফেলে শেষ পর্যন্ত ড্রয়ে মাঠ ছাড়তে পারার মাঝেই স্বস্তি খুঁজে পাচ্ছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • নেইমাররা প্রতিপক্ষ কোচের ঘুম কেড়ে নিতে পারে: গুয়ার্দিওলা
    চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার পথে বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের মতো দলকে তাদেরই মাঠে একাই গুঁড়িয়ে দিয়েছেন কিলিয়ান এমবাপে। সঙ্গে আছেন নেইমারের মতো পরীক্ষিত সেনা। তাদের সমন্বয়ে গড়া পিএসজির বিধ্বংসী আক্রমণভাগ উড়িয়ে দিতে পারে যেকোনো রক্ষণ-কথাটি যেন মনেপ্রাণে বিশ্বাস করেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • রিয়ালের মাঠে ড্র করে ফিরল চেলসি
    টমাস টুখেলের কোচিংয়ে পাল্টে যাওয়া চেলসি উপহার দিল দারুণ গোছানো ফুটবল। শুরুর ধাক্কা সামলে রিয়াল মাদ্রিদ ঘুরে দাঁড়াল বটে, তবে যথেষ্ট হলো না। মূল্যবান একটি অ্যাওয়ে গোল নিয়ে ফিরল ইংলিশ দলটি।
  • ম্যানচেস্টার সিটিকে হারানো খুব কঠিন হবে: পচেত্তিনো
    মাঠে কিংবা ডাগআউটে, প্রতিপক্ষ পেপ গুয়ার্দিওলাকে খুব ভালোভাবে চেনা মাওরিসিও পচেত্তিনোর। চ্যাম্পিয়ন্স লিগে আবারও সেই পুরনো প্রতিপক্ষের মুখোমুখি হওয়ার আগে বাড়তি রোমাঞ্চ অনুভব করছেন পিএসজি কোচ পচেত্তিনো। গুয়ার্দিওলার দলকে হারানো খুব কঠিন হবে বলে মনে করেন এই আর্জেন্টাইন।
  • পরিসংখ্যানের পাতায় রিয়াল-চেলসি দ্বৈরথ
    দুই কোচের লড়াইয়ে টমাস টুখেলের বিপক্ষে কখনও জিততে পারেননি জিনেদিন জিদান। ইউরোপীয় লড়াইয়ে চেলসির বিপক্ষে রিয়াল মাদ্রিদের পরিসংখ্যানও স্বস্তির নয়।
  • টুখেলকে এবার হারাতে পারবেন জিদান?
    দুই কোচের দেখা হয়েছে মোট চারবার। বিস্ময়কর হলেও সত্যি, টমাস টুখেলের বিপক্ষে কখনও জিততে পারেননি জিনেদিন জিদান। বরং একবার হেরেছেন। কোচ হিসেবে তিন বা তার বেশি ম্যাচ যাদের বিপক্ষে খেলেছেন, তাদের মধ্যে কেবল ‘টুখেল গেরো’ কখনও ছোটাতে পারেননি তিনি। চেলসি-রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের আগে তাই স্বাভাবিকভাবে প্রশ্নটি উঠছে-এবার টুখেলকে হারাতে পারবেন তো জিদান?
  • চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাট পছন্দ হয়নি টুখেলের
    চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাটে বাড়ছে ম্যাচের সংখ্যা। খেলোয়াড়দের সইতে হবে আরও বেশি ধকল। বিষয়টি মোটেও ভালোভাবে নিচ্ছেন না টমাস টুখেল। সমালোচনার সুরে চেলসি কোচ জানালেন, নতুন ফরম্যাট নিয়ে উয়েফা কোচ, খেলোয়াড়দের সঙ্গে কথা বলেছেন বলে মনে করেন না তিনি।
  • রেফারির সিদ্ধান্ত নিয়ে গুঞ্জন, ভাবনা নেই জিদানের
    ইউরোপিয়ান সুপার লিগে নাম লেখানোয় রিয়াল মাদ্রিদ ও চেলসির মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ নিয়ে যে অনিশ্চয়তা জেগেছিল, তা কেটে গেছে। মাথাচাড়া দিয়ে উঠেছে নতুন গুঞ্জন, আলোচিত এই লিগ থেকে সরে না দাঁড়ানোর খেসারত হয়তো মাঠে দিতে হবে রিয়ালকে। রেফারির পক্ষপাতমূলক আচরণের শিকার হতে পারে তারা। তবে সেই ভাবনায় কাতর নন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদের কোচের ভাবনাজুড়ে কেবল মাঠের প্রস্তুতি।
  • ‘রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ দেওয়ার প্রসঙ্গই হাস্যকর’
    ইউরোপিয়ান সুপার লিগ ঘিরে যে সমালোচনার ঝড় উঠেছিল, তা কমেছে অনেকটাই। উয়েফার সুরও এখন বেশ নরম। সুপার লিগে নিজেদের ভূমিকার কারণে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠা রিয়াল মাদ্রিদ সহ তিনটি দল বহিষ্কার হতে পারে, এমন সম্ভাবনা এখন আর নেই। রিয়াল কোচ জিনেদিন জিদানের কাছে অবশ্য বহিষ্কারের প্রসঙ্গ ওঠাটাই ‘হাস্যকর’।
  • চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাটের সমালোচনায় গিনদোয়ান
    ইউরোপিয়ান সুপার লিগের ডামাডোলের মধ্যেই এসেছে চ্যাম্পিয়ন্স লিগের ফরম্যাট বদলের ঘোষণা। দুটোর কোনোটাই পছন্দ হচ্ছে না ইলকাই গিনদোয়ানের। ম্যানচেস্টার সিটির এই জার্মান মিডফিল্ডার মনে করছেন, ফুটবলারদের স্বার্থ দেখছে না কেউই।
  • রিয়াল-চেলসি সেমি-ফাইনাল তাহলে হচ্ছে?
    প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগের আনুষ্ঠানিক ঘোষণা আসার আগে-পরে দলগুলোকে কড়া বার্তা দিয়েছিল উয়েফা। ‘বিদ্রোহী’ লিগটির ভবিষ্যৎ চরম অনিশ্চয়তার মধ্যে পড়ে যাওয়ায় এখন সুর কিছুটা নরম হয়েছে উয়েফা সভাপতি আলেকসান্দের চেফেরিনের। কাটতে শুরু করেছে রিয়াল মাদ্রিদ ও চেলসির মধ্যে চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনাল মাঠে গড়ানোর নিয়ে তৈরি হওয়া জটিলতা।
  • নিষেধাজ্ঞা এড়াতে সুপার লিগের আইনি ব্যবস্থা
    চলছে আলোচনা-সমালোচনা, আছে পক্ষে-বিপক্ষে মত। উয়েফা ও এর সহযোগী সংগঠনগুলোর হুমকি তো আছেই। এসবের কোনো কিছুই তোয়াক্কা করছে না ইউরোপিয়ান সুপার লিগ। উল্টো ইউরোপীয় ফুটবলের নিয়ন্তা সংস্থা যে নিষেধাজ্ঞা ও মামলার হুমকি দিয়েছে, তা এড়াতে আগেভাগেই আইনি ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে ইউরোপিয়ান সুপার লিগ কোম্পানি।
  • সফল হবে না সুপার লিগ, ব্রডকাস্টারদের মত
    চ্যাম্পিয়ন্স ট্রফি সম্প্রচারে শত কোটি ডলার খরচ করা প্রতিষ্ঠানগুলো দাঁড়িয়েছে ইউরোপিয়ান সুপার লিগের বিরুদ্ধে। ইউরোপের শীর্ষ ক্লাবগুলোর এই টুর্নামেন্টকে কয়েকটি সম্প্রচারকারী প্রতিষ্ঠান দেখছে ফুটবলের ভবিষ্যতের জন্য হুমকি হিসেবে। তাদের মতে, সফল হবে না সুপার লিগ।
  • চ্যাম্পিয়ন্স লিগ শেষ রিয়াল, চেলসি, ম্যানসিটির?
    চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে নাও খেলা হতে পারে রিয়াল মাদ্রিদ, চেলসি ও ম্যানচেস্টার সিটির। ইউরোপিয়ান সুপার লিগে নাম লেখানোয় শেষ চার থেকে তাদের নিষিদ্ধ করা হতে পারে বলে আভাস দিলেন উয়েফা নির্বাহী কমিটির এক সদস্য।
  • পাল্টে গেল চ্যাম্পিয়ন্স লিগের ফরম্যাট
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান ফরম্যাট বদলে ফেলার সিদ্ধান্ত আগেই হয়েছিল। এবার আনুষ্ঠানিকভাবে জানানো হলো তার রূপরেখা। নতুন ফরম্যাটে প্রতিটি দল প্রাথমিক পর্বে খেলবে ১০টি করে ম্যাচ।
  • সেমিতে ওঠার অনুভূতি অবিশ্বাস্য: গুয়ার্দিওলা
    বার্সেলোনার ডাগআউটে দাঁড়িয়ে দুবার পেয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ। বায়ার্ন মিউনিখে তিন মৌসুমের ক্যারিয়ারে প্রতিবারই উঠেছেন প্রতিযোগিতাটির সেমি-ফাইনালে। দারুণ সফল সেই পেপ গুয়ার্দিওলার কোচিংয়েই কিনা বারবার ইউরোপ সেরার প্রতিযোগিতাটির শেষ আটে আটকে যাচ্ছিল ম্যানচেস্টার সিটি। অবশেষে সেই বাধা পেরুতে পেরে ভীষণ খুশি এই স্প্যানিশ কোচ। অনেক কষ্টে পাওয়া বলেই বুঝি এবারের সেমি-ফাইনালে ওঠার আনন্দটা গুয়ার্দিওলার কাছে অনেক বেশি।  
  • রিয়াল সবসময় আরও চায়: জিদান
    কঠিন পরিস্থিতিতে চোটজর্জর দল নিয়ে লিভারপুলকে বিদায় করে চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে উঠেছে দল। সামনে এবার ফাইনালের হাতছানি। অ্যানফিল্ডের কঠিন চ্যালেঞ্জ উতরে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান বললেন, তার দল এখন আরও ক্ষুধার্ত।
  • রিয়ালের মাঠে পরাজয়ই মূল কারণ: ক্লপ
    প্রথম লেগের ঘাটতি ঘরের মাঠে পুষিয়ে নিতে পারেনি লিভারপুল। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়ার পেছনে তাই রিয়াল মাদ্রিদের মাঠে হারকেই মূল কারণ হিসেবে দেখছেন দলটির কোচ ইয়ুর্গেন ক্লপ।
  • রিয়ালের টিম বাসে হামলা: পুলিশি তদন্ত শুরু
    রিয়াল মাদ্রিদ খেলোয়াড়দের বহনকারী বাসে হামলার ঘটনায় নিন্দা জানিয়ে ক্ষমা প্রার্থনা করেছে লিভারপুল। চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচের আগের এই ঘটনার তদন্ত শুরু করেছে মার্সিসাইড পুলিশ।
  • প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে গুয়ার্দিওলার সিটি
    শুরুতে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ম্যানচেস্টার সিটি ঘুরে দাঁড়াল দুর্দান্তভাবে। বরুশিয়া ডর্টমুন্ডকে আবার হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে পা রাখল পেপ গুয়ার্দিওলার দল।
  • অ্যানফিল্ডে ড্র করে শেষ চারে রিয়াল
    ঘরের মাঠে আক্রমণাত্মক ফুটবলে কাজ এগিয়ে রাখা রিয়াল মাদ্রিদ বাকিটা সারল প্রতিপক্ষের মাঠে। মরিয়া লিভারপুলের একের পর এক আক্রমণের মুখে দারুণভাবে সামাল দিল নিজেদের রক্ষণ। অ্যানফিল্ডে ড্র করে জায়গা করে নিল চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে।
  • ক্ষতিটা হয়েছিল আগেই: নয়ার
    প্রথম লেগের ঘাটতি মেটাতে পিএসজির মাঠে দল সবটুকু নিংড়ে দিয়েছে। তাতে জয় মিললেও চ্যাম্পিয়ন্স লিগের শেষ আট থেকে বায়ার্ন মিউনিখের ছিটকে যাওয়া আটকায়নি। অধিনায়ক মানুয়েল নয়ারের মতে, ক্ষতি যা হওয়ার হয়েছিল প্রথম লেগে।
  • জিতেই সেমিতে যেতে চান জিদান
    সেমি-ফাইনালে যেতে রিয়াল মাদ্রিদের সমীকরণ সহজ। এক গোলের ব্যবধানে হারলেও টিকে থাকবে দলটি। তবে কোচ জিনেদিন জিদান লিভাপুলকে আবার হারিয়েই যেতে চান শেষ চারে।
  • ৭ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে চেলসি
    প্রথম লেগে পোর্তোকে হারিয়ে অর্ধেক কাজ আগেই সেরে রেখেছিল চেলসি। ফিরতি পর্বে শেষ সময়ের গোলে হেরেও চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে জায়গা করে নিয়েছে টমাস টুখেলের দল।
  • বায়ার্নের বিপক্ষে হেরেও সেমিতে পিএসজি
    ঘুরে দাঁড়ানো কঠিন হলেও অসম্ভব ছিল না। প্রতিপক্ষের সুযোগ নষ্টের মিছিলে টিকে থাকার সম্ভাবনাও জাগিয়েছিল বায়ার্ন মিউনিখ। তবে হলো না শেষ পর্যন্ত। ঘরের মাঠে হেরেও চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে পা রাখল পিএসজি।
  • সমীকরণ নিয়ে ভাবতে মানা গুয়ার্দিওলার
    ঘরের মাঠের জয় খুব একটা স্বস্তি দিচ্ছে না ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলাকে। প্রথম লেগে কি হয়েছিল, তা যেন ভাবনাতেই আনতে চাচ্ছেন না তিনি। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠতে বরুশিয়া ডর্টমুন্ডের মাঠে কোনোরকম সমীকরণ নিয়ে না ভেবে কেবল জয়ের দিকেই খেলোয়াড়দের মনোযোগ দিতে বললেন গুয়ার্দিওলা।
  • ভিনিসিউসের কাছে বল যাওয়া আটকাতে হবে: ক্লপ
    প্রথম লেগে ভিনিসিউস জুনিয়রের দারুণ দুই ফিনিশিং গড়ে দিয়েছিল ব্যবধান। চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার লড়াইয়ে তাই তাকে আটকাতে আলাদা পরিকল্পনা করছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। যেকোনো ভাবে রিয়াল মাদ্রিদের তরুণ ফরোয়ার্ডের কাছে বল যাওয়ার পথ বন্ধ করতে চান লিভারপুল কোচ।
  • এমবাপে একদিন ব্যালন ডি’র জিতবে: ফ্লিক
    চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার লড়াইয়ে নামার আগে প্রতিপক্ষের তারকা ফুটবলারের প্রশংসা করলেন বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক। তার বিশ্বাস, পিএসজি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে একদিন ব্যালন ডি’অর জিতবেন।
  • প্যারিসে ‘অঘটন’ ঘটাতে চায় বায়ার্ন
    পিএসজির মাঠে কাজটা কতটা কঠিন, ভালো করেই জানেন বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক। চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার লড়াইয়ে শিষ্যদের কাছ থেকে তাই নিখুঁত পারফরম্যান্স চান তিনি। প্যারিসে ‘অঘটন’ ঘটিয়ে পরের রাউন্ডে যাওয়ার আশায় বুক বাঁধছেন ফ্লিক।
  • বায়ার্ন ম্যাচেই নিজেদের মাঠের পারফরম্যান্সের উন্নতি হবে: পচেত্তিনো
    প্রতিপক্ষের মাঠে যতটা উজ্জ্বল, ঘরের মাঠে ততটাই বিবর্ণ-সাম্প্রতিককালে পিএসজির পারফরম্যান্সের চিত্র এমনই। সব প্রতিযোগিতা মিলিয়ে চেনা আঙিনায় সবশেষ পাঁচ ম্যাচে তিনটিতে হেরেছে ফরাসি চ্যাম্পিয়নরা। দলটির কোচ মাওরিসিও পচেত্তিনোর আশা, বায়ার্ন মিউনিখের বিপক্ষে সেই মলিনতা কাটিয়ে উঠবে পিএসজি।
  • রিয়ালের বিপক্ষে নিখুঁত ম্যাচের অপেক্ষায় ক্লপ
    অ্যাস্টন ভিলার বিপক্ষে জয় আশা দেখাচ্ছে ইয়ুর্গেন ক্লপকে। নিখুঁত একটা ম্যাচ খেলতে পারলে হয়তো লেখা যেতে পারে ফিরে আসার আরেকটি গল্প। রিয়াল মাদ্রিদকে বিদায় করে চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে পারে লিভারপুল। ঘুরে দাঁড়ানোর পথ যতই কঠিন হোক লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিলেন দলটির কোচ ক্লপ।
  • নয়ারের বিপক্ষে লড়াই উপভোগ করেছেন এমবাপে
    আগের দেখায় মানুয়েল নয়ারকে পরাস্ত করতে পারেননি কিলিয়ান এমবাপে। পেরেছেন এবার, করেছেন জোড়া গোল। বায়ার্ন মিউনিখের বিপক্ষে পিএসজির জয়ের নায়ক জানালেন, নয়ারের বিপক্ষে লড়াই উপভোগ করেছেন তিনি। 
  • কাজ শেষ হয়নি, নেইমারদের মনে করিয়ে দিলেন কোচ
    ২৭ বছরের মধ্যে বায়ার্ন মিউনিখের মাঠে প্রথম জয়ের স্বাদ পেয়েছে পিএসজি, তবে এতে আনন্দে ভেসে যাওয়ার মতো কিছু দেখছেন না দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো। কারণ চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার লড়াই এখনও শেষ হয়ে যায়নি। নেইমারদের তাই মনে করিয়ে দিলেন, ঘরের মাঠে নিজেদের মান ধরে রেখে সারতে হবে বাকি কাজ।
  • রোমাঞ্চকর লড়াইয়ে বায়ার্নকে হারাল পিএসজি
    সাত মাস আগে যাদের বিপক্ষে হেরে স্বপ্ন ভেঙেছিল, সেই বায়ার্ন মিউনিখকে পেয়ে জ্বলে উঠলেন কিলিয়ান এমবাপে ও নেইমার। দুই তারকা ফরোয়ার্ডের নৈপুণ্যে জার্মান দলটিকে তাদের মাঠেই হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের পথে এগিয়ে গেল পিএসজি।
  • পোর্তোকে হারিয়ে সেমির পথে চেলসি
    খুব বেশি সুযোগ তৈরি করতে পারল না চেলসি। তবে জয় তুলে নিল ঠিকই। পোর্তোকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার পথে এগিয়ে গেল টমাস টুখেলের দল।
  • রিয়ালকে হারানোর এখনও ভালো সুযোগ দেখছেন ক্লপ
    চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে শেষ আটের ফিরতি পর্বে পাহাড় টপকাতে হবে লিভারপুলকে। কাজটা ভীষণ কঠিন, তবে আশা হারাচ্ছে না তারা। লড়াইয়ের শেষ ধাপ নিজেদের মাঠে হওয়ায় ভালো সুযোগ দেখছেন দলটির কোচ ইয়ুর্গেন ক্লপ।
  • শেষ দিকের গোলে ডর্টমুন্ডকে হারাল সিটি
    অনেকটা সময় এগিয়ে থেকেও জয় হাতছাড়া হতে বসেছিল ম্যানচেস্টার সিটির। শেষ দিকে ব্যবধান গড়ে দিলেন ফিল ফোডেন। বরুশিয়া ডর্টমুন্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার পথে কিছুটা এগিয়ে রইল পেপ গুয়ার্দিওলার দল।
  • লিভারপুলকে হারিয়ে সেমির পথে এগিয়ে রিয়াল
    তিন বছর আগে গোলরক্ষকের মারাত্মক দুটি ভুলে ভেঙেছিল শিরোপা স্বপ্ন। এবার ভুল হলো রক্ষণে, কিছুটা দায় আছে গোলরক্ষকেরও। তাতে প্রতিশোধ নেওয়ার বাসনা পূরণ হলো না লিভারপুলের। বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের পথে এগিয়ে গেল রিয়াল মাদ্রিদ।
  • পিএসজির ভাবনায় নেই ‘প্রতিশোধ’
    চ্যাম্পিয়ন্স লিগে আবারও যখন মুখোমুখি পিএসজি ও বায়ার্ন মিউনিখ, ঘুরে-ফিরে আসছে গত আসরের ফাইনাল। যেখানে প্যারিসের ক্লাবটির স্বপ্ন গুঁড়িয়ে শিরোপা উৎসব করেছিল জার্মান চ্যাম্পিয়নরা। এবার কি প্রতিশোধ নেবে পিএসজি? ফরাসি চ্যাম্পিয়নদের কোচ মাওরিসিও পচেত্তিনো জানালেন, বায়ার্নের মতো শক্তিশালী দলের বিপক্ষে জয়ের চ্যালেঞ্জকে নিচ্ছেন অনুপ্রেরণা হিসেবে। প্রতিশোধ নিয়ে ভাবছেন না তারা।
  • নেইমার-এমবাপেকে ঠেকাতে পুরান কৌশলেই বায়ার্ন
    নেইমারের ড্রিবলিং আর কিলিয়ান এমবাপের গতি হতে পারে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এই পরীক্ষায় উতরানোর পথ অবশ্য ভালো করেই জানা আছে হান্স ফ্লিকের। অতীতে সাফল্য পাওয়া পথেই হাঁটবেন বায়ার্ন মিউনিখ কোচ। পিএসজির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে তার দল খেলবে পুরান কৌশলেই। আক্রমণাত্মক ফুটবলে শুরু থেকেই ম্যাচে আধিপত্য করতে চায় জার্মান চ্যাম্পিয়নরা।
  • লিভারপুল ম্যাচের আগে বড় ধাক্কা খেল রিয়াল
    চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে লিভারপুলের মুখোমুখি হওয়ার আগে আরেকটি বড় ধাক্কা খেল রিয়াল মাদ্রিদ। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন সেন্টার-ব্যাক রাফায়েল ভারানে।
  • রিয়ালের বিপক্ষে প্রতিশোধের ভাবনা নেই ক্লপের
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের কষ্টমাখা স্মৃতি এখনও মাঝেমধ্যে ভাবায় লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপকে। দলটির বিপক্ষে আবারও মুখোমুখি লড়াইয়ের আগে স্বাভাবিকভাবে পুরনো কষ্ট নতুন করে জেগেও উঠছে। তবে একই সঙ্গে এটাও জানিয়ে দিলেন, তার মনে প্রতিশোধের কোনো ভাবনা নেই। ম্যাচটিকে তেমন কোনো উপলক্ষ হিসেবেও দেখছেন না্ তিনি।
  • লিভারপুল ম্যাচের আগে সেই ফাইনাল নিয়ে ভাবছেন না জিদান
    চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের বিপক্ষে রিয়াল মাদ্রিদের নতুন লড়াইয়ের আগে ঘুরেফিরে আসছে তিন বছর আগের ফাইনাল। সেবার প্রতিপক্ষের স্বপ্ন ভেঙে ইউরোপ সেরার প্রতিযোগিতায় হ্যাটট্রিক শিরোপা জিতেছিল মাদ্রিদের দলটি। তবে অতীত নিয়ে ভাবছেন না রিয়াল কোচ জিনেদিন জিদান। বললেন, বর্তমানটাই তার কাছে আসল।
  • বায়ার্ন ম্যাচের আগে পিএসজির আরেক ধাক্কা
    চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হওয়ার আগে আরেকটি ধাক্কা খেল পিএসজি। মার্কো ভেরাত্তির পর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আলেস্সান্দ্রো ফ্লোরেন্সি।
  • ক্লাসিকোয় অনিশ্চিত রামোস
    মৌসুমের খুব গুরুত্বপূর্ণ সময়ে এসে আবারও ছিটকে গেলেন সের্হিও রামোস। বাঁ পায়ের পেশিতে চোট পেয়েছেন রিয়াল মাদ্রিদের এই অভিজ্ঞ ডিফেন্ডার।
  • পিএসজির বিপক্ষে লেভানদোভস্কিকে পাচ্ছে না বায়ার্ন
    মৌসুমের গুরুত্বপূর্ণ সময়ে বড় ধাক্কা খেল বায়ার্ন মিউনিখ। ডান হাঁটুর চোটে চার সপ্তাহের জন্য ছিটকে গেছেন রবের্ত লেভানদোভস্কি। তাই স্বাভাবিকভাবে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে পিএসজির বিপক্ষে এই তারকা ফরোয়ার্ডকে পাবে না জার্মান চ্যাম্পিয়নরা।
  • চেলসি-পোর্তো লড়াই সেভিয়ায়
    চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল নিজেদের মাঠে খেলা হচ্ছে না চেলসি ও পোর্তোর। দল দুটির মধ্যে শেষ আটের দুই লেগই হবে স্পেনের সেভিয়ায়।
  • রোমাঞ্চ নিয়ে রিয়ালের অপেক্ষায় ক্লপ
    তিন বছর আগে লিভারপুলের স্বপ্ন গুঁড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক শিরোপা জয়ের উৎসব করেছিল রিয়াল মাদ্রিদ। আবারও প্রতিযোগিতাটিতে মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি। স্প্যানিশ চ্যাম্পিয়নদের পরীক্ষা নিতে অধীর হয়ে আছেন ইয়ুর্গেন ক্লপ। তবে জিনেদিন জিদানের দলকে নিয়ে সতর্ক লিভারপুল কোচ।
  • রিয়ালের প্রতিপক্ষ লিভারপুল, বায়ার্নের সামনে পিএসজি
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে লিভারপুলকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে প্রতিযোগিতাটির সফলতম দল রিয়াল মাদ্রিদ। শিরোপাধারী বায়ার্ন মিউনিখ খেলবে ফরাসি চ্যাম্পিয়ন পিএসজির বিপক্ষে।
  • ‘চ্যাম্পিয়ন্স লিগে কাউকে ভয় পায় না চেলসি’
    টমাস টুখেলের কোচিংয়ে যেন অপ্রতিরোধ্য হয়ে উঠেছে চেলসি। লা লিগার শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদকে শেষ ষোলোর দুই লেগেই হারিয়ে সাত বছর পর চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠেছে তারা। কোচ টুখেল বললেন, কোনো প্রতিপক্ষকেই ভয় পায় না তার দল।
  • লাৎসিওকে ফের হারিয়ে কোয়ার্টার-ফাইনালে বায়ার্ন
    চেনা ছন্দে দেখা গেল না বায়ার্ন মিউনিখকে। তবে প্রত্যাশিত জয় তুলে নিল ঠিকই। লাৎসিওকে ফের হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার পথে আরেক ধাপ এগিয়ে গেল হান্স ফ্লিকের দল।
  • ৭ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে চেলসি
    লা লিগায় শিরোপা সম্ভাবনা জাগানো আতলেতিকো মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগে পথচলা থেমে গেল। তাদের মাঠে জিতে অর্ধেক কাজ আগেই সেরে রেখেছিল চেলসি। ফিরতি লেগেও স্প্যানিশ ক্লাবটিকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছে টমাস টুখেলের কোচিংয়ে অজেয় হয়ে ওঠা দলটি।
  • মদ্রিচকে ৩৫ বছর বয়সী মনেই হয় না জিদানের
    চ্যাম্পিয়ন্স লিগে আতালান্তার বিপক্ষে কী করেননি লুকা মদ্রিচ-দলের প্রথম গোলে সহায়তা করেন, মাঝমাঠে আক্রমণ গড়তে কার্যকর ভূমিকা রাখেন, সঙ্গে প্রতিপক্ষের চাপ সামাল দেওয়াতেও ব্যস্ত ছিলেন অভিজ্ঞ এই মিডফিল্ডার। ম্যাচ শেষে তার প্রতি মুগ্ধতা লুকোননি জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের কাছে মনেই হয় না, মদ্রিচের বয়স ৩৫ বছর।
  • ডে ব্রুইনে-গিনদোয়ানের গোলে কোয়ার্টার-ফাইনালে সিটি
    প্রথম লেগের জয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে এক পা দিয়েই রেখেছিল ম্যানচেস্টার সিটি। ফিরতি পর্বেও বরুশিয়া মনশেনগ্লাডবাখকে হারিয়ে দিয়েছে পেপ গুয়ার্দিওলার দল।
  • আতালান্তাকে আবারও হারিয়ে শেষ আটে রিয়াল
    চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক শিরোপা জয়ের পর যেন পথ ভুলে গিয়েছিল রিয়াল মাদ্রিদ। নকআউট পর্বের শুরুতেই আটকে যাচ্ছিল বারবার। এবার সে বাধা কাটলো। আতালান্তাকে আবারও হারিয়ে স্প্যানিশ চ্যাম্পিয়নরা পা রাখল কোয়ার্টার-ফাইনালে। 
  • আজারের চোটের ব্যাখ্যা নেই জিদানের
    দলে ফিরে থিতু হতে পারলেন না এবারও। চোটজর্জর রিয়াল মাদ্রিদ অধ্যায়ে আবারও মাঠের বাইরে ছিটকে গেছেন এদেন আজার। বেলজিয়ান ফরোয়ার্ডের বারবার চোটে পড়ার কোনো ব্যাখ্যা নেই কোচ জিনেদিন জিদানের কাছে।
  • তবুও খুশি কুমান
    চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়ার বেদনা আছে। আছে প্রচুর সুযোগ হাতছাড়া হওয়ার হতাশা। তারপরও পিএসজি ম্যাচ থেকে ইতিবাচক দিক খুঁজে নিচ্ছেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। বিশেষ করে খেলোয়াড়দের মানসিকতায় সন্তুষ্ট এই ডাচ।
  • সালাহ-মানের গোলে শেষ আটে লিভারপুল
    প্রথমার্ধে বেশ কিছু সুযোগ নষ্ট করা লিভারপুল বিরতির পর সাফল্য পেল। পাঁচ মিনিটের মধ্যে করল দুই গোল। লাইপজিগকে আবার হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠল ইয়ুর্গেন ক্লপের দল।
  • বার্সাকে বিদায় করে শেষ আটে পিএসজি
    জাল অক্ষত রেখে করতে হবে চার গোল-ম্যাচপূর্ব প্রায় অসম্ভব সমীকরণটা আরও কঠিন হয়ে পড়ে কিলিয়ান এমবাপের সফল স্পট কিকে। সুযোগ নষ্টের ভিড়ে অসাধারণ এক গোল করেন লিওনেল মেসি; তবে তা শুধু ব্যবধানই কমায়। বার্সেলোনাকে রুখে দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠেছে পিএসজি।
  • সিটি-মনশেনগ্লাডবাখ ফিরতি লেগও বুদাপেস্টে
    চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটি ও বরুশিয়া ডর্টমুন্ডের মধ্যে হতে যাওয়া শেষ ষোলোর ফিরতি লেগের ম্যাচটিও হবে নিরপেক্ষ ভেন্যুতে। প্রথম লেগের মতো এবারও তারা মুখোমুখি হবে হাঙ্গেরির বুদাপেস্টে।
  • ইউভেন্তুসে নিজের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত নন পিরলো
    চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে বিদায় নেওয়ায় ভীষণ হতাশ আন্দ্রেয়া পিরলো। তবে এই ফলের জন্য ইউভেন্তুসে নিজের শেষ দেখছেন না তিনি। নিজের ভবিষ্যত নিয়ে মোটেও চিন্তিত নন ইতালির বিশ্বকাপজয়ী এই মিডফিল্ডার। তার ভাবনা জুড়ে কেবল দলের উন্নতি।
  • তুরিনে রোনালদোর সবচেয়ে হতাশার বছর
    চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক শিরোপা জয়, রিয়াল মাদ্রিদের রেকর্ড গোলদাতা, পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের মুকুট-সাফল্যের চূড়ায় থেকে তিন বছর আগে পাড়ি জমান তুরিনে। লক্ষ্য ছিল নতুন চ্যালেঞ্জ জয়ের, ইউভেন্তুসকে ইউরোপ সেরার ট্রফি এনে দেওয়া। তুরিনের ক্লাবটিতে গিয়ে ক্রিস্তিয়ানো রোনালদো সাফল্য পেয়েছেন বটে, তবে আসল চাওয়াটা রয়ে গেছে অপূর্ণ। সবশেষ পোর্তোর বিপক্ষে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়ার পর আপাত দৃষ্টিতে মনে হচ্ছে, সে লক্ষ্য অপূর্ণই থেকে যাবে পর্তুগিজ তারকার।
  • ১০ জনের পোর্তোকে হারিয়েও ইউভেন্তুসের বিদায়
    উত্তেজনায় ভরপুর এক লড়াইয়ের সাক্ষী হলো ফুটবল বিশ্ব। প্রথম পর্বে হারের ধাক্কা চেনা আঙিনায় কাটিয়ে উঠবে কী, উল্টো শুরুতেই গোল হজম করল ইউভেন্তুস। দ্বিতীয়ার্ধে অবশ্য ঠিকই জমে উঠল লড়াই। এক জন কম নিয়েও কঠিন চ্যালেঞ্জ জানালো পোর্তো। ম্যাচ গড়ালো অতিরিক্ত সময়ে। সেখানেও প্রথম গোল পেল সফরকারীরা। ফলে ইতালিয়ান চ্যাম্পিয়নরা ম্যাচ জিতলেও দুই লেগের লড়াই শেষে উচ্ছ্বাসে ফেটে পড়ল পর্তুগালের দলটি।
  • হলান্ডের নৈপুণ্যে শেষ আটে ডর্টমুন্ড
    দারুণ ছন্দে থাকা আর্লিং হলান্ড জ্বলে উঠলেন আবারও। জোড়া গোল করে নাম লেখালেন চারটি রেকর্ডে। সেভিয়া ঘুরে দাঁড়াল বটে, কিন্তু শেষ রক্ষা হলো না। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠল বরুশিয়া ডর্টমুন্ড।
  • ২ গোলে হলান্ডের ৪ রেকর্ড
    ক্যারিয়ারের শুরু থেকে যে দারুণ ছন্দে এগিয়ে চলেছেন, সেই পথচলায় এবার চারটি রেকর্ড গড়লেন আর্লিং হলান্ড। সেভিয়ার বিপক্ষে দলকে এগিয়ে নেওয়ার পথে জোড়া গোলে রেকর্ডগুলো নিজের করে নেন বরুশিয়া ডর্টমুন্ডের এই তরুণ ফরোয়ার্ড।
  • ‘প্যারিসে ৪ গোল করতে পারবে না মেসিরা’
    চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে পিএসজির মাঠে প্রত্যাবর্তনের নতুন ইতিহাস লিখতে হবে বার্সেলোনাকে। ঘোচাতে হবে ঘরের মাঠে বড় হারের ব্যবধান। তবে তেমন কিছুর সম্ভাবনা দেখছেন না কাতালান ক্লাবটির সাবেক মিডফিল্ডার রিভালদো।
  • পিএসজি আমাদের ভয় পায় না: বার্সা কোচ
    চার বছর আগে পিএসজির স্বপ্ন গুঁড়িয়ে ঘুরে দাঁড়ানোর অসাধারণ এক গল্প লিখেছিল বার্সেলোনা। একই পর্বে একই আবহে আবার যখন মুখোমুখি দল দুটি, পিএসজি হয়তো প্রতিপক্ষকে নিয়ে কিছুটা ভয়ে থাকতে পারে। বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান অবশ্য তেমনটা মনে করেন না। তার ধারণা, সেরা প্রস্তুতি নিয়েই ঝাঁপিয়ে পড়বে ফরাসি চ্যাম্পিয়নরা।
  • বার্সার বিপক্ষে নেইমারকে না পেয়ে হতাশ পিএসজি কোচ
    আশায় ছিলেন দ্বিতীয় লেগে পাবেন নেইমারকে। তবে বার্সেলোনার বিপক্ষে এবারও ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে পাচ্ছেন না পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো। স্বাভাবিকভাবেই হতাশ তিনি। প্রথম লেগে বড় ব্যবধানে জিতে দল সুবিধাজনক অবস্থায় থাকলেও সেই ম্যাচের কথা ভুলে থাকতে চান তিনি।
  • অসম্ভব বলে কিছু নেই: কুমান
    চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে গড়তে হবে প্রত্যাবর্তনের নতুন ইতিহাস। প্রতিপক্ষ সেই পিএসজি, যাদের বিপক্ষে চার বছর আগে ঘুরে দাঁড়ানোর অবিশ্বাস্য এক গল্প লিখেছিল বার্সেলোনা। আরও একবার কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়েও আশা হারাচ্ছেন না দলটির কোচ রোনাল্ড কুমান। ফরাসি চ্যাম্পিয়নদের মাঠে ঘুরে দাঁড়াতে দল প্রস্তুত বলে জানালেন এই ডাচ কোচ।
  • বার্সার বিপক্ষে এবারও নেই নেইমার
    চোট থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি নেইমার। চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর ফিরতি লেগে বার্সেলোনার বিপক্ষে তাই ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডকে পাচ্ছে না পিএসজি।
  • চ্যাম্পিয়ন্স লিগ জিততে শেষ পর্যন্ত লড়ে যাবে পিএসজি
    গতবার খুব কাছে গিয়েও জেতা হয়নি। এবার যেকোনো মূল্যে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ঘরে তুলতে মরিয়া পিএসজি। স্বপ্ন পূরণে দল শেষ পর্যন্ত লড়ে যাবে বলে দৃঢ় বিশ্বাস কোচ মাওরিসিও পচেত্তিনোর।
  • মেসিরা পারবে ইতিহাস গড়তে, আত্মবিশ্বাসী বার্সা সভাপতি
    মাঠে ও মাঠের বাইরের সব প্রতিকূলতা দূর করে ক্লাবকে ফেরাবেন কক্ষপথে-এমন নানা প্রতিশ্রুতির ডালি সাজিয়ে নির্বাচনে জয়লাভ করে প্রথম দিন ব্যস্ত সময় পার করলেন বার্সেলোনার নতুন সভাপতি হুয়ান লাপোর্তা। ঘুরে দেখলেন ক্লাব একাডেমি, নারী দল। দেখা করলেন লিওনেল মেসিদের সঙ্গে। সেই সঙ্গে দেখালেন প্রায় অবিশ্বাস্য এক জয়ের স্বপ্ন; পিএসজির মাঠে ঘুরে দাঁড়িয়ে প্রত্যাবর্তনের নতুন গল্প লিখবে তার দল, বিশ্বাস নতুন বার্সেলোনা প্রধানের।
  • ‘রোনালদোর ম্যাচ’ নিয়ে আশায় ইউভেন্তুস কোচ
    চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর ফিরতি লেগে ইউভেন্তুসের সামনে আবারও ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। কঠিন পরীক্ষার আগে তাই নকআউট পর্বের রেকর্ড গোলদাতা ক্রিস্তিয়ানো রোনালদোর ওপরেই ভরসা করছে তুরিনের দলটি।
  • লিভারপুল-লাইপজিগ দ্বিতীয় লেগও বুদাপেস্টে
    কোভিড-১৯ বিধিনিষেধের কারণে চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর দ্বিতীয় লেগে খেলতে ইংল্যান্ড সফরে যেতে পারছে না লাইপজিগ। লিভারপুলের বিপক্ষে তাদের এবারের ম্যাচটিও হবে হাঙ্গেরির বুদাপেস্টে।
  • ইপিএলে ‘আশা শেষ’, চ্যাম্পিয়ন্স লিগে নজর লিভারপুলের
    মৌসুমের এখনও অনেকটা পথ বাকি। তবে একের পর এক পরাজয়ে যেন দিক হারিয়ে ফেলেছে লিভারপুল। এখান থেকে তাদের আর প্রিমিয়ার লিগের শিরোপা জয় সম্ভব নয় বলে মনে করেন দলটির তারকা খেলোয়াড় সাদিও মানে।
  • জিদানের কাছে জয়ই মুখ্য
    বেশিরভাগ সময় একজন কম নিয়ে খেলা আতালান্তার বিপক্ষে জিততে ঘাম ছুটে গেছে রিয়াল মাদ্রিদের। জয়সূচক গোলটি আসে ম্যাচের শেষ সময়ে। তবে এসব নিয়ে ভাবতে রাজি নন জিনেদিন জিদান। ফরাসি এই কোচের কাছে যেকোনো ভাবে জয়টাই আসল কথা।
  • ১০ জনের আতালান্তার বিপক্ষে রিয়ালের কষ্টের জয়
    বেশিরভাগ সময় এক জন বেশি নিয়ে খেলার সুবিধা কাজে লাগাতে পারছিল না রিয়াল মাদ্রিদ। ভুগছিল আতালান্তার জমাট রক্ষণ ভাঙতে। আচমকা দূর পাল্লার শটে প্রতিরোধ ভাঙলেন ফেরলঁদ মঁদি। ইতালি থেকে জয় নিয়ে ফিরল জিনেদিন জিদানের দল।  
  • সিলভা-জেসুসের গোলে শেষ আটের পথে সিটি
    অসাধারণ পথচলায় আরেকটি দারুণ জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি। বরুশিয়া মনশেনগ্লাডবাখকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠার পথে এক ধাপ এগিয়ে গেছে পেপ গুয়ার্দিওলার দল।
  • চোটজর্জর দল নিয়েই ঝাঁপিয়ে পড়ার লক্ষ্য রিয়ালের
    আক্রমণাত্মক ফুটবলে আতালান্তা ভীষণ পটু। সেখানে চোটের আঘাতে নিজেদের আক্রমণভাগ সাজাতেই লড়াই করতে হচ্ছে রিয়াল মাদ্রিদকে। সের্হিও রামোস-দানি কারভাহালদের অনুপস্থিতিতে রক্ষণ নিয়েও আছে দু:শ্চিন্তা। সবখানেই যেন নেই নেই। তবে, আত্মবিশ্বাসের কোনো কমতি নেই জিনেদিন জিদানের। ভঙ্গুর দল নিয়েই জয়ের ছক কষছেন রিয়াল কোচ। কৌশল আঁটছেন প্রতিপক্ষের মতোই আক্রমণাত্মক ফুটবলের।
  • জিরুদের গোলে আতলেতিকোকে হারাল চেলসি
    লা লিগায় হঠাৎ ছন্দ হারানো আতলেতিকো মাদ্রিদ ভুগল চ্যাম্পিয়ন্স লিগেও। পুরো ম্যাচে লক্ষ্যে রাখতে পারল না একটা শটও। দিয়েগো সিমেওনের দলকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে ওঠার পথে কিছুটা এগিয়ে রইল চেলসি।
  • লাৎসিওকে উড়িয়ে শেষ আটের পথে বায়ার্ন
    বুন্ডেসলিগায় শেষ দুটি ম্যাচে ভোগা বায়ার্ন মিউনিখকে স্বরূপেই দেখা গেল চ্যাম্পিয়ন্স লিগে। ইতালিয়ান সেরি আর দল লাৎসিকেও উড়িয়ে দিল তাদেরই মাঠে। গতিময় ফুটবলে এক পা দিয়ে রাখল কোয়ার্টার-ফাইনালে।
  • রিয়ালের বিপক্ষে খেলার ধরন বদলাবে না আতালান্তা
    গত মৌসুমে আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে সবার নজর কেড়েছিল আতালান্তা। প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগে খেলতে এসেই উঠেছিল কোয়ার্টার-ফাইনালে। এবার নকআউট পর্বের শুরুতে তাদের সামনে প্রতিযোগিতাটির সফলতম দল রিয়াল মাদ্রিদ। তবে প্রতিপক্ষ যেই হোক, খেলার ধরনে পরিবর্তন আনতে নারাজ আতালান্তা কোচ জান পিয়েরো গাসপেরিনি।
  • আতালান্তার বিপক্ষে নেই বেনজেমা
    শঙ্কাই সত্যি হলো। চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে আতালান্তার বিপক্ষে করিম বেনজেমাকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। তারকা স্ট্রাইকার ছাড়াও চোটের জন্য নেই প্রথম পছন্দের এক ঝাঁক খেলোয়াড়।
  • আতালান্তার বিপক্ষে বেনজেমাকে নিয়ে ঝুঁকি নয়: জিদান
    আক্রমণভাগে প্রবল ঘাটতির পরও করিম বেনজেমাকে নিয়ে কোনো ঝুঁকি নিতে নারাজ জিনেদিন জিদান। সেরে উঠতে না পারলে ফরাসি স্ট্রাইকারকে ছাড়াই আতালান্তার বিপক্ষে দল সাজানোর কথা জানালেন রিয়াল মাদ্রিদ কোচ। 
  • এমবাপের হ্যাটট্রিকের অনুপ্রেরণায় হলান্ডের জোড়া গোল!
    আগের দিন দেখলেন কিলিয়ান এমবাপে বার্সেলোনাকে গুঁড়িয়ে দিল। পরের দিন সেভিয়ার বিপক্ষে আলো ছড়ালেন নিজে। কিভাবে সম্ভব হলো? আর্লিং হলান্ডই জানালেন, সেভিয়ার মাঠে নিজেকে মেলে ধরার অনুপ্রেরণা আসলে পেয়েছিলেন এমবাপের নৈপুণ্য দেখে।
  • প্রতিপক্ষকে গোল 'উপহার' দেওয়ায় ক্ষুব্ধ পিরলো
    প্রস্তুতির সঙ্গে মেলেনি মাঠের পারফরম্যান্স। ম্যাচ শুরু হতেই ভুলে হজম করতে হয়েছে গোল। পোর্তোর মাঠ থেকে ফিরতে হয়েছে হার নিয়ে। শেষ দিকে মূল্যবান একটি অ্যাওয়ে গোল মিলেছে বটে, কিন্তু দলের বিবর্ণ পারফরম্যান্স নিয়ে ক্ষোভ আড়াল করেননি ইউভেন্তুস কোচ আন্দ্রেয়া পিরলো।
  • হলান্ডের জোড়া গোলে ডর্টমুন্ডের রোমাঞ্চকর জয়
    শুরুতে পিছিয়ে পড়া দলকে পথ দেখালেন চ্যাম্পিয়ন্স লিগে দারুণ ছন্দে এগিয়ে চলা আর্লিং হলান্ড। গোল করলেন ও করালেন। রোমাঞ্চকর লড়াইয়ে সেভিয়াকে তাদেরই মাঠে হারিয়ে কোয়ার্টার-ফাইনালের পথে এক ধাপ এগিয়ে গেল বরুশিয়া ডর্টমুন্ড।
  • পোর্তোয় বিবর্ণ ইউভেন্তুস
    আলগা রক্ষণ, বিবর্ণ মাঝমাঠ ও আক্রমণভাগ-প্রথমার্ধে এমনই ছন্নছাড়া ইউভেন্তুস বিরতির পর ঘুরে দাঁড়ানোর চেষ্টা করল বটে। তবে উজ্জীবিত পোর্তোর বিপক্ষে পেরে উঠল না তারা। শিরোপা প্রত্যাশীদের হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠার পথে কিছুটা এগিয়ে রইলো পর্তুগালের দলটি।
  • সপ্তাহের ব্যবধানে দুটি প্রত্যাবর্তনের গল্প লিখতে হবে বার্সাকে
    সপ্তাহ খানেকের মধ্যে দুটি হার ভীষণ কঠিন করে তুলেছে বার্সেলোনার মৌসুম। শঙ্কা জেগেছে দুটি প্রতিযোগিতা থেকে ছিটকে পড়ার। চ্যাম্পিয়ন্স লিগ ও কোপা দেল রেতে টিকে থাকতে এখন এক সপ্তাহের ব্যবধানে প্রত্যাবর্তনের দুটি গল্প রচনা করতে হবে রোনাল্ড কুমানের দলকে। 
  • কাম্প নউয়ে জিতবে পিএসজি, জানতেন এমবাপে!
    দুই দলের সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় ম্যাচের আগে কোনো পক্ষই ছিল না নিশ্চিত ফেভারিট। চোটের আঘাতে দলের সেরা তারকা ছিটকে যাওয়ায় হয়তো কিছুটা হলেও পিছিয়ে পড়েছিল পিএসজি। তবে আত্মবিশ্বাসে ভরপুর কিলিয়ান এমবাপে নাকি বার্সেলোনার মাঠে জয়ের ব্যাপারে নিশ্চিত ছিলেন, বললেন ফরাসি চ্যাম্পিয়নদের কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • ‘মেসি-রোনালদোর পর্যায়ে যাবে এমবাপে’
    সামর্থ্যের প্রমান টিনএজ বয়স থেকেই দিয়ে আসছেন কিলিয়ান এমবাপে। এবার চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার বিপক্ষে নজরকাড়া পারফরম্যান্সের পর প্রশংসার জোয়ারে ভাসছেন পিএসজির এই ফরাসি ফরোয়ার্ড। জাতীয় দলের সতীর্থ অঁতোয়ান গ্রিজমানের মতে, এমবাপে একদিন লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর পর্যায়ে যাবে।
  • বার্সাকে কঠিন বাস্তবতা বুঝিয়েছে পিএসজি: কুমান
    শক্তির ঘাটতি আছে, বড় মঞ্চের জন্য প্রস্তুত নয় দল-সাম্প্রতিক সময়ে নিজেদের নিয়ে বারবার এমন কথা বলেছেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। পিএসজির বিপক্ষে তাদের সেই দুরাবস্থাই ফুটে উঠেছে। কুমানও তাই একবাক্যে মেনে নিলেন, তাদের বর্তমান অবস্থা কি, সেটাই যেন দেখিয়ে দিল ফরাসি চ্যাম্পিয়নরা।
  • লাইপজিগকে হারিয়ে শেষ আটের পথে লিভারপুল
    পাঁচ মিনিটের মধ্যে দুটি ভুল করে বসল লাইপজিগ। সুযোগ পেয়ে দারুণভাবে কাজে লাগাল লিভারপুল। জার্মান দলটিকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠার পথে এক ধাপ এগিয়ে গেল ইয়ুর্গেন ক্লপের দল।
  • এমবাপের হ্যাটট্রিকে বার্সাকে উড়িয়ে দিল পিএসজি
    চার বছর আগে এই আঙিনায় হয়েছিল ভরাডুবি। এবারও প্রথমে গোল হজম করে বসল তারা। সেখান থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াল পিএসজি। কিলিয়ান এমবাপের অসাধারণ হ্যাটট্রিকে বার্সেলোনাকে তাদেরই মাঠে উড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠার পথে এক ধাপ এগিয়ে গেল প্যারিসের দলটি।
  • পোর্তোর প্রতি-আক্রমণে সাবধান, রোনালদোদের বললেন পিরলো
    চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্নে বিভোর ইউভেন্তুসের নকআউট পর্বে প্রথম বাধা পোর্তো। শক্তি-সামর্থ্যে হয়তোবা তারা কিছুটা পিছিয়ে। তবে এই মঞ্চে উঠে আসা প্রতিটি দলই শক্তিশালী, বিশ্বাস ইউভেন্তুস কোচ আন্দ্রেয়া পিরলোর। তাই দুই লেগের লড়াইয়ে শিষ্যদের কোনোরকম তাড়াহুড়ো না করে নিজেদের সেরাটা মেলে ধরার আহ্বান জানালেন তিনি।
  • পোর্তোয় ভুল শুধরে সাফল্যের আশায় ইউভেন্তুস
    গত তিন মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ অভিযান ভালো হয়নি ইউভেন্তুসের। বিদায় নিতে হয়েছে শেষ ষোলো কিংবা কোয়ার্টার-ফাইনাল থেকে। এবার নকআউট পর্বের শুরুতে তাই সতর্ক জর্জো কিয়েল্লিনি। অতীতের ভুল থেকে শিক্ষা নিতে সতীর্থদের আহ্বান জানালেন ইউভেন্তুস অধিনায়ক।
  • পিএসজি ম্যাচ দিয়ে ফিরছেন পিকে
    মৌসুমের খুব গুরুত্বপূর্ণ সময়ে বড় এক ম্যাচের আগে দারুণ সুখবর পেল বার্সেলোনা। ৮৭ দিন পর চোট কাটিয়ে পিএসজির বিপক্ষে ম্যাচের দলে ফিরেছেন তরকা ফুটবলার জেরার্দ পিকে।
  • এই পিএসজি ভিন্ন দল: পচেত্তিনো
    চার বছর আগে পিএসজির স্বপ্ন ভেঙে ঘুরে দাঁড়ানোর অসাধারণ এক গল্প লিখেছিল বার্সেলোনা। সময়ের পরিক্রমায় দুটি দলেই বদলে গেছে অনেক কিছু। তবে সেই স্মৃতি যেন ভোলার নয়। তাইতো দল দুটির নতুন লড়াইয়ের আগে ঘুরেফিরে আসছে কাম্প নউয়ের সেই ম্যাচ। তবে, অতীত নিয়ে ভাবতে চান না পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো। বললেন, নতুন ভবিষ্যৎ গড়ার লক্ষ্য তাদের।
  • ইউভেন্তুসের পরের ৩ ম্যাচে নেই কুয়াদরাদো
    মৌসুমের গুরুত্বপূর্ণ সময়ে ধাক্কা খেল ইউভেন্তুস। চোটের কারণে নিজেদের পরের তিন ম্যাচে হুয়ান কুয়াদরাদোকে পাবে না আন্দ্রেয়া পিরলোর দল।
  • ‘এটা মেসি-এমবাপের লড়াই নয়’
    নেইমারের অনুপস্থিতিতে চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনা-পিএসজি ম্যাচকে কেউ কেউ দেখছেন লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপের লড়াই হিসেবে। রোনাল্ড কুমান অবশ্য তেমনটা মনে করেন না। বিষয়টিকে এভাবে না দেখে তাদের খেলা সবাইকে উপভোগ করার পরামর্শ দিলেন বার্সেলোনা কোচ।
  • নেইমারকে ছাড়াও শক্তিশালী পিএসজি: আলবা
    চোটের কারণে প্রতিপক্ষ দলে নেই তাদের সেরা তারকা। এতে কিছুটা হলেও যেন স্বস্তি পাচ্ছেন জর্দি আলবা। তবে নেইমারকে ছাড়াও পিএসজি যথেষ্ট শক্তিশালী বলে মনে করেন বার্সেলোনার এই লেফট-ব্যাক।
  • প্রতিশোধের নেশায় মাঠে নামবে পিএসজি: দেম্বেলে
    চার বছর আগে চ্যাম্পিয়ন্স লিগে ঘুরে দাঁড়ানোর যে ঐতিহাসিক গল্পের জন্ম দিয়েছিল বার্সেলোনা, নতুন করে আবারও তা আলোচনায়। উপলক্ষ? সেই একই মঞ্চে আবারও মুখোমুখি লড়াইয়ে নামতে যাচ্ছে পিএসজি ও বার্সেলোনা। কাতালান ক্লাবটির তারকা ফুটবলার উসমান দেম্বেলের বিশ্বাস, অনেকটা সময় বয়ে গেলেও তাদের প্রতিপক্ষের সেই ক্ষত আজও শুকায়নি। তাই এবার প্রতিশোধের লক্ষ্যে মাঠে নামবে ফরাসি চ্যাম্পিয়নরা।
  • পিএসজিকে হারাতে আত্মবিশ্বাসী বার্সা কোচ
    এক মাসে পাল্টে গেছে কত কিছু। লিগ ওয়ানে এখনও নিজেদের খুঁজে ফিরছে পিএসজি। ফরাসি চ্যাম্পিয়নরা বদল করেছে কোচ। চোটের জন্য ছিটকে গেছেন নেইমার। অন্য দিকে ক্রমেই নিজেদের ফিরে পাচ্ছে বার্সেলোনা। আলো ছড়াচ্ছেন লিওনেল মেসি। তাই এখন চ্যাম্পিয়ন্স লিগে পিএসজিকে হারাতে আত্মবিশ্বাসী রোনাল্ড কুমান।
  • পাল্টে গেল ইউনাইটেড-সোসিয়েদাদ ম্যাচের ভেন্যুও
    ইউরোপা লিগে শেষ ষোলোয় ওঠার লড়াইয়ের প্রথম ধাপে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ঘরের মাঠে খেলা হচ্ছে না রিয়াল সোসিয়েদাদের। কোভিড-১৯ এর বিস্তার রোধে স্পেন সরকার ভ্রমণের ওপর বিধিনিষেধ জারি করায় ম্যাচটি হবে তুরিনে।
  • বার্সেলোনার বিপক্ষে দি মারিয়াকে পাচ্ছে না পিএসজি
    শঙ্কাই সত্যি হলো। বার্সেলোনার বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে আনহেল দি মারিয়াকে পাচ্ছে না পিএসজি। ঊরুর চোটে ছিটকে গেছেন এই আর্জেন্টাইন মিডফিল্ডার।
  • সিটি-মনশেনগ্লাডবাখ ম্যাচও বুদাপেস্টে
    লিভারপুলের মতো চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে খেলতে জার্মানি সফরে যাওয়া হচ্ছে না ম্যানচেস্টার সিটিরও। বরুশিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে তাদের ম্যাচটিও হবে হাঙ্গেরির বুদাপেস্টে।
  • লিভারপুল-লাইপজিগ ম্যাচ বুদাপেস্টে
    চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে খেলতে জার্মানি সফরে যেতে পারছে না লিভারপুল। তাই লাইপজিগের বিপক্ষে তাদের ম্যাচটি হবে হাঙ্গেরির বুদাপেস্টে।
  • চ্যাম্পিয়ন্স লিগে খেলতে জার্মানি যেতে বাধা লিভারপুলের
    নতুন করে করোনাভাইরাস জোরালো আঘাত হানায় বিদেশিদের প্রবেশে কড়াকড়ি আরোপ করেছে জার্মানি। এর বাধায় পড়ে গেছে লাইপজিগ-লিভারপুল ম্যাচ। বর্তমান পরিস্থিতি বিবেচনায়, চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে খেলতে জার্মানি সফর করতে পারবে না লিভারপুল।
  • চ্যাম্পিয়ন্স লিগ: মেসি-রোনালদোর গোলের লড়াইয়ে যত পরিসংখ্যান
    চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলের রেকর্ডটা সেই কবে রাউল গনসালেসের হাতছাড়া হয়েছে। এরপর তা নিয়ে কিছুদিন চলেছিল লিওনেল মেসি-ক্রিস্তিয়ানো রোনালদোর কাড়াকাড়ি। আপাতত রেকর্ডটি নিয়ে আর ভাঙা-গড়া না চললেও দুজনের দ্বৈরথে তাদের গোলসংখ্যা চলে গেছে যেন ধরাছোঁয়ার বাইরে।
  • বার্সা-পিএসজি সমানে সমান লড়াই হবে: কুমান
    চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় পিএসজির বিপক্ষে কঠিন লড়াই দেখছেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। তবে ফরাসি চ্যাম্পিয়নদের জন্যও কাজটা সহজ হবে না বলে মনে করেন তিনি। তার মতে, লড়াইটা হবে সমানে সমান।
  • বার্সেলোনার প্রতিপক্ষ পিএসজি, রিয়ালের মুখোমুখি আতালান্তা
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বের শুরুতেই কঠিন লড়াইয়ের মুখে ধুঁকতে থাকা বার্সেলোনা। শেষ ষোলোয় পাঁচবারের চ্যাম্পিয়নরা খেলবে গতবারের রানার্সআপ পিএসজির বিপক্ষে।
  • ‘বড় হৃদয়ের’ নেইমারে মুগ্ধ পিএসজি কোচ
    নিজের নামের পাশে তখন দুই গোল। এমন সময়ে নেইমার নিজেই আদায় করে নিলেন পেনাল্টি। কিন্তু হ্যাটট্রিকের সুযোগ না নিয়ে স্পট কিক নিতে দিলেন চ্যাম্পিয়ন্স লিগে গোল খরায় থাকা কিলিয়ান এমবাপেকে। সতীর্থের প্রতি ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের এমন নিঃস্বার্থ ভালোবাসা দেখে পিএসজির কোচ টমাস টুখেল বলছেন, নেইমারের হৃদয় অনেক বড়।
  • 'মৌসুমের সেরা ম্যাচ' খেলার তৃপ্তি জিদানের
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কা উড়িয়ে ছন্দময় ফুটবলে দল উঠেছে নকআউট পর্বে। জিনেদিন জিদানের কণ্ঠে তাই একই সঙ্গে স্বস্তি ও আনন্দ। রিয়াল মাদ্রিদ কোচের দৃষ্টিতে, পারফরম্যান্সের বিচারে এটা মৌসুমে তাদের সেরা ম্যাচ।
  • অপরাজিত থেকে গ্রুপ পর্ব শেষ সিটির
    নিয়ম রক্ষার ম্যাচে দলে নয় পরিবর্তন এনে পরীক্ষা-নিরীক্ষা করলেন পেপ গুয়ার্দিওলা। বদলি নেমে আলো ছড়ালেন সের্হিও আগুয়েরো, রাহিম স্টার্লিং। মার্সেইয়ের বিপক্ষে আধিপত্য করে চ্যাম্পিয়ন্স লিগে জয় দিয়ে গ্রুপ পর্ব শেষ করল ম্যানচেস্টার সিটি।
  • জয়ে গ্রুপ পর্ব শেষ বায়ার্নের
    শুরুর ছন্দহীনতা কাটিয়ে ঘুরে দাঁড়াল বায়ার্ন মিউনিখ। দ্বিতীয়ার্ধের দুই গোলে লোকোমোতিভ মস্কোকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব শেষ করল হান্স ফ্লিকের দল।
  • স্বরূপে ফিরে গ্রুপ চ্যাম্পিয়ন রিয়াল
    বাঁচা-মরার ম্যাচে এসে গোছানো ও পরিকল্পিত ফুটবল খেলল রিয়াল মাদ্রিদ। আক্রমণ ও মাঝমাঠে দেখা গেল চেনা রূপ, সের্হিও রামোস ফেরায় রক্ষণও হলো জমাট। দূর হলো চ্যাম্পিয়ন্স লিগ থেকে তাদের ছিটকে পড়ার শঙ্কা। বরুশিয়া মনশেনগ্লাডবাখকে হারিয়ে গ্রুপ সেরা হয়েই নকআউট পর্বের টিকেট নিশ্চিত করল জিনেদিন জিদানের দল।  
  • মিতউইলানের মাঠে লিভারপুলের হোঁচট
    ম্যাচের প্রথম মিনিটেই গোল। এমন দারুণ শুরুর পর যেন পথ হারিয়ে ফেলল লিভারপুল। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াল মিতউইলান। ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়নদের রুখে দিল ডেনিশ চ্যাম্পিয়নরা।
  • নেইমারের হ্যাটট্রিকে গ্রুপ সেরা পিএসজি
    আগের ম্যাচের ছন্দ ধরে রেখে দুই বছর পর চ্যাম্পিয়ন্স লিগে হ্যাট্রট্রিক করলেন নেইমার। বিরল খরা কাটিয়ে জোড়া গোল করলেন কিলিয়ান এমবাপে। দুই তারকার নৈপুণ্যে ইস্তানবুল বাসাকসেহিরকে উড়িয়ে দিল পিএসজি। 
  • বায়ার্ন বা লিভারপুলকে প্রতিপক্ষ চান না ইম্মোবিলে
    এক যুগ পর চ্যাম্পিয়ন্স লিগ খেলা লাৎসিও ২০ বছর পর জায়গা করে নিয়েছে শেষ ষোলোয়। সোমবারের ড্রয়ে ঠিক হবে তাদের প্রতিপক্ষ। দলটির ফরোয়ার্ড চিরো ইম্মোবিলের চাওয়া, নকআউট পর্বের প্রথম ধাপে বায়ার্ন মিউনিখ বা লিভারপুল যেন সামনে না পড়ে।
  • হারের দায় খেলোয়াড়দের দিলেন গ্রিজমান
    ইউভেন্তুসের বিপক্ষে হারের জন্য নিজেদেরই কাঠগড়ায় তুলছেন অঁতোয়ান গ্রিজমান। ফরাসি এই ফরোয়ার্ড মনে করেন, কাম্প নউয়ে নিজেদের ঠিকঠাক মেলে ধরতে পারেননি বার্সেলোনার খেলোয়াড়রা।
  • শঙ্কা দূরে ঠেলে মাঠে গড়াবে পিএসজি ম্যাচ
    অপ্রত্যাশিত ঘটনায় ভেস্তে যেতে বসা পিএসজি-ইস্তানবুল বাসাকসেহির ম্যাচটি আবারও মাঠে গড়াতে যাচ্ছে। বুধবার বাংলাদেশ সময় রাত ১১টা ৫৫ মিনিটে শুরু হবে আগের দিনের লড়াইটি।
  • কাম্প নউয়ে জিতে বের্নাবেউয়ের দুঃখ ভুলছেন বুফ্ফন
    বার্সেলোনাকে হারিয়ে বদলা নেওয়ার সঙ্গে নিশ্চিত হয়েছে গ্রুপ শ্রেষ্ঠত্ব। কাম্প নউয়ের এই জয়ে জানলুইজি বুফ্ফন ভুলেছেন আরেক দুঃখ। রিয়াল মাদ্রিদের বিপক্ষে সেবার জিতেও বিদায় নিয়েছিল ইউভেন্তুস, লাল কার্ড দেখেছিলেন বুফ্ফন।
  • বড্ড দেরি হয়ে গিয়েছিল, উপলব্ধি সুলশারের
    লাইপজিগের বিপক্ষে হারের দায় নিজেদের কাঁধে নিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ উলে গুনার সুলশার। তার মতে, ম্যাচে ঘুরে দাঁড়ানোর চেষ্টা একটু বেশিই দেরিতে শুরু করেছিল দল। তিন গোলে পিছিয়ে পড়ার পর জেতা বেশ কঠিন বলে মনে করেন তিনি।
  • রক্ষণের ভুলের সমালোচনায় বার্সা গোলরক্ষক
    ইউভেন্তুসের বিপক্ষে দলের রক্ষণের ব্যর্থতায় ক্ষুব্ধ মার্ক-আন্ড্রে টের স্টেগেন। সেরি আর দলটির চ্যালেঞ্জ মোকাবেলায় তারা প্রস্তুত ছিলেন না বলে মনে করেন বার্সেলোনা গোলরক্ষক। ঘুরে দাঁড়াতে তাগিদ দিলেন রক্ষণের উন্নতির।
  • পুরনো প্রতিদ্বন্দ্বী মেসিকে ছাপিয়ে রোনালদো
    চ্যাম্পিয়ন্স লিগের ড্রয়ে ইউভেন্তুস ও বার্সেলোনা একই গ্রুপে পড়ার পর থেকেই ফুটবলপ্রেমীদের সব মনোযোগ ঘিরে ছিল এই দুই দলের মুখোমুখি লড়াই। লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর দ্বৈরথ। দীর্ঘ প্রতীক্ষা শেষের মঞ্চে প্রত্যাশিত রূপে নিজেকে মেলে ধরলেন পর্তুগিজ তারকা, পারলেন না বার্সেলোনা অধিনায়ক।
  • মেসিকে প্রতিদ্বন্দ্বী ভাবেন না রোনালদো
    এক দশকের বেশি সময় ধরে তাদের শ্রেষ্ঠত্ব নিয়ে কত না আলোচনা। কে সেরা, এ নিয়ে শেষ নেই তর্ক-বিতর্কের। দুই জনের হাতে ধরা দিয়েছে কত অর্জন, কত রেকর্ডের পালকে সমৃদ্ধ তাদের মুকুট। আরও একবার কাম্প নউয়ে দেখা গেল দুই জনের দ্বৈরথ, সেখানে জিতে ক্রিস্তিয়ানো রোনালদো জানালেন, লিওনেল মেসিকে তিনি প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখেন না।
  • ম্যানইউকে বিদায় করে শেষ ষোলোয় লাইপজিগ
    ম্যানচেস্টার ইউনাইটেডের দরকার ছিল ড্র। লাইপজিগের জয়। তিন গোল হজম করে শেষ দিকে দুটি পরিশোধ করে ঘুরে দাঁড়িয়েছিল উলে গুনার সুলশারের দল, কিন্তু শেষ রক্ষা হয়নি। দারুণ এক জয় তুলে নিল লাইপজিগ। অনিশ্চয়তার মেঘ সরিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে জার্মানির দলটি।
  • চেলসিকে রুখে দিল ক্রাসনোদার
    চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের শেষটা সুখকর হলো না চেলসির। নিয়মিত একাদশের অনেককে ছাড়া খেলতে নেমে হোঁচট খেয়েছে তারা। ইংলিশ দলটিকে তাদের মাঠেই রুখে দিয়েছে ক্রাসনোদার।
  • রোনালদোর জোড়া গোলে বার্সাকে উড়িয়ে দিল ইউভেন্তুস
    ম্যাচ জুড়ে বেশ ভালোই খেললেন লিওনেল মেসি। সুযোগ পেলেন, সুযোগ তৈরি করলেন; কিন্তু কাঙ্ক্ষিত ঠিকানায় বল পাঠাতে পারলেন না। তার প্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদোর পায়ে অতটা বল দেখা গেল না, তবে দুটি সফল পেনাল্টিতে মূল কাজটা সেরে ফেললেন তিনি। তাতে তৈরি হয়ে গেল ম্যাচের ব্যবধানও। বার্সেলোনাকে তাদেরই মাঠে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হলো ইউভেন্তুস।
  • ১৪ মিনিট খেলার পর পণ্ড হতে বসেছে নেইমারদের ম্যাচ
    জমজমাট লড়াইয়ের আভাস দেওয়া ম্যাচ শুরু হতে না হতে ভেস্তে যেতে বসেছে। বর্ণবাদের অভিযোগ তুলে ইস্তানবুল বাসাকসেহিরের খেলোয়াড়রা মাঠ ছাড়ায় পরিত্যক্ত শঙ্কায় পিএসজির বিপক্ষে তাদের ম্যাচ।
  • ড্রয়ের জন্য খেলবে না রিয়াল-মনশেনগ্লাডবাখ, বিশ্বাস কন্তের
    শাখতার দোনেৎস্কের বিপক্ষে ইন্টার মিলানের শুধু জিতলেই হবে না। চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে যেতে দলটিকে রিয়াল মাদ্রিদ ও বরুশিয়া মনশেনগ্লাডবাখের ম্যাচে যে কোনো দলের জয় প্রার্থনা করতে হবে। কিন্তু দল দুটি যদি পয়েন্ট ভাগাভাগি করার জন্য আঁতাত করে বসে? এমন কিছুর কোনো সম্ভাবনাই দেখেন না ইন্টার কোচ আন্তোনিও কন্তে।
  • শাখতারের বিপক্ষে ভিদালকে পাচ্ছে না ইন্টার
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শাখতার দোনেৎস্কের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে ধাক্কা খেল ইন্টার মিলান। চোটে ছিটকে গেছেন দলটির মিডফিল্ডার আর্তুরো ভিদাল।
  • চাকরি নিয়ে ভাবছেন না জিদান
    দলের একের পর এক বাজে পারফরম্যান্সে প্রবল চাপের মধ্যে থাকা জিনেদিন জিদান অগ্নিপরীক্ষার সামনে দাঁড়িয়ে। কঠিন এই সময়ে নিজের চাকরি নিয়ে ভাবছেন না রিয়াল মাদ্রিদ কোচ। তার মনোযোগ কেবল চ্যাম্পিয়ন্স লিগে বরুশিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে।
  • মেসির সমস্যা মানসিক: মনে করেন পিরলো
    চলতি মৌসুমে খুব একটা ছন্দে নেই লিওনেল মেসি। গত গ্রীষ্মকালীন দলবদলে ক্লাব ছাড়তে চাওয়ার প্রচেষ্টা বার্সেলোনা অধিনায়কের পারফরম্যান্সে প্রভাব ফেলছে বলে মনে করেন ইউভেন্তুস কোচ আন্দ্রেয়া পিরলো।
  • অনুশীলনে ফিরেছেন রামোস-কারভাহাল
    চোট কাটিয়ে দলের সঙ্গে অনুশীলনে ফিরেছেন রিয়াল মাদ্রিদের অধিনায়ক সের্হিও রামোস ও রাইট-ব্যাক দানি কারভাহাল। চ্যাম্পিয়ন্স লিগে বরুশিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে দলটির জন্য যা হতে পারে বড় অনুপ্রেরণা।
  • ইউভেন্তুসের বিপক্ষে ‘পূর্ণ শক্তির’ বার্সা
    চ্যাম্পিয়ন্স লিগ শুরুর আগে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান বলেছিলেন, গ্রুপে নিজেদেরকেই সেরা মনে হচ্ছে তার। এখনও পর্যন্ত তা প্রমাণ করেছে দলটি। দুই ম্যাচ বাকি থাকতে নিশ্চিত করেছে নকআউট পর্ব। লক্ষ্য গ্রুপ সেরা হওয়ার। ইউভেন্তুসের বিপক্ষে ফিরতি লড়াইয়ে তাই পূর্ণ শক্তির দল খেলানোর ঘোষণা দিলেন ডাচ কোচ কুমান।
  • বাসাকসেহির ম্যাচ টুখেলের চোখে আরেকটি ‘ফাইনাল’
    চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো নিশ্চিত করতে ড্র-ই যথেষ্ট পিএসজির জন্য। তবে দলটির কোচ টমাস টুখেল ছাড় দিতে নারাজ একবিন্দুও। ইস্তানবুল বাসাকসেহিরের বিপক্ষে জয়ের বিকল্প কিছু ভাবছেন না। এ ম্যাচকে দেখছেন আরেকটি ফাইনাল হিসেবে।
  • মেসি-রোনালদো রোমাঞ্চকর দ্বৈরথের অপেক্ষায় কুমান
    ২০১৮ সালে ক্রিস্তিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়ে ইউভেন্তুসে যোগ দেওয়ার পর তাকে দেখা যায়নি সময়ের আরেক সেরা ফুটবলার লিওনেল মেসির বিপক্ষে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এনে দিয়েছে সেই সুযোগ। গ্রুপ পর্বের সেরা হওয়ার লড়াইয়ে দুই তারকার রোমাঞ্চকর দ্বৈরথের অপেক্ষায় ফুটবলপ্রেমীদের মতো বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানও।
  • সঠিক পথেই আছে ইউভেন্তুস: বোনুচ্চি
    চ্যাম্পিয়ন্স লিগে ভালো অবস্থায় থাকলেও সেরি আয় মৌসুমের শুরু থেকে ধুঁকছে ইউভেন্তুস। এজন্য প্রস্তুতির যথেষ্ট সময় না পাওয়াকে দায় দিচ্ছেন লিওনার্দো বোনুচ্চি। আর কঠিন সময়ের বিবেচনায় তারা সঠিক পথে আছেন বলে মনে করছেন এই ইতালিয়ান ডিফেন্ডার।
  • দেম্বেলের জন্য মধুর সমস্যায় বার্সা কোচ
    বাজে সময় পেছনে ফেলার আভাস দিয়ে ঘুরে দাঁড়িয়েছেন অঁতোয়ান গ্রিজমান। শুরুর একাদশে ফেরার পর থেকে যেন উড়ছেন মার্টিন ব্রাথওয়েট। চোট থেকে সেরে ওঠা উসমান দেম্বেলেও খেলছেন দুর্দান্ত। কাকে রেখে কাকে খেলাবেন, যেন ভেবে পাচ্ছেন না বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান।
  • টানা পাঁচ ম্যাচে পেনাল্টিতে বার্সার রেকর্ড
    চ্যাম্পিয়ন্স লিগে প্রথম দল হিসেবে টানা পাঁচ ম্যাচে পেনাল্টি আদায় করে নেওয়ার কীর্তি গড়েছে বার্সেলোনা।
  • এই বার্সাকে লা লিগায় চান কুমান
    চ্যাম্পিয়ন্স লিগে দাপট দেখানো বার্সেলোনাকে লা লিগায় দেখতে চান রোনাল্ড কুমান। ইউরোপ সেরার মঞ্চে ধরে রাখতে চান ধারাবাহিকতা। সেই সঙ্গে বাজে শুরুর পর ঘরোয়া লিগে কক্ষপথে থাকতে সেখানেও চান এমন জয়যাত্রা।
  • ৭৫০ গোলের মাইলফলক ছুঁয়ে নতুন লক্ষ্য রোনালদোর
    ৭৫০ গোল, ৭৫০ খুশির মুহূর্ত, ভক্তদের মুখে ৭৫০ হাসি-এভাবেই নিজের প্রতিক্রিয়া জানালেন ক্রিস্তিয়ানো রোনালদো। দিনামো কিয়েভের জালে বল জড়িয়ে ক্যারিয়ারে সাড়ে সাতশ গোলের মাইলফলক স্পর্শ করা এই পর্তুগিজ ফরোয়ার্ড জানালেন নতুন লক্ষ্যের কথা।
  • ইউভেন্তুসের জয়ে রোনালদোর গোল
    শুরুতে এগিয়ে নিলেন ফেদেরিকো চিয়েসা। বিশ্রাম কাটিয়ে ফেরা ক্রিস্তিয়ানো রোনালদো, আলভারো মোরাতা দ্বিতীয়ার্ধে পেলেন গোলের দেখা। দিনামো কিয়েভের বিপক্ষে আয়েশী জয় পেল আগেই চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো নিশ্চিত করা ইউভেন্তুস। গ্রুপ সেরা হওয়ার লড়াইয়েও আন্দ্রেয়া পিরলোর দল থাকল ভালোভাবে।
  • জিরুদের ৪ গোলে গ্রুপ সেরা চেলসি
    শুরুর একাদশে ফিরে জ্বলে উঠলেন অলিভিয়ে জিরুদ। করলেন দারুণ এক হ্যাটট্রিক। ফরাসি ফরোয়ার্ডের নৈপুণ্যে সেভিয়াকে তাদের মাঠেই উড়িয়ে গ্রুপ সেরা হলো চেলসি।
  • নেইমারের জোড়া গোলে বেঁচে থাকল পিএসজির আশা
    খাদের কিনারায় দাঁড়িয়ে দারুণ শুরুর পর ছন্দ হারাল পিএসজি। সেই সুযোগে প্রতিপক্ষকে চেপে ধরল ম্যানচেস্টার ইউনাইটেড। তবে চমৎকার কয়েকটি সুযোগ পেয়েও ব্যবধান গড়ে দিতে পারল না তারা। শেষ দিকে ঘুরে দাঁড়িয়ে দারুণ এক জয় তুলে নিল ফরাসি চ্যাম্পিয়নরা। জোরালো করল চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে ওঠার সম্ভাবনা।  
  • চ্যাম্পিয়ন্স লিগে উড়ছে বার্সা
    চ্যাম্পিয়ন্স লিগে ছুটে চলেছে বার্সেলোনার জয়রথ। কাম্প নউয়ে উড়িয়ে দেওয়ার পর ফেরেন্সভারোসকে আবারও অনায়াসে হারিয়েছে রোনাল্ড কুমানের দল। উজ্জ্বল করেছে শীর্ষে থেকে গ্রুপ পর্ব শেষ করার আশা। 
  • ছেলেদের চ্যাম্পিয়ন্স লিগে প্রথম নারী রেফারি
    দারুণ এক কীর্তি গড়তে যাচ্ছেন স্তেফানি ফ্রাপা। প্রথম নারী রেফারি হিসেবে পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচ পরিচালনা করবেন এই ফরাসি।
  • কথায় নয়, মাঠে প্রমাণের তাগিদ মদ্রিচের
    পারফরম্যান্সে ধারাবাহিকতার চরম অভাব, আত্মবিশ্বাসের ঘাটতিও স্পষ্ট। উত্থান-পতনের মধ্যে দিয়ে যাওয়া রিয়াল মাদ্রিদ পড়ে গেছে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কায়। তবে দেয়ালে পিঠ ঠেকে গেলে দলটি কী করতে পারে, তা মনে করিয়ে দিলেন লুকা মদ্রিচ। সেটা আবারও করে দেখানোর লক্ষ্যে কথা না বাড়িয়ে মাঠে তা প্রমাণের তাগিদ অনুভব করছেন তারকা এই মিডফিল্ডার।
  • সিটিকে রুখে দিয়ে শেষ ষোলোয় পোর্তো
    শুরুর ছন্দহীনতা কাটিয়ে ঘুরে দাঁড়াল ম্যানচেস্টার সিটি। দ্বিতীয়ার্ধে একের পর এক আক্রমণে ব্যতিব্যস্ত করে তুলল প্রতিপক্ষকে। কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা মিলল না। ইংলিশ দলটিকে রুখে দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় উঠেছে পোর্তো।
  • ড্র করে ঝুলে গেল আতলেতিকোর ভাগ্য
    প্রথম পছন্দের নয় খেলোয়াড় বেঞ্চে রেখে নামা বায়ার্ন মিউনিখকে শুরু থেকে চাপে রাখল আতলেতিকো মাদ্রিদ। প্রথমার্ধে পেয়ে গেল কাঙ্ক্ষিত গোলের দেখাও। কিন্তু শেষ দিকে গোল হজম করে পয়েন্ট ভাগাভাগি করল দিয়েগো সিমেওনের দল। তাতে ঝুলে গেল দলটির চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে ওঠাও।
  • আয়াক্সকে হারিয়ে গ্রুপ সেরা লিভারপুল
    আক্রমণাত্মক ফুটবলে দারুণ প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলল আয়াক্স। তবে শক্তিশালী লিভারপুলকে আটকাতে পারল না তারা। গত রাউন্ডে ঘরের মাঠের হারের ধাক্কা কাটিয়ে জয়ে ফেরার পাশাপাশি গ্রুপ সেরা হয়ে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে উঠেছে ইয়ুর্গেন ক্লপের দল।
  • পদত্যাগ করব না: জিদান
    সময়টা বড্ড বাজে যাচ্ছে রিয়াল মাদ্রিদের। ক্রমেই পিছিয়ে পড়ছে লা লিগায়। শাখতার দোনেৎস্কের বিপক্ষে আবার হারার পর চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার শঙ্কা দলটির সামনে। তবুও অবিচল জিনেদিন জিদান। ইউরোপের সফলতম দলটির কোচ জানালেন, পরিস্থিতি যত কঠিনই হোক হাল ছাড়বেন না, চালিয়ে যাবেন লড়াই।
  • শাখতারে আবারও ভরাডুবি রিয়ালের
    ভালো শুরুর পর হুট করেই ছন্দটা হারিয়ে ফেলল রিয়াল মাদ্রিদ। নিজেদের ভুলে গোল খাওয়ার পর তো হয়ে পড়ল কক্ষচ্যুত। প্রতিপক্ষের দিক হারানোর সুযোগটা দারুণভাবে কাজে লাগাল শাখতার দোনেৎস্ক। দারুণ দুটি প্রতি-আক্রমণে পার্থক্য গড়ে দিল ইউক্রেনের দলটি।
  • বার্সার কেবল মেসি, রিয়ালের রামোস
    ২০২০ সালের বর্ষসেরা একাদশ নির্বাচনের জন্য নিজেদের ওয়েবসাইটে ফুটবল ভক্তদের ভোট নেওয়া শুরু করেছে উয়েফা, চলবে জানুয়ারি পর্যন্ত। ৫০ জন ফুটবলারের এই সংক্ষিপ্ত তালিকায় এবার বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ থেকে জায়গা পেয়েছেন কেবল একজন করে-লিওলেন মেসি ও সের্হিও রামোস। 
  • মেসির সঙ্গে এবার বিশ্রামে টের স্টেগেন-কৌতিনিয়ো
    দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের বিশ্রাম দেওয়ার সুবর্ণ সুযোগ কাজে লাগাচ্ছেন রোনাল্ড কুমান। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো আগেই নিশ্চিত হয়ে যাওয়ায় টানা দ্বিতীয় ম্যাচে দলে রাখেননি লিওনেল মেসিকে। অধিনায়কের সঙ্গে বিশ্রাম পেয়েছেন প্রথম পছন্দের গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন ও মিডফিল্ডার ফিলিপে কৌতিনিয়ো।
  • ঘর সামলানোয় বাড়তি মনোযোগ রিয়ালের
    জিতলেই নকআউট পর্ব নিশ্চিত, হোঁচট খেলে নতুন করে জাগবে শঙ্কা-শাখতার দোনেৎস্কের বিপক্ষে ম্যাচের আগে তাই বাড়তি সতর্ক রিয়াল মাদ্রিদ। সেকারণেই আক্রমণে ওঠার সময় রক্ষণ যেন আলগা না হয়ে পড়ে, সতীর্থদের সেদিকে মনোযোগ রাখার তাগিদ দিলেন দলটির ডিফেন্ডার নাচো ফের্নান্দেস।
  • ‘স্ট্রেস থেকে আজারের চোট’
    গোড়ালির গাঁটের চোট থেকে সেরে উঠে এবার মাংশপেশির চোট। রিয়াল মাদ্রিদ অধ্যায়ের শুরু থেকেই চোটের সঙ্গে লড়তে হচ্ছে বেলজিয়ান ফরোয়ার্ড এদেন আজারকে। সান্তিয়াগো বের্নাবেউয়ের দলে নিজের সেরাটা দেওয়ার চাপ থেকেই এই চোট বলে মনে করেন তার জাতীয় দলের ডাক্তার ক্রিস ফন ক্রমব্রুগ।
  • রিয়ালকে আবারও হারাতে আত্মবিশ্বাসী শাখতার
    চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বের আশা বাঁচিয়ে রাখতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে জয়ের বিকল্প নেই শাখতার দেনেৎস্কের। প্রথম লেগে মাদ্রিদ থেকে জয় নিয়ে ফেরার অভিজ্ঞতা আত্মবিশ্বাস জোগাচ্ছে ইউক্রেনের দলটিকে। কোচ লুইস কাস্ত্রোও বললেন, রিয়ালকে আবারও হারানোর সামর্থ্য তার দলের আছে।
  • ফিরলেন বেনজেমা, আবারও নেই আজার
    চোট পিছু ছাড়ছে না এদেন আজারের। চ্যাম্পিয়ন্স লিগে শাখতার দোনেৎস্কের বিপক্ষে রিয়াল মাদ্রিদ দল থেকে ছিটকে গেছেন এই তারকা ফরোয়ার্ড। তবে জিনেদিন জিদানের দলের জন্য স্বস্তির উপলক্ষ হয়ে এসেছে তারকা স্ট্রাইকার করিম বেনজেমার ফেরা।
  • ঝড়ের পর সূর্য দেখছেন জিদান
    মৌসুমের শুরু থেকে উত্থান-পতনের মধ্য দিয়ে যাচ্ছে রিয়াল মাদ্রিদ। তবে ঘুরে দাঁড়াতে আত্মবিশ্বাসের কমতি নেই দলটির কোচ জিনেদিন জিদানের। ফরাসি কিংবদন্তির আশা, শিগগিরই কাটবে কঠিন সময়, ছন্দ খুঁজে পাবে দল।
  • সালসবুর্ককে হারিয়ে নকআউট পর্বে বায়ার্ন
    চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার অভিযানে টানা চতুর্থ জয় পেয়েছে বায়ার্ন মিউনিখ। সালসবুর্ককে আবার হারিয়ে টুর্নামেন্টের নকআউট পর্বের টিকেট নিশ্চিত করেছে হান্স ফ্লিকের দল।
  • ইন্টারকে আবার হারিয়ে দুইয়ে রিয়াল
    চ্যাম্পিয়ন্স লিগে ঠিক ছন্দ খুঁজে পাচ্ছিল না রিয়াল মাদ্রিদ। প্রথম দুই ম্যাচ পর আগের রাউন্ডে জয়ের দেখা পেলেও তাদের পারফরম্যান্স ছিল না মান অনুযায়ী। ইন্টার মিলানকে আবারও হারিয়ে স্বরূপে ফেরার আভাস দিল টুর্নামেন্টের রেকর্ড চ্যাম্পিয়নরা। সেই সঙ্গে নকআউট পর্বে ওঠার আশাও জোরালো করল জিনেদিন জিদানের দল।
  • টানা ৪ জয়ে শেষ ষোলোয় সিটি
    ইংলিশ প্রিমিয়ার লিগে ধুঁকলেও চ্যাম্পিয়ন্স লিগে শতভাগ জয়ের ধারা ধরে রেখেছে ম্যানচেস্টার সিটি। অলিম্পিয়াকোসকে হারিয়ে দুই ম্যাচ হাতে রেখে টুর্নামেন্টের শেষ ষোলোয় উঠেছে পেপ গুয়ার্দিওলার দল।
  • গ্রুপ সেরা হওয়ার লক্ষ্য রিয়ালের
    প্রথম তিন ম্যাচে জয় কেবল একটি। পয়েন্ট তালিকায় অবস্থান তিনে। তবে ঘুরে দাঁড়ানোর প্রশ্নে আত্মবিশ্বাসের কমতি নেই রিয়াল মাদ্রিদের কাসেমিরোর। ইন্টার মিলানের বিপক্ষে ফিরতি ম্যাচের আগে দৃঢ় কণ্ঠে ব্রাজিলিয়ান মিডফিল্ডার বললেন, গ্রুপ সেরা হয়েই চ্যাম্পিয়ন্স লিগের পরের রাউন্ডে যেতে চান তারা।
  • ‘মেসিদের বসিয়ে সতেজ ফুটবলার খেলিয়ে লাভবান বার্সা’
    ব্যস্ত সূচিতে ফিটনেস ধরে রাখতে বিশ্রামের খুব প্রয়োজন-বিষয়টি অনুধাবন করতে পেরে লিওনেল মেসিসহ অনেককে বসিয়ে একাদশে আমূল পরিবর্তন আনেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। দিন শেষে যা বেশ কার্যকর প্রমাণিত হয়েছে। দিনামো কিয়েভের মাঠে বড় ব্যবধানে জয়ের পর সমালোচনার মুখে থাকা এই ডাচ কোচ বললেন, অনিয়মিত ফুটবলারদের সতেজতাই এই সাফল্যের মূল কারণ।
  • নেইমারের গোলে পিএসজির কষ্টের জয়
    গোলখরার বৃত্ত থেকে বেরিয়ে এলেন নেইমার। ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডের গোলেই লাইপজিগের বিপক্ষে কষ্টের জয় পেলো পিএসজি। নিল প্রথম লেগে হারের মধুর প্রতিশোধ। জমে ওঠা শঙ্কার মেঘ সরিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় খেলার আশাও বাঁচিল রাখল ভালোভাবে।
  • বড় জয়ে ক্ষতে প্রলেপ ইউনাইটেডের
    আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে দারুণ খেলল ম্যানচেস্টার ইউনাইটেড। ইস্তানবুল বাসাকসেহিরকে উড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগে জয়ে ফিরল উলে গুনার সুলশারের দল। তুরস্কের দলটির মাঠে হারের প্রতিশোধও নিল তারা।
  • রোনালদো-মোরাতার গোলে শেষ ষোলোয় ইউভেন্তুস
    ক্রিস্তিয়ানো রোনালদো পথ দেখালেও আগেভাগে নকআউট পর্বে ওঠার সুযোগ হাতছাড়া হতে বসেছিল। অনেক সুযোগ নষ্টের পরও শেষ পর্যন্ত হাসিমুখে মাঠ ছেড়েছে ইউভেন্তুস। আলভারো মোরাতার যোগ করা সময়ের গোলে ফেরেন্সভারোসকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের পরের রাউন্ডে পা দিয়েছে ইতালিয়ান চ্যাম্পিয়নরা।
  • টানা ৪ জয়ে নকআউট পর্বে বার্সা
    লা লিগায় ভুগলেও চ্যাম্পিয়ন্স লিগে অন্য চেহারায় দেখা যাচ্ছে বার্সেলোনাকে। লিওনেল মেসিসহ প্রথম পছন্দের বেশ কয়েকজনকে ছাড়াই তারা ধরে রাখলো জয়ের ধারা। দিনামো কিয়েভকে হারিয়ে শেষ ষোলোয় পৌঁছে গেছে রোনাল্ড কুমানের দল।
  • নাটকীয় জয়ে শেষ ষোলোয় চেলসি
    অনেকটা সময় এগিয়ে থেকেও রেনের বিপক্ষে পয়েন্ট হারানোর শঙ্কায় পড়েছিল চেলসি। পার্থক্য গড়ে দিলেন বদলি নামা অলিভিয়ে জিরুদ। তার শেষ মুহূর্তের গোলে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে উঠেছে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দল।
  • রিয়ালকে হারাতে ইন্টার কোচের তিন মন্ত্র
    প্রথম তিন ম্যাচে মেলেনি জয়ের দেখা। রিয়াল মাদ্রিদের বিপক্ষে ফিরতি ম্যাচটি তাই ইন্টার মিলানের জন্য হয়ে দাঁড়িয়েছে বাঁচা-মরার লড়াই। ইতালিয়ান দলটির কোচ আন্তোনিও কন্তে ম্যাচটিকে দেখছেন ‘ফাইনাল’ হিসেবে। স্প্যানিশ জায়ান্টদের হারাতে তিনটি মন্ত্রে শিষ্যদের উদ্বুদ্ধ করলেন তিনি।
  • সুস্থ হয়ে দলে ফিরলেন কাসেমিরো
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ইন্টার মিলানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে একটি সুসংবাদ পেল রিয়াল মাদ্রিদ। করোনাভাইরাসমুক্ত হয়ে দলে ফিরেছেন মিডফিল্ডার কাসেমিরো।
  • নেইমার-এমবাপের গোল খরা কাটার আশায় কোচ
    চোট আর করোনাভাইরাসের জন্য প্রথম পছন্দের একাদশ কমই খেলাতে পারছেন টমাস টুখেল। তারওপর চ্যাম্পিয়ন্স লিগে গোল খরায় ভুগছেন দলের সবচেয়ে বড় দুই ভরসা নেইমার ও কিলিয়ান এমবাপে। এর প্রভাবও পড়েছে; ইউরোপ সেরার মঞ্চে টিকে থাকতে সংগ্রাম করতে হচ্ছে ফরাসি চ্যাম্পিয়নদের। কোচ টুখেলের আশা, দলকে কক্ষপথে ফেরাতে আসছে ম্যাচেই গোল পাবেন নেইমার ও এমবাপে।
  • ‘বার্সা এখনও লিগ শিরোপা জিততে পারে’
    সবশেষ ছয় ম্যাচে জয় মাত্র একটি। লা লিগার শীর্ষে থাকা রিয়াল সোসিয়েদাদের চেয়ে বার্সেলোনা পিছিয়ে পড়েছে ১২ পয়েন্টে। এরপরও লিগ শিরোপা জেতার সম্ভাবনা দেখছেন ক্লেমোঁ লংলে। হাল না ছেড়ে লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যয় কাতালান ক্লাবটির এই ডিফেন্ডারের।
  • দিনামোর বিপক্ষে নেই মেসি
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে দিনামো কিয়েভের বিপক্ষে ম্যাচের স্কোয়াডে লিওনেল মেসিকে রাখেননি বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। কারণ হিসেবে আর্জেন্টাইন তারকার বিশ্রাম দরকার বলে জানিয়েছেন তিনি।
  • পড়তির দিকে বার্সা, তবে আশায় পিকে
    কয়েক বছর ধরেই বার্সেলোনার অবস্থা অবনতির দিকে। ঘুরে দাঁড়াতে ক্লাবে হওয়া বড় পরিবর্তনকে স্বাগত জানিয়েছেন দলটির অভিজ্ঞ ফুটবলার জেরার্দ পিকে। এখন পর্যন্ত মাঠের পারফরম্যান্সে উন্নতির ছাপ না পড়লেও দল সঠিক পথে আছে বলে মনে করেন এই স্প্যানিশ ডিফেন্ডার।
  • রোনালদোদের 'স্বার্থপর' বললেন কোচ
    চ্যাম্পিয়ন্স লিগে ফেরেন্সভারোসের বিপক্ষে ম্যাচের ফলে খুশি হলেও দলের পারফরম্যান্সে সন্তুষ্ট নন ইউভেন্তুস কোচ আন্দ্রেয়া পিরলো। বিশেষ করে নিজের ফরোয়ার্ডদের মানসিকতার কড়া সমালোচনা করেছেন তিনি। কোনোরকম রাখঢাক না করে আক্রমণভাগের খেলোয়াড়দের ‘স্বার্থপর’ বলে দিলেন সাবেক তারকা এই মিডফিল্ডার।
  • যেখানে উন্নতির প্রয়োজন দেখছেন বার্সা কোচ
    ম্যাচের বিভিন্ন পর্যায়ে রোনাল্ড কুমানের অভিব্যক্তিই বলে দিচ্ছিল সব। সুযোগ হাতছাড়ার মহড়া দিনামো কিয়েভের বিপক্ষেও ধরে রাখে বার্সেলোনা। প্রতি-আক্রমণে তাদের অনেকবারই কাঁপিয়ে দিচ্ছিল ইউক্রেনের দলটি। ম্যাচ শেষে কুমান জানালেন, প্রতিপক্ষের পায়ে যখন বল থাকে সেই সময়ের খেলায় তার দলের আরও উন্নতি প্রয়োজন।
  • রেনকে উড়িয়ে দিল চেলসি
    প্রথমার্ধে দুই পেনাল্টি গোলে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়া চেলসি বিরতির পর জালের দেখা পেল আরও একবার। রেনকে উড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগে টানা দ্বিতীয় জয়ের স্বাদ পেল ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দল।
  • পিএসজিকে হারিয়ে লাইপজিগের মধুর প্রতিশোধ
    শুরুতে পিছিয়ে পড়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়াল লাইপজিগ। পিএসজিকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরে জয়ে ফিরল জার্মানির দলটি। গত আসরের হারের মুধুর প্রতিশোধও নিল তারা।
  • প্রতিপক্ষের ভুলে ইউভেন্তুসের সহজ জয়
    অনেক সুযোগ নষ্ট হলো। প্রতিপক্ষের হাস্যকর সব ভুলে এরপরও বড় জয়ের আনন্দে ভাসলো ইউভেন্তুস। আলভারো মোরাতার জোড়া গোলে ফেরেন্সভারোসকে হারিয়েছে ইতালিয়ান চ্যাম্পিয়নরা।
  • দিনামোকে হারিয়ে শেষ ষোলোর পথে বার্সা
    ফিনিশিংয়ে খুব একটা উন্নতি না হলেও চ্যাম্পিয়ন্স লিগে জয়ের ধারা ধরে রেখেছে বার্সেলোনা। ঘরের মাঠে খর্ব শক্তির দিনামো কিয়েভকে হারিয়ে তারা এগিয়ে গেছে শেষ ষোলোর পথে।
  • ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে দিল বাসাকসেহির
    দুই গোল খেয়ে পিছিয়ে পড়া ম্যানচেস্টার ইউনাইটেড ঘুরে দাঁড়ানোর আভাস দিল বটে। কিন্তু শেষ রক্ষা হলো না। ইংলিশ দলটিকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম পয়েন্ট পেয়েছে ইস্তানবুল বাসাকসেহির।
  • রিয়ালের প্রথম গোল নিয়ে কন্তের অভিযোগ
    হারের জন্য নিজেদেরই দোষ দিলেন আন্তোনিও কন্তে। একই সঙ্গে রেফারিরও দায় দেখছেন ইন্টার মিলান কোচ। তার মতে, রিয়াল মাদ্রিদের প্রথম গোলটি হয়ইনি। কারণ, করিম বেনজেমা বল জালে পাঠানোর আগে আশরাফ হাকিমিকে ‘ফাউল’ করেছিলেন ফেরলঁদ মঁদি।
  • বার্সেলোনা দলে ফিরলেন টের স্টেগেন
    দিনামো কিয়েভের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে দারুণ এক সুখবর পেল বার্সেলোনা সমর্থকরা। চোট কাটিয়ে দলে ফিরেছেন গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন।
  • রিয়ালের জয়ের নায়ক রদ্রিগোর স্বস্তি
    চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকেই রিয়াল মাদ্রিদের ছিটকে পড়ার সম্ভাবনা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। প্রথম জয়ে কিছুটা ঘুরে দাঁড়িয়েছে প্রতিযোগিতার সফলতম দলটি। ইন্টার মিলানের বিপক্ষে রিয়ালের জয়ের নায়ক রদ্রিগোও জানালেন, এই জয় খুশির সঙ্গে তাদের জন্য বয়ে নিয়ে এসেছে দারুণ স্বস্তি।
  • ১৩ মিনিটের ৪ গোলে বায়ার্নের উৎসব
    চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার অভিযানে সালসবুর্কের মাঠে পয়েন্ট হারানোর শঙ্কায় পড়েছিল বায়ার্ন মিউনিখ। তবে শেষ দিকের গোল উৎসবে প্রত্যাশিত জয় নিয়েই ফিরেছে হান্স ফ্লিকের দল।
  • তরেস-জেসুসের গোলে সিটির টানা তিন
    প্রথমার্ধে আক্রমণাত্মক ফুটবলের পসরা মেলে এক গোল পেলো ম্যানচেস্টার সিটি। দ্বিতীয়ার্ধে আধিপত্য করলেও ব্যবধান বাড়াতে পারছিল না তারা। শেষ দিকে কাছের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করলেন বদলি নামা গাব্রিয়েল জেসুস; দারুণ শটে জালের দেখা পেলেন জোয়াও কানসেলো। অলিম্পিয়াকোসকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে জয়ের ধারা ধরে রাখল পেপ গুয়ার্দিওলার দল।
  • আতালান্তায় লিভারপুলের গোল উৎসব
    আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে নজরকাড়া আতালান্তাকে তাদেরই মাঠে উড়িয়ে দিল লিভারপুল। ইংলিশ চ্যাম্পিয়নদের ফরোয়ার্ডরা ইতালিতে হয়ে উঠলেন অপ্রতিরোধ্য। হ্যাটট্রিক করলেন দিয়োগো জোতা, জালের দেখা পেলেন মোহামেদ সালাহ ও সাদিও মানে।
  • রোমাঞ্চকর লড়াইয়ে ইন্টারকে হারাল রিয়াল
    প্রতিপক্ষের উপহার পাওয়ার মিনিট সাতেক বাদে সের্হিও রামোসের নিখুঁত হেড। দুই গোলে এগিয়ে যাওয়ার পরও অবশ্য পয়েন্ট হারাতে বসেছিল রিয়াল মাদ্রিদ। বদলি নেমে শেষে দলের মুখে হাসি ফোটালেন তরুণ ফরোয়ার্ড রদ্রিগো। ইন্টার মিলানকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম জয়ের স্বাদ পেল জিনেদিন জিদানের দল। 
  • ঘুরে দাঁড়াতে অনুশীলনে 'বদল' বার্সার
    ডাগআউটে নতুন মুখ, ফরমেশনে পরিবর্তন। কিন্তু গত মৌসুমের ছন্দহীনতা পেছনে ফেলতে পারেনি বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগে শুরুটা ভালো হলেও লা লিগায় ভীষণ বিবর্ণ দলটির পারফরম্যান্স। কক্ষপথে ফিরতে তাই আরেক দফা পরিবর্তনের আভাস দিলেন কোচ রোনাল্ড কুমান। বদলটা এবার অনুশীলনের ধরনে।
  • এমবাপেকেও হারাল পিএসজি
    চ্যাম্পিয়ন্স লিগে লাইপজিগের বিপক্ষে দলের আরেক তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপেকেও পাচ্ছে না পিএসজি। পায়ের মাংশপেশিতে চোট পেয়ে ছিটকে গেছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী এই তারকা।
  • রিয়ালের বিপক্ষে ভিদাল একই সঙ্গে ইন্টার ও বার্সার
    কাম্প নউ ছেড়েছেন দেড় মাস হতে চলল। নতুন ঠিকানায় এরই মধ্যে বেশ মানিয়েও নিয়েছেন আর্তুরো ভিদাল। তবে সাবেক ক্লাবের প্রতি তার আবেগ একটুও কমেনি। তাইতো চ্যাম্পিয়ন্স লিগে ইন্টার মিলানের হয়ে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হওয়ার আগে একই সঙ্গে তার মনে দুটি লক্ষ্য উঁকি দিচ্ছে। মাদ্রিদের দলটিকে হারিয়ে ইন্টার সমর্থকদের পাশাপাশি বার্সেলোনা সমর্থকদেরও আনন্দ দিতে চান এই মিডফিল্ডার।
  • আয়াক্সের ১১ ফুটবলার করোনাভাইরাসে আক্রান্ত
    চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে অনেক বড় এক ধাক্কা খেয়েছে আয়াক্স। নেদারল্যান্ডসের দলটির ১১ খেলোয়াড় করোনাভাইরাসে আক্রান্ত বলে ডাচ গণমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।
  • ভারানের চোখে যে জন্য ভুগছে রিয়াল-বার্সা
    চ্যাম্পিয়ন্স লিগে স্বস্তিতে নেই রিয়াল মাদ্রিদ। লা লিগায় ভুগছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা। স্পেনের সফলতম দল দুটি নেই স্বরূপে। ধারাবাহিকতার ঘাটতির একটি কারণ খুঁজে পেয়েছেন রাফায়েল ভারানে। রিয়ালের এই ফরাসি ডিফেন্ডার মনে করেন, কঠিন সূচির জন্যই নিজেদের উঁচু মান ধরে রাখতে পারছে না ক্লাব দুটি।
  • ইন্টার ম্যাচ জিদানের কাছে ‘ফাইনাল’
    একটি করে হার ও ড্র। চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের খেরোখাতায় এখনও যোগ হয়নি জয় শব্দটি। এবারের প্রতিপক্ষ শক্তিশালী ইন্টার মিলান। রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান তাই সেরি আর দলটির বিপক্ষে ম্যাচটিকে ‘ফাইনাল’ হিসেবে দেখছেন। পুরো তিন পয়েন্ট পাওয়ার আশা নিয়ে মাঠের লড়াইয়ে নামার কথাও জানিয়েছেন প্রত্যয়ী কণ্ঠে।
  • করোনাভাইরাস: আক্রান্ত বায়ার্নের সুলে
    চ্যাম্পিয়ন্স লিগে সালসবুর্কের বিপক্ষে ম্যাচের আগে একটি ধাক্কা খেল বায়ার্ন মিউনিখ। দলটির জার্মান ডিফেন্ডার নিকলাস সুলের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • বার্সার প্রতিপক্ষ শিবিরে করোনাভাইরাসের থাবা
    বার্সেলোনার বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে অনেক বড় ধাক্কা খেয়েছে দিনামো কিয়েভ। করোনাভাইরাস থাবা বসিয়েছে দলটির নয় জন খেলোয়াড়সহ ১৪ জনের শরীরে।
  • পিএসজির পরের তিন ম্যাচে নেই নেইমার
    বড় এক ধাক্কা খেল পিএসজি। পায়ের অ্যাডাক্টর মাংসপেশির চোটে তাদের পরবর্তী তিন ম্যাচ থেকে ছিটকে গেছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার।
  • ইউভেন্তুসকে হারিয়েও আক্ষেপ রবের্তোর
    ক্লাসিকোয় হারের পর চ্যাম্পিয়ন্স লিগে ইউভেন্তুসের বিপক্ষে জয়টা খুব দরকার ছিল বলে মনে করেন বার্সেলোনার সের্হি রবের্তো। সেরি আ চ্যাম্পিয়নদের বিপক্ষে আধিপত্য করা কাতালান দলটির এদিন আরও গোল পাওয়া উচিত ছিল বলে মনে করেন এই স্প্যানিশ ফুটবলার।
  • বার্সার বিপক্ষে হার পিরলোর কাছে বড় শিক্ষা
    ঘরের মাঠে বার্সেলোনার বিপক্ষে হারে ইতিবাচক দিক খুঁজে পাচ্ছেন আন্দ্রেয়া পিরলো। ইউভেন্তুস কোচের কাছে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের এই হার তাদের জন্য অনেক বড় এক শিক্ষা।
  • কোচের চোখে মৌসুমে বার্সার সেরা ম্যাচ
    অস্থির সময়ের মধ্য চ্যাম্পিয়ন্স লিগে ইউভেন্তুসের বিপক্ষে জয় স্বস্তি নিয়ে এসেছে বার্সেলোনায়। ইতালিয়ান চ্যাম্পিয়নদের বিপক্ষে দলের খেলায় মুগ্ধ রোনাল্ড কুমান। তার চোখে এখন পর্যন্ত মৌসুমে এটাই লিওনেল মেসিদের সেরা খেলা।
  • র‍্যাশফোর্ডের ১৮ মিনিটের হ্যাটট্রিকে ইউনাইটেডের বিশাল জয়
    প্রথমার্ধে একবার জালের দেখা পাওয়া ম্যানচেস্টার ইউনাইটেড বিরতির পর যেন গোল উৎসবে মাতল। আগের ম্যাচে জয়সূচক গোল করা মার্কাস র‍্যাশফোর্ড এবার বদলি নেমে ১৮ মিনিটে করলেন দারুণ এক হ্যাটট্রিক। লাইপজিগকে উড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগে টানা দ্বিতীয় জয় পেল উলে গুনার সুলশারের দল।
  • মেসি-দেম্বেলের গোলে ইউভেন্তুসকে হারাল বার্সেলোনা
    বিরতির আগেই ম্যাচের নিয়ন্ত্রণ নিতে পারতো বার্সেলোনা। কিন্তু লিওনেল মেসি ও অঁতোয়ান গ্রিজমানদের সুযোগ নষ্টের ভিড়ে তা সম্ভব হয়নি। দ্বিতীয়ার্ধেও চলে তাদের সুযোগ নষ্টের মহড়া। এরপরও নিজেদের খুঁজে ফেরা ইউভেন্তুসের বিপক্ষে জয় পেতে তেমন সমস্যা হয়নি তাদের। উসমান দেম্বেলের সৌভাগ্যপ্রসূত গোলের পর অধিনায়কের শেষের লক্ষ্যভেদে পুরো তিন পয়েন্ট নিয়ে ফিরেছে রোনাল্ড কুমানের দল।
  • কিনের নৈপুণ্যে প্রথম জয় পিএসজির
    শুরুর মলিনতা পিএসজি কাটিয়ে উঠল দ্বিতীয়ার্ধে, মোইজে কিনের জোড়া গোলে। চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরে পেল প্রথম জয়ের দেখা। কিন্তু অস্বস্তির কাঁটা হয়ে থাকল চোট পেয়ে দলের সেরা তারকা নেইমারের মাঠ ছাড়া।
  • চেলসির বড় জয়
    প্রথমার্ধে দলকে এগিয়ে নিলেন ক্যালাম হাডসন-ওডোই। বিরতির পর জালের দেখা পেলেন টিমো ভেরনার, হাকিম জিয়াশ ও ক্রিস্টিয়ান পুলিসিক। ক্রাসনোদারকে উড়িয়ে এবারের চ্যাম্পিয়ন্স লিগে প্রথম জয় পেয়েছে চেলসি।
  • বার্সার বিপক্ষে নেই রোনালদো
    শঙ্কা ছিল আগে থেকেই। সেটা নিশ্চিত হলো কোচ আন্দ্রেয়া পিরলো দল ঘোষণার পর। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার বিপক্ষে দলের সেরা তারকা ক্রিস্তিয়ানো রোনালদোকে পাচ্ছে না ইউভেন্তুস।
  • খেলোয়াড়দের প্রতিক্রিয়ায় খুশি জিদান
    নিজেদের প্রিয় টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বিব্রতকর এক রেকর্ড গড়তে বসেছিল রিয়াল মাদ্রিদ- ইউরোপিয়ান প্রতিযোগিতায় টানা চার ম্যাচে হার। বরুশিয়া মনশেনগ্লাডবাখের মাঠে শেষ দিকে ঘুরে দাঁড়িয়ে তা থেকে রক্ষা পেয়েছে দল। কোনোমতে হার এড়ানোর ম্যাচ থেকে ইতিবাচক রসদ খুঁজে নিচ্ছেন দলটির কোচ জিনেদিন জিদান। কোণঠাসা অবস্থায় খেলোয়াড়রা যেভাবে ঘুরে দাঁড়িয়েছে, তাতে মুগ্ধ এই ফরাসি কোচ।
  • মার্সেইয়ের মাঠে দাপুটে জয় সিটির
    চোটে আগে থেকেই বাইরে গাব্রিয়েল জেসুস। একই কারণে পরে ছিটকে যান দলের রেকর্ড গোলদাতা সের্হিও আগুয়েরোও। দুই তারকা ফরোয়ার্ডের অনুপস্থিতিতে পথ দেখালেন ফেররান তরেস, ইলকাই গিনদোয়ান ও রাহিম স্টার্লিং। চ্যাম্পিয়ন্স লিগে দুই দলের প্রথম দেখায় মার্সেইয়ের বিপক্ষে দারুণ জয় পেল ম্যানচেস্টার সিটি।
  • জোতা-সালাহর গোলে লিভারপুলের জয়
    গোলশূন্য প্রথমার্ধের পর দলকে এগিয়ে নিলেন দিয়েগো জোতা। শেষ দিকে ব্যবধান বাড়ালেন মোহামেদ সালাহ। মিতউইলানকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে টানা দ্বিতীয় জয় পেয়েছে ইয়ুর্গেন ক্লপের দল।
  • ৬ মিনিটের ২ গোলে রিয়ালের রোমাঞ্চকর ড্র
    তিন দিন আগে দুর্দান্ত পারফরম্যান্সে ক্লাসিকো জেতা রিয়াল মাদ্রিদ যেন হঠাৎ করেই পথ হারিয়ে ফেলেছিল। অধিকাংশ সময় প্রতিপক্ষের ওপর চাপ ধরে রাখলেও তাদের আক্রমণগুলো ছিল ধারহীন। উল্টো দুই গোল খেয়ে পড়েছিল চ্যাম্পিয়ন্স লিগে টানা দ্বিতীয় হারের শঙ্কায়। সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়ালো জিনেদিন জিদানের দল। ছয় মিনিটের ব্যবধানে দুবার জালে বল পাঠিয়ে বরুশিয়া মনশেনগ্লাডবাখের মাঠ থেকে স্বস্তির ড্র নিয়ে ফিরেছে প্রতিযোগিতার রেকর্ড চ্যাম্পিয়নরা।
  • ছুটছে ইউরোপ সেরা বায়ার্ন
    চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার অভিযানে লোকোমোতিভ মস্কোর মাঠে পয়েন্ট হারানোর শঙ্কায় পড়েছিল বায়ার্ন মিউনিখ। ত্রাতা হয়ে দেখা দিলেন জশুয়া কিমিচ। তার দারুণ গোলে তিন পয়েন্ট নিয়ে ফিরেছে জার্মান চ্যাম্পিয়নরা।
  • বার্সা ম্যাচের আগে পিরলোর ভাবনায় মেসি
    খেলোয়াড়ি জীবনে অনেকবার মুখোমুখি হয়েছেন লিওনেল মেসির। এবার কোচ হিসেবে প্রথমবারের মতো বার্সেলোনা তারকাকে আটকানোর পরিকল্পনা আঁটতে হচ্ছে ইউভেন্তুসের আন্দ্রেয়া পিরলোকে।
  • ২ থেকে ৪ সপ্তাহ মাঠের বাইরে আগুয়েরো
    আরেক দফার চোটে প্রায় এক মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন সের্হিও আগুয়েরো। এ যাত্রায় পায়ের পেশির চোট কাটিয়ে আর্জেন্টাইন তারকার ফিরতে দুই থেকে চার সপ্তাহ সময় লাগতে পারে বলে জানিয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • প্রতিপক্ষের চোখে সিটি ইউরোপ সেরা হতে প্রস্তুত
    শক্তি-সামর্থ্যে কোনো কমতি নেই। ঘরোয়া ফুটবলেও বেশ সফল ম্যানচেস্টার সিটি। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ এলেই বারবার দিক হারায় দলটি। এখনও ছুঁয়ে দেখা হয়নি ট্রফি। তবে মার্সেই কোচ আন্দ্রে ভিয়াস-বোয়াসের মতে, পেপ গুয়ার্দিওলার দল এবার ইউরোপ সেরার ট্রফি জেতার জন্য প্রস্তুত। 
  • ‘বায়ার্নের মতো অজেয় হওয়ার সামর্থ্য রিয়ালের আছে’
    চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন তারা। কিন্তু সাম্প্রতিক সময়ে ইউরোপ সেরার প্রতিযোগিতায় সময়টা ভালো যাচ্ছে না রিয়াল মাদ্রিদের। লা লিগায় দুদিন আগে ক্লাসিকো জিতলেও এর আগে হার, ড্রয়ের তেতো স্বাদও পেয়েছে দলটি। অন্যদিকে, বায়ার্ন মিউনিখ সব প্রতিযোগিতায় ছুটছে দারুণভাবে। রিয়ালের টনি ক্রুস খুব করে চাইছেন, বায়ার্নের মতো দাপুটে ফুটবলের পসরা মেলুক তার দলও।
  • চ্যাম্পিয়ন্স লিগ আমাদের প্রতিযোগিতা: মুলার
    ঘরোয়া ফুটবলে তো বটেই, ইউরোপ সেরার লড়াইয়েও বেশ সফল বায়ার্ন মিউনিখ। গত মৌসুমে দাপটের সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর এবারও শুরুটা দারুণ করেছে তারা। তাতে আরও বেশি আত্মবিশ্বাসী হয়ে ওঠা দলটির ফরোয়ার্ড টমাস মুলারের কাছে ক্লাব ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতাটি ‘নিজেদের’ বলে মনে হচ্ছে।
  • বার্সা ম্যাচের আগে চিন্তিত নন ইউভেন্তুস কোচ
    দলের সাম্প্রতিক পারফরম্যান্স মোটেও ভালো নয়। শক্তিতে অনেক পিছিয়ে থাকা দুই দলের বিপক্ষে হারাতে হয়েছে পয়েন্ট। এই পরিস্থিতির মাঝেই চ্যাম্পিয়ন্স লিগে শক্তিশালী বার্সেলোনার মুখোমুখি হতে যাচ্ছে ইউভেন্তুস। তবে খুব একটা দুঃশ্চিন্তার কিছু দেখছেন না কোচ আন্দ্রেয়া পিরলো।
  • চোট কাটিয়ে দলে ফিরলেন আজার
    কঠিন এক সপ্তাহ শেষে ক্লাসিকো জিতে ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছে রিয়াল মাদ্রিদ। এবার আরেকটি সুসংবাদ পেল তারা। চোট কাটিয়ে দলে ফিরেছেন তারকা ফরোয়ার্ড এদেন আজার।
  • ইউভেন্তুস ম্যাচে দর্শক ফেরানোর ভাবনা বার্সার
    ফুটবল মাঠে ফিরেছে অনেক দিন হলো, কিন্তু গ্যালারি এখনও ফাঁকা। এই অদ্ভুত পরিস্থিতি থেকে ধীরে ধীরে বের হতে চাইছে বার্সেলোনা। আগামী ডিসেম্বরে ইউভেন্তুসের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে কাম্প নউয়ে দর্শক ফেরানোর পরিকল্পনা করছে কাতালান প্রদেশের সরকার।
  • প্রথমার্ধে লড়াইয়ে ছিল না রিয়াল: মদ্রিচ
    শাখতার দোনেৎস্কের বিপক্ষে রিয়াল মাদ্রিদের হারের জন্য প্রথমার্ধের বাজে পারফরম্যান্সকে দায়ী করেছেন লুকা মদ্রিচ। ক্রোয়াট এই মিডফিল্ডার মনে করেন, বিরতির আগের সময়টায় লড়াইয়েই ছিলেন না তারা।
  • চোটে ছিটকে গেলেন সিটির ফের্নান্দিনিয়ো
    একেবারে শেষ দিকে নেমেও ম্যাচ শেষ করে আসতে পারেননি ফের্নান্দিনিয়ো। চোট পেয়ে চার থেকে ছয় সপ্তাহের জন্য ছিটকে গেছেন ম্যানচেস্টার সিটির এই ব্রাজিলিয়ান ডিফেন্সিভ মিডফিল্ডার।
  • রিয়াল আত্মবিশ্বাস হারানোয় চিন্তায় জিদান
    চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল রিয়াল মাদ্রিদের খেলোয়াড়দের মাঝে আত্মবিশ্বাসের ঘাটতি দেখছেন জিনেদিন জিদান। ঘরের মাঠে টানা দ্বিতীয় হার চিন্তায় ফেলে দিয়েছে ফরাসি এই কোচকে।
  • দুর্দান্ত জয়ে শুরু সিটির
    চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটির শুরুটা হলো দারুণ। পিছিয়ে পড়েও পোর্তোকে উড়িয়ে ইউরোপ সেরার প্রতিযোগিতায় শুভসূচনা করেছে পেপ গুয়ার্দিওলার দল।
  • ৫৪ বছরের পুরনো ক্ষতে প্রলেপ লিভারপুলের
    ইউরোপ সেরার মঞ্চে ৫৪ বছর পর দেখা দুই দলের। হলো না জমজমাট লড়াই। তবে আত্মঘাতী গোলে জিতে ঠিকই চ্যাম্পিয়ন্স লিগে শুভসূচনা করেছে ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন লিভারপুল। এত বছরের পুরনো ক্ষতে দিয়েছে কিছুটা প্রলেপও।
  • চ্যাম্পিয়নের মতোই দাপুটে শুরু বায়ার্নের
    দুই মাস আগে লিসবনে ফাইনালের নায়ক কিংসলে কোমান এবার করলেন জোড়া গোল। জালের দেখা পেলেন লেয়ন গোরেটস্কা ও কোরোঁতাঁ তোলিসোও। দাপুটে পারফরম্যান্সে আতলেতিকো মাদ্রিদকে উড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার অভিযান শুরু করল বায়ার্ন মিউনিখ।
  • বিবর্ণ রিয়ালকে চমকে দিল শাখতার 
    অধিনায়ক সের্হিও রামোসের অনুপস্থিতিতে রক্ষণ হয়ে পড়ল ভঙ্গুর; মাঝমাঠ ও আক্রমণভাগ ছন্নছাড়া। প্রথমার্ধে এমন চেহারার রিয়াল মাদ্রিদকে চেপে ধরল শাখতার দোনেৎস্ক। বিরতির আগেই তিন গোলে পিছিয়ে পড়ল জিনেদিন জিদানের দল। দ্বিতীয়ার্ধে তারা ঘুরে দাঁড়ালো বটে; কিন্তু ব্যবধান ঘোচাতে পারল না। দুর্দান্ত এক জয় নিয়ে ফিরল ইউক্রেনের ক্লাবটি।
  • মেসির কাছ থেকে শিখে চলেছেন ইতিহাস গড়া ফাতি
    আনসু ফাতির গোল মানেই যেন রেকর্ড। ক্যারিয়ারের শুরুতে দুর্দান্ত পথ চলায় আরেকটি রেকর্ড গড়ার পর বার্সেলোনার এই তরুণ ফরোয়ার্ড জানালেন, শিখে চলেছেন অধিনায়কের কাছ থেকে। 
  • নেইমারদের খেলায় হতবাক পিএসজি কোচ
    ঘরের মাঠে ১৬ বছরের মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে প্রথম হার। ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে খেলোয়াড়দের ছন্দ হারানো দেখে ভীষণ বিরক্ত পিএসজি কোচ টমাস টুখেল। মনোযোগের ঘাটতি, সঙ্গে লক্ষ্যহীন ফুটবল-সব মিলে দল যেভাবে খেলেছে, তাতে এই ম্যাচে তাদের জেতা সম্ভব ছিল না বলে মনে করেন জার্মান কোচ।
  • জিতেও হতাশ বার্সেলোনা কোচ
    বড় জয় দিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে পথচলা শুরু করেও খুব খুশি হতে পারছেন না বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। পরের ম্যাচে ইউভেন্তুসের বিপক্ষে যে রক্ষণের স্তম্ভ জেরার্দ পিকেকে পাচ্ছে না দল।
  • চেলসির মাঠে সেভিয়ার ড্র
    দুই দলই সুযোগ তৈরি করল বেশ কিছু। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতা আর প্রতিপক্ষ গোলরক্ষকের দৃঢ়তায় মিলল না গোলের দেখা। অমীমাংসিতভাবে শেষ হলো চেলসি ও সেভিয়ার লড়াই।
  • ইউনাইটেডের কাছে ফের হারল পিএসজি
    প্রথমবারের মতো ম্যানচেস্টার ইউনাইটেডের অধিনায়কের আর্মব্যান্ড উঠল বাহুতে। গোল করে প্রতিদান দিলেন ব্রুনো ফের্নান্দেস। কিন্তু এগিয়ে যাওয়ার স্বস্তি কেড়ে নিল অঁতনি মার্সিয়ালের আত্মঘাতী গোল। শেষ দিকে জমে ওঠা ম্যাচে মার্কাস র‌্যাশফোর্ডের দারুণ গোলে চ্যাম্পিয়ন্স লিগে গতবারের রানার্সআপ পিএসজিকে হারিয়ে শুভসূচনা করল উলে গুনার সুলশারের দল।
  • আলো ছড়ালেন মেসি, উড়ল বার্সেলোনা
    অধিনায়ক লিওনেল মেসি গোল করলেন ও করালেন। জালের দেখা পেলেন আক্রমণভাগের অন্য তারকারাও। নজরকাড়া পারফরম্যান্সে চ্যাম্পিয়ন্স লিগে শুরুটা দুর্দান্ত হলো বার্সেলোনার। ফেরেন্সভারোসের বিপক্ষে পুরোটা সময় দাপট ধরে রেখে প্রত্যাশিত জয় তুলে নিল রোনাল্ড কুমানের দল।
  • করোনাভাইরাসে আক্রান্ত বায়ার্নের জিনাব্রি
    চ্যাম্পিয়ন্স লিগে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে বড় এক ধাক্কা খেল বায়ার্ন মিউনিখ। দলটির জার্মান ফরোয়ার্ড সের্গে জিনাব্রির শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • মোরাতার জোড়া গোলে জয়ে শুরু ইউভেন্তুসের
    প্রত্যাশিত আলো ছড়াতে না পারলেও কাঙ্ক্ষিত জয় ঠিকই পেয়েছে ইউভেন্তুস। আলভারো মোরাতার জোড়া গোলে দিনামো কিয়েভকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে শুভসূচনা করেছে আন্দ্রেয়া পিরলোর দল।
  • চ্যাম্পিয়ন্স লিগে সিটির ব্যর্থতার দায় নিলেন গুয়ার্দিওলা
    পেপ গুয়ার্দিওলার হাত ধরে চ্যাম্পিয়ন্স লিগে এখনও প্রত্যাশিত আলো ছড়াতে পারেনি ম্যানচেস্টার সিটি। গত চার আসরে পেরুতে পারেনি কোয়ার্টার-ফাইনাল। ইউরোপ সেরার প্রতিযোগিতায় দলের এমন ধুঁকতে থাকার দায় নিলেন স্প্যানিশ এই কোচ।
  • ক্লাসিকো নয়, জিদানের ভাবনায় শাখতার
    কদিন পরই মাঠে নামতে হবে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে। তবে আপাতত তা নিয়ে ভাবছেন না রিয়াল মাদ্রিদ কোচ। জিনেদিন জিদানের সব ভাবনা এখন চ্যাম্পিয়ন্স লিগের শুরুর প্রতিপক্ষ শাখতার দোনেৎস্ককে নিয়ে।
  • কঠিন সময় কাটিয়ে ওঠার প্রত্যয় রিয়াল কোচের
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নতুন আসর শুরুর আগে খুব একটা ছন্দে নেই রিয়াল মাদ্রিদ। কোচ জিনেদিন জিদান দেখছেন দলে উন্নতির অনেক জায়গা। কঠিন সময় থেকে বের হতে দৃঢ়প্রতিজ্ঞ ফরাসি কোচ শোনালেন আশার বাণী।
  • শাখতারের বিপক্ষে নেই রামোস
    চ্যাম্পিয়ন্স লিগে শাখতার দোনেৎস্কের বিপক্ষে অধিনায়ক সের্হিও রামোসকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। হাঁটুর সমস্যায় ভুগছেন এই স্প্যানিশ ডিফেন্ডার।
  • ট্রেবলের পুনরাবৃত্তি অনেক কঠিন: বায়ার্ন কোচ
    আকাশছোঁয়া সাফল্যের পর নতুন মৌসুমেও দল নিয়ে দারুণ আশাবাদী বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক। তবে চ্যাম্পিয়ন্স লিগসহ ট্রেবল জেতা মৌসুমের পুনরাবৃত্তি অত্যন্ত কঠিন বলে মনে করেন এই জার্মান কোচ।
  • ২৮ বছর পরও সেই গোল একইভাবে দোলা দেয় কুমানকে
    সময়ের হিসেবে পেরিয়ে গেছে ২৮ বছর। রোনাল্ড কুমান বুট জোড়া তুলে রেখে কোচ হয়েছেন, সেটাও দুই দশক হয়ে গেল। সময়ের পরিক্রমায় বদলেছে ফুটবলের অনেক কিছু, পাল্টেছে কুমানের জীবন। তবে খেলোয়াড়ী জীবনের একটি অনুভূতি এখনও একই অনুরণন তোলে তার মনে, ১৯৯২ সালে ইউরোপিয়ান কাপের ফাইনালে ফ্রি-কিকে বার্সেলোনার জয়সূচক গোল!
  • ইউনাইটেডের প্রতি-আক্রমণের ‘পাল্টা জবাবের’ খোঁজে পিএসজি
    দেড় বছর আগের ক্ষত এখনও মনে আছে পিএসজির। তাই চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরে প্রথম ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি হওয়ার আগে সতর্ক লিগ ওয়ান চ্যাম্পিয়নরা। দলটির কোচ টমাস টুখেলও ছক কষছেন ইউনাইটেডের প্রতি-আক্রমণের পাল্টা জবাব দেওয়ার।
  • নিজেদের ফেভারিট ভাবছেন না বার্সা কোচ
    চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা লড়াইয়ে বার্সেলোনাকে ফেভারিট মনে করছেন না দলটির কোচ রোনাল্ড কুমান। তবে তার দল ইউরোপ সেরার প্রতিযোগিতায় অনেক দূর যেতে পারে বলে বিশ্বাস এই ডাচ কোচের।
  • অচেনা ফেরেন্সভারোসকে নিয়ে সাবধানী বার্সা
    চার ধাপ পেরিয়ে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নেওয়া ফেরেন্সভারোসকে নিয়ে সতীর্থদের সাবধান করে দিয়েছেন নেতো। বার্সেলোনার ব্রাজিলিয়ান এই গোলরক্ষকের উপলব্ধি, জয় দিয়ে ইউরোপ সেরার লড়াই শুরু করতে কঠোর পরিশ্রম করতে হবে তাদের।
  • কুমানের চোখে চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ সেরা বার্সা
    চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের গ্রুপে বার্সেলোনাকে সেরা মনে হচ্ছে দলটির কোচ রোনাল্ড কুমানের। মাঠের পারফরম্যান্সে শিষ্যদের তা প্রমাণ করার তাগিদ দিয়েছেন তিনি।
  • মেসির সঙ্গে রোনালদোর বিপক্ষে খেলতে মুখিয়ে দেস্ত
    চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে বার্সেলোনা ও ইউভেন্তুসের লড়াই নিয়ে দারুণ রোমাঞ্চিত সের্জিনো দেস্ত। সেই ম্যাচ দুটিতে লিওনেল মেসির সঙ্গে ক্রিস্তিয়ানো রোনালদোর বিপক্ষে খেলতে তর সইছে না বার্সেলোনার তরুণ এই ডিফেন্ডারের।
  • শক্তিশালী গ্রুপে লিভারপুল: ক্লপ
    আয়াক্স ও আতালান্তার সামর্থ্য বেশ ভালো করেই জানা আছে ইয়ুর্গেন ক্লপের। তাই চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্ব পেরুতে তার দলকে কঠিন লড়াইয়ের মুখে পড়তে হবে বলে মনে করছেন লিভারপুল কোচ।
  • রিয়ালকে ‘বড় বিপদের’ জন্য বুত্রাগেইনোর সতর্কবাণী
    চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে রিয়াল মাদ্রিদের ভুলের কোনো সুযোগ দেখছেন না দলটির সাবেক স্ট্রাইকার এমিলিও বুত্রাগেইনো। সামান্য ভুলেও পা হড়কাতে পারে বলে বেনজেমা-রামোসদের সতর্ক করে দিয়েছেন ক্লাবটির প্রাতিষ্ঠানিক সম্পর্ক বিভাগের এই ডিরেক্টর।
  • ‘বিস্ময়কর’ অনুভূতি লেভানদোভস্কির
    প্রথমবারের মতো উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতা রবের্ত লেভানদোভস্কি বিস্ময়কর এক অনুভূতিতে ভাসছেন। পাশাপাশি এই অর্জনে সহায়তার জন্য কোচ, সতীর্থ ও পরিবারের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।
  • মেসি-রোনালদোর লড়াই দেখতে উন্মুখ নেদভেদ
    চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে বার্সেলোনার বিপক্ষে ইউভেন্তুসের লড়াই দেখতে তর সইছে না পাভেল নেদভেদের। সেই ম্যাচ দুটিতে যে মুখোমুখি হবেন তার চোখে বিশ্বের সেরা দুই ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসি।
  • উয়েফা বর্ষসেরা কোচ ফ্লিক
    লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ ও লাইপজিগের ইউলিয়ান নাগেলসমানকে পেছনে ফেলে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের সেরা কোচ নির্বাচিত হয়েছেন বায়ার্ন মিউনিখের হান্স ফ্লিক।
  • উয়েফার বর্ষসেরা লেভানদোভস্কি
    মানুয়েল নয়ার ও কেভিন ডে ব্রুইনেকে পেছনে ফেলে প্রথমবারের মতো উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কি।
  • বার্সার গ্রুপে ইউভেন্তুস, রিয়ালের সঙ্গী ইন্টার
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নতুন আসরে গ্রুপ পর্বেই দেখা হতে যাচ্ছে সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর। একই গ্রুপে পড়েছে তাদের দল বার্সেলোনা ও ইউভেন্তুস। আর প্রতিযোগিতাটির সফলতম দল রিয়াল মাদ্রিদ গ্রুপ সঙ্গী হিসেবে পেয়েছে ইন্টার মিলানকে।
  • চ্যাম্পিয়ন্স লিগের সেরা ফরোয়ার্ডের লড়াইয়ে লেভানদোভস্কি-নেইমার-এমবাপে
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ২০১৯-২০ মৌসুমের সেরা ফরোয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কি, পিএসজির নেইমার ও কিলিয়ান এমবাপে। নেই সময়ের সেরা দুই খেলোয়াড় লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো।
  • বায়ার্ন ম্যাচের পর কোনো কিছুতে মন বসত না মেসির
    বায়ার্ন মিউনিখের বিপক্ষে ভরাডুবির পর এলোমেলো হয়ে গিয়েছিলেন লিওনেল মেসি। সেই হারের রেশ কাটিয়ে উঠতে বেশ সময় লেগেছিল বলে জানালেন বার্সেলোনা অধিনায়ক।
  • এবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ের প্রত্যয় নেইমারের
    সদ্য শেষ হওয়া মৌসুমে খুব কাছে গিয়েও ফিরতে হয়েছে স্বপ্নভঙ্গের বেদনা সঙ্গী করে। তবে ভেঙে পড়ছেন না নেইমার। নতুন মৌসুমে পিএসজির অধরা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিততে দৃঢ় প্রত্যয়ী এই ব্রাজিলিয়ান তারকা।
  • বার্সা ম্যাচের আগেই ৫-১ জয়ের ভাবনা ছিল বায়ার্নের!
    হারলেই বিদায়! প্রতিপক্ষ আবার বার্সেলোনার মতো ঐতিহ্যবাহী দল- ম্যাচের আগে ঘিরে ধরতে পারত নানা শঙ্কা, জেঁকে বসতে পারত স্নায়ুচাপ। সেখানে বায়ার্ন মিউনিখ শিবির নাকি ছিল পুরোপুরি নির্ভার; জয় নিয়ে ছিল না কোনো সংশয়। এমনকি দলের কেউ কেউ নাকি ৫-১ গোলে জয়ের ভবিষ্যদ্বাণী করেছিল, জানালেন রবের্ত লেভানদোভস্কি।
  • চ্যাম্পিয়ন্স লিগ: পর্যবেক্ষকদের চোখে সেরা গোল মেসির
    দর্শকদের ভোটে চ্যাম্পিয়ন্স লিগে সেরা নির্বাচিত হয়েছিল ক্রিস্তিয়ানো রোনালদোর গোল, টেকনিক্যাল পর্যবেক্ষকরা বেছে নিলেন লিওনেল মেসির গোলকে। শেষ ষোলোর দ্বিতীয় লেগে নাপোলির বিপক্ষে চোখ জুড়ানো গোলটি করেছিলেন বার্সেলোনার এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।
  • চ্যাম্পিয়ন্স লিগের মৌসুম সেরা দলে নেই রোনালদো
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের মৌসুম সেরা দলে জায়গা হয়নি টুর্নামেন্টের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্তিয়ানো রোনালদোর। তবে দলে আছেন সময়ের সেরা ফুটবলারদের কাতারে থাকা লিওনেল মেসি ও নেইমার। আক্রমণভাগে আরও আছেন আসরের সর্বোচ্চ গোলদাতা রবের্ত লেভানদোভস্কি।
  • চ্যাম্পিয়ন্স লিগে সেরা গোল রোনালদোর
    ইউভেন্তুসের জার্সিতে চ্যাম্পিয়ন্স লিগে আরও একবার ব্যর্থতা হয়েছে সঙ্গী। তবে দারুণ এক গোলে সমর্থকদের মন ঠিকই কেড়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। উয়েফা ডটকমে ফুটবলপ্রেমীদের ভোটে এবারের আসরের সেরা গোল নির্বাচিত হয়েছে অলিম্পিক লিওঁর বিপক্ষে তার দূরপাল্লার একটি গোল।
  • ট্রেবল জেতানো ফ্লিকে মুগ্ধ ক্লপ
    দায়িত্ব নেওয়ার নয় মাসের মধ্যে বায়ার্ন মিউনিখকে ট্রেবল জেতানো কোচ হান্স ফ্লিককে নিয়ে মুগ্ধতার কথা জানিয়েছেন ইয়ুর্গেন ক্লপ। তবে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের জন্য বায়ার্ন কিছুটা ভাগ্যের সহায়তা পেয়েছে বলে মনে করছেন লিভারপুলের এই জার্মান কোচ।
  • খাদের কিনারা থেকে যেভাবে চূড়ায় বায়ার্ন
    গত নভেম্বরে হান্স ফ্লিক বায়ার্ন মিউনিখের দায়িত্ব নেওয়ার সময় সংবাদমাধ্যমের শিরোনাম হয়েছিল, জার্মান চ্যাম্পিয়নদের আর কেউ ভয় পাবে না। সেই দলই কী-না ৯ মাসের পথচলায় অবিশ্বাস্য সাফল্যে নিজেদের মেলে ধরল। গড়ল ক্লাবের ইতিহাসে দ্বিতীয় ট্রেবল জয়ের কীর্তি। যাদুমন্ত্রের মতো যিনি দলটিকে বদলে দিয়েছেন সেই ফ্লিক বললেন, দারুণ টিমওয়ার্ক আর জয়ের তীব্র ক্ষুধাই এই সাফল্যের চাবিকাঠি।
  • বিবর্ণ নেইমার-এমবাপের পাশে পিএসজি কোচ
    অধরা স্বপ্ন পূরণে তাদের দিকে তাকিয়ে ছিল দল। কিন্তু খুব প্রয়োজনের সময়ে জ্বলে উঠতে পারেননি তারা। একাধিক সুযোগ পেয়েও পাননি জালের দেখা। তবে, চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে হারের জন্য নেইমার ও কিলিয়ান এমবাপেকে দোষারোপ করতে রাজি নন পিএসজি কোচ টমাস টুখেল।
  • এএফসি চ্যাম্পিয়ন্স লিগে ভিএআর
    ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি প্রযুক্তি (ভিএআর) ২০২০ সালের এএফসি চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে ব্যবহার করা হবে বলে জানিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন ( এএফসি)।
  • এক লেগের নকআউট পর্ব মনে ধরেছে উয়েফার
    করোনাভাইরাস পরিস্থিতিতে পরিবর্তনটা আনতে হয়েছিল বাধ্য হয়েই। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে এক লেগের ফরম্যাট যে রোমাঞ্চ ছড়িয়েছে, তাতে মুগ্ধ উয়েফা প্রধান আলেকসান্দের চেফেরিন। তার বেশ মনে ধরেছে এই বদল। জানালেন, এই ফরম্যাট তাদের ভাবনায় থাকবে।
  • ফাইনালে হার থেকে শিখতে চায় পিএসজি
    খুব কাছে এসেও ছুঁয়ে দেখা হলো না স্বপ্নের শিরোপা। তবে হতাশায় ভেঙে না পড়ে হারের তিক্ত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিতে চায় পিএসজি। আরও শক্তিশালী দল গড়ে চ্যাম্পিয়ন্স লিগে ফেরার প্রত্যয় দলটির কোচ টমাস টুখেলের।
  • পরিসংখ্যানে লিসবনের ফাইনাল
    সাত বছর পর আবারও ইউরোপ সেরা হওয়ার উৎসবে মেতেছে বায়ার্ন মিউনিখ। অনেক স্বপ্ন নিয়ে শেষ ধাপে এসে পিএসজির সঙ্গী হারের বিষাদ। এই জয়-পরাজয়ের মাঝে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের অনেক কিছুই পরিসংখ্যানের পাতায় আঁচড় কেটেছে।
  • পিএসজির হৃদয় ভেঙে ইউরোপ সেরা বায়ার্ন
    খুব প্রয়োজনের সময় যেন গোল করতে ভুলে গেল পিএসজি। দুই বড় ভরসা নেইমার-কিলিয়ান এমবাপে রইলেন নিজেদের ছায়া হয়ে। দুয়ারে গিয়েও ইতিহাস গড়া হলো না পিএসজির। আসর জুড়ে দুর্দান্ত ফুটবল খেলা বায়ার্ন মিউনিখ উজ্জ্বল শেষ বেলাতেও। ফরাসি চ্যাম্পিয়নদের হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে ষষ্ঠ শিরোপা জিতল হান্স ফ্লিকের দল। 
  • চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্নের ৫০০
    চ্যাম্পিয়ন্স লিগে দারুণ এক মাইলফলক স্পর্শ করেছে বায়ার্ন মিউনিখ। ইউরোপ সেরা প্রতিযোগিতায় বুন্ডেসলিগার দলটি পূরণ করেছে ৫০০ গোলের বৃত্ত।
  • রোমাঞ্চ নিয়ে পিএসজির অপেক্ষায় ফ্লিক
    ইউরোপ সেরার মঞ্চে ফাইনাল খেলায় বেশ অভিজ্ঞ বায়ার্ন মিউনিখ। অভিজ্ঞতার বিবেচনায় পিএসজিকে নবীন বলা যায়; তবে শক্তি-সামর্থ্যে কোনো অংশে পিছিয়ে নেই দলটি। তাই মুখোমুখি হওয়ার আগে প্রতিপক্ষকে সমীহ করছেন বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক।
  • জমজমাট ফাইনালের প্রতিশ্রুতি পিএসজি কোচের
    চ্যাম্পিয়ন্স লিগের পাঁচ শিরোপা জয় ও সব মিলিয়ে ১০ বার ফাইনালে খেলার অভিজ্ঞতায় ঋদ্ধ প্রতিপক্ষ। সেখানে পিএসজি এই প্রথমবারের মতো উঠেছে ফাইনালের মঞ্চে। বায়ার্ন মিউনিখের চেয়ে অভিজ্ঞতায় পিছিয়ে থাকলেও পিএসজির কোচ টমাস টুখেল প্রতিশ্রুতি দিচ্ছেন জমজমাট ফাইনালের।
  • নেইমারের জন্য রোনালদোর টোটকা
    কোয়ার্টার-ফাইনাল ও শেষ চারে গোলের সুযোগ পেয়েছেন অনেক। কিন্তু বল জালে জড়াতে পারেননি। ফিনিশিংয়ের সময় নেইমার মাথা ঠাণ্ডা রাখতে পারছেন না বলেই এমন হচ্ছে বলে মনে করেন বিশ্বকাপজয়ী সাবেক ফুটবলার রোনালদো। সমস্যার সমাধানে পিএসজির ফরোয়ার্ডকে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে শান্ত থাকার পরামর্শ দিয়েছেন এই ব্রাজিলিয়ান কিংবদন্তি।
  • ইতিহাস গড়তে প্রস্তুত এমবাপে
    চ্যাম্পিয়ন্স লিগ জয়ের লক্ষ্য নিয়ে তিন বছর আগে যোগ দিয়েছিলেন পিএসজিতে। অনেক চড়াই-উৎরাই পেরিয়ে অবশেষে এসেছে সুযোগ। ইউরোপ সেরার মুকুট জিতে নতুন করে ইতিহাস লিখতে চান কিলিয়ান এমবাপে।
  • ফাইনালে কৌশল বদলাবেন না বায়ার্ন কোচ
    ডিফেন্স লাইনকে স্বাভাবিকের থেকে ওপরে তুলে আক্রমণাত্মক ফুটবলে প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রেখে যে সাফল্য মিলেছে এতদিন, সেই কৌশল পরিবর্তনের কোনো কারণ দেখছেন না বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক। নেইমার-এমবাপেদের নিয়ে গড়া পিএসজির আক্রমণভাগের বিপক্ষে কিছুটা শঙ্কা থাকছে বটে, তবে নিজের দলের সামর্থ্যে আস্থা রেখে পুরনো কৌশলেই অনড় তিনি।
  • নেইমার না লেভানদোভস্কি, পার্থক্য গড়ে দেবেন কে?
    একজন দলের মূল স্ট্রাইকার, গোল করাই যার কাজ। অন্যজনের কাঁধে মূলত আক্রমণ গড়ার দায়িত্ব। ম্যাচের পর ম্যাচ পার্থক্য গড়ে দিচ্ছেন তারা, হয়ে উঠেছেন দলের সাফল্যের নায়ক। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে বায়ার্ন মিউনিখের গোল মেশিন রবের্ত লেভানদোভস্কি না পিএসজি আক্রমণের প্রাণ নেইমার-কে হবেন ফল নির্ধারক?
  • নেইমারদের বিপক্ষে ‘দ্বিধাহীন’ খেলার বার্তা মুলারের
    ব্যক্তিগত-দলগত, দু’ভাবেই দারুণ মৌসুম কাটাচ্ছেন টমাস মুলার। বায়ার্ন মিউনিখের হয়ে বুন্ডেসলিগা জয়ের পথে গড়েছেন সর্বোচ্চ (২১টি) অ্যাসিস্টের রেকর্ড। জিতেছেন জার্মান কাপও। এবার চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের দোরগোড়ায় দাঁড়িয়ে বায়ার্ন মিউনিখের এই ফরোয়ার্ড সতীর্থদের দিলেন দ্বিধাহীন চিত্তে খেলার বার্তা।
  • কৌশলে অনড় না বদল, দ্বিধায় ফ্লিক
    আক্রমণাত্মক ফুটবলে প্রতিপক্ষকে দুমড়ে মুচড়ে দাও-এই মন্ত্রে অদম্য হয়ে উঠেছে বায়ার্ন মিউনিখ। ‘অফেন্স ইজ দ্য বেস্ট ডিফেন্স’, ক্রীড়া জগতের চিরাচরিত প্রবাদটাও তাদের খেলায় নতুন করে কার্যকর প্রমাণিত হয়েছে। তবে, অতি আক্রমণাত্মক হতে গিয়ে বারবার রক্ষণ হয়ে পড়েছে উন্মুক্ত। পিএসজির তারকাসমৃদ্ধ আক্রমণভাগের বিপক্ষে যা ডেকে আনতে পারে বিপদ। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগে তাই ভাবনায় কোচ হান্স ফ্লিক; নেইমার-এমবাপেদের মতো গতিময় আক্রমণভাগের বিপক্ষে অনড় থাকবেন পুরনো কৌশলে নাকি ঘর সামলানোয় শক্তি বাড়াবেন?
  • সমর্থকদের কাছে বায়ার্নের খোলা চিঠি
    ক্লাবের ইতিহাসে দ্বিতীয়বার ট্রেবল জয়ের সম্ভাবনার দুয়ারে দাঁড়িয়ে বায়ার্ন মিউনিখ। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে পিএসজিকে হারালেই ধরা দেবে সেই সাফল্য। সমর্থকদের কাছে খোলা চিঠিতে স্বপ্ন পূরণে নিজেদের উজাড় করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে জার্মান দলটি।
  • লিসবন রাঙানোর অপেক্ষায় লেভানদোভস্কি
    একটা জায়গায় প্রতিপক্ষ পিএসজির সঙ্গে রবের্ত লেভানদোভস্কির চাওয়া এক সুঁতোয় গাঁথা! প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের হাতছানি পিএসজির সামনে। ক্লাব ক্যারিয়ারে অনেক শিরোপার স্বাদ পেলেও বায়ার্ন মিউনিখের ফরোয়ার্ড লেভানদোভস্কির কাছেও ইউরোপ সেরার মুকুট আজও অধরা! পিএসজির স্বপ্ন গুঁড়িয়ে এবার নিজের প্রথমের গল্প লিখতে পারবেন কি লেভানদোভস্কি?
  • নেইমারদের পিএসজি ‘পরিপূর্ণ প্যাকেজ’
    ৫০ বছর পূর্তির দিনটি আতালান্তার বিপক্ষে রোমাঞ্চকর জয়ে রাঙায় পিএসজি, পা রাখে সেমি-ফাইনালে। শেষ চারে লাইপজিগ বাধা পেরিয়ে আসা দলটির সামনে এখন ইউরোপ সেরার মুকুটের হাতছানি। প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেই নেইমার-এমবাপেদের নিয়ে রূপকথা লেখার দিন গুণছে তারা। হয়তো অপেক্ষায় আছে সুবর্ণ জয়ন্তী উদযাপনও নতুনভাবে করার।
  • মঞ্চ প্রস্তুত: পারবেন নেইমার?
    চ্যাম্পিয়ন্স লিগে গত কয়েক বছরে পিএসজির ভাগ্য অনেকটাই যেন নেইমারের সঙ্গে জুড়ে গেছে। এমনকি তা ব্রাজিলিয়ান তারকা ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড গড়ে প্যারিসে পাড়ি দেওয়ার আগে থেকেই। গল্পের মধুর সমাপ্তির অপেক্ষায় ফরাসি চ্যাম্পিয়নরা। বায়ার্ন মিউনিখকে হারালেই অবসান হবে প্রতীক্ষার; মিলবে অধরা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ। দলের স্বপ্ন পূরণে নেইমার কী পারবেন নিজেকে স্বরূপে মেলে ধরতে?
  • পরিসংখ্যানের আলোয় ফাইনালের আগের রোমাঞ্চ
    নানা প্রতিকূলতা পেরিয়ে শেষের দোড়গোড়ায় পৌঁছে গেছে চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসর। শিরোপা লড়াইয়ে মুখোমুখি হতে যাচ্ছে বায়ার্ন মিউনিখ ও পিএসজি। ফাইনালের রোমাঞ্চের আগে আসরের নানা পরিসংখ্যানের ডালি সাজিয়েছে উয়েফা ডটকম। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর পাঠকদের জন্য তুলে ধরা হলো তা।
  • চ্যাম্পিয়ন্স লিগ: রোমাঞ্চকর ফাইনালের অপেক্ষায় লিসবন
    নানা বাঁক পেরিয়ে শেষের দুয়ারে দাঁড়িয়ে এবারের চ্যাম্পিয়ন্স লিগ। ফাইনালে মুখোমুখি হবে বায়ার্ন মিউনিখ ও পিএসজি। এক দলের সামনে ইউরোপ সেরার মঞ্চে নিজেদের ষষ্ঠ শিরোপা উঁচিয়ে ধরার হাতছানি, আরেক দলের সামনে প্রথম।
  • জিনাব্রির নৈপুণ্য ও ভাগ্যের ছোঁয়ায় রক্ষা বায়ার্নের: ফ্লিক
    ম্যাচের শুরুতে প্রতিপক্ষের আক্রমণাত্মক ফুটবলে কোণঠাসা হয়ে পড়েছিল বায়ার্ন মিউনিখ। শুরুর দিকে জোড়া গোলও খেতে পারতো তারা। খেলার ধারার বিপরীতে সের্গে জিনাব্রির নৈপুণ্যে এগিয়ে যায় দলটি। অসাধারণ এক গোলের পর তিনি করেন আরেকটি। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ওঠার পর দুর্দান্ত খেলা এই মিডফিল্ডারকে প্রশংসায় ভাসিয়েছেন কোচ হান্স ফ্লিক। দারুণ এই জয়ের দিনে ভাগ্যও কিছুটা সহায় ছিল বলে মনে করেন এই জার্মান।
  • কিংস কোচের চোখে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ফেভারিট বায়ার্ন
    বিশ্ব ফুটবল আপাতত বুঁদ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে। ইউরোপ সেরা ক্লাবের লড়াই নিয়ে আগ্রহের কমতি নেই বাংলাদেশেও। অসংখ্য ফুটবল অনুসারীর কৌতূহল যেমন তুমুল, তেমনি বাংলাদেশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস কোচ অস্কার ব্রুসনও খুব আগ্রহ নিয়ে আছেন অপেক্ষায়। ফাইনালে স্প্যানিশ এই কোচের বাজি বায়ার্ন মিউনিখ।
  • লিওঁকে হারিয়ে ফাইনালে বায়ার্ন
    আত্মবিশ্বাসের তুঙ্গে থেকে মাঠে নামা অলিম্পিক লিওঁ আক্রমণাত্মক ফুটবলে ভালোই লড়াই করল। তবে ফিনিশিংয়ের ব্যর্থতায় তাদের কপালে জুটল শুধুই হতাশা। সের্গে জিনাব্রির জোড়া গোলের পর জালের দেখা পেলেন রবের্ত লেভানদোভস্কি। দারুণ জয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠল বায়ার্ন মিউনিখ।
  • বিশ্বকাপের অনুভূতি হচ্ছে এমবাপের
    ক্লাবের ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল, লাইপজিগের বিপক্ষে জয়ের পর পিএসজির খেলোয়াড়দের উদযাপন ছিল তাই বাঁধনহারা। দলের তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে জানালেন, বিশ্বকাপের মতো অনুভূতি হচ্ছে তার।
  • বায়ার্নের বিপক্ষে পরিসংখ্যানকে পাত্তা দিচ্ছেন না লিওঁ কোচ
    অন্যতম ফেভারিট হিসেবে টুর্নামেন্ট শুরু করা ইউভেন্তুস ও ম্যানচেস্টার সিটিকে হারিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে অলিম্পিক লিওঁ। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে দারুণ ছন্দে থাকা বায়ার্ন মিউনিখের মুখোমুখি হওয়ার আগে পেছনের পরিসংখ্যান নিয়ে একদমই ভাবছেন না ফরাসি দলটির কোচ রুডি গার্সিয়া।
  • লাইপজিগকে উড়িয়ে ফাইনালে পিএসজি
    শেষ হলো একের পর এক বিস্ময়ের জন্ম দেওয়া লাইপজিগের পথচলা। আক্রমণাত্মক ফুটবলের পসরা মেলে জার্মানির দলটিকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার গল্প লিখল পিএসজি।
  • পরিসংখ্যানে বায়ার্ন-লিওঁ লড়াই
    এক দশক পর মাঠের লড়াইয়ে মুখোমুখি হতে যাচ্ছে বায়ার্ন মিউনিখ ও অলিম্পিক লিওঁ। দুই দলের অতীত পরিসংখ্যান ও চলমান চ্যাম্পিয়ন্স লিগের পারফরম্যান্সে এগিয়ে আছে বুন্ডেসলিগা চ্যাম্পিয়নরা। ছন্দে আছে লিগ ওয়ানের দলটিও।
  • পরিসংখ্যানে পিএসজি-লাইপজিগ
    এক দলের নিজেদের ইতিহাসে দ্বিতীয় চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনাল। আরেক দল দ্বিতীয়বার ইউরোপ সেরার প্রতিযোগিতায় খেলতে এসে প্রথমবার নকআউটে উঠেই শেষ চারে জায়গা করে নিয়েছে। পিএসজি ও লাইপজিগের সামনে এবার নতুন ইতিহাস গড়ার হাতছানি।
  • সেমি-ফাইনালে শুরুর একাদশে ফিরতে পারেন এমবাপে
    আগের ম্যাচে বদলি নেমে আক্রমণে ধার বাড়ানো কিলিয়ান এমবাপে সেমি-ফাইনালে খেলতে পারেন শুরু ‌থেকে। ‌‌লাইপজিগের বিপক্ষে ফরাসি ফরোয়ার্ডের প্রথম থেকেই মাঠে থাকার আভাস দিয়েছেন পিএসজি কোচ টমাস টুখেল।     
  • সেমি-ফাইনালে নাভাসকে পাচ্ছে না পিএসজি
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের আগে বেশ বড় এক ধাক্কা খেয়েছে পিএসজি। ঊরুর চোটে লাইপজিগের বিপক্ষে এই ম্যাচে খেলতে পারবেন না দলটির প্রথম পছন্দের গোলরক্ষক কেইলর নাভাস। 
  • ‘ইউভেন্তুস, সিটিকে বিদায় করেছি, বায়ার্নকেও হারাতে পারি’
    ফেভারিটের তকমা নিয়ে আসা ইউভেন্তুস, ম্যানচেস্টার সিটিকে হারিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে অলিম্পিক লিওঁ। চ্যাম্পিয়ন্স লিগে দলের জন্য তাই ‘কোনো সীমা নির্ধারণ’ করছেন না কোচ রুডি গার্সিয়া। সেমি-ফাইনালে বায়ার্ন মিউনিখ বাধা টপকানোর ব্যাপারেও দারুণ আত্মবিশ্বাসী লিওঁর কোচ।
  • ‘আলাদা বছর, কিন্তু পরিণতি একই’
    আরও একবার আশা জাগিয়েও ব্যর্থ হলো ম্যানচেস্টার সিটি। টানা তৃতীয়বারের মতো ছিটকে গেল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে। দারুণ সম্ভাবনা থাকার পরও বারবার এমন পরিণতিতে ভীষণ হতাশ দলটির মিডফিল্ডার কেভিন ডে ব্রুইনে।
  • কৌশলগত লড়াইয়ে হার-জিত নিয়ে গুয়ার্দিওলা-গার্সিয়ার দ্বিমত
    কোয়ার্টার-ফাইনালে এসে ছক বদলেছিলেন পেপ গুয়ার্দিওলা। তরুণ এরিক গার্সিয়াকে দিয়েছিলেন মূল ডিফেন্ডারের দায়িত্ব। ছকে কাজ না হওয়ায় ম্যানচেস্টার সিটি ছিটকে গেছে চ্যাম্পিয়ন্স লিগ থেকে। গুয়ার্দিওলার দাবি, কৌশলগত কারণে হারেনি তার দল। অন্যদিকে, অলিম্পিক লিওঁ কোচ রুডি গার্সিয়ার দাবি কৌশলগত লড়াই জিতে বাজিমাত করেছে তার ছেলেরা।
  • ম্যানচেস্টার সিটিকে হারিয়ে সেমিতে লিওঁ
    উত্থান-পতনের মধ্য দিয়ে যাওয়া ম্যানচেস্টার সিটি শেষ দিকে যেন ফিরে পেয়েছিল নিজেদের। আশা জাগিয়েছিল চ্যাম্পিয়ন্স লিগে অসমাপ্ত কাজ শেষ করার। কিন্তু নক আউট পর্বে আরও একবার এলোমেলো হয়ে গেল দলটি। অলিম্পিক লিঁওকে জয় যেন একরকম উপহারই দিলো পেপ গুয়ার্দিওলার দল। সুযোগ কাজে লাগিয়ে সুপার সাব মুসা দেম্বেলে সেমি-ফাইনালে নিয়ে গেলেন ফরাসি দলটিকে। 
  • ‘ব্রাজিলের সেই ৭-১ এর চেয়ে লিসবনের ৮-২ এগিয়ে’
    ছয় বছর আগে বিশ্বকাপে ব্রাজিলকে ৭-১ গোলে উড়িয়ে দেওয়া ম্যাচে জার্মানির আক্রমণভাগে ছিলেন টমাস মুলার। চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনাকে ৮-২ ব্যবধানে গুঁড়িয়ে দেওয়া ম্যাচেও তিনি জোড়া গোলে আলো ছড়িয়েছেন বায়ার্ন মিউনিখের জার্সিতে। অবিশ্বাস্য এই দুই স্কোরলাইন নিয়ে কথা বলতে গিয়ে বার্সেলোনার বিপক্ষের জয়টিকে এগিয়ে রাখলেন মুলার।
  • লিওঁর বিপক্ষেও নেই আগুয়েরো
    চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে অলিম্পিক লিওঁর বিপক্ষেও দলের মূল স্ট্রাইকার সের্হিও আগুয়েরোকে পাচ্ছে না ম্যানচেস্টার সিটি।
  • স্প্যানিশ গণমাধ্যমে বার্সার ভরাডুবি ‘ঐতিহাসিক বিপর্যয়’
    বায়ার্ন মিউনিখের বিপক্ষে গুঁড়িয়ে যাওয়া বার্সেলোনাকে সমালোচনার তীরে বিদ্ধ করেছে স্প্যানিশ গণমাধ্যম। কারো শিরোনামে এই হার ‘ঐতিহাসিক বিপর্যয়’, কেউ লিখেছে ‘একটি যুগের বিব্রতকর সমাপ্তি।’
  • স্টেগেনকে ৮ গোল খেতে দেখে ব্যথিত নয়ার
    বার্সেলোনাকে গোল বন্যায় ভাসিয়ে দল চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠায় স্বাভাবিকভাবেই খুশি বায়ার্ন মিউনিখের গোলরক্ষক মানুয়েল নয়ার। তবে কাতালুনিয়ার দলটির গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেনের জন্য খারাপ লাগছে তার। ম্যাচটিতে দুজন প্রতিপক্ষ শিবিরে থাকলেও জাতীয় দলে তারা যে সতীর্থ!
  • ‘জানতাম বার্সাকে চাপে রাখলে সুযোগ পাব’
    শুরু থেকে বার্সেলোনাকে চাপে রেখে প্রথমার্ধে তুলে নেয় চার গোল। দ্বিতীয়ার্ধে আরও চারটি। রেকর্ড গড়া জয়ের পর বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক জানালেন, আগে থেকেই জানতেন বার্সেলোনাকে চাপে রাখলে সুযোগ মিলবে।
  • এ হার ভীষণ বেদনাদায়ক: সেতিয়েন
    শেষ দিকে এসে হাতছাড়া হয়েছে লা লিগা। বায়ার্ন মিউনিখের বিপক্ষে ভরাডুবিতে ভাঙল চ্যাম্পিয়ন্স লিগের মুকুট ফিরে পাওয়ার স্বপ্নও। আগে থেকে দুলতে থাকা কিকে সেতিয়েনের ভবিষ্যৎ হয়ে গেছে আরও নড়বড়ে। তবে এখনই বার্সেলোনা কোচ হিসেবে নিজের ভবিষ্যৎ নিয়ে কথা বলতে রাজি নন তিনি। বায়ার্নের কাছে উড়ে যাওয়ার হতাশা এ মুহূর্তে সেতিয়েনকে পোড়াচ্ছে বেশি।
  • ‘সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন’ বার্সা প্রেসিডেন্ট
    চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে রেকর্ড ব্যবধানে হারের পর তীব্র সমালোচনার মুখে পড়েছে বার্সেলোনা। দলটির ডিফেন্ডার জেরার্দ পিকেও যেমন সামনের পথচলায় অনেক পরিবর্তনের প্রয়োজন দেখছেন। কাতালান ক্লাবটির প্রেসিডেন্ট জোজেপ মারিয়া বার্তোমেউও দিলেন তেমনি আভাস। কিছু সিদ্ধান্ত এরই মধ্যে নেওয়া হয়েছে বলে জানালেন তিনি।
  • ১০ গোলের বার্সা-বায়ার্ন ম্যাচের যত পরিসংখ্যান
    বার্সেলোনার বিপক্ষে মোট ১০ গোলের বন্যা বয়ে যাওয়া ম্যাচে দারুণ এক কীর্তি গড়েছে বায়ার্ন মিউনিখ; চ্যাম্পিয়ন্স লিগে প্রথম দল হিসেবে নকআউট পর্বের এক ম্যাচে আট গোল করেছে বুন্ডেসলিগার দলটি।
  • যুগের অবসান?-নিশ্চিত নন পিকে
    সাম্প্রতিক ব্যর্থতা পেছনে ফেলে চ্যাম্পিয়ন্স লিগে ঘুরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিল বার্সেলোনা। নাপোলির বিপক্ষে তার আভাসও মিলেছিল। তবে, নিভু নিভু আলোটা একেবারে নিভে যেতে সময় লাগল না। বায়ার্ন মিউনিখের বিপক্ষে যেভাবে পর্যদুস্ত হলো তারা, তাতে প্রশ্নের জন্ম নিলো অনেক। দলটির ডিফেন্ডার জেরার্দ পিকে যেমন কোনোরকম রাখঢাক না করেই বললেন, বার্সেলোনার অনেক পরিবর্তন প্রয়োজন। তবে, মুঠোভরে সাফল্য এনে দেওয়া যুগের অবসান কি-না, সে ব্যাপারে নিশ্চিত নন তিনি।
  • বার্সার জালে বায়ার্নের ৮ গোল
    দুর্দান্ত গতিতে এগিয়ে চলা বায়ার্ন মিউনিখের সামনে স্রেফ উড়ে গেল বার্সেলোনা। ইচ্ছে হলেই যেন গোল করল হান্স ফ্লিকের দল। কিকে সেতিয়েনের দলকে গোল বন্যায় ভাসিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে গেল জার্মান চ্যাম্পিয়নরা।
  • সমালোচকদের ‘ক্লাব কেনার’ পরামর্শ আতলেতিকো সভাপতির
    লাইপজিগের বিপক্ষে হেরে আতলেতিকো মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে পড়ার পর দলটির কোচ দিয়েগো সিমেওনের কৌশল ও পরিকল্পনার সমালোচনা চলছে। এতে ক্ষুব্ধ ক্লাবটির সভাপতি এনরিকে সেরেসো। সমালোচনাকারীদের পরামর্শ দিয়েছেন, ক্লাব কিনে নিজেদের পছন্দমতো সেরা একাদশ সাজানোর।
  • মেসি থাকায় বার্সা যে কাউকে হারাতে পারে: মাসচেরানো
    চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে বার্সেলোনার বিপক্ষে বায়ার্ন মিউনিখকে ফেভারিট মনে করছেন অনেকে। তবে এই দলে নেই হাভিয়ের মাসচেরানো। লিওনেল মেসি থাকায় বার্সেলোনা যে কোনো দলকে হারাতে পারে বলে মনে করেন দলটির সাবেক এই আর্জেন্টাইন ডিফেন্ডার।
  • পরিসংখ্যানে মেসি-লেভানদোভস্কি দ্বৈরথ
    চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরে গোলের পাতায় রবের্ত লেভানদোভস্কি যতটা উজ্জ্বল, তার ধারে কাছেও নেই লিওনেল মেসি। দুজনে খেলেছেন সাতটি করে ম্যাচ। লেভানদোভস্কি ১৩ গোল নিয়ে শীর্ষে। মাত্র ৩ গোল নিয়ে ঢের পেছনে বার্সেলোনা অধিনায়ক!
  • টুখেলের মুখোমুখি হওয়া নিয়ে রোমাঞ্চিত নাগেলসমান
    জার্মানিতে এক সময়ে কোচ টমাস টুখেলের মুখোমুখি হয়েছেন নিয়মিত। এবারের লড়াইটা অনেক বড় মঞ্চে-চ্যাম্পিয়ন্স লিগে। ইউরোপের ক্লাব ফুটবলের সেরা টুর্নামেন্টের সেমি-ফাইনালে পিএসজির মুখোমুখি হওয়ার আগে লাইপজিগ কোচ ইউলিয়ান নাগেলসমানের মধ্যে কাজ করছে রোমাঞ্চ।
  • ‘দলবদ্ধ হয়ে আটকাতে হবে মেসিকে’
    বার্সেলোনাকে রুখতে হলে বিশেষ করে আটকাতে হবে লিওনেল মেসিকে। কিন্তু কাজটি কারো একার পক্ষে যে মোটেও সম্ভব নয়, তা মানছেন বায়ার্ন মিউনিখ কোচ হান্স ফ্লিক ও দলটির ফরোয়ার্ড টমাস মুলার। দুজনেরই মনে হচ্ছে, আর্জেন্টাইন ফরোয়ার্ডকে চেপে ধরতে হবে দলবদ্ধভাবে।